 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 3 মোট 74
<h1>১। আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে সংশয় নিরসন</h1>
পà§à¦°à¦¶à§à¦¨: আমি à¦à¦•জন গà§à¦¨à¦¾à¦¹à§à¦—ার মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¥¤ দীরà§à¦˜à¦•াল অনৈসলামিক জীবন যাপন করেছি। কিছà§à¦¦à¦¿à¦¨ যাবত আমি ইবাদত ও কà§à¦°à¦†à¦¨ পাঠের আগà§à¦°à¦¹ অনà§à¦à¦¬ করছি। কিনà§à¦¤à§ বড়ই পরিতাপের বিষয় যে, à¦à¦° সাথে সাথেই আমার মনে নানা রকম সনà§à¦¦à§‡à¦¹ সংশয় জনà§à¦® নিচà§à¦›à§‡à¥¤ আমি à¦à¦—à§à¦²à§‹à¦•ে চাপা দিতে চেষà§à¦Ÿà¦¾ করছি। কিনà§à¦¤à§ আশংকা হয় যে, ঠসব সংশয় দূর করা না হলে à¦à¦‡ বারà§à¦§à¦•à§à¦¯à§‡ à¦à¦¸à§‡à¦“ আবার আমার ইবাদত পরিতà§à¦¯à¦•à§à¦¤ হয়ে যেতে পারে à¦à¦¬à¦‚ পà§à¦¨à¦°à¦¾à§Ÿ আমি গোমরাহীতে লিপà§à¦¤ হয়ে বসতে পারি। যে সংশয়টি বারবার আমার মনে জাগে, তা আমি মà§à¦–ে উচà§à¦šà¦¾à¦°à¦£ করতে চাইনে। কিনà§à¦¤à§ সেটি শà§à¦§à§ ঠজনà§à¦¯ আপনার কাছে পেশ করছি, যেন আপনি আমাকে বà§à¦à¦¿à§Ÿà§‡ আশà§à¦¬à¦¸à§à¦¤ করতে পারেন। যে পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿ থেকে থেকে আমার মনে জাগে, তা à¦à¦‡ যে, আলà§à¦²à¦¾à¦¹ তায়ালাকে কে সৃষà§à¦Ÿà¦¿ করেছে? তিনি কিà¦à¦¾à¦¬à§‡ পয়দা হলেন? আলà§à¦²à¦¾à¦¹à¦° দোহাই, আপনি আমার à¦à¦‡ সংশয় দূর করে দিন, যাতে আমি à¦à¦‡ দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬ থেকে নিষà§à¦•ৃতি পাই।
জবাব: আপনি যে পà§à¦°à¦¶à§à¦¨ ও সংশয়ের কথা সà§à¦¬à§€à§Ÿ চিঠিতে উলà§à¦²à§‡à¦– করেছেন, ঠধরনের পà§à¦°à¦¶à§à¦¨ মানà§à¦·à§‡à¦° মনে জাগা কোনো অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয়।
আপনি যদি সামানà§à¦¯ à¦à¦•টৠচিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করেন, তাহলে বà§à¦à¦¤à§‡ পারবেন যে, ঠধরনের সনà§à¦¦à§‡à¦¹ শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸à§€à¦¦à§‡à¦° মনেই জনà§à¦®à§‡ না, যে কোনো নাসà§à¦¤à¦¿à¦• সংশয়বাদী ও খোদাদà§à¦°à§‡à¦¾à¦¹à§€à¦¤à¦¾à¦° মনেও ঠধরনের পà§à¦°à¦¶à§à¦¨à¦¾à¦¬à¦²à§€ জনà§à¦® নিয়ে থাকে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ দৃশà§à¦¯à¦®à¦¾à¦¨ বিশà§à¦¬à¦œà¦—তের উরà§à¦§à§‡ বা বাইরে à¦à¦° কোনো সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ মানে না, অথবা সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোনো সনà§à¦¦à§‡à¦¹ সংশয় বা দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à§‡ à¦à§‹à¦—ে, তাকে কয়েকটা পà§à¦°à¦¶à§à¦¨ অতà§à¦¯à¦¨à§à¦¤ পà§à¦°à¦¬à¦²à¦à¦¾à¦¬à§‡ নাড়া দেয় à¦à¦¬à¦‚ জবাব দেবার দাবি জানায়। যেমন, à¦à¦‡ সৃষà§à¦Ÿà¦¿ জগতের পà§à¦°à¦¥à¦® উদà§à¦à¦¬ কিà¦à¦¾à¦¬à§‡ হয়, à¦à¦° আরà§à¦¬à¦¿à¦à¦¾à¦¬à§‡à¦° আসল কারণ বা উৎস কি, জীবন, শকà§à¦¤à¦¿, পদারà§à¦¥ ও বিরà§à¦¬à¦¤à¦¨à§‡à¦° যে অসংখà§à¦¯ পà§à¦°à¦¤à§€à¦• বা বাহন আমাদেরকে চারদিক থেকে ঘিরে রেখেছে, সে সবের সূচনা কবে ও কিà¦à¦¾à¦¬à§‡ হয়েছিল à¦à¦¬à¦‚ কে করেছিল? ঠধরনের পà§à¦°à¦¶à§à¦¨ কোনো না কোনোà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মানà§à¦·à¦•েই বিবà§à¦°à¦¤ করে থাকে-তা সে বিশà§à¦¬à¦¾à¦¸à§€à¦‡ হোক, সংশয়বাদী হোক অথবা নাসà§à¦¤à¦¿à¦• হোক।
à¦à¦°à¦ªà¦° আরো à¦à¦•টৠচিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করলে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦“ সহজেই ধারণা লাঠকরা যায় যে, বিশà§à¦¬ পà§à¦°à¦•ৃতির আবিরà§à¦à¦¾à¦¬ ও তার সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ঠধরনের যাবতীয় পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° কোনো সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• জবাব নিছক নিজসà§à¦¬ বà§à¦¦à§à¦§à¦¿à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿, পà§à¦°à¦œà§à¦žà¦¾, চেষà§à¦Ÿà¦¾ সাধনা ও ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¨à§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ দà§à¦¬à¦¾à¦°à¦¾ লাঠকরা পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মানà§à¦·à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। বিশà§à¦¬ সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° সতà§à¦¤à¦¾ ও গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° কলà§à¦ªà¦¨à¦¾ করাটা অবশà§à¦¯ অনেক উরà§à¦§à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ তথাপি আমরা যদি কà§à¦·à¦£à¦•ালের জনà§à¦¯ মহাবিশà§à¦¬à§‡à¦° বাইরেও তার চেয়ে উচà§à¦šà¦¤à¦° ও কà§à¦·à¦®à¦¤à¦¾à¦§à¦° কোনো শকà§à¦¤à¦¿ বা সতà§à¦¤à¦¾ à¦à¦° সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ হিসেবে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ আছে কিনা সে পà§à¦°à¦¶à§à¦¨ à¦à§œà¦¿à§Ÿà§‡ যাই à¦à¦¬à¦‚ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° সৃষà§à¦Ÿà¦¿à¦œà¦—তের অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ মেনে নিয়েই à¦à¦¾à¦¬à¦¤à§‡ শà§à¦°à§ করি, তাহলেও সà§à¦¥à¦¾à¦¨ ও কালের সাথে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ অনেক বাসà§à¦¤à¦¬ ও কালà§à¦ªà¦¨à¦¿à¦• বিষয় à¦à¦®à¦¨ রয়েছে, যা পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ আমাদের বোধশকà§à¦¤à¦¿à¦° নাগালে আসতে অকà§à¦·à¦®à¥¤ ঠসব জিনিসের বà§à¦¯à¦¾à¦ªà¦•তা ও বিসà§à¦¤à§ƒà¦¤à¦¿ à¦à¦¤à§‡à¦¾ বেশি যে, তা আয়তà§à¦¬à§‡ আনা তো দূরের কথা, à¦à¦•টা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সীমার বাইরে তার কলà§à¦ªà¦¨à¦¾ করতেও আমরা অপারগ। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, কালের আদি অনà§à¦¤ সমà§à¦ªà¦°à§à¦•ে আমরা কি à¦à¦¾à¦¬à¦¤à§‡ পারি যে, তার সূচনা কিà¦à¦¾à¦¬à§‡ ও কখন হয়েছে à¦à¦¬à¦‚ তা কোথায় গিয়ে কিà¦à¦¾à¦¬à§‡ সমাপà§à¦¤ হবে? সূরà§à¦¯, চনà§à¦¦à§à¦°, নকà§à¦·à¦¤à§à¦°,à¦à¦¬à¦‚ অনà§à¦¤à¦°à§€à¦•à§à¦·à§‡à¦° অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বসà§à¦¤à§ যে মহাশূনà§à¦¯à§‡ à¦à§‡à¦¸à§‡ বেড়াচà§à¦›à§‡, সে মহাশূনà§à¦¯à§‡à¦° সীমা সরহদ কোথায় গিয়ে শেষ হয়েছে, à¦à¦‡ মহাশূনà§à¦¯à§‡à¦° সীমার ওপারে কোনৠজগত বিরাজ করছে, কলà§à¦ªà¦¨à¦¾à¦° চোখ দিয়ে উà¦à¦•িà¦à§à¦à¦•ি মেরেও কি তা দেখার সাধà§à¦¯ কারো আছে? ঠধরনের দà§'à¦à¦•টা উদাহরণ দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦‡ ঠকথা সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যায় যে, আমাদের চিনà§à¦¤à¦¾à¦¶à¦•à§à¦¤à¦¿ ও বোধশকà§à¦¤à¦¿à¦° কà§à¦·à¦®à¦¤à¦¾ খà§à¦¬à¦‡ সীমিত। আমাদের চিনà§à¦¤à¦¾à¦¶à¦•à§à¦¤à¦¿ ও বোধশকà§à¦¤à¦¿à¦° সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পরিধিই à¦à¦¤à§‡à¦¾ সংকীরà§à¦£ ও সংকà§à¦šà¦¿à¦¤ যে, à¦à¦•টা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সà§à¦¤à¦° পেরিয়ে কোনো কিছৠকলà§à¦ªà¦¨à¦¾ করাও তার পকà§à¦·à§‡ সমà§à¦ªà§‚রà§à¦£ অসমà§à¦à¦¬à¥¤ মানবীয় বিবেক বà§à¦¦à§à¦§à¦¿ ও চিনà§à¦¤à¦¾à¦¶à¦•à§à¦¤à¦¿ যখন à¦à¦¤à§‹à¦‡ অকà§à¦·à¦® ও সীমাবদà§à¦§ যে, সে সৃষà§à¦Ÿà¦¿à¦° রহসà§à¦¯à¦“ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ বà§à¦à¦¤à§‡ পারেনা। তখন সে সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° আদি অনà§à¦¤ কিà¦à¦¾à¦¬à§‡ উপলবà§à¦§à¦¿ করতে পারবে?
বিশà§à¦¬à¦¸à§à¦°à¦·à§à¦Ÿà¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ সংশয় যদি নিছà§à¦• বà§à¦¯à¦¾à¦•à§à¦²à¦¤à¦¾à¦° কারণে সৃষà§à¦Ÿà¦¿ হয়ে থাকে যা অনিচà§à¦›à¦¾ বশতই অনà§à¦¤à¦°à§‡ অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ করে থাকে, তবে তা থেকে কোনো ঈমানদার মà§à¦•à§à¦¤ থাকতে পারে না। বরঞà§à¦š রসূল সা. à¦à¦•ে ঈমানের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ আলামত বলে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন। চোর দসà§à¦¯à§ সেই গৃহেই হানা দেয়, যেখানে ধনসমà§à¦ªà¦¦ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ কাজেই ঈমানের সমà§à¦ªà¦¦à§‡ সমৃদà§à¦§ যে হৃদয়, তাকে ঠধরনের আকà§à¦°à¦®à¦¨à§‡à¦° শিকার হতেই হবে। তাই ঠধরণের চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ যদি অনà§à¦¤à¦°à§‡ শà§à¦§à§ আসা যাওয়া করে তবে সেটা তেমন উদà§à¦¬à§‡à¦—জনক বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয়। বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ উদà§à¦¬à§‡à¦—জনক ও শাসà§à¦¤à¦¿à¦¯à§‹à¦—à§à¦¯ হবে তখনই, যখন মà§à¦®à¦¿à¦¨ à¦à¦¸à¦¬ কà§à¦ªà§à¦°à¦°à§‹à¦šà¦¨à¦¾à¦•ে গà§à¦°à§à¦¤à§à¦¬ দেবে à¦à¦¬à¦‚ à¦à¦•ে অনà§à¦¤à¦°à§‡ পà§à¦°à¦¶à§à¦°à§Ÿ দিয়ে বদà§à¦§à¦®à§‚ল করে লালন করবে ও ফলবান হবার সà§à¦¯à§‹à¦— দেবে। অথবা সচেতনà¦à¦¾à¦¬à§‡ ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‹à¦•ে সমাধানযোগà§à¦¯ মনে করে à¦à¦° জবাব লাà¦à§‡à¦° বà§à¦¯à¦°à§à¦¥ চেষà§à¦Ÿà¦¾à§Ÿ নিয়োজিত হবে à¦à¦¬à¦‚ তার চরà§à¦šà¦¾ ও পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ আতà§à¦®à¦¨à¦¿à§Ÿà§‹à¦— করবে। শেষোকà§à¦¤ করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ à¦à¦•জন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ মোটেই সঙà§à¦—ত নয়। ইসলাম আমাদেরকে আলà§à¦²à¦¾à¦¹à¦° সতà§à¦¤à¦¾ ও গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ সমà§à¦ªà¦°à§à¦•ে যে ধারণা দিয়েছে, সেটা মনে বদà§à¦§à¦®à§‚ল রাখলে আমরা ঠকরà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ কখনো অবলমà§à¦¬à¦¨ করতে পারিনা। কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে আলà§à¦²à¦¾à¦¹à¦° যে গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তা নিয়ে গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করলে বà§à¦à¦¾ যায় যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦•ে অনà§à¦°à§‚প মানবীয় গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° সাথে তà§à¦²à¦¨à¦¾ করা সমà§à¦à¦¬ নয়। উà¦à§Ÿà§‡à¦° মাà¦à§‡ পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ কোনো সাদৃশà§à¦¯à¦“ নেই। ঠজনà§à¦¯à¦‡ কà§à¦°à¦†à¦¨à§‡ বলা হয়েছে যে, ----------------------- 'তাà¦à¦° সমতà§à¦²à§à¦¯ কিছà§à¦‡ নেই।' মানবীয় গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ সীমাবদà§à¦§ à¦à¦¬à¦‚ বহিরাগত ও বসà§à¦¤à§à¦—ত সহায়ের মà§à¦–াপেকà§à¦·à§€à¥¤ আবার নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সীমার মধà§à¦¯à§‡ তা বাধাবনà§à¦§à¦¨à¦¹à§€à¦¨ ও বহিরাগত সহায়ের ধার ধারেনা। দৃষà§à¦Ÿà¦¿à¦¶à¦•à§à¦¤à¦¿ আমাদেরও আছে। তবে তা à¦à¦•টা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ গণà§à¦¡à¦¿à¦° মধà§à¦¯à§‡ আবদà§à¦§à¥¤ তাছাড়া আমাদের দৃষà§à¦Ÿà¦¿à¦¶à¦•à§à¦¤à¦¿à¦° à¦à¦¸à¦¬ সীমা ও বাধার ঊরà§à¦§à§‡à¥¤ আমরাও শà§à¦°à¦¬à¦£ করি। কিনà§à¦¤à§ আমাদের শà§à¦°à¦¬à¦£à§‡à¦° জনà§à¦¯ কান ও বাতাসের সহায়তা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ অথচ আলà§à¦²à¦¾à¦¹à¦° শà§à¦°à¦¬à¦£à§‡à¦° জনà§à¦¯ à¦à¦¸à¦¬ মাধà§à¦¯à¦®à§‡à¦° কোনো পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই। জীবন ও অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ আমাদেরও আছে, তবে তা বহিরাগত সহায়ক শকà§à¦¤à¦¿ ও বসà§à¦¤à§à¦° উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ কিনà§à¦¤à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° জীবন ও অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ সমà§à¦ªà§‚রà§à¦£ সà§à¦¬à¦¨à¦¿à¦°à§à¦à¦°à¥¤ তিনি à¦à¦®à¦¨ চিরঞà§à¦œà§€à¦¬ ও চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ সতà§à¦¤à¦¾, যিনি আপন শকà§à¦¤à¦¿à¦¤à§‡à¦‡ বহাল আছেন à¦à¦¬à¦‚ সব কিছà§à¦¤à§‡à¦‡ বহাল রেখেছেন। à¦à¦à¦¾à¦¬à§‡ চিনà§à¦¤à¦¾ গবেষণা চালালে দিবালোকের মতো পরিষà§à¦•ার হয়ে উঠবে যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ সঠিক ও পà§à¦°à¦•ৃত অরà§à¦¥à§‡à¦‡ অনাদি ও অননà§à¦¤à¥¤ চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ জীবন ও নিরবিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ তাà¦à¦° অমর, অকà§à¦·à§Ÿ ও অবিনশà§à¦¬à¦° সতà§à¦¤à¦¾à¦° মৌলিক বৈশিষà§à¦Ÿà§à¦¯à¥¤ তাà¦à¦° জনà§à¦® ও আবিরà§à¦à¦¾à¦¬à§‡à¦° পà§à¦°à¦¶à§à¦¨ তোলা দà§à¦Ÿà§‹ পরসà§à¦ªà¦° বিরোধী জিনিসের à¦à¦•তà§à¦° সমাবেশ ঘটানোর চেষà§à¦Ÿà¦¾ ছাড়া আর কিছৠনয়। যিনি নিজের অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ লাà¦à§‡à¦° জনà§à¦¯ আরেক সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° মà§à¦–াপেকà§à¦·à§€ হন, তিনি আবার কেমন সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾?
à¦à¦‡ দিবà§à¦¯ সতà§à¦¯à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা à¦à¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦•à§à¦¤ করেছেন :
--------------------------------------------------------
কà§à¦°à¦†à¦¨à§‡à¦° ঠউকà§à¦¤à¦¿à¦° অতà§à¦¯à¦¨à§à¦¤ চমকপà§à¦°à¦¦ ও মনোজà§à¦ž বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ রসূল সা. à¦à¦à¦¾à¦¬à§‡ করেছেন :
------------------------------------------------------------------------
"তিনি পà§à¦°à¦¥à¦®à¥¤ তাà¦à¦° পূরà§à¦¬à§‡ কিছৠনেই, তিনি শেষ তাà¦à¦° পরে কিছৠনেই। তিনিই পà§à¦°à¦•াশà§à¦¯à¥¤ তাà¦à¦° ঊরà§à¦§à§à¦¬à§‡ কিছৠনেই। তিনিই গোপন, তাà¦à¦° কাছে গোপনীয় কিছৠনেই।"
সরà§à¦¬à¦¶à§‡à¦·à§‡, অনà§à¦¤à¦°à§‡ অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶à¦•ারী কà§-পà§à¦°à¦°à§‹à¦šà¦¨à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে রসূল সা.-à¦à¦° কয়েকটি হাদিস উদà§à¦§à§ƒà¦¤ করেছি। আলà§à¦²à¦¾à¦¹ চাহে তো à¦à¦¤à§‡ আপনার সকল দà§à¦¶à§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾ ও সংশয়য়ের অবসান ঘটবে :
---------------------------------------------------------------------------
"আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ রা, থেকে বরà§à¦£à¦¿à¦¤ যে রসূল সা. বলেছেন : আলà§à¦²à¦¾à¦¹ আমার উমà§à¦®à¦¤à§‡à¦° মনের যাবতীয় কà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾ ও সনà§à¦¦à§‡à¦¹ সংশয়কে মাফ করে দিয়েছেন, যদি না সে তা কারà§à¦¯à§‡ পরিণত করে কিংবা কারো সাথে আলোচনা করে।"
--------------------------------------------------------------------------
"ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ রা. থেকে বরà§à¦£à¦¿à¦¤ : à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ রসূর সা.- à¦à¦° কাছে উপসà§à¦¥à¦¿à¦¤ হয়ে বলতে লাগলো আমার মনে মাà¦à§‡ মাà¦à§‡ à¦à¦®à¦¨ সব কà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾ আসে, যা মà§à¦–ে পà§à¦°à¦•াশ করার চেয়ে আমি পà§à§œà§‡ কয়লা হয়ে যাওয়া অধিকতর পছনà§à¦¦ করি। রসূর সা. বললেন : আলà§à¦²à¦¾à¦¹à¦° শোকর যে, তিনি ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿à¦•ে কেবল কà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦‡ সীমাবদà§à¦§ রেখেছেন।"
-------------------------------------------------------------------------
"আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ রা. থেকে বরà§à¦£à¦¿à¦¤ যে, রসূল সা. বলেছেন : মানà§à¦· নানা রকমের পà§à¦°à¦¶à§à¦¨à§‹à¦¤à§à¦¤à¦° করতে থাকবে। à¦à¦®à¦¨à¦•ি à¦à¦• সময় ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦“ তোলা হবে যে, আলà§à¦²à¦¾à¦¹ তো à¦à¦‡ গোটা জগতের সৃষà§à¦Ÿà¦¿ করেছেন। আলà§à¦²à¦¾à¦¹à¦•ে কে সৃষà§à¦Ÿà¦¿ করেছে? যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° সামনে ঠজাতীয় কথাবারà§à¦¤à¦¾ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হবে সে যেনো বলে আমি শà§à¦§à§ à¦à¦Ÿà§à¦•à§à¦‡ যথেষà§à¦Ÿ মনে করি যে আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° রসূলদের উপর ঈমান à¦à¦¨à§‡à¦›à¦¿à¥¤"
আর à¦à¦•বার রসূল সা. বলেন : ঠধরণের কà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾à¦° উদà§à¦à¦¬à¦•ালে আলà§à¦²à¦¾à¦¹à¦° আশà§à¦°à§Ÿ চাইবে à¦à¦¬à¦‚ ওখানেই থেমে থাকবে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ à¦à¦–ানে থামবেনা à¦à¦¬à¦‚ কলà§à¦ªà¦¨à¦¾à¦° লাগাম টেনে ধরবেনা, তার গোমরাহীর সীমাহীন পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ উদà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° মতো ছà§à¦Ÿà§‡ বেড়ানো ছাড়া আর কোনো লাঠহবেনা। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, à¦à¦ªà§à¦°à¦¿à¦² ১৯৫৪]
২. পà§à¦°à¦¶à§à¦¨ : আমি বিজà§à¦žà¦¾à¦¨à§‡à¦° ছাতà§à¦°à¥¤ à¦à¦–ন আমি জীবনের à¦à¦®à¦¨ à¦à¦•টা সময় অতিকà§à¦°à¦® করছি, যখন মানসপটে যে ছবিই অংকিত হয়, তা হয় আননà§à¦¦ ও তৃপà§à¦¤à¦¿à¦° উৎস, নয় মানসিক যনà§à¦¤à§à¦°à¦£à¦¾à¦° কারণ হয়ে চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ হয়ে যায়। à¦à¦• সময় ধরà§à¦®à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ খà§à¦¬à¦‡ অনà§à¦°à¦¾à¦—à§€ ছিলাম। কিনà§à¦¤à§ à¦à¦–ন আমার মনে বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° পরিবরà§à¦¤à§‡ নানা রকমের সনà§à¦¦à§‡à¦¹ সংশয় জনà§à¦® নিতে শà§à¦°à§ করেছে। আমি নামাজও পড়ি। তবে তা নিতানà§à¦¤à¦‡ পà§à¦°à¦¥à¦¾à¦¸à¦¿à¦¦à§à¦§ কাজ হিসেবে। আমার মনে যেসব ধà§à¦¯à¦¾à¦¨ ধারণার উদà§à¦à¦¬ হয়, তা আপনার কাছে তà§à¦²à§‡ ধরছি।
আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦•ে বিজà§à¦žà¦¾à¦¨à§‡à¦° সূতà§à¦°à¦—à§à¦²à§‹à¦° আলোকে কিà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£ করা যায়? à¦à¦®à¦¨à¦Ÿà¦¿ হওয়া কি সমà§à¦à¦¬ নয় যে, আদিম যà§à¦—ের মানà§à¦· ঠধারণাটা উদà§à¦à¦¾à¦¬à¦¨ করে নিয়েছিল à¦à¦¬à¦‚ তার পর à¦à¦Ÿà¦¾ পà§à¦°à§à¦·à¦¾à¦¨à§à¦•à§à¦°à¦®à§‡ আমাদের পরà§à¦¯à¦¨à§à¦¤ হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হয়েছে? সে সময় মানà§à¦· পà§à¦°à¦•ৃতির নিয়ম ও বিশà§à¦¬à¦œà¦—তের বসà§à¦¤à§ নিচয়ের রহসà§à¦¯ জানতো না। কিনà§à¦¤à§ আজ সে বিশà§à¦¬à¦šà¦°à¦¾à¦šà¦°à§‡à¦° যাবতীয় রহসà§à¦¯ জেনে ফেলেছে à¦à¦¬à¦‚ সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ কি, তা অনেকের বà§à¦à§‡ আসেনা। আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ মেনে নিলেও কিছৠকিছৠততà§à¦¤à§à¦¬ বà§à¦¦à§à¦§à¦¿à¦° অগমà§à¦¯ মনে হয়। রসূল সা.-à¦à¦° মিরাজ শারীরিকà¦à¦¾à¦¬à§‡ হয়েছিল ঠকথাই ঠযাবত শà§à¦¨à§‡ à¦à¦¸à§‡à¦›à¦¿à¥¤ কিনà§à¦¤à§ পà§à¦°à¦¾à¦•ৃতিক জগতে মাধà§à¦¯à¦¾à¦•রà§à¦·à¦£ ও মহাশূনà§à¦¯ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অনà§à¦¯ যেসব নিয়ম চালৠরয়েছে, তার পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿà§‡ ঠঘটনা বà§à¦à§‡ আসেনা। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মোযেজা বা অলৌকিক ঘটনার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ à¦à¦•ই জটিলতা দেখা দেয় যে, পà§à¦°à¦¾à¦•ৃতিক নিয়ম লংঘন না করে ঠঘটনাগà§à¦²à§‹ ঘটতে পারেনা। অথচ আলà§à¦²à¦¾à¦¹ তাà¦à¦° নিয়ম-কানà§à¦¨à§‡ পরিবরà§à¦¤à¦¨ ঘটান না। চাà¦à¦¦ দà§à¦¬à¦¿à¦–ণà§à¦¡à¦¿à¦¤ হলে কি পৃথিবী ধà§à¦¬à¦‚স না হয়ে পারে?
জবাব : আপনার মনে যে পà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‹à¦° উদà§à¦à¦¬ হচà§à¦›à§‡, তা কোনো তাজà§à¦œà¦¬à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয়। যে কোনো চিনà§à¦¤à¦¶à§€à¦² মানà§à¦·à§‡à¦° মনে ঠধরণের পà§à¦°à¦¶à§à¦¨ জাগতে পারে। à¦à¦¸à¦¬ পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° উতà§à¦¤à¦° খà§à¦à¦œà¦¤à§‡ চেষà§à¦Ÿà¦¾ করা কোনো মানà§à¦·à§‡à¦°à¦‡ উচিৎ নয়, যাতে তার লাগামহীন পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿à¦° বাসনা চরিতারà§à¦¥ হয় à¦à¦¬à¦‚ যা তাকে জড় পদারà§à¦¥, গাছপালা কিংবা পশà§à¦ªà¦¾à¦–ির মতো নৈতিক চেতনাহীন ও দায়িতà§à¦¬à¦œà§à¦žà¦¾à¦¨à¦¹à§€à¦¨ বানিয়ে দেয়। ঠধরণের উতà§à¦¤à¦° অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ থেকে নিবৃতà§à¦¤ থাকাতেই তার কলà§à¦¯à¦¾à¦£ ও মà§à¦•à§à¦¤à¦¿ নিহিত। পৃথিবীতে যারা আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ অসà§à¦¬à§€à¦•ার করেছে তাদের অধিকাংশেরই অসà§à¦¬à§€à¦•ৃতির à¦à¦•মাতà§à¦° কারণ à¦à¦‡ যে, আলà§à¦²à¦¾à¦¹à¦•ে মেনে নিলে তাদেরকে কতিপয় বিধিনিষেধের অধীন জীবনযাপন করতে হয়। তা না হলে আপনি à¦à§‡à¦¬à§‡ দেখà§à¦¨ তো, à¦à¦•জন বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦° কাছে আলà§à¦²à¦¾à¦¹à¦•ে অসà§à¦¬à§€à¦•ার করার পকà§à¦·à§‡ কি যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£ থাকতে পারে? বিজà§à¦žà¦¾à¦¨ তো শà§à¦§à§ পারà§à¦¥à¦¿à¦¬ জগত নিয়েই আলোচনা গবেষণা করে, যা বসà§à¦¤à§ ও শকà§à¦¤à¦¿ নিয়েই গঠিত অথচ à¦à¦‡ বিজà§à¦žà¦¾à¦¨à¦‡ সà§à¦¬à§€à¦•ার করে যে, à¦à¦‡ বসà§à¦¤à§ জগৎ অনাদিকাল থেকে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ নয়, আপনা আপনিও গঠিত হয়নি à¦à¦¬à¦‚ তা অননà§à¦¤à¦•াল সà§à¦¥à¦¾à§Ÿà§€ হতেও সকà§à¦·à¦® নয়, তেমনি কিà¦à¦¾à¦¬à§‡ নিরà§à¦œà§€à¦¬ পদারà§à¦¥à§‡à¦° জীবনের আবিরà§à¦à¦¾à¦¬ ঘটে à¦à¦¬à¦‚ কিà¦à¦¾à¦¬à§‡à¦‡ বা তা বিলà§à¦ªà§à¦¤ হয়, সে কথাও বলতে পারে না। মহাবিশà§à¦¬à§‡à¦° à¦à¦®à¦¨ কোনো সীমাপরিসীমা নেই à¦à¦¬à¦‚ তার সীমানার à¦à¦®à¦¨ কোনো পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ও শেষ পà§à¦°à¦¾à¦¨à§à¦¤ নেই, যা মানà§à¦·à§‡à¦° নাগালে আসতে পারে। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ মহাবিশà§à¦¬à§‡à¦° à¦à¦®à¦¨ à¦à¦•জন সৃষà§à¦Ÿà¦¿à¦•রà§à¦¤à¦¾ ও নিরà§à¦®à¦¾à¦¤à¦¾à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ মেনে নেয়া ছাড়া গতানà§à¦¤à¦° নেই যিনি গোটা বিশà§à¦¬à§‡à¦° চেয়েও বিরাট ও বিশাল à¦à¦¬à¦‚ যার অবসà§à¦¥à¦¾à¦¨ বিশà§à¦¬à¦œà¦—তের ঊরà§à¦§à§‡ ও নেপথà§à¦¯à§‡à¥¤ à¦à¦›à¦¾à§œà¦¾ রহসà§à¦¯à§‡à¦° উনà§à¦®à§‡à¦šà¦¨ আর কোনোà¦à¦¾à¦¬à§‡à¦‡ সমà§à¦à¦¬ নয়। অনà§à¦¤à¦¤: à¦à¦Ÿà§à¦•ৠযà§à¦•à§à¦¤à¦¿à¦° আওতায় à¦à¦¬à¦‚ à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° আলোকে আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦•ে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦‡ সà§à¦¬à§€à¦•ার করে থাকেন à¦à¦¬à¦‚ কোনো বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦•ে অসà§à¦¬à§€à¦•ার করার ধৃষà§à¦Ÿà¦¤à¦¾ দেখাতে পারেন না।
à§§. কয়েক বছর আগে আমেরিকায় দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ নামকরা চলà§à¦²à¦¿à¦¶à¦œà¦¨ বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦° নিবনà§à¦§à¦¨ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ à¦à¦•খানা বই পà§à¦°à¦•াশিত হয়েছে। à¦à¦‡ বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েই আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ সà§à¦¬à§€à¦•ার করেছেন à¦à¦¬à¦‚ তার সà§à¦¬à¦ªà¦•à§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করেছেনৠ'খà§à¦¦à¦¾ মওজà§à¦¦ হায়' à¦à¦‡ শিরোনামে লাহোরের পà§à¦°à¦¾à¦‚কলিন পà§à¦°à¦•াশনী উরà§à¦¦à§à¦¤à§‡ à¦à¦¬à¦‚ 'চলà§à¦²à¦¿à¦¶à¦œà¦¨ সেরা বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬' à¦à¦‡ শিরোনামে ঢাকায় à¦à¦•টি পà§à¦°à¦•াশনী বাংলায় পà§à¦¸à§à¦¤à¦•টি পà§à¦°à¦•াশ করে। à¦à¦°à¦ªà¦° যে পà§à¦°à¦¶à§à¦¨ বাকি থাকে তা হলে, আলà§à¦²à¦¾à¦¹ যদি থেকে থাকেন তবে তিনি কেমন সতà§à¦¤à¦¾ ও গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° অধিকারি? তাà¦à¦° ইচà§à¦›à§‡ ও মরà§à¦œà¦¿ কি à¦à¦¬à¦‚ মানà§à¦·à§‡à¦° কাছে তিনি কি চান? à¦à¦¸à¦¬ পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব কেউ নিজসà§à¦¬ বà§à¦¦à§à¦§à¦¿ ও যà§à¦•à§à¦¤à¦¿à¦° উপর নিরà§à¦à¦° করে দিতে পারেন না-তা তিনি বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦‡ হোন বা অবিজà§à¦žà¦¾à¦¨à§€à¦‡ হোন। à¦à¦° জবাব যে অকাটà§à¦¯ সতà§à¦¯, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তাà¦à¦° নিরà§à¦®à¦² ও নিষà§à¦•লà§à¦· চরিতà§à¦°à¦‡ সাকà§à¦·à§€à¥¤
২. ধরà§à¦® ও আলà§à¦²à¦¾à¦¹ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বিশà§à¦¬à¦¾à¦¸ নিছক মানবীয় মসà§à¦¤à¦¿à¦·à§à¦•ের আবিষà§à¦•ার ঠকথা যদিও সঠিক নয়, তবৠপà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦‡ যে, à¦à¦•টি ধারণা বিশà§à¦¬à¦¾à¦¸ মানবীয় মনমসà§à¦¤à¦¿à¦·à§à¦• থেকে উদà§à¦à§à¦¤ বলেই কি বাসà§à¦¤à¦¬à§‡ তার অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ থাকতে পারেনা? মানà§à¦·à§‡à¦° মসà§à¦¤à¦¿à¦·à§à¦•জাত হওয়াই কি অবাসà§à¦¤à¦¬ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হওয়ার জনà§à¦¯ যথেষà§à¦Ÿ হতে পারে? à¦à¦®à¦¨ কি হতে পারেনা যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ আসলেই à¦à¦•টা জà§à¦¬à¦²à¦¨à§à¦¤ সতà§à¦¯ à¦à¦¬à¦‚ মানà§à¦·à§‡à¦° মনে তারই পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¿à¦®à§à¦¬ রেখাপাত করে? মানà§à¦·à§‡à¦° মনমসà§à¦¤à¦¿à¦·à§à¦• যে আবহমানকাল ধরে আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦° ধারণা পোষণ করে আসছে, à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে আলà§à¦²à¦¾à¦¹ নেই? à¦à¦Ÿà¦¾ তো বরং আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦°à¦‡ à¦à¦•টি পà§à¦°à¦®à¦¾à¦£à¥¤
à¦à¦‡ যà§à§à¦•à§à¦¤à¦¿à¦Ÿà¦¾à¦“ সমà§à¦ªà¦°à§à¦£ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ যে, পà§à¦°à¦•ৃতির নিয়ম আগেকার যà§à¦—ের মানà§à¦·à§‡à¦° জানা ছিলনা বলেই তারা আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছিল। পà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦‡ যে, পà§à¦°à¦•ৃতি ও পà§à¦°à¦¾à¦•ৃতিক রীতি সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যাবতীয় গà§à¦ªà§à¦¤ রহসà§à¦¯ ও বিসà§à¦¤à§ƒà¦¤ ততà§à¦¤à§à¦¬ তথà§à¦¯ কি মানà§à¦· ইতিমধà§à¦¯à§‡ জেনে ফেলেছে, কিংবা কখনো তা জানতে পারবে? আপনি কি আমাকে ঠপà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব দিতে পারেন যে, অসংখà§à¦¯ জà§à¦¯à§‡à¦¾à¦¤à¦¿à¦·à§à¦•পিনà§à¦¡à§‡ à¦à¦°à¦ªà§à¦° à¦à¦‡ মহাবিশà§à¦¬à§‡à¦° শেষ কোথায় à¦à¦¬à¦‚ সেই শেষ পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° ওপারে কি আছে? ধরে নিলাম, সমসà§à¦¤ পà§à¦°à¦¾à¦•ৃতিক নিয়ম আপনি রপà§à¦¤ করে ফেলেছেন। তথাপি আপনি কি আমাকে বলতে পারবেন à¦à¦‡ রহসà§à¦¯à¦˜à§‡à¦°à¦¾ নীরব নিà¦à§à¦® পà§à¦°à¦•ৃতির à¦à¦¸à¦¬ নিয়ম রীতি কার তৈরি à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•ৃতির à¦à¦‡ সব উপাদানকে ঠনিয়ম রীতি মেনে চলতে কে বাধà§à¦¯ ও বশীà¦à§‚ত করে রেখেছে?
à§©. মিরাজ শারীরিক না আতà§à¦®à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ হয়েছিল, তা নিয়ে যদিও পূরà§à¦¬à¦¤à¦¨ মà§à¦¸à¦²à¦¿à¦® মনীষীদের মধà§à¦¯à§‡ কিছৠমতà¦à§‡à¦¦ হয়েছে, তবে আমাদের মতে, সঠিক তথà§à¦¯ à¦à¦‡ যে, à¦à¦Ÿà¦¾ à¦à¦•সাথে শরীরিক ও আতà§à¦®à¦¿à¦• উà¦à§Ÿà¦à¦¾à¦¬à§‡à¦‡ সংঘটিত হয়েছিল। মিরাজ, চনà§à¦¦à§à¦° দà§à¦¬à¦¿à¦–ণà§à¦¡à¦¿à¦¤ à¦à¦¬à¦‚ ঠধরনের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ অলৌকিক ঘটনাবলী সমà§à¦ªà¦°à§à¦•ে যাবতীয় পà§à¦°à¦¶à§à¦¨ কেবল তখনই জনà§à¦®à§‡ যখন মানà§à¦· তার কà§à¦·à§à¦¦à§à¦° মসà§à¦¤à¦¿à¦·à§à¦• দিয়ে পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ বিষয় পরà§à¦¯à¦¬à§‡à¦•à§à¦·à¦£ ও তা নিয়ে চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করে। সে মনে করে, à¦à¦‡ বিশà§à¦¬à¦ªà§à¦°à¦•ৃতি যেমন কতিপয় আইন কানà§à¦¨à§‡à¦° অধীন, তেমনি ঠবিশà§à¦¬à¦œà¦—তের সৃষà§à¦Ÿà¦¿à¦•রà§à¦¤à¦¾à¦“ à¦à¦¸à¦¬ আইন কানà§à¦¨à§‡à¦° অনà§à¦—ত à¦à§ƒà¦¤à§à¦¯ à¦à¦¬à¦‚ নিজের তৈরি নিয়মবিধির শৃংখলে তিনি নিজেও বাà¦à¦§à¦¾à¥¤ অথচ ঠধারণাটা মূলতই à¦à§à¦² ও বাতিল। আলà§à¦²à¦¾à¦¹ যখন ইচà§à¦›à§‡ নিজের আইন-কানà§à¦¨ ও নিয়ম রীতিতে রদবদল ঘটাতে পারেন à¦à¦¬à¦‚ সেই রদবদলও তাà¦à¦° আইন অনà§à¦¸à¦¾à¦°à§‡à¦‡ হবে। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ নিয়ম à¦à¦‡ যে, আলà§à¦²à¦¾à¦¹ নর ও নারীর মিলনকà§à¦°à¦®à§‡ মানà§à¦· সৃষà§à¦Ÿà¦¿ করে থাকেন। কিনà§à¦¤à§ নর ও নারীর à¦à¦‡ মিলন মানব সৃষà§à¦Ÿà¦¿à¦° কোনো চিরনà§à¦¤à¦¨ ও অলংঘনীয় বিধান হতে পারেনা। আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à§‡ করলে ঠছাড়াও মানà§à¦· সৃষà§à¦Ÿà¦¿ করে সকà§à¦·à¦®à¥¤
অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à§‡ করলে মধà§à¦¯à¦¾à¦•রà§à¦·à¦£à§‡à¦° বিধানকে নিষà§à¦•à§à¦°à§€à§Ÿ করে দিতে পারেন à¦à¦¬à¦‚ সà§à¦¬à§€à§Ÿ বানà§à¦¦à¦¾à¦•ে à¦à¦®à¦¨ জায়গায় নিয়ে যেতে পারেন, যেখানে তাà¦à¦° জà§à¦¯à§‡à¦¾à¦¤à¦¿ বিচà§à¦›à§à¦°à¦¿à¦¤ ও কেনà§à¦¦à§à¦°à¦¿à¦à§‚ত। আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à§‡ করলে কিছà§à¦•à§à¦·à¦£à§‡à¦° জনà§à¦¯ চাà¦à¦¦à¦•ে দà§'টà§à¦•রো করে দিতে à¦à¦¬à¦‚ পৃথিবী ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ জà§à¦¯à§‹à¦¤à¦¿à¦·à§à¦• পিণà§à¦¡à¦•ে তার পà§à¦°à¦à¦¾à¦¬ থেকে মà§à¦•à§à¦¤ রাখতে পারেন। à¦à¦•থা নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সতà§à¦¯ যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান অটল ও তাà¦à¦° সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ অকাটà§à¦¯à¥¤ তিনি à¦à¦—à§à¦²à§‹à¦° রদবদল করেন না। কিনà§à¦¤à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান কি à¦à¦¬à¦‚ তাà¦à¦° সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à¦—à§à¦²à§‹à¦‡ বা কি, সেটা আমরা কেমন করে জানবো। আলà§à¦²à¦¾à¦¹ যে জিনিসকে নিজের বিধান বলে মনে করেন, তা অবশà§à¦¯à¦‡ অপরিবরà§à¦¤à¦¨à§€à§Ÿà¥¤ কিনà§à¦¤à§ যে জিনিসকে আমরা আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান বলে মনে করি, তাতে সব সময়ই পরিবরà§à¦¤à¦¨ ঘটা সমà§à¦à¦¬à¥¤ যেমন à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মনে করে যে, সূরà§à¦¯ সব সময় পূরà§à¦¬ দিক থেকে উঠবে বা উঠতে দেখা যাবে à¦à¦Ÿà¦¾à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান। কিনà§à¦¤à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান à¦à¦®à¦¨à¦“ হতে পারে যে, à¦à¦• দিন তার গতিবিধি পালà§à¦Ÿà§‡ দেয়া হবে কিংবা তার অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦‡ বিলà§à¦ªà§à¦¤ করা হবে। ঠকথাও মনে রাখা দরকার যে, কà§à¦°à¦†à¦¨à§‡ 'মà§à¦¨à§à¦¸à¦¾à§Ÿà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹' বা 'আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান' কথাটি দà§à¦¬à¦¾à¦°à¦¾ সরà§à¦¬à§‹à¦¤à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¾à¦•ৃতিক নিয়ম রীতিকে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়নি, বরং নৈতিক ও চারিতà§à¦°à¦¿à¦• বিধানকে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে, যা পৃথিবীর জাতিসমূহের ও মানব সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° উতà§à¦¥à¦¾à¦¨ পতন অথবা বিবরà§à¦¤à¦¨ পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤ আর à¦à¦Ÿà¦¾à¦“ à¦à¦®à¦¨ কোনো ধরাবাধা à¦à¦•ক বিধান নয়, বরং অতà§à¦¯à¦¨à§à¦¤ বà§à¦¯à¦¾à¦ªà¦• ও বিজà§à¦žà¦¾à¦¨à¦¸à¦®à§à¦®à¦¤ à¦à¦• নীতিমালা, যা মানব জীবনের বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিক ও বিà¦à¦¾à¦—ে চালৠও কারà§à¦¯à¦•র রয়েছে। [তরজামানà§à¦² কà§à§à¦°à¦†à¦¨, ডিসেমà§à¦¬à¦° ১৯à§à§ª]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|