 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 45 মোট 74
<h1>৪৩। হযরত আলী রা.-à¦à¦° জনà§à¦¯ সূরà§à¦¯à¦•ে ফিরিয়ে দেয়ার ঘটনা কি সতà§à¦¯?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : অকà§à¦Ÿà§‹à¦¬à¦°, ১৯৬৩ সংখà§à¦¯à¦¾ তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡à¦° টীকা à§©à§«-ঠসূরà§à¦¯ ফিরিয়ে আনার ঘটনা সমà§à¦¬à¦²à¦¿à¦¤ হাদিসগà§à¦²à§‡à¦¾ নিয়ে আলোচনা করা হয়েছে। বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, à¦à¦•বার হযরত আলী রা.-à¦à¦° আসরের নামায ছà§à¦Ÿà§‡ যায়। রসূল সা. দোয়া করলে সূরà§à¦¯ যথাসà§à¦¥à¦¾à¦¨à§‡ ফিরে আসে à¦à¦¬à¦‚ তিনি নামায পড়ে নেন। ঠসমà§à¦ªà¦°à§à¦•ে আলোচনা করতে গিয়ে বলা হয়েছে, ইমাম ইবনে তাইমিয়া à¦à¦¬à¦‚ ইবনে জাওযীর মতে à¦à¦Ÿà¦¿ মনগড়া à¦à¦¬à¦‚ ইমাম আহমদ ইবনে হামà§à¦¬à¦²à§‡à¦° মতে à¦à¦Ÿà¦¿ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ হাদিস।
ঠহাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ চালিয়ে আমি নিমà§à¦¨à¦°à§‚প তথà§à¦¯ পেয়েছি :
আবৠজাফর তাহাবী আহমদ বিন মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ মিসরি হানাফি 'মà§à¦¸à¦•িলà§à¦² আসার' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ খণà§à¦¡à§‡ ১২শ পৃষà§à¦ ায় ঠসমà§à¦ªà¦°à§à¦•ে আলোচনা করেছেন à¦à¦¬à¦‚ à¦à¦‡ ঘটনাকে হযরত ইউশা ইবনে নূনের জনà§à¦¯ সূরà§à¦¯à¦•ে থামিয়ে দেয়ার ঘটনার সাথে তà§à¦²à¦¨à§€à§Ÿ বলেছেন।
à¦à¦‡ হাদিসের সনদে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বিন মাওলা নামক à¦à¦•জন বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী রয়েছেন। তার সমà§à¦ªà¦°à§à¦•ে গà§à¦°à¦¨à§à¦¥à¦•ার বলেন--------------- অরà§à¦¥à¦¾à§Ž পà§à¦°à¦¶à¦‚সিত বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী। অপর বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বিন আওন ও উমà§à¦®à§‡ জা'ফর রসূল সা.-à¦à¦° পরিবার থেকে উদà§à¦à§à¦¤à¥¤ তারা সতà§à¦¯à¦à¦¾à¦·à§€ à¦à¦¬à¦‚ তাদের বরà§à¦£à¦¨à¦¾ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯à¥¤ হাদিস বিশারদগণ ঠহাদিসকে নবà§à¦“য়াতের অনà§à¦¯à¦¤à¦® পà§à¦°à¦§à¦¾à¦¨ নিদরà§à¦¶à¦¨ হিসেবে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন। (মà§à¦¸à¦•িলà§à¦² আসার, দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ খণà§à¦¡, সূরà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¬à¦°à§à¦¤à¦¨ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বরà§à¦£à¦¨à¦¾à¦¸à¦®à§‚হ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿) অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ হানাফি মাযহাবের পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ গà§à¦°à¦¨à§à¦¥ তাহতাবীতে (নূরà§à¦² ইযাহর বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾) নামাযের ওয়াকà§à¦¤ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ আলোচনায় ঠপà§à¦°à¦¶à§à¦¨ তোলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
à¦à¦° পà§à¦°à¦®à¦¾à¦£ দরà§à¦¶à¦¾à¦¤à§‡ দিয়ে গà§à¦°à¦¨à§à¦¥à¦•ার আলী সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ সেই হাদিসটি উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, অত:পর মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছেন যে:
---------------------------------------------------------------------------------
অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ নূরà§à¦² আনোয়ারের আলোচনা পà§à¦°à¦¸à¦™à§à¦—ে à¦à¦‡ হাদিসগà§à¦²à§‡à¦¾ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। উপরোকà§à¦¤ আলোচনা থেকে সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যায় যে, ঠহাদিস মনগড়াও নয়, à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨à¦“ নয়।
সকল পাঠকের জনà§à¦¯ উপকারি মনে করলে à¦à¦° জবাব তরজমানে ছেপে দেবেন।
জবাব : সূরà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¬à¦°à§à¦¤à¦¨ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° তাহতাবীর মà§à¦¶à¦•িলà§à¦² আসার ও নূরà§à¦² আনোয়ারের সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ আলোচনা পড়েই যদি আপনি মনে করে থাকেন যে, অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨à§‡à¦° কাজটি যথাযথà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦ªà¦¨à§à¦¨ হয়েছে, হাদিসের বকà§à¦¤à¦¬à§à¦¯ ও তার সনদের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সকল জটিলতার নিরসন হয়ে গেছে à¦à¦¬à¦‚ à¦à¦‡ হাদিসগà§à¦²à§‹ নিখà§à¦à¦¤ ও নিরà§à¦à§à¦² পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়ে গেছে, তাহলে আপনার à¦à¦‡ ধারণা ঠিক নয়। উলà§à¦²à§‡à¦–িত সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ আলোচনা থেকে আপনার à¦à¦‡ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ আসাও ঠিক নয় যে, ইবনে জাউযী বা অনà§à¦¯ à¦à¦•-আধজন মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ ঠহাদিসগà§à¦²à§‹à¦•ে দà§à¦°à§à¦¬à¦² বা মনগড়া আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন à¦à¦¬à¦‚ অনà§à¦¯ সবার কাছে তা সহীহ ও নিখà§à¦à¦¤à¥¤ পà§à¦°à¦•ৃত বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হলো, হযরত আলীর জনà§à¦¯ সূরà§à¦¯à¦•ে ফিরিয়ে আনা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ সকল হাদিস হাদিসবিশারদগণ ও সনদ বিশেষজà§à¦žà¦—ণের মতে শà§à¦§à§ অতà§à¦¯à¦¾à¦§à¦¿à¦• দà§à¦°à§à¦¬à¦²à¦‡ নয়, বরং মনগড়া ও মিথà§à¦¯à¦¾ বলে পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ হয়েছে। à¦à¦¸à¦¬ হাদিসের সনদের কোনো à¦à¦•টি ধারাও সঠিক ও নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ নয়।
ইমাম ইবনে তাইমিয়া à¦à¦‡ হাদিসগà§à¦²à§‹ সমà§à¦ªà¦°à§à¦•ে যে সমালোচনা করেছেন তা তাà¦à¦° গà§à¦°à¦¨à§à¦¥ মিনহাজà§à¦¸à§ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦¤à§‡ লিপিবদà§à¦§ রয়েছে। মিনহাজà§à¦¸ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ সংসà§à¦•রণটি ইমাম যাহাবী করà§à¦¤à§ƒà¦• সংকà§à¦·à§‡à¦ªà¦¿à¦¤ à¦à¦¬à¦‚ মà§à¦¨à¦¤à¦¾à¦•ায়ে মিনহাজà§à¦¸à§ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ নামে পরিচিত। à¦à¦° অরà§à¦¥ দাà¦à§œà¦¾à§Ÿ à¦à¦‡ যে, à¦à¦‡ কà§à¦·à§à¦¦à§à¦° গà§à¦°à¦¨à§à¦¥à¦–ানি দà§'জন উà¦à¦šà§à¦¦à¦°à§‡à¦° হাদিস বিশারদদের যাà¦à¦šà¦¾à¦‡ বাছাই-ঠউতà§à¦¤à¦¿à¦°à§à¦£ ও সতà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤à¥¤ à¦à¦‡ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° তৃতীয় পরিচà§à¦›à§‡à¦¦à§‡ ৫২৪-৫২৮ পৃষà§à¦ ায় 'সূরà§à¦¯ ডà§à¦¬à§‡ যাওয়ার পর হযরত আলীর জনà§à¦¯ তার দà§à¦‡à¦¬à¦¾à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¬à¦°à§à¦¤à¦¨à§‡à¦° আজগà§à¦¬à¦¿ কাহিনী' শিরোনামে ইমাম ইবনে তাইমিয়া à¦à¦‡ হাদিসগà§à¦²à§‹à¦° পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করেছেন। তিনি à¦à¦‡ হাদিসের বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের à¦à¦•াধিক ধারাকà§à¦°à¦® তà§à¦²à§‡ ধরেছেন। ইমাম তাহাবী মà§à¦¶à¦•িলà§à¦² আসার গà§à¦°à¦¨à§à¦¥à§‡ যে কয়টি ধারাকà§à¦°à¦® বরà§à¦£à¦¨à¦¾ করেছেন, ইবনে তাইমিয়ার পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à§Ÿ তাও বাদ যায়নি। পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ ধারাকà§à¦°à¦®à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের সমà§à¦ªà¦°à§à¦•ে ইমাম ইবনে তাইমিয়া পৃথকà¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরেছেন। ইমাম হাবà§à¦¬à¦¾à¦¨, আবৠহাতিম, ইবনে আদী, দারà§à¦•à§à¦¤à¦¨à§€ à¦à¦¬à¦‚ শà§'বা পà§à¦°à¦®à§à¦– হাদিস বিশারদের কঠোর সমালোচনা। পরিশেষে নিজের রায় দিয়েছেন à¦à¦à¦¾à¦¬à§‡ :
"হযরত আলীর মহতà§à¦¤à§à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে আমাদের যে নিশà§à¦šà¦¿à¦¤ জà§à¦žà¦¾à¦¨ রয়েছে, তার উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ তিনি ঠধরণের মিথà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§‡à¦° মà§à¦–াপেকà§à¦·à§€ নন। রসূল সা.-à¦à¦° আমলে তাà¦à¦° জনà§à¦¯ সূরà§à¦¯à¦•ে ফিরিয়ে আনার বিষয়টি তাহাবী, কাযূ ইয়ায কতিপয় গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦•ার উলà§à¦²à§‡à¦– করেছেন à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾à¦•ে রসূল সা.-à¦à¦° মà§'জিযা হিসেবে গণà§à¦¯ করেছেন। কিনà§à¦¤à§ হাদিস শাসà§à¦¤à§à¦°à§‡à¦° বিশেষজà§à¦žà¦—ণ জানেন যে, ঠধরনের ঘটনা ঘটেনি।"
à¦à¦‡ বিষয়ের সাথে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ হাদিসগà§à¦²à§‹ নিয়ে বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ ও পূরà§à¦£à¦¾à¦™à§à¦— আলোচনা করেছেন হাফেয ইবনে কাছির আলবিদায়া ওয়ান নিহায়ার ৬ষà§à¦ খণà§à¦¡à§‡à¥¤ à¦à¦‡ খণà§à¦¡à§‡à¦° বেশিরà¦à¦¾à¦— অংশ জà§à§œà§‡ রয়েছে রসূল সা.-à¦à¦° মà§'জিযা বিষয়ক আলোচনা। সেখানে তিনি সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ সকল হাদিস à¦à¦¬à¦‚ সাহাবায়ে কিরামের উকà§à¦¤à¦¿ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। 'নবà§à¦“য়তের ইনà§à¦¦à§à¦°à¦¿à§Ÿà¦—à§à¦°à¦¾à¦¹à§à¦¯ নিদরà§à¦¶à¦¨à¦¾à¦¬à¦²à§€' শিরোনামে à§à§¬ থেকে à§®à§-à¦à¦‡ à¦à¦—ারো পৃষà§à¦ া জà§à§œà§‡ অতà§à¦¯à¦¨à§à¦¤ তৃপà§à¦¤à¦¿à¦•র ও বিসà§à¦¤à§ƒà¦¤ সমালোচনা ও পরà§à¦¯à¦¾à¦²à§‡à¦¾à¦šà¦¨à¦¾ চালিয়েছেন সূরà§à¦¯à¦•ে ফিরিয়ে আনা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ সব ক'টি বরà§à¦£à¦¨à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে। হাদিস বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের জীবন ও চরিতà§à¦° বিষয়ক শাসà§à¦¤à§à¦° 'আসমাউর রিজালের' বিশেষজà§à¦žà¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ যে বিপà§à¦² সংখà§à¦¯à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ à¦à¦‡ হাদিসগà§à¦²à§‹à¦° সনদের সবক'টি ধারাকে দà§à¦°à§à¦¬à¦² à¦à¦®à¦¨à¦•ি মনগড়া আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন, তাদের মধà§à¦¯à§‡ যাহাবি দারà§à¦•à§à¦¤à¦¨à§€, ইবনে হাবà§à¦¬à¦¾à¦¨, ইবনে আদী, ইয়াহিয়া বিন মঈন, ইবনে আসাকির, ইবনে নাসের বাগদাদী, শà§'বা ইবনে যানজà§à§Ÿà¦¾à¦‡, দারমী, নাসয়ী, আবৠহাতেম, রাযী, আলমাসী, ইবনে হাযম, ইবনে জাওযী, ইবনে মà§à¦¬à¦¾à¦°à¦•, ইবনে মাহদী, আবৠযারয়া, বà§à¦–ারি আবৠদাউদম, জাউযেজানী পà§à¦°à¦®à§à¦– উà¦à¦šà§à¦¦à¦°à§‡à¦° ইমাম রয়েছেন। ঠসà§à¦¦à§€à¦°à§à¦˜ আলোচনার à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ ইবনে কাছির ঠবিষয়ে নিমà§à¦¨à¦°à§‚প মনà§à¦¤à¦¬à§à¦¯ করেন :
"ইমাম মালেক, ছয়টি পà§à¦°à¦§à¦¾à¦¨ সহীহ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° সংকলকগণ, অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মà§à¦¸à¦¨à¦¾à¦¦, সà§à¦¨à¦¾à¦¨ à¦à¦¬à¦‚ সহীহ ও গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হাদিস সংকলনসমূহের গà§à¦°à¦¨à§à¦¥à¦•ারগণ সূরà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¬à¦°à§à¦¤à¦¨ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ à¦à¦‡ হাদিসটিতে বরà§à¦œà¦¨ করেছেন à¦à¦¬à¦‚ তাদের গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à¦®à§‚হ à¦à¦Ÿà¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেননি। তাদের সকলের কাছে যে à¦à¦Ÿà¦¿ à¦à¦•টি à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ ও মনগড়া মিথà§à¦¯à¦¾ হাদিস, হাদিসটির à¦à¦¸à¦¬ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ সà§à¦¥à¦¾à¦¨ না পাওয়াই তার সবচেয়ে বড় পà§à¦°à¦®à¦¾à¦£à¥¤ ইমাম নাসায়ীর কথাই ধরা যাক, যিনি শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° হযরত আলীর র. মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও গà§à¦£à§€à¦¬à¦²à§€ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•খানা সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° পà§à¦¸à§à¦¤à¦• রচনা করেছেন। কিনà§à¦¤à§ তিনিও ঠহাদিস উলà§à¦²à§‡à¦– করেননি। হাকেমও সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ মà§à¦¸à¦¤à¦¾à¦¦à¦°à¦¾à¦•ে à¦à¦Ÿà¦¿ বরà§à¦£à¦¨à¦¾ করেননি। অথচ উলà§à¦²à§‡à¦–িত দà§'জনকেই কিছà§à¦Ÿà¦¾ শিয়াঘেà¦à¦·à¦¾ মনে করা হয়ে থাকে। নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ হাদিস শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ যিনিই ঠহাদিস বরà§à¦£à¦¨à¦¾ করেছেন নিছক বিসà§à¦®à§Ÿ পà§à¦°à¦•াশের খাতিরেই করেছেন। সকল যà§à¦—ের হাদিস শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ ইমামগণ ঠহাদিসের সতà§à¦¯à¦¤à¦¾ অসà§à¦¬à§€à¦•ার করেছেন, পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করেছেন à¦à¦¬à¦‚ à¦à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের বিরà§à¦¦à§à¦§à§‡ পà§à¦°à¦šà¦£à§à¦¡ উষà§à¦®à¦¾ ও নিনà§à¦¦à¦¾ পà§à¦°à¦•াশ করেছেন। ইতিপূরà§à¦¬à§‡ আমরা বেশ কিছৠসংখà§à¦¯à¦• মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à§‡à¦° উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ নিনà§à¦¦à¦¾ ও সমালোচনা উদà§à¦§à§ƒà¦¤ করেছি।"
ইমাম তাহাবীর গৃহীত হাদিসগà§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ কয়টি অপেকà§à¦·à¦¾à¦•ৃত নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ বিবেচিত হওয়ার সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ ছিলো। ইবনে তাইমিয়া ও ইবনে কাছির উà¦à§Ÿà§‡ সেগà§à¦²à§‡à¦¾à¦¤à§‡à¦“ বিবিধ খà§à¦à¦¤ চিহà§à¦¨à¦¿à¦¤ করেছেন। ইবনে কাছির আরো লিখেছেন :
"যদিও ইমাম তাহাবী ঠহাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে কিছà§à¦Ÿà¦¾ সনà§à¦¦à§‡à¦¹ সংশয়ে à¦à§à¦—েছেন, কিছৠইমাম আবৠহানিফার পকà§à¦· থেকে ঠহাদিসকে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ à¦à¦¬à¦‚ à¦à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের পà§à¦°à¦¤à¦¿ ধিকà§à¦•ার উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে।"
ইমাম তাহাবী সমà§à¦ªà¦°à§à¦•ে ইমাম তাইমিয়ার à¦à¦•টি বকà§à¦¤à¦¬à§à¦¯ বিশেষà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ à¦à¦¬à¦‚ ইবনে কাছিরও তা উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। সেটি হলো : "যাচাই বাছাই করার যোগà§à¦¯ বিচকà§à¦·à¦£ মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à§‡à¦° সমনà§à¦¬à§Ÿà§‡ গঠিত কোনো উতà§à¦¤à¦® ধারাবাহিক সনদ তার করায়তà§à¦¤ ছিলনা।"
ইমাম আবৠহানিফা যে à¦à¦‡ হাদিসের উপর আপতà§à¦¤à¦¿ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨ ও পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করেছেন, তা সূতà§à¦° সহকারে বরà§à¦£à¦¨à¦¾ করতে গিয়ে ইবনে কাছির বলেন :
"ইনি সেই আবৠহানিফা, যিনি à¦à¦•জন মানà§à¦¯à¦—ণà§à¦¯ ইমাম। কà§à¦«à¦¾à¦¬à¦¾à¦¸à§€ হওয়ায় হযরত আলীর পà§à¦°à¦¤à¦¿ তাà¦à¦° মà§à¦¹à¦¾à¦¬à§à¦¬à¦¤ à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹ ও রসূলের সà§à¦¬à§€à¦•ৃত তাà¦à¦° যথারà§à¦¥ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে কেউ কোনো অà¦à¦¿à¦¯à§‹à¦— তোলেনি। তথাপি তিনি à¦à¦‡ হাদিসের বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীর পà§à¦°à¦¤à¦¿ আপতà§à¦¤à¦¿ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨à¥¤"
ইমাম তাহাবী পà§à¦°à¦®à§à¦– ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যে কয়টি হাদিসের পà§à¦°à¦¤à¦¿ সমরà§à¦¥à¦¨ জà§à¦žà¦¾à¦ªà¦¨ করেছেন, তার সনদ বা বরà§à¦£à¦¨à¦¾ সূতà§à¦°à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ উপরোকà§à¦¤ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ ছাড়াও তার à¦à¦¾à¦·à¦¾ ও বকà§à¦¤à¦¬à§à¦¯à¦Ÿà¦¿à¦“ যà§à¦•à§à¦¤à¦¿à¦° আলোকে বিচার বিবেচনার দাবি রাখে। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নিজের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ কিছৠবলার চেয়ে ইবনে কাছীর ও ইবনে তাইমিয়ার বকà§à¦¤à¦¬à§à¦¯ উদà§à¦§à§ƒà¦¤ করাই অধিকতর সমীচীন মনে হচà§à¦›à§‡à¥¤ ইবনে তাইমিয়া তাà¦à¦° পূরà§à¦¬à§‡à¦¾à¦•à§à¦¤ আলোচনার à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ বলেন :
"কিনà§à¦¤à§ পà§à¦°à¦¶à§à¦¨ হলো, à¦à¦¤à§‹ বড় ঘটনা সংঘটিত হয়ে গেলো, সূরà§à¦¯ ডà§à¦¬à§‡ যাওয়ার পর পà§à¦¨à¦°à¦¾à§Ÿ উঠলো, অথচ যে বিপà§à¦² সংখà§à¦¯à¦• পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·à¦¦à¦°à§à¦¶à§€ চনà§à¦¦à§à¦° দà§à¦¬à¦¿à¦–ণà§à¦¡à¦¿à¦¤ হওয়ার ঘটনা বরà§à¦£à¦¨à¦¾ করেছিল, তারা ঠঘটনা বরà§à¦£à¦¨à¦¾ করলো না-à¦à¦Ÿà¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦à¦¬? তাছাড়া সূরà§à¦¯ ডà§à¦¬à¦²à§‡à¦‡ তো আসরের নামাযের ওয়াকà§à¦¤ শেষ হয়ে যায়। ঠঘটনার পর নামাযীর নামায সময়মত পড়া সমà§à¦à¦¬ নয়, চাই সূরà§à¦¯ ডোবার পর পà§à¦¨à¦°à¦¾à§Ÿ ফিরে আসà§à¦• না কেন। সূরà§à¦¯à¦¾à¦¸à§à¦¤à§‡à¦° পর রোযাদের ইফতার করে ফেলতে পারে à¦à¦¬à¦‚ মাগরিবের নামায পড়া হয়ে যেয়ে থাকতে পারে। পà§à¦¨à¦°à¦¾à§Ÿ সূরà§à¦¯à§‹à¦¦à§Ÿà§‡ সেই রোযা ও নামায কি বাতিল হয়ে গেলো? বসà§à¦¤à§à¦¤ à¦à¦Ÿà¦¾ à¦à¦•টা অসমà§à¦à¦¬ কলà§à¦ªà¦¨à¦¾ ছাড়া কিছৠনয়।"
à¦à¦°à¦ªà¦° ইবনে তাইমিয়া রহ. রসূল সা. ও সাহাবায়ে কিরামের অংশগà§à¦°à¦¹à¦£à§‡ যেসব যà§à¦¦à§à¦§ সংঘটিত হয়েছিল à¦à¦¬à¦‚ তখন ঘà§à¦® অথবা পà§à¦°à¦šà¦£à§à¦¡ বà§à¦¯à¦¸à§à¦¤à¦¤à¦¾à¦° কারণে নামায কাযা হয়ে গিয়েছিল তার পà§à¦°à¦¸à¦™à§à¦— তà§à¦²à§‡à¦›à§‡à¦¨à¥¤ à¦à¦¸à¦¬ যà§à¦¦à§à¦§à§‡ রসূল সা. à¦à¦¬à¦‚ হযরত আলী রা. থাকা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ সেখানে আলà§à¦²à¦¾à¦¹ সূরà§à¦¯à¦•ে ফিরিয়ে à¦à¦¨à§‡ দিনকে রাত à¦à¦¬à¦‚ রাতকে দিনে রূপানà§à¦¤à¦°à¦¿à¦¤ করেননি।বরং ছà§à¦Ÿà§‡ যাওয়া নামায কাযা পড়া হয়েছে। ইবনে কাছিরও ঠযà§à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦¨à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿ করেছেন। সেই সাথে ইবনে কাছির ঠকথাও বলেছেন, যেসব সাহাবিকে রসূল সা. à¦à¦•বার বনৠকà§à¦°à¦¾à§Ÿà¦¯à¦¾à¦° বসà§à¦¤à¦¿à¦¤à§‡ গিয়ে আসরের নামায পড়তে বলেছিলেন à¦à¦¬à¦‚ তার আদেশের হà§à¦¬à§à¦¹à§ আনà§à¦—তà§à¦¯ করতে গিয়ে তারা পথিমধà§à¦¯à§‡ নামায পড়েননি। পথিমধà§à¦¯à§‡à¦‡ সূরà§à¦¯ ডà§à¦¬à§‡ যায় à¦à¦¬à¦‚ তারা বনৠকà§à¦°à¦¾à§Ÿà¦¯à¦¾à§Ÿ পৌà¦à¦›à§‡ মাগরিবের নামাযের পর আসরের নামায পড়েন। তাà¦à¦¦à§‡à¦° জনà§à¦¯ যদি সূরà§à¦¯ ফিরে না à¦à¦¸à§‡ থাকে তাহলে হযরত আলীর জনà§à¦¯ কিà¦à¦¾à¦¬à§‡ à¦à¦Ÿà¦¾ ঘটলো? হাফেয ইবনে কাছির আরো বলেন :
"শরিয়তে অà¦à¦¿à¦œà§à¦ž কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কাছে à¦à¦Ÿà¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ বোধগমà§à¦¯ হতে পারে যে, হযরত আলী ঠহাদিসের পà§à¦°à¦¥à¦® বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী হবেন, অথচ à¦à¦¤à§‡ তাà¦à¦° অসাধারণ মাহাতà§à¦®à§à¦¯ à¦à¦¬à¦‚ রসূল সা.-à¦à¦° à¦à¦• চাঞà§à¦šà¦²à§à¦¯à¦•র মà§à¦œà¦¿à¦¯à¦¾à¦° বিবরণ রয়েছে, আর à¦à¦¤à¦¦à¦¸à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦“ à¦à¦®à¦¨ সনদের মাধà§à¦¯à¦®à§‡ তা পরবরà§à¦¤à§€ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ বরà§à¦£à¦¿à¦¤ হতে পারে? à¦à¦Ÿà¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦ যে, পà§à¦°à¦•াশà§à¦¯ দিবালোকে à¦à¦®à¦¨ ঘটনা সংঘটিত হলো à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¿ অনà§à¦¯à¦¦à§‡à¦° কাছে পৌà¦à¦›à¦¾à¦¬à¦¾à¦° পরà§à¦¯à¦¾à¦ªà§à¦¤ উপায় উপকরণ ও বহৠপà§à¦°à§‡à¦°à¦£à¦¾à¦¦à¦¾à§Ÿà¦• উপাদান à¦à¦¤à§‡ ছিলো, অথচ তা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ ঠঘটনা বরà§à¦£à¦¨à¦¾à¦° সব কয়টি ধারা দà§à¦°à§à¦¬à¦² ও অপরিচিত, à¦à¦®à¦¨ কি অধিকাংশ বানোয়াট ও মনগড়া।"
পরবরà§à¦¤à§€à¦¤à§‡ à¦à¦• জায়গায় তিনি বলেন : সূরà§à¦¯ অসà§à¦¤ যাবার পর পà§à¦¨à¦°à¦¾à§Ÿ উদিত হওয়া কেয়ামত আসনà§à¦¨ হওয়ার à¦à¦•টা বড় রকমের আলামত। à¦à¦Ÿà¦¾ তো কোনো মামà§à¦²à¦¿ ঘটনা নয় যে, সংঘটিত হয়েই মিলিয়ে যাবে à¦à¦¬à¦‚ কেউ টেরও পাবেনা? [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, মে ১৯৬৫]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|