রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 55 মোট 74
<h1>৫৩। ইসলামের উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার আইন সমà§à¦ªà¦°à§à¦•ে অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦—</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : আমি বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡ বাণিজà§à¦¯ বিà¦à¦¾à¦—ের à¦à¦•জন ছাতà§à¦°à¥¤ মাওলানা মওদূদী à¦à¦¬à¦‚ তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত ইসলামি আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও গà§à¦°à§à¦¤à§à¦¬ অনà§à¦¤à¦° দিয়ে উপলবà§à¦§à¦¿ করি। অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿ ও à¦à§‚মি বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে আলোচনা করতে গিয়ে আমাদের জনৈক অধà§à¦¯à¦¾à¦ªà¦• সমà§à¦ªà§à¦°à¦¤à¦¿ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেন, à¦à§‚মি à¦à¦¤à§‹ ছোট টà§à¦•রায় বিà¦à¦•à§à¦¤ হওয়া উচিত নয়। à¦à¦¤à§‡ অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• দিক দিয়ে তা অলাà¦à¦œà¦¨à¦• (uneconomic) হয়ে যায়। à¦à¦°à¦ªà¦° আলোচনা ইসলামের দিকে মোড় নেয় à¦à¦¬à¦‚ তিনি বলেন, ইসলামের উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার আইনও à¦à§‚মির খণà§à¦¡à¦¬à¦¿à¦–ণà§à¦¡ হওয়ার কারণ হয়ে দাà¦à§œà¦¾à§Ÿà¥¤ ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦—ের কোনো সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• জবাব তাৎকà§à¦·à¦£à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ আমার মাথায় আসেনি। আপনি অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• বà§à¦à¦¿à§Ÿà§‡ দিন, à¦à¦‡ যà§à¦•à§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦— কতোখানি সঠিক à¦à¦¬à¦‚ তা কিà¦à¦¾à¦¬à§‡ নিরসন করা যায়? কেউ কেউ যà§à¦•à§à¦¤à¦¿ দেখান, ঠকারণেই সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ à¦à§‚মি à¦à¦¬à¦‚ উৎপাদনের উৎসকে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦®à¦¾à¦²à¦¿à¦•ানা থেকে সরিয়ে নিয়ে গোটা সমাজের মালিকানায় অরà§à¦ªà¦£ করা হয়। আমি যদিও ইসলামি আকীদা বিশà§à¦¬à¦¾à¦¸à§‡ অটল à¦à¦¬à¦‚ ইসলামের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ নিরà§à¦¦à§‡à¦¶ ও বিধানকে নিরà§à¦¬à¦¿à¦¬à¦¾à¦¦à§‡ সমরà§à¦¥à¦¨ করি, তথাপি মনের তৃপà§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ আপতà§à¦¤à¦¿ উতà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦•ারী ও বিরোধিতাকারী মহলের জবাব দেয়ার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ অধিকতর নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ ও নিশà§à¦šà§Ÿà¦¤à¦¾ কামনা করি।
জবাব : আপনার চিঠি পড়ে খà§à¦¬à¦‡ অবাক হলাম। পà§à¦°à¦¥à¦®à¦¤, ঠজনà§à¦¯ অবাক হলাম যে, ইসলামি বিরোধী মহলের আপতà§à¦¤à¦¿ অà¦à¦¿à¦¯à§‹à¦— কতো সহজে আমাদের সমাজে বিসà§à¦¤à¦¾à¦° লাঠকরে। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤, ঠজনà§à¦¯ যে, ঠধরণের আপতà§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦—ের কোনো সঠিক ও সমà§à¦šà¦¿à¦¤ জবাব দেয়া হয়না। অথচ à¦à¦•জন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সামানà§à¦¯ à¦à¦•টৠচিনà§à¦¤à¦¾ করলে নিজে নিজেই à¦à¦° জবাব খà§à¦à¦œà§‡ পেতে পারে à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¦à§‡à¦°à§‡à¦•েও দিতে পারে।
আলোচà§à¦¯ অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦—টাই ধরা যাক। বলা হচà§à¦›à§‡, ইসলামের উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার আইন à¦à§‚মিকে খণà§à¦¡-বিখণà§à¦¡ করতে করতে à¦à¦¤à§‡à¦¾ ছোট করে ফেলে যে, অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦—কারীদের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ তা অলাà¦à¦œà¦¨à¦• হয়ে দাà¦à§œà¦¾à§Ÿà¥¤ à¦à¦° পà§à¦°à¦¥à¦® জবাব à¦à¦‡ যে, পৃথিবীতে যেখানেই à¦à¦•জন মানà§à¦·à§‡à¦° বৈধ উপায়ে à¦à§‚মি কিংবা অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ উৎপাদনের উৎসের মালিক হওয়ার অধিকার সà§à¦¬à§€à¦•ার করা হবে, সেখানে à¦à¦‡ মালিকানা অধিকারের সà§à¦¬à§€à¦•ৃতি থেকেই আপনা আপনি ঠকথাও পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হবে যে, সে নিজের মালিকানাধীন সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° যতোটà§à¦•ৠআপন জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ বিনামূলà§à¦¯à§‡ অথবা মূলà§à¦¯à§‡à¦° বিনিময়ে অনà§à¦¯ কারো নিকট হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦° করতে পারে। আর মৃতà§à¦¯à§à¦° পর ওসীয়ত বা উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার সূতà§à¦°à§‡ তার সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ à¦à¦• বা à¦à¦•াধিক উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী বা পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦§à¦¿à¦° নিকট হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হতে পারে। à¦à¦Ÿà¦¾ মেনে নেয়া না হলে à¦à¦®à¦¨ নিয়ম পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করতে হবে যে, কারো কাছে যতোখানি à¦à§‚মি বা সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ থাক, তা পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ অনà§à¦¯à§‡à¦° নিকট হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হতে হবে। কোনো রকম খণà§à¦¡à¦¿à¦¤ হওয়া চলবেনা। নচেত à¦à¦à¦¾à¦¬à§‡ খণà§à¦¡à¦¿à¦¤ হতে হতে à¦à¦• সময় তার পরিমাণ à¦à¦¤à§‹ কম হয়ে যাবে যে, à¦à¦‡à¦¸à¦¬ অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• পণà§à¦¡à¦¿à¦¤à¦¦à§‡à¦° মতানà§à¦¸à¦¾à¦°à§‡ তা অলাà¦à¦œà¦¨à¦•ে (uneconomic) পরিণত হবে।
অনà§à¦¯à¦•থায় à¦à¦° অরà§à¦¥ দাà¦à§œà¦¾à§Ÿ à¦à¦‡ যে, অলাà¦à¦œà¦¨à¦• হওয়ার কলà§à¦ªà¦¿à¦¤ আশংকা থেকে নিসà§à¦¤à¦¾à¦° পাওয়ার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ও হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡à¦° অধিকার সীমিত রাখতে হবে à¦à¦¬à¦‚ উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারের পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ধারা বদলে দিতে হবে। যার কাছে দশ à¦à¦•র জমি আছে, সে তা বিকà§à¦°à¦¿ করতে বা অনà§à¦¯ কোনোà¦à¦¾à¦¬à§‡ হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦° করতে চাইলে পà§à¦°à§‹ জমিটাই হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦° করতে হবে। আর সে মারা গেলে তার সà§à¦¤à§à¦°à§€ ও à¦à¦•াধিক সনà§à¦¤à¦¾à¦¨ থাকলেও তাদের কোনো à¦à¦•জনকেই উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার দিতে হবে à¦à¦¬à¦‚ বাদবাকী সবাইকে বঞà§à¦šà¦¿à¦¤ করতে হবে। অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ à¦à¦•াধিক পà§à¦¤à§à¦° থাকলে à¦à¦¬à¦‚ তাদের মধà§à¦¯à§‡ সমান হারে বনà§à¦Ÿà¦¨ করা হলে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ সেই à¦à¦•ই পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° উদà§à¦à¦¬ হবে। পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯ সমাজে দীরà§à¦˜à¦•াল ধরে à¦à¦¬à¦‚ কোথাও কোথাও à¦à¦–নো পà§à¦°à¦¥à¦® সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার লাà¦à§‡à¦° আইন (Law of phimo Beniture) চালৠআছে। ঠআইনে জà§à¦¯à§‡à¦·à§à¦ পà§à¦¤à§à¦°à¦•ে সকল সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী করে বাদবাকী সবাইকে বঞà§à¦šà¦¿à¦¤ করা হয়। তদের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§€à¦¤à¦¿, সামà§à¦¯, ধরà§à¦® ও নৈতিকতার দাবি যেনো à¦à¦Ÿà¦¾à¦‡ যে, সমান সমান অংশের হকদারদের মধà§à¦¯à§‡ থেকে কেবল à¦à¦•জনকে গোটা সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ দিয়ে দেয়া হবে আর অনà§à¦¯à¦¦à§‡à¦°à¦•ে শà§à¦§à§ ঠজনà§à¦¯ বঞà§à¦šà¦¿à¦¤ রাখা হবে, যেনো সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ কà§à¦°à¦®à¦¾à¦¨à§à¦¬à§Ÿà§‡ à¦à¦¾à¦— হতে না থাকে।
à¦à¦° বিকলà§à¦ª আর à¦à¦•টা সমাধান সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿ থেকে উদà§à¦à¦¾à¦¬à¦¨ করা হয়েছে। সেটি হলো, জাতীয় মালিকানার পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¦ªà§‚রà§à¦£ ধূয়া তà§à¦²à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ মানà§à¦·à§‡à¦° মালিকানা হরণ করার চেষà§à¦Ÿà¦¾ করা হয় à¦à¦¬à¦‚ জাতির কতিপয় পরাকà§à¦°à¦®à¦¶à¦¾à¦²à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° হাতে সমগà§à¦° জাতির যাবতীয় সমà§à¦ªà¦¦ ও উপায় উপকরণ দিয়ে দেয়া হত। à¦à¦Ÿà¦¾ কি সতà§à¦¯ নয় যে, সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• দেশের কৃষক শà§à¦°à¦®à¦¿à¦•ের অবসà§à¦¥à¦¾ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯ দেশের মেহনতী মানà§à¦·à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ বহà§à¦—à§à¦£ বেশি শোচনীয়। লাখ লাখ মানà§à¦·à¦•ে নিরà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡ হতà§à¦¯à¦¾ করা হয়েছে ও জেল জà§à¦²à§à¦®à§‡à¦° শিকার করা হয়েছে। কৃষি খামারগà§à¦²à§‹à¦¤à§‡ করà§à¦®à¦°à¦¤ শà§à¦°à¦®à¦¿à¦•রা নিজেরা না খেয়ে মরলেও যে পরিমাণ ফসল উরà§à¦§à¦¤à¦¨ করà§à¦®à¦•রà§à¦¤à¦¾à¦¦à§‡à¦° কাছে হাজির করতে বলা হয়, তা ঠিকমতই হাজির করা হয়। কখনো কখনো যৌথ খামারে করà§à¦®à¦°à¦¤ মায়েদের শিশৠসনà§à¦¤à¦¾à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ পà§à¦°à§‹ খোরাক পায়না। à¦à¦Ÿà¦¾ কেবল পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à§‡à¦° অà¦à¦¿à¦¯à§‹à¦— নয়, সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° পà§à¦°à¦šà¦¾à¦°à¦¿à¦¤ সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• পà§à¦¸à§à¦¤à¦•াদিতেও à¦à¦¸à¦¬ বাসà§à¦¤à¦¬ তথà§à¦¯ তà§à¦²à§‡ ধরা হয়েছে।
à¦à¦°à¦ªà¦° ইসলামি কিংবা অনà§à¦¯ কোনো উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার আইনের বিরà§à¦¦à§à¦§à§‡ যে অà¦à¦¿à¦¯à§‹à¦— তোলা হয়েছে, তার সোজা ও সহজ জবাব হলো, ঠসমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ বিà¦à¦¾à¦œà§à¦¯ নয় কিংবা à¦à¦¾à¦— করলে লাà¦à¦œà¦¨à¦• হয়না, তাকে তার মালিকগণ যৌথ মালিকানায় বহাল রেখেও লাà¦à¦¬à¦¾à¦¨ হতে পারে।। দশ à¦à¦•র জমিতে দশজন মালিকের সতà§à¦¤à§à¦¬ অকà§à¦·à§à¦¨à§à¦¨ রেখেও তাকে কাজে লাগানো যায়। জমিকে খণà§à¦¡à¦¬à¦¿à¦–ণà§à¦¡ না করে তার ফসল à¦à¦¾à¦— করে নেয়া যায়। à¦à¦•জন উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী ইচà§à¦›à§‡ করলে নিজের অংশ বিকà§à¦°à¦¿ করে দিতে পারে à¦à¦¬à¦‚ অপর বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তা কিনে নিতে পারে। ইচà§à¦›à§‡ করলে সকলে মিলে গোটা জমি অনà§à¦¯à§‡à¦° কাছে বিকà§à¦°à¦¿ করে দিয়ে মূলà§à¦¯ পরসà§à¦ªà¦°à§‡ বনà§à¦Ÿà¦¨ করে নিতে পারে। à¦à¦‡ করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ ঘরোয়া সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿, বাড়ি, দোকান, বাণিজà§à¦¯ পণà§à¦¯, à¦à¦• কথায় সব রকমের সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° বেলায় অবলমà§à¦¬à¦¨ করে চলে।
বহৠকারখানা ও যৌথ বà§à¦¯à¦¬à¦¸à¦¾ সংসà§à¦¥à¦¾ à¦à¦®à¦¨ রয়েছে যাতে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মালিকানা ও উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারের সকল নীতি বজায় রাখা হয়, অথচ à¦à¦¸à¦¬ সংসà§à¦¥à¦¾ তার নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ রূপ নিয়ে পà§à¦°à§à¦·à¦¾à¦¨à§à¦•à§à¦°à¦®à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ টিকে থাকে। সমবায় খামার সমবায় নীতির à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ à¦à¦•াধিক মালিক নিজ নিজ সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ থেকে সমà§à¦®à¦¿à¦²à¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ লাà¦à¦¬à¦¾à¦¨ হতে পারেন।
উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারের অরà§à¦¥ à¦à¦Ÿà¦¾ নয় যে, সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° খণà§à¦¡à¦¿à¦¤ বনà§à¦Ÿà¦¨ হতেই হবে। à¦à¦° অরà§à¦¥ শà§à¦§à§ à¦à¦‡ যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীর উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার সূতà§à¦°à§‡ পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ অংশ সà§à¦¬à§€à¦•ৃত ও সংরকà§à¦·à¦¿à¦¤ থাকা চাই। à¦à¦•াধিক মালিক বা উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী ইচà§à¦›à§‡ করলে আধà§à¦¨à¦¿à¦• কৃষি যনà§à¦¤à§à¦°à¦ªà¦¾à¦¤à¦¿ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ বড় বড় à¦à§‚-সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦•ে à¦à¦•তà§à¦°à§‡ যৌথ পরিচালনাধীন রেখে তা থেকে সব রকমের ফসলাদি লাঠকরতে পারে।
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|