রাসায়েল ও মাসায়েল ৬ষ্ঠ খন্ড |
|
|
লিখেছেন সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 41 মোট 74
<h1>৩৯। জবাই হালাল হওয়ার জন্য কি বিস্মিল্লাহ বলা শর্ত নয়?</h1>
প্রশ্ন: একটি বিশেষ সমস্যার জন্য আপনার মূল্যবান সময় নিতে চাই। এখানে কানাডায় মধ্যপাচ্য থেকে আগত আরক ভাইয়েরা এরূপ নীতি অনুসরণ করে চলেছেন যে, আহলে কিতাবের জবাই করা জন্তুকে যেহেতু কুরআনে হালাল ঘোষণা করা হয়েছে। তাই তারা এখানকার দোকানে যতো গোশত বিক্রি হয় সবই হালাল মনে করেন, তারা বলেন, জন্তু জবাই করার সময় আল্লাহ আকবর বা বিসমিল্লাহ বলা জরুরি নয়। বিসমিল্লাহ বলা জবাই-এর জন্য শর্ত নয়। যান্ত্রিক উপায়ে জবাই করা যে গোশত বাজারে আসে, তা খাওয়ার সময় বিসমিল্লাহ বলাই যথেষ্ট।
জবাব : জবাইর জন্য বিসমিল্লাহ বলা শর্ত নয়, আরব ভাইদের এ উক্তি খুবই আশ্চর্যজনক। কুরআনে নাম নিয়েই জন্তু জবাই করার আদেশ দেয়া হয়েছে এবং একথাও বলা হয়েছে যে, জন্তু জবাই করার সময় আল্লাহর নাম নেয়া হয়নি, তা খেয়োনা। (সূরা আল আনয়াম : ১২১) আহলে কিতাবের জবাই করা জন্তুর গোশত এবং অন্যান্য খাবার কুরআনের অন্যান্য জায়গায় বর্ণিত শর্তাবলীর অধীনই হালাল। অন্যথায় আহলে কিতাবের খাদ্যের মধ্যে শূকরও থাকে। আহলে কিতাবের খাদ্য যদি বিনা শর্তে হালাল হয় তাহলে শূকরও হালাল হওয়ার কথা। তাদের খাদ্যকে কুরআন এমন শর্তহীনভাবে হালাল করেনি যে কুরআনের অন্যান্য বিধিনিষেধ তার উপর আরোপিত হবেনা। আমাদের ইমামদের মধ্যে একমাত্র ইমাম শাফেয়ীর একটি অভিমত বর্ণিত আছে যে, কোনো মুসলমান আল্লাহর নাম ছাড়া জবাই করলেও তা হালাল। তবে তার অর্থ এই যে, মুসলমানদের বিশ্বাস ও নিয়ত এটাই থাকে যে, আল্লাহর নামে জবাই করছে। তাই মুখে না বললেও তা হালাল থাকবে। পক্ষান্তরে ইমাম শাফেয়ীর আর একটি অভিমত এরূপ বর্ণিত আছে যে, বিসমিল্লাহ বলা বাধ্যতামূলক। আমার জানা মতে আর কোনো ইমাম বা ফকীহ এমন নেই, যিনি বিসমিল্লাহ উচ্চারণ ব্যতিরেকে জবাই করা আহলে কিতাবের জন্তুকে হালাল মনে করেন। [তরজমানুল কুরআন, জুলাই ১৯৭৭]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|