 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 57 মোট 74
<h1>৫৫। আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর জানাযা নামায</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : জনৈক মৌলবি সাহেব খà§à¦¬à¦‡ জোর দিয়ে বলে থাকেন, আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর জানাযা পড়া হারাম। তিনি ঠকথা নিয়ে সরà§à¦¬à¦¤à§à¦° সোচà§à¦šà¦¾à¦°à¥¤ তাকে জানানো হলো যে, ঠবিষয়ে আপনার সাথে চিঠির আদান পà§à¦°à¦¦à¦¾à¦¨ হয়েছে à¦à¦¬à¦‚ আপনি সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ জবাব দিয়েছেন যে, রসূল সা. আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর জানাযা পড়তে বা পড়াতে নিষেধ করেছেন à¦à¦®à¦¨ কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ হাদিসে পাওয়া যায়না। কেবল à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠজানা যায় যে, তিনি নিজে জানাযা পড়াননি, কিংবা বলেছেন যে আমি তো পড়াবো না à¦à¦¤à§‡ ঠমৌলবী সাহেব বলেন, আপনি সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব দিয়ে দায় সেরেছেন à¦à¦¬à¦‚ ঠজবাব অজà§à¦žà¦¾à¦¤à¦ªà§à¦°à¦¸à§‚ত। তিনি যথারীতি জোর দিয়েই বলে যাচà§à¦›à§‡à¦¨, আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর জানাযা পড়া অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ নাজায়েয ও নিষিদà§à¦§à¥¤ তিনি আরো বলেন, আবৠদাউদ শরিফ, নাসায়ী শরিফ, ফাতওয়ায়ে আযীযিয়া পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡, ফাতওয়ায়ে নà§à¦°à§à¦² হà§à¦¦à¦¾, তাহাবী, জামেয়ূর রà§à¦®à§à¦¯, বà§à¦²à§à¦—à§à¦² মà§à¦°à¦¾à¦®, নবম শà§à¦°à§‡à¦£à§€à¦° ইসলামিয়াত à¦à¦‡ সমসà§à¦¤ পà§à¦¸à§à¦¤à¦•ে আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর জানাযা নিষিদà§à¦§ লেখা রয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦¸à¦¬ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° লেখকগণ à¦à¦Ÿà¦¾ অবৈধ মনে করেন। তিনি 'কাশফà§à¦² গà§à¦·à§à¦®à¦¾' নামক গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বরাত দিয়েছেন। তার ধারণা, আপনি à¦à¦¸à¦¬ কিতাব দেখেননি অথবা পড়তে পারেননা।
অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• বিশদà¦à¦¾à¦¬à§‡ জানাবেন, ঠধরণের লোকের জানাযা পড়া জায়েয আছে কিনা? যিনি জানাযা পড়বেন বা পড়াবেন তিনি কি গà§à¦¨à¦¾à¦¹à¦—ার হবেন? মৌলবী সাহেবের ফতোয়া অনà§à¦¯à¦¾à§Ÿà§€ তো তিনি গà§à¦¨à¦¾à¦¹à¦—ার হবেন। আমাদের আশংকা, ঠজিনিসটা বেশ বড় রকমের কোনà§à¦¦à¦²à§‡à¦° জনà§à¦® দিতে পারে à¦à¦¬à¦‚ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ জবাব না দেয়া পরà§à¦¯à¦¨à§à¦¤ সে কোনà§à¦¦à¦² হয়তো থামবেনা।
জবাব : আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর জানাযা পড়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ ফিকাহ শাসà§à¦¤à§à¦°à¦•ারগণ ও হাদিসবেতà§à¦¤à¦¾à¦—ণের মধà§à¦¯à§‡ বিতরà§à¦•িত à¦à¦¬à¦‚ খোদ হানাফি ফিকাহবিদদের মধà§à¦¯à§‡ ঠবিষয়ে মতà¦à§‡à¦¦ বয়েছে। তবে আমার মতে অগà§à¦°à¦—ণà§à¦¯ মত হলো, আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীর জানাযা পড়া জায়েয। কিনà§à¦¤à§ মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের গণà§à¦¯à¦®à¦¾à¦£à§à¦¯ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦— ইচà§à¦›à§‡ করলে নামাযে অংশগà§à¦°à¦¹à¦£ নাও করতে পারেন। কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ কবিরা গà§à¦¨à¦¾à¦¹à§‡ লিপà§à¦¤ হবার কারণে কাফের হয়ে যায়না। সà§à¦¨à§à¦¨à¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•মত। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঈমান ও ইসলামের চৌহদà§à¦¦à§€ থেকে বেরিয়ে যায়না, তার জনà§à¦¯ মাগফিরাতের দোয়া করা যেমন জায়েয, জানাযা পড়াও তেমনি জায়েয বলে আমি মনে করি। কেননা জানাযাও à¦à¦• ধরণের মাগরিফাতের দোয়া ছাড়া আর কিছৠনয়। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° মà§à¦¶à¦°à¦¿à¦•দের জনà§à¦¯ কà§à¦·à¦®à¦¾ চাইতে নিষেধ করা হয়েছে, অথবা যে বà§à¦¯à¦¾à¦•à§à¦¤à¦¿à¦° মà§à¦¨à¦«à§‡à¦•à§€ সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ ছিলো à¦à¦¬à¦‚ রসূল সা.-কে জানানোও হয়েছিল, সেরূপ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা পড়া থেকে তাà¦à¦•ে বিরত রাখা হয়েছিল। à¦à¦›à¦¾à§œà¦¾ আর কোনো গà§à¦¨à¦¾à¦¹à¦—ার বা পাপাচারীর জানাযা যদি রসূল সা. নিজে না পড়িয়ে থাকেন, তবে আমার মতে, সেটা কোনো à¦à¦• ধরণের তিরষà§à¦•ার à¦à§Žà¦°à§à¦¸à¦¨à¦¾ ছিলো à¦à¦¬à¦‚ তা অনেক সময় নিতানà§à¦¤à¦‡ সাময়িক বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° বলে গণà§à¦¯ হতো। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠকথা বà§à¦à¦¾à¦¨à§‹ হয়নি যে, ঠধরনের লোকের জানাযা অনà§à¦¯ কেউ পড়তে পারবেনা। বরঞà§à¦š কোনো কোনো সময় তিনি তার জানাযা পড়ার জনà§à¦¯ সাহাবিগণকে নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছেন। à¦à¦° à¦à¦•টি উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ উদাহরণ হলো ঋণগà§à¦°à¦¸à§à¦¥ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা। কোনো সাহাবি ইনà§à¦¤à¦¿à¦•াল করলেই তিনি জিজà§à¦žà§‡à¦¸ করতেন, à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঋণগà§à¦°à¦¸à§à¦¥ নয় তো? যদি হতো, তাহলে তিনি নিজে জানাযা পড়াতেননা, তবে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সাহাবিকে পড়তে আদেশ দিতেন। পরবরà§à¦¤à§€à¦•ালে à¦à¦°à§‚প বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦“ হয়েছিল যে, কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঋণ পরিশোধের দায়িতà§à¦¬ নিতো কিংবা যদি বায়তà§à¦²à¦®à¦¾à¦² থেকে পরিশোধ করার বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ নেয়া হতো তবেই রসূল সা. জানাযা পড়িয়ে দিতেন। আতà§à¦®à¦¹à¦¨à¦¨à¦•ারীর বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° তদà§à¦°à§à¦ªà¥¤ আমার জানামতে রসূল সা. আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦° জানাযা পড়তে নিষেধ করেছেন à¦à¦¬à¦‚ তাকে বিনা জানাযায় দাফন করা হয়েছে-à¦à¦®à¦¨ কথা কোনো সহীহ হাদিসে নেই। যে অপরাধের সংঘটকের জানাযা নামায পড়ানোর সদয় অনà§à¦®à¦¤à¦¿ সà§à¦¬à§Ÿà¦‚ রসূল সা. দিয়েছেন à¦à¦¬à¦‚ সাহাবায়ে কিরাম যার জানাযা পড়েছেন তার জানাযা à¦à¦–ন সরà§à¦¬à§‡à¦¾à¦¤à¦à¦¾à¦¬à§‡ নিষিদà§à¦§ করা কিà¦à¦¾à¦¬à§‡ জায়েয হয়, আমার বà§à¦à§‡ আসেনা। à¦à¦Ÿà¦¾ আমার বিলকà§à¦·à¦£ জানা আছে যে, কতোক ফকিহ আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কবিরা গà§à¦¨à¦¾à¦¹à§‡ লিপà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা না পড়ার পকà§à¦·à§‡ ফতোয়া দিয়েছেন। কিনà§à¦¤à§ আমি à¦à¦‡ ফতোয়া সরà§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à§Ÿà§‹à¦— ঠিক মনে করিনা। ইমাম ইবনে হাযমের মতে অতি বড় গà§à¦¨à¦¾à¦¹à¦—ার বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦“ মাগফিরাতের দোয়া ও জানাযা নামাযের মà§à¦–াপেকà§à¦·à§€à¥¤ তার à¦à¦‡ মতটি আমার কাছে অগà§à¦°à¦—ণà§à¦¯à¥¤ আমি আগেই বলেছি, রসূল সা. সà§à¦¬à§Ÿà¦‚ আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীর জানাযা পড়াননি। হাদিসে শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§à¦‡ পাওয়া যায়। মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফের জানাযা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° শেষের দিকে হযরত জাবির বিন সামà§à¦°à¦¾ থেকে বরà§à¦£à¦¿à¦¤ নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ হাদিস উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে :
---------------------------------------------------------------------------------
"রসূল সা.-à¦à¦° নিকট তীর বা বরà§à¦¶à¦¾à¦° আঘাতে আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾ করেছে à¦à¦®à¦¨ à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° লাশ আনা হয়। তিনি তার জানাযা পড়াননি।"
à¦à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইমাম নববী বলেন যে, হযরত ওমর বিন আবà§à¦¦à§à¦² আযীয ও ইমাম আওযায়ীর মতে à¦à¦°à§‚প বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা জায়েয নেই। তবে ইমাম হাসান বসরী, ইমাম নাখয়ী, ইমাম মালেক, ইমাম আবৠহানিফা, ইমাম শাফেয়ী ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ আলেমের মতে তার জানাযা পড়া যাবে। ঠহাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিতে গিয়ে তাà¦à¦°à¦¾ বলেন, রসূল সা.-à¦à¦° জানাযা না পড়ানোর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিলো কেবল জনগণকে সাবধান করা, যেনো তার à¦à¦‡ গà§à¦¨à¦¾à¦¹à¦° কাজ না করে। সাহাবায়ের কিরাম তার জানাযা পড়েছেন। à¦à¦°à¦ªà¦° ইমাম নববী সেই ঋণগà§à¦°à¦¸à§à¦¥ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° উদাহরণ দিয়েছেন à¦à¦¬à¦‚ কাযী ইয়াযের উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° জানাযা পড়া উচিত à¦à¦Ÿà¦¾à¦‡ সকল আলেমের অà¦à¦¿à¦®à¦¤, চাই তার উপর শরিয়তের দণà§à¦¡ কারà§à¦¯à¦•র হয়ে থাক, পাথর নিকà§à¦·à§‡à¦ªà§‡ মারা যাক কিংবা আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾ করà§à¦•। আবৠদাউদের জানাযা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦“ à¦à¦‡ মরà§à¦®à§‡ à¦à¦•টি হাদিস রয়েছে à¦à¦¬à¦‚ তাতে রসূল সা.-à¦à¦° শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° à¦à¦‡ কথাটির উদà§à¦§à§ƒà¦¤à¦¿ রয়েছে যে, আমি ঠবà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা পড়াবোনা। ঠহাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à§€ বলেন, অধিকাংশ ফকীহর মত, à¦à¦°à§‚প বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা নামায পড়া হবে। হাফেয মà§à¦¨à¦¯à¦¿à¦°à§€à¦“ বলেছেন, রসূল সা.-à¦à¦° জানাযা না পড়ানোর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিলো মানà§à¦·à¦•ে হà§à¦¶à¦¿à§Ÿà¦¾à¦° করা। তিরমিযী শরিফের জানাযা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦“ à¦à¦‡ মরà§à¦®à§‡ à¦à¦•টি হাদিস সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ হয়েছে। হাদিসটি নিমà§à¦¨à¦°à§‚প :
---------------------------------------------------------------------------------
"হযরত জাবের বিন সামà§à¦°à¦¾ জানান, à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾ করেছিল, রসূল সা. তার জানাযা পড়াননি।"
ঠহাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ ইমাম তিরমিযী বলেন যে, আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীদের জানাযা নিয়ে মতà¦à§‡à¦¦ রয়েছে। অনেকের মতে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° à¦à¦®à¦¨à¦•ি আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীরও জানাযা নামায জায়েয। ইমাম আহমদের মত হলো, নেতা ও শাসকের জানাযা পড়ানো ঠিক নয়। তবে অনà§à¦¯à¦¦à§‡à¦° পড়া উচিত। মাওলানা আবà§à¦¦à§à¦° রহমান মà§à¦¬à¦¾à¦°à¦•পà§à¦°à§€ সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'তà§à¦¹à¦«à¦¾à¦¤à§à¦² আহওয়াযী'তে পà§à¦°à¦¥à¦®à§‡ ইমাম নববীর উপরোকà§à¦¤ বকà§à¦¤à¦¬à§à¦¯ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। অতপর 'নাইলà§à¦² আওতার' à¦à¦° বরাত দিয়ে ইমাম শওকানীর উকà§à¦¤à¦¿ তà§à¦²à§‡ ধরেছেন যে, ইমাম মালেক, ইমাম শাফেয়ী, ইমাম আবৠহানিফা à¦à¦¬à¦‚ অধিকাংশ আলেমের মতে ঘোরতর পাপিরও জানাযা নামায পড়া জায়েয। আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীর জানাযা যদিও রসূল সা. পড়াননি, কিনà§à¦¤à§ সাহাবায়ে কিরাম পড়িয়েছেন। সà§à¦¨à¦¾à¦¨à§‡ নাসায়ী থেকেও à¦à¦‡ বকà§à¦¤à¦¬à§à¦¯ সমরà§à¦¥à¦¿à¦¤ হয়। কেননা হাদিসে রসূল সা.-à¦à¦° কেবল à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠকথা উদà§à¦§à§ƒà¦¤ করা হয়েছে যে, ------------ 'তার জানাযা আমি তো পড়াবোনা।' à¦à¦° তাৎপরà§à¦¯ অনà§à¦¯ কথায় à¦à¦‡ দাà¦à§œà¦¾à§Ÿ যে, রসূল সা. শà§à¦§à§ নিজেই জানাযা নামায থেকে বিরত থেকেছেন, কিনà§à¦¤à§ সাহাবায়ে কিরামকে পড়বার অনà§à¦®à¦¤à¦¿ দিয়েছেন।
আমি শà§à¦°à§à¦¤à§‡à¦‡ বলেছি, হানাফি ফিকাহ শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦à¦—ণের মতামতও দà§'রকমের পাওয়া যায়। তবে আমি মনে করি, জায়েয হওয়ার মতটিই অপেকà§à¦·à¦¾à¦•ৃত শà§à¦¦à§à¦§ ও অগà§à¦°à¦—ণà§à¦¯à¥¤ দà§à¦°à¦°à§‡ মà§à¦–তারে বলা হয়েছে :
----------------------------------------------------------
"সজà§à¦žà¦¾à¦¨à§‡à¦“ যদি কেউ আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾ করে তবে তাকে গোসল দিতে হবে ও জানাযা পড়তে হবে। à¦à¦Ÿà¦¾à¦‡ কারà§à¦¯à¦•র বিধান বা ফতোয়া।"
à¦à¦‡ উকà§à¦¤à¦¿à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিতে গিয়ে ইমাম ইবনে আবেদীন 'রদà§à¦¦à§à¦² মà§à¦–তারে' বলেন : "সেসব হিসেবে দাà¦à§œ করেছেন, তাদের যà§à¦•à§à¦¤à¦¿à¦° পকà§à¦·à§‡ হাদিস থেকে সমরà§à¦¥à¦¨ পাওয়া যায়না। হাদিসে শà§à¦§à§ বলা হয়েছে যে, রসূল সা. জানাযা পড়াননি। শà§à¦§à§ শিকà§à¦·à¦¾ দেয়াই à¦à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিলো। à¦à¦®à¦¨ কথা বলা হয়নি যে, সাহাবায়ে কিরামও জানাযা পড়েননি। রসূল সা.-à¦à¦° জানাযা পড়ানো à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¦à§‡à¦° জানাযা পড়ানো à¦à¦• কথা নয়। à¦à¦°à§‚প বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তওবা করেনি বা তার তওবা কবà§à¦² হয়নি, à¦à¦®à¦¨ কথা বলা কঠিন। কেননা তওবা তো যে কোনো গà§à¦¨à¦¾à¦¹à¦—ারের কবà§à¦² হতে পারে, à¦à¦®à¦¨à¦•ি কাফেরেরও হতে পারে।"
'রদà§à¦¦à§à¦² মà§à¦•তার' গà§à¦°à¦¨à§à¦¥à¦•ারের উপরোকà§à¦¤ অà¦à¦¿à¦®à¦¤ সমà§à¦ªà§‚রà§à¦£ সঠিক ও নà§à¦¯à¦¾à§Ÿà¦¸à¦™à§à¦—ত। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে সবাই মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বলে জানে à¦à¦¬à¦‚ কাফের আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করার মতো যথেষà§à¦Ÿ অকাটà§à¦¯ যà§à¦•à§à¦¤à¦¿ নেই, তাকে জানাযার নামায ও দোয়া দà§à¦¬à¦¾à¦°à¦¾ উপকৃত হওয়ার অবাধ অধিকার থেকে বঞà§à¦šà¦¿à¦¤ করা যায়না। কেননা হাদিসের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ উকà§à¦¤à¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠঅধিকার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে দেয়া হয়েছে। হাদিসে à¦à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° উপর অপর মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ যে কয়টি অধিকার বরà§à¦£à¦¨à¦¾ করা হয়েছে, জানাযা পড়া তার অনà§à¦¯à¦¤à¦®à¥¤ তাছাড়া যে সমাজে আমরা বসবাস করছি, তাও দৃষà§à¦Ÿà¦¿à¦ªà¦¥à§‡ রাখতে হবে।
à¦à¦–ানে অসংখà§à¦¯ লোক à¦à¦®à¦¨ রয়েছে, যারা নামায, রোযা, হজà§à¦œ, যাকাত ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ ফরয তরক করে চলছে à¦à¦¬à¦‚ নরহতà§à¦¯à¦¾, মদà§à¦¯à¦ªà¦¾à¦¨, বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦° ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কবিরা গà§à¦¨à¦¾à¦¹à§‡ লিপà§à¦¤à¥¤ তাদের সবার জানাযা পড়া হবে, আর কেবল আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীর জানাযা পড়া হবেনা à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¦à§‡à¦°à¦•েও পড়তে নিষেধ করা হবে- à¦à¦Ÿà¦¾ à¦à¦•টা অদà§à¦à§à¦¤ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ ঠকথা নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সতà§à¦¯ যে, আলà§à¦²à¦¾à¦¹ ও রসূল সা. যদি সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলে দিতেন যে, আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারী বা অমà§à¦• কবিরা গà§à¦¨à¦¾à¦¹à¦•ারীর জানাযা কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ পড়তে পারবেনা, তাহলে আমরা কখনো ঠহà§à¦•à§à¦® অমানà§à¦¯ করার ধৃষà§à¦ তা দেখাতাম না। কিনà§à¦¤à§ ঠধরণের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ নিরà§à¦¦à§‡à¦¶ যখন নেই, তখন সঠিক তথà§à¦¯à¦¨à¦¿à¦°à§à¦à¦° মত à¦à¦¬à¦‚ সতরà§à¦• করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ à¦à¦Ÿà¦¾à¦‡ হতে পারে যে, আমরা কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জানাযা পড়তে না চাইলে নাই পড়লাম, কিনà§à¦¤à§ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কাফের নয় à¦à¦¬à¦‚ ইসলামের গণà§à¦¡à¦¿à¦° বাইরে নয়, তার জানাযা পড়া নিষেধ বলে ফতোয়া দেয়া উচিত নয় à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¦à§‡à¦°à¦•েও জানাযা পড়া থেকে বিরত রাখা উচিত নয়।
যে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ কাফেরদের সাথে লড়াই করতে গিয়ে শহীদ হয়, তার সমà§à¦ªà¦°à§à¦•েও হানাফি মাযহাবের মত হলো, তার জানাযা ওয়াজিব। কিনà§à¦¤à§ বহৠইমাম ফকীহ ও মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ বলেন, তার জানাযা পড়া হবেনা à¦à¦¬à¦‚ তাকে গোসলও দেয়া হবেনা। ঠধরনের শহীদকে রকà§à¦¤à¦®à¦¾à¦–া কাপড়সহই দাফন করতে হবে। আমি অকà§à¦¨à§à¦ চিতà§à¦¤à§‡ সà§à¦¬à§€à¦•ার করি যে, à¦à¦‡ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ মতের সপকà§à¦·à§‡ অধিকতর বিশà§à¦¦à§à¦§ হাদিস রয়েছে। তবে হানাফি মতের সপকà§à¦·à§‡à¦“ নিরà§à¦à¦°à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হাদিস রয়েছে। যা হোক, শহীদের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ তার সাথে অনà§à¦¯ কোনো মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে তà§à¦²à¦¨à¦¾ করা যায়না, আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ারীকে তো নয়ই। হাদিসে দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলা হয়েছে যে, রকà§à¦¤à§‡à¦° পà§à¦°à¦¥à¦® ফোটা গড়ানো মাতà§à¦°à¦‡ শহীদের সকল গà§à¦¨à¦¾à¦¹ মাফ হয়ে যায়। হতে পারে, আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿ বিশেষ সমà§à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à§€à¦• হিসেবে à¦à¦¬à¦‚ তাà¦à¦° গà§à¦¨à¦¾à¦¹ মাফ হওয়ার সà§à¦¨à¦¿à¦¶à§à¦šà¦¿à¦¤ ও অকাটà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿à¦° কারণে তাà¦à¦° জানাযা বাদ দেয়ার বিধান রয়েছে।
আমার ঠআলোচনার à¦à¦°à§‚প অরà§à¦¥ ঠিক হবেনা যে, আমি আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦•ে নগণà§à¦¯ পদঙà§à¦–লন মনে করি। আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾ নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ à¦à¦• সাংঘাতিক ও গà§à¦°à§à¦¤à§à¦¬à¦° মহাপাপ। সহীহ হাদিসে à¦à¦° পরিণতি জাহানà§à¦¨à¦¾à¦® বলে ঘোষণা করা হয়েছে à¦à¦¬à¦‚ রসূল সা. বলেছেন : যে অসà§à¦¤à§à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আপন পà§à¦°à¦¾à¦£ সংহার করে দোযখে সেই অসà§à¦¤à§à¦°à¦‡ চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ যনà§à¦¤à§à¦° হিসেবে তার উপর চাপিয়ে দেয়া হবে à¦à¦¬à¦‚ সে তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ নিরনà§à¦¤à¦° আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾à¦° বà§à¦¯à¦°à§à¦¥ চেষà§à¦Ÿà¦¾ চালাতে থাকবে। ঠকাজ চরম কাপà§à¦°à§à¦·à¦¤à¦¾ ও আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à¦¿ কà§à¦§à¦¾à¦°à¦£à¦¾, হতাশা ও অকৃতজà§à¦žà¦¤à¦¾ পোষণের পà§à¦°à¦®à¦¾à¦£ বহন করে। তাই ঠকাজ কোনো অবসà§à¦¥à¦¾à¦¤à§‡à¦‡ কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ জায়েয নয়। কোনো মানà§à¦· নিজের পà§à¦°à¦¾à¦£à§‡à¦° সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦“ নয়, মালিকও নয় যে, যখন ইচà§à¦›à§‡ à¦à¦¬à¦‚ যেà¦à¦¾à¦¬à§‡ ইচà§à¦›à§‡, তাকে ধà§à¦¬à¦‚স করবে। তথাপি à¦à¦®à¦¨ হতà¦à¦¾à¦—া মানà§à¦· যদি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হয়ে থাকে, তবে তার জানাযা পড়া আমার মতে জায়েয। হয়তো বা আলà§à¦²à¦¾à¦¹ তাকে মাফ করে দিতেও পারেন, চাই সেটা শাসà§à¦¤à¦¿ à¦à§‹à¦—ের পরেই হোক। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জà§à¦²à¦¾à¦‡ ১৯à§à§«]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|