 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 8 মোট 74
<h1>৬। আদালতের রায় কি শà§à¦§à§ জাহেরীà¦à¦¾à¦¬à§‡à¦‡ কারà§à¦¯à¦•র, নাকি বাতেনীà¦à¦¾à¦¬à§‡à¦“ কারà§à¦¯à¦•র?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : শরহে বেকায়া তৃতীয় খণà§à¦¡à§‡à¦° 'আদালতের কারà§à¦¯ পà§à¦°à¦£à¦¾à¦²à§€' à¦à¦¬à¦‚ হেদায়া তৃতীয় খণà§à¦¡à§‡à¦° 'কাযীর নিকট কাযীর পতà§à¦°' অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"কাযী কোনো জিনিসকে জাহেরিà¦à¦¾à¦¬à§‡ অবৈধ ঘোষণা করে রায় দিলে পà§à¦°à¦•ৃতà¦à¦¾à¦¬à§‡à¦“ তা অবৈধ। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ কোনো কিছà§à¦•ে বৈধ ঘোষণা করলে সেটা পà§à¦°à¦•ৃতà¦à¦¾à¦¬à§‡à¦“ বৈধ।"
কিনà§à¦¤à§ কà§à¦°à¦†à¦¨ à¦à¦• জায়গায় বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"তোমরা নিজেদের মধà§à¦¯à§‡ à¦à¦•ে অপরের ধনসমà§à¦ªà¦¦ অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ আতà§à¦®à¦¸à¦¾à§Ž করোনা à¦à¦¬à¦‚ জেনেশà§à¦¨à§‡ মানà§à¦·à§‡à¦° ধনসমà§à¦ªà¦¦ অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ à¦à§‹à¦— দখল করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ বিচারকদের নিকট মামলা রà§à¦œà§ করোনা।" (সূরা আল বাকার, আয়াত : ১৮৮)
---------------------------------------------------------------------------------
"তোমাদের à¦à¦•জন আরেকজনের চেয়ে অধিকতর বাকপটৠহতে পারে। সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নিশà§à¦šà¦¿à¦¤ হও যে সে সতà§à¦¯ বললো কিনা, অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ (অসতà§à¦¯ কথা বলে যা অরà§à¦œà¦¨ করবে) তা আগà§à¦¨à§‡à¦° টà§à¦•রো মাতà§à¦°"।
à¦à¦à¦¾à¦¬à§‡ কà§à¦°à¦†à¦¨ ও হাদিস থেকে উপরোকà§à¦¤ অà¦à¦¿à¦®à¦¤ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় à¦à¦¬à¦‚ উলà§à¦²à§‡à¦–িত উকà§à¦¤à¦¿ সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের বিপরীত মনে হচà§à¦›à§‡à¥¤ কিনà§à¦¤à§ আমি নিশà§à¦šà¦¿à¦¤ হতে পারছিনা। উকà§à¦¤ বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° কোনো সঠিক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ থাকলে লিখà§à¦¨à¥¤
জবাব : আপনি ইমাম আবৠহানিফার রহ. যে উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, তার মরà§à¦® উদà§à¦§à¦¾à¦°à§‡ যে কিছৠজটিলতা দেখা দেয়, তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ নেই। ঠকারণে ইমাম শাফেয়ী রহ. à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ ফকীহগণ, à¦à¦®à¦¨à¦•ি ইমাম আবৠহানিফার দà§à¦‡ শিষà§à¦¯ (ইমাম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ ও ইমাম আবৠইউসà§à¦«) কোনো কোনো খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ বিধি পà§à¦°à¦£à§Ÿà¦¨à§‡ সà§à¦¬à§€à§Ÿ উসà§à¦¤à¦¾à¦¦à§‡à¦° à¦à¦‡ মূলনীতির সাথে à¦à¦¿à¦¨à§à¦¨à¦®à¦¤ পোষণ করেছেন। তবে গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করলে ইমাম আবৠহানিফার উকà§à¦¤ মূলনীতি সমà§à¦ªà§‚রà§à¦£ নিরà§à¦à§à¦² ও গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ বলে মনে হয় à¦à¦¬à¦‚ সà§à¦¥à¦¾à¦¨ বিশেষে তার à¦à¦®à¦¨ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়া যেতে পারে, যাতে সকল জটিলতার নিরসন ঘটে। ইমাম সাহেবের বকà§à¦¤à¦¬à§à¦¯, কাযীর বিচারের রায় জাহেরি ও বাতেনি উà¦à§Ÿ দিক দিয়েই কারà§à¦¯à¦•র হয়ে যায়। অরà§à¦¥à¦¾à§Ž তিনি যে জিনিসকে অবৈধ ও অচল ঘোষণা করবেন, তা অবৈধ গণà§à¦¯ হবে à¦à¦¬à¦‚ যে জিনিসকে বৈধ ও নà§à¦¯à¦¾à§Ÿà¦¸à¦™à§à¦—ত ঘোষণা করবেন, তা বৈধ বা হালাল সাবà§à¦¯à¦¸à§à¦¤ হবে, চাই মিথà§à¦¯à¦¾ সাকà§à¦·à§à¦¯à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ হওয়ায় তা মূলত à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ রায়ই হোক না কেন। ঠউকà§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦•ৃত মরà§à¦® উপলবà§à¦§à¦¿ করার জনà§à¦¯ পà§à¦°à¦¥à¦®à§‡ মনে রাখা দরকার হানাফি ফকীহদের সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ বিঘোষিত মূলনীতি অনà§à¦¸à¦¾à¦°à§‡, à¦à¦Ÿà¦¾ সব রকমের মামলার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ নয়, বরং শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° বিয়ে তালাক ও কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿà§‡à¦° শà§à¦¦à§à¦§à¦¾à¦¶à§à¦¦à§à¦§à¦¤à¦¾ অথবা মালিকানা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ à¦à¦®à¦¨ বিরোধের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯, যাতে মালিকানা নিরà§à¦£à§Ÿà§‡ কোনো সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ কারà§à¦¯à¦•রণ, যথা কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿ অথবা উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারের উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤: 'জাহেরী' ও 'বাতেনী' শবà§à¦¦à¦¦à§à¦¬à§Ÿà§‡à¦° সঠিক মরà§à¦® ও অরà§à¦¥ চিহà§à¦¨à¦¿à¦¤ করতে হবে। কেননা à¦à¦Ÿà¦¾ সঠিকà¦à¦¾à¦¬à§‡ চিহà§à¦¨à¦¿à¦¤ করা ছাড়া মূল বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° যথাযথ তাৎপরà§à¦¯ বà§à¦à¦¾ কঠিন হয়ে পড়ে।
আদালতের রায় জাহেরীà¦à¦¾à¦¬à§‡ কারà§à¦¯à¦•র হওয়ার অরà§à¦¥ তো à¦à¦•েবারেই সà§à¦ªà¦·à§à¦Ÿ যে, আইন পà§à¦°à§Ÿà§‹à¦—ের মাধà§à¦¯à¦®à§‡ তা বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¿à¦¤ হবে। উà¦à§Ÿ পকà§à¦· তা মানতে বাধà§à¦¯ ও জনসাধারণের নিকট তা গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ হবে। কিনà§à¦¤à§ বাতেনিà¦à¦¾à¦¬à§‡ কারà§à¦¯à¦•র হওয়ার বিষয়টা কিছà§à¦Ÿà¦¾ বিচার বিবেচনা ও বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আলোচনার দাবি রাখে বিশেষত, যখন আদালতের রায় মিথà§à¦¯à¦¾ কিংবা তà§à¦°à§à¦Ÿà¦¿à¦ªà§‚রà§à¦£ সাকà§à¦·à§‡à¦° কারণে বাসà§à¦¤à¦¬à¦¾à¦¨à§à¦— হয় না। ইমাম আবৠহানিফার অà¦à¦¿à¦®à¦¤ à¦à¦‡ যে, à¦à¦‡ বাসà§à¦¤à¦¬ তà§à¦°à§à¦Ÿà¦¿à¦¸à¦¤à§à¦¤à§‡à¦“ আদালতের রায় জাহেরী ও বাতেনিà¦à¦¾à¦¬à§‡ কারà§à¦¯à¦•র হবে। বাতেনিà¦à¦¾à¦¬à§‡ কারà§à¦¯à¦•র হওয়ার বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ কেউ কেউ à¦à¦à¦¾à¦¬à§‡ দিয়ে থাকেন যে, à¦à¦‡ রায় আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছেও কারà§à¦¯à¦•র হয়ে গেছে ধরে নেয়া হবে। ফলে à¦à¦‡ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ রায়ের সà§à¦¯à§‹à¦— নিয়ে কেউ যদি নিজের জনà§à¦¯ হারামকে হালাল অথবা হালালকে হারাম করে নিয়ে থাকে, তবে তার কোনো গà§à¦£à¦¾à¦¹ হয়নি à¦à¦¬à¦‚ আখেরাতেও তার কোনো জবাবদিহির সমà§à¦®à§à¦–ীন হতে হবেনা। কিনà§à¦¤à§ ইমাম সাহেবের বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ তার সমালোচকরা বা সমরà§à¦¥à¦•রা যারাই মনগড়াà¦à¦¾à¦¬à§‡ করে থাকà§à¦• না কেন, আমার জানা মতে ও ধারণামতে ঠবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ সà§à¦¬à§Ÿà¦‚ ইমাম সাহেবের বরাতে যেমন কোথাও বরà§à¦£à¦¿à¦¤ হয়নি, তেমনি à¦à¦Ÿà¦¾ সঠিক à¦à¦¬à¦‚ সমীচিনও মনে হয়না, আর ইমাম সাহেবের মূল বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° আলোকেও à¦à¦Ÿà¦¾ অপরিহারà§à¦¯ সাবà§à¦¯à¦¸à§à¦¤ হয়না। ইমাম আবৠহানিফার উপর তার বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° ঠবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° কোনো দায়দায়িতà§à¦¬ বরà§à¦¤à¦¾à§Ÿ না। à¦à¦¤à§‹ বড় à¦à¦•জন মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¬à¦¾à¦¨ ধরà§à¦®à§€à§Ÿ নেতা ও ইমামের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦°à§‚প ধারণা করা কিà¦à¦¾à¦¬à§‡ সমীচীন হতে পারে যে, হালাল হারাম নিরà§à¦§à¦¾à¦°à¦£à§‡à¦° যে কà§à¦·à¦®à¦¤à¦¾ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° হাতে নিবদà§à¦§, তা তিনি ঠঅরà§à¦¥à§‡ আদালতের বিচারকের হাতে সোপরà§à¦¦ করে দেবেন à¦à¦¬à¦‚ জনসাধারণের বিবেক থেকে গà§à¦£à¦¾à¦¹à§‡à¦° অনà§à¦à§‚তি ও হালাল হারাম বাছ বিচারের মনোà¦à¦¾à¦¬ নিরà§à¦®à§‚ল করার পথ à¦à¦à¦¾à¦¬à§‡ খà§à¦²à§‡ দেবেন?
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ যদি সে রকম না হয়ে থাকে à¦à¦¬à¦‚ নিশà§à¦šà¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡à¦‡ বলা যায় যে, সে রকম নয়, তাহলে সঙà§à¦—তà¦à¦¾à¦¬à§‡à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨ উঠে যে, ঠউকà§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦•ৃত মরà§à¦® কি? আমার জà§à¦žà¦¾à¦¨à¦®à¦¤à§‡ ঠউকà§à¦¤à¦¿à¦° সঠিক মরà§à¦® ও তাৎপরà§à¦¯ নৈতিকà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ পরকালীন ফলাফল বিবেচনায় না à¦à¦¨à§‡ আদালতের রায়ের নিছক পারà§à¦¥à¦¿à¦¬ ফলাফলও আইনগত দিক যদি বিবেচনা করা হয়, তাহলে আমরা বà§à¦à¦¤à§‡ পারি যে, à¦à¦¸à¦¬ রায়ের কোনো কোনো বকà§à¦¤à¦¬à§à¦¯ আমাদের অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ জীবনের অতà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦ªà¦°à§à¦¶à¦•াতর অনà§à¦à§‚তি à¦à¦¬à¦‚ নিরেট বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত à¦à¦¾à¦¬à¦¾à¦¬à§‡à¦— ও ধà§à¦¯à¦¾à¦¨ ধারণার সাথে জড়িত। ঠদিক থেকে পরà§à¦¯à¦¬à§‡à¦•à§à¦·à¦£ করলে নিছক পারà§à¦¥à¦¿à¦¬ নিয়ম শৃংখলা ও আইনগত দিক দিয়ে আদালতের রায়ের à¦à¦•টা দিক জাহেরি তথা বাহà§à¦¯à¦¿à¦• ও বসà§à¦¤à§à¦—ত à¦à¦¬à¦‚ আরেকটা দিক বাতেনি তথা আà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°à§€à¦£ ও নৈতিক হয়ে থাকে। আমার মতে, ইমাম আবৠহানিফার পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤ জাহেরি ও বাতেনি à¦à¦‡ দà§'পà§à¦°à¦•ারের কারà§à¦¯à¦•ারিতা উলà§à¦²à§‡à¦–িত বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° আলোকেই বিবেচিত হয়ে থাকে।
আমি à¦à¦•টা উদাহরণ দà§à¦¬à¦¾à¦°à¦¾ জাহের ও বাতেনের à¦à¦‡ সংজà§à¦žà¦¾ ও বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦•ে সà§à¦ªà¦·à§à¦Ÿ করে দিতে চাই। মনে করà§à¦¨, সেলিম ও রোকেয়ার মধà§à¦¯à§‡ বৈবাহিক দামà§à¦ªà¦¤à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦• বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ কিনা, সেটা বিতরà§à¦•িত। ধরে নেয়া যাক আসলে তাদের বৈবাহিক সমà§à¦ªà¦°à§à¦• বিদà§à¦¯à¦®à¦¾à¦¨, কিনà§à¦¤à§ রোকেয়া অসà§à¦¬à§€à¦•ার করছে, অথবা তালাকের মাধà§à¦¯à¦®à§‡ চিরবিচà§à¦›à§‡à¦¦ ঘটছে বলে দাবি করছে। আর নিজের দাবির সপকà§à¦·à§‡ সে মিথà§à¦¯à¦¾ সাকà§à¦·à§€à¦“ হাজির করে দিচà§à¦›à§‡à¥¤ অপরদিকে সেলিম বিয়ে বহাল থাকার সপকà§à¦·à§‡ কোনো সাকà§à¦·à§à¦¯ পেশ করতে পারছেনা। আদালত বিয়ে বহাল নেই অথবা তালাক দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিচà§à¦›à§‡à¦¦ ঘটে গেছে বলে রায় দিয়ে দিলো। à¦à¦•à§à¦·à¦£à§‡ ঠরায়ের à¦à¦•টা দিক তো সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ জাহেরি বা বাহà§à¦¯à¦¿à¦•, যা বাসà§à¦¤à¦¬ জগতের সাথে সমà§à¦ªà¦•à§à¦¤à¥¤ সেটি à¦à¦‡ যে, à¦à¦–ন আর সেলিম রোকেয়ার à¦à¦°à¦£ পোষণ ও আবাসনের জনà§à¦¯ দায়ি নয় à¦à¦¬à¦‚ রোকেয়াও তা দাবি করার অধিকার রাখেনা। কিনà§à¦¤à§ ঠবিষয়টার আরো à¦à¦•টা দিক রয়েছে, যার সমà§à¦ªà¦°à§à¦• অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ জগতের সাথে à¦à¦¬à¦‚ যাকে ইমাম সাহেবের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বাতেনি দিক বলেও অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করা চলে। ঠদিকটা হলো রোকেয়ার সতীতà§à¦¬à¦•ে সà§à¦ªà¦°à§à¦¶ ও হসà§à¦¤à¦•à§à¦·à§‡à¦ª থেকে মà§à¦•à§à¦¤ রাখার বৈধà§à¦¯à¦¤à¦¾ ও অবৈধতার à¦à¦¬à¦‚ বিয়ে ও দামà§à¦ªà¦¤à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦• কারà§à¦¯à¦¤ বহাল থাকা না থাকার। রোকেয়া তার দাবি পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦Ÿà¦¾à¦° জনà§à¦¯ মিথà§à¦¯à¦¾ সাকà§à¦·à§à¦¯à¦•ে যেà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à§Ÿà§‹à¦— করেছে তা যে মহাপাপ à¦à¦¬à¦‚ তার জনà§à¦¯ সে যে আখেরাতে আযাব à¦à§‹à¦— করতে বাধà§à¦¯, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তো আদৌ কোনো বিতরà§à¦•ের অবকাশ নেই। ঠবিষয়ে আলোচনা করতে গিয়ে ইমাম ইবনে হà§à¦®à¦¾à¦® সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'ফাতহà§à¦² কà§à¦•াদীরে' বলেন :
---------------------------------------------------------------------------------
"à¦à¦•টা অনà§à¦¯à¦¾à§Ÿ দাবি উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ ও অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ তা পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করার কাজ যে করে, সে à¦à¦¤à§‹ বড় গà§à¦£à¦¾à¦¹ করে, যার চেয়ে বড় আর কোনো গà§à¦£à¦¾à¦¹ হতে পারে না।"
কিনà§à¦¤à§ আমি ইতিপূরà§à¦¬à§‡à¦‡ বলেছি আখেরাতে কি পরিণতি হবে, না হবে, তা বাদ দিলেও, à¦à¦–ানে ইহলৌকিক বিচার বিবেচনার দিক দিয়েও হালাল হারাম সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ à¦à¦®à¦¨ কয়েকটি গà§à¦°à§à¦¤à¦° পà§à¦°à¦¶à§à¦¨ দেখা দেয়, যার সমাধান না করে উপায় থাকেনা। যেমন, সেলিম ও রোকেয়ার বৈবাহিক সমà§à¦ªà¦°à§à¦•চà§à¦›à§‡à¦¦à§‡à¦° পকà§à¦·à§‡ আদালত যে রায় দিয়েছে চাই বাসà§à¦¤à¦¬à§‡ সে রায় à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦‡ হোক না কেন, তার পরে সেলিম রোকেয়ার সাথে সà§à¦¬à¦¾à¦®à§€ সà§à¦¤à§à¦°à§€à¦° মতো সমà§à¦ªà¦°à§à¦• বজায় রাখতে পারবে কিনা? যদি রাখে তবে আদালত তাকে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à¦¿ সাবà§à¦¯à¦¸à§à¦¤ করে তাকে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à§‡à¦° জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ শাসà§à¦¤à¦¿ দিতে পারবে কিনা? সেলিম যদি à¦à¦–ন রোকেয়ার আপন বোনকে বিয়ে করে, তাহলে à¦à¦• সাথে দà§à¦‡ সহোদরাকে বিয়ে করার দায়ে সে দোষি হবে কিনা? রোকেয়ার অনà§à¦¯ কারো সাথে বা অনà§à¦¯ কারো রোকেয়ার সাথে বৈবাহিক ও দৈহিক সমà§à¦ªà¦°à§à¦• সà§à¦¥à¦¾à¦ªà¦¨ আইনত ও শরিয়ত মোতাবেক অনà§à¦®à§‹à¦¦à¦¿à¦¤ কিনা? যদি অনà§à¦®à§‹à¦¦à¦¿à¦¤ হয়ে থাকে তবে কেন অনà§à¦®à§‹à¦¦à¦¿à¦¤ à¦à¦¬à¦‚ না হয়ে থাকলে কেন নয়? তাছাড়া দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° সাথে বিয়ের বৈধতা ও অবৈধতার কোনো পà§à¦°à¦à¦¾à¦¬ পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ বিয়ের উপর পড়বে কিনা?
সেলিম ও রোকেয়ার মধà§à¦¯à§‡ বিয়ের বিচà§à¦›à§‡à¦¦ সংঘটনকারি আদালতের রায় সাসà§à¦¤à¦¬à¦¿à¦• পকà§à¦·à§‡ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ হলেও যেহেতৠসেটা আদালতের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤, তাই অনà§à¦¤à¦¤:পকà§à¦·à§‡ বাহà§à¦¯à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ তা কারà§à¦¯à¦•র না হয়ে পরেনা। à¦à¦–ন যদি সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ দà§à¦‡ পকà§à¦·à§‡à¦° অথবা জনগণের মধà§à¦¯ থেকে কেউ à¦à¦‡ রায়ের আইনগত ও রাজনৈতিক কারà§à¦¯à¦•ারিতাকেই চà§à¦¯à¦¾à¦²à§‡à¦žà§à¦œ করে, তাহলে শà§à¦§à§ বিচার বিà¦à¦¾à¦— নয়, বরং গোটা পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ অরাজকতা ও বিশৃংখলা দেখা দেবে à¦à¦¬à¦‚ à¦à¦®à¦¨ বিশৃংখল অবসà§à¦¥à¦¾à¦° উদà§à¦à¦¬ ঘটবে, যেখানে কোনো সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤, নিরà§à¦¦à§‡à¦¶ বা আইনই কারà§à¦¯à¦•র হওয়া সমà§à¦à¦¬ হবেনা।আর যদি কেউ আদালতের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à¦Ÿà¦¿à¦° বাহà§à¦¯à¦¿à¦• কারà§à¦¯à¦•ারিতা মেনে নেয়, কিনà§à¦¤à§ বাতেনি তথা আà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°à§€à¦£ ও নৈতিক কারà§à¦¯à¦•ারিতা না মানে à¦à¦¬à¦‚ বিয়ে à¦à¦™à§à¦—ের রায় বৃথা ও বাসà§à¦¤à¦¬à§‡ অকারà§à¦¯à¦•র বলে আপন মনে à¦à¦¾à¦¬à¦¤à§‡ ও পà§à¦°à¦šà¦¾à¦° করতে থাকে, তা হলে সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ উপরোকà§à¦¤ পà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‹à¦° কি সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• জবাব দেবে তা আমার বà§à¦à§‡ আসেনা। à¦à¦°à§‚প বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি সেলিম হয় বা দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ সà§à¦¬à¦¾à¦®à§€à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ থাকে, তাহলে সে বিবিধ জটিলতা থেকে মà§à¦•à§à¦¤ কোনৠকরà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨ করতে সকà§à¦·à¦® হবে, তাও আমার অজানা। আমার মতে, à¦à¦‡ সকল জটিলতার চূড়ানà§à¦¤ সমাধান à¦à¦¬à¦‚ সকল বিতরà§à¦• অবসানের সরà§à¦¬à¦¶à§‡à¦· উপায় হলো ইমাম আবৠহানিফার মূলনীতি অনà§à¦¸à¦°à¦£ করা à¦à¦¬à¦‚ আদালতের রায়কে বাহà§à¦¯à¦¿à¦• ও আà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°à§€à¦£-উà¦à§Ÿà¦à¦¾à¦¬à§‡ কারà§à¦¯à¦•র মেনে নেয়া। à¦à¦°à¦ªà¦° আমরা সমà§à¦ªà§‚রà§à¦£ দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¹à§€à¦¨ চিতà§à¦¤à§‡ বলতে পারবো যে রোকেয়ার বৈবাহিক ও দামà§à¦ªà¦¤à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦• à¦à¦–ন সেলিমের সাথে সরà§à¦¬à§‹à¦¤à¦à¦¾à¦¬à§‡ বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¬à¦‚ অনà§à¦¯ কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° সাথে তার বিয়ে হওয়া সমà§à¦ªà§‚রà§à¦£ বৈধ। রোকেয়া যদি গà§à¦£à¦¾à¦¹ করে থাকে তবে তার পরিমাণ সে আখেরাতে অবশà§à¦¯à¦‡ à¦à§‹à¦— করবে। ইমাম সাহেবের উকà§à¦¤à¦¿à¦° দরà§à¦¨ তার পাপের বা পারলৌকিক শাসà§à¦¤à¦¿à¦° কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° লাঘব হওয়া পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না।
ইমাম আবৠহানিফার নীতির যে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ আমি করেছি, তার আলোকে দেখলে à¦à¦‡ নীতি অতà§à¦¯à¦¨à§à¦¤ যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত ও অখণà§à¦¡à¦¨à§€à§Ÿ বলে মনে হবে। à¦à¦Ÿà¦¿ অতà§à¦¯à¦¨à§à¦¤ পà§à¦°à¦¾à¦œà§à¦ž ও কলà§à¦¯à¦¾à¦£à¦®à§Ÿ মূলনীতি। শরিয়তের আইন বিধি ও নিরà§à¦¦à§‡à¦¶à¦®à¦¾à¦²à¦¾à¦° বাসà§à¦¤à¦¬ পà§à¦°à§Ÿà§‹à¦—ে যেসব জটিলতার সমà§à¦®à§à¦–ীন হতে হয়, তা বহà§à¦²à¦¾à¦‚শে à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ নিরসন করা সমà§à¦à¦¬à¥¤ তাছাড়া কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° কোনো সà§à¦ªà¦·à§à¦Ÿà§‹à¦•à§à¦¤à¦¿ বা কোনো মূলনীতির সাথে à¦à¦° কোনো বৈসাদৃশà§à¦¯ বা বিরোধও নেই। বরঞà§à¦š হযরত আলীর à¦à¦•টি রায় থেকে ঠনীতির পকà§à¦·à§‡ অধিকতর সমরà§à¦¥à¦¨ পাওয়া যায়। রায়টি নিমà§à¦¨à¦°à§‚প :
à¦à¦• বà§à¦¯à¦¾à¦•à§à¦¤à¦¿ জনৈক মহিলাকে নিজের সà§à¦¤à§à¦°à§€ দাবি করে আদালতে মামলা দায়ের করলো à¦à¦¬à¦‚ সà§à¦¬à§€à§Ÿ দাবির সপকà§à¦·à§‡ সাকà§à¦·à§€à¦“ পেশ করলো। বিচারক হযরত আলী রা. সাকà§à¦·à§€ সাবà§à¦¦à§‡à¦° উপর নিরà§à¦à¦° করে পà§à¦°à§à¦·à¦Ÿà¦¿à¦° পকà§à¦·à§‡ রায় দিলেন à¦à¦¬à¦‚ তার দাবি সঠিক বলে মেনে নিলেন। মহিলাটি বললো : আমি আসলে তো তার সà§à¦¤à§à¦°à§€ ছিলামনা কিনà§à¦¤à§ আপনি যখন রায় দিয়ে দিয়েছেন তখন ঠপà§à¦°à§à¦·à¦Ÿà¦¿à¦° সাথে আমার বিয়েও সমà§à¦ªà¦¨à§à¦¨ করà§à¦¨, যাতে আমি তার জনà§à¦¯ বৈধ হয়ে যাই। হযরত আলী রা, বললেন, --------------- অরà§à¦¥à¦¾à§Ž তোমার বিরà§à¦¦à§à¦§à§‡ যে দà§'বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সাকà§à¦·à§à¦¯ দিয়েছে, তারাই তো ঠপà§à¦°à§à¦·à¦Ÿà¦¿à¦° সাথে তোমার বিয়ে সমà§à¦ªà¦¨à§à¦¨ করে দিয়েছে। à¦à¦–ন আর আনà§à¦·à§à¦ ানিক বিয়ের কোনো পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই। à¦à¦‡ মামলায় হযরত আলীর রা. কথা ও কাজ দà§à¦¬à¦¾à¦°à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়েছে যে, আদালতের রায় জাহের ও বাতেন উà¦à§Ÿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ কারà§à¦¯à¦•র হয়ে যায়। আর à¦à¦–ান থেকেই ইমাম আবৠহানিফার 'জাহেরি' ও বাতেনি কারà§à¦¯à¦•ারিতা'র তাৎপরà§à¦¯à¦“ বà§à¦à¦¾ যায়।
মোটকথা, ঠআলোচনা থেকে সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যায় যে, ইমাম আবৠহানিফার ঘোষিত নীতিতে বিরোধ ও বৈপরিতà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¶à§à¦¨ তোলার কারণ à¦à§à¦² বà§à¦à¦¾à¦¬à§à¦à¦¿ ছাড়া আর কিছৠনয়। আসলে গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করলে ইমাম সাহেবের সূকà§à¦·à§à¦®à¦¦à¦°à§à¦¶à¦¿à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ তাà¦à¦° পà§à¦°à¦œà§à¦žà¦¾ ও বিচকà§à¦·à¦£à¦¤à¦¾à¦° সà§à¦¬à§€à¦•ৃতি না দিয়ে পারা যায়না। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, মারà§à¦š ১৯৫৮]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|