 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 33 মোট 74
<h1>৩১। মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ ফিদিয়া দান, শোক ও কà§à¦°à¦†à¦¨ খতম</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : আলেম ও মà§à¦«à¦¤à¦¿à¦—ণের নিকট নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ কয়েকটি বিষয়ে শরিয়তের বিধান জানতে চাওয়া হয়েছে :
à§§. আমাদের à¦à¦²à¦¾à¦•ায় দীরà§à¦˜à¦•াল যাবত à¦à¦°à§‚প পà§à¦°à¦¥à¦¾ চালৠরয়েছে যে, যখন কোনো বয়সà§à¦• নারী বা পà§à¦°à§à¦· মারা যায়, যখন তার পরকালীন মà§à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ কিছৠসংখà§à¦¯à¦• আলেম জানাযার নামাযের পর বৃতà§à¦¤à¦¾à¦•ারে বসে যান। ইতিপূরà§à¦¬à§‡ লাশের সাথে কà§à¦°à¦†à¦¨ শরিফ আনা হয় à¦à¦¬à¦‚ তার সাথে কিছৠটাকাও রকà§à¦·à¦¿à¦¤ থাকে। বৃতà§à¦¤à¦¾à¦•ারে বসা আলেমগণ ঠকà§à¦°à¦†à¦¨ ও টাকা à¦à¦• à¦à¦• করে à¦à¦•জন অপর জনকে হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦° করতে থাকেন। à¦à¦à¦¾à¦¬à§‡ তিনবার চকà§à¦°à¦¾à¦•ারে ঘà§à¦°à¦¿à§Ÿà§‡ আনা হয়। অতপর ঠটাকা বৃতà§à¦¤à§‡à¦° মধà§à¦¯à§‡ বসা ধনী, গরিব, মà§à¦«à¦¤à¦¿ সকলের মধà§à¦¯à§‡ বনà§à¦Ÿà¦¨ করা হয়। অতপর দোয়ার মাধà§à¦¯à¦®à§‡ অনà§à¦·à§à¦ ান সমাপà§à¦¤ হয়। à¦à¦‡ অনà§à¦·à§à¦ ানকে হিলায়ে ইসকাত [মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পরিতà§à¦¯à¦¾à¦•à§à¦¤ নামায রোযার দায় থেকে অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ দানের কৌশল] বলা হয়।
২. যখন লাশ তà§à¦²à§‡ কবরসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° দিকে নিয়ে যাওয়া হয়, তখন নারীরাও পà§à¦°à§à¦·à§‡à¦° পাশাপাশি চলে à¦à¦¬à¦‚ কবরের কাছে হাজির হয়। জানাযায় নামায পড়ার পর যখন লাশ দাফনের কাছে আনা হয়, তখন নারীরা সেখানেও কানà§à¦¨à¦¾à¦•াটি করে।
à§©. ঠপà§à¦°à¦¥à¦¾à¦“ চালৠরয়েছে যে, যখন কেউ মারা যায়, তখন উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীরা à¦à¦¤à¦¿à¦® কি বিধবা, ধনী কি গরিব, নিজসà§à¦¬ অরà§à¦¥ দিয়ে হোক অথবা ধার করে আনা অরà§à¦¥ দিয়ে হোক- সরà§à¦¬à¦¸à¦¾à¦§à¦¾à¦°à¦£à§‡à¦° জনà§à¦¯ ঠিক মৃতà§à¦¯à§à¦° দিনে à¦à§‹à¦œà§‡à¦° আয়োজন করে থাকে। সেই à¦à§‡à¦¾à¦œà§‡ ধনী, গরিব, মেমà§à¦¬à¦¾à¦°, চৌকিদার, আলেম, কাযী নিরà§à¦¬à¦¿à¦¶à§‡à¦·à§‡ সকলে অংশগà§à¦°à¦¹à¦£ করে। à¦à¦•ে 'খয়রাত' নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা হয়। অথচ সেদিন শোকসনà§à¦¤à¦ªà§à¦¤ পরিবারেই খানা খাওয়ানো দরকার।
উলà§à¦²à§‡à¦–িত অনà§à¦·à§à¦ ানগà§à¦²à§‹à¦¤à§‡ যারা অংশগà§à¦°à¦¹à¦£ করেনা, তাদেরকে 'গায়রে মà§à¦•ালà§à¦²à¦¿à¦¦' (চারি মাযহাবের বহিরà§à¦à§à¦¤) আখà§à¦¯à¦¾ দিয়ে জনসাধারণকে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ করার চেষà§à¦Ÿà¦¾ করা হয়। জনগণ পূরà§à¦£à¦¾à¦™à§à¦— ফতোয়া জানিয়ে তাদের দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬ নিরসন করা হোক। আপনার পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান à¦à¦•টা ইসলামি পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান à¦à¦¬à¦‚ সারা পাকিসà§à¦¤à¦¾à¦¨ আপনার ফতোয়া চালৠআছে। উলà§à¦²à§‡à¦–িত অনà§à¦·à§à¦ ানগà§à¦²à§‹ সমà§à¦ªà¦°à§à¦•ে কà§à¦°à¦†à¦¨, হাদিস ও ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§‡à¦° আলোকে বিশদà¦à¦¾à¦¬à§‡ আলোচনা লিপিবদà§à¦§ করে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ ও আখেরাতের অশেষ পà§à¦°à¦¸à§à¦•ার লাঠকরà§à¦¨à¥¤ উলà§à¦²à§‡à¦– থাকে যে, আমরা হানাফি মাযহাবের অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤
জবাব : পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ 'হিলায়ে ইসকাত' নামক পà§à¦°à¦¥à¦¾à¦° পকà§à¦·à§‡ কà§à¦°à¦†à¦¨ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹, সাহাবায়ে কেরামের বাসà§à¦¤à¦¬ দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ ও ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦à¦¦à§‡à¦° রায় থেকে কোনোই পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়না। পà§à¦°à¦¶à§à¦¨à¦•রà§à¦¤à¦¾ জানিয়েছেন, তারা হানাফি মাযহাবের অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤ ঠজনà§à¦¯ কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° মৌলিক দলিলসমূহের বিবরণ আপাতত বাদ রেখে à¦à¦¬à¦‚ যতোটা সমà§à¦à¦¬ সংকà§à¦·à§‡à¦ªà§‡ ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ বিধান পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à¦¬à¦²à§€ থেকে উদà§à¦§à§ƒà¦¤ করে দিচà§à¦›à¦¿ :
হানাফি মাযহাবের সà§à¦ªà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ গà§à¦°à¦¨à§à¦¥ রদà§à¦¦à§à¦² মà§à¦–তারের নামায সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ কাযা নামাযের বিধি আলোচনা পà§à¦°à¦¸à¦™à§à¦—ে 'মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° নামাযের দায় থেকে অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿' শিরোনামে আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে আবেদীন শামী রহ. বলেন :
জেনে রাখা দরকার যে, মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি রোযার ফিদিয়া দেয়ার ওসিয়ত করে গিয়ে থাকে, তাহলে à¦à¦‡ ফিদিয়া দেয়া নিশà§à¦šà¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ জায়েয। কেননা à¦à¦‡ ফিদিয়ার কথা সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ওহির মাধà§à¦¯à¦®à§‡ ঘোষিত হয়েছে। কিনà§à¦¤à§ মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যখন ঠধরনের ফিদিয়া দেয়, সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ ইমাম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বলেছেন, ইনশাআলà§à¦²à¦¾à¦¹ (আলà§à¦²à¦¾à¦¹ চাহেন তো) à¦à¦¤à§‡ তার উপকার হবে। à¦à¦–ানে তিনি ইনশাআলà§à¦²à¦¾à¦¹ কথাটা ঠজনà§à¦¯à¦‡ বলেছেন যে, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোনো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ঘোষণা ওহির মাধà§à¦¯à¦®à§‡ আসেনি। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ যদি নামাযের ফিদিয়ার জনà§à¦¯ ওসিয়ত করেও গিয়ে থাকে, তবে ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿà¦¬à¦¿à¦¦à¦—ণ তাকে সতরà§à¦•বশত রোযার সমপরà§à¦¯à¦¾à§Ÿà§‡ গণà§à¦¯ করেন। কেননা রোযা না রাখার জনà§à¦¯ সমà§à¦à¦¾à¦¬à§à¦¯ শারীরিক অকà§à¦·à¦®à¦¤à¦¾à¦•ে হাদিসে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। নামাযে ঠকারণটি উপসà§à¦¥à¦¿à¦¤ না থাকলেও তাকে উপসà§à¦¥à¦¿à¦¤ ধরে নিয়ে নামায ও ফিদিয়ার আওতাà¦à§à¦•à§à¦¤ হতে পারে। নামাযীর নামায তà§à¦¯à¦¾à¦— যদি শারীরিক অকà§à¦·à¦®à¦¤à¦¾à¦° কারণে না হয়ে থাকে, তাহলে ফিদিয়া দà§à¦¬à¦¾à¦°à¦¾ তার গà§à¦£à¦¾à¦¹ মাফের সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ আছে। তবে সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সনà§à¦¦à§‡à¦¹ বিরাজমান, ঠিক যেমন রোযার ফিদিয়া দিতে ওসিয়ত করা না হলেও যদি ফিদিয়া দেয়া হয়, তবে সেকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ সনà§à¦¦à§‡à¦¹ বিরাজ করে। ঠজনà§à¦¯ ইমাম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ রোযার ফিদিয়ার ওসিয়ত করা হলে নিশà§à¦šà§Ÿà¦¤à¦¾à¦° সাথে তা জায়েয বলে ফতোয়া দিয়েছেন। কিনà§à¦¤à§ রোযা বা নামাযের ওসিয়ত না করা হলে নিশà§à¦šà§Ÿà¦¤à¦¾à¦° সাথে জায়েয বলে ফতোয়া দেননি। ঠথেকে বà§à¦à¦¾ গেল যে, মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি নামাযের ফিদিয়া দিতে ওসিয়ত না করে থাকে, তাহলে সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ফিদিয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সনà§à¦¦à§‡à¦¹ পà§à¦°à¦¬à¦²à¦¤à¦°à¥¤
উপরোকà§à¦¤ আলোচনা থেকে জানা গেছে যে, পà§à¦°à¦¥à¦®à¦¤ ফিদিয়ার আদেশ কেবল রোযার সাথে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿà¥¤ যারা ঠআদেশকে পরিতà§à¦¯à¦•à§à¦¤ নামাযের উপর পà§à¦°à§Ÿà§‹à¦— করেছেন, তারাও à¦à¦Ÿà¦¾ করেছেন সনà§à¦¦à§‡à¦¹à§‡à¦°à¦‡ সাথে। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤ নামাযের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ফিদিয়া বা কাফফারা যেটারই সà§à¦ªà¦¾à¦°à¦¿à¦¶ করা হোক না কেন, তা à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦®à§‚লক গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦°à¦‡ (অরà§à¦¥à¦¾à§Ž রদà§à¦¦à§‡ মà§à¦–তারের) মূল গà§à¦°à¦¨à§à¦¥ দà§à¦°à¦°à§‡ মà§à¦–তারে সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ হয়েছে। ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯ নিমà§à¦®à¦°à§‚প :
"মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি ছà§à¦Ÿà§‡ যাওয়া নামাযগà§à¦²à§‹ কাফরারা দিতে ওসিয়ত করে যায়। তবে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• ছà§à¦Ÿà§‡ যাওয়া নামায বাবদ ফেৎরার নà§à¦¯à¦¾à§Ÿ অরà§à¦§ সা' গম দিতে হবে।"
অনà§à¦¯ কথায় বলতে গেলে à¦à¦° অরà§à¦¥ à¦à¦‡ দাà¦à§œà¦¾à§Ÿ যে, কোনো কোনো ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦ যে ইসকাতের কথা বলেছন, তার জনà§à¦¯ মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° যতোগà§à¦²à§‹ নামায ও রোযা ওজরের কারণে কাযা হয়েছে, সেগà§à¦²à§‹ হিসেব করে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নামায ও রোযার বদলে দà§'সের বা পৌনে দà§'সের করে খাদà§à¦¯à¦¶à¦¸à§à¦¯ দরিদà§à¦° লোকদের মধà§à¦¯à§‡ বিতরণ করতে হবে। কিনà§à¦¤à§ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ যà§à¦—ে পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ ও তার সাথে কিছৠখাদà§à¦¯à¦¶à¦¸à§à¦¯ বা টাকার পà§à¦Ÿà§à¦²à¦¿ রেখে চকà§à¦°à¦¾à¦•ারে ঘোরানোর যে পà§à¦°à¦¥à¦¾ রয়েছে, তার পà§à¦°à¦®à¦¾à¦£ কোথাও পাওয়া যায়না। à¦à¦Ÿà¦¾ আসলে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° অবমাননা। হাদিস বা ফেকাহ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ যে ফিদিয়ার উলà§à¦²à§‡à¦– রয়েছে, à¦à¦Ÿà¦¾à¦•ে সেই ফিদিয়াও বলা চলেনা।
আলà§à¦²à¦¾à¦®à¦¾ শামী সà§à¦¬à§€à§Ÿ আলোচনায় নিজের à¦à¦•টি পà§à¦¸à§à¦¤à¦¿à¦•ার উলà§à¦²à§‡à¦–ও করেছেন। সেই পà§à¦¸à§à¦¤à¦•ের নাম '------------------------------------------------------------' (রোগ নিরাময়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ রকমের খতম ও কলেমা পাঠঅনà§à¦·à§à¦ ানের ওসিয়তের অবৈধতা পà§à¦°à¦¸à¦™à§à¦—) পà§à¦¸à§à¦¤à¦¿à¦•ার নাম থেকেই বà§à¦à¦¾ যায় যে, মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ খতম বা যিকিরের অনà§à¦·à§à¦ ানাদি করার যে পà§à¦°à¦¥à¦¾ চালৠরয়েছে, আলà§à¦²à¦¾à¦®à¦¾ শামী তার ঠপà§à¦¸à§à¦¤à¦¿à¦•ায় তাকে অবৈধ বলে পà§à¦°à¦®à¦¾à¦£ করেছেন। উপরোকà§à¦¤ আলোচনার কিছৠপর তিনি পà§à¦¨à¦°à¦¾à§Ÿ à¦à¦°à§‚প à¦à¦•টি শিরোনাম লিখেছেন : "খতম ও যিকির অনà§à¦·à§à¦ ানাদির ওসিয়তের অবৈধতা সমà§à¦ªà¦°à§à¦•ে কিছৠবকà§à¦¤à¦¬à§à¦¯à¥¤"
à¦à¦‡ শিরোনামের অধীনে তিনি লিখেছেন :
আমাদের সময়কার লোকেরা যে ওসিয়ত করে থাকেন, তার ধরণ আমার আলোচনা থেকে সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে গেছে। মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° অনেকেরই অবসà§à¦¥à¦¾ à¦à¦°à§‚প যে, তাদের অনেক নামায, যাকাত, কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿, কসমের কাফফারা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ ছà§à¦Ÿà§‡ গেছে à¦à¦¬à¦‚ তারা ঠসবের কাফফারা আদায়ের জনà§à¦¯ সামানà§à¦¯ কিছৠটাকা দান করার ওসিয়ত করে যায়। (আজকাল তো অনেকে তাওবাও করেনা।) তারা পà§à¦°à¦¾à§Ÿà¦‡ à¦à¦‡ মরà§à¦®à§‡ ওসিয়ত করে যায় যে, খতম পড়িয়ে দাও, আলà§à¦²à¦¾à¦¹à¦° যিকির করিয়ে দিও। অথচ আমাদের ওলামায়ে কেরাম ঠধরণের ওসিয়ত যে আদৌ জায়েয নয়, তা অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦•à§à¦¤ করেছেন। পারà§à¦¥à¦¿à¦¬ সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à§‡à¦° লোà¦à§‡ কোনো পাঠজপ করা মোটেই জায়েয নেই। ঠধরণের কাজের জনà§à¦¯ অরà§à¦¥à¦¦à¦¾à¦¨à¦•ারী ও গà§à¦°à¦¹à¦£à¦•ারী উà¦à§Ÿà§‡à¦‡ গà§à¦£à¦¾à¦¹à¦—ার। কেননা কà§à¦°à¦†à¦¨à§‡à¦° জনà§à¦¯ মজà§à¦°à¦¿ আদান পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° সাথে à¦à¦° সাদৃশà§à¦¯ রয়েছে। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° জনà§à¦¯ মজà§à¦°à¦¿ আদান পà§à¦°à¦¦à¦¾à¦¨ মূলত অবৈধ। কাজেই ঠকাজের সাথে যে কাজের সাদৃশà§à¦¯ থাকবে তাও অবৈধ হবে। আমাদের মাযহাবের বড় বড় বিখà§à¦¯à¦¾à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à¦¿à¦¤à§‡ ঠকথা দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ বলা হয়েছে। আমাদের সামà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦•কালের ফেকাহশাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦à¦—ণ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° কà§à¦°à¦†à¦¨ শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ মজà§à¦°à¦¿ জায়েয বলে ফতোয়া দিয়েছেন। কিনà§à¦¤à§ কà§à¦°à¦†à¦¨ আবৃতà§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ মজà§à¦°à¦¿ জায়েয বলে ফতোয়া দেননি। কà§à¦°à¦†à¦¨ শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ মজà§à¦°à¦¿ বৈধ বলে যে ফতোয়া দেয়া হয়েছে, তাও à¦à¦•টা অনিবারà§à¦¯ করণে দেয়া হয়েছে। নচেত কà§à¦°à¦†à¦¨à§‡à¦° শিকà§à¦·à¦¾ বিলীন হয়ে যাওয়ার আশংকা রয়েছে। কিনà§à¦¤à§ কà§à¦°à¦†à¦¨ পাঠের বিনিময়ে মজà§à¦°à¦¿ লেনদেনের পেছনে সে ধরণের কোনো অনিবারà§à¦¯ কারণ সকà§à¦°à¦¿à§Ÿ নেই। আমার পà§à¦¸à§à¦¤à¦¿à¦•া 'শিফাউল আলীলে' (রোগ নিরাময়) ঠবিষয়টি আমি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছি। সরà§à¦¬à¦¶à§‡à¦·à§‡ আলà§à¦²à¦¾à¦®à¦¾ শামী লিখেছেন, ইমাম হাসান বিন আলী রা. কে জিজà§à¦žà§‡à¦¸ করা হয়েছিল যে, অনà§à¦¤à¦¿à¦® রোগ শযà§à¦¯à¦¾à§Ÿ নামাযের ফিদিয়া দিতে ওসিয়ত করা কি জায়েয? তিনি বলেছেন, 'না।'
ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ বিà¦à¦¿à¦¨à§à¦¨ মতামতের আলোকে à¦à¦Ÿà¦¾ ছিলো সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব। কিনà§à¦¤à§ কà§à¦°à¦†à¦¨, সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ ও মà§à¦œà¦¤à¦¾à¦¹à¦¿à¦¦ ফকীহগণের বিশদ মতামতের আলোকে দেখতে গেলে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ চূড়ানà§à¦¤ কথা à¦à¦‡ যে, ফিদিয়া, ইসকাত, কাফফারা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° যে ক'টি বৈধ নিয়ম চালৠআছে, তা শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ওযর ও অকà§à¦·à¦®à¦¤à¦¾à¦¬à¦¶à¦¤ ছà§à¦Ÿà§‡ যাওয়া ইবাদতের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯à¥¤ কোনো পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¬à§Ÿà¦¸à§à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° যদি শরিয়তসমà§à¦®à¦¤ ওজরের কারণে কোনো ইবাদত যথা নামায, রোযা, হজà§à¦œ, যাকাত ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ ছà§à¦Ÿà§‡ যায়, ছà§à¦Ÿà§‡ যাওয়ার দরà§à¦£ সে অনà§à¦¤à¦ªà§à¦¤ থাকে à¦à¦¬à¦‚ জীবদà§à¦¦à¦¶à¦¾à¦¤à§‡à¦‡ সে শরিয়ত নিরà§à¦¦à§‡à¦¶à¦¿à¦¤ পনà§à¦¥à¦¾à§Ÿ তার পà§à¦°à¦¤à¦¿à¦•ারের জনà§à¦¯ যথাসাধà§à¦¯ চেষà§à¦Ÿà¦¾ করে বা অনà§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ চেষà§à¦Ÿà¦¾ করার সংকলà§à¦ª পোষণ করে à¦à¦¬à¦‚ সে কোনো পà§à¦°à¦¤à¦¿à¦•ার করতে সকà§à¦·à¦® হওয়ার আগেই মারা যায়, তবে তার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ ফিদিয়া, কাফফারা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ দেয়া যায়। কিনà§à¦¤à§ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কà§à¦°à¦®à¦¾à¦—তà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡ শরিয়ত সমà§à¦®à¦¤ ওযর ছাড়াই ফরয কাজসমূহ তরক করতে থাকে, সে যদি জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ বিà¦à¦¿à¦¨à§à¦¨ নফল কাজ যথা নামাযের বদলে কিছৠদান সদকা দিয়ে পà§à¦°à¦¤à¦¿à¦•ারের চেষà§à¦Ÿà¦¾ করে, তবে তা তার নিজের পকà§à¦· থেকেও গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ হবেনা। তার মৃতà§à¦¯à§à¦° পর অনà§à¦¯à§‡à¦°à¦¾ à¦à¦°à§‚প পনà§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨ করলে গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ হওয়ার তো পà§à¦°à¦¶à§à¦¨à¦‡ ওঠেনা। ফরয কাজ ছà§à¦Ÿà§‡ গেলে নফল কাজ দà§à¦¬à¦¾à¦°à¦¾ যে তার কà§à¦·à¦¤à¦¿à¦ªà§‚রণ হতে পারেনা, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦“ আলেমদের সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ অà¦à¦¿à¦®à¦¤ (ইজমা) রয়েছে। যেমন কেউ কেউ ফরয নামায পড়েনা, যাকাত ও উশর ফরয হওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ দেয়না à¦à¦°à§‚প বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যতো নফল নামাযই পড়à§à¦•, যতো নফল সদকাই দিক, তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ ফরয তরকের গà§à¦£à¦¾à¦¹ কোনোকà§à¦°à¦®à§‡à¦‡ মাফ হবেনা।
২. লাশের সাথে মহিলাদের গমন, মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ পà§à¦°à§à¦· বা মহিলাদের কানà§à¦¨à¦¾à¦•াটি করা, অরà§à¦¥à¦¾à§Ž উচà§à¦šà¦¶à¦¬à§à¦¦à§‡à¦° হায় হায় করা ও শোক বিলাপ করা নিষিদà§à¦§à¥¤ মà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¤à§à¦² মà§à¦¸à¦¾à¦²à§à¦²à¦¿à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ 'আশà§à¦¶à¦¾à¦°à¦¹à§à¦² কবীর' বা 'কবিরী' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° শেষাংশে জানাযা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ আলোচনায় হিদায়া ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বরাত দিয়ে লেখা হয়েছে : 'ফকিহগণের বৃহতà§à¦¤à¦° অংশের মতে লাশের সাথে মহিলাদের গমন করা জায়েয নয়।'
পরবরà§à¦¤à§€ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ তিনি আরো লিখেছেন :
"মহিলাদের লাশের সাথে চলা জায়েয কি নাজায়েয সে পà§à¦°à¦¶à§à¦¨ করা চাইনা। বরং à¦à¦°à§‚প মহিলার উপর কি পরিমাণ অà¦à¦¿à¦¶à¦¾à¦ª বরà§à¦·à¦¿à¦¤ হবে সেটাই জিজà§à¦žà¦¾à¦¸à¦¾à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হওয়া উচিত। জেনে রেখ, কোনো মহিলা যখনই লাশের সাথে গমনের ইচà§à¦›à§‡ করে, অমনি সে আলà§à¦²à¦¾à¦¹ ও ফেরেশতাদের অà¦à¦¿à¦¸à¦®à§à¦ªà¦¾à¦¤à§‡à¦° কবলে পড়ে। যখন সে সতà§à¦¯ সতà§à¦¯à¦‡ বেরিয়ে পড়ে, অমনি তাকে শয়তান চারদিক থেকে ঘিরে ধরে। যখন সে কবর পরà§à¦¯à¦¨à§à¦¤ পৌà¦à¦›à§‡ যায়, তখন মৃতবà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° আতà§à¦®à¦¾ তাকে অà¦à¦¿à¦¶à¦ªà§à¦¤ করে। আর যখন সে ফিরে আসে তখনো সে আলà§à¦²à¦¾à¦¹à¦° অà¦à¦¿à¦¶à¦¾à¦ªà§‡à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ অবসà§à¦¥à¦¾à¦¨ করে। ফাতওয়ায়ে তাতারখানিয়া দà§à¦°à¦·à§à¦Ÿà¦¬à§à¦¯à¥¤"
তিনি আরো লিখেছেন : "লাশের সাথে যদি কোনো বিলাপকারিনী থেকে থাকে তবে তাকে ধমক দিয়ে সাথে যাওয়া থেকে বিরত রাখতে হবে।"
à§©. রদà§à¦¦à§à¦² মà§à¦–তার গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° জানাযা নামায সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ 'বিপদ মà§à¦¸à¦¿à¦¬à¦¤à§‡ পà§à¦£à§à¦¯ লাà¦' শিরোনামে বলা হয়েছে :
"মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পরিবারের জনà§à¦¯ খাবার সরবরাহ করা পà§à¦°à¦¤à¦¿à¦¬à§‡à¦¶à¦¿ ও দূরবরà§à¦¤à§€ আতà§à¦®à§€à§Ÿ সà§à¦¬à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯ মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬, যাতে তাদের ঠদিন ও রাতের পরিতৃপà§à¦¤à¦¿à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ হয়। কেননা রসূল সা. হযরত জাফরের ইনà§à¦¤à¦¿à¦•ালের খবর শà§à¦¨à§‡ বলেছিলেন : তোমরা জাফরের পরিবারের জনà§à¦¯ খাবার তৈরি কর। কেননা তারা বিপদাপনà§à¦¨ ও শোকাহত।"
পরবরà§à¦¤à§€à¦¤à§‡ পà§à¦¨à¦°à¦¾à§Ÿ, 'মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পরিবারে অতিথি হওয়া অনà§à¦šà¦¿à¦¤' শিরোনামে লিখেছেন :
"মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পরিবারের পকà§à¦· থেকে à¦à§‡à¦¾à¦œà§‡à¦° আয়োজন সহকারে অতিথি আপà§à¦¯à¦¾à§Ÿà¦¨ করা অনà§à¦šà¦¿à¦¤ à¦à¦¬à¦‚ জঘণà§à¦¯ বিদয়া'ত। কেননা অতিথি আপà§à¦¯à¦¾à§Ÿà¦¨ সà§à¦–ের সময়ের কাজ, দà§à¦°à§à¦¯à§‹à¦—ের সময়ের নয়।"
আরো কিছৠদূর গিয়ে মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আহমদ ও ইবনে মাজার বরাত দিয়ে হযরত জারীর বিন আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° বরà§à¦£à¦¨à¦¾ উদà§à¦§à§ƒà¦¤ করা হয়েছে : "মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° গৃহে লোকজনের সমবেত হওয়া à¦à¦¬à¦‚ à¦à§‹à¦œà§‡à¦° আয়োজন করাকে আমরা নিষিদà§à¦§ বিলাপ অনà§à¦·à§à¦ ানের অংশ বলে গণà§à¦¯ করতাম।"
দà§à¦°à¦°à§‡ মà§à¦–তারে আছে : "তিন দিন পরà§à¦¯à¦¨à§à¦¤ শোক পালন করাতে আপতà§à¦¤à¦¿ নেই। কিনà§à¦¤à§ à¦à¦° পরে তা মাকরূহ। তবে কেউ যদি পà§à¦°à¦¬à¦¾à¦¸ থেকে আসে তবে তার কথা আলাদা। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¬à¦¾à¦° শোক জà§à¦žà¦¾à¦ªà¦¨ করতে আসা মাকরূহ।"
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¬à¦¾à¦° শোক জà§à¦žà¦¾à¦ªà¦¨ মাকরূহ হওয়ার তাৎপরà§à¦¯ হলো, যারা জানাযার নামাযে শরিক হতে পারেনি, তারা à¦à¦¸à§‡ à¦à¦•বার শোক জà§à¦žà¦¾à¦ªà¦¨ করলে তাতে দোষ নেই। কিনà§à¦¤à§ জানাযায় শরিক হওয়ার পর কিংবা à¦à¦•বার শোক জà§à¦žà¦¾à¦ªà¦¨ করার পর পà§à¦¨à¦°à¦¾à§Ÿ শোক জানাতে আসা মাকরূহ। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, নà¦à§‡à¦®à§à¦¬à¦° ১৯৮০]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|