আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
আল্লাহর খিলাফত প্রতিষ্ঠার পদ্ধতি প্রিন্ট কর ইমেল
লিখেছেন অধ্যাপক গোলাম আযম   
Wednesday, 12 July 2006
আর্টিকেল সূচি
আল্লাহর খিলাফত প্রতিষ্ঠার পদ্ধতি
আল্লাহর একচ্ছত্র রাজত্ব
মানুষের ইসলাম
খিলাফতের দায়িত্বটা কী
খিলাফতের দায়িত্বের বিভিন্ন দিক

মানুষের ইসলাম

মানুষের জন্য আল্লাহ যে বিধান দিয়েছেন তা মেনে চলার জন্য তাদেরকে বাধ্য করেননি। মানুষের জন্য রচিত ইসলামই নবীর মাধ্যমে পাঠানো হয়েছে এবং এ বিধান মানব সমাজে চালু করার দায়িত্বও নবী ও নবীর প্রতি বিশ্বাসীদের উপর অর্পণ করা হয়েছে। অন্যান্য সৃষ্টির জন্য রচিত ইসলাম আল্লাহ স্বয়ং সরাসরি জারি করেন। কিন্তু মানুষের জন্য রচিত ইসলাম তিনি সরাসরি চালু না করার সিদ্ধান্তই নিয়েছেন। তাই মানুষের ইসলাম নবীর মাধ্যমে পাঠিয়েছেন এবং তা জারি করার দায়িত্বও নবী ও নবীর অনুসরণকারীদের উপরই অর্পণ করেছন।

বিধানটি আল্লাহর। তাঁর পক্ষ থেকে সে বিধান কায়েমের দায়িত্ব পালন করাটাই খিলাফতের দায়িত্ব। খলিফা মানব প্রতিনিধি। প্রতিনিধি নিজে মালিক বা মনিব নয়। যাঁর প্রতিনিধি তিনিই মালিক। প্রতিনিধির দায়িত্বই হল মনিবের পক্ষ থেকে তাঁরই মর্জীমত কাজ করা। অর্থাৎ নবীর নিকট যে ইসলাম পাঠানো হয়েছে তা আল্লাহ নিজে চালু করবেন না বলেই তাঁর পক্ষ থেকে যাঁরা তা চালু করার চেষ্টা করে তাঁরাই খলীফার দায়িত্ব পালন করল।


সর্বশেষ আপডেট ( Sunday, 15 August 2010 )