 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 27 মোট 74
<h1>২৫। কবর আযাব</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : আমি দোয়ার মাধà§à¦¯à¦®à§‡ আখিরাতের আযাব, দোযখের আযাব ও কবরের আযাব থেকে নিষà§à¦•ৃতি চেয়ে থাকি। à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আমাকে উপহাস করে বললো, কবরের আযাব বলে কোনো জিনিস নেই। ওটা মৌলবীদের মনগড়া বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ লোকটা হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারী গোষà§à¦ িà¦à§à¦•à§à¦¤ বলে মনে হয়। সে বলে, কà§à¦°à¦†à¦¨à§‡ কবরের আযাবের কোনো উলà§à¦²à§‡à¦– নেই। যে সব হাদিসে à¦à¦° উলà§à¦²à§‡à¦– আছে, তা মনগড়া হাদিস। বরঞà§à¦š সেগà§à¦²à§‹ ইহà§à¦¦à§€ ষড়যনà§à¦¤à§à¦°à§‡à¦° ফল। কেননা ঠহাদিসগà§à¦²à§‹à¦¤à§‡à¦‡ বলা হয়েছে যে, রসূল সা. পà§à¦°à¦¥à¦®à§‡ কবরের আযাব থেকে নিষà§à¦•ৃতি চাইতেননা। কিনà§à¦¤à§ জনৈক ইহà§à¦¦à§€ রমণী যখন হযরত আয়েশাকে জানালো যে, কবরে আযাব হয় à¦à¦¬à¦‚ তিনি রসূল সা.-à¦à¦° কাছে তা বà§à¦¯à¦•à§à¦¤ করলেন, তখন থেকে তিনি কবরের আযাব থেকে পানাহ চাইতে শà§à¦°à§ করলেন। লোকটি বললো, কবরে যদি সতà§à¦¯à¦¿à¦‡ আযাব হয় তাহলে সে কথা কি শà§à¦§à§ ইহà§à¦¦à§€ মহিলার মাধà§à¦¯à¦®à§‡à¦‡ জানা গেলো? ঠসমà§à¦ªà¦°à§à¦•ে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ওহীর মাধà§à¦¯à¦®à§‡à¦‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ও ইতিবাচক তথà§à¦¯ অবগত হওয়ার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিলো।
à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আরো বলে যে, আযাব ও পà§à¦°à¦¸à§à¦•ারের ফায়সালা তো কেয়ামতের আগে হতে পারেনা। তাহলে ফায়সালার আগে আযাব হওয়ার অরà§à¦¥ কি? à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি কেয়ামতের à¦à¦• লাখ বছর আগে মারা যায় আর à¦à¦•জন যদি কেয়ামতের দিনই মারা যায়, তাহলে à¦à¦•জনকে à¦à¦• লাখ বছর শাসà§à¦¤à¦¿ à¦à§‡à¦¾à¦— করতে হলো।
তাছাড়া পৃথিবীতে à¦à¦®à¦¨ বহৠমানবগোষà§à¦ ি রয়েছে, যারা মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦°à¦•ে কবরসà§à¦¥à¦‡ করেনা। তাদের কবরের আযাব কবরের কোথায় হবে? অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• à¦à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨ ও আপতà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° à¦à¦®à¦¨ জবাব দেবেন, যাতে অনà§à¦¤à¦¤ আমার নিজের দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬ দà§à¦° হয়ে যায়।
জবাব : কবরের আযাব সমà§à¦ªà¦°à§à¦•ে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® ঠকথা সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ জানিয়ে দেয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ মনে করছি যে, কবরের আযাব আসলে বরযখ অরà§à¦¥à¦¾à§Ž মৃতà§à¦¯à§à¦° পর থেকে কেয়ামতের পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ সময়কালের আযাব। মৃতà§à¦¯à§à¦° পর মানà§à¦·à¦•ে যে গরà§à¦¤à¦Ÿà¦¿à¦¤à§‡ দাফন করা হয়, ঠআযাব তার গনà§à¦¡à§€à¦° মধà§à¦¯à§‡ আবদà§à¦§ নয়। ঠকথা সতà§à¦¯ যে, হাদিসে ঠআযাবকে বà§à¦à¦¾à¦¤à§‡ কবরের আযাব শবà§à¦¦à¦Ÿà¦¿à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে। তবে তার কারণ à¦à¦‡ যে, মানà§à¦·à§‡à¦° চিরাচরিত ধারণা ও পরিà¦à¦¾à¦·à¦¾ অনà§à¦¸à¦¾à¦°à§‡ কবরই হচà§à¦›à§‡ পারà§à¦¥à¦¿à¦¬ জীবনের শেষ ঠিকানা। ইহলৌকিক জগতের সমাপà§à¦¤à¦¿ ও পরবরà§à¦¤à§€ জগতের সূচনা চিহà§à¦¨à¦¿à¦¤à¦•রণের à¦à¦Ÿà¦¾à¦‡ চূড়ানà§à¦¤ সীমারেখা। সেই পরবরà§à¦¤à§€ জগত হচà§à¦›à§‡ বরযখ à¦à¦¬à¦‚ তা পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ রূহ বা আতà§à¦®à¦¾à¦° জগত। à¦à¦‡ জগতে যা কিছৠঘটে, আযাব কিংবা সওয়াব হয়, কষà§à¦Ÿ বা সà§à¦– অনà§à¦à§ƒà¦¤ হয়, সবই শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° আতà§à¦®à¦¾à¦° উপলবà§à¦§à¦¿à¦¤à§‡ আসে। à¦à¦®à¦¨à¦“ হতে পারে যে, আতà§à¦®à¦¾ à¦à¦‡à¦¸à¦¬ ঘটনা বা à¦à¦¾à¦¬à¦¾à¦¨à§à¦¤à¦° à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ à¦à§‹à¦— বা উপলবà§à¦§à¦¿ করে যেন তা à¦à¦•ই সাথে আতà§à¦®à¦¾ ও দেহ উà¦à§Ÿà§‡à¦° উপরই সংঘটিত হচà§à¦›à§‡à¥¤ তবে তার আসল কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§ ও ঘটনাসà§à¦¥à¦² আতà§à¦®à¦¾à¦‡à¥¤ তাই যে মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কবরে সমাহিত হয়না সে কোনো অবসà§à¦¥à¦¾à¦¤à§‡à¦‡ বরযখী জীবন à¦à¦¬à¦‚ তার আযাব ও সওয়াব থেকে বঞà§à¦šà¦¿à¦¤ হয়না বা অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ পায়না। à¦à¦®à¦¨à¦•ি à¦à¦•ই কবরে যদি à¦à¦•াধিক লাশ দাফন করা হয়, তবà§à¦“ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের বরযখী জীবন à¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¿à¦¨à§à¦¨ হবে। অনà§à¦¯ কথায় বলা যায়. পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ে আলাদা আলাদা কবরে থাকবে।
কবরের আযাব অরà§à¦¥à¦¾à§Ž মৃতà§à¦¯à§ ও কেয়ামতের মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ বিরতিকালীন আযাব সমà§à¦ªà§‚রà§à¦£ সতà§à¦¯à¥¤ কà§à¦°à¦†à¦¨ ও হাদিস উà¦à§Ÿà¦Ÿà¦¿ থেকেই à¦à¦° সতà§à¦¯à¦¤à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ à¦à¦¬à¦‚ কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ à¦à¦Ÿà¦¿ অসà§à¦¬à§€à¦•ার করার অবকাশ নেই।
আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা যে ফেরাউনের গোতà§à¦°à§‡à¦° à¦à¦•মাতà§à¦° মà§à¦®à¦¿à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦•ে ফেরাউন ও তার দলবলের চকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ থেকে রকà§à¦·à¦¾ করেছিলেন à¦à¦¬à¦‚ ফেরাউন গোতà§à¦°à¦•ে কঠিনতম শাসà§à¦¤à¦¿ দিয়েছিলেনম, সে কথা পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সূরা মà§à¦®à¦¿à¦¨à§‡à¦° ৪৫তম আয়াতে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। à¦à¦° পরবরà§à¦¤à§€ আয়াতেই বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"তারা পà§à¦°à¦¤à§à¦¯à¦¹ সকালে বিকেলে আগà§à¦¨à§‡à¦° সামনে নীত হয়। আর যেদিন কেয়ামত হবে, সেদিন আদেশ দেয়া হবে, ফেরাউনের লোকজনদেরকে কঠিনতম শাসà§à¦¤à¦¿ দাও।"
ঠআয়াতে দà§à¦Ÿà§‹ আযাবের কথা আলাদা আলাদাà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। à¦à¦•টি হলো যা কেয়ামতের আগেই সংগঠিত হচà§à¦›à§‡à¥¤ অপরটি কেয়ামতের দিন ফেরাউন ও তার দলবলকে à¦à§à¦—তে হবে। à¦à¦–ানে à¦à¦‡ দà§à¦‡ আযাবের ধরন à¦à¦¬à¦‚ পারà§à¦¥à¦•à§à¦¯à¦“ সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ à¦à¦•টি আযাব অপেকà§à¦·à¦¾à¦•ৃত হালকা à¦à¦¬à¦‚ কেবল সকাল বিকেলে তার মà§à¦–োমà§à¦–ি করা হয়। অপরটি আরো কঠিন à¦à¦¬à¦‚ তা হবে জাহানà§à¦¨à¦¾à¦®à§‡à¥¤ কবরের পà§à¦°à¦¶à§à¦¨à§‹à¦¤à§à¦¤à¦° বা আযাব ঠসওয়াবের যে বিবরণ হাদিসে পাওয়া যায়, তা à¦à¦‡ আয়াতের সাথে পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ সামঞà§à¦œà¦¸à§à¦¯à¦¹à§€à¦¨ à¦à¦¬à¦‚ à¦à¦°à¦‡ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¸à§à¦¬à¦°à§‚প। কেননা তা থেকে বà§à¦à¦¾ যায় যে, কবরে যা কিছৠসংঘটিত হয় তা মূলত কেয়ামতের পরে যে à¦à¦¾à¦²à§‹ বা মনà§à¦¦ পরিণতির সমà§à¦®à§à¦–ীন হতে হবে তার à¦à§‚মিকা ও পূরà§à¦¬à¦¾à¦à¦¾à¦¸ মাতà§à¦°à¥¤ মানà§à¦· à¦à¦° মাধà§à¦¯à¦®à§‡ জানতে ও উপলবà§à¦§à¦¿ করতে পারে কি পরিণতি তার জনà§à¦¯ অপেকà§à¦·à¦®à¦¾à¦¨à¥¤ বরযখ কেয়ামতের আযাবের à¦à¦‡ বিশà§à¦²à§‡à¦·à¦£ থেকে ঠপà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব পাওয়া যায় যে, বিচার ফায়সালার আগে আযাবের অরà§à¦¥ কি?
ঠকথা বà§à¦à¦¿à§Ÿà§‡ বলার অপেকà§à¦·à¦¾ রাখেনা যে, আসামীকে ধরার পর পà§à¦²à¦¿à¦¶ তাকে কিছৠজিজà§à¦žà¦¾à¦¸à¦¾à¦¬à¦¾à¦¦ করে থাকে à¦à¦¬à¦‚ হাজতেও আটকায়। অথচ তখনো তাকে বিচারের জনà§à¦¯ আদালতে সোরà§à¦ªà¦¦ করা বাকি থাকে। তবে à¦à¦‡ বিরূপ অà¦à§à¦¯à¦°à§à¦¥à¦¨à¦¾ থেকে আসামী নিরà§à¦˜à¦¾à¦¤ টের পেয়ে যায় যে, সে অপরাধী হিসেবে ধরা পড়েছে। কবর আযাবটা আসলে ঠধরনেরই আযাব।
কবরের আযাব ও তার বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ à¦à¦•াধিক হাদিসে রয়েছে। কিনà§à¦¤à§ যারা হাদিস মানেনা তাদের আচরণ বড়ই অদà§à¦à§à¦¤ ধরনের। যে হাদিস বা হাদিসের যে অংশ দà§à¦¬à¦¾à¦°à¦¾ তাদের মতলব সিদà§à¦§à¦¿ হয়, কিংবা যা দà§à¦¬à¦¾à¦°à¦¾ হাদিসকে অসà§à¦¬à§€à¦•ার করা যায় বা তার উপর আপতà§à¦¤à¦¿ তোলার কোনো অবকাশ সৃষà§à¦Ÿà¦¿ হয়, সেটিকে তারা সাড়মà§à¦¬à¦°à§‡ পেশ করে।
কিনà§à¦¤à§ হাদিসের যে বকà§à¦¤à¦¬à§à¦¯ দà§à¦¬à¦¾à¦°à¦¾ তাদের চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ খণà§à¦¡à¦¿à¦¤ হয়, তাকে তারা বেমালà§à¦® উপেকà§à¦·à¦¾ করে। à¦à¦–ানেও তাই ঘটেছে। তারা ইহà§à¦¦à§€ রমণীর কাহিনী তো বরà§à¦£à¦¨à¦¾ করেছে। কিনà§à¦¤à§ তার কথায় যে হযরত আয়েশা à¦à¦¬à¦‚ রসূল সা. কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ হননি à¦à¦¬à¦‚ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° তার কথায় যে তিনি কবর আযাব থেকে নিষà§à¦•ৃতি পাওয়ার দোয়া করা শà§à¦°à§ করেননি, বরং বিà¦à¦¿à¦¨à§à¦¨ হাদিসে উলà§à¦²à§‡à¦– আছে যে, রসূল সা.-কে আলà§à¦²à¦¾à¦¹ ওহীর মাধà§à¦¯à¦®à§‡ কবরের আযাবের কথা জানিয়েছিলেন à¦à¦¬à¦‚ তারই à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ তিনি দোয়া করেছিলেন সে কথা তারা চেপে গিয়েছে। তখন যেহেতৠরসূল সা. নিজেই জানিয়ে দিয়েছেন যে, কবরের আযাব সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ওহী আমার উপর নাযিল হয়েছে à¦à¦¬à¦‚ তিনি তা থেকে পানাহ চেয়ে দোয়াও করেছেন। à¦à¦°à¦ªà¦° যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ à¦à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¸ ও দোয়া করাকে উপহাস করে, তার ঈমানের কি দশা হয়েছে, সেটা তার à¦à§‡à¦¬à§‡ দেখা উচিত।
কবরের আযাবের তথà§à¦¯ সব হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তা কোনো দà§à¦°à§à¦¬à¦² হাদিস নয় বরং অতà§à¦¯à¦¨à§à¦¤ সহীহ হাদিস। ঠধরণের à¦à¦•টি হাদিস সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° নামায সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° "কবর আযাব থেকে নিষà§à¦•ৃতি চাওয়া অতি উতà§à¦¤à¦® কাজ" শিরোনামে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। à¦à¦° à¦à¦¾à¦·à¦¾à¦¨à§à¦¤à¦° নিমà§à¦¨à¦°à§‚প :
আয়েশা রা. থেকে বরà§à¦£à¦¿à¦¤ রসূল সা. আমার কাছে à¦à¦²à§‡à¦¨à¥¤ তখন আমার কাছে à¦à¦• ইহà§à¦¦à§€ রমণী বসা ছিলো। সে বলছিল : কবরে যে আযাব হয় তা কি তà§à¦®à¦¿ জান? ঠকথা শà§à¦¨à§‡ রসূল সা. শিউরে উঠলেন à¦à¦¬à¦‚ বললেন : কবরের আযাব ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦•ে দেয়া হয়। হযরত আয়েশা বলেন : à¦à¦‡ অবসà§à¦¥à¦¾à§Ÿ কয়েকদিন কেটে গেলো। অত:পর রসূল সা. বললেন : তোমাদের জানা দরকার যে, আমার কাছে à¦à¦‡ মরà§à¦®à§‡ ওহী à¦à¦¸à§‡à¦›à§‡ যে, কবরে তোমাদের উপর পরীকà§à¦·à¦¾ হবে। ---------------------- হযরত আয়েশা বলেন যে, à¦à¦°à¦ªà¦° আমি শà§à¦¨à¦¤à§‡ পাই, রসূল সা. কবরের আযাব থেকে পানাহ চাইতেন।
à¦à¦Ÿà¦¿ মà§à¦¸à¦¨à¦¦à§‡ আহমদে হযরত আয়েশার বরà§à¦£à¦¿à¦¤ হাদিসসমূহের অনà§à¦¯à¦¤à¦®à¥¤ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦“ ঠহাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে।
আপনার পà§à¦°à¦¶à§à¦¨à§‡ যেà¦à¦¾à¦¬à§‡ হাদিসের বরাত দিয়ে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে, হাদিস ঠিক তার বিপরীত। ঠহাদিস থেকে জানা যাচà§à¦›à§‡ যে, ইহà§à¦¦à§€ মহিলার কথায় রসূল সা. মোটেই সায় দেননি, বরং তাকে ওহীর মাধà§à¦¯à¦®à§‡ জানানো হয়েছিল যে, কবরে (অরà§à¦¥à¦¾à§Ž মৃতà§à¦¯à§ ও কেয়ামতের মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ সময়ে) কাফের ও মà§à¦®à¦¿à¦¨ সবারই পরীকà§à¦·à¦¾ হবে। তিনি যখন আলà§à¦²à¦¾à¦¹à¦° খাà¦à¦Ÿà¦¿ নবী ছিলেন à¦à¦¬à¦‚ তাà¦à¦° উপর ওহীও নাযিল হয়েছিল, তখন à¦à¦•টা অদৃশà§à¦¯ বিষয়ে তাà¦à¦° কোনো ইহà§à¦¦à§€ নারীর কথার উপর নিরà§à¦à¦° করার কোনোই পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিলনা।
à¦à¦–ন শà§à¦§à§ à¦à¦•টা পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ বাকি থাকছে যে, à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ লাখো বছর আগে মারা গেলো à¦à¦¬à¦‚ আরেকজন কেয়ামতের দিন মারা গেলো তাহলে পà§à¦°à¦¥à¦®à¦œà¦¨à§‡à¦° বেশি আযাব à¦à§‹à¦— করতে হবে।
à¦à¦° জবাব হলো, ইহলৌকিক জগতে সà§à¦¥à¦¾à¦¨ ও কাল পরিমাণ করার মানদনà§à¦¡ à¦à¦•রকম à¦à¦¬à¦‚ আখেরাত ও কবর অনà§à¦¯à¦°à¦•ম। সেটা বিà¦à¦¿à¦¨à§à¦¨ লোকের জনà§à¦¯ বিà¦à¦¿à¦¨à§à¦¨ রকম হতে পারে। à¦à¦®à¦¨à¦“ হতে পারে যে, লাখো বছর আগে মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কেয়ামত পরà§à¦¯à¦¨à§à¦¤ যে শাসà§à¦¤à¦¿ à¦à§‹à¦— করেছে, তা কেয়ামতের কাছাকাছি সময়ে মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে à¦à¦• মà§à¦¹à§‚রà§à¦¤à§à¦¬à§‡à¦‡ à¦à§‹à¦— করানো হবে। à¦à¦‡ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡à¦“ আমরা নিদà§à¦°à¦¾à¦° মধà§à¦¯ দিয়ে à¦à¦• বিরল অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾ লাখ করে থাকি। à¦à¦• ঘনà§à¦Ÿà¦¾à¦° ঘà§à¦®à§‡ আমরা à¦à¦®à¦¨ সà§à¦¬à¦ªà§à¦¨ দেখি, যাতে বহৠবছরের বà§à¦¯à¦¬à¦§à¦¾à¦¨ অতিকà§à¦°à¦® করি। দেহের খোলসে আটকে থেকেও যদি আমাদের চেতনা à¦à¦®à¦¨ অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾ অরà§à¦œà¦¨ করতে পেরে থাকে, তা হলে যে অসীম শকà§à¦¤à¦¿à¦§à¦° সতà§à¦¤à¦¾ দেহ ও আতà§à¦®à¦¾à¦° বনà§à¦§à¦¨ ছিনà§à¦¨ করার কà§à¦·à¦®à¦¤à¦¾ রাখেন, তিনি কালগত সীমাবদà§à¦§à¦¤à¦¾à¦° অবসান ঘটিয়ে à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° à¦à¦•দিনকে অপর বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° লাখো বছরের সমান বানাতে অবশà§à¦¯à¦‡ পারেন। 'আলà§à¦²à¦¾à¦¹ তো সরà§à¦¬ বিষয়ে কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¬à¦¾à¦¨à¥¤' [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, ডিসেমà§à¦¬à¦° ১৯à§à§§]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|