 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 59 মোট 74
<h1>à§«à§à¥¤ 'চাটান' সমà§à¦ªà¦¾à¦¦à¦•ের নিকট দà§à¦Ÿà§‹ চিঠি</h1>
[ à§§ ]
লাহোর, ২৬ জà§à¦¨ ১৯৫৪
জনাব আগা শোরেশ কাশà§à¦®à§€à¦°à§€ সাহেব,
আসà§à¦¸à¦¾à¦²à¦¾à¦®à§ আলাইকà§à¦® ওয়া রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ ওয়া বারাকাতà§à¦¹à§à¥¤
চাটানের বিগত সংখà§à¦¯à¦¾à§Ÿ হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারী জনৈক à¦à¦¦à§à¦°à¦²à§‹à¦•ের à¦à¦•টা চিঠি পà§à¦°à¦•াশিত হয়েছে। à¦à¦‡ চিঠিতে তিনি দাসতà§à¦¬ পà§à¦°à¦¥à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•েও মতামত বà§à¦¯à¦•à§à¦¤ করেছেন। দাসতà§à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে কà§à¦°à¦†à¦¨, হাদিস ও ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ শরিয়তের বিধানের যেরূপ বিশদ বিবরণ রয়েছে, সাধারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° তা জানা নেই। à¦à¦° ফলে যে মহলটি ইসলামের উৎস হিসেবে হাদিসকে মানেনা à¦à¦¬à¦‚ অনà§à¦¯ যারা পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° মানসিক গোলামীতে লিপà§à¦¤ ও পà§à¦°à¦¾à¦šà§à¦¯à¦¬à¦¾à¦¦à§€à¦¦à§‡à¦° বই পà§à¦¸à§à¦¤à¦• পড়ে নিদারà§à¦£à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ ও দিশেহারা, তার বিà¦à¦¿à¦¨à§à¦¨ বিষয়ের পাশাপাশি দাসতà§à¦¬à§‡à¦° বিষয়টাকেও ছà§à¦¤à¦¾ হিসেবে গà§à¦°à¦¹à¦£ করেছে à¦à¦¬à¦‚ à¦à¦‡ ছà§à¦¤à¦¾ ধরে সাধারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ইসলাম সমà§à¦ªà¦°à§à¦•ে বীতশà§à¦°à¦¦à§à¦§ করে তোলার অপচেষà§à¦Ÿà¦¾ চালিয়ে আসছে। à¦à¦‡ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ চিঠিতে দাসতà§à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে ইসলামের বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিধান তà§à¦²à§‡ ধরা ও তার বিরà§à¦¦à§à¦§à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ আপতà§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦—ের জবাব দেয়া তো সমà§à¦à¦¬ নয়। তথাপি পতà§à¦°à¦²à§‡à¦–ক যেহেতৠনিজের ধারণা মোতাবেক চরম আপতà§à¦¤à¦¿à¦•র হাদিস বাছাই করে উলà§à¦²à§‡à¦– করেছেন, তাই সে সমà§à¦ªà¦°à§à¦•ে কিছৠবকà§à¦¤à¦¬à§à¦¯ তà§à¦²à§‡ ধরছি। পতà§à¦°à¦²à§‡à¦–ক বà§à¦–ারি শরিফের à¦à¦•টি উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দিয়েছেন : --------------------------------- তিনি à¦à¦° অনà§à¦¬à¦¾à¦¦ করেছেন à¦à¦à¦¾à¦¬à§‡ যে, 'গরà§à¦à¦¬à¦¤à§€ দাসির যোনি বà§à¦¯à¦¤à¦¿à¦¤ অনà§à¦¯ কোথাও সহবাস করলে আপতà§à¦¤à¦¿ নেই।' দà§:খের বিষয়, তিনি বà§à¦–ারির সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ও পরিচà§à¦›à§‡à¦¦à§‡à¦° নাম উলà§à¦²à§‡à¦– করেননি। তা যদি করতেন তা হলে জানা যেতো যে, à¦à¦‡ উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ কোন হাদিসের অংশ, না হাদিস বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীর বকà§à¦¤à¦¬à§à¦¯à¥¤ আর à¦à¦Ÿà¦¾ হাদিসের অংশ হয়ে থাকলে তা সরাসরি রসূল সা. পরà§à¦¯à¦¨à§à¦¤ তার সনদের ধারাবাহিকতা সংরকà§à¦·à¦¿à¦¤ কিনা। যেহেতৠইমাম বà§à¦–ারি নিছক হাদিস সংগà§à¦°à¦¾à¦¹à¦• নন, বরং সেই সাথে à¦à¦•জন ফেকাহবিদও, তাই তিনি বহৠজায়গায় নিজসà§à¦¬ ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ যà§à¦•à§à¦¤à¦¿à¦“ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন। আর সেই যà§à¦•à§à¦¤à¦¿ ও সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° সপকà§à¦·à§‡ সাহাবি বা বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীর মতামত উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। ঠধরনের যà§à¦•à§à¦¤à¦¿ বা মতামত আর যাই হোক, তার সংগৃহীত হাদিসের সমমানের নয়।
উদà§à¦§à§ƒà¦¤ কথাটি যদি কোনো সহীহ হাদিসের অংশ হয়ে থাকে, তাহলে à¦à¦° যে অনà§à¦¬à¦¾à¦¦ করা হয়েছে, তা অতà§à¦¯à¦¨à§à¦¤ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•র। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আরবি à¦à¦¾à¦·à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে অজà§à¦ž, অথবা জেনে শà§à¦¨à§‡ সà§à¦¬à¦²à§à¦ª জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অধিকারী লোকদেরকে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ও বীতশà§à¦°à¦¦à§à¦§ করতে চায়, কেবলমাতà§à¦° তার পকà§à¦·à§‡à¦‡ ঠরকম অনà§à¦¬à¦¾à¦¦ করা সমà§à¦à¦¬à¥¤ ঠহাদিসের সঠিক অনà§à¦¬à¦¾à¦¦ হলো : 'গরà§à¦à¦¬à¦¤à§€ দাসির যোনি ছাড়া শরীরের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ অংশ সà§à¦ªà¦°à§à¦¶ করা জায়েয।' à¦à¦° তাৎপরà§à¦¯ à¦à¦‡ যে, গরà§à¦à¦¬à¦¤à§€ দাসির সাথে মেলামেশা ও সà§à¦ªà¦°à§à¦¶ করা জায়েয আছে। কিনà§à¦¤à§ সহবাস করা জায়েয নেই। à¦à¦•াধিক হাদিসে বলা হয়েছে, দাসীদের মাসিক ঋতà§à¦¸à§à¦°à¦¾à¦¬ শà§à¦°à§ ও শেষ হওয়ার মাধà§à¦¯à¦®à§‡ জরায়ৠপরিষà§à¦•ার হয়ে সনà§à¦¤à¦¾à¦¨ সমà§à¦à¦¾à¦¬à¦¾ না হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নিশà§à¦šà¦¿à¦¤ হয়েই তাদের সাথে সহবাস করা যাবে, তার আগে নয়। আর গরà§à¦à¦¬à¦¤à§€ হয়ে থাকলে সনà§à¦¤à¦¾à¦¨ à¦à§‚মিষà§à¦Ÿ না হওয়া পরà§à¦¯à¦¨à§à¦¤ সহবাস করা যাবেনা। কেননা à¦à¦¤à§‡ করে সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° পিতৃপরিচয় সনà§à¦¦à§‡à¦¹à¦œà¦¨à¦• হয়ে যায়। উপরোকà§à¦¤ হাদিসেও গরà§à¦à¦¬à¦¤à§€ দাসীর সাথে সহবাস নিষিদà§à¦§ করা হয়েছে à¦à¦¬à¦‚ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° শরীরের বাদবাকী অংশ সà§à¦ªà¦°à§à¦¶ করার অনà§à¦®à¦¤à¦¿ দেয়া হয়েছে। কিনà§à¦¤à§ অনà§à¦¬à¦¾à¦¦à§‡ ------------ শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ সà§à¦ªà¦°à§à¦¶ করার পরিবরà§à¦¤à§‡ সহবাস করা লিখে পà§à¦°à¦•ারানà§à¦¤à¦°à§‡ পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¦ªà§‚রà§à¦£ পনà§à¦¥à¦¾à§Ÿ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦•ে তার আসল অরà§à¦¥à§‡à¦° পরিবরà§à¦¤à§‡ à¦à¦•টা অবাঞà§à¦›à¦¿à¦¤ অরà§à¦¥à§‡à¦° বাহন করা হয়েছে। অথচ অà¦à¦¿à¦§à¦¾à¦¨à§‡ ও আরবদের চলতি কথাবারà§à¦¤à¦¾à§Ÿ ঠশবà§à¦¦à¦Ÿà¦¿ কখনো সহবাস অরà§à¦¥à§‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¹ হয়নি। বসà§à¦¤à§à¦¤, ঠবাকà§à¦¯à¦Ÿà¦¿à¦° à¦à¦°à§‚প অনà§à¦¬à¦¾à¦¦ করা যে যোনি বà§à¦¯à¦¤à¦¿à¦¤ অনà§à¦¯ জায়গায় সহবাস করতে আপতà§à¦¤à¦¿ নেই। কোনো সà§à¦¸à§à¦¥ বিবেক সমà§à¦ªà¦¨à§à¦¨ মানà§à¦·à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। ইবনে আসীর পà§à¦°à¦£à§€à¦¤ নিহায়া হাদিসের অà¦à¦¿à¦§à¦¾à¦¨ বিষয়ে à¦à¦•টি বিসà§à¦¤à§ƒà¦¤ ও পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à¥¤ à¦à¦¤à§‡ ------------------ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° অরà§à¦¥ সহবাস বলা হয়নি। à¦à¦®à¦¨à¦•ি ঠশবà§à¦¦à§‡à¦° করà§à¦®à¦¬à¦¾à¦šà¦• পদে যদি সà§à¦¤à§à¦°à§€à¦²à§‹à¦• থেকে থাকে তাহলেও তার অরà§à¦¥ চà§à¦®à§à¦¬à¦¨ লেখা হয়েছে।
পà§à¦°à¦¸à¦™à§à¦—ত, উলà§à¦²à§‡à¦– করা দরকার যে, সà§à¦¤à§à¦°à§€à¦²à§‹à¦• ও যৌন বিষয়ক হাদিস ও ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ মাসয়ালাগà§à¦²à§‹ নিয়ে অতিশয় আলোচনা ও মাতামাতি করা হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারী মহলের à¦à¦•টা পà§à¦°à¦¿à§Ÿ নৈমিতà§à¦¤à¦¿à¦• কাজ হয়ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¦›à§‡à¥¤ তারা à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ বà§à¦à¦¾à¦¤à§‡ চেষà§à¦Ÿà¦¾ করে যে, যারা à¦à¦¸à¦¬ বিষয় নিজ নিজ কিতাবে লিখেছেন, তার যৌন বিকৃতির শিকার। অথচ ঠরোগে তারাই আকà§à¦°à¦¾à¦¨à§à¦¤, যারা হাজারো বিষয়ের হাদিস, ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ হাজারো মাসয়ালা থাকতে à¦à¦‡ ক'টা হাতে গোনা বিষয়েকে বেছে নিয়ে à¦à¦—à§à¦²à§‹à¦° চরà§à¦šà¦¾à§Ÿ মà§à¦–র থাকে। নচেৎ ঠকথা কাউকে বà§à¦à¦¿à§Ÿà§‡ বলার অপেকà§à¦·à¦¾ রাখেনা যে, মানà§à¦·à§‡à¦° সমসà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ নিয়ে যখনই বà§à¦¯à¦¾à¦ªà¦• ও সারà§à¦¬à¦¿à¦• আলোচনা করা হবে, তখন যৌন বিষয়কে তা থেকে বাদ দেয়া যাবেনা। à¦à¦®à¦¨à¦•ি কà§à¦°à¦†à¦¨à§‡à¦“ যৌন ও দামà§à¦ªà¦¤à§à¦¯ বিষয় আলোচিত হয়েছে। ঠবিষয় সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‹ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦‡ মহলটি আরো à¦à¦•টি আপতà§à¦¤à¦¿ তà§à¦²à§‡ থাকে। সেটি হলো, রসূল সা. ও তাà¦à¦° সà§à¦¤à§à¦°à§€à¦—ণের পকà§à¦·à§‡ à¦à¦Ÿà¦¾ শোà¦à¦¨à§€à§Ÿ হতে পারেনা যে, নিজেদের ঘরোয়া বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত ও দামà§à¦ªà¦¤à§à¦¯ বিষয়গà§à¦²à§‹ মানà§à¦·à§‡à¦° কাছে বলে বেড়াবেন। ঠধরণের যাবতীয় হাদিস রসূল সা.-à¦à¦° দà§à¦°à§à¦¨à¦¾à¦® রটানোর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ তৈরি করা হয়েছে। à¦à¦‡ আপতà§à¦¤à¦¿à¦Ÿà¦¾ যারা তোলেন, তারা à¦à§à¦²à§‡ যান যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° নবী ও দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সাধারণ সংসà§à¦•ারকদের মধà§à¦¯à§‡ à¦à¦•টা মৌলিক পারà§à¦¥à¦•à§à¦¯ রয়েছে। দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সাধারণ সংসà§à¦•ারকরা à¦à¦¸à¦¬ বিষয়কে বাহà§à¦¯à¦¤ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦¹à§€à¦¨ ও অশালীন মনে করে à¦à§œà¦¿à§Ÿà§‡ যান। কিনà§à¦¤à§ নবী রসূলগণ যেহেতৠজীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦° সংসà§à¦•ার ও সংশোধনের নিমিতà§à¦¤à§‡ পৃথিবীতে আগমন করে থাকেন, তাই জীবনের কোনো দিককে তারা উপেকà§à¦·à¦¾ করতে পারেননা। কিছৠকিছৠপাশà§à¦šà¦¤à§à¦¯ চিনà§à¦¤à¦¾à¦¬à¦¿à¦¦à¦“ ঠকথা সà§à¦¬à§€à¦•ার করেছেন, রসূল সা. মানব জীবনের à¦à¦‡ অপরিহারà§à¦¯ দিক সমà§à¦ªà¦°à§à¦•ে যে শিকà§à¦·à¦¾ দিয়েছেন, তাও সংরকà§à¦·à¦£ করতে পারা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦• পরম সৌà¦à¦¾à¦—à§à¦¯à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ নচেৎ পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° সà¦à§à¦¯à¦¤à¦¾ ও কৃষà§à¦Ÿà¦¿à¦° দাবিদাররা আজো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦•ৃতির ডাকে সাড়া দিতে à¦à¦¬à¦‚ পরিষà§à¦•ার পরিচà§à¦›à¦¨à§à¦¨ হতেও শিখেনি।
বিà¦à¦¿à¦¨à§à¦¨ বরà§à¦£à¦¨à¦¾ থেকে জানা যায়, যে বিকৃত ও বিরূপ মানসিকতা নিয়ে ঠজাতীয় আপতà§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦— আজকাল মà§à¦¸à¦²à¦¿à¦® নামধারী লোকেরা তà§à¦²à§‡à¦›à§‡, ঠিক à¦à¦•ই ধরনের আপতà§à¦¤à¦¿ রসূল সা.-à¦à¦° জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ ইহà§à¦¦à¦¿ ও খৃসà§à¦Ÿà¦¾à¦¨à¦°à¦¾à¦“ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কাছে তà§à¦²à¦¤à§‹à¥¤ হাদিসে আছে, à¦à¦•বার জনৈক ইহà§à¦¦à¦¿ হযরত সালমান ফারসী রা. কে উপহাসচà§à¦›à¦²à§‡ বলে : "তোমাদের নবী তোমাদেরকে সব কাজ, à¦à¦®à¦¨à¦•ি পেশাব করাও শেখায়।" হযরত সালমান à¦à¦•জন বয়োবৃদà§à¦§, বহà§à¦¦à¦°à§à¦¶à§€ ও পরিপকà§à¦• ঈমান আকীদাসমà§à¦ªà¦¨à§à¦¨ সাহাবি ছিলেন। তিনি দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° বেশ কয়েকটি ধরà§à¦® গà§à¦°à¦¹à¦£ ও বরà§à¦œà¦¨à§‡à¦° পর ইসলাম গà§à¦°à¦¹à¦£à§‡à¦° সৌà¦à¦¾à¦—à§à¦¯ লাঠকরেন। তাই সà§à¦¬à§€à§Ÿ রসূল সা.-à¦à¦° সà§à¦®à¦¹à¦¾à¦¨ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ তিনি যথাযথà¦à¦¾à¦¬à§‡ উপলবà§à¦§à¦¿ করতেন। তিনি বিনà§à¦¦à§à¦®à¦¾à¦¤à§à¦° বিচলিত না হয়ে à¦à¦¬à¦‚ কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° ইতসà§à¦¤à¦¤ ও বিবà§à¦°à¦¤ বোধ না করে à¦à¦Ÿà¦ªà¦Ÿà§ বলে দিলেন ঠিকই তো, আমাদের নবী সা. আমাদেরকে সব কিছà§à¦‡ শিকà§à¦·à¦¾ দিয়েছেন। তিনি আমাদেরকে বলেছেন, 'পেশাব পায়খানা করতে নরম ও ঢাকা- ঘেরা জায়গা সনà§à¦§à¦¾à¦¨ কর, মানà§à¦·à§‡à¦° চলাচলের পথ ও ছায়াশীতল জায়গা à¦à§œà¦¿à§Ÿà§‡ চল, কেবলা সামনে বা পেছনে রেখো বসোনা, পরিষà§à¦•ার ঢিলা বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করো à¦à¦¬à¦‚ নোংরা ও অপবিতà§à¦° জিনিস বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করোনা।' পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿ শà§à¦¨à§‡ হযরত সালমান রা. কোনো রকম ঘাবড়ে যাননি। বরঞà§à¦š তিনি রসূল সা.-à¦à¦° শিকà§à¦·à¦¾ হà§à¦¬à§à¦¹à§ বরà§à¦£à¦¨à¦¾ করে দিলেন। à¦à¦•টà§à¦“ à¦à¦¾à¦¬à¦²à§‡à¦¨ না যে, à¦à¦¸à¦¬ জিনিস শেখানো à¦à¦•জন নবীর মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° সাথে বেমানান à¦à¦¬à¦‚ তা বরà§à¦£à¦¨à¦¾ করা à¦à¦•জন সাহাবির পকà§à¦·à§‡ অশোà¦à¦¨ কিনা।
বসà§à¦¤à§à¦¤, রসূল সা. পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সাহাবায়ে কিরামকে à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ দিতেন যেমন à¦à¦•জন সà§à¦¨à§‡à¦¹à¦¶à§€à¦² পিতা নিজের সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° হাতে কলমে শিকà§à¦·à¦¾ দিয়ে থাকেন। পবিতà§à¦°à¦¤à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বিষয়গà§à¦²à§‹ নিয়ে কিছৠবলার সময় রসূল সা. বলতেন, আমি তোমাদের জনà§à¦¯ পিতৃসà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿà¥¤ পিতা যেà¦à¦¾à¦¬à§‡ পà§à¦¤à§à¦°à¦•ে শিকà§à¦·à¦¾ দেয়, আমি সেà¦à¦¾à¦¬à§‡à¦‡ তোমাদেরকে শিকà§à¦·à¦¾ দেই। সাহাবায়ে কিরাম à¦à¦¬à¦‚ মহিলা সাহাবিগণও রসূল সা.-à¦à¦° নিকট সেà¦à¦¾à¦¬à§‡à¦‡ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ সমসà§à¦¯à¦¾ নিয়ে যেতেন, যেমন সনà§à¦¤à¦¾à¦¨à¦°à¦¾ সকল বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ পিতার কাছে যায়। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ রসূল সা.-à¦à¦° জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ বিশেষত তাà¦à¦° ইনà§à¦¤à¦¿à¦•ালের পর মà§à¦¸à¦²à¦¿à¦® পà§à¦°à§à¦· ও মহিলারা ঠধরণের গোপনীয় বিষয়ে ইসলামের শিকà§à¦·à¦¾ জানার জনà§à¦¯ উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦¦à§‡à¦° কাছে যেতেন। à¦à¦•টৠà¦à¦¾à¦¬à¦²à§‡ বà§à¦à¦¾ যাবে যে, রসূল সা. à¦à¦¬à¦‚ উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦¦à§‡à¦° কাছে যেতেন। à¦à¦•টৠà¦à¦¾à¦¬à¦²à§‡ বà§à¦à¦¾ যাবে যে, রসূল সা. à¦à¦¬à¦‚ উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦—ণের à¦à¦Ÿà¦¾ কতো বড় তà§à¦¯à¦¾à¦— যে, তাà¦à¦°à¦¾ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ইসলামের শিকà§à¦·à¦¾ বিসà§à¦¤à¦¾à¦°à§‡à¦° খাতিরে নিজেদের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত ও দামà§à¦ªà¦¤à§à¦¯ বিষয়ও উমà§à¦®à¦¤à§‡à¦° সামনে পà§à¦°à¦•াশ করতে দà§à¦¬à¦¿à¦§à¦¾ করেননি। অথচ সাধারণ পিতামাতা নিজের সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° কাছে à¦à¦¸à¦¬ বিষয় পà§à¦°à¦•াশ করতে কà§à¦£à§à¦ াবোধ করে।
বসà§à¦¤à§à¦¤, রসূল সা. ও তাà¦à¦° পরিজনদের ঠà¦à¦• অনà§à¦ªà¦® ও মহৎ কোরবানি যে, তারা তাà¦à¦¦à§‡à¦° à¦à¦•ানà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত জীবনকে শরিয়তের কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° জনà§à¦¯ অকাতরে 'বিসরà§à¦œà¦¨ দিয়েছেন à¦à¦¬à¦‚ নিজেদের কোনো কিছà§à¦¤à§‡à¦‡ গোপন রাখেননি, বরং সবকিছà§à¦‡ পà§à¦°à¦•াশ করে দিয়েছেন। কিনà§à¦¤à§ আজকাল মানà§à¦·à§‡à¦° à¦à¦¾à¦²à§‹ মনà§à¦¦à§‡à¦° মাপকাঠি à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ পালà§à¦Ÿà§‡ গেছে যে, কবির à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলতে গেলে বলা যায় : "বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤à§à¦¤à¦¾à¦‡ হয়ে গেছে পাগলামী, আর পাগলামির নাম হয়েছে বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤à§à¦¤à¦¾à¥¤"
[ ২ ]
জনাব,
আসà§à¦¸à¦¾à¦²à¦¾à¦®à§ আলাইকà§à¦® ওয়া রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¥¤
আমি ইতিপূরà§à¦¬à§‡ হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারী গোষà§à¦ ির নেতা চৌধà§à¦°à§€ গোলাম আহমদ পারà¦à§‡à¦œà§‡à¦° জনৈক শিষà§à¦¯à§‡à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° জবাবে à¦à¦•টি চিঠি পাঠিয়েছিলাম। সে চিঠি চাটানে ছাপা হয়েছে। ঠচিঠিতে আমি উলà§à¦²à§‡à¦–িত পতà§à¦°à¦²à§‡à¦–কের উদà§à¦§à§ƒà¦¤ আরবি কথাটির পà§à¦°à¦•ৃত মরà§à¦® বিশà§à¦²à§‡à¦·à¦£ করেছিলাম। তিনি ওটিকে হাদিস হিসেবে পেশ করে বলেছিলেন, কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পর যে কিতাবকে বিশà§à¦¦à§à¦§à¦¤à¦® কিতাব বলা হয়, সেই বà§à¦–ারিতে বলা হয়েছে, à¦à¦Ÿà¦¿ রসূল সা.-à¦à¦° উকà§à¦¤à¦¿, গরà§à¦à¦¬à¦¤à§€ দাসির সাথে সহবাস সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ঠউকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦° সঠিক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়ার সাথে সাথেই আমি à¦à¦•থাও বলেছিলাম যে, à¦à¦Ÿà¦¾ রসূল সা.-à¦à¦° উকà§à¦¤à¦¿, না কোনো সাহাবির বকà§à¦¤à¦¬à§à¦¯, না কোনো ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦à¦¦à§‡à¦° অà¦à¦¿à¦®à¦¤, তা বà§à¦–ারির সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ অধà§à¦¯à¦¾à§Ÿ ও পরিচà§à¦›à§‡à¦¦à§‡à¦° বরাত উলà§à¦²à§‡à¦– করা ছাড়া বলা সমà§à¦à¦¬ নয়। সমà§à¦ªà§à¦°à¦¤à¦¿ à¦à¦• বনà§à¦§à§ আমাকে 'ইদারায়ে তà§à¦²à§‚য়ে ইসলাম' থেকে পà§à¦°à¦•াশিত দà§'খানা পà§à¦¸à§à¦¤à¦¿à¦•া 'কà§à¦°à¦†à¦¨à¦¿ ফায়সালে' (কà§à¦°à¦†à¦¨à¦¿ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤) à¦à¦¬à¦‚ 'মিযাজ শিনাসে রসূল' (রসূলের সà§à¦¬à¦à¦¾à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে অবগতি) à¦à¦¨à§‡ আমাকে দেন à¦à¦¬à¦‚ বলেন, বিতরà§à¦•িত উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦Ÿà¦¿ কোথা থেকে নেয়া হয়েছে, তা à¦à¦‡ পà§à¦¸à§à¦¤à¦¿à¦•ায় উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। পà§à¦¸à§à¦¤à¦¿à¦•া দà§'টি পড়ে আমি বà§à¦à¦¤à§‡ পারলাম, পারà¦à§‡à¦œ সাহেব অথবা তার পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান 'ইদারায়ে তà§à¦²à§‚য়ে ইসলামের' অনà§à¦¯ কোনো হোমরা-চোমরা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ অনেক আগেই তà§à¦²à§‚য়ে ইসলাম পতà§à¦°à¦¿à¦•ায় ঠউকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦•ে হাদিস আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছিলেন। পরে সেই লেখাটিই à¦à¦¬à¦‚ সেই সাথে উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦“ আলোচà§à¦¯ বই দà§à¦Ÿà¦¿à¦¤à§‡ পà§à¦¨:মà§à¦¦à§à¦°à¦£ করা হয়েছে। সমà§à¦à¦¬à¦¤ চাটানের পতà§à¦°à¦²à§‡à¦–ক ঠলেখাটি পড়ে তা থেকে কথিত 'হাদিসটি পরম সমাদরে নোট করে নিজের কাজে রেখে দিয়েছিলেন। অতর চাটানে নিজের চিঠিতে তা উদà§à¦§à§ƒà¦¤ করে দিয়েছেন।'
যা হোক উলà§à¦²à§‡à¦–িত বই দà§à¦Ÿà¦¿à¦¤à§‡ উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦° উৎসের সনà§à¦§à¦¾à¦¨ পর যখন আমি বà§à¦–ারির সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ সà§à¦¥à¦¾à¦¨ খà§à¦à¦œà§‡ বের করলাম, দেখলাম উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦° শà§à¦°à§à¦¤à§‡à¦‡ লেখা রয়েছে -------------- অরà§à¦¥à¦¾à§Ž আতা বলেছেন .................। অরà§à¦¥à¦¾à§Ž কিনা, যে উকà§à¦¤à¦¿à¦•ে হাদিস আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করে মনগড়া অরà§à¦¥ করা হয়েছে, তা রসূল সা.-à¦à¦° উকà§à¦¤à¦¿ তো নয়ই, কোনো সাহাবির উকà§à¦¤à¦¿à¦“ নয়। বরং ওটা আতা বিন আবি রাবাহের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত অà¦à¦¿à¦®à¦¤à¥¤ যে কথা নবী সা. বলেননি, তাকে হাদিস বলে চালিয়ে দেয়া যে à¦à¦•টি বিরাট ধৃষà§à¦Ÿà¦¤à¦¾, তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ নেই। ঠধৃষà§à¦Ÿà¦¤à¦¾ দেখে আমি মরà§à¦®à¦¾à¦¹à¦¤ হলেও অবাক হইনি। কারণ হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারীদের à¦à¦•াধিক লেখা পড়ে আমি বà§à¦à§‡à¦›à¦¿, তারা বিà¦à¦¿à¦¨à§à¦¨ উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦° উৎসের বরাত দিতে গিয়ে ওলটপালট ও হেরফের করতে à¦à¦¬à¦‚ যেনতেন পà§à¦°à¦•ারে তাকে নিজের মতলবসিদà§à¦§à¦¿à¦° সহায়ক বানাতে à¦à¦¤à§‹ সিদà§à¦§à¦¹à¦¸à§à¦¤ যে, তা দেখে নিবনà§à¦§à¦•ারের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦° সততা ও জà§à¦žà¦¾à¦¨ চরà§à¦šà¦¾à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তার বিশà§à¦¬à¦¸à§à¦¤à¦¤à¦¾à§Ÿ আসà§à¦¥à¦¾à¦¬à¦¾à¦¨ হওয়া যায়না। আমি à¦à¦‡ মহলের দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ ও তৃতীয় কাতারের লোকদের বাদ দিয়ে তাদের শীরà§à¦·à¦¸à§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—ের মধà§à¦¯ থেকে মাতà§à¦° à¦à¦•জনের দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ তà§à¦²à§‡ ধরছি। ইনি হাফেয মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ আসলাম জীরাজপà§à¦°à§€ মরহà§à¦®à¥¤ তিনি 'তারীখে নাজদà§' (নাজদের ইতিহাস) à¦à¦¬à¦‚ 'তারীখà§à¦² উমà§à¦®à¦¾à¦¤' (মà§à¦¸à¦²à¦¿à¦® জাতির ইতিহাস) নামক দà§'খানা বই লিখেছেন। ঠদà§'খানা বই জীরাজপà§à¦°à§€ সাহেবের নিজের মৌলিক রচনা নয়, বরং পà§à¦°à¦¥à¦®à¦Ÿà¦¿ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ শà§à¦•রী আলূসী লিখিত 'তারীখে নাজদà§' à¦à¦¬à¦‚ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦Ÿà¦¿ শেখ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বেগ আল হাজরামীর লেখা 'মà§à¦¹à¦¾à¦¦à¦¾à¦°à¦¾à¦¤à§à¦² উমামিল ইসলামিয়া' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° অনà§à¦¬à¦¾à¦¦à¥¤ জà§à¦žà¦¾à¦¨ চরà§à¦šà¦¾ ও পà§à¦¸à§à¦¤à¦• রচনার জগতে à¦à¦•টি সরà§à¦¬à¦¸à§à¦¬à§€à¦•ৃত নৈতিক নীতি চালৠরয়েছে যে, কোনো লেখক যদি কোনো পূরà§à¦¬à¦¸à§à¦°à§€ বা সমকালীন লেখকের রচিত কোনো গà§à¦°à¦¨à§à¦¥ থেকে অনà§à¦¬à¦¾à¦¦, সারসংকà§à¦·à§‡à¦ª বা উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দেয়, তবে সে যে মূল গà§à¦°à¦¨à§à¦¥ থেকে তা গà§à¦°à¦¹à¦£ করেছে, তার উলà§à¦²à§‡à¦– করেও সà§à¦¬à§€à¦•ৃতি দেয়। à¦à¦‡ রীতির লংঘনকে বিজà§à¦ž মহলে "লেখা চà§à¦°à¦¿ করা কাফন চà§à¦°à¦¿ করার চেয়েও জঘণà§à¦¯ অপরাধ।" অথচ à¦à¦–ানে বিশালকায় গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° অনà§à¦¬à¦¾à¦¦ করে তাকে নিজসà§à¦¬ কীরà§à¦¤à¦¿ হিসেবে পেশ করা হয়েছে। আরো মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦‡ যে, à¦à¦•দিকে গায়ে মনেনা আপনি মোড়ল গোছের à¦à¦‡à¦¸à¦¬ পণà§à¦¡à¦¿à¦¤ নিজেদেরকে পণà§à¦¡à¦¿à¦¤à¦•à§à¦² শিরোমনি হিসেবে জাহির করতে উদগà§à¦°à§€à¦¬ à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সরà§à¦¬à¦œà¦¨à¦®à¦¾à¦¨à§à¦¯ আলেমদের মাথার উপরে গদা ঘà§à¦°à¦¾à¦¤à§‡ সদা বà§à¦¯à¦¸à§à¦¤à¥¤ অপরদিকে সেইসব আলেমেরই বড় বড় গà§à¦°à¦¨à§à¦¥à¦•ে চà§à¦°à¦¿ করে বেচে খেতে তাদের বিবেকে কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° বাধেনা। à¦à¦–ন জীরাজপà§à¦°à§€ সাহেবের সতীরà§à¦¥à¦¦à§‡à¦° ঔদà§à¦§à¦¤à§à¦¯ à¦à¦¤à§‹à¦¦à§à¦° বেড়ে গেছে যে, রসূল সা. বà§à¦¯à¦¤à¦¿à¦¤ অনà§à¦¯ মানà§à¦·à§‡à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•ে দোরà§à¦¦à¦£à§à¦¡ পà§à¦°à¦¤à¦¾à¦ªà§‡ রসূলের হাদিস বলে চাপিয়ে দেয়া হচà§à¦›à§‡ à¦à¦¬à¦‚ à¦à¦•বার নয়, বারবার চালানো হচà§à¦›à§‡à¥¤ অথচ রসূল সা. দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ কণà§à¦ ে বলেছেন, "আমার উপর মিথà§à¦¯à¦¾ আরোপ করা সাধারণ মানà§à¦·à§‡à¦° উপর মিথà§à¦¯à¦¾ আরোপ করার সমান নয়। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ইচà§à¦›à¦¾à¦ªà§‚রà§à¦¬à¦• আমার পà§à¦°à¦¤à¦¿ মিথà§à¦¯à¦¾ আরোপ করে, সে যেনো দোযখে নিজের ঠিকানা বানিয়ে নেয়।" à¦à¦Ÿà¦¾ বিচিতà§à¦° নয় যে, হাদিস অমানà§à¦¯à¦•ারী গোষà§à¦ ির কেউ হয়তো রসূল সা.-à¦à¦° à¦à¦‡ হà§à¦¶à¦¿à§Ÿà¦¾à¦°à§€à¦•েও মনগড়া হাদিস বলে অবলীলায় অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করবে। কিনà§à¦¤à§ আমাদের কাছে ঠহাদিস à¦à¦®à¦¨ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯à¦¤à¦¾ লাঠকরেছে যে, কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° সাধà§à¦¯ নেই à¦à¦•ে অসà§à¦¬à§€à¦•ার করার। à¦à¦¸à¦¬ অপকৌশল দেখে বà§à¦à¦¤à§‡ অসà§à¦¬à¦¿à¦§à¦¾ হয় না যে, ঠমহলটি হাদিস বিশারদগণের বিরà§à¦¦à§à¦§à§‡ à¦à¦¤à§‹ সহজে বিষোদগার করা শà§à¦°à§ করেছে কেন? সমà§à¦à¦¬à¦¤ তারা অনà§à¦¯à¦¦à§‡à¦°à¦•েও নিজেদের সাথে তà§à¦²à¦¨à¦¾ করে à¦à¦¬à¦‚ মনে করে, যে কোনো ছলিমà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° কথাকে মনগড়া আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা আর যে কোনো কলিমà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° কথাকে হাদিস বলে চালিয়ে দেয়া তাদের কাছে যেমন সহজ, তাদের ধারণামতে হাদিস বরà§à¦£à¦¨à¦¾à¦° কালজয়ী শাসà§à¦¤à§à¦°à¦Ÿà¦¿à¦“ বোধ হয় সেই ধরণের কোনো কারসাজি।
পà§à¦°à¦¸à¦™à§à¦—ত, আরো à¦à¦•টি মাজার উলà§à¦²à§‡à¦– করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ উপরোকà§à¦¤ লেখাগà§à¦²à§‡à¦¾ পড়ে বà§à¦à¦¾ যায়, তথাকথিত উকà§à¦¤ হাদিসটি যখন পà§à¦°à¦¥à¦®à§‡ 'তà§à¦²à§‚য়ে ইসলাম' পà§à¦°à¦¤à§à¦°à¦¿à¦•ায় উলà§à¦²à§‡à¦– করা হয়, তখন তার চরম অরচিকর মনগড়া কদরà§à¦¥ করার পর টীকায় লেখা হয়েছে যে, "তà§à¦²à§‚য়ে ইসলামের জনà§à¦¯ à¦à¦Ÿà¦¿ বড়ই মরà§à¦®à¦¨à§à¦¤à§à¦¦ ও বেদনাদায়ক মà§à¦°à§à¦¹à§‚তà§à¦¬, যখন à¦à¦° পাতায় à¦à¦®à¦¨ কোনো কথা লিখতে বাধà§à¦¯ হতে হয়, যা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ মানà§à¦·à§‡à¦° সামনে তà§à¦²à§‡ ধরতে গিয়ে আমাদের মাথা হেট হয়ে যায়.............।" কিনà§à¦¤à§ পরকà§à¦·à¦£à§‡à¦‡ পতà§à¦°à¦¿à¦•াটির করà§à¦¤à§ƒà¦ªà¦•à§à¦· নিজেদের মনটাকে শকà§à¦¤ করে à¦à¦¤à§‹à¦Ÿà¦¾ হিমà§à¦®à¦¤ ও সাহস সঞà§à¦šà§Ÿ করে ফেলেন যে, সেই মাথা হেট করা বকà§à¦¤à¦¬à§à¦¯ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ লেখাটি নিজেদের পà§à¦°à¦•াশিত দà§à¦‡-দà§'টো পà§à¦¸à§à¦¤à¦•ে à¦à¦•ই সময় ছেপে দিতে কà§à¦£à§à¦ িত হননি। আর 'মেযাজে শিনাসে রসূল' নামক বইটিতে তো à¦à¦‡ তথাকথিত হাদিসের অনà§à¦¬à¦¾à¦¦ ও বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° উপর 'অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• যৌনকà§à¦°à¦¿à§Ÿà¦¾' উপ শিরোনামও ছà§à§œà§‡ দেয়া হয়েছে। à¦à¦°à¦ªà¦° à¦à¦–ন 'তà§à¦²à§‚য়ে ইসলাম' à¦à¦° সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ মহলের সà§à¦¥à¦¾à§Ÿà§€ নীতি হয়ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¦›à§‡ à¦à¦‡ যে, তারা à¦à¦‡ তথাকথিত হাদিস ও শিরোনামকে গোটা হাদিস শাসà§à¦¤à§à¦°à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ à¦à¦•টি যà§à§Žà¦¸à¦‡ কারà§à¦¯à¦•র হাতিয়ার à¦à§‡à¦¬à§‡ তাকে নিজেদের মসà§à¦¤à¦¿à¦•ের অসà§à¦¤à§à¦°à¦¾à¦—ারে সংরকà§à¦·à¦¿à¦¤ করে রেখেছেন à¦à¦¬à¦‚ à¦à¦¸à¦¬ 'লড়াকৠসিপাই' à¦à¦‡ হাতিয়ারে সজà§à¦œà¦¿à¦¤ হয়ে যতà§à¦°à¦¤à¦¤à§à¦° লড়াই করতে নেমে পড়েছেন।
যাহোক, à¦à¦‡ উকà§à¦¤à¦¿ সমà§à¦ªà¦°à§à¦•ে যখন সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে গেছে যে, à¦à¦Ÿà¦¾ হাদিসও নয়, কোনো সাহাবির উকà§à¦¤à¦¿à¦“ নয়, তখন ঠকথা বলাই বাহà§à¦²à§à¦¯ যে, à¦à¦‡ উকà§à¦¤à¦¿ আমাদের জনà§à¦¯ শরিয়তের কোনো দলিল হতে পারেনা, আর তার à¦à¦®à¦¨ কোনো গà§à¦°à§à¦¤à§à¦¬ থাকেনা যে, তার পà§à¦°à¦•ৃত মরà§à¦® ও তাৎপরà§à¦¯ উদà§à¦§à¦¾à¦° করতে কিংবা তার সমরà§à¦¥à¦¨ ও পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§‡ বেশি গলদঘরà§à¦® হবার কোনো পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨ থাকতে পারে। তথাপি যেহেতৠà¦à¦‡ উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ অতà§à¦¯à¦¨à§à¦¤ জঘণà§à¦¯ ও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•রà¦à¦¾à¦¬à§‡ কদরà§à¦¥ করে বেশ খানিকটা পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾ চালানো হয়েছে à¦à¦¬à¦‚ যেহেতৠà¦à¦° à¦à¦®à¦¨ নà§à¦¯à¦•à§à¦•ারজনক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়া হয়েছে, যা আরবি à¦à¦¾à¦·à¦¾à¦°à¦‡ শà§à¦§à§ পরিপনà§à¦¥à¦¿ নয় বরং à¦à¦•াধিক হাদিসেরও সমà§à¦ªà§‚রà§à¦£ বিপরীত, তাই আমি ঠসমà§à¦ªà¦°à§à¦•ে আরো à¦à¦•টà§à¦–ানি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিচà§à¦›à¦¿à¥¤ আমার পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ চিঠিতে আমি ইবনà§à¦² আসীরের গà§à¦°à¦¨à§à¦¥ 'নিহায়া'র বকà§à¦¤à¦¬à§à¦¯ তà§à¦²à§‡ ধরেছি। পরে আমি হাদিসের শবà§à¦¦à¦¾à¦°à§à¦¥ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ আরো à¦à¦•খানা বিসà§à¦¤à§ƒà¦¤ ও পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥ 'মাজমায়ৠবিহারিল আনোয়ার' (শেখ আলী বিন তাহের ফিতনী সংকলিত) দেখার সà§à¦¯à§‹à¦— পেয়েছি। à¦à¦¤à§‡à¦“ ---------------- à¦à¦° অরà§à¦¥ করা হয়েছে 'চà§à¦®à§à¦¬à¦¨ ও মেলামেশা'। সেই সাথে ঠধরনের শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে à¦à¦®à¦¨ কয়েকটি হাদিসের উদà§à¦§à§ƒà¦¤à¦¿à¦“ দেয়া হয়েছে। যেমন :
---------------------------------------------------------------------------------
"রসূল সা. রোযা থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ সà§à¦¬à§€à§Ÿ সà§à¦¤à§à¦°à§€à¦—ণের কারো কারো মাথায় চà§à¦®à§ খেতেন।" à¦à¦–ন à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° বিষয়, à¦à¦–ানে -------------- শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ যদি হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারীদের কথামত 'সহবাস' গà§à¦°à¦¹à¦£ করা হয়, তাহলে ঠহাদিসের অরà§à¦¥ দাà¦à§œà¦¾à§Ÿ ঠরকম- "রসূল সা. রোযাদার অবসà§à¦¥à¦¾à§Ÿ সà§à¦¤à§à¦°à§€à¦—ণের মাথায় সহবাস করতেন।" নাউজà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹! আলà§à¦²à¦¾à¦¹ আমাদের à¦à¦®à¦¨ পà§à¦°à¦²à¦¾à¦ª বকা থেকে রকà§à¦·à¦¾ করà§à¦¨! কি বাজে ও কà§à§Žà¦¸à¦¿à¦¤ অরà§à¦¥ দাà¦à§œà¦¾à§Ÿ তাদের অনà§à¦¬à¦¾à¦¦ মেনে নিলে, à¦à¦¾à¦¬à¦¤à§‡à¦“ গা শিউরে ওঠে। রূপক অরà§à¦¥à§‡ যদি ------------- কে সহবাস অরà§à¦¥à§‡ গà§à¦°à¦¹à¦£ করার অবকাশ থেকেও থাকে, তবà§à¦“ -------------- à¦à¦° --------------- বা অবà§à¦¯à§Ÿ পà§à¦°à§Ÿà§‹à¦— করার পর à¦à¦° অরà§à¦¥ সà§à¦ªà¦°à§à¦¶ বা মেলামেশা ও ঢলাঢলির অতিরিকà§à¦¤ কিছৠহতে পারেনা। আমি বà§à¦–ারির কয়েকটি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ গà§à¦°à¦¨à§à¦¥à¦“ দেখেছি। সেগà§à¦²à§‹à¦¤à§‡à¦“ ঠকথাটার অরà§à¦¥ আমার পà§à¦°à¦¥à¦® চিঠিতে বরà§à¦£à¦¿à¦¤ অরà§à¦¥à§‡à¦° অনà§à¦°à§‚পই বà§à¦¯à¦•à§à¦¤ করা হয়েছে। à¦à¦‡ সাথে আমি ঠকথাও উলà§à¦²à§‡à¦– করতে চাই যে, আতার উকà§à¦¤à¦¿à¦¤à§‡ গরà§à¦à¦¬à¦¤à§€ দাসীর সাথে যে ধরণের যৌন সমà§à¦à§‹à¦—ের বৈধতার কথা বলা হয়েছে, মà§à¦œà¦¤à¦¾à¦¹à¦¿à¦¦ ইমামগণের বিপà§à¦² সংখà§à¦¯à¦¾à¦—à§à¦°à§ অংশের মতে তাও অবৈধ ও অবাঞà§à¦›à¦¿à¦¤à¥¤ কেননা ঠধরনের বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦® কোনো সহীহ হাদিস বা সাহাবির উকà§à¦¤à¦¿ থেকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না। খোদ ইমাম বà§à¦–ারি যে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° আতার বকà§à¦¤à¦¬à§à¦¯ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, তা থেকে বà§à¦à¦¾ যায় যে, তাà¦à¦° মতেও আর কেউ ঠবকà§à¦¤à¦¬à§à¦¯ সমরà§à¦¥à¦¨ করেনি। আমি যে চিঠির জবাবে আমার পà§à¦°à¦¥à¦® চিঠিটা লিখেছিলাম, তাতে যেহেতৠà¦à¦‡ অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• সহবাসের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ উলà§à¦²à§‡à¦– ছিলনা, তাই আমার কাছেও à¦à¦Ÿà¦¾ রà§à¦šà¦¿à¦•র মনে হয়নি, পতà§à¦°à¦²à§‡à¦–ক à¦à¦¸à¦¬ কথা বলেছেন ধরে নিয়ে খামাখা à¦à¦‡ বিশà§à¦°à§€ বিষয়ে আলোচনা চালাই। আমি শà§à¦§à§ আà¦à¦¾à¦¸à§‡ ইঙà§à¦—িতে à¦à¦¬à¦‚ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠবলেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থেকেছিলাম যে, ঠঅনà§à¦¬à¦¾à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ কথাটার à¦à¦•টা ঘৃণà§à¦¯ অরà§à¦¥ বà§à¦à¦¾à¦¨à§‹à¦° চেষà§à¦Ÿà¦¾ করা হয়েছে। কিনà§à¦¤à§ à¦à¦–ন à¦à¦‡ চিঠির উৎস দেখে আমি নিশà§à¦šà¦¿à¦¤ হয়েছি যে, à¦à¦‡ কথাটা দà§à¦¬à¦¾à¦°à¦¾ সà§à¦ªà¦·à§à¦Ÿ অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• সহবাসই বà§à¦à¦¾à¦¨à§‹ হচà§à¦›à§‡, তাই আমি সরà§à¦¬à¦¶à§‡à¦·à§‡ à¦à¦Ÿà¦¾ সà§à¦ªà¦·à§à¦Ÿ করে দিতে চাই যে- ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ রসূল সা.-à¦à¦° সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ বকà§à¦¤à¦¬à§à¦¯ রয়েছে à¦à¦¬à¦‚ সে অনà§à¦¸à¦¾à¦°à§‡ ঠকাজ সমà§à¦ªà§‚রà§à¦£ নিষিদà§à¦§ ও অবৈধ। সকল সà§à¦¨à§à¦¨à¦¿ আলেম ও চার মাযহাব ঠকাজ হারাম হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•মত। কয়েকটি হাদিস à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦– করছি, যা দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠকাজ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ হারাম বলে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় :
---------------------------------------------------------------------------------
"হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ রা. থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. বলেছেন : যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সà§à¦¬à§€à§Ÿ সà§à¦¤à§à¦°à§€à¦° গà§à¦¹à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦°à§‡ সহবাস করে তার উপর অà¦à¦¿à¦¸à¦®à§à¦ªà¦¾à¦¤à¥¤"
---------------------------------------------------------------------------------
"হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. বলেছেন : যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কোনো পà§à¦°à§à¦· বা সà§à¦¤à§à¦°à§€à¦° সাথে অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পনà§à¦¥à¦¾à§Ÿ যৌরকà§à¦°à¦¿à§Ÿà¦¾ করবে, আলà§à¦²à¦¾à¦¹ তার দিকে তাকাবেন না।"
---------------------------------------------------------------------------------
"হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. বলেছেন : যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঋতà§à¦¬à¦°à§à¦¤à§€ সà§à¦¤à§à¦°à§€à¦° সাথে সহবাস করে অথবা অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পনà§à¦¥à¦¾à§Ÿ সহবাস করে অথবা কোনো জà§à¦¯à§‡à¦¾à¦¤à¦¿à¦·à§€à¦° নিকট যায় à¦à¦¬à¦‚ তার কথায় বিশà§à¦¬à¦¾à¦¸ করে, সে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° উপর নাযিলকৃত বিধানকে অসà§à¦¬à§€à¦•ার করে।"
---------------------------------------------------------------------------------
"হযরত আলী রা. বরà§à¦£à¦¨à¦¾ করেন যে, রসূল সা. বলেছেন : তোমরা সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° সাথে অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পনà§à¦¥à¦¾à§Ÿ সহবাস করোনা। আর আলà§à¦²à¦¾à¦¹à¦¾ হক কথা বলতে লজà§à¦œà¦¾ পাননা।"
"হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ থেকে বরà§à¦£à¦¿à¦¤ ------------- আয়াতটি আনসারদের কয়েকজন সমà§à¦ªà¦°à§à¦•ে নাযিল হয়েছিল। তারা রসূল সা.-à¦à¦° কাছে জিজà§à¦žà§‡à¦¸ করলে তিনি উতà§à¦¤à¦° দেন : সà§à¦¤à§à¦°à§€à¦° সাথে সকল পনà§à¦¥à¦¾à§Ÿ সহবাস করা যায় যদি তা যোনিতে হয়" [মà§à¦¸à¦¨à¦¦à§‡ আহমদ]
---------------------------------------------------------------------------------
"হযরত খà§à¦¯à¦¾à§Ÿà¦®à¦¾ বিন সাবেত থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. সà§à¦¤à§à¦°à§€à¦° পশà§à¦šà¦¾à¦¦à§à¦¬à¦¾à¦°à§‡ সহবাস করতে নিষেধ করেছেন।"
আমার বà§à¦à§‡ আসেনা, উলà§à¦²à§‡à¦–িত হাদিসসমূহ থাকতে রসূল সা. বলেননি à¦à¦®à¦¨ à¦à¦•টা কথাকে বà§à¦–ারির হাদিস আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করে হৈ চৈ করা, তার সঠিক ও সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• অরà§à¦¥ বিকৃত করে মনগড়া অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• অরà§à¦¥ করা à¦à¦¬à¦‚ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পর সবচেয়ে বিশà§à¦¦à§à¦§ কিতাবে à¦à¦®à¦¨ কথা রসূলের হাদিস হিসেবে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, যা পà§à¦°à¦•াশ করতে গিয়ে মাথা হেট হয়ে যায়- à¦à¦‡ বলে ঢাকঢোল পিটানো কি ধরণের সততা à¦à¦¬à¦‚ কোথাকার সà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à¥¤ আমি à¦à¦‡ মহলের কাছে জানতে চাই :
-------------------------------------
"তোমাদের মাà¦à§‡ কি à¦à¦•জনও বিবেকবান মানà§à¦· নেই?"
বিচিতà§à¦° নয় যে, উপরোকà§à¦¤ হাদিসগà§à¦²à§‹ সমà§à¦ªà¦°à§à¦•েও হয়তো à¦à¦¸à¦¬ লোক অবলীলাকà§à¦°à¦®à§‡ বলে বসবেন, à¦à¦•জন নবী কিà¦à¦¾à¦¬à§‡ ঠধরণের অশালীন কথাবারà§à¦¤à¦¾ বলে নিজের মà§à¦–কে কলংকিত করতে পারেন? ঠজাতীয় আপতà§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦—ের à¦à¦•টা জবাব তো আমি চিঠিতেই দিয়েছি। à¦à¦° à¦à¦•টা জবাব à¦à¦–ানে à¦à¦‡ বলে সংযোজন করতে চাই, যেহেতৠআলà§à¦²à¦¾à¦¹ অদৃশà§à¦¯ ও à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦° খবর জানেন à¦à¦¬à¦‚ সেই সà§à¦¬à¦¾à¦¦à§‡ তাà¦à¦° পূরà§à¦¬à¦¾à¦¹à§à¦¨à§‡ জানা ছিলো যে, কিছৠবিকৃত রà§à¦šà¦¿à¦¸à¦®à§à¦ªà¦¨à§à¦¨ ও নিরà§à¦¬à§‹à¦§ মানà§à¦· কিছৠকিছৠমানà§à¦·à§‡à¦° উকà§à¦¤à¦¿à¦° à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ও বিকৃত অরà§à¦¥ করে তাকে রসূলের হাদিস বলে চালাবার চেষà§à¦Ÿà¦¾ করবে, তাই আলà§à¦²à¦¾à¦¹ সà§à¦¬à§€à§Ÿ রসূলের মà§à¦– দিয়ে à¦à¦®à¦¨ বকà§à¦¤à¦¬à§à¦¯ পেশ করিয়েছেন, যা দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠধরণের অপচেষà§à¦Ÿà¦¾ আগে থেকেই রোধ করা সমà§à¦à¦¬ হয়।
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|