 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 53 মোট 74
<h1>৫১। ইমাম ইবনে তাবারি কি শিয়া ছিলেন?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : সাইয়ারা ডাইজেষà§à¦Ÿà§‡à¦° 'সাইয়েদ মওদূদী সংখà§à¦¯à¦¾à§Ÿ' সাবের কালওয়ারদী লিখিত 'সাইয়েদ মওদূদী ও ইকবাল' শীরà§à¦·à¦• à¦à¦•টা পà§à¦°à¦¬à¦¨à§à¦§ ছাপা হয়েছে। à¦à¦‡ পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡ মরহà§à¦® মাওলানার সাথে আলাপ আলোচনা পà§à¦°à¦¸à¦™à§à¦—ে জিলানী সাহেব à¦à¦¬à¦‚ আপনার কথাও উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। সাবের সাহেব মাওলানা মওদূদীকে যে কয়টি পà§à¦°à¦¶à§à¦¨ করেন, তার মধà§à¦¯à§‡ à¦à¦•টি ছিলো à¦à¦‡ যে, ইবনে জাবির তাবারি কি শিয়া বা শিয়া মতের সমরà§à¦¥à¦• ছিলেন? মাওলানা à¦à¦° জবাবে বলেন, ঠরকম ধারণা করা ঠিক নয়। à¦à¦‡ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে তিনি কয়েকটি উদাহরণও দেন। কিনà§à¦¤à§ সাবের সাহেব লিখেছেন : "দà§:খের বিষয়, à¦à¦–ন সেই উদাহরণগà§à¦²à§‹ আমার যথাযথà¦à¦¾à¦¬à§‡ মনে নেই।"
'খিলাফাত ও রাজতনà§à¦¤à§à¦° গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° উপর আপতà§à¦¤à¦¿à¦° পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾' নামক পà§à¦¸à§à¦¤à¦•েও আপনি কথা পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইবনে জারির তাবারির বিরà§à¦¦à§à¦§à§‡ ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦—ের উলà§à¦²à§‡à¦– করেছেন যে, কোনো কোনো মহল তাà¦à¦•ে শিয়া আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করে থাকেন। কিনà§à¦¤à§ আপনি তার জবাবে শà§à¦§à§ ঠকথা বলেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থেকেছেন যে, ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦— সমà§à¦ªà§‚রà§à¦£ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ à¦à¦¬à¦‚ ইবনে জারির যেসব কথা লিখেছেন তা অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ লেখক ও à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•ও লিখেছেন। কিনà§à¦¤à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠজবাব দà§à¦¬à¦¾à¦°à¦¾ ইবনে জারিরের শিয়া মতাবলমà§à¦¬à§€ বা তার সমরà§à¦¥à¦• হওয়া সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অà¦à¦¿à¦¯à§‹à¦— পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ খণà§à¦¡à¦¿à¦¤ হয়না। আপনি যদি ঠবৈঠকে উপসà§à¦¥à¦¿à¦¤ থেকে থাকেন à¦à¦¬à¦‚ মাওলানা যা বলেছিলেন তা আপনার মনে থেকে থাকে, তাহলে তার বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ অথবা অনà§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦¸à¦¾à¦° তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ পà§à¦°à¦•াশ করতে অনà§à¦°à§‹à¦§ জানাচà§à¦›à¦¿à¥¤ কেননা ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦— à¦à¦–নো কোনো কোনো মহলে পà§à¦¨à¦°à§à¦²à§à¦²à§‡à¦– করা হচà§à¦›à§‡à¥¤
জবাব : মাওলানা মওদূদী রহ.-à¦à¦° যে আলাপ আলোচনার কথা আপনি উলà§à¦²à§‡à¦– করেছেন তা à¦à¦–ন আমার সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦¤à§‡ সংরকà§à¦·à¦¿à¦¤ নেই। আমার সà§à¦®à§ƒà¦¤à¦¿ শকà§à¦¤à¦¿ রোগজনিত কারণে আগেই দà§à¦°à§à¦¬à¦² হয়ে গিয়েছিল। তদà§à¦ªà¦°à¦¿ মাওলানার ইনà§à¦¤à¦¿à¦•ালের শোক আমার সà§à¦®à¦°à¦£à¦¶à¦•à§à¦¤à¦¿à¦•ে à¦à¦•েবারেই খতম করে দিয়েছে। সতà§à¦¯ বলতে কি, তাà¦à¦° তিরোধান আমার উপর পà§à¦°à¦²à§Ÿà¦•াণà§à¦¡ ঘটিয়ে দিয়ে গেছে।
আমি মনে করি, 'খিলাফত ও রাজতনà§à¦¤à§à¦°' পà§à¦¸à§à¦¤à¦•ের পরিশিষà§à¦Ÿà§‡ উৎস নিরà§à¦¦à§‡à¦¶à¦¿à¦•া শিরোনামের অধীন ইবনে জারির তাবারি সমà§à¦ªà¦°à§à¦•ে যে আলোচনা করা হয়েছে, তা যথেষà§à¦Ÿ à¦à¦¬à¦‚ সকল পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ তথà§à¦¯à§‡ সমৃদà§à¦§à¥¤ ঠঅংশটা আপনার চোখে পড়েছে কিনা জানিনা। সেখানে ইমাম ইবনে জারির সমà§à¦ªà¦°à§à¦•ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¨à§à¦¨à¦¿ ইমামের মতামত তà§à¦²à§‡ ধরা হয়েছে। টীকায় ঠতথà§à¦¯à§‡à¦“ বà§à¦¯à¦•à§à¦¤ করা হয়েছে যে, ইবনে জারির নামের à¦à¦•জন শিয়া গà§à¦°à¦¨à§à¦¥à¦•ারও ছিলেন à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦¿à¦® বিদà§à¦¬à¦¾à¦¨à¦¦à§‡à¦° জীবনবৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বিশেষজà§à¦žà¦—ণ তাà¦à¦° জীবনবৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤ পৃথকà¦à¦¾à¦¬à§‡ লিখেছেন। আমি যখন তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ ইবনে জারির তাবারির বিরà§à¦¦à§à¦§à§‡ কথিত শিয়াপনà§à¦¥à§€ হওয়ার অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦— উলà§à¦²à§‡à¦– করেছিলাম, তখন জনৈক à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ আলেম (যিনি তখন লিবিয়ায় বসবাস করতেন à¦à¦¬à¦‚ তাà¦à¦° নাম আমার মনে নেই) à¦à¦‡ অà¦à¦¿à¦¯à§‹à¦—ের জবাবে à¦à¦•টা বিসà§à¦¤à§ƒà¦¤ পà§à¦°à¦¬à¦¨à§à¦§ 'ফারান' পতà§à¦°à¦¿à¦•ায় ছাপিয়েছিলেন। আরো বহৠবিজà§à¦ž আলেম ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦— খণà§à¦¡à¦¨ করেছেন à¦à¦¬à¦‚ পà§à¦°à¦®à¦¾à¦£ করেছেন যে, ইবনে তারির তাবারি শিয়া ছিলেননা বরং তিনি ছিলেন তাফসির, ইতিহাস, ফিকহ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ শাসà§à¦¤à§à¦°à§‡ সà§à¦ªà¦£à§à¦¡à¦¿à¦¤ à¦à¦•জন উà¦à¦šà§à¦¦à¦°à§‡à¦° সà§à¦¨à§à¦¨à¦¿ ইমাম। à¦à¦¤à¦¦à¦¸à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦“ আমি নমà§à¦¨à¦¾à¦¸à§à¦¬à¦°à§‚প ইবনে জারির সমà§à¦ªà¦°à§à¦•ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° ও সà§à¦¬à§Ÿà¦‚ তাবারির কয়েকটি উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করছি à¦à¦¬à¦‚ জà§à¦žà¦¾à¦¨à¦ªà¦¿à¦ªà¦¾à¦¸à§ পাঠকবৃনà§à¦¦à§‡à¦° নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦£à¦¤à¦¾ সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ ার উপর সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° à¦à¦¾à¦° অরà§à¦ªà¦£ করছি!
তফসীরে ইবনে জারিরের ১৩২৩ হিজরীতে পà§à¦°à¦•াশিত মিসরীয় সংসà§à¦•রণের à¦à§‚মিকায় 'আল ইতাকান' থেকে আলà§à¦²à¦¾à¦®à¦¾ জালালà§à¦¦à§à¦¦à§€à¦¨ সায়à§à¦¤à§€à¦° অà¦à¦¿à¦®à¦¤ তà§à¦²à§‡ ধরা হয়েছে যে :
"ইবনে জারির তাবারির তাফসির সবচেয়ে উনà§à¦¨à¦¤à¦®à¦¾à¦¨à§‡à¦° ও সবচেয়ে মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¬à¦¾à¦¨ তাফসির। তাকে বিà¦à¦¿à¦¨à§à¦¨ মতমতের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ ও পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦œà¦¨à¦¾à¦° পর à¦à¦•টিকে অনà§à¦¯à¦Ÿà¦¿à¦° উপর অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার দেয়া হয় à¦à¦¬à¦‚ আয়াতের পà§à¦°à¦¾à¦žà§à¦œà¦² বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দান ও তা থেকে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ আইন ও বিধান পà§à¦°à¦£à§Ÿà¦¨ করা হয়। à¦à¦¦à¦¿à¦• থেকে à¦à¦Ÿà¦¿ সকল পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ তফসীরের তà§à¦²à¦¨à¦¾à§Ÿ শà§à¦°à§‡à¦·à§à¦ ।"
ইমাম মহীউদà§à¦¦à¦¿à¦¨ নবীব বলেন : "মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à¦° সরà§à¦¬à¦¬à¦¾à¦¦à§€ সমà§à¦®à¦¤ মত হলো, তফসীরে তাবারীর মতো কোনো গà§à¦°à¦¨à§à¦¥ à¦à¦–ন পরà§à¦¯à¦¨à§à¦¤ লিখিত হয়নি।"
ইমাম আবৠহামেদ ইসà§à¦«à¦¾à¦°à¦¾à¦‡à¦¨à§€ লিখেছেন : "শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° তাফসিরে ইবনে জারির সংগà§à¦°à¦¹ করতে কাউকে যদি চীন পরà§à¦¯à¦¨à§à¦¤ à¦à§à¦°à¦®à¦£ করতে হয়, তবে সেটা তেমন গà§à¦°à§à¦¤à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হবেনা।"
à¦à¦¬à¦¾à¦° খোদ ইমাম ইবনে জারির তাবারির তাফসির থেকে দà§'à¦à¦•টা উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দিচà§à¦›à¦¿à¥¤ সà§à¦¬à§€à§Ÿ তাফসীরের শà§à¦°à§à¦¤à§‡à¦‡ সূরা ফাতিহার আয়াত -------------------- ঠদেখà§à¦¨ যে তিনি 'সিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীম' শবà§à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ করেন। পà§à¦°à¦¥à¦®à¦¤, তিনি à¦à¦‡ বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•েই অগà§à¦°à¦—ণà§à¦¯ বলে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করেন যে, সিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীম বলে পারà§à¦¥à¦¿à¦¬ জীবন যাপনের সোজা সঠিক পথই বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। à¦à¦°à¦ªà¦° তিনি বলেন :
"আমার দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ আয়াত ------------- à¦à¦° সবচেয়ে উতà§à¦¤à¦® ও সঠিক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ হলো, à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠকথাই বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে, হে আলà§à¦²à¦¾à¦¹! আমাদেরকে সেই কথা ও আচরণ অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রাখার কà§à¦·à¦®à¦¤à¦¾ দাও, যা তোমার মনোনীত, যার তাওফীক তà§à¦®à¦¿ তোমার অনà§à¦—ৃহীত বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦°à¦•ে দিয়েছ। à¦à¦Ÿà¦¾à¦‡ সিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীম। কেননা আলà§à¦²à¦¾à¦¹à¦° অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§à¦°à¦¾à¦ªà§à¦¤ নবীগণ, সিদà§à¦¦à§€à¦•গণ (নবী সা.-কে সরà§à¦¬à¦¾à¦¨à§à¦¤à¦•রণে, শরà§à¦¤à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ ও অবিচলà¦à¦¾à¦¬à§‡ সমরà§à¦¥à¦¨ দানকারী) ও শহীদগণকে যে কাজের তাওফীক দেয়া হয়েছে, সেই কাজের তাওফীক অনà§à¦¯ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦‡ লাঠকরেছে, সে অনà§à¦¯ কথায়, ইসলাম গà§à¦°à¦¹à¦£, নবীদেরকে সমরà§à¦¥à¦¨, আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাবকে আà¦à¦•ড়ে ধরা, আলà§à¦²à¦¾à¦¹ যার আদেশ করেছেন তা করা ও যা নিষিদà§à¦§ তা থেকে বিরত থাকার সৌà¦à¦¾à¦—à§à¦¯ অরà§à¦œà¦¨ করেছেম, সে নবী সা.-à¦à¦° নীতি, আবৠবকর, ওমর, উসমান ও আলী রা. à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• পà§à¦£à§à¦¯à¦¬à¦¾à¦¨ ও সৎ লোকের নীতি অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° সà§à¦¯à§‹à¦— পেয়েছে। বসà§à¦¤à§à¦¤ ঠসবই সিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীমের অনà§à¦¤à¦°à§à¦à§‚কà§à¦¤à¥¤"
à¦à¦° কিছৠপরে তিনি পূরà§à¦£ সনদ সহকারে আসেমের মাধà§à¦¯à¦®à§‡ আবà§à¦² আলিয়া১ থেকে সিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•িমের তাফসির নিমà§à¦¨à¦°à§‚প উদà§à¦§à§ƒà¦¤ করেছেন :
"আসেম জানান, আবà§à¦² আলিয়া বলেছেন : সোজা ও সঠিক পথের অনà§à¦¸à¦¾à¦°à¦¿ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—ের উপর আলà§à¦²à¦¾à¦¹à¦° অনà§à¦—à§à¦°à¦¹ বরà§à¦·à¦¿à¦¤ হয়েছে তারা হচà§à¦›à§‡à¦¨ রসূল সা. à¦à¦¬à¦‚ তাà¦à¦° পরবরà§à¦¤à§€à¦•ালে তাà¦à¦° দà§à¦‡ সহচর হযরত আবৠবরক রা. ও হযরত ওমর রা. আসেম আরো বলেন, আমি যখন আবà§à¦² আলিয়ার à¦à¦‡ উকà§à¦¤à¦¿ হযরত হাসান বসরীর নিকট বিবৃত করি, তখন তিনি বলেন : আবà§à¦² আলিয়া সতà§à¦¯ কথাই বলেছেন à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•ৃত হীতাকাঙà§à¦–ীর মতোই কথা বলেছেন।"
à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨ হলো, শিয়া মতবাদের পà§à¦°à¦¤à¦¿ যার বিনà§à¦¦à§à¦®à¦¾à¦¤à§à¦°à¦“ à¦à§‹à¦à¦• থাকে, সে কি নিজের তফসীরের সূচনা à¦à¦à¦¾à¦¬à§‡ করতে পারে? সিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীমের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡ ইবনে জারির যা লিখেছেন, তাতে কি পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ সà§à¦¨à§à¦¨à¦¿ ইমামগণের নীতি ও দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি থেকে চà§à¦² পরিমাণও পারà§à¦¥à¦•à§à¦¯ পরিলকà§à¦·à¦¿à¦¤ হয়? ইবনে জারির সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ খোলাফায়ে রাশেদীনকে রসূল সা.-à¦à¦° সহচরদের অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ করেছেন à¦à¦¬à¦‚ তাদেরকে সিদà§à¦¦à§€à¦• ও শহীদদের দলà¦à§à¦•à§à¦¤ করেছেন। তাছাড়া সà§à¦¨à§à¦¨à¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কাছে সà§à¦¬à§€à¦•ৃত ও পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ধারাকà§à¦°à¦® অনà§à¦¸à¦¾à¦°à§‡à¦‡ চার খলিফার নাম উলà§à¦²à§‡à¦– করেছেন à¦à¦¬à¦‚ হযরত আলীর উলà§à¦²à§‡à¦– সবার শেষে করেছেন। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ à¦à¦‡ আকীদা ও মতবাদের অনà§à¦¸à¦¾à¦°à§€, তার সমà§à¦ªà¦°à§à¦•ে নিশà§à¦šà¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡à¦‡ বলা যায় যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নামাযে সূরা ফাতিহা পড়ার সময় যখন সে সঠিক পথের সনà§à¦§à¦¾à¦¨ চাইবে, তখন তার মনমসà§à¦¤à¦¿à¦•ে রসূল সা.-à¦à¦° পর খোলাফায়ে রাশেদীনেরই নীতি ও আদরà§à¦¶ à¦à¦¬à¦‚ তাà¦à¦¦à§‡à¦°à¦‡ সà§à¦¨à§à¦¨à¦¤à§‡à¦° ছবি à¦à¦¾à¦¸à¦¤à§‡ থাকবে। à¦à¦®à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦“ যদি শিয়া হয়, তাহলে সà§à¦¨à§à¦¨à¦¿à¦° সংজà§à¦žà¦¾ কি à¦à¦¬à¦‚ তা কোথায় পাওয়া যাবে আমি জানিনা।
à¦à¦°à¦ªà¦° যে বিষয়টি নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° অপেকà§à¦·à¦¾à§Ÿ থাকে তা হলো, ইবনে জারিরের তাফসির ও ইতিহাসের কিছৠবকà§à¦¤à¦¬à§à¦¯ বিতরà§à¦•িত। ঠসমà§à¦ªà¦°à§à¦•ে আমাদের কথা, আমরা কখনো তাà¦à¦•ে নিষà§à¦ªà¦¾à¦ª ইমাম বলিনি à¦à¦¬à¦‚ তার পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কথা নিরà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡ মেনে নিতে হবে à¦à¦®à¦¨ মতও বà§à¦¯à¦•à§à¦¤ করিনি। ইবনে কাসীর সà§à¦¬à§€à§Ÿ তাফসির ও ইতিহাস গà§à¦°à¦¨à§à¦¥à§‡ বাছাই করা তথà§à¦¯ সংগà§à¦°à¦¹à§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ করেছেন। তথাপি তাà¦à¦° গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡à¦“ কি পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ বকà§à¦¤à¦¬à§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯? আমাদের পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ মনীষীগণের চিনà§à¦¤à¦¾-গবেষণালবà§à¦§ যে বিপà§à¦² জà§à¦žà¦¾à¦¨à¦à¦¾à¦£à§à¦¡à¦¾à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার হিসেবে আমাদের হসà§à¦¤à¦—ত হয়েছে, তার সমà§à¦ªà¦°à§à¦•ে আমাদেরকে ------------------ "যা সঠিক তা গà§à¦°à¦¹à¦£ করো à¦à¦¬à¦‚ যা তà§à¦°à§à¦Ÿà¦¿à¦ªà§‚রà§à¦£ তা বরà§à¦œà¦¨ করো।" à¦à¦‡ নীতি অবলমà§à¦¬à¦¨ করতে হবে। যে জিনিস আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাব ও রসূলের পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° সাথে সঙà§à¦—তিশীল, তা নিরà§à¦¬à¦¿à¦¬à¦¾à¦¦à§‡ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ আর যা সঙà§à¦—তিশীল নয় তা বরà§à¦œà¦¨à§€à§Ÿà¥¤ [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ ১৯৮০]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|