 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 42 মোট 74
<h1>৪০। যাকাত সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কিছৠখোলামেলা কথা</h1>
[ à§§ ]
পà§à¦°à¦¶à§à¦¨ : জামায়াতে ইসলামির বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ যাকাত সংগà§à¦°à¦¹ ও বনà§à¦Ÿà¦¨ নিয়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময় আপতà§à¦¤à¦¿ তোলা হয়। পà§à¦°à¦¥à¦®à¦Ÿà¦¿ হলো, যাকাতের অরà§à¦¥ সাংগঠনিক তৎপরতার পেছনে বà§à¦¯à§Ÿ করা হয় à¦à¦¬à¦‚ যেসব করà§à¦®à§€à¦° উপর যাকাত পà§à¦°à¦¦à¦¾à¦¨ ফরয, তাদেরও বেতনà¦à¦¾à¦¤à¦¾ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ à¦à¦‡ খাত থেকে দেয়া হয়। অথচ à¦à¦Ÿà¦¾ যাকাত বà§à¦¯à§Ÿà§‡à¦° বিধিসমà§à¦®à¦¤ খাত নয়। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ আপতà§à¦¤à¦¿ à¦à¦‡ যে, যাকাত পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° জনà§à¦¯ 'তামলীক' অপরিহারà§à¦¯ শরà§à¦¤à¥¤ à¦à¦° অরà§à¦¥ হলো, যাকাত পà§à¦°à¦¦à¦¾à¦¨à¦•ারী কোনো হকদার বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—কে যতোকà§à¦·à¦£ যাকাতের অরà§à¦¥à§‡à¦° সারà§à¦¬à¦¿à¦• মালিকানা ও অবাধ অধিকার না দেয়, ততোকà§à¦·à¦£ সঠিক অরà§à¦¥à§‡ যাকাত দেয়াই হয়না। যেহেতৠজামায়াতের বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡ যাকাত দেয়ার সময় কোনো নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে যাকাত দেয়া হয়না, তাই à¦à¦Ÿà¦¾ যাকাত পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° কোনো সঠিক পদà§à¦§à¦¤à¦¿ নয়। à¦à¦‡ আপতà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‡à¦¾à¦° সà§à¦¬à¦°à§‚প উনà§à¦®à§‡à¦¾à¦šà¦¨ করলে à¦à¦¾à¦²à§‹ হয় যে, à¦à¦—à§à¦²à§‹ ঠিক কিনা। তামলীকের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡à¦° পাশাপাশি সাংগঠনিক কাজে যাকাতের অরà§à¦¥ বà§à¦¯à§Ÿ করা যায় কিনা তাও অবহিত করবেন।
জবাব : কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আলোকে যারা হকদার, তারা হলো : (à§§) ফকির (২) মিসকিন (à§©) যাকাত করà§à¦®à§€ (৪) যাদের অনà§à¦¤à¦° আকৃষà§à¦Ÿ করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ (à§«) মà§à¦•à§à¦¤à¦¿à¦•ামি দাস ও কয়েদি (৬) আকসà§à¦®à¦¿à¦• ঋণ ও আরà§à¦¥à¦¿à¦• কà§à¦·à§Ÿà¦•à§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ (à§) আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে à¦à¦¬à¦‚ (à§®) পথিক। জামায়াতের বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡ যাকতের যে অরà§à¦¥ সংগৃহিত হয়, তা থেকে দরিদà§à¦°, অতিদরিদà§à¦° ও ঋণগà§à¦°à¦¸à§à¦¤ খাতের আওতায় সাধারণ দà§à¦¸à§à¦¥ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•েও যাকাত দেয়া হয়। আবার ফী সাবিলিলà§à¦²à¦¾à¦¹ অরà§à¦¥à¦¾à§Ž আলà§à¦²à¦¾à¦¹à¦° পথের খাত থেকে জামায়াতের বিà¦à¦¿à¦¨à§à¦¨ খাতেও বà§à¦¯à§Ÿ করা হয়। 'আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে' বলতে সাধারণত আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে যà§à¦¦à§à¦§ সরঞà§à¦œà¦¾à¦® সরবরাহ করার জনà§à¦¯ à¦à¦‡ খাত থেকে যাকাত দেয়া উচিত। কিনà§à¦¤à§ কà§à¦°à¦†à¦¨, হাদিস, সাহাবায়ে কেরামের উকà§à¦¤à¦¿ ও বাসà§à¦¤à¦¬ দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ à¦à¦¬à¦‚ ইমামদের মতামত গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ অধà§à¦¯à§Ÿà¦¨ করলে ঠকথা সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যায় যে, 'আলà§à¦²à¦¾à¦¹à¦° পথ' কথাটা সাধারণà¦à¦¾à¦¬à§‡ যতোটা সংকীরà§à¦£ ও সীমিত অরà§à¦¥à§‡ গà§à¦°à¦¹à¦£ করা হয়, আসলে তা ততোটা সংকীরà§à¦£ ও সীমিত নয়।
কà§à¦°à¦†à¦¨à§‡ 'আলà§à¦²à¦¾à¦¹à¦° পথ' খাতটি বরà§à¦£à¦¨à¦¾ করার সময় যà§à¦¦à§à¦§à§‡à¦° শরà§à¦¤ আরোপ করা হয়নি। অথচ à¦à¦‡ বিষয়টি বà§à¦¯à¦•à§à¦¤ করার জনà§à¦¯ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সà§à¦¥à¦¾à¦¨à§‡ সাধারণà¦à¦¾à¦¬à§‡ 'জিহাদ ফী সাবিলিলà§à¦²à¦¾à¦¹' পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ শবà§à¦¦ উলà§à¦²à§‡à¦–িত হয়েছে। অপরদিকে পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ যেখানে শà§à¦§à§ ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹ শবà§à¦¦à¦Ÿà¦¿ à¦à¦¸à§‡à¦›à§‡, সেখানে জিহাদের অরà§à¦¥ বà§à¦¯à¦¾à¦ªà¦• রাখা হয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¿à¦•ে ঢালাওà¦à¦¾à¦¬à§‡ যà§à¦¦à§à¦§à§‡à¦° অরà§à¦¥à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা হয়নি। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ যà§à¦¦à§à¦§ ছাড়া আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯à¦œà¦¨à¦¿à¦¤ à¦à¦®à¦¨ বহৠকাজ রয়েছে, যাকে 'ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹' (আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে) শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦¿à¦¤ করা হয়েছে। যে হাদিসটি দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিশেষà¦à¦¾à¦¬à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করা হয় যে, ফী সাবিলিলà§à¦²à¦¾à¦¹ (আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে) দà§à¦¬à¦¾à¦°à¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে যà§à¦¦à§à¦§ বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে সে হাদিসটি আবৠদাউদ, আহমদ à¦à¦¬à¦‚ হাকেমে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। হাদিসটি à¦à¦‡ :
---------------------------------------------------------------------------------
"কোনো ধনীর পকà§à¦·à§‡ সাদকা গà§à¦°à¦¹à¦£ করা জায়েয নয়। তবে সে যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° পথের যোদà§à¦§à¦¾ হয় কিংবা সদকা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কাজে নিয়োজিত থাকে অথবা ঋণগà§à¦°à¦¸à§à¦¤ হয় তাহলে জায়েয আছে।"
নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ ঠহাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে যà§à¦¦à§à¦§à¦°à¦¤ ধনী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে যাকাত দেয়া জায়েয পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়। কিনà§à¦¤à§ ঠকথা পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না যে, ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹ খাত থেকে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° সশসà§à¦¤à§à¦° যোদà§à¦§à¦¾à¦‡ অংশ পাবে। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ হাদিস থেকে জানা যায়, রসূল সা. à¦à¦‡ খাতের আওতায় হাজীদেরকে যাকাতের উট বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করার অনà§à¦®à¦¤à¦¿ দিয়েছেন। ঠকারণে হানাফি ফকীহগণের মধà§à¦¯ থেকে ইমাম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦, ইমাম আবৠইউসà§à¦« ও ইমাম হাসান 'ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹'র খাতের আওতায় হাজিদের যাতায়াত বà§à¦¯à§Ÿ নিরà§à¦¬à¦¾à¦¹ করা জায়েয বলে রায় দিয়েছেন। শামী দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ খণà§à¦¡à§‡à¦° ২৫ পৃষà§à¦ ায় ছাতà§à¦°à¦¦à§‡à¦°à¦•েও 'ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹' খাতের আওতাà¦à§à¦•à§à¦¤ গণà§à¦¯ করা হয়েছে, চাই তারা 'সাহেবে নিসাব' হোকনা কেনো (অরà§à¦¥à¦¾à§Ž তাদের উপর যাকাত ফরয হয়ে থাকনা কেনো।) হানাফি তাফসিরকার আলà§à¦²à¦¾à¦®à¦¾ আলà§à¦¸à§€ সà§à¦¬à§€à§Ÿ তাফসির রà§à¦¹à§à¦² মায়ানীতে 'ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹' à¦à¦° তাফসির পà§à¦°à¦¸à¦™à§à¦—ে হানাফি মতামত তà§à¦²à§‡ ধরে বলেন :
"ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦“ বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। ফাতওয়ায়ে যহীরিয়াতে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ছাতà§à¦°à¦¦à§‡à¦°à¦•েই বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। কিনà§à¦¤à§ 'আল বাদায়ে ওয়াস সানায়ে' গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦°à§‚প বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়া হয়েছে যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাঠকরা যায় à¦à¦®à¦¨ যাবতীয় কাজ à¦à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤à¥¤ কাজেই আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ ও কলà§à¦¯à¦¾à¦£à¦®à§‚লক কাজে যে-ই তৎপর হবে, সে à¦à¦° আওতাà¦à§à¦•à§à¦¤ হবে।"
হানাফিগণ ছাড়া অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মাযহাবের ফকীহগণও à¦à¦‡ খাতকে যোদà§à¦§à¦¾à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ সীমিত রাখেননা। তারা à¦à¦° আওতা আরো বà§à¦¯à¦¾à¦ªà¦• বলে মনে করেন। মালেকী মাযহাবের ইমাম ইবনে আরাবি সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'আহকামà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡' 'ফি সাবীলিলà§à¦²à¦¾à¦¹' à¦à¦° সংজà§à¦žà¦¾ দিয়েছেন à¦à¦à¦¾à¦¬à§‡ :
"ইমাম মালেক বলেছেন, আলà§à¦²à¦¾à¦¹à¦° পথ অনেক। আহমাদ ও ইসহাস বলেন : আলà§à¦²à¦¾à¦¹à¦° পথ দà§à¦¬à¦¾à¦°à¦¾ হজà§à¦œ বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। তবে আমার মতে তাদের বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° পà§à¦°à¦•ৃত তাৎপরà§à¦¯ হলো, হজà§à¦œ জিহাদের মতোই আলà§à¦²à¦¾à¦¹à¦° পথগà§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•টি পথ।"
উপমহাদেশের à¦à¦•াধিক আলেমও সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বলেছেন, ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹ বলতে ইসলামের আওতাà¦à§à¦•à§à¦¤ যাবতীয় তাতà§à¦¤à§à¦¬à§€à¦• ও বাসà§à¦¤à¦¬ তৎপরতা বà§à¦à¦¾à§Ÿà¥¤ সীরাতà§à¦¨à§à¦¨à¦¬à§€ ৫ম খণà§à¦¡à§‡ মাওলানা সাইয়েদ সà§à¦²à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ নাদà¦à§€ মরহà§à¦® বলেন :
অধিকাংশ ফকীহ ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹ দà§à¦¬à¦¾à¦°à¦¾ শà§à¦§à§ জিহাদ বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¦¨à¥¤ কিনà§à¦¤à§ à¦à¦‡ সংজà§à¦žà¦¾ সঠিক মনে হয়না। উপরে বরà§à¦£à¦¿à¦¤ আয়াত :
---------------------------------------------------------------------------------
"ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹ অরà§à¦¥ যে শà§à¦§à§ জিহাদ নয় সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সবাই à¦à¦•মত। বরঞà§à¦š à¦à¦¦à§à¦¬à¦¾à¦°à¦¾ যে কোনো সৎ কাজ ও ইসলামের কাজ বà§à¦à¦¾à§Ÿà¥¤"
বিহারের ইমারাতে শরিয়াহ'র নেতা মাওলানা আবà§à¦¦à§à¦¸ সামাদ রহমানি সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'কিতাবà§à¦² উশর ওয়াযৠযাকাত'-ঠইসলামি তৎপরতায় নিয়োজিত লোকদেরকে ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹à¦° আওতাà¦à§à¦•à§à¦¤ করেছেন।
মাওলানা ইসলাহী ও মাওলানা আবà§à¦¦à§à¦² গাফফার মাসানের পরামরà§à¦¶à¦•à§à¦°à¦®à§‡ মাওলানা মওদূদী র. সরকারের à¦à¦• পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাবে লিখেছিলেন যে :
"ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹ অরà§à¦¥ আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে জিহাদ, চাই তা অসà§à¦¤à§à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ হোক অথবা কলম, মà§à¦– বা হাত পায়ের শà§à¦°à¦® ও ছà§à¦Ÿà¦¾à¦›à§à¦Ÿà¦¿à¦° মাধà§à¦¯à¦®à§‡ হোক। পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ইমামদের মতে à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° দীনের পà§à¦°à¦šà¦¾à¦°, পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া ও ইসলামি দেশসমূহের পà§à¦°à¦¤à¦¿à¦°à¦•à§à¦·à¦¾à¦° জনà§à¦¯ পরিচালিত চেষà§à¦Ÿà¦¾ সাধনা ও তৎপরতা বà§à¦à¦¾à§Ÿà¥¤"
জামায়াতে ইসলামির à¦à¦•মাতà§à¦° লকà§à¦·à§à¦¯ ইসলাম কায়েম করা। সংগঠনের ও তার করà§à¦®à§€à¦¦à§‡à¦° সকল তৎপরতা যাতে à¦à¦‡ লকà§à¦·à§à¦¯ অরà§à¦œà¦¨à§‡ নিবেদিত থাকে সেজনà§à¦¯ জামায়াত সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• চেষà§à¦Ÿà¦¾à§Ÿ নিয়োজিত। দানশীল লোকদের নিশà§à¦šà¦¿à¦¤ হওয়া করà§à¦¤à¦¬à§à¦¯, ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার লকà§à¦·à§à¦¯à§‡ পরিচালিত জামায়াতে ইসলামির যাবতীয় তৎপরতা ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹à¦° আওতায় পড়ে কিনা? ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নিশà§à¦šà¦¿à¦¤ হতে পারলে তাদের যাকাত জামায়াতের বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡ দিতে পারেন। আর ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নিশà§à¦šà¦¿à¦¤ না হতে পারলে যেখানে খà§à¦¶à¦¿ সেখানে দিতে পারেন।
তামলীক অরà§à¦¥à¦¾à§Ž মালিক বানিয়ে যাকাত দেয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ যে আপতà§à¦¤à¦¿ তোলা হয় তার জবাব হলো, আমাদের মতে, কাউকে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ মালিক বানানো যাকাত দেয়ার জনà§à¦¯ অপরিহারà§à¦¯ শরà§à¦¤ নয়। সাধারণত কà§à¦°à¦†à¦¨à§‡ বরà§à¦£à¦¿à¦¤ ------------ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦¤à§‡ 'লাম' রয়েছে, সেই 'লাম' কে মালিকানা ধরে নিয়ে মালিক বানিয়ে দেয়ার অপরিহারà§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ করা হয়। কিনà§à¦¤à§ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ আরবি à¦à¦¾à¦·à¦¾à§Ÿ 'লাম' অকà§à¦·à¦°à¦Ÿà¦¿ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° মালিকানাসূচক অরà§à¦¥à§‡à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়না। বরং à¦à¦Ÿà¦¿ কখনো কখনো মালিকানার পরিবরà§à¦¤à§‡ নিছক বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦¿à¦• সà§à¦¬à¦¿à¦§à¦¾ à¦à§‹à¦— করা বà§à¦à¦¾à¦¤à§‡à¦“ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়। যেমন কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦•টি আয়াতে বলা হয়েছে :
---------------------------------------
"আলà§à¦²à¦¾à¦¹ পৃথিবীকে সà§à¦¬à§€à§Ÿ সৃষà§à¦Ÿà¦¿à¦° জনà§à¦¯ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন।"
à¦à¦–ানে সৃষà§à¦Ÿà¦¿à¦•ে পৃথিবীর মালিকানা নয় বরং পৃথিবীর সà§à¦¯à§‹à¦— সà§à¦¬à¦¿à¦§à¦¾ দেয়া বà§à¦à¦¾à¦¤à§‡ হয়েছে। তাছাড়া বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ মালিক বানানো জরà§à¦°à¦¿ শরà§à¦¤ হিসেবে নিলেও সেটা কেবল সেই অবসà§à¦¥à¦¾à§Ÿ সমà§à¦à¦¬ ও পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯, যখন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সমসà§à¦¤ যাকাত আদায় করার যোগà§à¦¯ কোনো সরকার বা সামষà§à¦Ÿà¦¿à¦• সংগঠন বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ না থাকে। কিনà§à¦¤à§ à¦à¦•টি ইসলামি রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡ যখন যাকাত শরিয়ত সমà§à¦®à¦¤à¦à¦¾à¦¬à§‡ ও ইসà§à¦ªà¦¿à¦¤ উপায়ে আদায় করা হয়, তখন সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ মালিক বানিয়ে যাকাত দেয়ার পà§à¦°à¦¶à§à¦¨à¦‡ উঠেনা। তাছাড়া সামষà§à¦Ÿà¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ যাকাত সংগà§à¦°à¦¹ করার পর ইসলামি সরকার যদি তা à¦à¦®à¦¨ কোনো সামষà§à¦Ÿà¦¿à¦• খাতে বিনিয়োগ করে, যার দà§à¦¬à¦¾à¦°à¦¾ যাকাতের হকদাররা সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ উপকৃত হয়, তবে সেটাও যাকাত বনà§à¦Ÿà¦¨à§‡à¦° à¦à¦•টা বৈধ পনà§à¦¥à¦¾ হবে। ইসলামি সরকার না থাকলে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কোনো ইসলামি ও সামাজিক পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান যদি à¦à¦•ই পনà§à¦¥à¦¾à§Ÿ যাকাত আদায় ও বিলি বনà§à¦Ÿà¦¨à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করে, তবে শরিয়তের আলোকে তাতেও কোনো রকম আপতà§à¦¤à¦¿ তোলার অবকাশ নেই।
à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ যে, জামায়াতের ইসলামির নà§à¦¯à¦¾à§Ÿ আরো বহৠসংগঠন ও পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান নিজেদের যাবতীয় পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ যাকাতের অরà§à¦¥ জামায়াতের মতোই বà§à¦¯à§Ÿ করে থাকে। কিনà§à¦¤à§ à¦à¦¸à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের কোনো কোনোটি মনে করে, বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ মালিক বানিয়ে দেয়া শরà§à¦¤à¥¤ তাই à¦à¦‡ শরà§à¦¤ পূরণের জনà§à¦¯ যাকাত হসà§à¦¤à¦—ত হওয়ার পর সেই পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের নি:সà§à¦¬ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত হাতে সমরà§à¦ªà¦£ করা হয় à¦à¦¬à¦‚ তৎকà§à¦·à¦£à¦¾à§Ž আবার তাদের কাছ থেকে ফেরত নিয়ে সামষà§à¦Ÿà¦¿à¦• তহবিলে জমা করা হয়। আমরা মনে করি ঠকৌশল à¦à¦•টা অনরà§à¦¥à¦• ও অনাবশà§à¦¯à¦• পà§à¦°à¦¹à¦¸à¦¨ আগে à¦à¦¾à¦—ে সà§à¦¥à¦¿à¦° করা থাকে à¦à¦¬à¦‚ তা সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à§€à¦®à§‚লক হয়ে থাকে। পà§à¦°à¦•ৃত ও সà§à¦¥à¦¾à§Ÿà§€à¦à¦¾à¦¬à§‡ মালিক বানানোর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ কখনোই সকà§à¦°à¦¿à§Ÿ থাকেনা।
পà§à¦°à¦¸à¦™à§à¦—ত আরো à¦à¦•টা কথা খোলামেলা বলে দেয়া জরà§à¦°à¦¿ মনে হচà§à¦›à§‡à¥¤ আপনার পà§à¦°à¦¶à§à¦¨ থেকে মনে হয়, আপনি শà§à¦§à§ à¦à¦®à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•েই যাকাতের হকদার মনে করেন, যার উপর যাকাত ফরয নয়। আপনার à¦à¦°à§‚প ধারণা থেকে থাকলে তা সঠিক নয়।
পà§à¦°à¦¥à¦®à¦¤ দà§'টি খাত দরিদà§à¦° ও অতি দরিদà§à¦°à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¥¤ ঠশরà§à¦¤ কিছà§à¦Ÿà¦¾ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ বটে। কিনà§à¦¤à§ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ খাতে যদি à¦à¦‡ শরà§à¦¤ বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক আরোপ করা হয়, তাহলে বাদবাকী ছ'টি খাতকে আলাদাà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦– করার অরà§à¦¥à¦‡ থাকেনা। কেননা যার উপর যাকাত দেয়া ফরয নয়, সে পà§à¦°à¦¥à¦® দà§à¦‡ খাত দরিদà§à¦° ও অতি দরিদà§à¦°à§‡à¦° আওতাà¦à§à¦•à§à¦¤ হয়ে যাকাতের হকদার হয়েই যাবে। তার জনà§à¦¯ যাকাত পাওয়ার আর কোনো যোগà§à¦¯à¦¤à¦¾ উলà§à¦²à§‡à¦– করার বা নজরে রাখার তেমন কোনো আবশà§à¦¯à¦•তাই থাকেনা। à¦à¦•াধিক কারণে কেউ যাকাতের হকদার হলে নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সে অধিকতর অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার পাবে। কিনà§à¦¤à§ দরিদà§à¦° অতি দরিদà§à¦° ছাড়া কà§à¦°à¦†à¦¨à§‡ বরà§à¦£à¦¿à¦¤ অনà§à¦¯ কোনো খাতের আওতায় কেউ যাকাতের হকদার পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হলে সে ধনী হলেও à¦à¦¬à¦‚ তার উপর যাকাত ফরয হলেও যাকাত নিতে পারবে। ঠকথা à¦à¦•াধিক হাদিস থেকে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•টি হাদিস ইতিপূরà§à¦¬à§‡ উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে।
পরিশেষে আরো à¦à¦•টি বিষয় সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ জানিয়ে দেয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ সেটি হলো, যাকাত জামায়াতে ইসলামির বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡à¦° আয়ের à¦à¦•মাতà§à¦° উৎস নয়। জামায়াতের আয়ের à¦à¦•ধিক উৎস রয়েছে। তনà§à¦®à§‹à¦§à§à¦¯à§‡ বই পà§à¦¸à§à¦¤à¦• পà§à¦°à¦•াশনার আয় রয়েছে সদসà§à¦¯ ও সহযোগি সদসà§à¦¯à¦¦à§‡à¦° মাসিক ও à¦à¦•কালীন সাহাযà§à¦¯à¦“ রয়েছে à¦à¦¬à¦‚ দাতাদের দানও রয়েছে। তাই জামায়াতের à¦à¦¾à¦¤à¦¾à¦à§‹à¦—ি করà§à¦®à§€à¦°à¦¾ যাকাত থেকেই à¦à¦¾à¦¤à¦¾ নিচà§à¦›à§‡, অথবা জামায়াতের যাবতীয় কাজ যাকাতের অরà§à¦¥à§‡à¦° উপর নিরà§à¦à¦° করেই চলছে, à¦à¦°à§‚প ধারণা করা à¦à§à¦²à¥¤ আলà§à¦²à¦¾à¦¹à¦° মেহেরবানীতে à¦à¦–ন তো অবসà§à¦¥à¦¾ à¦à¦°à§‚প যে, à¦à¦•াধিক বড় বড় শহরে জামায়াতের জনসেবা বিà¦à¦¾à¦— ও চিকিৎসালয় করà§à¦®à¦°à¦¤ রয়েছে à¦à¦¬à¦‚ বেশিরà¦à¦¾à¦— যাকাত ও সদকার অরà§à¦¥ তাতেই বà§à¦¯à§Ÿ হচà§à¦›à§‡à¥¤ বাইতà§à¦²à¦®à¦¾à¦²à§‡ যাকাত জমা হলে তার যথারীতি পৃথক হিসাব সংরকà§à¦·à¦£ করা হয়। গরিব লোকদের সাহাযà§à¦¯ কারà§à¦¯à¦•à§à¦°à¦®à§‡ যা কিছৠবà§à¦¯à§Ÿ হয় তার হিসাবও আলাদা রাখা হয়। জামায়াতের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বà§à¦¯à§Ÿà§‡à¦° খাত à¦à¦¤à§‹ বেশি যে, যাকাতের বাদবাকী সমà§à¦¦à§Ÿ অরà§à¦¥à¦“ যদি তাতে বà§à¦¯à§Ÿ হয়, তাহলেও তাতে তার বà§à¦¯à§Ÿà§‡à¦° à¦à¦•টা অংশমাতà§à¦° নিরà§à¦¬à¦¾à¦¹ হয়। কাজেই যাকাত তার যথাযথ খাতে বà§à¦¯à§Ÿ হবেনা à¦à¦°à§‚প আশংকার কোনো কারণই অবশিষà§à¦Ÿ থাকেনা। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, সেপà§à¦Ÿà§‡à¦®à§à¦¬à¦° ১৯৫৪]
[ ২ ]
পà§à¦°à¦¶à§à¦¨ : 'যাকাত সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কিছৠখোলামেলা কথা' à¦à¦‡ শিরোনামে লেখা আপনার জবাব পড়েছি। আপনি যাকাতের উপর বà§à¦¯à§Ÿà§‡à¦² খাতসমূহ বরà§à¦£à¦¨à¦¾ করতে গিয়ে দà§'খানা গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দিয়েছেন। উà¦à§Ÿ উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦¤à§‡ আপনি কিছৠশবà§à¦¦ বাদ দিয়েছেন: 'রà§à¦¹à§à¦² মায়নী'র উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦¤à§‡ 'ফকির' শবà§à¦¦à¦Ÿà¦¿ বাদ দিয়েছেন à¦à¦¬à¦‚ 'বাদায়েউস সানায়ে' থেকে দেয়া উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦¤à§‡ 'মহà§à¦¤à¦¾à¦œ' শবà§à¦¦à¦Ÿà¦¿ বাদ দিয়েছেন। পà§à¦¨à¦°à¦¾à§Ÿ নজর বà§à¦²à¦¿à§Ÿà§‡ শà§à¦§à¦°à§‡ দেবেন।
জবাব : পতà§à¦°à¦²à§‡à¦–কের পতà§à¦° থেকে মনোযোগ আকরà§à¦·à¦£à§‡à¦° জনà§à¦¯ আমরা তাà¦à¦° কাছে কৃতজà§à¦žà¥¤ তবে তার à¦à¦‡ অà¦à¦¿à¦¯à§‹à¦— à¦à§à¦² বà§à¦à¦¾à¦¬à§à¦à¦¿ থেকে সৃষà§à¦Ÿ বলে মনে হয়। 'বাদায়েউস সানায়ে'র উদà§à¦§à§ƒà¦¤à¦¿ আমি আলাদাà¦à¦¾à¦¬à§‡ মূল কিতাব থেকে দেইনি। 'ফী সাবীলিলà§à¦²à¦¾à¦¹' শবà§à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে রà§à¦¹à§à¦² মায়ানী'র লেখক যেসব উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, আমি আলোচনার দীরà§à¦˜à¦¸à§‚তà§à¦°à¦¿à¦¤à¦¾ à¦à§œà¦¾à¦¤à§‡ সেগà§à¦²à§‡à¦¾ থেকে কয়েকটি তà§à¦²à§‡ দিয়েছিলাম। à¦à¦¸à¦¬ উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•টি ছিলো বাদায়েউস সানায়ে থেকে নেয়া। আপনার পকà§à¦· থেকে মনোযোগ আকরà§à¦·à¦£ করার পর যখন মূল 'বাদায়ে' দেখলাম, তখন নিশà§à¦šà¦¿à¦¤ হলাম যে, সেখানে 'ফী সাবিলিলà§à¦²à¦¾à¦¹' কথাটির সাথে ---------- (যেনো সে অà¦à¦¾à¦¬à¦¿ ও পরমà§à¦–াপেকà§à¦·à§€ হয়) কথাটিও ছিলো। কিনà§à¦¤à§ রà§à¦¹à§à¦² মায়ানীতে ঠকথাটি আনা হয়নি। ঠজনà§à¦¯ আমার উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦¤à§‡à¦“ কথাটি অনà§à¦¤à¦°à§à¦à§‚কà§à¦¤ হতে পারেনি। আমি ইচà§à¦›à¦¾à¦•ৃতà¦à¦¾à¦¬à§‡ কোনো শবà§à¦¦ বাদ দেয়া বা লà§à¦•ানোর চেষà§à¦Ÿà¦¾ করিনি। তবে আল বাহর, আননিহায়া ও আহকামà§à¦² কà§à¦°à¦†à¦¨ থেকে নেয়া উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦—à§à¦²à§‹ আমি সংকà§à¦·à§‡à¦ªà¦•রণের মানসে বাদ দিয়েছি। à¦à¦¸à¦¬ উদà§à¦§à§ƒà¦¤à¦¿ না দেয়ার কারণ শà§à¦§à§ à¦à¦‡ যে, যে সà§à¦¥à¦¾à¦¨à§‡ à¦à¦—à§à¦²à§‹ উলà§à¦²à§‡à¦– করা হচà§à¦›à¦¿à¦²à§‡à¦¾, সেখানে মূল আলোচà§à¦¯ বিষয় ছিলো, 'ফী সাবিলিলà§à¦²à¦¾à¦¹'র অরà§à¦¥ শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে সশসà§à¦¤à§à¦° সংগà§à¦°à¦¾à¦®, না অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সৎ কাজ à¦à¦¬à¦‚ কলà§à¦¯à¦¾à¦£à¦®à§‚লক কাজও তার অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤? তাই যেসব উদà§à¦§à§ƒà¦¤à¦¿ সরাসরি তার সাথে সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤, তার মধà§à¦¯ থেকে কয়েকটি তà§à¦²à§‡ দেয়া হয় à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦—à§à¦²à§‹ বাদ দেয়া হয়।
পà§à¦°à¦¸à¦™à§à¦—ত, আমি পতà§à¦° লেখককে আরো à¦à¦•টি কথা জানিয়ে দেয়া জরà§à¦°à¦¿ মনে করছি। হানাফি ফকীহগণ ফকির (দরিদà§à¦°) ও মিসকিন (অতিশয় দরিদà§à¦°) à¦à¦‡ দà§à¦Ÿà¦¿ খাত ছাড়া যাকাতের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ খাতের সাথেও ঢালাওà¦à¦¾à¦¬à§‡ দরিদà§à¦° ও অà¦à¦¾à¦¬à§‡à¦° যে শরà§à¦¤ জà§à§œà§‡ দিয়েছেন, তার অরà§à¦¥ যদি à¦à¦‡ মনে হয় যে, কেউ 'ফী সাবিলিলà§à¦²à¦¾à¦¹'র অধীন কোনো সৎ কাজ অথবা হজà§à¦œ কিংবা জিহাদ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ করতে চাইলে তার যাকাতের হকদার হওয়ার জনà§à¦¯à¦“ তার উপর যাকাত ফরয না হওয়া জরà§à¦°à¦¿, তাহলে আমরা à¦à¦° সাথে à¦à¦•মত নই। ঠকথা সতà§à¦¯ যে, হানাফি মতের কিতাবসমূহ পড়লে আপাত দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ à¦à¦°à§‚প ধারণা জনà§à¦®à§‡ যে, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হানাফি ও শাফেয়ীদের মধà§à¦¯à§‡ কিছৠমতà¦à§‡à¦¦ রয়েছে। শাফেয়ীগণ 'আলà§à¦²à¦¾à¦¹à¦° পথ' ও 'পথিক' ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ খাত থেকে ধনী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦°à¦•ে যাকাত দেয়া জায়েয মনে করেন, আর হানাফিগণ অà¦à¦¾à¦¬ ও দরিদà§à¦°à¦•ে জরà§à¦°à¦¿ শরà§à¦¤à¦°à§‚পে গণà§à¦¯ করেন। কিনà§à¦¤à§ হানাফি ফকীহগণের মতামত গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ অধà§à¦¯à§Ÿà¦¨ করলে সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ মনে হয় যে, যাকাতের হকদার হওয়ার জনà§à¦¯ যে ধরণের অসà§à¦¬à¦šà§à¦›à¦²à¦¤à¦¾ ও পরমà§à¦–াপেকà§à¦·à¦¿à¦¤à¦¾à¦•ে তারা ফকির ও মিসকিন ছাড়া অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯à¦¦à§‡à¦° বেলায়ও শরà§à¦¤à¦°à§‚পে গণà§à¦¯ করেন, সেই পরমà§à¦–াপেকà§à¦·à¦¿à¦¤à¦¾ অবিকল ফকির মিসকিনের মতো নয়। ফকির মিসকিনরা ঘরে বসেও পরমà§à¦–াপেকà§à¦·à§€ ও অà¦à¦¾à¦¬à§‡ জরà§à¦œà¦°à¦¿à¦¤ থাকে। কিনà§à¦¤à§ অনà§à¦¯à¦°à¦¾ কেবল 'আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে' নেমেই অà¦à¦¾à¦¬à§‡ পড়ে ও পরমà§à¦–াপেকà§à¦·à§€ হয়ে যায়। কিনà§à¦¤à§ সে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি জিহাদে যেতে চায়, হজà§à¦œà§‡ যেতে চায়, কিংবা আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে বা সৎ করà§à¦®à¦¶à§€à¦²à¦¤à¦¾à¦° পথে চেষà§à¦Ÿà¦¾à¦¸à¦¾à¦§à¦¨ করতে চায়, তাহলে à¦à¦¸à¦¬ কাজ সমà§à¦ªà¦¨à§à¦¨ করতে যেসব উপায় উপকরণ ও সাজ-সরঞà§à¦œà¦¾à¦® দরকার, তা হয়তো সে নিজে যোগাড় করতে পারেনা। ঠধরনের লোক à¦à¦• হিসেবে সচà§à¦›à¦², আর à¦à¦• হিসেবে পরমà§à¦–াপেকà§à¦·à§€à¥¤ ঠকারণেই হানাফিগণ তাকে অà¦à¦¾à¦¬à¦¿ আখà§à¦¯à¦¾ দিয়ে যাকাতের উপযà§à¦•à§à¦¤ মনে করেন। à¦à¦¦à¦¿à¦• বিবেচনা করলে ফকীহদের মতà¦à§‡à¦¦ নিছক শাবà§à¦¦à¦¿à¦• মতà¦à§‡à¦¦ হিসেবে বহাল থাকে à¦à¦¬à¦‚ হানাফি ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ ফকীহদের মধà§à¦¯à§‡ সতà§à¦¯à¦¿à¦•ার কোনো মতà¦à§‡à¦¦ অবশিষà§à¦Ÿ থাকেনা।
পà§à¦¨à¦°à¦¾à§Ÿ দীরà§à¦˜à¦¸à§‚তà§à¦°à¦¿à¦¤à¦¾ আশংকা না থাকলে আহকামà§à¦² কà§à¦°à¦†à¦¨ থেকে à¦à¦¬à¦‚ বিশেষà¦à¦¾à¦¬à§‡ বদায়েউস সানায়ে থেকে পà§à¦°à§‹ আলোচনা উদà§à¦§à§ƒà¦¤ করে দেখতাম যে, আমার উপরোকà§à¦¤ বিশà§à¦²à§‡à¦·à¦£ উকà§à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥à¦¦à§à¦¬à§Ÿà§‡à¦° আলোচনায় সমরà§à¦¥à¦¿à¦¤ হয়েছে। মোটকথা, আমি যে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিয়েছি, হানাফি মাযহাবে ফকির ও মিসকিন ছাড়া অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ খাতের সাথে পরমà§à¦–াপেকà§à¦·à¦¿à¦¤à¦¾à¦° শরà§à¦¤ আরোপ করা হয়েছে, তার সঠিক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ à¦à¦Ÿà¦¾à¦‡à¥¤ à¦à¦° অনà§à¦¯ কোনো বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ যদি করা হয় তা নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ হাদিসের বিরà§à¦¦à§à¦§à§‡ যাবে :
---------------------------------------------------
"কোনো ধনী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯à§‡ যাকাত গà§à¦°à¦¹à¦£ বৈধ নয়, তবে আলà§à¦²à¦¾à¦¹à¦° পথের সৈনিক .......।" [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, নà¦à§‡à¦®à§à¦¬à¦° ১৯৫৪]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|