 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 35 মোট 74
<h1>৩৩। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ ও গà§à¦ªà§à¦¤ ওহি</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : à¦à¦°à§‚প আকিদা পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ আছে যে, হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছ থেকে দà§à¦‡ ধরণের ওহি লাঠকরতেন। à¦à¦° à¦à¦•টি হলো ফেরেশতা জিবরীলের মাধà§à¦¯à¦®à§‡ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ ওহি। à¦à¦‡ ওহির পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শবà§à¦¦ আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছ থেকেই আসতো। à¦à¦à¦¾à¦¬à§‡ নাযিলকৃত সকল ওহির সমাহার হলো কà§à¦°à¦†à¦¨à¥¤ ঠধরনের ওহি ঠিক যে শবà§à¦¦à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ নাযিল হয়েছে, অবিকল সেই শবà§à¦¦à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡à¦‡ তা জনগণের কাছে পৌà¦à¦›à§‡ দিতে রসূল সা. আদিষà§à¦Ÿ ছিলেন। à¦à¦•ে পà§à¦°à¦•াশà§à¦¯ ওহি বলা হয়। যেহেতৠঠধরনের ওহির সংকলন (কà§à¦°à¦†à¦¨) কে নিয়মিত তিলাওয়াত বা পাঠকরা হয় à¦à¦¬à¦‚ রসূল সা.-à¦à¦° যà§à¦—েও পাঠকরা হতো, তাই à¦à¦•ে 'ওহিয়ে মাতলà§' (পঠিত বা পাঠà§à¦¯ ওহি) বলা হয়। আবার ঠধরনের ওহিকে সঙà§à¦—ে সঙà§à¦—ে লিখে নেয়া হতো বলে à¦à¦° তৃতীয় নাম ওহিয়ে মাকতà§à¦¬ (লিখিত ওহি) হয়েছে।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ শà§à¦°à§‡à¦£à§€à¦° ওহি কেবলমাতà§à¦° রসূল সা.-à¦à¦° পথনিরà§à¦¦à§‡à¦¶à¦¿à¦¨à¦¾à¦° জনà§à¦¯ আসতো à¦à¦¬à¦‚ তা জিবরীলের মাধà§à¦¯à¦® ছাড়াই সরাসরি পাওয়া যেতো। ঠজাতীয় ওহির শবà§à¦¦ আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছ থেকে আসতোনা, à¦à¦° তিলাওয়াতও পà§à¦°à¦¥à¦® শà§à¦°à§‡à¦£à§€à¦° ওহির মতো করা হতোনা à¦à¦¬à¦‚ তা সঙà§à¦—ে সঙà§à¦—ে লিখে রাখারও বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা হতোনা। ঠধরণের ওহি রসূল সা.-à¦à¦° কথাবারà§à¦¤à¦¾ ও তৎপরতার মাধà§à¦¯à¦®à§‡ জনসাধারণের কাছে পৌà¦à¦›à§‡ যেতো। à¦à¦‡ ওহিকে 'গà§à¦ªà§à¦¤ ওহি', 'অপঠিত ওহি' বা 'অলিখিত ওহি' বলা হয়।
à¦à¦¬à¦¾à¦° আসà§à¦¨, কà§à¦°à¦†à¦¨ ঠসমà§à¦ªà¦°à§à¦•ে কি বলে দেখা যাক।
আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা কোনৠকোনৠপনà§à¦¥à¦¾à§Ÿ মানà§à¦·à§‡à¦° সাথে কথা বলেন, সূরা শূরাতে তার বিবরণ দিয়েছেন :
---------------------------------------------------------------------------------
"কোনো মানà§à¦· à¦à¦°à§‚প মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° অধিকারী নয় যে, আলà§à¦²à¦¾à¦¹ তার সাথে কথা বলবেন। তাà¦à¦° কথা হয় ওহির আকারে, অথবা পরà§à¦¦à¦¾à¦° আড়াল থেকে অথবা তিনি কোনো বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• পাঠান à¦à¦¬à¦‚ সে আলà§à¦²à¦¾à¦¹à¦° অনà§à¦®à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§‡ তিনি যা চান তা ওহি করে। তিনি মহান ও বিচকà§à¦·à¦£à¥¤" [সূরা আশ শূরা, আয়াত: à§«à§§]
উলà§à¦²à§‡à¦–à§à¦¯, আয়াতটির উপরোকà§à¦¤ অনà§à¦¬à¦¾à¦¦ মাওলানা সাইয়েদ আবà§à¦² আ'লা মওদূদীর অনà§à¦¬à¦¾à¦¦à¥¤ ঠআয়াতের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে সাধারণà¦à¦¾à¦¬à§‡ বলা হয়ে থাকে যে, à¦à¦¤à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে কোনো মানà§à¦·à§‡à¦° উপর আদেশ ও বিধান নাযিল হওয়ার তিনটি পনà§à¦¥à¦¾ নিরà§à¦¦à§‡à¦¶ করা হয়েছে। à¦à¦•টি হলো পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· ওহি। অরà§à¦¥à¦¾à§Ž বকà§à¦¤à¦¬à§à¦¯ বিষয়টি অনà§à¦¤à¦°à§‡ ঢà§à¦•িয়ে দেয়া বা উদগত করা। আরবিতে ঠপà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦•ে ইলকা বা ইলহাম বলে। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ : পরà§à¦¦à¦¾à¦° আড়াল থেকে কথা বলা। তৃতীয় : আলà§à¦²à¦¾à¦¹à¦° বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• (ফেরেশতা) à¦à¦° মাধà§à¦¯à¦®à§‡ ওহি পà§à¦°à§‡à¦°à¦£à¥¤ পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ যে ওহির সমাবেশ ঘটেছে, তা শà§à¦§à§ তৃতীয় পà§à¦°à¦•ারের ওহি। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° ২নং সূরা à§§à§®,৯ৠà¦à¦¬à¦‚ ২৬ নং সূরার ১৯১ ও ১৯৪ আয়াতে আলà§à¦²à¦¾à¦¹ ঠকথা দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ জানিয়ে দিয়েছেন। ঠথেকে জানা গেলো যে, রসূল সা.-à¦à¦° à¦à¦¶à§€ নিরà§à¦¦à§‡à¦¶ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿à¦° আর যে দà§'টি পনà§à¦¥à¦¾à¦° উলà§à¦²à§‡à¦– উপরোকà§à¦¤ আয়াতে (৪৫/à§«à§§) করা হয়েছে, তা কà§à¦°à¦†à¦¨ বহিরà§à¦à§‚ত। বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° পকà§à¦·à§‡ আরো পাকাপোকà§à¦¤ সমরà§à¦¥à¦¨ লাà¦à§‡à¦° জনà§à¦¯ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আরো কয়েকটি আয়াত পেশ করা হয়ে থাকে। à¦à¦à¦¾à¦¬à§‡ যারা গà§à¦ªà§à¦¤ ওহিকে বিশà§à¦¬à¦¾à¦¸ করেন, তারা ঠধরনের ওহির অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° কাজটি খোদ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ঘোষণাবলী দà§à¦¬à¦¾à¦°à¦¾ পাকাপাকিà¦à¦¾à¦¬à§‡à¦‡ সমà§à¦ªà¦¨à§à¦¨ করেন।
কিনà§à¦¤à§ উপরোকà§à¦¤ ৪২/à§«à§§ নং আয়াতটির তফসির যে সার সংকà§à¦·à§‡à¦ªà§‡ আমি উপরে উলà§à¦²à§‡à¦– করেছি, তাতে কয়েকটি মৌলিক ও সà§à¦¦à§‚রপà§à¦°à¦¸à¦¾à¦°à§€ ফলাফল সমà§à¦ªà¦¨à§à¦¨ à¦à§à¦²à¦¤à§à¦°à§à¦Ÿà¦¿ রয়েছে :
à§§. পà§à¦°à¦¥à¦® তà§à¦°à§à¦Ÿà¦¿ à¦à¦‡ যে, à¦à¦‡ আয়াতে 'রসূল' বা বারà§à¦¤à¦¾à¦¸à¦¹ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° মরà§à¦® 'বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à§€ ফেরেশতা' গà§à¦°à¦¹à¦£ করা হয়েছে। অথচ à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ 'বারà§à¦¤à¦¾à¦¸à¦¹ মানà§à¦·' বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে।
২. দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ তà§à¦°à§à¦Ÿà¦¿ à¦à¦‡ যে, à¦à¦°à§‚প ধরে নেয়া হয়েছে যে, ঠআয়াতে আলà§à¦²à¦¾à¦¹ শà§à¦§à§ নবী রসূলের সাথে নিজের কথা বলার বিà¦à¦¿à¦¨à§à¦¨ পনà§à¦¥à¦¾ বরà§à¦£à¦¨à¦¾ করেছেন à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ সাধারণ মানà§à¦·à§‡à¦° সাথে কথা বলার কোনো উলà§à¦²à§‡à¦– নেই। অথচ পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ à¦à¦–ানে সকল মানà§à¦·à§‡à¦° সাথে আলà§à¦²à¦¾à¦¹à¦° কথা বলার পনà§à¦¥à¦¾à¦¬à¦²à§€ আলোচিত হয়েছে।
à§©. তৃতীয় তà§à¦°à§à¦Ÿà¦¿ à¦à¦‡ যে, আয়াতের যে অংশে তৃতীয় পনà§à¦¥à¦¾à¦Ÿà¦¿à¦° উলà§à¦²à§‡à¦– করা হয়েছে, সেখানে অরà§à¦¥à¦¾à§Ž ------------------------- তে --------- কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦Ÿà¦¿à¦° করà§à¦¤à¦¾ উকà§à¦¤ বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• বলে ধরে নেয়া হয়েছে। অথচ আসলে à¦à¦‡ কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° করà§à¦¤à¦¾ আলà§à¦²à¦¾à¦¹, বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• নয়। পà§à¦°à¦¶à§à¦¨ করà§à¦¤à¦¾à¦° à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦•রণগত à¦à¦¿à¦¨à§à¦¨ মতের ফলে à¦à¦‡ অংশটির অনà§à¦¬à¦¾à¦¦ দাà¦à§œà¦¾à§Ÿ : "অথবা তিনি কোনো বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• পাঠান, অত:পর আলà§à¦²à¦¾à¦¹ নিজেরই অনà§à¦®à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§‡ নিজে যা চান তা ওহি করেন।" à¦à¦¤à§‡ অনà§à¦¬à¦¾à¦¦à¦Ÿà¦¿ কেমন হাসà§à¦¯à¦•র হয়ে দাà¦à§œà¦¾à§Ÿ তা সহজেই বোধগমà§à¦¯à¥¤ (অনà§à¦¬à¦¾à¦¦à¦•)
পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ 'কিতাবà§à¦®à¦®à§à¦¬à§€à¦¨' তথা 'সà§à¦¬à¦¬à¦¿à¦¶à§à¦²à§‡à¦·à¦¿à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥' বলেছেন। কà§à¦°à¦†à¦¨ নিজেই বলে দিয়েছে, কোথায় সে রসূল শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ 'বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• ফেরেশতা' à¦à¦¬à¦‚ কোথায় 'বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à§€ মানà§à¦·' বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¥¤ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦•টি সাধারণ নীতি à¦à¦¬à¦‚ বাচনà¦à¦™à§à¦—ি à¦à¦‡ যে, বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à§€ ফেরেশতাদেরকে সে 'নাযিল' করে à¦à¦¬à¦‚ 'বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à§€ মানà§à¦·'কে 'পà§à¦°à§‡à¦°à¦£' করে। 'নà§à¦¯à§à¦²à§‡ মালায়িকা' (ফেরেশতাদের নাযিল হওয়া) à¦à¦¬à¦‚ 'ইরসালে রà§à¦¸à§‚ল' (মনà§à¦·à§à¦¯ রসূল পà§à¦°à§‡à¦°à¦£) কà§à¦°à¦†à¦¨à§‡à¦° নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ পরিà¦à¦¾à¦·à¦¾ বলা যেতে পারে।
'ইলকা' (নিকà§à¦·à§‡à¦ª করা বা ঢà§à¦•িয়ে দেয়া) শবà§à¦¦à¦Ÿà¦¿ গà§à¦ªà§à¦¤ ওহির জনà§à¦¯ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়ে থাকে à¦à¦¬à¦‚ ঠশবà§à¦¦à¦Ÿà¦¿ কà§à¦°à¦†à¦¨à§‡ বহৠজায়গায় বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° যতো জায়গায় ঠশবà§à¦¦à¦Ÿà¦¿ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে তা আপনি দেখà§à¦¨à¥¤ সমগà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ কোথাও ঠশবà§à¦¦à¦Ÿà¦¿ 'অপঠিত ওহি' অরà§à¦¥à§‡ দেখতে পাবেন না। বরঞà§à¦š ঠশবà§à¦¦à¦Ÿà¦¿à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° হয়েছে রসূল সা.-কে কà§à¦°à¦†à¦¨ দেয়া হয়েছে à¦à¦‡ অরà§à¦¥à§‡à¥¤ ২à§/৬নং আয়াতে দেখà§à¦¨ :
----------------------------------------
"à¦à¦• সà§à¦¬à¦¿à¦œà§à¦ž মহাবিজà§à¦žà¦¾à¦¨à§€ সতà§à¦¤à¦¾à¦° পকà§à¦· থেকে আপনার উপর কà§à¦°à¦†à¦¨ নিকà§à¦·à§‡à¦ª করা হয়।"
রসূল সা.-à¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• পà§à¦°à¦œà§à¦žà¦¾ ও অনà§à¦¤à¦¦à§ƒà¦·à§à¦Ÿà¦¿à¦° নাগালের বাইরে যা কিছৠছিলো à¦à¦¬à¦‚ যা নবà§à¦“য়াতের গà§à¦°à§à¦¦à¦¾à§Ÿà¦¿à¦¤à§à¦¬ পরিচালনার জনà§à¦¯ জà§à¦žà¦¾à¦¨à¦—ত পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ আবশà§à¦¯à¦• ছিলো, তার সবই তাà¦à¦•ে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡à¦‡ সরবরাহ করা হয়েছে। কà§à¦°à¦†à¦¨à§‡à¦‡ তাà¦à¦° জনà§à¦¯ যথেষà§à¦Ÿà¥¤ ঠছাড়া তাà¦à¦° কোনো কিছà§à¦°à¦‡ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিলনা- গোপন ওহিরও নয়।
জবাব : আপনি যে আকিদা বিশà§à¦¬à¦¾à¦¸à¦•ে খণà§à¦¡à¦¨ করতে সচেষà§à¦Ÿ, আমি সà§à¦¬à§Ÿà¦‚ সেই আকিদার পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¥¤ ঠআকিদার সতà§à¦¯à¦¤à¦¾ কোনো à¦à¦•টি আয়াতের উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦² নয়, বরং আরো বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• আয়াত ও হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦Ÿà¦¿ আমার কাছে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ নবীদের উপর কà§à¦°à¦†à¦¨ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আসমানী গà§à¦°à¦¨à§à¦¥ ছাড়াও ওহি নাযিল হয়েছে à¦à¦¬à¦‚ সেই সব ওহিও নবà§à§Ÿà¦¤à§‡à¦° ওহিরই পà§à¦°à¦•ার বিশেষ। à¦à¦¸à¦¬ ওহিকে কোনো পারিà¦à¦¾à¦·à¦¿à¦• নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা হোক বা না হোক, তাতে কিছৠআসে যায়না। à¦à¦¸à¦¬ ওহি সব সময় শবà§à¦¦ বà§à¦¯à¦¤à¦¿à¦°à§‡à¦•েই কিংবা ফেরেশতার মাধà§à¦¯à¦® ছাড়াই আসতো à¦à¦®à¦¨ কথাও নয়। সেগà§à¦²à§‹ শবà§à¦¦ সহকারেও নাযিল হয়ে থাকতে পারে। বিশেষত, যখন কোনো ফেরেশতা তা বহন করে আনতেন, তখন তা তিনি শবà§à¦¦à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡à¦‡ পৌà¦à¦›à¦¾à¦¤à§‡à¦¨ বলে ধরে নেয়া যায়। à¦à¦®à¦¨ কথাও নয় যে, ঠধরণের ওহি সব সময় নবীদের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত পথনিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ দেয়ার জনà§à¦¯à¦‡ আসতো। অনেক সময় নবী বা তাà¦à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° জনà§à¦¯ সà§à¦¸à¦‚বাদ, সতরà§à¦•বাণী, সানà§à¦¤à§à¦¬à¦¨à¦¾ ও পà§à¦°à§‡à¦°à¦£à¦¾à¦° উপাদানও à¦à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ থাকতো। কখনো কখনো à¦à¦¤à§‡ নবীগণ ও তাà¦à¦¦à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° জনà§à¦¯ পথনিরà§à¦¦à§‡à¦¶ à¦à¦¬à¦‚ আদেশ নিষেধও থাকতো। তাছাড়া à¦à¦‡ ওহি সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦° আকারেও আসতো। কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের à¦à¦•াধিক জায়গায় ঠধরণের সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦° পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়। হযরত ইবরাহীম আ. কে পà§à¦¤à§à¦° কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° আদেশ সà§à¦¬à¦ªà§à¦¨à¦¯à§‹à¦—ে দেয়া হয়েছিল। কারà§à¦¯à¦¤, সে আদেশ মানা বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক ছিলো। পিতাপà§à¦¤à§à¦° উà¦à§Ÿà§‡ তাকে সতà§à¦¯à¦¿à¦•ার আদেশ হিসেবেই বিশà§à¦¬à¦¾à¦¸ করেছিলেন। নবী ছাড়া আর কারো সà§à¦¬à¦ªà§à¦¨ ধরà§à¦®à§€à§Ÿ ও শরিয়তসমà§à¦®à¦¤ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও গà§à¦°à§à¦¤à§à¦¬ বহন করেনা যে, তার à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ কোনো পিতা পà§à¦¤à§à¦°à¦•ে জবাই করতে à¦à¦¬à¦‚ পà§à¦¤à§à¦° জবাই হতে বাধà§à¦¯ ও পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ হয়ে যাবে। বà§à¦–ারি, মà§à¦¸à¦²à¦¿à¦® ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡ হযরত আয়েশা ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সাহাবি থেকে à¦à¦•াধিক হাদিস à¦à¦‡ মরà§à¦®à§‡ বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, রসূল সা.-à¦à¦° নিকট ওহি আগমনের সূচনা সতà§à¦¯ সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦° আকারেই হয়েছিল, যা রাতের শেষে à¦à§‹à¦°à§‡à¦° আলো উদà§à¦à¦¾à¦¸à¦¿à¦¤ হওয়ার মতো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে দেখা দিতো। à¦à¦•শà§à¦°à§‡à¦£à§€à¦° লোকের মতো আপনি যদি বলতে চান যে, হাদিস ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° আকারে যে দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ পà§à¦°à¦•ারের ওহি আমাদের কাছে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨, তা কেবল পà§à¦°à§‹à¦¨à§‹ কিসà§à¦¸à¦¾ কাহিনী ও উপাখà§à¦¯à¦¾à¦¨ à¦à¦¬à¦‚ তাতে আমাদের জনà§à¦¯ অবশà§à¦¯ পালনীয় কিছৠনেই, তাহলে আপনার সাথে আমার কোনো সংশà§à¦°à¦¬ নেই। আপনি যা ইচà§à¦›à§‡ লিখতে থাকà§à¦¨à¥¤ কিনà§à¦¤à§ আপনার বিশà§à¦¬à¦¾à¦¸ যদি সে রকম না হয়ে থাকে, তাহলে আপনি অনরà§à¦¥à¦• à¦à¦‡ বৃথা আলোচনায় নিজেকে ও অনà§à¦¯à¦¦à§‡à¦°à¦•ে কেন জড়াতে চান? আমার বিশà§à¦¬à¦¾à¦¸ à¦à¦Ÿà¦¾à¦‡ যে, নবীদের কাছে আগত ওহি লিখিত হয়। অলিখিতও হয়। যে কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ à¦à¦‡ উà¦à§Ÿ পà§à¦°à¦•ারের ওহি অকাটà§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ à¦à¦¬à¦‚ অবশà§à¦¯ পালনীয়।
সূরা শূরায় উলà§à¦²à§‡à¦–িত আয়াতটির যে অনà§à¦¬à¦¾à¦¦ মাওলানা মওদূদী করেছেন, আমার মতে সেটাই সঠিক à¦à¦¬à¦‚ অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার পাওয়ার যোগà§à¦¯à¥¤ অধিকাংশ আলেম ও মà§à¦«à¦¾à¦¸à¦¸à¦¿à¦° আয়াতটির মরà§à¦® à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছেন। যদিও কেউ কেউ ---------- দà§à¦¬à¦¾à¦°à¦¾ মানবীয় নবী রসূলও বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¦¨à¥¤ কিনà§à¦¤à§ আমার মতে à¦à¦–ানে ফেরেশতাই বà§à¦à¦¾à¦¨à§‡à¦¾ হয়েছে। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ à¦à¦•াধিক জায়গায় ফেরেশতাদের জনà§à¦¯ ------------ শবà§à¦¦à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦— হয়েছে। বসà§à¦¤à§à¦¤ à¦à¦‡ কথা বলার অপেকà§à¦·à¦¾ রাখে না যে, ফেরেশতার জনà§à¦¯à¦“ যখন রসূল শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হবে à¦à¦¬à¦‚ তিনি বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• বা দূত হয়ে আসবেন, তখন তার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ---------- বা 'পà§à¦°à§‡à¦°à¦£' কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° পà§à¦°à§Ÿà§‹à¦— সমà§à¦ªà§‚রà§à¦£ শà§à¦¦à§à¦§ ও সঙà§à¦—ত হবে। কাজেই ---------------- à¦à¦° অরà§à¦¥ হবে বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• বা দূত পà§à¦°à§‡à¦°à¦£à¥¤ à¦à¦¤à§‡ আপতà§à¦¤à¦¿à¦° কি আছে তা আমার বà§à¦à§‡ আসেনা। ফেরেশতা যদি দূত বা বারà§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦• হয়ে আসে তবে কোনৠকারণে তার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ 'পà§à¦°à§‡à¦°à¦£' কà§à¦°à¦¿à§Ÿà¦¾ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হতে পারবেনা?
আপনার সà§à¦¦à§€à¦°à§à¦˜ আলোচনায় à¦à¦•টি বিষয় আমি বিশেষà¦à¦¾à¦¬à§‡ লকà§à¦·à§à¦¯ করেছি। সেটি হলো, আপনার অনেক যà§à¦•à§à¦¤à¦¿ ও বদà§à¦§à¦®à§‚ল ধারণাকে আপনি à¦à¦®à¦¨ মূলনীতির আকারে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন যে, তাতে যেনো আদৌ কোনো বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦® নেই। অথচ বাসà§à¦¤à¦¬ ঠিক তার বিপরীত। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, আপনি বলেছেন যে, সমগà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ কোথাও ------------ বা ----------- শবà§à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° অপঠিত ওহির জনà§à¦¯ (অরà§à¦¥à¦¾à§Ž কà§à¦°à¦†à¦¨ বà§à¦¯à¦¤à§€à¦¤ অনà§à¦¯ কোনো ওহির জনà§à¦¯) হয়নি। অথচ ঠশবà§à¦¦à¦Ÿà¦¿ সব ধরণের --------------- à¦à¦° জনà§à¦¯ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়ে থাকে। আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে, মানà§à¦·à§‡à¦° পকà§à¦· থেকে, à¦à¦®à¦¨à¦•ি শয়তানের পকà§à¦· থেকেও যে -------------- হয়ে থাকে, তা কà§à¦°à¦†à¦¨à§‡ লকà§à¦·à¦£à§€à§Ÿà¥¤ হযরত আদম আ. বেহেশতে বসবাস করেছিলেন, তখনও তিনি নবà§à§Ÿà¦¤ লাঠকরেননি। অথচ সেই সময়েও তাà¦à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে বাণী লাà¦à¦•ে ------- শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বà§à¦¯à¦•à§à¦¤ করা হয়েছে।
--------------- (সূরা আল বাকারা আয়াত à§©à§) অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ সূরা নূরের à§§à§« আয়াতে হযরত আয়েশা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অপবাদ à¦à¦• দল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মà§à¦–ে মà§à¦–ে রটনা করাকে ----------- শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বà§à¦¯à¦•à§à¦¤ করা হয়েছে ------------- à¦à¦•ইà¦à¦¾à¦¬à§‡ সূরা কà§à¦¬à¦¾à¦«à§‡à¦° ১ৠআয়াতে বলা হয়েছে ---------------- সà§à¦¤à¦°à¦¾à¦‚ আপনার ঠধারণা ঠিক নয় যে, ফেরেশতাদের জনà§à¦¯ সব সময় ------- (অবতরণ) কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦Ÿà¦¾à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হতে পারে। ফেরেশতাদের বেলা ---------- শবà§à¦¦à¦“ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে। আবার ---------- শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° পà§à¦°à§Ÿà§‹à¦—ও দেখা গেছে। কাজেই আপনার দাবি à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ à¦à¦¬à¦‚ à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ আপনি যে বকà§à¦¤à¦¬à§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ করতে চান তাও পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না। কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের বহৠসà§à¦ªà¦·à§à¦Ÿà§‹à¦•à§à¦¤à¦¿ আপনার বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° বিপরীত।
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|