 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 39 মোট 74
<h1>à§©à§à¥¤ মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে শরিয়তের বিধান</h1>
ইতোপূরà§à¦¬à§‡ à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মৃত জনà§à¦¤à§à¦° চামড়ার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ও বেচাকেনা সমà§à¦ªà¦°à§à¦•ে পà§à¦°à¦¶à§à¦¨ করেছিলেন। সেই পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব দেয়া হয়েছিল। কিনà§à¦¤à§ তাতে তিনি তৃপà§à¦¤ হননি। আরো বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿ পà§à¦¨à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿ করেছেন। à¦à¦¬à¦¾à¦°à¦•ার পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿ নিমà§à¦¨à¦°à§‚প:
পà§à¦°à¦¶à§à¦¨ : আমি মৃত জনà§à¦¤à§à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে জানতে চেয়েছিলাম যে, পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤ করার আগে তা বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বা বিকà§à¦°à¦¿ করা যায় কিনা? আপনি সংকà§à¦·à§‡à¦ªà§‡ জবাব দিলেন যে, à¦à¦Ÿà¦¾ জায়েয আছে। কেনা চামড়ার পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•রণ সবার পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•রণের আগে চামড়ার বেচাকেনা নিষিদà§à¦§ হলে পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤ করার মাধà§à¦¯à¦®à§‡ তাকে পবিতà§à¦° করা সকল মানà§à¦·à§‡à¦° সাধà§à¦¯à§‡ কà§à¦²à¦¾à¦¬à§‡à¦¨à¦¾à¥¤ অথচ শরিয়তে শà§à¦§à§ পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•ৃত চামড়াকেই পবিতà§à¦° বলে ঘোষণা করা হয়েছে। আমি দà§:খের সাথে জানাচà§à¦›à¦¿ যে, মৃত জনà§à¦¤à§à¦° চামড়ার কেনাবেচা সমà§à¦ªà¦°à§à¦•ে আপনার জবাবে আমি আশà§à¦¬à¦¸à§à¦¤ হতে পারিনি। à¦à¦° কারণ à¦à¦‡ যে, আপনি অতà§à¦¯à¦¨à§à¦¤ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব দিয়েছেন। জবাবে কোনো দলিল পà§à¦°à¦®à¦¾à¦£ উলà§à¦²à§‡à¦– করেননি। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤ অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ চালাতে গিয়ে ইমাম শওকানীর ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ আলোচনা পড়ে আপনার জবাবে আরো বেশি অতৃপà§à¦¤à¦¿ জনà§à¦®à§‡ গেছে। তিনি নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ হাদিসটি উদà§à¦§à§ƒà¦¤ করেছেন :
"হযরত জাবির ইবনে আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ থেকে বরà§à¦£à¦¿à¦¤, তিনি রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-কে বলতে শà§à¦¨à§‡à¦›à§‡à¦¨ যে, আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা মদ, মৃত পà§à¦°à¦¾à¦£à§€, শূকর ও মূরà§à¦¤à¦¿à¦° কেনাবেচা হারাম করে দিয়েছেন। বলা হলো, হে আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূল! মৃত জনà§à¦¤à§à¦° চরà§à¦¬à¦¿ সমà§à¦ªà¦°à§à¦•ে আপনার বকà§à¦¤à¦¬à§à¦¯ কি? à¦à¦‡ চরà§à¦¬à¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ নৌকা ও চামড়ায় তেল দেয়া হয় à¦à¦¬à¦‚ লোকেরা তা দিয়ে পà§à¦°à¦¦à§à¦¬à§€à¦ª জà§à¦¬à¦¾à¦²à¦¾à§Ÿà¥¤ তিনি বললেন : না à¦à¦Ÿà¦¾ হারাম। অতপর রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. বললেন, আলà§à¦²à¦¾à¦¹ ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦°à¦•ে ধà§à¦¬à¦‚স করà§à¦¨! আলà§à¦²à¦¾à¦¹ যখন মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চরà§à¦¬à¦¿ হারাম করেন তখন তারা তাকে গলিয়ে ফেলে, তারপর তা বিকà§à¦°à¦¿ করে à¦à¦¬à¦‚ বিকà§à¦°à§Ÿà¦²à¦¬à§à¦§ অরà§à¦¥ নিজেদের কাজে লাগায়।"
ঠহাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করতে গিয়ে ইমাম শওকানী বলেন :
"ইবনà§à¦² মà§à¦¨à¦¯à¦¿à¦° মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿ হারাম হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইজমা তথা সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ রয়েছে বলে জানিয়েছেন। বলাই বাহà§à¦²à§à¦¯, মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° বেচাকেনা হারাম ঠকথার অরà§à¦¥ তার সকল অংশেরই বেচাকেনা হারাম। তবে মাছ, পঙà§à¦—পাল à¦à¦¬à¦‚ যে অংশে জীবনের কোনো লকà§à¦·à¦£ বিরাজ করেনা তা হারাম নয়। মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° দেহের কোনো অংশকে কাজে লাগানো যে হারাম, সেটা অনà§à¦¯ দলিল দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦“ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ যেমন রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° à¦à¦‡ হাদিস "মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° কোনো কিছà§à¦‡ কাজে লাগিও না।" অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦°à§‚প ধারণা করা চাইনা যে, মৃত পà§à¦°à¦¾à¦£à§€ বিকà§à¦°à¦¿ করাটা ঠহাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ বৈধ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়, মৃত পà§à¦°à¦¾à¦£à§€ বিকà§à¦°à¦¿ করা হারাম। ঠহাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ হারাম জিনিসকে বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ পনà§à¦¥à¦¾ ও কলাকৌশলও অবৈধ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়। বসà§à¦¤à§à¦¤, আলà§à¦²à¦¾à¦¹ যে জিনিসকে তাà¦à¦° বানà§à¦¦à¦¾à¦¹à¦¦à§‡à¦° জনà§à¦¯ হারাম করেছেন তা বিকà§à¦°à¦¿ করাও হারাম। কেননা তার মূলà§à¦¯ হারাম।" [নাইলà§à¦² আওতার, ৫ম খণà§à¦¡, কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿ]
আমি আশা করি ঠবিষয়ে সবিসà§à¦¤à¦¾à¦°à§‡ লিখবেন à¦à¦¬à¦‚ আমার ও জনগণের সংশয় দূর করবেন। আলà§à¦²à¦¾à¦¹ আপনাকে উতà§à¦¤à¦® পà§à¦°à¦¸à§à¦•ারে পà§à¦°à¦¸à§à¦•ৃত করবেন।
জবাব : আপনার দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ চিঠি পড়ে মনে হয়, আপনার মতে মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° দেহের সকল অংশের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শরিয়তের বিধান à¦à¦• ও অà¦à¦¿à¦¨à§à¦¨ চাই তা গোশত হোক বা চামড়া হোক, পশম হোক বা হাড়গোড়, শিং বা নখ যা-ই হোক। তাছাড়া à¦à¦•টিমাতà§à¦° হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦‡ আপনি মৃত দেহের সকল অংশকে হারাম মনে করে নিয়েছেন। আমার মতে ঠধারণা ঠিক নয়। হাদিস বিশারদগণ ও মà§à¦œà¦¤à¦¾à¦¹à¦¿à¦¦ (চিনà§à¦¤à¦¾à¦¬à¦¿à¦¦ ও গবেষক) ইমামগণের সংখà§à¦¯à¦¾à¦—à§à¦°à§ অংশ মৃত দেহের সকল অংশের উপর à¦à¦•ই বিধান পà§à¦°à§Ÿà§‹à¦— করেননি। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, আপনি সহীহ বà§à¦–ারির কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° "পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•রণের আগে মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বিধান" শীরà§à¦·à¦• হাদিসগà§à¦šà§à¦› দেখà§à¦¨à¥¤ à¦à¦¤à§‡ হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ বরà§à¦£à¦¨à¦¾ করেন, à¦à¦•বার রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. à¦à¦•টা মৃত ছাগল দেখতে পেলেন। তিনি বললেন : তোমরা à¦à¦° চামড়া কাজে লাগালে না কেনো? সাহাবায়ে কেরাম বললেন : à¦à¦¤à§‹ মরা জনà§à¦¤à§à¥¤ রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. বললেন : à¦à¦Ÿà¦¾ শà§à¦§à§ খাওয়া হারাম। à¦à¦°à¦ªà¦° আরো কয়েকটি হাদিসগà§à¦šà§à¦› বরà§à¦£à¦¨à¦¾ করার পর ইমাম বà§à¦–ারি আরো à¦à¦•টি হাদিসগà§à¦šà§à¦› অধীনে আপনার উদà§à¦§à§ƒà¦¤ হাদিসটি সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ হয়েছে। ঠহাদিসে মৃতদেহ ও তার চরà§à¦¬à¦¿ হারাম ঘোষণা করা হয়েছে। উà¦à§Ÿ হাদিস যে সনদের দিক দিয়ে বিশà§à¦¦à§à¦§ তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ থাকতে পারেনা। à¦à¦° à¦à¦•টি অপরটি দà§à¦¬à¦¾à¦°à¦¾ রহিত হয়ে যাওয়ারও কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ নেই। তাই ঠকথা না মেনে উপায় থাকেনা যে, মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° পà§à¦°à§‹ দেহ গোশত সমেত দাম ঠিক করে বিকà§à¦°à¦¿ করা তো অবশà§à¦¯à¦‡ নিষিদà§à¦§à¦®, তবে চরà§à¦¬à¦¿ ও গোশত ছাড়া দেহের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ অংশ অথবা অনà§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ তার চামড়া বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা যেহেতৠজায়েয হবে।
ফাতহà§à¦² বারীতে হাফেজ ইবনে হাজর ঠহাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ঠকথাই বলেছেন যে, à¦à¦‡ হাদিস ও তার শিরোনাম থেকে বà§à¦à¦¾ যায়, ইমাম বà§à¦–ারি বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° বৈধতা থেকে কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿà§‡à¦° বৈধতার পকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ দরà§à¦¶à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¦¨à¥¤ কেননা যে জিনিস বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা জায়েয, তার কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿà¦“ জায়েয। আর যে জিনিসের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° নিষিদà§à¦§, তার বেচাকেনাও নিষিদà§à¦§à¥¤ হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বরà§à¦£à¦¿à¦¤ হাদিসগà§à¦²à§‹à¦•ে ইমাম বà§à¦–ারি 'জবাইযোগà§à¦¯ পà§à¦°à¦¾à¦£à§€ ' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ পà§à¦°à¦°à§à¦²à§à¦²à§‡à¦– করেছেন। à¦à¦° à¦à¦•টির অনà§à¦¬à¦¾à¦¦ à¦à¦•টৠআগেই উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। অপরটিতে রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° উকà§à¦¤à¦¿ à¦à¦•টৠà¦à¦¿à¦¨à§à¦¨à¦à¦¾à¦¬à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে :
---------------------------------------
"à¦à¦‡ ছাগলটির মালিক যদি à¦à¦° চামড়াটি কাজে লাগাতো, তাহলে অসà§à¦¬à¦¿à¦§à¦¾ কি ছিলো?"
à¦à¦‡ উকà§à¦¤à¦¿à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইবনে হাজর বলেন, ইমাম যà§à¦¹à¦°à§€ ঠহাদিস থেকে মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করাকে শরà§à¦¤à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ বৈধ সাবà§à¦¯à¦¸à§à¦¤ করেছেন, চাই তা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ পাকানো হোক বা না হোক। ইমাম দাউদ যাহেরীর মতামতও তদà§à¦°à§à¦ªà¥¤ à¦à¦›à¦¾à§œà¦¾ বà§à¦–ারি শরিফের 'কসম ও মানà§à¦¨à¦¤' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ হযরত সওদা থেকে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন যে, আমাদের à¦à¦•টা ছাগল মারা গিয়েছিল। আমরা তার চামড়া পাকিয়ে নিলাম à¦à¦¬à¦‚ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে লাগলাম। কà§à¦°à¦®à¦¾à¦¨à§à¦¬à§Ÿà§‡ তা à¦à¦•টা পà§à¦°à¦¾à¦¨à§‹ পানি মশকের মতো হয়ে গেলো।
বà§à¦–ারি শরিফের 'জবাইযোগà§à¦¯ জনà§à¦¤à§' অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ থেকে যে হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তার বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে 'উমদাতà§à¦² কà§à¦¬à¦¾à¦°à§€'তে হাফেজ বদরà§à¦¦à§à¦¦à§€à¦¨ আইনি বলেছেন, ঠহাদিসের আলোকে অধিকাংশ ফকীহ ও মà§à¦«à¦¤à¦¿à¦—ণ পাকানো চামড়ার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বৈধ বলে রায় দিয়েছেন। ইমাম আবৠহানিফা, ইমাম শাফেয়ী ও ইমাম মালেকের সরà§à¦¬à¦¶à§‡à¦· সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ ঠিক তাই। ইমাম আহমদ সমà§à¦ªà¦°à§à¦•ে তিরমিযীর বরাত দিয়ে আইনি লিখেছেন, তিনি পà§à¦°à¦¥à¦®à§‡ 'মৃত জনà§à¦¤à§à¦° কোনো কিছà§à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করো না' à¦à¦‡ হাদিস অনà§à¦¸à¦¾à¦°à§‡ আদৌ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° না করার পকà§à¦·à¦ªà¦¾à¦¤à¦¿ ছিলেন। কিনà§à¦¤à§ পরে ঠহাদিসের সনদের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦¬à¦¶à¦¤ পরিতà§à¦¯à¦¾à¦— করেন। আলোচà§à¦¯ হাদিস পà§à¦°à¦¸à¦™à§à¦—ে হাফেজ ইবনে হাজরও ঠকথাই লিখেছেন। আইনি ও ইবনে হাজর উà¦à§Ÿà§‡ à¦à¦•থাও লিখেছেন যে, মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° সবকিছà§à¦‡ নিষিদà§à¦§ à¦à¦‡ মরà§à¦®à§‡ যে কয়টি হাদিস বরà§à¦£à¦¿à¦¤ আছে, তার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টির সনদ নিয়ে দà§à¦¬à¦¿à¦°à§à¦•à§à¦¤à¦¿ রয়েছে à¦à¦¬à¦‚ বিশà§à¦¦à§à¦§ হাদিসের বিরোধী হওয়ার কারণে ঠহাদিসগà§à¦²à§‹ অগà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯à¥¤ ঠহাদিসগà§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•টির বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী হচà§à¦›à§‡à¦¨ ইবনে আলীম, যিনি সাহাবি ছিলেন কিনা তা নিয়ে মতà¦à§‡à¦¦ রয়েছে। তার বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦•টি চিঠির উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ চিঠি আর যাই হোক, সরাসরি শà§à¦°à¦¬à¦£à§‡à¦° সমপরà§à¦¯à¦¾à§Ÿà¦à§à¦•à§à¦¤ নয়।
সহীহ বà§à¦–ারির পর সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° হাদিসগà§à¦²à§‹ বিবেচনায় আনা যাক। à¦à¦¤à§‡ 'মৃত জনà§à¦¤à§à¦° চামড়া পাকালে পবিতà§à¦° হয়ে যায়।' শীরà§à¦·à¦• হাদিসগà§à¦šà§à¦›à§‡ পà§à¦°à¦¥à¦®à§‡ ঠচারটি হাদিসই হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ থেকে বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦¬à¦‚ চারটিই ছাগলের চামড়া সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤ à¦à¦¤à§‡ ঠকথাও উলà§à¦²à§‡à¦– রয়েছে যে, মৃত ছাগলটি ছিলো হযরত মাইমà§à¦¨à¦¾à¦° চাকরানীর। সামানà§à¦¯ শাবà§à¦¦à¦¿à¦• পারà§à¦¥à¦•à§à¦¯à§‡à¦° কথা বাদ দিলে à¦à¦° সব ক'টির বাদবাকি বকà§à¦¤à¦¬à§à¦¯ বà§à¦–ারি শরিফে বরà§à¦£à¦¿à¦¤ হাদিসগà§à¦²à§‡à¦¾à¦° অনà§à¦°à§‚প। à¦à¦°à¦ªà¦° হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° আরো কয়েকটি হাদিস রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. থেকে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে à¦à¦¬à¦‚ সেগà§à¦²à§‹à¦“ পাকানো চামড়ার পবিতà§à¦°à¦¤à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£ করে। à¦à¦—à§à¦²à§‹à¦° à¦à¦¾à¦·à¦¾ à¦à¦°à§‚প :
-----------------------------------------------
à¦à¦‡ সমসà§à¦¤ হাদিসের বিশদ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ লিখে ইমাম নববী সরà§à¦¬à¦®à§‹à¦Ÿ সাতটি অà¦à¦¿à¦®à¦¤ তà§à¦²à§‡ ধরেছেন। সেগà§à¦²à§‹ নিমà§à¦¨à¦°à§‚প :
à§§. ইমাম শাফেয়ীর মতে কà§à¦•à§à¦° ও শূকর ছাড়া সকল পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া পাকালে পবিতà§à¦° হয়ে যায়, চাই তা à¦à¦¿à¦œà§‡ হোক বা শà§à¦•নো হোক।
২. ইমাম আহমদের অপেকà§à¦·à¦¾à¦•ৃত পরিচিত অà¦à¦¿à¦®à¦¤ à¦à¦‡ যে, কোনো চামড়াই পাকানো দà§à¦¬à¦¾à¦°à¦¾ পবিতà§à¦° হয়না।
à§©. ইমাম আওযায়ী, আবà§à¦¸ সাওর ও ইবনে মà§à¦¬à¦¾à¦°à¦•ের মত à¦à¦‡ যে, শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° হালাল পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া পাকালে পবিতà§à¦° হয়।
৪. ইমাম আবৠহানিফার মত হলো, শূকর ছাড়া সকল পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া পাকালে পবিতà§à¦° হয়ে যায়।
à§«. ইমাম মালেকের পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ মত à¦à¦‡ যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• পà§à¦°à¦¾à¦£à§€à¦° বাহà§à¦¯à¦¿à¦• অংশ অরà§à¦¥à¦¾à§Ž উপরের অংশ পাকালে শà§à¦•নো অবসà§à¦¥à¦¾à§Ÿ পবিতà§à¦° হতে পারে।
৬. ইমাম দাউদ জাহেরীর মতে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া পাকালে পবিতà§à¦° হতে পারে।
à§. ইমা যà§à¦¹à¦°à§€à¦° মত à¦à¦‡ যে, পাকানো বà§à¦¯à¦¤à¦¿à¦°à§‡à¦•েও মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া পবিতà§à¦°à¥¤
সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®, কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ 'মদ ও মৃত জানোয়ার হারাম' শীরà§à¦·à¦• হাদিসগà§à¦šà§à¦›à§‡à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইমাম নববী লিখেছেন, ইমাম শাফেয়ীর মতে অপবিতà§à¦° জিনিসগà§à¦²à§‹ কেবল খাওয়া ও শরীরে লাগানো নিষিদà§à¦§à¥¤ অনà§à¦¯ সকল পà§à¦°à¦•ারের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বৈধ।
যা হোক, ঠহাদিসগà§à¦²à§‹ à¦à¦¬à¦‚ তার উলà§à¦²à§‡à¦–িত বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ থেকে আমার কাছে à¦à¦Ÿà¦¾ সনà§à¦¦à§‡à¦¹à¦¤à§€à¦¤à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ যে, মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à¦° সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ ের নিকট অনà§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ হালাল পà§à¦°à¦¾à¦£à§€à¦—à§à¦²à§‡à¦¾à¦° চামড়ার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ও কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ বৈধ à¦à¦¬à¦‚ তা পাকানোর পর পবিতà§à¦° হয়ে যায়, চাই জবাই হওয়ার পরিবরà§à¦¤à§‡ সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• মৃতà§à¦¯à§à¦¬à¦°à¦£ করে থাকনা কেনো। আশà§à¦šà¦°à§à¦¯à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°, ইমাম দাউদ যাহেরীকে নাইলà§à¦² আওতারের পঞà§à¦šà¦® খণà§à¦¡à§‡à¦°à¦‡ ১৪ পৃষà§à¦ ায় 'অনà§à¦•রণযোগà§à¦¯ মহান পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ইমাম' বলে উলà§à¦²à§‡à¦– করা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ ইমাম শওকানী মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়ার পà§à¦°à¦¶à§à¦¨à§‡ তাà¦à¦° ঠিক বিপরীত অবসà§à¦¥à¦¾à¦¨ নিয়েছেন। ইমাম দাউদ যেখানে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়াকে সরà§à¦¬à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ পবিতà§à¦° মনে করেন, ইমাম শওকানী সেখানে কোনো চামড়াকেই কোনো অবসà§à¦¥à¦¾à§Ÿà¦‡ পবিতà§à¦° মনে করেননা।
বিচারপতি শওকানীর যে মত আপনি উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, আমি তার সাথে à¦à¦•মত নই। তবে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ বিশদ আলোচনা জরà§à¦°à¦¿ মনে করিনা। তিনি আল মà§à¦¨à¦¤à¦¾à¦•ীর যে হাদিস আবৠদাউদ ও মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আহমদ থেকে উদà§à¦§à§ƒà¦¤ করেছেন যে, "আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা যখন কোনো জাতির জনà§à¦¯ কোনো জিনিস খাওয়া হারাম করে দেন, তখন তার বিকà§à¦°à§Ÿà¦²à¦¬à§à¦§ অরà§à¦¥à¦“ হারাম করেন," সে সমà§à¦ªà¦°à§à¦•ে আমি শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠবলবো যে, আমার নগণà§à¦¯ বà§à¦¦à§à¦§à¦¿ বিবেচনা মোতাবেক যেà¦à¦¾à¦¬à§‡ অনà§à¦¯ কয়েকটি সহীহ হাদিস থেকে মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়ার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° বৈধতা পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়, তেমনিà¦à¦¾à¦¬à§‡ তার কেনাবেচার বৈধতাও পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়। কেননা কেনাবেচাও à¦à¦• ধরণের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¥¤ ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à§€à¦° ঠউকà§à¦¤à¦¿ বিà¦à¦¿à¦¨à§à¦¨ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° টীকাকারগণও উলà§à¦²à§‡à¦– করেছেন যে, মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° গোশত নিজের পালিত কà§à¦•à§à¦°à¦•ে খাওয়ানো যায় à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾à¦“ à¦à¦• ধরণের বৈধ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¥¤ কোনো কোনো হাদিসে শিকার ধরা কিংবা পাহারার কাজের জনà§à¦¯ কà§à¦•à§à¦° পোষা ও বিকà§à¦°à¦¿ করা জায়েয বলা হয়েছে। অথচ কà§à¦•à§à¦°à§‡à¦° গোশত হারাম ও অপবিতà§à¦°à¥¤ অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ পালিত গাধা ও খচà§à¦šà¦° হারাম। তাই বলে ঠদà§à¦Ÿà¦¿ পà§à¦°à¦¾à¦£à§€à¦•ে বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা ও কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿ করা কি হারাম? আপনি à¦à¦¬à¦‚ ইমাম শওকানী যদি à¦à¦Ÿà¦¾à¦•েও হারাম মনে করেন, তবে আমি à¦à¦° উপরও à¦à¦‡ আপতà§à¦¤à¦¿ তà§à¦²à¦¤à§‡ পারি যে, ইমাম শওকানী যেমন à¦à¦‡ আলোচনা পà§à¦°à¦¸à¦™à§à¦—েই লিখেছেন : "ইমাম মালেকের পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ মত à¦à¦‡ যে, শূকর পবিতà§à¦°à¥¤" à¦à¦Ÿà¦¾ কোনো চলনসই মাযহাবের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ হতে পারেনা, ঠকথাটাও তদà§à¦°à§à¦ªà¥¤ ইমাম শওকানী আরো লিখেছেন যে, অরà§à¦¥à¦¾à§Ž কিনা তিনিও মনে করেন, উপযà§à¦•à§à¦¤ দলিল (সহীহ হাদিস) à¦à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ পাকানো চামড়া বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা জায়েয। à¦à¦°à¦ªà¦° আপনি কি চান যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ে নিজের জানোয়ারের চামড়া নিজেই পাকিয়ে নিক à¦à¦¬à¦‚ নিজেই বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করà§à¦•, আর বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে না পারলে অনà§à¦¯à¦•ে বিনামূলà§à¦¯à§‡ দিয়ে দিক? আমার মতে, à¦à¦Ÿà¦¾ à¦à¦•টা অকারà§à¦¯à§‹à¦ªà¦¯à§‹à¦—à§€ à¦à¦¬à¦‚ অবিবেচিত মত à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾ শরিয়তের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦° সাথে সঙà§à¦—তিপূরà§à¦£ নয়।
মৃত জনà§à¦¤à§à¦° সকল অংশ ও তার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° হারাম হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইজমা রয়েছে। ঠকথাও সঠিক নয়। ইজমা তো দূরে থাক, কোনো কোনো অংশের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ আবৠদাউদের 'হাতির দাà¦à¦¤ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°' শীরà§à¦·à¦• হাদিস থেকে জানা যায় যে, সà§à¦¬à§Ÿà¦‚ রসূল সা. হযরত ফাতিমার জনà§à¦¯ হাতির দাà¦à¦¤à§‡à¦° তৈরি সামগà§à¦°à¦¿ কà§à¦°à§Ÿà§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেছেন। বà§à¦–ারিতে ইমাম যà§à¦¹à¦°à§€à¦° উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে যে, "আমি পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ মনীষীদের অনেককে হাতি ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° দাà¦à¦¤à§‡à¦° তৈরি চিরà§à¦¨à§€ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে দেখেছি।" অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ দেহের চà§à¦², শিং, কà§à¦·à§à¦° ইতà§à¦¯à¦¾à¦•ার অংশ, যাতে রকà§à¦¤ সঞà§à¦šà¦²à¦¿à¦¤ হয়না à¦à¦¬à¦‚ জীবনের লকà§à¦·à¦£ অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤ থাকে, তা মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° হলেও অধিকাংশ ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦•ারের মতে তা বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা জায়েয।
à¦à¦¬à¦¾à¦° মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চরà§à¦¬à¦¿à¦° পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আসা যাক। রসূল মা.-à¦à¦° সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ উকà§à¦¤à¦¿à¦° আলোকে à¦à¦Ÿà¦¾ নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ অপবিতà§à¦° ও হারাম। কিনà§à¦¤à§ চামড়াকে চরà§à¦¬à¦¿à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ ফেলাও আমার মতে সঠিক নয়। বিশেষত যখন চামড়ার বিধান পৃথক হাদিসে উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। হযরত জাবির বরà§à¦£à¦¿à¦¤ হাদিসে সাহাবায়ে কেরাম বিশেষà¦à¦¾à¦¬à§‡ চরà§à¦¬à¦¿ সমà§à¦ªà¦°à§à¦•ে জিজà§à¦žà§‡à¦¸ করেছিলেন, কিনà§à¦¤à§ চামড়ার কথা জিজà§à¦žà§‡à¦¸ করেননি। কাজেই আমার জà§à¦žà¦¾à¦¨à¦®à¦¤à§‡ ঠহাদিস থেকে চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে কোনো বিধান জানা যায়না। তাছাড়া মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চরà§à¦¬à¦¿à¦° যে ধরণ ঠহাদিসে উলà§à¦²à§‡à¦– করা হয়েছে, তার সবই à¦à¦®à¦¨ যে, তার তৈলাকà§à¦¤à¦¤à¦¾ শরীর বা কাপড়ে লেগে যাওয়ার পà§à¦°à¦¬à¦² আশংকা রয়েছে। ঠকথা বà§à¦à¦¿à§Ÿà§‡ বলার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হয়না যে, পà§à¦°à¦¦à§€à¦ªà§‡, নৌকায় বা চামড়ায় চরà§à¦¬à¦¿ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হলে যখনই ঠসব জিনিসে হাত বা কাপড়ের ছোà¦à§Ÿà¦¾ লাগবে, অমনি তা অপবিতà§à¦° হয়ে যাবে। অনিবারà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ অপবিতà§à¦° জিনিসের à¦à¦®à¦¨ বà§à¦¯à¦¹à§à¦¯à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° যদি সমà§à¦à¦¬ হয়, যাতে ঠধরণের লেগে যাওয়ার পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ সৃষà§à¦Ÿà¦¿ না হয়, তা হলে আমার ধারণা মতে তা à¦à¦‡ নিষেধাজà§à¦žà¦¾à¦° আওতায় পড়েনা। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, à¦à¦ªà§à¦°à¦¿à¦² ১৯à§à§]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|