 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 63 মোট 74
<h1>৬১। সনà§à¦¤à¦¾à¦¨ পালনে নারীর অধিকার</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : কাওসার পতà§à¦°à¦¿à¦•ার ৩০ জà§à¦²à¦¾à¦‡ ১৯৫২ সংখà§à¦¯à¦¾à¦° ৬ষà§à¦ পৃষà§à¦ ায় à¦à¦• পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° উতà§à¦¤à¦°à§‡ বলা হয়েছে, "শরিয়তের বিধান অনà§à¦¸à¦¾à¦°à§‡ তালাক সংঘটিত হলে সকল সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে নিজের কাছে রেখা দেয়া পিতার শà§à¦§à§ অধিকার নয়, বরং তার জনà§à¦¯ অপরিহারà§à¦¯à¥¤ মায়ের কোনো অধিকার নেই সনà§à¦¤à¦¾à¦¨ কাছে রাখার।" অথচ হাদিসে à¦à¦° বিপরীতে কথা বলা হয়েছে। নিমà§à¦¨à§‡ কয়েকটি হাদিস উলà§à¦²à§‡à¦– করা যাচà§à¦›à§‡ :
à§§. জনৈক মহিলা রসূল সা.-à¦à¦° নিকট উপসà§à¦¥à¦¿à¦¤ হয়ে বলবো : "ঠআমার ছেলে। à¦à¦•ে আমি পেটে ধারণ করেছি, দà§à¦§ খাইয়েছি à¦à¦¬à¦‚ কোলে পিঠে করে লালন পালন করেছি। à¦à¦–ন ওর বাপ আমাকে তালাক দিয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦•ে আমার কাছ থেকে ছিনিয়ে নিতে চায়।" রসূল সা. বললেন : "যতোদিন তà§à¦®à¦¿ অনà§à¦¯ কোথাও বিয়ে না করবে, ততোদিন ঠশিশà§à¦° উপর তোমার অধিকার বেশি।" [মিশকাত, শিশà§à¦° লালন পালন ও বয়োপà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿]
২. "à¦à¦•বার রসূল সা. à¦à¦• ছেলেকে বললেন, তà§à¦®à¦¿ ইচà§à¦›à§‡ করলে পিতার কাছে থাকতে পারো আবার ইচà§à¦›à§‡ করলে মাতার কাছে থাকতে পারো।" [মিশকাত, শিশà§à¦° লালন পালন ও বয়োপà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿]
à§©. à¦à¦• মহিলা রসূল সা.-à¦à¦° কাছে হাজির হয়ে বললো : "আমার সà§à¦¬à¦¾à¦®à§€ আমার ছেলেকে নিয়ে যেতে চায়। অথচ à¦à¦‡ ছেলে আমাকে পানি à¦à¦¨à§‡ দেয় à¦à¦¬à¦‚ আমার অনেক কাজ লাগে।" রসূল সা. ছেলেটিকে বললেন : "à¦à¦‡ তোমার পিতা আর à¦à¦‡ তোমার মাতা। যার হাত ধরতে চাও, ধর।" ছেলেটি মায়ের হাত ধরলো à¦à¦¬à¦‚ সে তাকে নিয়ে চলে গেলো। [মিশকাত, শিশà§à¦° লালন পালন ও বয়োপà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿]
৪. হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ রা.-à¦à¦° কাছে জনৈক ইরানী মহিলা à¦à¦²à§‹à¥¤ তার সাথে ছিলো তার ছেলে à¦à¦¬à¦‚ তার সà§à¦¬à¦¾à¦®à§€ তাকে তালাক দিয়েছিল। সà§à¦¬à¦¾à¦®à§€ সà§à¦¤à§à¦°à§€ হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾à¦° নিকট নিজেদের ঘটনা বরà§à¦£à¦¨à¦¾ করলো। সà§à¦¤à§à¦°à§€ বললো, "আমার সà§à¦¬à¦¾à¦®à§€ আমার ছেলেকে নিয়ে যেতে চায়" হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ বললেন : "সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ লটারি করো।' সà§à¦¬à¦¾à¦®à§€ à¦à¦¸à§‡ বললো : "আমার ছেলের ওপর আমার অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার নিয়ে কে বিতরà§à¦•ে লিপà§à¦¤ হতে পারে?" তিনি বললেন : "আমি কথাটা বলেছি à¦à¦‡ জনà§à¦¯, আমি রসূল সা.-à¦à¦° কাছে উপসà§à¦¥à¦¿à¦¤ থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ à¦à¦• মহিলা à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à¥¤ সে বললো, আমার সà§à¦¬à¦¾à¦®à§€ আমার ছেলেকে নিয়ে যেতে চায়। অথচ ছেলেটা আমার অনেক কাজ করে দেয় à¦à¦¬à¦‚ পানি à¦à¦¨à§‡ দেয়। রসূল সা. বললেন : তোমরা লটারি দà§à¦¬à¦¾à¦°à¦¾ নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ করে নাও। পিতা বললো : আমার ছেলেকে নিয়ে কোনো বিতরà§à¦•ের অবকাশ নেই। তখন রসূল সা. ছেলেকে বললেন : তোমার পিতা মাতা উà¦à§Ÿà§‡ à¦à¦–ানে রয়েছে। যার হাত ধরতে চাও ধরো। ছেলেটি তার মায়ের হাত ধরলো।" (à¦)
à§«. রসূল সা. বলেছেন : যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মা ও তার সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ বিচà§à¦›à§‡à¦¦ ঘটবে, আলà§à¦²à¦¾à¦¹ কিয়ামতের দিন তারও তার পà§à¦°à¦¿à§Ÿà¦œà¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ বিচà§à¦›à§‡à¦¦ ঘটিয়ে দেবেন।
অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• উলà§à¦²à§‡à¦–িত হাদিস কয়টির আলোকে কাওসারের উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ শà§à¦§à¦°à§‡ নেবেন।
জবাব : মনোযোগ আকরà§à¦·à¦£à§‡à¦° জনà§à¦¯ আপনাকে ধনà§à¦¯à¦¬à¦¾à¦¦à¥¤ আলোচà§à¦¯ পà§à¦°à¦¶à§à¦¨à§‹à¦¤à§à¦¤à¦°à¦Ÿà¦¿ যেà¦à¦¾à¦¬à§‡ কাওসারে ছাপা হয়েছে, তাতে আপনার মনে পà§à¦°à¦¶à§à¦¨ জাগা সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•। পà§à¦°à¦¶à§à¦¨à¦•রà§à¦¤à¦¾ নিজের বৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤ অতà§à¦¯à¦¨à§à¦¤ বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ লিখেও জানিয়েছিলেন, আবার মà§à¦–েও বলেছিলেন। তিনি বিশদ বিবরণ ও যà§à¦•à§à¦¤à¦¿à¦ªà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° উলà§à¦²à§‡à¦– ছাড়াই à¦à¦•টা সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ ও অকাটà§à¦¯ জবাব দেয়ার দাবি জানিয়েছিলেন। à¦à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨à§‹à¦¤à§à¦¤à¦° পà§à¦°à¦•াশিত হওয়ার কথা ছিলনা। কিনà§à¦¤à§ à¦à¦• অজà§à¦žà¦¾à¦¤ কারণে তিনি পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° à¦à¦•টা খাপছাড়া সারসংকà§à¦·à§‡à¦ª à¦à¦¬à¦‚ আমর সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব ছাপানোর বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করে ফেলেন। যেà¦à¦¾à¦¬à§‡à¦‡ হোক, ছাপা যখন হয়েই গেছে à¦à¦¬à¦‚ আপনি তার উপর আপতà§à¦¤à¦¿ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨, তখন আমি পà§à¦¨à¦°à¦¾à§Ÿ নিজের বকà§à¦¤à¦¬à§à¦¯ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরছি।
আপনি যে পাà¦à¦šà¦Ÿà¦¿ হাদিস উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, তার পঞà§à¦šà¦® হাদিসটি তো সà§à¦¬à¦¾à¦®à§€ সà§à¦¤à§à¦°à§€à¦° বিচà§à¦›à§‡à¦¦ ও শিশৠসনà§à¦¤à¦¾à¦¨ পালনের সাথে আদৌ সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ নয়। ঠহাদিসে মা ও সনà§à¦¤à¦¾à¦¨ বলতে মূলত দাসি ও তার সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। সেখানে মা ও সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° বিচà§à¦›à§‡à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে মায়ের কাছ থেকে সরিয়ে নিয়ে পিতার কাছে সমরà§à¦ªà¦£ করা বà§à¦à¦¾à¦¨à§‹ হয়নি, বরং দাসি ও তার সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° আলাদা দà§à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° হাতে সোপরà§à¦¦ করা বা বিকà§à¦°à¦¿ করা বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। ঠকাজটা যে নিষিদà§à¦§, তা আরো বহৠহাদিস থেকেও পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ আর পà§à¦°à¦¥à¦® চারটি হাদিস থেকে শরিয়তের নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ বিধিসমূহ রচিত হয় :
à§§. শিশৠসনà§à¦¤à¦¾à¦¨à¦§à¦¾à¦°à§€ দমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° বিয়ে বিচà§à¦›à§‡à¦¦ ঘটলে দেখতে হবে সনà§à¦¤à¦¾à¦¨ à¦à¦•েবারে অবোধ ও মাতৃসà§à¦¨à§‡à¦¹à§‡à¦° মà§à¦–াপেকà§à¦·à§€ কিনা। যদি তাই হয়, তবে সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে লালন পালনে মায়ের অধিকার অগà§à¦°à¦—ণà§à¦¯, যদি সে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ সà§à¦¬à¦¾à¦®à§€ গà§à¦°à¦¹à¦£à§‡ বিরত থাকে।
২. শিশà§à¦° যদি মা বাবার à¦à¦•জনকে বেছে নেয়ার মতো বয়স হয়ে থাকে, তাহলে লটারি করা হবে। আর যদি সà§à¦¬à¦¾à¦®à§€ সà§à¦¤à§à¦°à§€ উà¦à§Ÿà§‡ অথবা কোনো à¦à¦•জন লটারি মানতে অসমà§à¦®à¦¤ হয়, তাহলে শিশà§à¦•ে সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ দেয়া হবে পিতামাতার মধà§à¦¯à§‡ যার সাথে সে থাকতে চায় তাকে বেছে নিতে।
উপরোকà§à¦¤ বিধিসমূহ সà§à¦¬à§Ÿà¦‚ রসূল সা. থেকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ à¦à¦¤à§‡ দà§à¦¬à¦¿à¦®à¦¤ পোষণ করা কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। তবে আলোচà§à¦¯ হাদিসগà§à¦šà§à¦› à¦à¦¬à¦‚ ঠধরণের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ হাদিসের পটà¦à§‚মি ও পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤ বিবেচনা করে à¦à¦¬à¦‚ পিতামাতা ও সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° পারসà§à¦ªà¦°à¦¿à¦• শরিয়ত সমà§à¦®à¦¤ অধিকার ও দায় দায়িতà§à¦¬ সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ রেখে পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ইমামগণ মায়ের সনà§à¦¤à¦¾à¦¨ পালনের অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ারের উপর আরো কতিপয় শরà§à¦¤ ও বিধিনিষেধ আরোপ করেছেন। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, চার মাযহাবের আলেমগণ নিমà§à¦¨à¦²à¦¿à¦–িত দোষগà§à¦²à§‹à¦° উলà§à¦²à§‡à¦– করে বলেছেন যে, à¦à¦—à§à¦²à§‹ যদি মায়ের মধà§à¦¯à§‡ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ থাকে à¦à¦¬à¦‚ পিতা à¦à¦—à§à¦²à§‹ থেকে মà§à¦•à§à¦¤ থাকে, তাহলে মায়ের সনà§à¦¤à¦¾à¦¨ পালনের অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার রহিত হয়ে যাবে :
দোষগà§à¦²à§‹ হলো : (ক) ইসলাম পরিতà§à¦¯à¦¾à¦— করা (খ) পাগল হয়ে যাওয়া (গ) নামায রোযা তà§à¦¯à¦¾à¦— করা বা অনà§à¦°à§‚প কোনো পà§à¦°à¦•াশà§à¦¯ গà§à¦£à¦¾à¦¹à§‡ লিপà§à¦¤ হওয়া (ঘ) চরিতà§à¦° নষà§à¦Ÿ হওয়ার আশংকা থাকে à¦à¦®à¦¨ পরিবেশে সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে নিয়ে বাস করা বা à¦à¦¤à§‹ দূরবরà§à¦¤à§€ সà§à¦¥à¦¾à¦¨à§‡ বসবাস করা, যেখানে সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° লেখাপড়া তদারক করা পিতার পকà§à¦·à§‡ দূরূহ হয়ে পড়ে। (ঙ) পিতার অকà§à¦·à¦®à¦¤à¦¾ সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তার কাছে সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° à¦à¦°à¦£à¦ªà§‹à¦·à¦£à§‡à¦° অরà§à¦¥ দাবি করা (চ) সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° লালন পালনে চরম উদাসিনতা।
অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ ফেকাহবিদগণের মতে শিশৠসনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° মায়ের কাছে লালিত পালিত হওয়ার সরà§à¦¬à§‹à¦šà§à¦š মেয়াদ ৠথেকে ৯ বছর। à¦à¦°à¦ªà¦° পিতার অধিকার থাকবে সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে নিজ দায়িতà§à¦¬à§‡ নিয়ে আসা।
চিনà§à¦¤à¦¾ করলে বà§à¦à¦¾ যাবে, উলà§à¦²à§‡à¦–িত শরà§à¦¤à¦—à§à¦²à§‹à¦° কোনো à¦à¦•টিও উপরোকà§à¦¤ হাদিসসমূহ বা শরিয়তের সাধারণ নীতিমালার পরিপনà§à¦¥à¦¿ নয়। ঠকথা বলার অপেকà§à¦·à¦¾ রাখেনা যে, সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦°à¦£à¦ªà§‹à¦·à¦£, বৈষয়িক ও নৈতিক লালন, তাদের শিকà§à¦·à¦¾à¦¦à§€à¦•à§à¦·à¦¾, পেশাগত পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ à¦à¦¬à¦‚ তাদের বিয়ে শাদী ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° আসল দায়িতà§à¦¬ পিতার উপরই বরà§à¦¤à§‡, মাতার উপর নয়। পরিবারে পà§à¦°à¦§à¦¾à¦¨ হিসেবে নিজেদেরকে ও পরিবার পরিজনকে দোযখের আগà§à¦¨ থেকে রকà§à¦·à¦¾ করার যে নিরà§à¦¦à§‡à¦¶ কà§à¦°à¦†à¦¨à§‡ রয়েছে, সে নিরà§à¦¦à§‡à¦¶ পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à§à¦·à¦•েই দেয়া হয়েছে। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ à¦à¦Ÿà¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত হতে পারে যে, মাতাকে অনিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦•ালের জনà§à¦¯ সরà§à¦¬à§‹à¦¤à¦à¦¾à¦¬à§‡ ও শরà§à¦¤à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ সনà§à¦¤à¦¾à¦¨ লালন পালনের অধিকার দেয়া হবে, পিতার ইচà§à¦›à§‡à¦° তোয়াকà§à¦•া না করে সে সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে যেà¦à¦¾à¦¬à§‡ ইচà§à¦›à§‡ গড়ে তà§à¦²à¦¬à§‡, অত:পর তার পরিণাম à¦à§‹à¦— করার জনà§à¦¯ সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে পিতার হাতে সোপরà§à¦¦ করা হবে? ঠজনà§à¦¯ সনà§à¦¤à¦¾à¦¨ লালন পালনের মেয়াদ যৌবন পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿à¦•াল পরà§à¦¯à¦¨à§à¦¤ দীরà§à¦˜à¦¾à§Ÿà¦¿à¦¤ করার পকà§à¦·à§‡ মত দেয়া সঠিক বলে মনে হয়না। কারণ সনà§à¦¤à¦¾à¦¨à¦°à¦¾ যৌবনে পদারà§à¦ªà¦£ করা ও সà§à¦¬à¦¨à¦¿à¦°à§à¦à¦° হয়ে যাওয়ার পর পিতার অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•তà§à¦¬à§‡ আসার কোনো অরà§à¦¥ থাকেনা। তখন আপন লাà¦à¦•à§à¦·à¦¤à¦¿ ও à¦à¦¾à¦²à§‹à¦®à¦¨à§à¦¦à§‡à¦° দায়দায়িতà§à¦¬ অনেকটা তাদের নিজেদের ঘাড়েই à¦à¦¸à§‡ পড়ে। তাই শরিয়তের অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ সà§à¦—à¦à§€à¦° পà§à¦°à¦œà§à¦žà¦¾ ও দূরদরà§à¦¶à¦¿à¦¤à¦¾à¦° দাবি হলো, à¦à¦•দিকে লালন পালনের মেয়াদের à¦à¦•টা যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত সরà§à¦¬à§‡à¦¾à¦šà§à¦š সীমা নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দিতে হবে, অপরদিকে লালন পালনে মায়ের অধিকারের উপরও যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত শরà§à¦¤ ও বিধিনিষেধ আরোপ করতে হবে। মায়ের ইসলাম থেকে খারিজ না হওয়া à¦à¦¬à¦‚ পà§à¦¨à¦°à¦¾à§Ÿ বিয়ে না করার শরà§à¦¤à§‡ হাদিসেই উলà§à¦²à§‡à¦–িত হয়েছে। à¦à¦‡ বিধিনিষেধ ও শরà§à¦¤à¦¾à¦°à§‹à¦ªà§‡à¦° আলোকে আরো নতà§à¦¨ শরà§à¦¤ ও বিধিনিষেধ উদà§à¦à¦¾à¦¬à¦¨ করা যেতে পারে। রসূল সা. যদি উলà§à¦²à§‡à¦–িত দà§à¦Ÿà§‹ শরà§à¦¤à§‡à¦° অতিরিকà§à¦¤ আর কোনো শরà§à¦¤à§‡à¦° উলà§à¦²à§‡à¦– না করে থাকেন, তবে তার কারণ সমà§à¦à¦¬à¦¤ à¦à¦‡ যে, তাà¦à¦° কাছে যেসব বিবাদ নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ à¦à¦¸à§‡à¦›à¦¿à¦², তাতে মায়ের দিক থেকে à¦à¦¸à¦¬ আশংক দেখা দেয়ার কোনো অবকাশ ছিলোনা। নচেত পিতা চà§à¦ª থাকতোনা, বরং মায়ের কাছে লালিত পালিত হলে সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° সমà§à¦à¦¾à¦¬à§à¦¯ কà§à¦·à¦¤à¦¿à¦° কথা বà§à¦¯à¦•à§à¦¤ করতো। সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নিজের অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার পà§à¦°à¦®à¦¾à¦£ করার জনà§à¦¯ পিতা শà§à¦§à§ ঠকথা বলেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থাকতোনা যে, পà§à¦¤à§à¦°à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ পিতার সাথে দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à§‡ লিপà§à¦¤ হয় à¦à¦®à¦¨ কে আছে? বরং সেই সাথে à¦à¦Ÿà¦¾à¦“ বলতো যে, সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° মা ওর লালন পালন সà§à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ করতে পারবেনা। হাদিসগà§à¦²à§‹ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করলে মনে হয়, à¦à¦‡à¦¸à¦¬ ঘটনায় পিতা মাতার কোনো à¦à¦•জনের যোগà§à¦¯à¦¤à¦¾ ও অপরজনের অযোগà§à¦¯à¦¤à¦¾ নিরূপণের পà§à¦°à¦¶à§à¦¨à¦‡ ওঠেনি। কেননা যোগà§à¦¯à¦¤à¦¾ ও আনà§à¦¤à¦°à¦¿à¦•তার দিক দিয়ে পিতা মাতা উà¦à§Ÿà§‡à¦‡ সমান। আসল পà§à¦°à¦¤à¦¿à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à¦¿à¦¤à¦¾ ছিলো মাতৃসà§à¦¨à§‡à¦¹ ও তার মà§à¦–াপেকà§à¦·à¦¿à¦¤à¦¾à¦° সাথে পিতৃসà§à¦¨à§‡à¦¹à§‡à¦°à¥¤ ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ মাকে অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার দেয়া হয়েছে, আর তা নিশà§à¦šà¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ à¦à¦–নও দেয়া হবে। কিনà§à¦¤à§ ও দà§à¦¬à¦¾à¦°à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£ করা যায়না যে, মা যদি সনà§à¦¤à¦¾à¦¨ পালনের গà§à¦°à§à¦¦à¦¾à§Ÿà¦¿à¦¤à§à¦¬ পালনে à¦à¦•েবারেই অযোগà§à¦¯ ও অকà§à¦·à¦® হয়, তবà§à¦“ তার সনà§à¦¤à¦¾à¦¨ পালনের অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার বহাল থাকবে à¦à¦¬à¦‚ সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে তার কাছেই রাখা হবে।
আমার পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ জবাবে কোনো তà§à¦°à§à¦Ÿà¦¿, অসমà§à¦ªà§‚রà§à¦£à¦¤à¦¾ বা অসà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦¾ থেকে থাকলে তা à¦à¦‡ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ আলোচনায় দূর করার যথাসাধà§à¦¯ চেষà§à¦Ÿà¦¾ করেছি। à¦à¦–ানেও আমি বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আলোচনা থেকে বিরত থেকেছি। আমার জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অসমà§à¦ªà§‚রà§à¦£à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে আমি পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ সচেতন à¦à¦¬à¦‚ তা যে নিরà§à¦à§à¦², সে দাবিও আমি করিনা। পà§à¦°à¦•ৃত ও নিরà§à¦à§à¦² জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° আধার à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¥¤
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|