রাসায়েল ও মাসায়েল ৬ষ্ঠ খন্ড |
|
|
লিখেছেন সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 13 মোট 74
<h1>১১। কালো খেজাব লাগানো কি বৈধ?-১</h1>
প্রশ্ন : শরয়ি দৃষ্টিকোন থেকে খেজাব বা অনুরূপ অন্যকিছু দ্বারা দাড়ি কিংবা মাথার চুল রং করা কি বৈধ? যদি বৈধ হয়ে থাকে তবে তার প্রমাণ কি? আর যদি নাজায়েয হয়ে থাকে, তবে তারই বা প্রমাণ কি? বিষয়টি নিয়ে আমাদের এখানে বেশ বাহাছ চলছে। কেউ বলছে। বৈধ। কেউ বলছে অবৈধ। এ বিষয়ে আপনার মতামত জানতে চাচ্ছি।
জবাব : আপনার প্রশ্নের সংক্ষিপ্ত জবাব দিচ্ছি। দাড়ি বা চুলে কালো ছাড়া অন্য যে কোনো রং লাগানো বৈধ হবার ব্যাপারে উলামায়ে কিরামের মধ্যে ঐক্যমত্য রয়েছে। কারণ, এর বৈধতা সম্পর্কে রসূলুল্লাহ সা.-এর বক্তব্য রয়েছে। অবশ্য কালো রং এর খেজাব লাগানোর বিষয়ে বিভিন্ন মত রয়েছে।
খেজাব সম্পর্কে ইমাম মুসলিম প্রমুখ একটি সহীহ হাদিস বর্ণনা করেছেন। সে হাদিসে আবু বকর রা. এর পিতা আবু কোহাফা সম্পর্কে রসূলুল্লাহ সা.-এর এই কথাটি বর্ণিত হয়েছে যে, তার চুলে রং লাগাও, তবে কালো রং লাগাবেনা। খেজাব সংক্রান্ত এছাড়াও কয়েকটি হাদিস পাওয়া যায়। তবে সনদের দিক থেকে সেগুলোর মর্যাদা এই হাদিসটির সমতুল্য নয়। তাছাড়া সেগুলোর বক্তব্যেও বিরোধপূর্ণ। কোনোটিতে কালো খেজাব ব্যবহারকারীদের কঠিন শাস্তির কথা উল্লেখ হয়েছে। আবার কোনো কোনোটি থেকে কালো খেজাবের বৈধতার প্রমাণ পাওয়া যায়। [যেমন, ইবনে মাজহা'র পোশাক অধ্যায়ে উদ্ধৃত এ সংক্রান্ত হাদিসটি।]
মুসলিমের হাদিসটিতে যে কালো খেজাব লাগাতে নিষেধ করা হয়েছে, সেই নিষেধাজ্ঞাকে যদি মাক্রূহ্ তাহরীমীর পরিবর্তে মাক্রূহ্ তানযীহী ধরা হয়, তবে ইবনে মাজাহর হাদিসের সাথে সে হাদিসের আর কোনো বিরোধ থাকবেনা। এরূপ সামঞ্জস্য বিধানের সপক্ষে যুক্তি সহীহ মুসলিমেই পাওয়া যায়। তাহলো : চুল রং করার হুকুমটিও ওয়াজিব কিংবা তাকীদ নয়, বরং মুস্তাহাব বলেই প্রমাণ হয়। কারণ, তা না হলে চুল বা দাড়ি সাদা রাখাটাও মাক্রূহ্ তাহ্রীমীর পর্যায়ে পড়তে বাধ্য। অথচ কেউই এরূপ মত ব্যক্ত করেননি।
একদল ইমাম ও ফকীহ কালো খেজাবকে মাকরূহ তাহরীমী বলেছেন। কালো খেজাব ব্যবহার না করতে তাকীদ করেছেন। অপরদল কালো খেজাবকে মাকরূহ তানযীহী বলেছেন। এর ব্যবহার না করাকে অপরিহার্য মনে করেননি। বিখ্যাত মুহাদ্দিস ইমাম যুহরী কালো খেজাবের ব্যবহারকে জায়েয মনে করতেন। নিজেও ব্যবহার করতেন।
যাই হোক, কালো খেজাবের ব্যাপারে অতীতে আলিমগণের মধ্যে মতভেদ ছিলো। উভয়পক্ষের মতই দলিল প্রমাণ ও যুক্তির উপর প্রতিষ্ঠিত। তাই, এ ব্যাপারে কোনো একটি মতের ব্যাপারে কঠোরতা অবলম্বন না করাই ভালো। [তরজমানুল কুরআন, সেপ্টেম্বর ১৯৬৪]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|