রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 54 মোট 74
<h1>৫২। ফৌজদারি অপরাধের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ আপোস নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° অধিকার</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ আইনগত পরিà¦à¦¾à¦·à¦¾ অনà§à¦¸à¦¾à¦°à§‡ শাসà§à¦¤à¦¿à¦¯à§‹à¦—à§à¦¯ অপরাধসমূহ সাধারণত দেওয়ানী ও ফৌজদারি à¦à¦‡ দà§à¦‡ à¦à¦¾à¦—ে বিà¦à¦•à§à¦¤à¥¤ দেওয়ানী মোকদà§à¦¦à¦®à¦¾ সমূহে সাধারণত আরà§à¦¥à¦¿à¦• জরিমানা বা কারাদণà§à¦¡à§‡ দণà§à¦¡à¦¿à¦¤ করা হয়। আর ফৌজদারি মোকদà§à¦¦à¦¾à¦®à¦¾à§Ÿ উকà§à¦¤ দà§à¦‡ ধরণের দণà§à¦¡ ছাড়াও গà§à¦°à§à¦¤à¦° অপরাধে মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ পরà§à¦¯à¦¨à§à¦¤ হতে পারে। ইসলামি আইনের পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ 'হà§à¦¦à§à¦¦ ও কিসাস' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ মামলা ফৌজদারি শà§à¦°à§‡à¦£à§€à¦à§à¦•à§à¦¤à¥¤ কিনà§à¦¤à§ à¦à¦—à§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ পারà§à¦¥à¦•à§à¦¯ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বà§à¦à§‡ আসেনা। à¦à¦‡ শà§à¦°à§‡à¦£à§€à¦à§à¦•à§à¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ ফৌজদারি অপরাধ সরকারি হসà§à¦¤à¦•à§à¦·à§‡à¦ªà¦¯à§‹à¦—à§à¦¯ কিনা à¦à¦¬à¦‚ মামলা দায়ের হওয়ার পর পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ ফৌজদারি মোকদà§à¦¦à¦®à¦¾ আপোসে নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦¯à§‹à¦—à§à¦¯ কিনা? অনেকে বলেন, ঠজাতীয় পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মামলাতেই সেই দà§à¦‡ পকà§à¦·à§‡à¦° à¦à¦•à§à¦¯à¦®à¦¤à§à¦¯à§‡ আপোসে মীমাংসা করা যায়। খà§à¦¨à§‡à¦° মামলায় বাদী ও কিসাস আদায় করার অধিকারী কে? বাদী ও বিবাদী যদি আপোস ও সমà¦à§‹à¦¤à¦¾ করে নেয় তাহলে অপরাধ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ কি রাষà§à¦Ÿà§à¦° বা সরকার কোনো বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ গà§à¦°à¦¹à¦£ করতে পারেনা? যদি না পারে, তাহলে কà§à¦·à§‡à¦¤à§à¦° বিশেষে হতà§à¦¯à¦¾à¦•াণà§à¦¡ বিচার থেকে অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ পেয়ে যাবে à¦à¦¬à¦‚ বিতà§à¦¤à¦¶à¦¾à¦²à§€ ও পà§à¦°à¦à¦¾à¦¬à¦¶à¦¾à¦²à§€ অপরাধী মজলà§à¦®à§‡à¦° মà§à¦– বনà§à¦§ করতে পারবে। যেসব উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী খà§à¦¨à§‡à¦° বদলা দাবি করার হকদার তাদের কোনো সদসà§à¦¯ কি à¦à¦° অধিকার রাখে?
জবাব : ইসলামি আইন অনà§à¦¸à¦¾à¦°à§‡ কোনো কোনো ফৌজদারি অপরাধ à¦à¦®à¦¨ আছে, যাতে আসামীর বিরà§à¦¦à§à¦§à§‡ সরকার বা পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নাগরিক বাদী বা মামলার পকà§à¦· হয়ে মামলা দায়ের করতে পারে। যেমন চà§à¦°à¦¿, ডাকাতি, রাহাজানি ও বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à¥¤ à¦à¦—à§à¦²à§‹à¦•ে 'হà§à¦¦à§à¦¦' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অপরাধ নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা হয়েছে। à¦à¦—à§à¦²à§‹à¦¤à§‡ আপোস মিমাংসার অবকাশ নেই। পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡, কতোক অপরাধ à¦à¦®à¦¨à¦“ রয়েছে, যাতে নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤ বা কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বাদী হতে পারে। আর কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ বা নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি মারা গিয়ে থাকে, তবে শà§à¦§à§ তার অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦• বা উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীই বাদী হতে পারে। তবে কোনো উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী না থাকলে শাসক ও বিচারক তার অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦• হবে। à¦à¦›à¦¾à§œà¦¾ অনà§à¦¯ কেউ বাদী হতে পারেনা। à¦à¦¸à¦¬ অপরাধকে 'কিয়াস' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অপরাধ বলা হয়। হতà§à¦¯à¦¾à¦° অপরাধও কিসাস সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অপরাধ। à¦à¦Ÿà¦¿ হà§à¦¦à§à¦¦à§‡à¦° অপরাধ নয়। সূরা বনী ইসরাইলের à§©à§© নমà§à¦¬à¦° আয়াতে বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"নà§à¦¯à¦¾à§Ÿà¦¸à¦™à§à¦—ত কারণ বà§à¦¯à¦¤à¦¿à¦¤ কাউকে হতà§à¦¯à¦¾ করোনা। যাকে অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ হতà§à¦¯à¦¾ করা হয়, আমি তার অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•কে কিসাস দাবি করার অধিকার দিয়েছি।"
à¦à¦–ানে কà§à¦°à¦†à¦¨à§‡ অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•ের অধিকার বà§à¦à¦¾à¦¤à§‡ সà§à¦²à¦¤à¦¾à¦¨' শবà§à¦¦à¦Ÿà¦¿ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে। à¦à¦° অরà§à¦¥ হলো সà§à¦¬à§€à¦•ৃত বা পà§à¦°à¦¦à¦¤à§à¦¤ কà§à¦·à¦®à¦¤à¦¾ (Locus standi) যার বলে সে কিসাসের দাবি জানাতে পারে। আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦‡ উকà§à¦¤à¦¿ থেকে ইসলামি আইনের à¦à¦‡ মৌল ততà§à¦¤à§à¦¬ উদগত হয় যে, খà§à¦¨à§‡à¦° মামলায় আসল বাদী সরকার নয় নিহতের অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•। আর নিহতের অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦• বলতে ইসলামের উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার আইন অনà§à¦¸à¦¾à¦°à§‡ যারা নিহতের পরিতà§à¦¯à¦•à§à¦¤ সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° অংশ পায় তাদেরকেই বà§à¦à¦¾à§Ÿà¥¤
ইমাম কাসানী রহ. সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'আলবাদায়ে ওয়াসৠসানায়ে' à¦à¦° à§à¦® খণà§à¦¡à§‡
-----------------------------------
"কিসাস বা খà§à¦¨à§‡à¦° বদলা চাওয়ার অধিকারী কে কে" শিরোনামে বলেন :
"নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° হয় উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী থাকবে, না হয় থাকবে না। যদি তার উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী থেকে থাকে, তাহলে সেই উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীই নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦§à¦¿ ও সà§à¦¥à¦²à¦¾à¦à¦¿à¦·à¦¿à¦•à§à¦¤ হয়ে থাকে à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পকà§à¦· থেকে খà§à¦¨à§‡à¦° বদলা ঋণ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ বাদী হয়ে থাকে।"
à¦à¦‡ মৌল বিধান ফিকাহ শাসà§à¦¤à§à¦°à§‡à¦° অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦“ লেখা রয়েছে। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, হিদায়ার হতà§à¦¯à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ বলা হয়েছে :
"উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার যেà¦à¦¾à¦¬à§‡ অরà§à¦œà¦¨ করা যায় কিসাসও সেইà¦à¦¾à¦¬à§‡ আদায় করতে হয়। উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কাছ থেকে তার পরিতà§à¦¯à¦¾à¦•à§à¦¤ সমà§à¦ªà¦¦à§‡à¦° পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ অংশ ও ঋণ যেà¦à¦¾à¦¬à§‡ পায়, কিসাসও সেà¦à¦¾à¦¬à§‡à¦‡ পাবে। কেননা কিসাস হচà§à¦›à§‡ পà§à¦°à¦¾à¦£à§‡à¦° বদলা। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আরà§à¦¥à¦¿à¦• পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ ও রকà§à¦¤à¦ªà¦£à§‡ মালিকানা ও অধিকার যার পà§à¦°à¦¾à¦ªà§à¦¯, কিসাসেও মালিকানা ও অধিকার তারই পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ হবে।"
হিদায়ার বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ গà§à¦°à¦¨à§à¦¥ 'ইনায়া'তে à¦à¦¬à¦‚ অপর বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ গà§à¦°à¦¨à§à¦¥ 'ফাতহà§à¦² কà§à¦•াদীরে' উপরোকà§à¦¤ মৌল বিধান উলà§à¦²à§‡à¦– করার পর আরো বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিতে গিয়ে বলা হয়েছে : "ইমাম আবৠহানিফার মতে মূল ততà§à¦¤à§à¦¬ à¦à¦‡ যে, কিসাস আদায় করা উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীর à¦à¦–তিয়ারাধীন।"
ইমাম আবৠহানিফার দà§à¦‡ শিষà§à¦¯ ও সহচর ইমাম আবৠইউসà§à¦« ও ইমাম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° যà§à¦•à§à¦¤à¦¿ ফাতহà§à¦² কà§à¦•াদীরে নিমà§à¦¨à¦°à§‚প বরà§à¦£à¦¨à¦¾ করা হয়েছে :
"ইমাম আবৠইউসà§à¦« ও ইমাম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° মতে কিসাস আদায় করা পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ বা নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° সà§à¦¬à¦¤:সিদà§à¦§ অধিকার। (সে জীবিত থাকলে নিজেই আদায় করবে, যেমন কোনো অঙà§à¦— পà§à¦°à¦¤à§à¦¯à¦™à§à¦—ের কà§à¦·à§Ÿà¦•à§à¦·à¦¤à¦¿ হয়ে থাকলে তার কিসাস বা কà§à¦·à¦¤à¦¿à¦ªà§‚রণ অরà§à¦œà¦¨ করবে, আর মারা গিয়ে থাকলে) ঠঅধিকার সরà§à¦¬à§‡à¦¾à¦¤à¦à¦¾à¦¬à§‡ উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার সূতà§à¦°à§‡ উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীর পà§à¦°à¦¤à¦¿ হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হবে, ঠিক যেমন মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সহায়সমà§à¦ªà¦¦ উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীদের মালিকানায় হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হয়ে থাকে।"
ইসলামি শরিয়তের আরো à¦à¦•টি বিধান à¦à¦‡ যে, দায়িতà§à¦¬à¦¶à§€à¦² পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ লোকদের à¦à§à¦²à¦•à§à¦°à¦Ÿà¦¿ হলে তাদের অধিকতর কঠোর জবাবদিহির সমà§à¦®à§à¦–ীন হতে হয় à¦à¦¬à¦‚ সাধারণ মানà§à¦·à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ তাদের সাথে নমà§à¦° ও সদয় আচরণের পরিবরà§à¦¤à§‡ অধিকতর কঠোর আচরণ করা হয়। সূরা আহযাবের ৩০ নমà§à¦¬à¦° আয়াতে উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦¦à§‡à¦°à¦•ে বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"হে নবী সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦—ণ তোমাদের কেউ কোনো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ অনà§à¦¯à¦¾à§Ÿ কাজে লিপà§à¦¤ হলে তাকে দà§à¦¬à¦¿à¦—à§à¦£ শাসà§à¦¤à¦¿ দেয়া হবে।"
à¦à¦° অরà§à¦¥ à¦à¦‡ নয় যে, তাদের দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠধরণের কিছৠঘটার আশংকা ছিলো। বরং ঠকথার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিলো তাদেরকে à¦à¦‡ মরà§à¦®à§‡ সতরà§à¦• করা যে, ইসলামি সমাজে তাদের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ যতো উà¦à¦šà§, সে অনà§à¦ªà¦¾à¦¤à§‡ তাদের দায়িতà§à¦¬ ততোই কঠোর। হানফি ফিকাহ শাসà§à¦¤à§à¦°à§‡à¦° নিরà§à¦à¦°à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥ 'আলবাহরà§à¦° বায়েকের' বরাত দিয়ে মাওলানা আবà§à¦¦à§à¦¸ শাকà§à¦° লাখনোà¦à§€ সাহেব সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'ইলমà§à¦² ফিকাহ'র তৃতীয় খণà§à¦¡à§‡ 'রোযার কাযা ও কাফফারা' শিরোনামে লিখেছেন :
"কোনো রাজার উপর কাফফারা ওয়াজিব হলে তাকে দাসমà§à¦•à§à¦¤ করা বা ৬০ জন দরিদà§à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে আহার করানোর নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া উচিত নয়। কারণ à¦à¦Ÿà¦¾ তার পকà§à¦·à§‡ মোটেই কঠিন কাজ নয়। à¦à¦¤à§‡ তার কোনো শিকà§à¦·à¦¾ হবেনা। তাকে বরং ৬০টি রোযা রাখার নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া উচিত। à¦à¦Ÿà¦¾ তার জনà§à¦¯ কঠিন কাজ হবে à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ হয়তো পরবরà§à¦¤à§€ রমযানের রোযা à¦à¦à¦¾à¦¬à§‡ নষà§à¦Ÿ করবেনা।"
শাসà§à¦¤à¦¿à¦¦à¦¾à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ বিশেষ বিশেষ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সরাকারেরও বিশেষ শাসà§à¦¤à¦¿ পà§à¦°à§Ÿà§‹à¦—ের কà§à¦·à¦®à¦¤à¦¾ রয়েছে। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে আবà§à¦¦à§à¦° রহমান আলজাযরী সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'আলফিকহৠআলাল মাযাহিবিল আরবায়ার' ৫ম খণà§à¦¡à§‡ ২৬৫ পৃষà§à¦ ায় লিখেছেন :
"যদি নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•রা হতà§à¦¯à¦¾à¦•ারীকে কà§à¦·à¦®à¦¾ করে দেয় à¦à¦¬à¦‚ মà§à¦¯à¦¾à¦œà¦¿à¦¸à§à¦Ÿà§à¦°à§‡à¦Ÿ অনà§à¦à¦¬ করে যে তাকে মাফ করলে জননিরাপতà§à¦¤à¦¾ বিপনà§à¦¨ হবার আশংকা রয়েছে, তাহলে তিনি ঠকà§à¦·à¦®à¦¾à¦° পরেও হতà§à¦¯à¦¾à¦•ারীকে যে শাসà§à¦¤à¦¿ দিতে চান দিতে পারেন।"
à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦–িত বিধানের আলোকে ইসলামি আদালতে গৃহীত কারà§à¦¯à¦•à§à¦°à¦®à§‡à¦° à¦à¦•টি দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤à¦“ লকà§à¦·à§à¦¯ করà§à¦¨à¥¤
গà§à¦œà¦°à¦¾à¦Ÿà§‡à¦° শাসনকরà§à¦¤à¦¾ পà§à¦°à¦¥à¦® আহমাদ শাহর (মৃতà§à¦¯à§ ১৪৩২ খৃসà§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦) জামাতা তারà§à¦£à§à¦¯ ও রাজকীয় আতà§à¦®à§€à§Ÿà¦¤à¦¾à¦° সà§à¦¬à¦¾à¦¦à§‡ ঔদà§à¦§à¦¤à§à¦¯ ও অহংকারের বশে à¦à¦• নিরপরাধ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে খà§à¦¨ করে। সà§à¦²à¦¤à¦¾à¦¨ পà§à¦°à¦¥à¦® আহমদ শাহ যখন ঘটনা জানতে পারলেন, তখন সà§à¦¬à§€à§Ÿ জামাতাকে বেà¦à¦§à§‡ কাযীর দরবারে পাঠিয়ে দিলেন। কাযী নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীদেরকে দà§à¦¶à§‹ উট দিয়ে আপোশ করিয়ে জামাতাকে সà§à¦²à¦¤à¦¾à¦¨à§‡à¦° কাছে হাজির করলেন। সà§à¦²à¦¤à¦¾à¦¨ বললেন : নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীরা কà§à¦·à¦®à¦¾ করতে রাজি হয়ে গেলেও আমি সà§à¦¬à§Ÿà¦‚ à¦à¦Ÿà¦¾ মানতে রাজি নই। কারণ à¦à¦à¦¾à¦¬à§‡ বিতà§à¦¤à¦¶à¦¾à¦²à§€ লোকেরা অবৈধ হতà§à¦¯à¦¾à¦•াণà§à¦¡à§‡ দà§:সাহসী হয়ে উঠবে। অবশেষে সà§à¦²à¦¤à¦¾à¦¨à§‡à¦° জামাতাকে হতà§à¦¯à¦¾ করা হয়। সà§à¦²à¦¤à¦¾à¦¨à§‡à¦° আদেশে তার লাশ à¦à¦•দিন ফাà¦à¦¸à¦¿à¦¤à§‡ à¦à§à¦²à¦¤à§‡ থাকে, যাতে জনগণ শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£ করে। (মিরয়াতে সেকেনà§à¦¦à¦¾à¦°à§€, পৃ. ৪৫-৪৬ ও 'হিনà§à¦¦à§à¦¸à§à¦¥à¦¾à¦¨ কে আহদে রফতা সাচà§à¦šà¦¿ কাহানিয়া' উপমহাদেশের অতীত যà§à¦—ের সতà§à¦¯ ঘটনাবলী আযম গড় থেকে মà§à¦¦à§à¦°à¦¿à¦¤, পৃ. à§§à§«à§«) [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, ফেবà§à¦°à§à§Ÿà¦¾à¦°à¦¿ ১৯৮০]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|