 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 17 মোট 74
<h1>১৫। সূরা আন নাজমের পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• আয়াত কয়টির বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : সূরা আনৠনাজমের নিমà§à¦¨à§‡à¦° আয়াত দà§'টির পà§à¦°à¦¤à¦¿ দà§'টি আকরà§à¦·à¦£ করছি :
---------------------------------------------------------------
"অত:পর সে নিকটে à¦à¦²à§‹ à¦à¦¬à¦‚ à¦à§à¦à¦•ে পড়লো, à¦à¦®à¦¨à¦•ি দà§à¦‡ ধনà§à¦•ের সমান কিংবা তার চেয়েও কিছৠকম দà§à¦°à¦¤à§à¦¬ থেকে গেলো।" (সূরা আনৠনাজম, আয়াত : à§®-৯)
à¦à¦–ানে ------------- নিকটে à¦à¦²à§‹ à¦à¦¬à¦‚ উপরে à¦à§à¦²à§‡ রইলো à¦à¦‡ কà§à¦°à¦¿à§Ÿà¦¾ দà§'টির করà§à¦¤à¦¾ জিবরাঈল, à¦à¦‡ ধারণাই সাধারণà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤à¥¤ অথচ বà§à¦–ারি শরিফের মিরাজ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসে বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"অবশেষে রসূল সা, 'সিদরাতà§à¦² মà§à¦¨à¦¤à¦¾à¦¹à¦¾'তে গিয়ে পৌà¦à¦›à¦²à§‡à¦¨à¥¤ তখন মহাপরাকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦à§ রসূল সা,-à¦à¦° কাছে à¦à¦—িয়ে à¦à¦²à§‡à¦¨, অত:পর à¦à¦°à¦¾ ঘনিষà§à¦ হলেন। শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ আলà§à¦²à¦¾à¦¹ রসূল সা.-à¦à¦° দà§à¦‡ ধনà§à¦• পরিমাণ বা তার চেয়েও নিকটবরà§à¦¤à§€ হলেন।"
ঠহাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আলà§à¦²à¦¾à¦®à¦¾ আইনী ও আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে হাজার আসকালানী লিখেছেন, রসূল সা. পবিতà§à¦° চেহারা চরà§à¦®à¦šà¦•à§à¦·à§ দিয়েই দেখেছেন। রসূল সা. বলেছেন:
---------------------------------------------------
"আমি আমার পà§à¦°à¦à§à¦•ে সরà§à¦¬à§‹à¦¤à§à¦¤à¦® আকৃতিতে দেখেছি।"
à¦à¦° পরবরà§à¦¤à§€ আয়াতে বলা রয়েছে:---------------------------------
"অত:পর তিনি সà§à¦¬à§€à§Ÿ বানà§à¦¦à¦¾à¦° নিকট যা ওহী করার ছিলো করলেন।" (সূরা আনৠনাজম, আয়াত : ১০)
à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়, নিকটে আসা, à¦à§à¦²à§‡ থাকা, দà§à¦‡ ধনà§à¦• বা তার চেয়ে নিকটে আসা-à¦à¦¸à¦¬ কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° করà§à¦¤à¦¾à¦° জিবরাঈল নয় বরং আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা। নচেত রসূল সা, জিবরাঈলের বানà§à¦¦à¦¾à¦¹ সাবà§à¦¯à¦¸à§à¦¤ হন (নাউযà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹)।
আমার বà§à¦à§‡ আসেনা, বà§à¦–ারি à¦à¦‡ বিশà§à¦¦à§à¦§ ও সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হাদিস থাকা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ à¦à¦°à§‚প বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করা কিà¦à¦¾à¦¬à§‡ সঙà§à¦—ত হতে পারে, যাতে আলà§à¦²à¦¾à¦¹à¦° পরিবরà§à¦¤à§‡ জিবরাঈলের সাথে সাকà§à¦·à¦¾à¦¤ ও জিবরাঈলের ঘনিষà§à¦ হওয়া বà§à¦à¦¾à§Ÿ? রসূল সা. যে চরà§à¦®à¦šà¦•à§à¦·à§ দিয়েই আলà§à¦²à¦¾à¦¹à¦° সতà§à¦¤à¦¾à¦•ে দেখেছেন à¦à¦¬à¦‚ অতি নিকট থেকেই দেখেছেন, সে কথা অসà§à¦¬à§€à¦•ার করার কি যà§à¦•à§à¦¤à¦¿ থাকতে পারে?
জবাব : সূরা আনৠনাজম, বিশেষত তার পà§à¦°à¦¥à¦® রà§à¦•ৠকà§à¦°à¦†à¦¨à§‡à¦° জটির সà§à¦¥à¦¾à¦¨à¦¸à¦®à§‚হের অনà§à¦¯à¦¤à¦®à¥¤ à¦à¦° বেশির à¦à¦¾à¦— আয়াত 'মà§à¦¤à¦¾à¦¶à¦¾à¦¬à¦¿à¦¹à¦¾à¦¤' (রূপক অরà§à¦¥à¦¬à§‹à¦§à¦•) à¦à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤, যার সঠিক মরà§à¦® à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦‡ à¦à¦¾à¦²à§‹ জানেন। তথাপি সà§à¦¦à¦•à§à¦· আলেমগণ নিজ নিজ পà§à¦°à¦œà§à¦žà¦¾ ও বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤à§à¦¤à¦¾à¦° সাহাযà§à¦¯ নিয়ে সাধà§à¦¯à¦®à¦¤ তার বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিয়েছেন।
ঠসূরাটি সমà§à¦ªà¦°à§à¦•ে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® যে পà§à¦°à¦¶à§à¦¨ জাগে তা হলো, à¦à¦Ÿà¦¿ কখন নাযিল হয় à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ যে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ও রোমাঞà§à¦šà¦•র ঘটনাবলীর বিবরণ রয়েছে, রসূল সা.-à¦à¦° জীবনের কোনৠপরà§à¦¯à¦¾à§Ÿà§‡ সংঘটিত হয়? সূরা আন নাজমের সাধারণত মকà§à¦•à§€ জীবনের পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• যà§à¦—ের সূরা হিসেবে গণà§à¦¯ করা হয়ে থাকে। হযরত আবদà§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে মাসউদ à¦à¦¬à¦‚ অনà§à¦¯ কয়েকজন সাহাবি থেকে বà§à¦–ারি ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সহীহ হাদিসগà§à¦°à¦¨à§à¦¥à§‡ বরà§à¦£à¦¿à¦¤ বহৠসংখà§à¦¯à¦• হাদিস থেকে জানা যায় যে, সূরা নাজমই সেই পà§à¦°à¦¥à¦® সূরা, যার শেষ আয়াত থেকে তেলাওয়াত সিজদার সূচনা হয়। à¦à¦–ন সমগà§à¦° সূরাটি যদি মকà§à¦•à§€ যà§à¦—ের পà§à¦°à¦¥à¦® দিকে নাযিল হয়ে থাকে, তাহলে তার পà§à¦°à¦¥à¦® রà§à¦•ৠসূরা বনী ইসরাইলে বরà§à¦£à¦¿à¦¤ মিরাজের ঘটনার সাথে কিà¦à¦¾à¦¬à§‡ সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ হতে পারে? মি'রাজ তো পà§à¦°à¦¾à¦®à¦¾à¦¨à§à¦¯à¦¤à¦® হাদিস অনà§à¦¸à¦¾à¦°à§‡ হিজরতের মাতà§à¦° à¦à¦• বা দেড় বছর আগের ঘটনা।
à¦à¦‡ জটিলতা নিরসনের জনà§à¦¯ নানাà¦à¦¾à¦¬à§‡ চেষà§à¦Ÿà¦¾ করা হয়েছে। যেমন কেউ কেউ বলেছেন, মিরাজের ঘটনা à¦à¦•াধিকবার সংঘটিত হয়েছে। আবার কারো কারো মতে, ঠসূরার পà§à¦°à¦¥à¦®à¦¾à¦‚শ মকà§à¦•à§€ যà§à¦—ের পà§à¦°à¦¥à¦® দিকে à¦à¦¬à¦‚ পরবরà§à¦¤à§€ অংশ মকà§à¦•à§€ যà§à¦—ের শেষ à¦à¦¾à¦—ে নাযিল হয়েছে। অনà§à¦¯ কথায় বলা যায় :
---------------------------------------------------
'তখন সে ঊরà§à¦§à§à¦¬ দিগনà§à¦¤à§‡; অত:পর সে à¦à¦—িয়ে à¦à¦²à§‹ à¦à¦¬à¦‚ ঘনিষà§à¦ তর হলো।' ঠআয়াতে যে ঘটনার উলà§à¦²à§‡à¦– করা হয়েছে, সেটা মি'রাজের আগের ঘটনা। আর --------------------- 'নিশà§à¦šà§Ÿà¦‡ তিনি তাà¦à¦•ে আরো à¦à¦•বার দেখেছেন।' à¦à¦¬à¦‚ à¦à¦° পরবরà§à¦¤à§€ আয়াতগà§à¦²à§‹à¦¤à§‡ যা বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে তা মি'রাজ রজনীর ঘটনা। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে কয়েকটি হাদিস থেকেও à¦à¦°à§‚প তথà§à¦¯ পেশ করা হয় যে, মি'রাজের আগেও হেরা গà§à¦¹à¦¾à§Ÿ, আবতাহ উপতà§à¦¯à¦•ায় বা অনà§à¦¯ কোনো সà§à¦¥à¦¾à¦¨à§‡ রসূল সা. করà§à¦¤à§ƒà¦• জিবরাঈলের ঘনিষà§à¦ সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯ লাà¦à§‡à¦° ঘটনা ঘটেছিলো যা --------------------- বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। কিনà§à¦¤à§ মি'রাজের চাঞà§à¦šà¦²à§à¦¯à¦•র ঘটনার সাথে সূরা নাজমের কোনো à¦à¦•টি অংশ জà§à§œà§‡ দিলে যে জটিলতার উদà§à¦à¦¬ হয়, à¦à¦¸à¦¬ মতামত ও বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দà§à¦¬à¦¾à¦°à¦¾ তা পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ নিরসন হয়না। সবচেয়ে নিরাপদ ও নিরà§à¦à§à¦² অà¦à¦¿à¦®à¦¤ সমà§à¦à¦¬à¦¤ à¦à¦‡ যে, à¦à¦‡ সূরার কোনো অংশকেই মি'রাজের সাথে জড়িত করা ঠিক নয়। à¦à¦° পà§à¦°à¦¥à¦® রà§à¦•à§à¦¤à§‡ যা কিছৠবরà§à¦£à¦¿à¦¤ হয়েছে তাকে নবà§à¦“য়াতের সূচনাকালে রসূল সা. -কে যে পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ কারà§à¦¯à¦•à§à¦°à¦®à§‡à¦° মধà§à¦¯ দিয়ে অগà§à¦°à¦¸à¦° হতে হয়েছে, তারই কতিপয় গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ধাপ বলে গণà§à¦¯ করতে হবে। রসূল সা.-à¦à¦° মধà§à¦¯à§‡ ওহীর গà§à¦°à§à¦à¦¾à¦° গà§à¦°à¦¹à¦£ ও বহনের কà§à¦·à¦®à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ জিবরাঈল ও ফেরেশতা জগতের সাথে ঘনিষà§à¦ তা ও à¦à¦•াতà§à¦®à¦¤à¦¾à¦° মানসিকতা গড়ে তোলাই à¦à¦‡ পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ কারà§à¦¯à¦•à§à¦°à¦®à§‡à¦° লকà§à¦·à§à¦¯ ছিলো। কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে ঠসমà§à¦ªà¦°à§à¦•ে আরো কয়েকটি ঘটনার উলà§à¦²à§‡à¦– রয়েছে। à¦à¦–ানে সেগà§à¦²à§‹à¦° বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ দেয়ার অবকাশ নেই।
তথাপি যদি নাযিলের পটà¦à§‚মির বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ বাদ দিয়ে ঠসূরার সমà§à¦ªà¦°à§à¦• মি'রাজের সাথে মেনেও নেয়া হয়, তাহলেও আরেকটা পà§à¦°à¦¶à§à¦¨ মাথা তà§à¦²à§‡ দাড়ায়। সেটি হলো, à¦à¦° পà§à¦°à¦¥à¦® আয়াত কয়টির নিগà§à§ মরà§à¦® কি? 'শকà§à¦¤à¦¿à¦§à¦° শিকà§à¦·à¦•' কে ছিলেন, ঊরà§à¦§à§à¦¬ দিগনà§à¦¤à§‡ বিরাজমান সতà§à¦¤à¦¾à¦Ÿà¦¿à¦° পরিচয় কি, কে কার কাছে ঘনিষà§à¦ হলো, কে à¦à§à¦à¦•ে পড়লো, কে ওহী করলো à¦à¦¬à¦‚ কে কাকে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ সিদরাতà§à¦² মà§à¦¨à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¤à§‡ আবিরà§à¦à§‚ত হতে দেখলো? পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ইমামদের কেউ কেউ বলেন, পà§à¦°à§‹ ঘটনাটিই সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹ ও রসূল সা.-à¦à¦° মধà§à¦¯à§‡ সংঘটিত হয়েছে। তাদের বকà§à¦¤à¦¬à§à¦¯ হলো, উরà§à¦§à§à¦¬ দিগনà§à¦¤à§‡ সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦‡ বিরাজিত হয়েছিলেন, আলà§à¦²à¦¾à¦¹à¦‡ সà§à¦¬à§€à§Ÿ নবীর অথবা নবী আলà§à¦²à¦¾à¦¹à¦° ঘনিষà§à¦ সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯à§‡ à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨à¥¤ à¦à¦‡ ঘনিষà§à¦ তা ও নৈকটà§à¦¯ তাà¦à¦¦à§‡à¦° মতে সà§à¦¥à¦¾à¦¨à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ছিলনা। ওটা ছিলো আতà§à¦®à¦¿à¦• নৈকটà§à¦¯à¥¤ তাà¦à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ অনà§à¦¸à¦¾à¦°à§‡ :
--------------------------------------------------------
"তিনি চকà§à¦·à§ দিয়ে যা দেখেছেন, তাà¦à¦° অনà§à¦¤:করণ তা অসà§à¦¬à§€à¦•ার করেনি তিনি তাà¦à¦•ে সিদরাতà§à¦² মà§à¦¨à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¤à§‡ আরো à¦à¦•বার দেখেছেন।"
à¦à¦¸à¦¬ উকà§à¦¤à¦¿à¦¤à§‡ যে দরà§à¦¶à¦•ের কথা বলা হয়েছে, তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ রসূল সা. করà§à¦¤à§ƒà¦• আলà§à¦²à¦¾à¦¹à¦•ে সরাসরিà¦à¦¾à¦¬à§‡ দশনের সৌà¦à¦¾à¦—à§à¦¯ অরà§à¦œà¦¨ বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। তবে à¦à¦‡ দরà§à¦¶à¦¨ চরà§à¦®à¦šà¦•à§à¦·à§à¦° দরà§à¦¶à¦¨, না অনà§à¦¤à¦° দিয়ে দরà§à¦¶à¦¨ à¦à¦¬à¦‚ সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° সতà§à¦¤à¦¾à¦° দরà§à¦¶à¦¨, না শà§à¦§à§ তাà¦à¦° জà§à¦¯à§‹à¦¤à¦¿ দরà§à¦¶à¦¨, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মতà¦à§‡à¦¦ রয়েছে।
ঠমতের সপকà§à¦·à§‡ যেসব পà§à¦°à¦®à¦¾à¦£ দরà§à¦¶à¦¾à¦¨à§‹ হয়, বà§à¦–ারি শরিফের আলোচà§à¦¯ হাদিসটি তার অনà§à¦¯à¦¤à¦®à¥¤ কিনà§à¦¤à§ ঠহাদিস থেকে পà§à¦°à¦®à¦¾à¦£ দরà§à¦¶à¦¾à¦¨à§‹ জটিলতা থেকে মà§à¦•à§à¦¤ নয়। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে সূরা আন নাজমের সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ আয়াতগà§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° জনà§à¦¯ আলোচà§à¦¯ হাদিসটির উপর নিরà§à¦à¦° করাও সঙà§à¦—ত নয়। পà§à¦°à¦¥à¦®à¦¤, ঠহাদিসে 'মহা পরাকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ মহিমানà§à¦¬à¦¿à¦¤ পà§à¦°à¦à§ à¦à¦—িয়ে à¦à¦²à§‡à¦¨ à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‹ ঘনিষà§à¦ হলেন যে, তাà¦à¦° (রসূলের) কাছ থেকে তার বà§à¦¯à¦¬à¦§à¦¾à¦¨ দà§à¦‡ ধনà§à¦•ের সমান বা তার চেয়েও কম রইলো' ঠকথাগà§à¦²à§‹ রয়েছে। ইমাম বà§à¦–ারি à¦à¦Ÿà¦¿ কিতাবà§à¦¤ তাওহীদে 'হযরত মূসার সাথে আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· কথোপকথন' শীরà§à¦·à¦• অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° বিশদà¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরেছেন। হাদিসটির সূতà§à¦° পরমà§à¦ªà¦°à¦¾ হযরত আনাস পরà§à¦¯à¦¨à§à¦¤ গিয়ে শেষ হয়েছে। বà§à¦–ারির অনà§à¦¯ কয়েকটি অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ মি'রাজ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•াধিক 'মারফà§' (অরà§à¦¥à¦¾à§Ž যা উপরোকà§à¦¤ হাদিসের নà§à¦¯à¦¾à§Ÿ কোনো সাহাবি পরà§à¦¯à¦¨à§à¦¤ গিয়ে শেষ হয়নি বরং তার সূতà§à¦° পরমà§à¦ªà¦°à¦¾ খোদ রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. পরà§à¦¯à¦¨à§à¦¤ উপনীত হয়েছে। à¦à¦°à§‚প হাদিস উপরোকà§à¦¤ হাদিসের চেয়ে উনà§à¦¨à¦¤à¦®à¦¾à¦¨à§‡à¦° ও বিশà§à¦¬à¦¸à§à¦¤à¦¤à¦° অনà§à¦¬à¦¾à¦¦à¦•) হাদিস রয়েছে, যা হযরত আনাস ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সাহাবি করà§à¦¤à§ƒà¦• সরাসরি রসূল সা. থেকে বরà§à¦£à¦¿à¦¤à¥¤ সে সব হাদিসে সূরা আন নাজমের ঠশবà§à¦¦à¦—à§à¦²à§‹ à¦à¦°à§‚প বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ সমেত বরà§à¦£à¦¿à¦¤ হয়নি। বরঞà§à¦š ঠহাদিসটি à¦à¦•াধিক দিক দিয়ে à¦à¦¸à¦¬ মারফৠহাদিসের সাথে সাংঘরà§à¦·à¦¿à¦•।
আলোচà§à¦¯ হাদিসটি সমà§à¦ªà¦°à§à¦•ে দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ কথা হলো, à¦à¦° সনদ বা বরà§à¦£à¦¨à¦¾à¦¸à§‚তà§à¦° à¦à¦¬à¦‚ মূল হাদিসের à¦à¦¾à¦·à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে হাদিস বিশেষজà§à¦žà¦—ণ ততà§à¦¤à§à¦¬ ও তথà§à¦¯à¦—তà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•াধিক আপতà§à¦¤à¦¿ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨à¥¤ à¦à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের মধà§à¦¯à§‡ শরিক বিন আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ নামে à¦à¦• বিতরà§à¦•িত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ বà§à¦–ারি শরিফের à¦à¦•াধিক টীকাগà§à¦°à¦¨à§à¦¥à§‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে যে, কোনো কোনো মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ অতà§à¦¯à¦¨à§à¦¤ কà§à¦·à§à¦°à¦§à¦¾à¦° সমালোচনা চালিয়েছেন। সমà§à¦à¦¬à¦¤ ঠকারণেই ইমাম মà§à¦¸à¦²à¦¿à¦® সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ কিতাবà§à¦² ঈমানের মি'রাজ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ শরিকের à¦à¦‡ রেওয়ায়েতটি সনদ বরà§à¦£à¦¨à¦¾ করার পর মূল হাদিসের à¦à¦•টিমাতà§à¦° অংশ উলà§à¦²à§‡à¦– করেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থেকেছেন। অত:পর à¦à¦‡ বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীর সমালোচনা ও তার সমà§à¦ªà¦°à§à¦•ে পাঠককে সতরà§à¦• করার লকà§à¦·à§à¦¯à§‡ নিজসà§à¦¬ মনà§à¦¤à¦¬à§à¦¯ হিসেবে নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ বাকà§à¦¯à¦Ÿà¦¿ লিপিবদà§à¦§ করে দিয়েছেন।
---------------------------------------------------
"à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঠহাদিসটির কিছৠবকà§à¦¤à¦¬à§à¦¯à¦•ে আগ-পাছ করে দিয়েছেন। à¦à¦¬à¦‚ কিছৠকম বেশিও করেছেন।"
বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦® উà¦à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° তাফসির সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অংশে (কিতাবà§à¦¤ তাফসির) ঠহাদিসে বরà§à¦£à¦¨à¦¾ করা হয়নি।
উলà§à¦²à§‡à¦–িত হাদিসটির à¦à¦¾à¦·à¦¾, বকà§à¦¤à¦¬à§à¦¯ ও বিষয়ের উপর ততà§à¦¤à§à¦¬à¦—তà¦à¦¾à¦¬à§‡à¦“ বহৠবিরূপ মনà§à¦¤à¦¬à§à¦¯ করা হয়েছে। ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à¦¿à¦“ যে à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সমালোচনা করেছেন, তা ফাতহà§à¦² বারী ও উমদাতà§à¦² কà§à¦•ারী উà¦à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ লকà§à¦·à¦£à§€à§Ÿà¥¤ ---------------------------- "মহাপরাকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ মহিমানà§à¦¬à¦¿à¦¤ পà§à¦°à¦à§ কাছে à¦à¦—িয়ে গেলেন à¦à¦¬à¦‚ ঘনিষà§à¦ তর হলেন", (বা à¦à§à¦à¦•ে পড়লেন) à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¸à§‚চক বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡ সমà§à¦à¦¾à¦¬à§à¦¯ আপতà§à¦¤à¦¿ ও তার জবাব খোদ ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à§€à¦° à¦à¦¾à¦·à¦¾à§Ÿ আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে হাজর বরà§à¦£à¦¨à¦¾ করেছেন। ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à¦¿ à¦à¦¬à¦‚ সà§à¦¬à§Ÿà¦‚ ইবনে হাজর ঠআপতà§à¦¤à¦¿ নিরসনের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ à¦à¦°à§‚প বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়ার চেষà§à¦Ÿà¦¾ করেছেন যে, আসলে à¦à¦Ÿà¦¾ ছিলো à¦à¦•টা সà§à¦¬à¦ªà§à¦¨à¥¤ কেউ যদি সà§à¦¬à¦ªà§à¦¨à¦¯à§‡à¦¾à¦—ে দেখতে পায় যে আলà§à¦²à¦¾à¦¹ তার কাছে à¦à¦—িয়ে গেলেন, ঘনিষà§à¦ তর হলেন অথবা কোনো বিশেষ জায়গায় হঠাৎ আবিরà§à¦à§‚ত বা অবতীরà§à¦£ হলেন তাহলে সেটা তেমন আপতà§à¦¤à¦¿à¦•রণ বা অà¦à¦¾à¦¬à¦¨à§€à§Ÿ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয়। তথাপি উলà§à¦²à§‡à¦–িত বাচনà¦à¦™à§à¦—ির আলোকে অরà§à¦¥à¦¾à§Ž ------------------------ (মহাপরাকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ মহিমানà§à¦¬à¦¿à¦¤ পà§à¦°à¦à§ à¦à¦—িয়ে গেলেন ও ঘনিষà§à¦ তর হলেন) সমগà§à¦° আয়াত সমষà§à¦Ÿà¦¿à¦° যে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দাà¦à§œà¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ মহান সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° সতà§à¦¤à¦¾à¦° যে à¦à¦¾à¦¬à¦®à§‚রà§à¦¤à¦¿ ও চিতà§à¦°à¦•লà§à¦ª পà§à¦°à¦•াশ পায় তা কোনো অতি পà§à¦°à¦¾à¦•ৃতিক জগতে বা সà§à¦¬à¦ªà§à¦¨à§‡ সংঘটিত হওয়াও আপতà§à¦¤à¦¿à¦œà¦¨à¦• অযৌকà§à¦¤à¦¿à¦•।
আসলে শরীকের বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦‡ হাদিসটিতে আরো বহৠআপতà§à¦¤à¦¿à¦° বিষয় রয়েছে। সে সবের বিশত বিবরণ দেয়া à¦à¦–ানে নিসà§à¦ªà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ à¦à¦¬à¦‚ তাতে অযথা আলোচনার কলেরব বৃদà§à¦§à¦¿ পাবে। হাফেয ইবনে হাজর (বà§à¦–ারির বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ ফাতহà§à¦² বারীর রচয়িতা) সà§à¦¬à§Ÿà¦‚ à¦à¦—ারোটা বা তার চেয়েও বেশি আপতà§à¦¤à¦¿à¦° উলà§à¦²à§‡à¦– করেছেন à¦à¦¬à¦‚ তা নিরসনের চেষà§à¦Ÿà¦¾ করেছেন। কিনà§à¦¤à§ কয়েকটি জবাব পà§à¦°à§‡à¦¾à¦ªà§à¦°à¦¿ সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• হয়নি। উদাহরণসà§à¦¬à¦°à¦ª আলোচà§à¦¯ হাদিসটির সূচনা à¦à¦à¦¾à¦¬à§‡ হয়েছে :
-------------------------------------------------------------------------------------------------------
"à¦à¦• রজনীতে রসূর সা.-কে কা'বা শরিফ সংলগà§à¦¨ মসজিদ থেকে নিয়ে যাওয়া হয়। তাà¦à¦° নিকট ওহী আসার আগে তাà¦à¦° কাছে তিনজন আগনà§à¦¤à§à¦• à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‹à¥¤"
à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦–িত রাতà§à¦°à¦¿à¦•ালীন à¦à§à¦°à¦®à¦£ দৃশà§à¦¯à¦¤ ওহী শà§à¦°à§à¦° আগেকার ঘটনা। আর à¦à¦° অবà§à¦¯à¦¬à¦¹à¦¿à¦¤ পরেই হাদিসের মূল à¦à¦¾à¦·à§à¦¯à§‡ যে বিবরণ তা থেকে মনে হয়, তিনি মসজিদে হারামে ঘà§à¦®à¦¿à§Ÿà§‡ থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ তিনজন ফেরেশতা আসেন। তাদের à¦à¦•জন বলেন : à¦à¦‡ তিনজনের মধà§à¦¯à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-কে? দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦œà¦¨ তাà¦à¦•ে দেখিয়ে দিলে তৃতীয়জন বললেন : তাà¦à¦•ে নিয়ে চলো। ঠরাতে আর কোনো ঘটনা ঘটেনি। à¦à¦®à¦¨à¦•ি রসূল সা. আগনà§à¦¤à§à¦• ফেরেশতাদেরকেও দেখেননি। হাদিসের পরবরà§à¦¤à§€ অংশে অনà§à¦¯ ঘটনাবলীর বিবরণ রয়েছে, তা অনà§à¦¯ কোনো রাতে সংঘটিত হয়েছে। à¦à¦–ন মাতà§à¦° তিনজন ফেরেশতার আগমনকে 'ইসরা' (রাতà§à¦°à¦¿à¦•ালীন à¦à§à¦°à¦®à¦£, নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা উপরনà§à¦¤à§ তাকে পà§à¦°à¦¾à¦•à§-ওহীর ঘটনা বলে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করা à¦à¦•টা জটিল ধাà¦à¦§à¦¾ ছাড়া কিছৠনয়।) à¦à¦‡ জট খোলার জনà§à¦¯ ইমাম ইবনে হাজর বলেন
-------------------------------------------------------------------
"হাদিসটির বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী হয়তো বলতে চেয়েছেন, à¦à¦Ÿà¦¾ ওহীর পরের ঘটনা কিনà§à¦¤à§ বলে ফেলেছেন ওহীর আগের ঘটনা।"
যাই হোক, à¦à¦•দিকে রয়েছে à¦à¦‡ হাদিস। অপরদিকে বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡, বিশেষত বà§à¦–ারির কিতাবà§à¦¤ তাফসিরের সূরা আন নাজমে বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•াধিক হাদিস থেকে জানা যায় যে, সূরা আন নাজমে সাকà§à¦·à¦¾à¦¤ ও সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯ লাà¦à§‡à¦° যে বিবরণ রয়েছে, তা মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. ও জিবরাঈলের মধà§à¦¯à§‡ সংঘটিত হয়। ইমাম বà§à¦–ারি যে সূরা আন নাজমের তাফসিরে à¦à¦‡ শেষোকà§à¦¤ হাদিসসমূহের উলà§à¦²à§‡à¦– করলেন à¦à¦¬à¦‚ শরিকের বরà§à¦£à¦¿à¦¤ হাদিসের উলà§à¦²à§‡à¦– করলেননা, তা থেকেই বà§à¦à¦¾ যায় যে, তার বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত মতে à¦à¦‡ সূরায় বরà§à¦£à¦¿à¦¤ ঘটনাবলীতে দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦ªà¦•à§à¦· আলà§à¦²à¦¾à¦¹ নন, জিবরাঈল।
যেমন 'দà§à¦‡ ধনà§à¦•ের সমান বà§à¦¯à¦¬à¦§à¦¾à¦¨ বা তার চেয়েও কম' à¦à¦‡ কথাটির তাফসির সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ তিনি হযরত ইবনে মাসউদের বরà§à¦£à¦¿à¦¤ ঠহাদিসটি উদà§à¦§à§ƒà¦¤ করেছেন :
--------------------------------------------------
"রসূল সা. ছয়শো ডানা বিশিষà§à¦Ÿ জিবরাঈলকে দেখতে পেলেন।" মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফেও কিতাবà§à¦² ঈমানে "তিনি তাকে আরো à¦à¦•বার সিদরাতà§à¦² মà§à¦¨à¦¤à¦¾à¦¹à¦¾à¦° নিকট আবিরà§à¦à§à¦¤ হতে দেখেছেন" ঠআয়াতের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ইবনে মাসউদের à¦à¦‡ হাদিসটি উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। à¦à¦•ই অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ আরো কিছৠপরে মাসরà§à¦• করà§à¦¤à§ƒà¦• বরà§à¦£à¦¿à¦¤ হাদিসে বলা হয়েছে, হযরত আয়েশা বলেন : 'তিনটি জিনিস à¦à¦®à¦¨ রয়েছে, যার à¦à¦•টিও কেউ বললে আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à¦¿ অপবাদ আরোপকারী হিসেবে গণà§à¦¯ হবে।' বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী জিজà§à¦žà§‡à¦¸ করলেন: সেই তিনটি জিনিস কি কি? হযরত আয়েশা বললেন: যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বলবে যে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.সà§à¦¬à§€à§Ÿ পà§à¦°à¦à§à¦•ে দেখেছেন, সে আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à¦¿ অপবাদ আরোপকারী। বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী বলেন : à¦à¦‡ সময় আমি হেলান দিয়ে বসেছিলাম। তৎকà§à¦·à¦£à¦¾à§Ž উঠে সোজা হয়ে বসলামঠ। বললাম: "উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨! à¦à¦•টৠথামà§à¦¨à¥¤ তাড়াহà§à§œà¦¾ করবেননা।"
---------------------------------------
"নিশà§à¦šà§Ÿ তিনি তাà¦à¦•ে দেখেছেন মà§à¦•à§à¦¤ দিগনà§à¦¤à§‡à¥¤"
---------------------------------------
"নিশà§à¦šà§Ÿ তিনি তাকে আরো à¦à¦•বার দেখেছেন।"
ঠকথা দà§à§à¦Ÿà§‹ কি আলà§à¦²à¦¾à¦¹ বলেননি? হযরত আয়েশা বললেন : à¦à¦‡ উমà§à¦®à¦¤à§‡à¦° মধà§à¦¯à§‡ আমিই পà§à¦°à¦¥à¦® ঠদà§à¦Ÿà§‹ আয়াত সমà§à¦ªà¦°à§à¦•ে রসূল সা. -কে জিজà§à¦žà§‡à¦¸ করেছি। তিনি বলেছেন : "সে তো জিবরাঈল আমি তাকে তার আসল আকৃতিতে ঠদà§à¦¬à¦¾à¦° দেখেছি।" অত:পর হযরত আয়েশা রা. বললেন : তà§à¦®à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° ঠউকà§à¦¤à¦¿ শোনোনি?
-------------------------------------------------
"আলà§à¦²à¦¾à¦¹à¦•ে চোখ দিয়ে দেখা যায়না, অথচ সকল চোখ তার দৃষà§à¦Ÿà¦¿à¦° আওতাধীন।"(সূরা আল আনয়াম, আয়াতাংশ : ১০৩) à¦à¦¬à¦‚
---------------------------------------------------------------------------------
"কোনো মানà§à¦· আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে কথা বলতে পারেনা পরà§à¦¦à¦¾à¦° অনà§à¦¤à¦°à¦¾à¦²à§‡ থেকে বà§à¦¯à¦¤à§€à¦¤ অথবা তিনি নিজে যে পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦§à¦¿ পাঠান তার মাধà§à¦¯à¦®à§‡ বà§à¦¯à¦¤à§€à¦¤à¥¤" (সূরা আল শূরা, আয়াতাংশ : à§«à§§)
উলà§à¦²à§‡à¦–িত হাদিসে হযরত আয়েশা রা. নিজের পকà§à¦· থেকে যা কিছৠবলেছেন তা নিয়ে কোনো দà§à¦¬à¦¿à¦®à¦¤à§‡à¦° অবকাশ থাক বা না থাক, তিনি রসূল সা.-à¦à¦° যে উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন তা মারফৠ(পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·à¦à¦¾à¦¬à§‡ রসূল সা. থেকে শà§à¦°à§à¦¤) হাদিসের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ রাখে। তাই à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোনো বিতরà§à¦•ের অবকাশ নেই। ঠহাদিস থেকে অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ যে, সূরা আন নাজমের আয়াতগà§à¦²à§‹à¦¤à§‡ রসূল সা. ছাড়া দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ যে সতà§à¦¤à¦¾à¦° উলà§à¦²à§‡à¦– রয়েছে, তিনি জিবরাঈল ছাড়া আর কেউ নন।
বà§à¦–ারির বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¤à¦¾ হাফেয ইবনে হাজর বা আলà§à¦²à¦¾à¦®à¦¾ আইনীর à¦à¦®à¦¨ কোনো উকà§à¦¤à¦¿ আমি তাদের পà§à¦°à¦£à§€à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥ দà§'টির কোথাও দেখিনি যে, রসূল সা. মি'রাজের সময় বা অনà§à¦¯ কোনো সময় চরà§à¦®à¦šà¦•à§à¦·à§ দিয়ে আলà§à¦²à¦¾à¦¹à¦•ে দেখেছেন। বরঞà§à¦š à¦à¦° বিপরীত উকà§à¦¤à¦¿ অনেক রয়েছে। বà§à¦–ারির কিতাবà§à¦¤ তাফসিরের সূরা আন নাজমের আয়াত ------------------------- à¦à¦° তাফসির সমà§à¦¬à¦²à¦¿à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ টীকাকার ইবনে হাজর বলেন: রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. যাকে দেখেছেন তিনি যে জিবরাঈল, আয়াতগà§à¦²à§‹ থেকে সেটাই অধিকতর সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ কিতাবà§à¦¤ তাওহীদেও তিনি ইমাম মালেক ও ইমাম আহমদের উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন যে, নশà§à¦¬à¦° জগতে আলà§à¦²à¦¾à¦¹à¦•ে দেখা সমà§à¦à¦¬ নয়। ---------------------------------- "আমার পà§à¦°à¦à§à¦•ে আমি সà§à¦¨à§à¦¦à¦°à¦¤à¦® আকৃতিতে দেখেছি" ঠউকà§à¦¤à¦¿ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ হাদিসের মূল à¦à¦¾à¦·à§à¦¯à¦Ÿà¦¿ থেকে সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ ঠকথাই পà§à¦°à¦¤à§€à§Ÿà¦®à¦¾à¦¨ হয় যে, à¦à¦–ানে সà§à¦¬à¦ªà§à¦¨à¦¯à§‹à¦—ে দেখার কথা বলা হয়েছে। কাজেই ঠহাদিস থেকে চাকà§à¦·à§à¦¸ দরà§à¦¶à¦¨ বà§à¦à¦¾ ঠিক নয়। ঠহাদিসটি আহমাদ ঠতিরমিযির বরাত দিয়ে মিশকাতের নামায ও নামাযের সà§à¦¥à¦¾à¦¨ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। অনà§à¦¯ কয়েকটি হাদিসেও আলà§à¦²à¦¾à¦¹à¦° দরà§à¦¶à¦¨ লাà¦à§‡à¦° উলà§à¦²à§‡à¦– পাওয়া যায়। কিনà§à¦¤à§ সেগà§à¦²à§‹à¦¤à§‡à¦“ চাকà§à¦·à§à¦¸ দরà§à¦¶à¦¨à§‡à¦° সà§à¦ªà¦·à§à¦Ÿà§‹à¦•à§à¦¤à¦¿ নেই।
সরà§à¦¬à¦¶à§‡à¦·à§‡ যে আপতà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ মীমাংসার অপেকà§à¦·à¦¾à§Ÿ, তাহলো à¦à¦‡ যে : ------------------ (তিনি দà§à¦‡ ধনà§à¦•ের সমান বা তার চেয়েও কম বà§à¦¯à¦¬à¦§à¦¾à¦¨à§‡ রইলেন) ঠআয়াতে কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° করà§à¦¤à¦¾ যদি আলà§à¦²à¦¾à¦¹ না হয়ে জিবরাঈল হন, তা হলে à¦à¦° ঠিক পরবরà§à¦¤à§€ আয়াতে শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° সরà§à¦¬à¦¨à¦¾à¦® দà§à¦¬à¦¾à¦°à¦¾ যাকে বà§à¦à¦¾à¦¨à§‹ হবে, পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ বাকà§à¦¯à§‡ তার উলà§à¦²à§‡à¦– থাকা চাই। পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ সরà§à¦¬à¦¨à¦¾à¦® দà§à¦¬à¦¾à¦°à¦¾ জিবরাঈলকে বà§à¦à¦¾à¦²à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. -কে জিবরাঈলকে বানà§à¦¦à¦¾à¦¹ ধরা হয় -অনà§à¦¬à¦¾à¦¦à¦•। ঠআপতà§à¦¤à¦¿à¦Ÿà¦¾ খà§à¦¬ গà§à¦°à§à¦¤à¦° নয়। কারণ সরà§à¦¬à¦¨à¦¾à¦®à§‡à¦° অà¦à¦¿à¦·à§à¦Ÿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° নাম পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ বাকà§à¦¯à§‡à¦‡ থাকা সব সময় জরà§à¦°à¦¿ নয়। কà§à¦°à¦†à¦¨ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ আরব বাকরীতিতে তা পরবরà§à¦¤à§€ বা দà§à¦°à¦¬à¦°à§à¦¤à§€ কোনো বাকà§à¦¯à§‡ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ থাকা বা উহà§à¦¯ থাকার দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ থাকে। যে সকল আলেম ও তাফসিরকারের মতে সূরা আন নাজমের আলোচà§à¦¯ আয়াতগà§à¦²à§‹à¦•ে বরà§à¦£à¦¿à¦¤ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ পকà§à¦· হচà§à¦›à§‡à¦¨ জিবরাঈল, তারা সকলেই ---------- শবà§à¦¦à§‡à¦° সরà§à¦¬à¦¨à¦¾à¦®à§‡à¦° অরà§à¦¥ আলà§à¦²à¦¾à¦¹ বলেই সà§à¦¬à§€à¦•ার করেছেন। তাদের বকà§à¦¤à¦¬à§à¦¯ à¦à¦‡ যে, ----------- à¦à¦¬à¦‚ ------------ শবà§à¦¦ দà§à¦Ÿà¦¿à¦° উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦‡ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ সাকà§à¦·à§à¦¯à¥¤ [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, মে ১৯৬৬]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|