রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 58 মোট 74
<h1>৫৬। হারà§à¦¤ মারà§à¦¤ ফেরেশতাদà§à¦¬à§Ÿ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦• à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ অলীক কাহিনী</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : বেশ কিছৠদিন আগের কথা। ইসলামিয়াতের ঘনà§à¦Ÿà¦¾à§Ÿ আমরা শà§à¦°à§‡à¦£à§€à¦¤à§‡ বসে তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ পড়ছিলাম। পড়তে পড়তে সূরা বাকারা ১০১ নং আয়াতে উপনীত হলাম। à¦à¦° পরবরà§à¦¤à§€ আয়াতে হযরত সà§à¦²à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ আলাইহিস সালামের শাসনামলে বরà§à¦£à¦¨à¦¾ দেয়ার পর বলা হয়েছে : "à¦à¦¬à¦‚ তারা অনà§à¦¸à¦°à¦£ করলো বাবেলে দà§à¦‡ ফেরেশতা হারূত ও মারূতের উপর যা নাযিল করা হয়েছিল তার। ফেরেশতাদà§à¦¬à§Ÿ আগেà¦à¦¾à¦—ে ঠকথা না বলে কাউকে তা শেখাতো না যে, আমরা কেবল পরীকà§à¦·à¦¾à¦¸à§à¦¬à¦°à§‚প, কাজেই তোমরা কà§à¦«à¦°à§€à¦¤à§‡ লিপà§à¦¤ হয়োনা"। ............ ১০৩ নং আয়াত পরà§à¦¯à¦¨à§à¦¤à¥¤ হারূত ও মারূতের নাম শà§à¦¨à§‡à¦‡ আমরা চমকে উঠলাম। অধà§à¦¯à¦¾à¦ªà¦• বললেন, "à¦à¦Ÿà¦¾ à¦à¦•েবারেই à¦à¦•টা মনগড়া কাহিনী যে, হারূত ও মারূত যোহরা নামà§à¦¨à§€ à¦à¦• মহিলার পà§à¦°à§‡à¦®à§‡ পড়ে গিয়েছিল à¦à¦¬à¦‚ তার সাথে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à§‡ লিপà§à¦¤ হয়েছিল। ঠগলà§à¦ª ঘরোয়া পরিবেশে অধিকতর পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤à¥¤ কাজেই তোমরা বাড়িতে জানাবে যে, ফেরেশতারা নিষà§à¦ªà¦¾à¦ª à¦à¦¬à¦‚ তারা কোনো গà§à¦¨à¦¾à¦¹à¦° কাজ করতে পারেনা।"
à¦à¦•থা শà§à¦¨à§‡ আমি দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à§‡ পড়ে গেলাম। কেননা ছেলেবেলা থেকেই শà§à¦¨à§‡ à¦à¦¸à§‡à¦›à¦¿, বাবেল শহরে à¦à¦• কà§à§Ÿà¦¾à§Ÿ দà§'জন ফেরেশতা à¦à§à¦²à¦¨à§à¦¤ অবসà§à¦¥à¦¾à§Ÿ রয়েছে। তারা যোহরা নামà§à¦¨à§€ à¦à¦• মহিলার সাথে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à§‡ লিপà§à¦¤ হওয়ায় আলà§à¦²à¦¾à¦¹ তাদেরকে বাবেল শহরের à¦à¦• কà§à§Ÿà¦¾à§Ÿ à¦à§à¦²à¦¿à§Ÿà§‡ রেখেছেন।
আমি সেই দিনের পর পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের কাছে জিজà§à¦žà¦¾à¦¸à¦¾à¦¬à¦¾à¦¦ করতে থাকি। কিনà§à¦¤à§ কোথাও সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• জবাব পাইনি। কেউ বলে, à¦à¦Ÿà¦¾ সতà§à¦¯ ঘটনা। আবার কেউ বলে মিথà§à¦¯à¦¾à¥¤ ইতিমধà§à¦¯à§‡ আমার à¦à¦• আতà§à¦®à§€à§Ÿ ইরাক থেকে দেশে ফিরলে তাকে আমি জিজà§à¦žà§‡à¦¸ করি। তিনি বলেন, হà§à¦¯à¦¾à¦, ঠঘটনা সতà§à¦¯à¥¤ কেননা ইরাকের বাবেল শহরে à¦à¦•টা কà§à§Ÿà¦¾ রয়েছ। জনশà§à¦°à§à¦¤à¦¿ রয়েছে, ঠকà§à§Ÿà¦¾à§Ÿ ফেরেশতাদà§à¦¬à§Ÿ অধোমà§à¦–à§€ হয়ে à¦à§à¦²à§‡ আছে। কিনà§à¦¤à§ বাইরে থেকে তালা দেয়া। দেখার অনà§à¦®à¦¤à¦¿ নেই।
অবশেষে আমি তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ চালাই। কিনà§à¦¤à§ বà§à¦¯à¦°à§à¦¥ হই, কেননা তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ à¦à¦‡ ঘটনার পà§à¦°à¦¤à¦¿ সামানà§à¦¯ ইংগিতও নেই। সূরা বাকারা ১০১ থেকে ১০৩ নং আয়াতের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ জনসাধারণের মনে বদà§à¦§à¦®à§‚ল à¦à¦‡ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ধারণা দূর করার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ অনà§à¦à¦¬ করা হয়নি। আমি তাফহীমূল কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡à§‡ খà§à¦à¦œà§‡à¦›à¦¿à¥¤ অনà§à¦¯ কোনো খণà§à¦¡à§‡ বিশà§à¦²à§‡à¦·à¦£ করা হয়ে থাকলে অনà§à¦—à§à¦°à¦¹à¦°à§à¦ªà§‚বক জানাবেন। আপনি হয়তো ইরাক সফর করেছেন à¦à¦¬à¦‚ সেখান থেকে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তথà§à¦¯ অবগত হয়েছেন। আপনি কà§à¦°à¦†à¦¨, হাদিস ও ইতিহাসের আলোকে ঘটনাটা সতà§à¦¯ কি মিথà§à¦¯à¦¾ জানাবেন। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হিসেবে আমার বিশà§à¦¬à¦¾à¦¸ হয়না। কারণ আমি মনে করি, ফেরেশতারা নিষà§à¦ªà¦¾à¦ªà¥¤ তাদের গà§à¦¨à¦¾à¦¹à§‡à¦° কাজে লিপà§à¦¤ হওয়ার পà§à¦°à¦¶à§à¦¨à¦‡ ওঠে না।
জবাব : হারূত ও মারূত সমà§à¦ªà¦°à§à¦•ে পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ যতোটà§à¦•ৠআলোচিত হয়েছে, মাওলানা মওদূদী তার à¦à¦•টা সরল ও সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ বিবরণ দিয়েছেন। কà§à¦°à¦†à¦¨à§‡ বা হাদিসে à¦à¦° চেয়ে বেশি কিছৠনেই।
উকà§à¦¤ ফেরেশতাদà§à¦¬à§Ÿ সমà§à¦ªà¦°à§à¦•ে কি কিসসার উলà§à¦²à§‡à¦– আপনি করেছেন, সে সমà§à¦ªà¦°à§à¦•ে আপনার অধà§à¦¯à¦¾à¦ªà¦• সাহেব সমà§à¦ªà§‚রà§à¦£ সঠিক কথা বলেছেন। ঠগলà§à¦ªà¦Ÿà¦¿ কিছৠপà§à¦¸à§à¦¤à¦•ে লেখা থাকলেও সরাসরি রসূল সা.-à¦à¦° মà§à¦– থেকে কেউ শà§à¦¨à§‡à¦›à§‡ বলে বিশà§à¦¬à¦¸à§à¦¤ সূতà§à¦°à§‡ জানা যায় না। হাফেয ইবনে কাসীর, অধà§à¦¯à¦¾à¦ªà¦• আহমদ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ শাকের, সাইয়েদ রশীদ রেজা à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বিজà§à¦žà¦œà¦¨ à¦à¦° বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ সমালোচনা করেছেন। আসলে ঠকিসাসটি পà§à¦°à¦§à¦¾à¦¨à¦¤ কা'ব আহবার থেকে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, যার মধà§à¦¯à¦®à§‡ অনেক ইহà§à¦¦à¦¿ কলà§à¦ªà¦•াহিনী আমাদের ইতিহাস ও তাফসীরের গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ ঢà§à¦•ে গেছে। অথচ ঠসবের আদৌ কোনো à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ নেই। ঠকিসসা তাওরাত বা অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ লিখিত ইহà§à¦¦à¦¿ সাহিতà§à¦¯à§‡à¦“ নেই।
পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ থেকে ঠকথা অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ যে, ফেরেশতারা আলà§à¦²à¦¾à¦¹à¦° কোনো হà§à¦•à§à¦® লংঘন করতে পারেননা। à¦à¦•থা সতà§à¦¯ যে, আলà§à¦²à¦¾à¦¹ ফেরেশতাদেরকে à¦à¦®à¦¨ কাজের নিরà§à¦¦à§‡à¦¶ দিতে পারেন, যা মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ শাসà§à¦¤à¦¿ বা পরীকà§à¦·à¦¾à¦° রূপ ধারণ করে। কিনà§à¦¤à§ তারা আলà§à¦²à¦¾à¦¹à¦° কোনো আদেশের বিরà§à¦¦à§à¦§à¦¾à¦šà¦°à¦£ বা নৈতিক দিক দিয়ে কোনো অশালীন কাজ করতে পারেন- à¦à¦Ÿà¦¾ অকলà§à¦ªà¦¨à§€à§Ÿ কেননা তারা পà§à¦°à¦•ৃতিগত à¦à¦¾à¦¬à§‡à¦‡ নিষà§à¦ªà¦¾à¦ª à¦à¦¬à¦‚ যৌন আবেদন থেকে মà§à¦•à§à¦¤à¥¤ তাদের মধà§à¦¯à§‡ সনà§à¦¤à¦¾à¦¨ পà§à¦°à¦œà¦¨à¦¨ বা বংশ বিসà§à¦¤à¦¾à¦°à§‡à¦° ধারাও চালৠনেই। তবৠধরে নেয়া হয় যে, খোদা না করà§à¦¨, তাদের কারো দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦®à¦¨ গà§à¦°à§à¦¤à¦° নাফরমানী হতো à¦à¦¬à¦‚ সে জনà§à¦¯ à¦à¦®à¦¨ কঠিন সাজা দেয়া হতো, তহলে কà§à¦°à¦†à¦¨à§‡ তার উলà§à¦²à§‡à¦–ও থাকতো।
শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§à¦‡ জানা যায় যে, তারা à¦à¦®à¦¨ কোনো বিদà§à¦¯à¦¾ নিয়ে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ যাতে মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ লাà¦à¦œà¦¨à¦• ও কà§à¦·à¦¤à¦¿à¦•র উà¦à§Ÿ রকমের উপকরণ ছিলো। à¦à¦œà¦¨à§à¦¯ তারা মানà§à¦·à¦•ে ঠবিদà§à¦¯à¦¾à¦° কà§à¦·à¦¤à¦¿à¦•র দিক সমà§à¦ªà¦°à§à¦•ে সতরà§à¦• করে দিতেন। à¦à¦°à¦ªà¦° যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তার অপবà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতো সে নিজেই তার জনà§à¦¯ দায়ি হতো।
ইরাকের কোনো কà§à§Ÿà¦¾à§Ÿ ফেরেশতারা à¦à§à¦²à§‡ রয়েছে বলে জনশà§à¦°à§à¦¤à¦¿ থাকলেই ঠকিসসা সতà§à¦¯ হবে, à¦à¦®à¦¨ কোনো কথা নেই। সেখানে তো মাছের পেট থেকে মানà§à¦· বের হবার দৃশà§à¦¯ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ à¦à¦•টা ছবিও অংকিত রয়েছে à¦à¦¬à¦‚ বলা হয়েছে যে, মানà§à¦·à¦Ÿà¦¿ হযরত ইউনà§à¦¸ আলাইহিস সালাম। তাই বলে কি à¦à¦•থা মেনে নেয়া অনিবারà§à¦¯ হয়ে দাà¦à§œà¦¾à§Ÿ যে, ঠজায়গাতেই à¦à¦¬à¦‚ à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ হযরত ইউনà§à¦¸ মাছের পেট থেকে বেরিয়েছিলেন? [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, নà¦à§‡à¦®à§à¦¬à¦° ১৯৮০]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|