আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
ইসলামের দন্ডবিধি প্রিন্ট কর ইমেল
লিখেছেন ড. আব্দুলহামিদ আহমদ আবুসোলাইমান   
Thursday, 19 June 2008
আর্টিকেল সূচি
ইসলামের দন্ডবিধি
ইসলামের স্হায়ী ও পরিবর্তনশীল বিধানের সমকালীন সংস্কার : ইসলামের দন্ডবিধি-একটি নমুনা
পদ্ধতিগত সমস্যা
ইসলামী দন্ডবিধির ক্ষেত্রে ছাত্রাবাস কক্ষে ছাত্র সংখ্যা নির্ধারণের সমস্যার সমাধানে আধুনিক দৃস্টিভঙ্গি
চারজন সাক্ষীর সামাজিক প্রমাণ
ইসলামিক দন্ডবিধির প্রধান লক্ষ্য হচ্ছে সমাজে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠাকরণ
শাস্তি প্রয়োগের প্রধান লক্ষ্য হচ্ছে অপরাধ দমন, প্রতিশোধ গ্রহণ নয়
কারিকুলামগত আলোচনা

পদ্ধতিগত সমস্যা

উপর্যুক্ত প্রশ্নাবলীর মতো আরো অনেক প্রশ্ন ইসলামী শাস্তিবিধান ও ইসলামী দন্ডবিধি সম্পর্কে পাঠকের মনে উথ্থাপিহয়। যার সঠিক সমাধান স্হান কাল পাত্রভেদে বিশেষ গবেষণা ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া দেয়া সস্ভব নয়।

আর আমি যখন ঐ সকল প্রশ্নও সমস্যাবলী এবং তার সঠিক সমাধান নিয়ে চিন্তা করি তখন আমার মনে হয় যে ত্র সকল প্রশ্নও সমস্যার সমাধান সুচিন্তিত, সুপরিকল্পিত ও সুবিন্যস্ত এবং ব্যাপক ধরণের সঠিক নীতিমালা নির্ধারণের মাধ্যমেই সস্ভব। আর সেই নীতি নির্ধারণ করতে হবে মানুষের ব্যক্তিগত, স্বভাবগত ও সমাজগত দিকগুলো বিবেচান করে, ইল্‌মে ওহী, বিবেক ও প্রকৃতি বিজ্ঞানের সমন্বয় সাধন করার মাধ্যমে। (আর জ্ঞান বিজ্ঞানের উৎস ইল্‌মে ওহী, বিবেক ও প্রকৃতি এবং ইসলামিক নীতিমালা সম্পর্কে আমি ইতোপূর্বে অনেক লেখালেখি করেছি)।

আর বিশেষ করে মালয়েশিয়া আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা আমাকে ইল্‌মে ওহী, বিবেক এবং প্রকৃতি বিজ্ঞানের মধ্যেকার বৈষম্যতা দূর করে এগুলোর মধ্যে এবং স্হান কাল পাত্রভেদে ঘটে যাওয়া বিভিন্ন ধরণের ঘটনা ও চ্যালেঞ্জের মধ্যে সমন্নয় সাধন করতে সহায়তা করেছে।



সর্বশেষ আপডেট ( Saturday, 07 November 2009 )