 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 25 মোট 74
<h1>২৩। 'পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤ সমà§à¦ªà¦¦ দান করা' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আদেশের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦°à¦¾ কখানো কখনো নিজেদের সমরà§à¦¥à¦¨à§‡ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আয়াত ও আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইকবালের কবিতার উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দিয়ে থাকে। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে কেউ কেউ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° উকà§à¦¤à¦¿ ------------ (তà§à¦®à¦¿ বলে দাও, পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤ সমà§à¦ªà¦¦ দান করতে হয়)-à¦à¦° বরাত দিচà§à¦›à§‡ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦®à¦¾à¦£ করার চেষà§à¦Ÿà¦¾ করছে যে, কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¸à§€à¦¨ সরকার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নাগরিকের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤ সহায়সমà§à¦ªà¦¦ তার কাছ থেকে কেড়ে নিয়ে জাতীয় মালিকানার অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ করার অধিকার রাখে। অনà§à¦¯ কথায়, à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মালিকানার বিলোপ সাধনা বিধিসমà§à¦®à¦¤ বলে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়।
ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইকবালের দà§à¦Ÿà§‹ কবিতাও উদà§à¦§à§ƒà¦¤ করা হয়ে থাকে। নিমà§à¦¨à§‡ তার উদà§à¦§à§ƒà¦¤ দেয়া যাচà§à¦›à§‡ :
--------------------------------
--------------------------------
--------------------------------
--------------------------------
"হে মà§à¦®à¦¿à¦¨! কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ ডà§à¦¬ দাও। আলà§à¦²à¦¾à¦¹ তোমাকে নবতর চরিতà§à¦°à§‡ à¦à§‚ষিত করবেন। ---------- কথাটিতে যে মরà§à¦®à¦¬à¦¾à¦£à§€ ঠযাবত লà§à¦•িয়ে রয়েছে, হয়তো ঠযà§à¦—ে তা আতà§à¦®à¦ªà§à¦°à¦•াশ করবে।"
আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইকবালের অপর à¦à¦•টি কবিতা থেকেও à¦à¦• উদà§à¦à¦Ÿ যà§à¦•à§à¦¤à¦¿ তà§à¦²à§‡ ধরা হচà§à¦›à§‡à¥¤ বলপà§à¦°à§Ÿà§‡à¦¾à¦—, à¦à¦¾à¦‚চà§à¦°, জà§à¦¬à¦¾à¦²à¦¾à¦“ পোড়াও ও নাশকতামূলক কারà§à¦¯à¦•লাপে লিপà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦°à¦•ে যখন à¦à¦¸à¦¬ অপকরà§à¦® বরà§à¦œà¦¨ করতে বলা হলো, অমনি তারা ইকবালের à¦à¦‡ কবিতাটি আবৃতà§à¦¤à¦¿ করলো :
---------------------------------------------------------------------------------
"যে কà§à¦·à§‡à¦¤ থেকে কৃষকের জীবিকা অরà§à¦œà¦¿à¦¤ হয়না, তার পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ গমের শীষকে জà§à¦¬à¦¾à¦²à¦¿à§Ÿà§‡ দাও।"
ঠধরনের যà§à¦•à§à¦¤à¦¿à¦° কি জবাব দেয়া যায় à¦à§‡à¦¬à§‡ হতবà§à¦¦à§à¦§à¦¿ হয়ে যাই। ফসলà¦à¦°à¦¾ কà§à¦·à§‡à¦¤à§‡ সতà§à¦¯à¦¿ সতà§à¦¯à¦¿ আগà§à¦¨ জà§à¦¬à¦¾à¦²à¦¿à§Ÿà§‡ দেয়া হোক- à¦à¦°à§‚প কামনা করা কি মরহà§à¦® আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইকবালের পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ ছিলো?
জবাব : পà§à¦°à¦¬à¦¿à¦¤à§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° উকà§à¦¤à¦¿ ------------- à¦à¦¬à¦‚ অনà§à¦¯ কতিপয় আয়াতকে যেরূপ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ পনà§à¦¥à¦¾à§Ÿ কমিউনিজম ও সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° সমরà§à¦¥à¦¨à§‡ ইদানিং বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা হচà§à¦›à§‡, তার পà§à¦°à§‹ রহসà§à¦¯ উদঘাটনের জনà§à¦¯ বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আলোচনার পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à¥¤ তথাপি সংকà§à¦·à§‡à¦ªà§‡ আপনার পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব দেয়া হচà§à¦›à§‡à¥¤
ইসলামি বিধান ও সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° মৌলিক পারà§à¦¥à¦•à§à¦¯ হলো, ইসলাম সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® মানà§à¦·à§‡à¦° অà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°à§€à¦£ ও নৈতিক শà§à¦¦à§à¦§à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿ মনোনিবেশ করে à¦à¦¬à¦‚ তার অনà§à¦¤à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à§Ÿ ঠআখেরাতের জবাবদিহির চেতনা সৃষà§à¦Ÿà¦¿ করে। যাতে সে জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ চাই তা সামাজিক হোক, রাজনৈতিক হোক কিংবা অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• হোক-সততা ও নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§€à¦¤à¦¿à¦° পথ অবলমà§à¦¬à¦¨ করে। আমরা যদি গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করি, তাহলে ঠকথা আমাদের কাছে সহজেই সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যায় যে, জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ সমসà§à¦¯à¦¾à¦‡ মূলত à¦à¦•টা নৈতিক ও চারিতà§à¦°à¦¿à¦• সমসà§à¦¯à¦¾à¥¤ মানà§à¦·à§‡à¦° চরিতà§à¦° সংশোধন করা ছাড়া সমাজ সংসà§à¦•ারে কোনো করà§à¦®à¦¸à§‚চিই সফল হতে পারেনা à¦à¦¬à¦‚ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ থেকে অনাচার ও নৈরাজà§à¦¯ নিরà§à¦®à§‚ল করা সমà§à¦à¦¬ নয়।
à¦à¦•থা সতà§à¦¯ যে চরিতà§à¦° সংশোধন à¦à¦¬à¦‚ তার মাধà§à¦¯à¦®à§‡ জীবনের সকল কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ গà§à¦²à¦¾à¦¨à¦¿ দূর করা à¦à¦° পাশাপাশি ইসলাম আইনগত ও রাজনৈতিক কৌশলও পà§à¦°à§Ÿà§‹à¦— করে থাকে। কিনà§à¦¤à§ ডানà§à¦¡à¦¾à¦° জোরে মানà§à¦·à§‡à¦° যাবতীয় সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ নিরà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡ ছিনিয়ে নিয়ে জাতীয় মালিকানার ছলনাময় নাম দিয়ে তা আলà§à¦²à¦¾à¦¹ কিংবা জনগণ কারোর কাছেই জবাবদিহির পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ অনà§à¦à¦¬ করেনা à¦à¦®à¦¨ কয়েকজন লাগামহীন à¦à¦•নায়কের হাতে অরà§à¦ªà¦£ করলেই সকল সমসà§à¦¯à¦¾à¦° সমাধান ও সকল অনাচার নিরà§à¦®à§‚ল হয়ে যাবে-à¦à¦‡ মতবাদ ইসলাম সà§à¦¬à§€à¦•ার করেনা।
সমাজতনà§à¦¤à§à¦° যে মতবাদ পেশ করে তা à¦à¦‡ যে, মানà§à¦· à¦à¦•টা à¦à§‹à¦—সরà§à¦¬à¦¸à§à¦¬ জীব, বরঞà§à¦š à¦à¦•টা ছদà§à¦®à¦¬à§‡à¦¶à¦¿ শয়তান, যার মধà§à¦¯à§‡ কোনো নৈতিক অনà§à¦à§‚তি বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ থাকে, তাকে জাগà§à¦°à¦¤ করা à¦à¦°à¦‚ অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• সà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡ উদà§à¦§à§à¦¦à§à¦§ করার পà§à¦°à¦¶à§à¦¨à¦‡ উঠেনা। জগতের যাবতীয় অনাচার ও অবিচারের à¦à¦•মাতà§à¦° উৎস হলো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মালিকানা। বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মালিকানাকে আইনের জোরে ছিনিয়ে নেয়া à¦à¦¬à¦‚ উৎপাদনের যাবতীয় উৎস ও উপকরণ শাসকদের হাতে সমরà§à¦ªà¦£ করার মাধà§à¦¯à¦®à§‡à¦‡ à¦à¦‡ অনাচার ও অবিচারের পà§à¦°à¦¤à¦¿à¦•ার ও পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¿à¦§à¦¾à¦¨ সমà§à¦à¦¬à¥¤ কিনà§à¦¤à§ à¦à¦° পরেও à¦à¦•টা পà§à¦°à¦¶à§à¦¨ উঠে, যার কোনো যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত জবাব সমাজতনà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° কাছে নেই। সে পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿ à¦à¦‡ যে, à¦à¦‡ সমসà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦•ে à¦à¦•তà§à¦°à¦¿à¦¤ করে যেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—ের নিরংকà§à¦¶ করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡ সমরà§à¦ªà¦£ করা হবে à¦à¦¬à¦‚ গোটা জাতিকে যাদের দয়ামায়ার উপর ছেড়ে দেয়া হবে, তারা কি à¦à¦•েবারে ইনসাফ ও নà§à¦¯à¦¾à§Ÿà¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡à¦° মূরà§à¦¤ পà§à¦°à¦¤à§€à¦•? তারা কি কোনো লাল সà§à¦¬à¦°à§à¦—রাজà§à¦¯ থেকে নেমে আসা ধোয়া তà§à¦²à¦¸à§€ পাতা ফেরেশতা? আসলে তারাও তো সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° নিজসà§à¦¬ দরà§à¦¶à¦¨ মোতাবেক হয় নিরেট পশà§, না হয় আসà§à¦¤ শয়তান। বরঞà§à¦š নিরà§à¦˜à¦¾à¦¤ সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ রয়েছে যে, সীমাহীন সমà§à¦ªà¦¦à§‡à¦° করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ পেয়ে তারা জঘনà§à¦¯à¦¤à¦® ইবলিসে পরিণত হয়ে যেতে পারে। তারা যদি জà§à¦²à§à¦®, অবিচার ও অধিকার হরণের কাজে লিপà§à¦¤ হয়, তাহলে তাদের ঠেকাবে কে?
ইসলাম ও সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° à¦à¦‡ মৌলিক পারà§à¦¥à¦•à§à¦¯ দৃষà§à¦Ÿà¦¿ পথে রেখে à¦à¦¬à¦¾à¦° আপনি কà§à¦°à¦†à¦¨à§‡à¦° উপরোকà§à¦¤ আয়াতটির পà§à¦°à¦¤à¦¿ লকà§à¦·à§à¦¯ করà§à¦¨à¥¤ à¦à¦¤à§‡ বলা হয়েছে :
--------------------------------
"হে নবী! আপনাকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦¾ জিজà§à¦žà§‡à¦¸ করে যে তারা কি খরচ করবে?"
ঠবাচনà¦à¦™à§à¦—ি থেকে সà§à¦ªà¦·à§à¦Ÿà¦‡ বà§à¦à¦¾ যাচà§à¦›à§‡ যে, পà§à¦°à¦¥à¦®à§‡ à¦à¦®à¦¨ à¦à¦•টা সমাজ গঠন করা হয়েছে, যার কাছে সমà§à¦ªà¦¦ রয়েছে à¦à¦¬à¦‚ তা কেড়ে নেয়া হয়নি। কিনà§à¦¤à§ তারা সমà§à¦ªà¦¦à§‡à¦° মোহাবিষà§à¦Ÿ নয় à¦à¦¬à¦‚ à¦à§‹à¦—বাদী নয়, বরং আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° অধিকার দিতে আপনা থেকেই পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¥¤ তারা সà§à¦¬à¦¤:সà§à¦«à§‚রà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ ও সাগà§à¦°à¦¹à§‡ জানতে চায়, কতোটà§à¦•ৠসমà§à¦ªà¦¦ তাদের দান করা উচিত? à¦à¦° জবাবে বলা হয়েছে : --------------- "তাদেরকে বলে দাও, নিজ নিজ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ পূরণের পর যা বেà¦à¦šà§‡ যায় তাই দান কর।" ঠকথা বলা হয়নি, জনগণের কাছে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤ যা কিছৠআছে, তাকে জাতীয় মালিকানাà¦à§à¦•à§à¦¤ আখà§à¦¯à¦¾ দিয়ে বাজেয়াপà§à¦¤ করে নাও। বরং বলা হয়েছে যে, জনগণকে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤ সমà§à¦ªà¦¦ দান করতে বলে দাও।
à¦à¦‡ উকà§à¦¤à¦¿à¦¤à§‡ তিনটি বিষয় সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ রয়েছে। পà§à¦°à¦¥à¦®à¦¤ : পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজের বৈধ সমà§à¦ªà¦¦à§‡à¦° মালিক। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤ : à¦à¦‡ সমà§à¦ªà¦¦ থেকে যে নিজের সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ ইচà§à¦›à¦¾ মোতাবেক সà§à¦¬à¦¤:পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤ হয়ে আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে বà§à¦¯à§Ÿ করার অধিকারী, তাকে যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে দান করার অনশীলন ও সà§à¦¯à§‹à¦— না দিয়ে জোর করে আদায় করা হয়, তবে তা দান করা নয় বরং জরিমানারূপে বিবেচিত হবে। তৃতীয়ত : কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ তার সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° কতোখানি পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à§€à§Ÿ à¦à¦¬à¦‚ কতোখানি পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤, তা নিরà§à¦£à§Ÿà§‡à¦° জনà§à¦¯ কোনো সà§à¦¥à¦¾à§Ÿà§€ ধরাবাধা আইনানà§à¦— ফরà§à¦®à§‚লা তৈরি করা সমà§à¦à¦¬ নয়। à¦à¦•টি বিশà§à¦¦à§à¦§ ও সঠিক মানের ইসলামি সমাজে à¦à¦®à¦¨ à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦ªà§‚রà§à¦£ পরিবেশ বিরাজ করে যে, সেখানে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à§€à¦¤à¦¿à¦° চেতনায় উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ হয়ে আপনা থেকেই সà§à¦·à§à¦ à§à¦à¦¾à¦¬à§‡ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নিতে পারে যে, তার বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত ও সমাজের সামগà§à¦°à¦¿à¦• অবসà§à¦¥à¦¾à¦° পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿà§‡ তার সমà§à¦ªà¦¦à§‡à¦° কতোটà§à¦•ৠপà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° অতিরিকà§à¦¤ বলে সাবà§à¦¯à¦¸à§à¦¤ হওয়ার যোগà§à¦¯ à¦à¦¬à¦‚ কতোটà§à¦•ৠতার ইসলামি রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° কাছে সমরà§à¦ªà¦£ করা উচিত কিংবা অà¦à¦¾à¦¬à¦¿ লোকদেরকে সরাসরি দান করা উচিত। যে সব সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• দেশ à¦à¦° বিপরীত চলতে গিয়ে à¦à¦°à§‚প নীতি নিরà§à¦§à¦¾à¦°à¦£ করেছিল যে, সরকার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে তার যোগà§à¦¯à¦¤à¦¾ ও সামরà§à¦¥à§à¦¯ অনà§à¦¸à¦¾à¦°à§‡ কাজে নিয়োগ করবে à¦à¦¬à¦‚ তার পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨ নিরà§à¦£à§Ÿ ও পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ জিনিস সরবরাহের কাজও সরকারই করবে, যেসব দেশে à¦à¦‡ নীতির পরীকà§à¦·à¦¾-নিরীকà§à¦·à¦¾ বà§à¦¯à¦°à§à¦¥ হয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ বারবার সংশোধনী পà§à¦°à§Ÿà§‹à¦— করতে হয়েছে। শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ সমাজতনà§à¦¤à§à¦°à¦•ে à¦à¦‡ নীতিটা à¦à¦•েবারেই বাদ দিতে হয়েছে।
সে যাই হোক, সমাজতনà§à¦¤à§à¦°à§€ হিসেবে নয় বরং মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হিসেবে যদি আমরা কà§à¦°à¦†à¦¨à§‡à¦° গà¦à§€à¦° গবেষণায় নিমজà§à¦œà¦¿à¦¤ হই, তাহলে আমাদের কাছে ---------- কথাটার উপরোকà§à¦¤ অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ মরà§à¦®à¦‡ পরিসà§à¦«à§à¦Ÿ হয়। মরহà§à¦® আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইকবাল সমà§à¦ªà¦°à§à¦•েও আমাদের সà§à¦§à¦¾à¦°à¦£à¦¾ à¦à¦‡ যে, তিনি উকà§à¦¤ অà¦à¦¿à¦®à¦¤à¦‡ পোষণ করতেন।
আমাদের ঠআলোচনা ------------- à¦à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পরà§à¦¯à¦¨à§à¦¤à¦‡ সীমাবদà§à¦§à¥¤ তাই বলে যে অরà§à¦¥à¦—ৃধনৠপূà¦à¦œà¦¿à¦ªà¦¤à¦¿ ইসলামের নৈতিক শিকà§à¦·à¦¾ ও আদরà§à¦¶à§‡ অনà§à¦ªà§à¦°à¦¾à¦£à¦¿à¦¤ হয়না, তাকে সোজাপথে আনার জনà§à¦¯ ইসলাম আদৌ কোনো আইনগত ও পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à¦®à§‚লক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° সà§à¦ªà¦¾à¦°à¦¿à¦¶ করেনা- তা নয়। ঠধরনের অরà§à¦¥ পিশাচদের শোধরানোর জনà§à¦¯ অবশà§à¦¯à¦‡ ইসলামের নিজসà§à¦¬ বিধান রয়েছে। সে বিধান সমাজের অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ পà§à¦°à§Ÿà§‹à¦— করা চলে à¦à¦¬à¦‚ আজও করা উচিত। কিনà§à¦¤à§ ইসলাম মানà§à¦·à§‡à¦° মৌলিক চাহিদা ও পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ à¦à¦•েবারেই সমান ঠবকà§à¦¤à¦¬à§à¦¯à¦•ে à¦à¦•টি পà§à¦°à¦§à¦¾à¦¨ মূলনীতি হিসেবে সà§à¦¬à§€à¦•ার করেনা। à¦à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ গোটা জীবন নিয়নà§à¦¤à§à¦°à¦¿à¦¤ হোক à¦à¦¬à¦‚ মানà§à¦·à§‡à¦° বিশà§à¦°à¦¾à¦®, চরিতà§à¦°, আতà§à¦®à¦®à¦°à§à¦¯à¦¾à¦¦à¦¾ ও বিবেকের সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ তার জনà§à¦¯ বিসরà§à¦œà¦¨ দেয়া হোক- à¦à¦Ÿà¦¾ বরদাশত করতে সে পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ নয়। ধনী হোক, গরিব হোক, তার মনà§à¦·à¦¤à§à¦¬ ও তার à¦à§‡à¦¤à¦°à¦•ার নৈতিক সতà§à¦¤à¦¾à¦‡ যদি বিলà§à¦ªà§à¦¤ হয়, তাহলে শà§à¦§à§ পেটের উপর নিরà§à¦à¦° করে তার বেà¦à¦šà§‡ থাকা ও না থাকা সমান। ইসলামের সà§à¦¦à§‚রপà§à¦°à¦¸à¦¾à¦°à§€ নীতিমালা অনà§à¦¸à¦¾à¦°à§‡ আকিদা বিশà§à¦¬à¦¾à¦¸, চরিতà§à¦° ও নৈতিকতা, সমাজ ও অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿, শিকà§à¦·à¦¾ ও রাজনীতি à¦à¦•কথায় জীবনের সকল দিক ও বিà¦à¦¾à¦—ে à¦à¦•ই সাথে সংসà§à¦•ার ও শà§à¦¦à§à¦§à¦¿à¦° অà¦à¦¿à¦¯à¦¾à¦¨ চালৠনা হওয়া পরà§à¦¯à¦¨à§à¦¤ কোনো à¦à¦•টি কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ ইসলামি নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§€à¦¤à¦¿ ও ইনসাফ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হতে পারেনা।
"যে কà§à¦·à§‡à¦¤ থেকে কৃষকের জীবিকা অরà§à¦œà¦¿à¦¤ হয়............." ইকবালের à¦à¦‡ কবিতা থেকে যারা হিংসা, বলপà§à¦°à§Ÿà§‹à¦—, আইনà¦à¦‚গ করা ও ধà§à¦¬à¦‚সাতà§à¦®à¦• কারà§à¦¯à¦•লাপের বৈধতা পà§à¦°à¦®à¦¾à¦£ করতে চায়, তাদের বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤à§à¦¤à¦¾ দেখে করà§à¦£à¦¾ হয়। আসলে ইকবাল নিজেকে à¦à¦•জন দারà§à¦¶à¦¨à¦¿à¦• à¦à§‡à¦¬à§‡ à¦à¦‡ কবিতায় নিজের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত দরà§à¦¶à¦¨ বরà§à¦£à¦¨à¦¾ করেননি। ঠকবিতাকে তিনি কোনো কৃষক বা শà§à¦°à¦®à¦¿à¦• সমাবেশে বকà§à¦¤à§ƒà¦¤à¦¾ করার জনà§à¦¯à¦“ রচনা করেননি। পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ à¦à¦¤à§‡ তিনি কলà§à¦ªà¦¨à¦¾à¦° জগতে আলà§à¦²à¦¾à¦¹à¦•ে à¦à¦à¦¾à¦¬à§‡ কলà§à¦ªà¦¨à¦¾ করেছেন যেনো তিনি পà§à¦°à¦¾à¦•ৃতিক জগতের পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à§Ÿ নিয়োজিত সà§à¦¬à§€à§Ÿ ফেরেশতাদেরকে ফরমান জারি করেছেন যে, "তোমরা আমার পৃথিবীতে à¦à¦°à§‚প বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ চালৠকর।" আকাশের বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾ আর দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾ যে à¦à¦•রকম, তার শরিয়তের বিধিবিধান অনà§à¦¯à¦°à¦•ম। মহাবিজà§à¦žà¦¾à¦¨à§€ ও মহাপà§à¦°à¦¤à¦¾à¦ªà¦¾à¦¨à§à¦¬à¦¿à¦¤ শাসক আলà§à¦²à¦¾à¦¹ à¦à¦¬à¦‚ তার ফেরেশতারা তো দিনরাত মানà§à¦·à§‡à¦° উপর নানা রকমের শাসà§à¦¤à¦¿ ও বিপদ নাযিল করে চলেছেন। তাদের পà§à¦°à¦¾à¦£à¦“ সংহার করেছেন। তাই বলে আজ কিছà§à¦¸à¦‚খà§à¦¯à¦• মানà§à¦·à¦“ কি খোদার আসনে আসীন হয়ে নিজের অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦°à¦•ে à¦à¦‡ অধিকার দেয়ার ধৃষà§à¦Ÿà¦¤à¦¾ দেখাবে যে, তারা ইচà§à¦›à¦¾à¦®à¦¤ যে কোনো মানà§à¦·à§‡à¦° জà§à¦žà¦¾à¦¨ ও মাল হরণ করà§à¦• à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° পৃথিবীতে যতো খà§à¦¶à¦¿ ধà§à¦¬à¦‚স ও নৈরাজà§à¦¯ বিসà§à¦¤à¦¾à¦° করà§à¦•। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, à¦à¦ªà§à¦°à¦¿à¦² ১৯৬৯]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|