 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 61 মোট 74
<h1>৫৯। হাদিস বিরোধী গোষà§à¦ ির বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•র পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾</h1>
আলà§à¦²à¦¾à¦¹à¦° শেষ নবী হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° উমà§à¦®à¦¤ তার সমগà§à¦° ইতিহাসে বিগত শতাবà§à¦¦à§€ পরà§à¦¯à¦¨à§à¦¤ দà§'টো বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿ থেকে সà§à¦°à¦•à§à¦·à¦¿à¦¤ ছিলো। পà§à¦°à¦¥à¦®à¦¤, à¦à¦‡ উমà§à¦®à¦¤à§‡à¦° ইতিহাসে à¦à¦®à¦¨ কোনো নজীর খà§à¦à¦œà§‡ পাওয়া যায়না যে, কোনো নবà§à¦“য়তের দাবিদার নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¤à§‡ ও নিরà§à¦ªà¦¦à§à¦°à¦¬à§‡ নিজের মিথà§à¦¯à§‡ নবà§à¦“য়তের পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° সà§à¦¯à§‹à¦— পেয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦° সà§à¦¬à¦¾à¦¦à§‡ à¦à¦•টা আলাদা দল বা গোষà§à¦ ি গড়ে উঠতে পেরেছে। আর সেই দল অবাধে নিজের মতাবাদের পà§à¦°à¦šà¦¾à¦° ও চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à¦° বিসà§à¦¤à¦¾à¦° ঘটিয়ে à¦à¦¬à¦‚ সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• বংশবৃদà§à¦§à¦¿à¦° মাধà§à¦¯à¦®à§‡ à¦à¦‡ উমà§à¦®à¦¤à§‡à¦°à¦‡ কà§à¦°à§‹à§œà§‡ বিকাশ লাঠকরেছে। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤, মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹ কখনো নিজের সমাজ কাঠামোর অà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°à§‡ à¦à¦®à¦¨ কোনো গোষà§à¦ িকে গড়া উঠা ও বিকাশ লাঠকরার সà§à¦¯à§‹à¦— দেয়নি, যে কà§à¦°à¦†à¦¨ বà§à¦¯à¦¤à§€à¦¤ ইসলামি আইনও বিধানের দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ কোনো উৎসর অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ সà§à¦¬à§€à¦•ার করেনা à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° উপর সেই উৎসের আনà§à¦—তà§à¦¯ করার বাধà§à¦¯à¦¬à¦¾à¦§à¦•তা আছে বলে মনে করেনা। ঠকথা সতà§à¦¯, মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ à¦à¦¯à¦¾à¦¬à¦¤ বেশ কয়েকজন মিথà§à¦¯à¦¾ নবী আবিরà§à¦à§‚ত হয়েছে। তবে তাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের à¦à¦¤à§‹à¦¦à¦¸à¦‚কà§à¦°à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾à¦•ে পà§à¦°à¦¥à¦® সà§à¦¯à§‹à¦—েই à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ নিরà§à¦®à§à¦² করে দেয়া হয়েছে যে, ইতিহাসের পাতায় সেটা নিছক à¦à¦•টা শিকà§à¦·à¦¾à¦®à§‚লক ঘটনা হয়ে রয়েছে। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ দà§'à¦à¦•টা গোষà§à¦ ি রসূল সা.-à¦à¦° কথা ও কাজকে শরিয়তের উৎস হিসেবে অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করার চেষà§à¦Ÿà¦¾ করেছে, বিশেষ করে তাদের নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ রাজনৈতিক ও আকীদা শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ মতবাদকে খণà§à¦¡à¦¨ করে à¦à¦®à¦¨ হাদিসগà§à¦²à§‹à¦•েই তারা আকà§à¦°à¦®à¦£à§‡à¦° লকà§à¦·à§à¦¯à¦¬à¦¸à§à¦¤à§à¦¤à§‡ পরিণত করেছে। কিনà§à¦¤à§ উমà§à¦®à¦¾à¦¹à¦° বিপà§à¦² সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ অংশ অনতিবিলমà§à¦¬à§‡ তাদেরকে রয়কট করেছে à¦à¦¬à¦‚ তারপর মà§à¦¸à¦²à¦¿à¦® জাতি শত শত বছরবà§à¦¯à¦¾à¦ªà§€ ঠধরণের লোকদের পà§à¦°à¦¾à¦¦à§à¦°à§à¦à¦¾à¦¬ থেকে মà§à¦•à§à¦¤ থেকেছে। আসলে আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা উমà§à¦®à¦¤à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§€à¦° হৃদয়ে সà§à¦¬à§€à§Ÿ নবীর পà§à¦°à¦¤à¦¿ à¦à¦®à¦¨ নজীরবিহীন à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ ও মমতà§à¦¬à¦¬à§‹à¦§ সৃষà§à¦Ÿà¦¿ করে দিয়েছেন যে, তার সামষà§à¦Ÿà¦¿à¦• বিবেক সব সময় ঠধরণের লোকদের বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•র অপপà§à¦°à¦šà¦¾à¦° ও চà§à¦²à¦šà§‡à¦°à¦¾ ততà§à¦¤à§à¦¬à¦•থা দৃà§à¦¤à¦¾à¦° সাথে পà§à¦°à¦¤à¦¿à¦°à§‡à¦¾à¦§ করেছে à¦à¦¬à¦‚ কখনো তাকে দীরà§à¦˜à¦¸à§à¦¥à¦¾à§Ÿà§€ ও সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ জনপà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾ অরà§à¦œà¦¨ করতে দেয়নি। গà¦à§€à¦° নবীপà§à¦°à§‡à¦®à§‡ উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ à¦à¦‡ মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹ সà§à¦¬à§€à§Ÿ নেতা ও পথপà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦• রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ পদকà§à¦·à§‡à¦ªà¦•ে আপন জীবন পথের অà¦à¦¿à¦¯à¦¾à¦¤à§à¦°à¦¾à§Ÿ à¦à¦•মাতà§à¦° দিকনিরà§à¦¦à§‡à¦¶à¦• হিসেবে বহাল রেখেছেন। কিনà§à¦¤à§ আমাদের দà§à¦°à§à¦à¦¾à¦—à§à¦¯à¦œà¦¨à¦• উদাসীনতার কà§à¦«à¦²à¦¸à§à¦¬à¦°à§‚প বিগত শতাবà§à¦¦à§€à¦¤à§‡ মিথà§à¦¯à¦¾ নবà§à¦“য়ত ও হাদিস অমানà§à¦¯ করা- à¦à¦‡ উà¦à§Ÿ গোমরাহী আমাদের সমাজে জনà§à¦® নিয়েছে à¦à¦¬à¦‚ আমাদের মধà§à¦¯à§‡ তার বিকাশ ও বিসà§à¦¤à¦¾à¦° অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রয়েছে। à¦à¦•দিক দিয়ে বিবেচনা কবলে মিথà§à¦¯à¦¾ নবà§à¦“য়তের তà§à¦²à¦¨à¦¾à§Ÿ হাদিস অমানà§à¦¯ করার à¦à§à¦°à¦·à§à¦Ÿà¦¤à¦¾ অনেক বেশি বিপজà§à¦œà¦¨à¦• ও কà§à¦·à¦¤à¦¿à¦•র। à¦à¦° কারণ, পà§à¦°à¦¥à¦®à§‹à¦•à§à¦¤ গোষà§à¦ ির আহবান à¦à¦• বিকৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ ও তার অবাঞà§à¦›à¦¿à¦¤ দাবিদাওয়ার পà§à¦°à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ তা সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ আকরà§à¦·à¦£ ও সমà§à¦®à§‹à¦¹à¦¨ সৃষà§à¦Ÿà¦¿ করতে অকà§à¦·à¦®à¥¤ ঠগোষà§à¦ ির দাওয়াত ও পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾ যে à¦à§à¦°à¦·à§à¦Ÿà¦¤à¦¾ ও গোমরাহীর নামানà§à¦¤à¦°, তা অনেকটা সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ কিনà§à¦¤à§ শেষোকà§à¦¤ গোষà§à¦ ির দাওয়াত আপাত দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ খà§à¦¬à¦‡ নিরà§à¦¦à§‹à¦· ও চমকপà§à¦°à¦¦ মনে হয়। বাহà§à¦¯à¦¤ à¦à¦Ÿà¦¾à¦‡ পà§à¦°à¦¤à§€à§Ÿà¦®à¦¾à¦¨ হয় যে, à¦à¦°à¦¾ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাবের দিকেই মানà§à¦·à¦•ে ডাকে à¦à¦¬à¦‚ কà§à¦°à¦†à¦¨à¦•েই মানà§à¦·à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦° কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§ বানাতে তৎপর। à¦à¦œà¦¨à§à¦¯ à¦à¦•জন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ সহজেই তাদের পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¦° ফাà¦à¦¦à§‡ আটকা পড়ার সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ অনেক বেশি। সে à¦à¦Ÿà¦¾ টেরই পায়না যে, à¦à¦‡ গোষà§à¦ ির আসল লকà§à¦·à§à¦¯ হলো কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের মধà§à¦¯à§‡ সংঘাত সৃষà§à¦Ÿà¦¿ à¦à¦¬à¦‚ অবশেষে কà§à¦°à¦†à¦¨à¦•ে তার বাহকের মৌখিক ও বাসà§à¦¤à¦¬ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ থেকে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ করে নিজেদের মনগড়া রকমারি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° খেলনা পà§à¦¤à§à¦²à§‡ পরিণত করা।
হাদিস অসà§à¦¬à§€à¦•ার করার কà§à¦Ÿà§€à¦² মতবাদের পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦°à¦¾ যেহেতৠà¦à¦¾à¦²à§‹ করেই জানে, রসূল সা.-à¦à¦° সà§à¦®à¦¹à¦¾à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ ও আদরà§à¦¶à§‡à¦° সাথে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কি অটà§à¦Ÿ ও অবিচà§à¦›à§‡à¦¦à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦• à¦à¦¬à¦‚ তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿ তাà¦à¦°à¦¾ কতো পà§à¦°à¦¬à¦²à¦à¦¾à¦¬à§‡ আকৃষà§à¦Ÿ ও নিবেদিত, তাই রসূল সা.-à¦à¦° সà§à¦¨à§à¦¨à¦¤ ও হাদিসের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ তাদের মন থেকে নি:শেষ করা à¦à¦¬à¦‚ তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿ সাধারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à¦° মধà§à¦¯à§‡ বীতশà§à¦°à¦¦à§à¦§à¦¾ ও অবজà§à¦žà¦¾à¦° মনোà¦à¦¾à¦¬ জনà§à¦®à¦¾à¦¨à§‡à¦¾à¦° জনà§à¦¯ তারা হাদিসের বিরà§à¦¦à§à¦§à§‡ নানা রকমের সনà§à¦¦à§‡à¦¹ সংশয়, আপতà§à¦¤à¦¿, অà¦à¦¿à¦¯à§‹à¦— ও কà§à¦ªà§à¦°à¦°à§‹à¦šà¦¨à¦¾ ছাড়ানোর সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• চেষà§à¦Ÿà¦¾ চালিয়েছে। à¦à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ যেসব অà¦à¦¿à¦¯à§‹à¦— কিছà§à¦Ÿà¦¾ গà§à¦°à§à¦¤à§à¦¬à§‡à¦° দাবিদার, তার অধিকাংশেরই জবাব আলেম সমাজের পকà§à¦· থেকে দেয়া হচà§à¦›à§‡à¥¤ তথাপি অà¦à¦¿à¦¯à§‹à¦—কারীরা সেগà§à¦²à§‹à¦•ে বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦à¦¾à¦¬à§‡ নতà§à¦¨ করে তà§à¦²à§‡à¦›à§‡à¥¤ তাই বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦à¦¾à¦¬à§‡ সেগà§à¦²à§‹à¦° জবাব দেয়া à¦à¦¬à¦‚ সেইসব অà¦à¦¿à¦¯à§‹à¦—ের যৌকà§à¦¤à¦¿à¦• বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦—à§à¦²à§‡à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দিক সà§à¦ªà¦·à§à¦Ÿ করে দেখিয়ে দেয়া অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রাখা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨, যাতে মà§à¦¸à¦²à¦¿à¦® জনগণ à¦à¦—à§à¦²à§‹à¦° অসারতা সমà§à¦ªà¦°à§à¦•ে সচেতন হয় à¦à¦¬à¦‚ চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ না করেই ঠধরনের বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•র পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾à¦° খপà§à¦ªà§œà§‡ না পড়ে। à¦à¦‡ দিকটা বিবেচনা করেই à¦à¦–ানে à¦à¦‡ মহলের কয়েকটি মৌলিক অà¦à¦¿à¦¯à§‹à¦—ের উদà§à¦§à§ƒà¦¤à¦¿ ও তার সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব দিচà§à¦›à¦¿à¥¤
আমি আপাতত, হাদিস বিরোধী গোষà§à¦ ির পà§à¦°à¦§à¦¾à¦¨ পà§à¦°à¦§à¦¾à¦¨ তিনটি অà¦à¦¿à¦¯à§‹à¦—ের জবাব দিচà§à¦›à¦¿à¥¤ ঠতিনটি অà¦à¦¿à¦¯à§‹à¦—কে তারা খà§à¦¬à¦‡ জোরেশোরে বারবার উলà§à¦²à§‡à¦– করে থাকে। পà§à¦°à¦¥à¦® অà¦à¦¿à¦¯à§‹à¦— à¦à¦‡ যে, ইসলামে যদি হাদিসের তেমন গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ সà§à¦¥à¦¾à¦¨ থাকতো à¦à¦¬à¦‚ তা যদি ইসলামি বিধানের চিরনà§à¦¤à¦¨ ও উচà§à¦šà¦¤à¦° কোনো সনদ বা উৎস হতো, তাহলে রসূল সা. যতোটা গà§à¦°à§à¦¤à§à¦¬ সহকারে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ আয়াতকে লিখিয়ে নিতেন, ঠিক ততোটা গà§à¦°à§à¦¤à§à¦¬ দিয়েই পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ হাদিসকে লিখিয়ে রেখে যেতেন। যে জিনিসকে নিয়মতানà§à¦¤à§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ লিপিবদà§à¦§ করে অনà§à¦¯à¦¦à§‡à¦° নিকট পৌà¦à¦›à¦¾à¦¨à§‹à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা হয়নি, সেটা à¦à¦•টা চিরনà§à¦¤à¦¨ ও অবশà§à¦¯ পালনীয় আইনের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ পায়?
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ অà¦à¦¿à¦¯à§‹à¦—টা হলো, হাদিস যদি কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মতোই ইসলামি বিধানের উৎস হয়ে থাকে, তাহলে হাদিসের à¦à¦•টা পূরà§à¦£à¦¾à¦™à§à¦— গà§à¦°à¦¨à§à¦¥ থাকা উচিত ছিলো, যাতে যাবতীয় হাদিস লিপিকবদà§à¦§ থাকতো à¦à¦¬à¦‚ জোর দাবি করা যেতো যে, কোনো হাদিস à¦à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ হওয়া থেকে বাদ পড়েনি। নচেত ইসলামের উৎস অসমà§à¦ªà§‚রà§à¦£ থাকলে সà§à¦¬à§Ÿà¦‚ ইসলামের ও ঈমানের অসমà§à¦ªà§‚রà§à¦£ থাকা অনিবারà§à¦¯ হয়ে দাà¦à§œà¦¾à§Ÿà¥¤
তাদের তৃতীয় আপতà§à¦¤à¦¿ হলো, যেসব হাদিস গà§à¦°à¦¨à§à¦¥ আমাদের মধà§à¦¯à§‡ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ রয়েছে তার মধà§à¦¯à§‡ বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• হাদিসের শà§à¦¦à§à¦§à¦¤à¦¾ বা অশà§à¦¦à§à¦§à¦¤à¦¾ বিতরà§à¦•িত। কিছৠহাদিস দà§à¦°à§à¦¬à¦² à¦à¦¬à¦‚ কিছৠহাদিস মনগড়া কৃতà§à¦°à¦¿à¦®à¥¤ অথচ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ঠধরনের কোনো বিতরà§à¦• বা বিà¦à§à¦°à¦¾à¦Ÿ নেই à¦à¦¬à¦‚ তার কোনো আয়াত দà§à¦°à§à¦¬à¦² বা কৃতà§à¦°à¦¿à¦® নয়। যে জিনিস ইসলামের মৌলিক দলিল ও উৎস হবে, তার সমà§à¦ªà§‚রà§à¦£ নিখà§à¦à¦¤ ও নিরà§à¦à§‡à¦œà¦¾à¦² হওয়া অবশà§à¦¯à¦•।
à¦à¦‡ কটা আপতà§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦—ের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ হাদিসবিরোধী গোষà§à¦ ি যà§à¦•à§à¦¤à¦¿ দরà§à¦¶à¦¾à§Ÿ যে, à¦à¦•মাতà§à¦° কà§à¦°à¦†à¦¨à¦•েই ইসলামের চূড়ানà§à¦¤ সনদ ও উৎস বানানো আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à§‡ ছিলো বিধায় রসূল সা.কà§à¦°à¦†à¦¨à¦•ে নিজের ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à¦¨à§‡ পূরà§à¦£à¦¾à¦™à§à¦—à¦à¦¾à¦¬à§‡ লিপিবদà§à¦§ করে নিয়েছিলেন à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹ তাকে সরà§à¦¬ পà§à¦°à¦•ারের বিকৃতি ও খà§à¦à¦¤ থেকে মà§à¦•à§à¦¤ রেখেছেন। কিনà§à¦¤à§ হাদিসকে ইসলামের উৎস বানানো আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à§‡ ছিলোনা। তাই আলà§à¦²à¦¾à¦¹ ও রসূল সা. তার সংরকà§à¦·à¦£à§‡à¦° কোনো বিশেষ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেননি।
উপরোকà§à¦¤ আপতà§à¦¤à¦¿ ও অà¦à¦¿à¦¯à§‹à¦— কয়টি যে বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿ ও পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¦° সমষà§à¦Ÿà¦¿, তা à¦à¦•টৠচিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ ও পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করলেই সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যায়। পà§à¦°à¦¥à¦® আপতà§à¦¤à¦¿à¦Ÿà¦¿à¦° মধà§à¦¯ দিয়ে পাঠককে à¦à¦•টা মারাতà§à¦®à¦• à¦à§à¦² ধারণা দেয়ার চেষà§à¦Ÿà¦¾ করা হয়েছে। সেটি হলো, আজকাল কোনো শাসক বা আইন পà§à¦°à¦£à§‡à¦¤à¦¾ যেমন সচরাচর নিজের জারিকৃত নিরà§à¦¦à§‡à¦¶ বা আইন লিখিত বা মà§à¦¦à§à¦°à¦¿à¦¤ আকারে পà§à¦°à¦•াশ করতে অà¦à§à¦¯à¦¸à§à¦¤ ও বাধà§à¦¯ থাকে, তেমনিà¦à¦¾à¦¬à§‡ আলà§à¦²à¦¾à¦¹ à¦à¦¬à¦‚ তাà¦à¦° নবীগণও হয়তো নিজের নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦¬à¦²à§€à¦•ে নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ ও কারà§à¦¯à§‹à¦ªà¦¯à§‡à¦¾à¦—à§€ বানানোর জনà§à¦¯ তা যথারীতি লিপিবদà§à¦§ করতে বাধà§à¦¯à¥¤ বিশেষত, যেসব বিধানকে পà§à¦°à§à¦·à¦¾à¦•à§à¦°à¦®à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ চিরদিনের জনà§à¦¯ অবশà§à¦¯ পালনীয় করা পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à¥¤ সেগà§à¦²à§‹à¦•ে তো à¦à¦•টা গেজেটের মাধà§à¦¯à¦®à§‡ বিজà§à¦žà¦¾à¦ªà¦¿à¦¤ করতেই হবে। নচেত পৃথিবীতে তার বিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‹à¦—à§à¦¯à¦¤à¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হবে?
à¦à¦‡ ধারণা ও চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ সরà§à¦¬à§‹à¦¤à¦à¦¾à¦¬à§‡ বাতিল, অযৌকà§à¦¤à¦¿à¦• ও অচল। ঠধারণা যদি সঠিক হতো, তাহলে আলà§à¦²à¦¾à¦¹ মানব জাতিকে পৃথিবীতে পাঠানোর পর তাকে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® লেখা শেখাতেন। তারপর পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নবীর উপর হয় লিখিত নিরà§à¦¦à§‡à¦¶ নাযিল করতেন, নতà§à¦¬à¦¾ নাযিল হওয়ার সঙà§à¦—ে সঙà§à¦—ে তা লিখে নেয়া তাà¦à¦° জনà§à¦¯ বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক করে দিতেন। কিনà§à¦¤à§ বিশà§à¦¬à¦¸à§à¦°à¦·à§à¦Ÿà¦¾ ঠধরণের কোনো চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেছেন- à¦à¦‡ মরà§à¦®à§‡ কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়না à¦à¦¬à¦‚ à¦à¦° সপকà§à¦·à§‡ কোনো যà§à¦•à§à¦¤à¦¿à¦“ নেই। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° কোথাও বলা হয়নি যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নবী à¦à¦¬à¦‚ তাà¦à¦° উমà§à¦®à¦¤à§‡à¦° লোকেরা সকল যà§à¦—েই লিখতে জানতো à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে অবতীরà§à¦£ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ নিরà§à¦¦à§‡à¦¶à¦•ে লিখিতà¦à¦¾à¦¬à§‡ নিজেদের কাছে সংরকà§à¦·à¦£ ও অনà§à¦¯à¦¦à§‡à¦° কাছে হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦° করতো। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ হযরত ইবরাহীম আ. à¦à¦° পূà§à¦°à§à¦¬à§‡ কোনো নবী কোনো কিতাব বা সহীফা (পà§à¦¸à§à¦¤à¦¿à¦•া) পেয়েছেন বলে উলà§à¦²à§‡à¦– নেই। হযরত ইবরাহীমের যà§à¦— খৃষà§à¦Ÿà¦ªà§‚রà§à¦¬ দà§'হাজার বছর বা তার চেয়েও আগে ছিলো বলে মনে করা হয়। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পর অনà§à¦¯ যে জিনিসটি হাদিসবিরোধী মহলের কাছে বিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‹à¦—à§à¦¯ হতে পারে, সেটা হচà§à¦›à§‡ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• নিদরà§à¦¶à¦¨ ও তথà§à¦¯à¥¤ সেই à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• নিদরà§à¦¶à¦¨ ও তথà§à¦¯ থেকেও নিশà§à¦šà¦¿à¦¤ হওয়া যায়নি যে, মানà§à¦· তার সৃষà§à¦Ÿà¦¿à¦° সূচনালগà§à¦¨ থেকেই ঠকথাই জানা যায় যে, বরà§à¦£à¦®à¦¾à¦²à¦¾ সদৃশà§à¦¯ কিছৠপà§à¦°à¦¤à¦¿à¦•à§€ নিদরà§à¦¶à¦¨à¦¾à¦¬à¦²à§€ দà§à¦¬à¦¾à¦°à¦¾ মনের à¦à¦¾à¦¬ পà§à¦°à¦•াশের আদিমতম কৌশলটিও চার হাজার বছরের আগেকার মানà§à¦·à§‡à¦° আয়তà§à¦¤à§‡ আসেনি। à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨ জাগে, লিখিত হওয়াটাই যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° ওহীর সংরকà§à¦·à¦£ ও বিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯à¦¤à¦¾à¦° à¦à¦•মাতà§à¦° ও অনিবারà§à¦¯ উপায় হয়ে থাকে, তাহলে যে যà§à¦—ে মানà§à¦· ঠকৌশল সমà§à¦ªà¦°à§à¦•ে অজà§à¦ž ছিলো, তখন কি নবীগণ ও তাà¦à¦¦à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° কাছে আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধানের সংরকà§à¦·à¦¿à¦¤ থাকা ও অনà§à¦¯à¦¦à§‡à¦° কাছে হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হওয়ার কোনো বিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‹à¦—à§à¦¯ উপায় আদৌ ছিলনা?
তাছাড়া à¦à¦®à¦¨ পরিসà§à¦¥à¦¿à¦° উদà§à¦à¦¬ হওয়াও বিচিতà§à¦° নয় যে, কোনো যà§à¦—ে কোনো à¦à¦• বা à¦à¦•াধিক মানবগোষà§à¦ ি লেখাপড়া শিখে ফেলেছিল, কিনà§à¦¤à§ সামাজিক ও পরিবেশগত যোগাযোগের অসà§à¦¬à¦¿à¦§à¦¾à¦° কারণে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ জাতি তৎকালে বা তার পরবরà§à¦¤à§€ অবধি সেটা শিখতে পারেনি। অথচ কà§à¦°à¦†à¦¨ দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলছে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মানব গোষà§à¦ ির কাছে পথপà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦• ও নবী রসূল পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ হয়েছেন। তাহলে কি ধরে নিতে হবে যে, দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° যে অংশের মানà§à¦· লেখাপড়া জানতো à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার ওহী লিপিবদà§à¦§ করে রেখেছিল, তাদের কাছে à¦à¦¬à¦‚ তাদের বংশধরদের কাছেই শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে তাà¦à¦° বিধান পৌà¦à¦›à¦¾à¦¨à§‹à¦° দায়িতà§à¦¬ যথাযথà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦¿à¦¤ হয়েছিল, আর যে অঞà§à¦šà¦²à§‡à¦° মানà§à¦· à¦à¦¬à¦‚ যেখানকার নবী ও তাà¦à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€à¦°à¦¾ নিরকà§à¦·à¦° ছিলো বিধায় ওহীকে লিপিবদà§à¦§ করতে সমরà§à¦¥ হয়নি, সেসব জাতি ও তাদের পরবরà§à¦¤à§€ বংশধরের কাছে নবী আসা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে হেদায়াতের বারà§à¦¤à¦¾ পৌà¦à¦›à¦¾à¦¨à§‹à¦° দায়িতà§à¦¬ যথোচিতà¦à¦¾à¦¬à§‡ পালিত হয়নি?
ঠদিকটা বিচার বিবেচনা করলে সà§à¦¬à§€à¦•ার না করে উপায় থাকেনা যে, রসূলের হাদিস তো দূরের কথা, খোদ আলà§à¦²à¦¾à¦¹à¦° বাণীর বিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‹à¦—à§à¦¯ ও অনà§à¦¸à¦°à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হওয়ার জনà§à¦¯à¦“ তার লিখিত হওয়া জরà§à¦°à¦¿ নয়। বরঞà§à¦š রসূল সা.-à¦à¦° ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à¦¨à§‡ তা লিপিবদà§à¦§ হবে, কি হবেনা, সেটা নিরà§à¦à¦° করে উকà§à¦¤ নবী বা রসূলের আমলে বিরাজমান সà§à¦¬à¦¿à¦§à¦¾ অসà§à¦¬à¦¿à¦§à¦¾ à¦à¦¬à¦‚ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ও সামাজিক পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° উপর। সেই পরিবেশ ও পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° কালাম ও রসূলের বাণী তথা হাদিসকে লিপিবদà§à¦§ করে রাখার সহায়ক ও অনà§à¦•ূল না হয়, তাহলে লিপিবদà§à¦§ নাহলেও কোনো দোষ নেই। যতোকà§à¦·à¦£ ওহীকে কাগজের পাতায় সংরকà§à¦·à¦£à§‡à¦° সà§à¦¯à§‹à¦— ও সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ সৃষà§à¦Ÿà¦¿ হয়, ততোকà§à¦·à¦£ আলà§à¦²à¦¾à¦¹ তাকে মানà§à¦·à§‡à¦° মন ও মসà§à¦¤à¦¿à¦·à§à¦•ে সংরকà§à¦·à¦£à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করে দেন। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সব ওহী তো লিখিতà¦à¦¾à¦¬à§‡ নয়, বরং মৌখিকà¦à¦¾à¦¬à§‡à¦‡ নাযিল হতো। নাযিল হওয়ার সঙà§à¦—ে সঙà§à¦—েই তা রসূল সা.-à¦à¦° মà§à¦–সà§à¦¥ হয়ে যেতো। তারপর তিনি সà§à¦®à§ƒà¦¤à¦¿ থেকেই তা লিখাতেন। লেখার আগে ও পরে তা সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦¤à§‡ সংরকà§à¦·à¦¿à¦¤ থাকতো।
à¦à¦¬à¦¾à¦° দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ অà¦à¦¿à¦¯à§‹à¦—ের পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আসা যাক। অà¦à¦¿à¦¯à§‹à¦—টা হলো, হাদিসের সংগà§à¦°à¦¹ অসমà§à¦ªà§‚রà§à¦£à¥¤ à¦à¦‡ অসমà§à¦ªà§‚রà§à¦£ হাদিস শাসà§à¦¤à§à¦°à¦•ে যদি ইসলামি বিধানের উৎস গণà§à¦¯ করা হয়, তাহলে তাতে ইসলামই অসমà§à¦ªà§‚রà§à¦£ থেকে যাবে। à¦à¦° পয়লা জবাব হলো, হাদিসের যে সংকলন সংগà§à¦°à¦¹ বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ আমাদের কাছে রয়েছে, কোনো জà§à¦žà¦¾à¦¨à§€ ও অনà§à¦¤à¦°à§à¦¦à§ƒà¦·à§à¦Ÿà¦¿à¦¸à¦®à§à¦ªà¦¨à§à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ à¦à¦‡ গোটা শাসà§à¦¤à§à¦°à¦•ে যদি à¦à¦•à§à¦¤à¦¿ শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦° মনোà¦à¦¾à¦¬ ছাড়াই কেবল নিরপেকà§à¦· ও সà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à¦ªà§‚রà§à¦£ দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡à¦“ অধà§à¦¯à¦¾à§Ÿà¦¨ করে, তাহলে à¦à¦° অসমà§à¦ªà§‚রà§à¦£à¦¤à¦¾à¦° অà¦à¦¿à¦¯à§‹à¦— করাতো দূরের কথা, সে সà§à¦¬à§€à¦•ার করতে বাধà§à¦¯ হবে যে, পৃথিবীর কোনো à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦° জীবনবৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤, কথাবারà§à¦¤à¦¾ ও কারà§à¦¯à¦•লাপ à¦à¦¤à§‹ সà§à¦•à§à¦·à§à¦®à¦¦à¦°à§à¦¶à¦¿à¦¤à¦¾à¦° সাথে, à¦à¦¤à§‹ বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤, নিখà§à¦à¦¤ ও নিপà§à¦£à¦à¦¾à¦¬à§‡ কখনো সংকলন করা যায়নি, করা সমà§à¦à¦¬à¦“ নয়। সাহাবায়ে কিরাম, তাবেঈন ও মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à¦—ণ রসূল সা.-à¦à¦° জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দিক সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¤à§‹ বিপà§à¦² পরিমাণ তথà§à¦¯ সংগà§à¦°à¦¹ করে রেখে গেছেন যে, মানà§à¦· তাকে অসমà§à¦ªà§‚রà§à¦£ à¦à¦¾à¦¬à¦¾ তো দূরের কথা, অবাক বিসà§à¦®à§Ÿà§‡ à¦à¦¾à¦¬à¦¤à§‡ থাকে, à¦à¦¤à§‹ বেশি পরিমাণ তথà§à¦¯ সংগà§à¦°à¦¹ করা কিà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦à¦¬ হলো। à¦à¦‡à¦¸à¦¬ মহান বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦— à¦à¦• à¦à¦•টি হাদিস সংগà§à¦°à¦¹ করার জনà§à¦¯ কিà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦à¦¬ হলো। à¦à¦‡à¦¸à¦¬ মহান বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦— à¦à¦• à¦à¦•টি হাদিস সংগà§à¦°à¦¹ করার জনà§à¦¯ অথবা শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° তার সতà§à¦¯à¦¤à¦¾ যাচাই করার জনà§à¦¯ শত শত মাইল পথ à¦à§à¦°à¦®à¦£ করেছেন, নিজেদের গোটা জীবন à¦à¦‡ কাজে নিয়োজিত করেছেন, à¦à¦®à¦¨à¦•ি মৃতà§à¦¯à§à¦° সময়ও à¦à¦®à¦¨ কোনো কোনো হাদিস বরà§à¦£à¦¨à¦¾ করে গেছেন, যার ধারণা ছিলো যে, হয়তো à¦à¦Ÿà¦¾ আগে বরà§à¦£à¦¨à¦¾ করা সমà§à¦à¦¬ হয়নি à¦à¦¬à¦‚ তা মানà§à¦·à¦•ে না জানিয়ে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ থেকে বিদায় নিলে হয়তো গà§à¦¨à¦¾à¦¹ হবে। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ ঠকথা কারো কলà§à¦ªà¦¨à¦¾ করা কঠিন যে, রসূল সা.-à¦à¦° কথা ও কাজের কোনো অংশ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à¦®à§‚হে লিপিবদà§à¦§ হতে বাদ পড়ে যেয়ে থাকতে পারে। কিনà§à¦¤à§ আমার বকà§à¦¤à¦¬à§à¦¯ হলো, কোনো কথা ও কাজ যদি বরà§à¦£à¦¨à¦¾ থেকে বাদ পড়েও যেয়ে থাকে, তবে তাতে সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ ইসলামের কোনো কà§à¦·à¦¤à¦¿ হয়না। আলà§à¦²à¦¾à¦¹ কোনো পà§à¦°à¦¾à¦£à§€à¦•ে তার সাধà§à¦¯à§‡à¦° অতিরিকà§à¦¤ কোনো দায়িতà§à¦¬ অরà§à¦ªà¦£ করেননা à¦à¦¬à¦‚ তার যাবতীয় কাজের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ তার নিয়ত তথা উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ও অà¦à¦¿à¦ªà§à¦°à¦¾à§Ÿà§‡à¦° উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ আমরা রসূল সা.-à¦à¦° সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤ তথা তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কথা, কাজ ও আচরণকে ইসলামের উৎস মনে করার পরও যদি ইচà§à¦›à¦¾à¦•ৃত ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ পà§à¦°à¦£à§‹à¦¦à¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ তার কোনো অংশকে উপেকà§à¦·à¦¾ করি বা বাদ দেই, তাহলে আমাদের ঠকাজটি যে আমদের ঈমান ও দীনদারীর পরিপনà§à¦¥à¦¿ হবে, তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ নেই। কিনà§à¦¤à§ রসূল সা.-à¦à¦° কোনো কথা বা কাজ যদি অনিচà§à¦›à¦¾à¦•ৃত: বাদ পড়ে যায় তাবে তাতে আমাদের ঈমানদারি ও দীনদারীর কোনো কà§à¦·à¦¤à¦¿ হয়না। তবে সে জনà§à¦¯ শরà§à¦¤ হলো, যেটà§à¦•ৠআমাদের কাছে সংগৃহীত রয়েছে, তাকে09ও যেনো অসমà§à¦ªà§‚রà§à¦£à¦¤à¦¾à¦° অজà§à¦¹à¦¾à¦¤à§‡ দিয়ে বরà§à¦œà¦¨ না করি। কথাটা à¦à¦•টা উদাহরণ দিয়ে আরো পরিসà§à¦•ার করা যেতে পারে। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ সমà§à¦ªà¦°à§à¦•ে তো কোনো কথাই উঠেনা। কারণ তার কোনো অংশ নষà§à¦Ÿ হয়নি à¦à¦¬à¦‚ হবেওনা। কিনà§à¦¤à§ পূরà§à¦¬à¦¤à¦¨ আসমানী কিতাবগà§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦¿à¦¨à§à¦¨à¥¤ বেশ কয়েকটি আসমানী গà§à¦°à¦¨à§à¦¥ সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে বা আংশিকà¦à¦¾à¦¬à§‡ হারিয়ে গেছে। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¥à¦¾à¦¨à§‡ ঠসতà§à¦¯à¦Ÿà¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿ ইঙà§à¦—িত দেয়া হয়েছে। বনী ইসরাইল à¦à¦¬à¦‚ তাদের ধরà§à¦®à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à¦®à§‚হের যে ইতিহাস আমরা জানি, তা থেকেও ঠতথà§à¦¯ অবগত হওয়া যায় যে, আসমানী গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ অংশ বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময়ে তার অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° শৈথিলà§à¦¯ ও উদাসিনতায় অমà§à¦¸à¦²à¦¿à¦® হানাদারদের আগà§à¦°à¦¾à¦¸à¦¨ ও লà§à¦Ÿà¦¤à¦°à¦¾à¦œ, অথবা যà§à¦—যà§à¦—ানà§à¦¤à§‡à¦° আবরà§à¦¤à¦¨ বিবরà§à¦¤à¦¨ ও উতà§à¦¥à¦¾à¦¨ পতনে সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚প নিশà§à¦šà¦¿à¦¹à§à¦¨ হয়ে গেছে। à¦à¦–ানেও সেই à¦à¦•ই পà§à¦°à¦¶à§à¦¨ জাগে। যাদের কাছে à¦à¦‡à¦¸à¦¬ অসমà§à¦ªà§‚রà§à¦£ ওহী বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ ছিলো à¦à¦¬à¦‚ à¦à¦‡à¦¸à¦¬ দà§à¦°à§à¦¯à§‹à¦—ের পর যে সকল জাতির কাছে নতà§à¦¨ কোনো নবী আসেননি, নতà§à¦¨ আসমানী কিতাব আসেনি কিংবা জাতির হেদায়াত পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿à¦° উপায় কি ছিলো? à¦à¦° পরিষà§à¦•ার জবাব à¦à¦‡ যে, সেইসব জাতির কাছে কালের আবরà§à¦¤à¦¨ থেকে রকà§à¦·à¦¾ পাওয়া আসমানী কিতাবের যে অংশটà§à¦•ৠঅবশিষà§à¦Ÿ ছিলো, সেটà§à¦•à§à¦‡ মেনে চলতে তারা আরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ছিলো à¦à¦¬à¦‚ সেটà§à¦•à§à¦‡ তাদের হেদায়াত পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿ ও মà§à¦•à§à¦¤à¦¿ লাà¦à§‡à¦° জনà§à¦¯ যথেষà§à¦Ÿ ছিলো। তারা আনà§à¦¤à¦°à¦¿à¦•তা ও নিষà§à¦ ার সাথে তার আনà§à¦—তà§à¦¯ করতে যদি কোনো তà§à¦°à§à¦Ÿà¦¿ না করে থাকে তবে তাদের ঈমান ও দীনদারীতে কোনো অসমà§à¦ªà§‚রà§à¦£à¦¤à¦¾ নেই।
à¦à¦–ানে ঠকথাও à¦à§‡à¦¬à§‡ দেখার মতো, কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আগে যে কিতাবগà§à¦²à§‡à¦¾ নাযিল হয়েছিল, সেগà§à¦²à§‡à¦¾à¦° শà§à¦§à§ যে অংশবিশেষ হারিয়ে গেছে তা নয়। বরং তাতে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾, নবীর কথা ও কাজের বরà§à¦£à¦¨à¦¾ নবী ও তাà¦à¦° সহচরদের জীবনেতিহাস, সমকালীন ঘটনাবলীর ইতিবৃতà§à¦¤ à¦à¦¬à¦‚ শরিয়তের বিধান ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ যতà§à¦°à¦¤à¦¤à§à¦° সংযà§à¦•à§à¦¤ ও মিশà§à¦°à¦¿à¦¤ হয়ে à¦à¦•াকার হয়ে গেছে। যে à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সেই সব আসমানী কিতাব নাযিল হয়েছিল à¦à¦¬à¦‚ লিখিত হয়েছিল, তার মূল লিপি নিশà§à¦šà¦¿à¦¹à§à¦¨ হয়ে গিয়েছিল à¦à¦¬à¦‚ সময় সময় কেবলমাতà§à¦° অনà§à¦¬à¦¾à¦¦ ও তথà§à¦¯ অনà§à¦¬à¦¾à¦¦ ছাড়া আর কিছà§à¦‡ অবশিষà§à¦Ÿ থাকেনি। à¦à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¸à¦¬ আসমানী কিতাব শà§à¦§à§ অসমà§à¦ªà§‚রà§à¦£à¦‡ থেকে যায়নি, বরং à¦à¦•েবারেই বিকৃত হয়ে গেছে। à¦à¦®à¦¨à¦•ি তার অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° কাছে তা শোধরানোর কোনো উপায়ও ছিলনা। মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. নবà§à§Ÿà¦¤ লাà¦à§‡à¦° অবà§à¦¯à¦¬à¦¹à¦¿à¦¤ পূরà§à¦¬à§‡ ইহà§à¦¦à¦¿ ও খৃষà§à¦Ÿà¦¾à¦¨à¦°à¦¾ যে তাওরাত ও ইঞà§à¦œà¦¿à¦²à§‡à¦° অনà§à¦¸à¦°à¦£ করে চলছিল, তাতে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦¬à¦‚ আহলে কিতাব গোষà§à¦ িদà§à¦¬à§Ÿà§‡à¦° সà§à¦¬à§€à¦•ারোকà§à¦¤à¦¿ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ অতà§à¦¯à¦¨à§à¦¤ নৈরাজà§à¦¯à¦œà¦¨à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ বিকৃতি ঘটে গিয়েছিল। à¦à¦®à¦¨à¦•ি ইহà§à¦¦à¦¿ ও খৃষà§à¦Ÿà¦¾à¦¨à¦¦à§‡à¦° কাছেই ঠরহসà§à¦¯ দà§à¦°à§à¦¬à§‹à¦§à§à¦¯ হয়ে দাড়িয়েছিল যে, তাওরাত ও ইঞà§à¦œà¦¿à¦² যদি সতà§à¦¯à¦¿à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° কালাম হয়ে থাকে à¦à¦¬à¦‚ হযরত মà§à¦¸à¦¾ ও হযরত ঈসার জীবদà§à¦¦à¦¶à¦¾à¦¤à§‡à¦‡ তাদের উপর নাযিল হয়ে থাকে, তাহলে তাতে হযরত মà§à¦¸à¦¾à¦° ইনà§à¦¤à¦¿à¦•াল ও হযরত ঈসার শূলে চড়ার বিবরণ কিà¦à¦¾à¦¬à§‡ সà§à¦¥à¦¾à¦¨ পেলো? কিনà§à¦¤à§ তবà§à¦“ à¦à¦•থা কেউ অসà§à¦¬à§€à¦•ার করতে পারেনা যে, রসূল সা.-à¦à¦° নবà§à¦“য়ত লাঠও কà§à¦°à¦†à¦¨ নাযিল হওয়ার আগে à¦à¦‡ গà§à¦°à¦¨à§à¦¥ দà§'টিই তাদের জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধান ও হেদায়াত লাà¦à§‡à¦° à¦à¦•মাতà§à¦° উৎস ছিলো। আলà§à¦²à¦¾à¦¹à¦° কথা, রসূলের কথা à¦à¦¬à¦‚ পণà§à¦¡à¦¿à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—ের চিনà§à¦¤à¦¾ ও গবেষণাপà§à¦°à¦¸à§‚ত শরিয়তবিধি সব মিলেমিশে à¦à¦•াকার হয়ে গেছে à¦à¦‡ অজà§à¦¹à¦¾à¦¤à§‡ তখন ঠদà§à¦‡à¦–ানা আসমানী গà§à¦°à¦¨à§à¦¥à¦•ে শরিয়তের উৎস বলে কেউ অসà§à¦¬à§€à¦•ার করেনি। আমাদের তো আলà§à¦²à¦¾à¦¹à¦° লাখ লাখ শোকর আদায় করা উচিত যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° অপার অনà§à¦—à§à¦°à¦¹à§‡ আমাদের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦®à¦¨ উদà§à¦¬à§‡à¦—জনক ও বিপজà§à¦œà¦¨à¦• পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° সৃষà§à¦Ÿà¦¿ হয়নি। আমাদের সমাজে শà§à¦°à§ থেকেই কà§à¦°à¦†à¦¨, তাফসির, হাদিস ফিকাহ সবকিছà§à¦‡ পৃথক পৃথকà¦à¦¾à¦¬à§‡ আসল ও অবিকৃত অবসà§à¦¥à¦¾à§Ÿ বহাল রয়েছে।
হাদিস বিরোধী মহলের মনে রসূল সা.-à¦à¦° হাদিস ও সà§à¦¨à§à¦¨à¦¤à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ যে অনà§à¦§ বিদà§à¦¬à§‡à¦· বিরাজমান, তারা যদি কিছà§à¦•à§à¦·à¦£à§‡à¦° জনà§à¦¯ তার ঊরà§à¦¦à§à¦§à§‡ উঠতে পারেন à¦à¦¬à¦‚ উপরোকà§à¦¤ তথà§à¦¯à¦—à§à¦²à§‹ বিবেচনা করেন, তাহলে তারা তার à¦à§‡à¦¤à¦°à§‡à¦‡ তাদের তৃতীয় ও সরà§à¦¬à¦¶à§‡à¦· অà¦à¦¿à¦¯à§‹à¦—ের জবাবও পেয়ে যেতে পারেন। তথাপি আমি à¦à¦‡ তৃতীয় অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦— সমà§à¦ªà¦°à§à¦•ে কয়েকটি কথা বলাছি। ঠকথা সতà§à¦¯, বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à¦—à§à¦²à§‹à¦¤à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ পà§à¦°à¦•ারের হাদিসের সমাবেশ ঘটেছে। কিনà§à¦¤à§ তার অরà§à¦¥ à¦à¦‡ নয় যে, সেগà§à¦²à§‹à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ পারà§à¦¥à¦•à§à¦¯ করা কষà§à¦Ÿà¦•র হয়ে গেছে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ হাদিস শাসà§à¦¤à§à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে কিছৠজà§à¦žà¦¾à¦¨ রাখে, তার কাছে à¦à¦Ÿà¦¾ সà§à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ যে, হাদিস শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦à¦—ণ সহীহ ও নিরà§à¦à¦°à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হাদিস দà§à¦°à§à¦¬à¦² ও কৃতà§à¦°à¦¿à¦® হাদিস থেকে বাছাই করে পৃথক করে দিয়েছেন। সেই সাথে তারা হাদিসের শà§à¦¦à§à¦§à¦¾à¦¶à§à¦¦à§à¦§ বাছবিচারের নীতিমালা à¦à¦¬à¦‚ বিধিসমূহও রচনা করেছেন। পৃথিবীর কোনো জাতি à¦à¦®à¦¨ সà§à¦•à§à¦·à§à¦® তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ ও যাà¦à¦šà¦¾à¦‡ বাছাইর উদাহরণ পেশ করতে পারবেনা। à¦à¦¸à¦¬ বিধির আলোকে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• হাদিস শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€ বà§à¦à§‡ নিতে পারে যে, হাদিসের শà§à¦¦à§à¦§à¦¾à¦¶à§à¦¦à§à¦§ কোন কোন যà§à¦•à§à¦¤à¦¿à¦ªà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° কষà§à¦Ÿà¦¿à¦ªà¦¾à¦¥à¦°à§‡ নিরূপণ করা হয়েছে à¦à¦¬à¦‚ তা কতোখানি নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ ও শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€à¥¤ হাদিস শাসà§à¦¤à§à¦°à¦•ারদের à¦à¦®à¦¨ বিষà§à¦®à§Ÿà¦•র কৃতিতà§à¦¬ ও নৈপà§à¦£à§à¦¯ ছাড়াই যদি গোটা হাদিস সংকলন জড়াখিচà§à§œà¦¿ আকারে আমাদের হাতে আসতো à¦à¦¬à¦‚ আমাদের কাছে শà§à¦¦à§à¦§ হাদিসকে অশà§à¦¦à§à¦§ হাদিস থেকে বাছাই করার কোনো নিকà§à¦¤à¦¿ না থাকতো, তাহলে অবশà§à¦¯ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ উদà§à¦¬à§‡à¦—জনক হতে পারতো। কিনà§à¦¤à§ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ অবসà§à¦¥à¦¾à§Ÿ বিচলিত হবার কোনো সঙà§à¦—ত কারণ নেই। আরো আননà§à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°, যেসব হাদিসের শà§à¦¦à§à¦§à¦¤à¦¾ ও অশà§à¦¦à§à¦§à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে মà§à¦¸à¦²à¦¿à¦® জাতির সংখà§à¦¯à¦¾à¦—à§à¦°à§ সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡ উপনীত হয়েছে, তার সংখà§à¦¯à¦¾ বিতরà§à¦•িত হাদিসগà§à¦²à§‡à¦¾à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ অনেক বেশি। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ কেউ যদি à¦à¦•টি কà§à¦·à§à¦¦à§à¦° অংশকে সনà§à¦¦à§‡à¦¹à¦œà¦¨à¦• মনে করে সমগà§à¦° হাদিস শাসà§à¦¤à§à¦°à¦•ে অবিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করে, তবে তার ঠকাজটি হবে গà§à¦Ÿà¦¿à¦•à§Ÿ অচল বা জাল মà§à¦¦à§à¦°à¦¾ থাকার কারণে সমগà§à¦° কোষাগারে বা দেশে যতো মà§à¦¦à§à¦°à¦¾ চালৠরয়েছে, তার সবগà§à¦²à§‡à¦¾à¦•ে আগà§à¦¨à§‡ পà§à§œà¦¿à§Ÿà§‡ দেয়া, সমà§à¦¦à§à¦°à§‡ নিকà§à¦·à§‡à¦ª করা বা অচল ঘোষনা করার নà§à¦¯à¦¾à§Ÿà¥¤ কোনো বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¾à¦¨ ও সà§à¦¸à§à¦¥à§à¦¯ মà§à¦¸à§à¦¤à¦¿à¦·à§à¦•ের মানà§à¦· কি à¦à¦®à¦¨ অপরিণামদরà§à¦¶à§€ পদকà§à¦·à§‡à¦ª গà§à¦°à¦¹à¦£à§‡à¦° কথা কলà§à¦ªà¦¨à¦¾à¦“ করতে পারে? [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, নà¦à§‡à¦®à§à¦¬à¦°, ডিসেমà§à¦¬à¦° ১৯৬৪]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|