 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 49 মোট 74
<h1>৪à§à¥¤ হযরত আলী রা.-à¦à¦° বরà§à¦® চà§à¦°à¦¿-à§§</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : হযরত আলী রা.-à¦à¦° খেলাফত আমলে কিরূপ নà§à¦¯à¦¾à§Ÿà¦¬à¦¿à¦šà¦¾à¦° ও আইনের শাসনের পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯ ছিলো, তার দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ হিসেবে সচরাচর à¦à¦•টা ঘটনা বরà§à¦£à¦¨à¦¾ করা হয়ে থাকে। জনৈক ইহà§à¦¦à¦¿à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ তিনি আদালতে মামলা রà§à¦œà§ করেন যে, সে তাà¦à¦° বরà§à¦® চà§à¦°à¦¿ করে নিয়েছে। à¦à¦‡ মামলায় তিনি নিজের ছেলে ও à¦à§ƒà¦¤à§à¦¯à¦•ে সাকà§à¦·à§€ হিসেবে পেশ করেন। বিচারক তাà¦à¦° উà¦à§Ÿ সাকà§à¦·à§€à¦•ে পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করেন à¦à¦‡ বলে যে, আইনত ছেলের সাকà§à¦·à§à¦¯ বাপের জনà§à¦¯ à¦à¦¬à¦‚ à¦à§ƒà¦¤à§à¦¯à§‡à¦° সাকà§à¦·à§à¦¯ মনিবের জনà§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ নয়।
à§§. আমি পà§à¦°à¦¥à¦®à¦¤ জানতে চাই যে, ঠঘটনার পà§à¦°à¦•ৃত বিবরণ কি?
২. ঘটনাটা যদি ঠরকমই হয়ে থাকে, তাহলে জিজà§à¦žà§‡à¦¸ à¦à¦‡ যে, হযরত আলীর মতো অমন উà¦à¦šà§ দরের à¦à¦•জন ফকীহ কি জানতেন না যে, ছেলে ও à¦à§ƒà¦¤à§à¦¯à¦•ে সাকà§à¦·à§€ হিসেবে উপসà§à¦¥à¦¿à¦¤ করা চলেনা।
অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• ঠঘটনার বিশদ বিবরণ à¦à¦¬à¦‚ à¦à¦° উপর যে পà§à¦°à¦¶à§à¦¨ জাগে তার জবাব কি হলে জানালে উপকৃত হবো।
জবাব : আমিও হযরত আলীর ঠঘটনা শà§à¦¨à§‡à¦›à¦¿ à¦à¦¬à¦‚ বোধহয় কোথাও পড়েছিও যে, তিনি বিচারপতি শà§à¦°à¦¾à¦‡à¦¹à§‡à¦° আদালতে নিজের বরà§à¦® চà§à¦°à¦¿à¦° মামলা দায়ের করেছিলেন à¦à¦¬à¦‚ নিজের ছেলে হযরত ইমাম হাসানকে à¦à¦¬à¦‚ à¦à§ƒà¦¤à§à¦¯ কিমà§à¦¬à¦°à¦•ে সাকà§à¦·à§€ হিসেবে পেশ করেছিলেন। কিনà§à¦¤à§ à¦à¦‡ মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ ঘটনার à¦à¦‡ বিবরণ অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ করেও কোনো পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ খà§à¦à¦œà§‡ পেলামনা। তবে ইমাম বায়হাকী সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ সà§à¦¨à¦¾à¦¨à§‡ কà§à§à¦¬à¦°à¦¾à¦° দশম খণà§à¦¡à§‡ ১৩৬ পৃষà§à¦ ায় 'আদালতের কারà§à¦¯à¦¬à¦¿à¦§à¦¿' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ সনদ সহকারে ঘটনাটি যেà¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরেছেন তা নিমà§à¦¨à¦°à§‚প :
"ইমাম শাবীর বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦‡ যে, à¦à¦•দিন হযরত আলী বাজারে গিয়ে দেখেন, জনৈক খৃষà§à¦Ÿà¦¾à¦¨ à¦à¦•টা বরà§à¦® বিকà§à¦°à¦¿ করছে। হযরত আলী তৎকà§à¦·à¦¨à¦¾à§Ž বরà§à¦®à¦Ÿà¦¿ চিনে ফেললেন à¦à¦¬à¦‚ বললেন, ঠবরà§à¦® তো আমার। চল, ইসলামি আদালতে তোমার ও আমার মধà§à¦¯à§‡ ফয়সালা হবে। আদালতের বিচারক ছিলেন শà§à¦°à¦¾à¦‡à¦¹à¥¤ আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ বিচারপতি শà§à¦°à¦¾à¦‡à¦¹à¦•ে বললেন, à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° সাথে আমার বিরোধ মিটিয়ে দিন। শà§à¦°à¦¾à¦‡à¦¹ বললেন : আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨! আপনার বকà§à¦¤à¦¬à§à¦¯ কি? হযরত আলী বললেন : à¦à¦‡ বরà§à¦®à¦Ÿà¦¿ আমার। অনেক দিন যাবত à¦à¦Ÿà¦¿ নিখোà¦à¦œ রয়েছে। শà§à¦°à¦¾à¦‡à¦¹ বললেন : ওহে খৃসà§à¦Ÿà¦¾à¦¨! তà§à¦®à¦¿ কি বলতে চাও? সে বললো, 'আমীরà§à¦² মà§'মিনীন, বরà§à¦®à¦Ÿà¦¿ à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° দখলে রয়েছে। কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ ছাড়া তা তার কাছ থেকে নেয়া যায় বলে আমি মনে করিনা। আপনার কাছে কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ আছে কি? হযরত আলী বললেন, শà§à¦°à¦¾à¦‡à¦¹ ঠিকই বলেছেন। ঠকথা শà§à¦¨à§‡ খৃসà§à¦Ÿà¦¾à¦¨ লোকটি বলে উঠলো : আমি সাকà§à¦·à§€ দিচà§à¦›à¦¿ যে, à¦à¦Ÿà¦¾ নবীদের বিধান ও শিকà§à¦·à¦¾à¦‡ বটে। আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ নিজের দাবি বিচারকের সামনে পেশ করেছেন, আর বিচারক তার বিপকà§à¦·à§‡ রায় দিচà§à¦›à§‡à¥¤ আলà§à¦²à¦¾à¦¹à¦° কসম! আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨! à¦à¦Ÿà¦¾ আপনার বরà§à¦®à¥¤ আমি à¦à¦Ÿà¦¾ আপনার কাছে বিকà§à¦°à§€ করেছিলাম। পরে তা আপনার মেটে রং-à¦à¦° উটটির উপর থেকে ছিটকে পড়ে গেলে আমি ওটি তà§à¦²à§‡ নেই। আমি সাকà§à¦·à§à¦¯ দিচà§à¦›à¦¿, আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া কোনো মাবà§à¦¦ নেই à¦à¦¬à¦‚ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূল। হযরত আলী বললেন। তà§à¦®à¦¿ যখন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হয়ে গেলে, তখন ঠবরà§à¦® à¦à¦–ন থেকে তোমার। অতপর হযরত আলী তাকে à¦à¦¾à¦²à§‹ দেখে à¦à¦•টা ঘোড়াও দিলেন à¦à¦¬à¦‚ তাতে চড়িয়ে তাকে বিদায় দিলেন। ইমাম শা'বী বলেন, আমি à¦à¦‡ নওমà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে পরবরà§à¦¤à§€à¦•ালে মà§à¦¶à¦°à¦¿à¦•দের বিরà§à¦¦à§à¦§à§‡ জিহাদ করতে দেখেছি।"
অপর à¦à¦• সনদে ইমাম শা'বী বলেন, "হযরত আলী রা. à¦à¦›à¦¾à§œà¦¾ তার জনà§à¦¯ দà§'হাজার দিরহাম à¦à¦¾à¦¤à¦¾à¦“ নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দেন। অবশেষে à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সিফফীন যà§à¦¦à§à¦§à§‡ আলীর রা. পকà§à¦·à§‡ লড়াই করে শহীদ হন।"
'নাইলà§à¦² আওতার' ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à§‡09ও ঠঘটনা সà§à¦¨à¦¾à¦¨à§‡ বায়হাকীর বরাত দিয়ে à¦à¦°à¦•মই বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে।
উপরে যে বিবরণ দেয়া হলো, ঘটনা যদি à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§à¦‡ হয়ে থাকে, তাহলে পà§à¦°à¦¶à§à¦¨à§‡ যে আপতà§à¦¤à¦¿ তোলা হয়েছে, তা আর à¦à¦–ানে উঠেনা। তবà§à¦“ যদি ধরে নেই যে, হযরত আলীর পকà§à¦·à§‡ তার ছেলে ও à¦à§ƒà¦¤à§à¦¯ সাকà§à¦·à§à¦¯ দিয়েছে, তাহলে সেটা à¦à¦®à¦¨ কোনো নিষিদà§à¦§ বা হারাম কাজ হয়নি যে, তা নিয়ে à¦à¦‡ সমà§à¦®à¦¾à¦¨à¦¿à¦¤ পিতাপà§à¦¤à§à¦°à¦•ে অà¦à¦¿à¦¯à§à¦•à§à¦¤ করতে হবে। আমি মনে করি à¦à¦‡ ঈমানোদà§à¦¦à§€à¦ªà¦• ঘটনাটার ঠদিকটা তেমন গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ নয় যে, হযরত আলী কিসের দাবি জানিয়েছেন à¦à¦¬à¦‚ তার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কে কি সাকà§à¦·à§à¦¯ দিলো বা দিলোনা। বরং à¦à¦° কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ বিষয়টা হলো, আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ à¦à¦•জন নিশà§à¦šà¦¿à¦¤ সতà§à¦¯à¦à¦¾à¦·à§€ হয়েও নিজের দাবি পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার জনà§à¦¯ আদালতের শরণাপনà§à¦¨ হলেন। আর আদালত à¦à¦•দিকে রসূল সা.-à¦à¦° à¦à¦•জন সাহাবি à¦à¦¬à¦‚ খোলাফায়ে রাশেদ রয়েছেন আর অপরদিকে à¦à¦•জন অমà§à¦¸à¦²à¦¿à¦® নাগরিক। আদালত সেদিকে আদৌ à¦à§à¦°à§à¦•à§à¦·à§‡à¦ª না করে à¦à¦®à¦¨ রায় দিলো, যা ছিলো সমà§à¦ªà§‚রà§à¦£ নিরপেকà§à¦· ইনসাফà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• ও সনà§à¦¦à§‡à¦¹à¦¾à¦¤à§€à¦¤à¥¤
à¦à¦•থা ঠিক যে, নিকটাতà§à¦®à§€à§Ÿ বা পরিবারের সদসà§à¦¯à¦¦à§‡à¦° সাকà§à¦·à§à¦¯ পরসà§à¦ªà¦°à§‡à¦° জনà§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ নয় à¦à¦‡ মরà§à¦®à§‡ রসূল সা. উকà§à¦¤à¦¿ à¦à¦•াধিক হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। কিনà§à¦¤à§ পà§à¦°à¦¥à¦®à¦¤ à¦à¦Ÿà¦¾ অসমà§à¦à¦¬ নয় যে, রসূল সা.-à¦à¦° ঠউকà§à¦¤à¦¿ হযরত আলী ও হযরত হাসানের অজানাও থাকতে হবে। à¦à¦®à¦¨ বহৠদৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ রয়েছে যে, কোনো কোনো সাহাবির à¦à¦®à¦¨à¦•ি খোলাফায়ে রাশেদীনেরও রসূল সা.-à¦à¦° কোনো কোনো উকà§à¦¤à¦¿ জানা থাকতোনা à¦à¦¬à¦‚ ঘোষণা দেয়া হতো যে, রসূল সা.-à¦à¦° অমà§à¦• বিষয়ে কোনো কথা ও কাজ কারো জানা কথা à¦à§à¦²à§‡ যাওয়া বিচিতà§à¦° ছিলনা। হযরত ওমর রা.-à¦à¦° ঠঘটনা সà§à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ যে, তায়ামà§à¦®à§à¦® সমà§à¦ªà¦°à§à¦•ে রসূল সা.-à¦à¦° à¦à¦•টা উকà§à¦¤à¦¿ তাà¦à¦° মনে ছিলনা, হযরত আমà§à¦®à¦¾à¦° রা.-à¦à¦° মনে ছিলো। অথচ উà¦à§Ÿà§‡à¦° সামনেই রসূল সা. কথাটা বলেছিলেন।
à¦à¦›à¦¾à§œà¦¾ ফরিয়াদির কাছে যদি নিজ পরিবারের লোকজন ছাড়া আর কোনো সাকà§à¦·à§€ না থাকে, অথবা à¦à¦•েবারেই কোনো সাকà§à¦·à§€ না থাকে, কিনà§à¦¤à§ নিজের সà§à¦¨à¦¿à¦¶à§à¦šà¦¿à¦¤ জà§à¦žà¦¾à¦¨ ও বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বলে সে নিজের দাবিকে সতà§à¦¯ ও বসà§à¦¤à§à¦¨à¦¿à¦·à§à¦ বলে জানে, তাহলে সে নিজের দাবিকের যথাযথà¦à¦¾à¦¬à§‡ বিচারকের সামনে উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ করতে পারে। ফরিয়াদি যদি অবাসà§à¦¤à¦¬ বকà§à¦¤à¦¬à§à¦¯ না রাখে à¦à¦¬à¦‚ মিথà§à¦¯à¦¾ সাকà§à¦·à§à¦¯ হাজির না করে, তাহলে আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে তাকে জবাবদিহি করতে হবেনা। তবে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ তার দাবি ও সাকà§à¦·à§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হবে কিনা, সেটা বিচারকের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ বিচারক যদি দাবিকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ ও সাকà§à¦·à§à¦¯à¦•ে গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ মনে না করেন, তাহলেও আসামীর জবানবনà§à¦¦à§€ গà§à¦°à¦¹à¦£ করা তার করà§à¦¤à¦¬à§à¦¯à¥¤ সে অপরাধের সà§à¦¬à§€à¦•ারোকà§à¦¤à¦¿ করতে পারে। কিনà§à¦¤à§ যদি সে অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦— অসà§à¦¬à§€à¦•ার করে à¦à¦¬à¦‚ তার বিরà§à¦¦à§à¦§à§‡ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ সাকà§à¦·à§à¦¯ বা আদৌ সাকà§à¦·à§à¦¯ না থাকে, তাহলে বিচারক তাতে শপথ করে জবানবনà§à¦¦à§€ দিতে বাধà§à¦¯ করবেন। à¦à¦›à¦¾à§œà¦¾ সে অবà§à¦¯à¦¹à¦¤à¦¿ পেতে পারেনা। হাদিসেই বলা হয়েছে :
------------------------------------------
"সাকà§à¦·à§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ পেশ করা ফরিয়াদির দায়িতà§à¦¬ আর বিবাদী অà¦à¦¿à¦¯à§‹à¦— অসà§à¦¬à§€à¦•ার করলে তার করà§à¦¤à¦¬à§à¦¯ কসম খাওয়া।"
ঠহাদিস থেকে সà§à¦¬à¦¤:সিদà§à¦§à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে, কখনো à¦à¦®à¦¨ পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° উদà§à¦à¦¬ ঘটতে পারে যে, বাদীর কাছে সাকà§à¦·à§à¦¯ নেই কিংবা আদালতের কাছে তার দাবি পà§à¦°à¦®à¦¾à¦¨à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হচà§à¦›à§‡à¦¨à¦¾à¥¤ কিনà§à¦¤à§ বাদীর দাবি ও সাকà§à¦·à§à¦¯ আসলে সতà§à¦¯à¥¤ à¦à¦°à§‚প কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তার আদালতে মোকদà§à¦¦à¦®à¦¾ দায়ের করা à¦à¦¬à¦‚ যে ধরনের সাকà§à¦·à§à¦¯à¦‡ পাওয়া যায় তা হà§à¦¬à§à¦¹à§ পেশ করা দোষের নয়। অà¦à¦¿à¦¯à§à¦•à§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° শপথ করার পà§à¦°à¦¶à§à¦¨ ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ উঠে। নচেৎ বাদী যদি ইপà§à¦¸à¦¿à¦¤ সাকà§à¦·à§à¦¯ হাজির করে, তাহলে সেই সাকà§à¦·à§à¦¯à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡à¦‡ মোকদà§à¦¦à¦®à¦¾à¦° নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ হবে। সাকà§à¦·à§à¦¯ যদি বাঞà§à¦›à¦¿à¦¤ মানের হয় à¦à¦¬à¦‚ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হয়, তাহলে আসামীর অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ লাà¦à§‡à¦° জনà§à¦¯ কসম খাওয়ার পà§à¦°à¦¶à§à¦¨ উঠবেনা। হযরত আলীর কাছে সাকà§à¦·à§à¦¯ ছিলো কি ছিলনা, আর থাকলে তা কতোটা গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ ছিলো, তার পরিবরà§à¦¤à§‡ লকà§à¦·à¦£à§€à§Ÿ ও শিকà§à¦·à¦£à§€à§Ÿ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦‡ যে, তিনি নিজে আপন অমà§à¦¸à¦²à¦¿à¦® পà§à¦°à¦œà¦¾à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ কোনো বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ গà§à¦°à¦¹à¦£ না করে আদালতের শরণাপনà§à¦¨ হন à¦à¦¬à¦‚ নিজের বিরà§à¦¦à§à¦§à§‡ দেয়া আদালতের রায়কে সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦šà¦¿à¦¤à§à¦¤à§‡ ও হাসিমà§à¦–ে মেনে নেন। আমি মনে করি, তিনি যদি নিজের পà§à¦¤à§à¦° বা চাকরকে সাকà§à¦·à§€ হিসেবে হাজির করে থাকেন à¦à¦¬à¦‚ আদালত সেই সাকà§à¦·à§€à¦•ে অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করে থাকে, তবে সেটাও ইসলামি নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§€à¦¤à¦¿ ও সà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡à¦° à¦à¦• উজà§à¦œà§à¦¬à¦² দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤à¥¤ আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ নিজের পরিবারের সদসà§à¦¯à¦•ে সাকà§à¦·à§€ হিসেবে পেশ করছেন কেনো, à¦à¦®à¦¨ আপতà§à¦¤à¦¿ কোনো খৃসà§à¦Ÿà¦¾à¦¨ আদালতে তোলেনি। বরং কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¸à§€à¦¨ খলিফা যে বাদী হয়ে আদালতে à¦à¦²à§‡à¦¨, আদালত তার বিরà§à¦¦à§à¦§à§‡ à¦à¦•জন অমà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° পকà§à¦·à§‡ রায় দিলো, আর তিনি সে রায় নিরà§à¦¬à¦¿à¦¬à¦¾à¦¦à§‡ মেনে নিলেন, শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾à¦‡ অমà§à¦¸à¦²à¦¿à¦® বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦° উপর à¦à¦®à¦¨ পà§à¦°à¦šà¦£à§à¦¡ নৈতিক পà§à¦°à¦à¦¾à¦¬ বিসà§à¦¤à¦¾à¦° করলো যে, সে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ হয়নি, বরং আজীবন হযরত আলীর রা. আনà§à¦—তà§à¦¯ ও তাà¦à¦° জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ পà§à¦°à¦¾à¦£ বিসরà§à¦œà¦¨ দেয়ার সংকলà§à¦ª অটà§à¦Ÿ রেখেছেন। à¦à¦•জন অমà§à¦¸à¦²à¦¿à¦® যেখানে ঘটনার à¦à¦‡ উজà§à¦œà§à¦¬à¦² দিকটা বিবেচনায় রাখলেন, সেখানে আমরা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হয়েও যদি তার à¦à§‡à¦¤à¦°à§‡ আপতà§à¦¤à¦¿à¦•র জিনিসই খোà¦à¦œà¦¾à¦° চেষà§à¦Ÿà¦¾ করি, তাহলে সেটা খà§à¦¬à¦‡ বিষà§à¦®à§Ÿà¦•র বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হবে।
ঠপরà§à¦¯à¦¨à§à¦¤ যে আলোচনা করা হলো, তা ঠঘটনার পà§à¦°à¦•ৃত ধরণ ও বিসà§à¦¤à§ƒà¦¤ রূপ বà§à¦à¦¾à¦° জনà§à¦¯ যথেষà§à¦Ÿà¥¤ ইসলামি সাকà§à¦·à§à¦¯ আইনের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° বিপà§à¦² সংখà§à¦¯à¦¾à¦—à§à¦°à§ অংশ à¦à¦‡ নীতিই অবলমà§à¦¬à¦¨ করেছে যে , নিকটাতà§à¦®à§€à§Ÿ ও ঘনিষà§à¦ সà§à¦¬à¦œà¦¨à¦—েদর সাকà§à¦·à§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ নয়। বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ à¦à¦Ÿà¦¾ পà§à¦°à¦¾à§Ÿ ইজমায় (সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ নীতিতে) পরিণত হয়েছে à¦à¦¬à¦‚ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯à¦¤à¦¾ পেয়েছে। তাই আমি à¦à¦‡ নীতিতে সঠিক ও অগà§à¦°à¦—ণà§à¦¯ মনে করি। তবে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ যে হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তা সনদের দিক দিয়ে দà§à¦°à§à¦¬à¦²à¥¤ তিরমিযী শরিফের সাকà§à¦·à§à¦¯ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° 'যাদের সাকà§à¦·à§à¦¯ বৈধ নয়' শীরà§à¦·à¦• হাদিসগà§à¦šà§à¦› যে হাদিস উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে, তার সমà§à¦ªà¦°à§à¦•ে ইমাম তিরমিযী নিজেই মনà§à¦¤à¦¬à§à¦¯ করেন যে :
"à¦à¦Ÿà¦¿ à¦à¦•টি বিরল হাদিস। à¦à¦•মাতà§à¦° ইয়াযীদ বিন যিয়াদ দামেসà§à¦•ীর মাধà§à¦¯à¦®à§‡à¦‡ আমরা জানতে পারি। ইয়াযীদ à¦à¦•জন দà§à¦°à§à¦¬à¦² বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী। আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে আমর থেকেও à¦à¦•ই মরà§à¦®à§‡ অনà§à¦¯ à¦à¦•টি হাদিস বরà§à¦£à¦¿à¦¤ আছে। তবে তার বকà§à¦¤à¦¬à§à¦¯ দà§à¦°à§à¦¬à§‹à¦§à§à¦¯ à¦à¦¬à¦‚ আমার মতে তার সনদ বিশà§à¦¦à§à¦§ নয়।" বিজà§à¦žà¦œà¦¨à¦¦à§‡à¦° মতে সাধারণ আতà§à¦®à§€à§Ÿ সà§à¦¬à¦œà¦¨à¦¦à§‡à¦° সাকà§à¦·à§à¦¯ বৈধ। কেবল পিতাপà§à¦¤à§à¦°à§‡à¦° সাকà§à¦·à§à¦¯ পরসà§à¦ªà¦°à§‡à¦° জনà§à¦¯ অধিকাংশ আলেমের মতে জায়েয নয়। তবে কোনো কোনো আলেমদের মতে সাকà§à¦·à§€ সৎ লোক হলে পিতা ও পà§à¦¤à§à¦°à§‡à¦° জনà§à¦¯à¦“ জায়েয। à¦à¦¾à¦‡à§Ÿà§‡à¦° সাকà§à¦·à§à¦¯ যে à¦à¦¾à¦‡à§Ÿà§‡à¦° জনà§à¦¯ জায়েয, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোনো দà§à¦¬à¦¿à¦®à¦¤ নেই। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আতà§à¦®à§€à§Ÿ সà§à¦¬à¦œà¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦“ à¦à¦‡ নীতি পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯à¥¤
ইমাম তিরমিযী সà§à¦¬à§€à§Ÿ বরà§à¦£à¦¿à¦¤ হাদিসের উপর যে বিশà§à¦²à§‡à¦·à¦£ যà§à¦•à§à¦¤ করেছেন, তা থেকে বà§à¦à¦¾ যায়, ঘনিষà§à¦ তম আতà§à¦®à§€à§Ÿà¦“ যদি সৎ ও সতà§à¦¯à¦¬à¦¾à¦¦à§€ হয় à¦à¦¬à¦‚ সে নিজের আতà§à¦®à§€à§Ÿà§‡à¦° পকà§à¦·à§‡ সতà§à¦¯ সাকà§à¦·à§à¦¯ দেয় , তবে সেটা গà§à¦¨à¦¾à¦¹ বা অপরাধের কাজ নয়। তবে সাবধানতা ও সনà§à¦¦à§‡à¦¹ সংশয় বোধের খাতিরে তা à¦à§œà¦¿à§Ÿà§‡ চলার উপদেশ দেয়া হয়েছে। আসামী যদি ঠধরনের সাকà§à¦·à§€à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ আপতà§à¦¤à¦¿ জানায় তবে তার আপতà§à¦¤à¦¿ গà§à¦°à¦¹à¦£ করা হবে।
ইমাম বায়হাকীর à¦à¦•টি বিসà§à¦¤à§ƒà¦¤ হাদিস তো আলোচনার শà§à¦°à§à¦¤à§‡à¦‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ সাকà§à¦·à§à¦¯ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ 'যার সাকà§à¦·à§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ নয়' শিরোনামে তিনি আরো à¦à¦•টি হাদিস à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨à¥¤ সেটি তিরমিযী শরিফের বরà§à¦£à¦¿à¦¤ হাদিসের বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦°à¦‡ পà§à¦°à¦¤à¦¿à¦§à§à¦¬à¦¨à¦¿à¥¤ তবে সেই সাথে তিনি বলেন : "ঠবিষয়ে রসূল সা. থেকে কোনো নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ সহীহ হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়নি।"
ঠমনà§à¦¤à¦¬à§à¦¯ থেকেও à¦à¦Ÿà¦¾à¦‡ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ হয় যে, আলোচà§à¦¯ বিষয়ে যে হাদিসই উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে, তার সনদ তো বেশি সবল নয়, তবে অধিকাংশ মà§à¦œà¦¤à¦¾à¦¹à¦¿à¦¦ ইমামের নিকট গৃহীহ হওয়ার কারণে à¦à¦Ÿà¦¿ অনà§à¦¸à¦°à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ ও পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ হয়ে গেছে। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জà§à¦¨ ১৯à§à§¯]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|