আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষ্ঠ খন্ড প্রিন্ট কর ইমেল
লিখেছেন সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী   
Monday, 28 February 2011
আর্টিকেল সূচি
রাসায়েল ও মাসায়েল ৬ষ্ঠ খন্ড
গ্রন্থকার পরিচিতি
১। আল্লাহর অস্তিত্ব সম্পর্কে সংশয় নিরসন
২। আল্লাহ ও তাঁর রসুলগণের মধ্যে পার্থক্য করা
৩। জীবজন্তুর উপর দয়া
৪। পাঁচ ওয়াক্ত ও পঞ্চাশ ওয়াক্ত নামায
৫। হানাফি মাযহাবে কি কিছু কিছু মাদক দ্রব্য হালাল?
৬। আদালতের রায় কি শুধু জাহেরীভাবেই কার্যকর, নাকি বাতেনীভাবেও কার্যকর?
৭। সুন্নাহর আইনগত মর্যাদা
৮। সাহরির শেষ সময় কোনটি?
৯। একটি হাদিস থেকে সুদের বৈধতা প্রমাণের অপচেষ্টা
১০। মুসলিম উম্মাহর বহু গোষ্ঠিতে বিভক্তি এবং মুক্তি লাভকারি গোষ্ঠি
১১। কালো খেজাব লাগানো কি বৈধ?-১
১২। কালো খেজাব কি বৈধ?-২
১৩। তাকদীর প্রসঙ্গ
১৪। গোমরাহী ও হেদায়েত
১৫। সূরা আন নাজমের প্রাথমিক আয়াত কয়টির ব্যাখ্যা
১৬। যাকাতকে প্রচলিত করের সাথে যুক্ত করা যায় না
১৭। পিতামাতার অধিকার
১৮। লোহার আংটি পরা কি জায়েয?
১৯। উশর ও খারাজের কয়েকটি সমস্যা
২০। উশরযোগ্য ফল ফসল কি কি?
২১। মোজার উপর মসেহ করার বিধান
২২। কারো সম্মানে দাঁড়ানো কি জায়েয?
২৩। 'প্রয়োজনের অতিরিক্ত সম্পদ দান করা' সংক্রান্ত কুরআনের আদেশের ব্যাখ্যা
২৪। অপ্রাপ্ত বয়স্ক সন্তানদের ভরণ পোষণ প্রসঙ্গে
২৫। কবর আযাব
২৬। কুরআন শিক্ষাদান ও অন্যান্য ধর্মীয় কাজের পারিশ্রমিক নেয়া কি বৈধ?
২৭। ইসলামের ফৌজদারী দণ্ডবিধি সংক্রান্ত কিছু ব্যাখ্যা
২৮। বেতের নামাযে দোয়া কুনূত
২৯। লাইসেন্স ক্রয় বিক্রয়
৩০। কিবলার দিক নির্ণয়ের শরিয়তসম্মত বনাম বিজ্ঞানসম্মত পন্থা
৩১। মৃত ব্যক্তির জন্য ফিদিয়া দান, শোক ও কুরআন খতম
৩২। কয়েদি সৈন্যরা কি নামায কসর করবে
৩৩। পবিত্র কুরআন ও গুপ্ত ওহি
৩৪। ব্যভিচারের অপবাদ
৩৫। কোন কোন প্রাণী হালাল বা হারাম
৩৬। কুরবানীর চামড়া সম্পর্কে শরিয়তের বিধান
৩৭। মৃত ব্যক্তির চামড়া সম্পর্কে শরিয়তের বিধান
৩৮। মৃত প্রাণীর চামড়া সম্পর্কে আরো আলোচনা
৩৯। জবাই হালাল হওয়ার জন্য কি বিস্
৪০। যাকাত সংক্রান্ত কিছু খোলামেলা কথা
৪১। নগদ পুঁজির যাকাত ও তার নিসাব
৪২। বাইয়ে সালাম
৪৩। হযরত আলী রা.-এর জন্য সূর্যকে ফিরিয়ে দেয়ার ঘটনা কি সত্য?
৪৪। কুরাইশের ১২ জন খলিফা ও 'ফিতনায়ে আহলাস'
৪৫। আল্লাহ ও রসূলের কোনো উক্তি কি মানুষকে কর্মবিমুখ করতে পারে?
৪৬। আল্লাহর পথে অর্থ ব্যয় করা সত্ত্বেও দৈন্যদশার কারণ কি?
৪৭। হযরত আলী রা.-এর বর্ম চুরি-১
৪৮। হযরত আলী রা.-এর বর্ম চুরি-২
৪৯। ইসলামের দৃষ্টিতে গানবাজনা ও নারী পুরুষের মেলামেশা
৫০। আব্দুল্লাহ বিন উবাইর জানাযা
৫১। ইমাম ইবনে তাবারি কি শিয়া ছিলেন?
৫২। ফৌজদারি অপরাধের ক্ষেত্রে আপোস নিষ্পত্তির অধিকার
৫৩। ইসলামের উত্তরাধিকার আইন সম্পর্কে অভিযোগ
৫৪। শরিয়তের দৃষ্টিতে ওয়াকফের সংজ্ঞা ও বিধান
৫৫। আত্মহননকারীর জানাযা নামায
৫৬। হারুত মারুত ফেরেশতাদ্বয় সম্পর্কে এক ভিত্তিহীন অলীক কাহিনী
৫৭। 'চাটান' সম্পাদকের নিকট দুটো চিঠি
৫৮। হাদিস অস্বীকার করা ও স্বীকার করা
৫৯। হাদিস বিরোধী গোষ্ঠির বিভ্রান্তিকর প্রচারণা
৬০। একটি হাদিস সম্পর্কে আপত্তি ও তার জবাব
৬১। সন্তান পালনে নারীর অধিকার
৬২। স্তনের দুধ পানে বিয়ে হারাম হওয়া
৬৩। পারিবারিক আইন ও অর্পিত তালাক
৬৪। ফাসিদ বিয়ে ও বাতিল বিয়ে
৬৫। রসূল সা. কি হযরত সওদা রা. কে তালাক দিতে চেয়েছিলেন?
৬৬। উম্মুল মুমিনীন হযরত সওদার বিয়ে সম্পর্কে আরো আলোচনা
৬৭। কতোখানি দুধ পান করলে বিয়ে হারাম হয়?
৬৮। পিতামাতার আদেশে স্ত্রী তালাক দেয়া যায় কি?
৬৯। রসুল সা.-এর একাধিক বিয়ের যৌক্তিকতা ও সার্থকতা
৭০। বেলুচিস্তানের বাগদান প্রথা
৭১। লটারি ও নির্বাচনী লটারি
৭২। সমবায় সমিতি

<h1>৭২। সমবায় সমিতি</h1>
প্রশ্ন : আজকাল এক ধরণের সমবায় প্রক্রিয়ার অধীন বাণিজ্যিক সমিতি  গঠনের রেওয়াজ চালু হয়ে গেছে। উদাহরণস্বরূপ, কিছু সংখ্যক লোক সংঘবদ্ধ হয়ে মাথা প্রতি পাঁচ টাকা করে মাসিক চাঁদা দেয় এবং প্রতি মাসে কোনো একজনকে পাঁচশো টাকা পুঁজি দেয়া হয়। এভাবে প্রত্যেকে পাঁচ টাকা, দশ টাকা, পনেরো টাকা বা বেশি হারে দিয়ে এককালীন পাঁচশো টাকা পায়। অথচ  কারোই ক্ষতি হয়না। তবে পাঁচশো টাকা লাভকারী লোকদের মধ্যে প্রত্যেক  অগ্রগামী ব্যক্তিকে পশ্চাদগামীর তুলনায় পাঁচ টাকা কম চাঁদা দিতে হয়। সমিতির সঞ্চিত পুঁজি কারবারে খাটানো থাকে। এতে লাভ হতে থাকে এবং প্রত্যেক অংশীদার নিজের প্রদত্ত চাঁদার চেয়ে যে টাকাটা বেশি পায়, তা ঐ লাভ থেকেই সংগৃহীত হয়। অনুগ্রহপূর্বক এই সমিতিগুলো জায়েয কিনা সে বিষয়ে আলোকপাত করবেন।

জবাব : যে সমিতিগুলো সম্পর্কে আপনি জানতে চেয়েছেন, সেগুলো সম্পর্কে আপনার তথ্য স্পষ্ট ও বিস্তারিত নয়। কিন্তু আপনি যেহেতু ঠিকানা লেখেননি। অথচ জবাব দেয়ার জন্য জোর দাবি জানিয়েছেন, তাই আপনার কাছে আরো স্পষ্ট বিবরণ না চেয়েই সংক্ষিপ্ত নীতিগত জবাব দিচ্ছি।

আপনি যে ধরনের সমিতির কথা উল্লেখ করেছেন,  সে ধরনের সমিতির কিছু তথ্য আমাদের জানা আছে। এই সমস্ত তথ্যের পরিপেক্ষিত আমার মত হলো, এইসব তথাকথিত সমবায় সমিতি বা ব্যবসায় সমিতির তৎপরতা সন্দেহের উর্ধ্বে নয়। বরং এগুলোর কার্যকলাপ সুদ ও জুয়ার মিশ্রন সুস্পষ্ট। বিভিন্ন অংশীদারের কাছ থেকে বিভিন্ন হারে চাঁদা নেয়া, সঞ্চিত পুঁজি ব্যবসায়ে খাটানো, অত:পর লাভলোকসান বা প্রত্যেক অংশীদারের প্রদত্ত অংশের বাছ বিচার না করেই তাকে  একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ দেয়া কোনো মতেই সুবিচার হতে পারেনা। এর পরিবর্তে একটা নির্দিষ্ট মেয়াদকালের পর সঞ্চিত পুঁজিকে লাভ বা লোকসান সমেত সকল অংশীদারের মধ্যে প্রত্যেকের বিনিয়োগকৃত অংশের অনুপাতে বন্টন করা উচিত। এটা না করা হলে এই সব সমিতির কার্যকলাপ সন্দেহজনক হয়ে পড়ে এবং তাকে সুদ ও জুয়া থেকে মুক্ত বলা যায়না। হযরত ওমর রা. বলেছেন : --------------------।১ সুতরাং এ ধরনের কারবার থেকে বিরত থাকা অবশ্য কর্তব্য।
________________
১.এর অর্থ : 'সুদ এবং সন্দেহজনক জিনিস পরিহার করো।' হযরত ওমর একবার বলেছিলেন যে, সুদ সংক্রান্ত সর্বশেষ বিধিসমূহের ব্যাখ্যা দেয়ার আগেই রসূল সা.-এর ইন্তিকাল হয়। সুতরাং তোমার সুদও ছেড়ে দাও এবং যে জিনিস সুদ বলে সন্দেহ হয় তাও ছেড়ে দাও।

দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর লোকদের মধ্যে দীর্ঘকাল যাবত এক ধরনের সমবায় প্রথা চালু রয়েছে। সেই প্রথাটি অত্যন্ত সহজ সরল ও সন্দেহমুক্ত। সেটি এরূপ যে, ধরা যাক, ১২ জন লোক প্রতি মাসে দশ টাকা হারে চাঁদা দিলো এবং  প্রতি মাসে কোনো একজন অভাবি লোককে সংগৃহীত টাকাটা দিয়ে দেয়া হলো। এভাবে সারা বছরে প্রতিটি সদস্য যতো টাকা কিস্তিতে দেয়, বছরে একবার প্রত্যেকে ততো টাকা এককালীন পায়। এ প্রক্রিয়াটাকে বৈধভাবে আরো একটু উন্নত করা যায়। এভাবে, মাসিক চাঁদাটা দুভাগে ভাগ করা হবে। এক ভাগ প্রতি মাসে সঞ্চিত হয়ে কোনো না কোনো অভাবি লোককে পালাক্রমে দেয়া হবে। বছরশেষে লাভ ও লোকসান হিসেব করার পর এই দ্বিতীয় অংশও অংশীদারদের মধ্যে বন্টন  করা হবে। ধোকাবাজি, বঞ্চনা, জুয়া ও সুদের ক্লেদমুক্ত অপর কোনো পন্থা যদি বের করা যায় তবে তাও গ্রহণ করা যেতে পারে। কিন্তু মানোন্নয়নের নামে "দেখতে ব্যবসায়ের মতো অথচ আসলে জুয়া" এমন কোনো পন্থা উদ্ভাবন করা হলে তাতে অংশগ্রহণ করা কোনো মুসলমানের পক্ষে কিছুতেই জায়েয হতে পারেনা। এটা বাহ্যত প্রত্যেক অংশীদারের কাছে 'লাভজনক' প্রতীয়মান হতে পারে, কিন্তু আসলে তা সকলের জন্য চরম ক্ষতিকর ব্যবসা। [তরজমানুল কুরআন, ডিসেম্বর ১৯৫৩]

সমাপ্ত
__________________________________________________
রাসায়েল ও মাসায়েল
৬ষ্ঠ খন্ড


অনুবাদ
আকরাম ফারূক
আবদুস শহীদ নাসিম



শতাব্দী প্রকাশনী


সূচিপত্র

•গ্রন্থকার পরিচিতি
০১. আল্লাহর অস্তিত্ব সম্পর্কে সংশয় নিরসন
০২. আল্লাহ ও তাঁর রসূলগণের মধ্যে পার্থক্য করা
০৩. জীবজন্তুর উপর দয়া
০৪. পাঁচ ওয়াক্ত ও পঞ্চাশ ওয়াক্ত নামায
০৫. হানাফি মাযহাবে কি কিছু কিছু মাদক দ্রব্য হালাল?
০৬. আদালতের রায় কি শুধু জাহেরীভাবেই কার্যকর,
      নাকি বাতেনীভাবেও কার্যকর?
০৭. সুন্নাহর আইনগত মর্যাদা
০৮. সাহরির শেষ সময় কোনটি?
০৯. একটি হাদিস থেকে সুদের বৈধ্যতা প্রমাণের অপচেষ্টা
১০. মুসলিম উম্মাহর বহু গোষ্ঠিতে বিভক্তি এবং মুক্তি লাভকারী গোষ্ঠি
১১. কালো খেজাব লাগানো কি বৈধ? -১
১২. কালো খেজাব কি বৈধ? -২
১৩. তাকদীর প্রসঙ্গ
১৪. গোমরাহী ও হেদায়াত
১৫. সূরা আন্ নাজমের প্রাথমিক আয়াত কয়টির ব্যাখ্যা
১৬. যাকাতকে প্রচলিত করের সাথে যুক্ত করা যায় না
১৭. পিতামাতার অধিকার
১৮. লোহার আংটি পরা কি জায়েয?
১৯. উশর ও খারাজের কয়েকটি সমস্যা
২০. উশরযোগ্য ফল ফসল কি কি?
২১. মোজার উপর মাসেহ করার বিধান
২২. কারো সম্মানে দাঁড়ানো কি জায়েয?
২৩. 'প্রয়োজনের অতিরিক্ত সম্পদ দান করা' সংক্রান্ত কুরআনের আদেশের ব্যাখ্যা
২৪. অপ্রাপ্ত বয়স্ক সন্তানদের ভরণ পোষণ প্রসঙ্গে
২৫. কবর আযাব
২৬. কুরআন শিক্ষাদান ও অন্যান্য ধর্মীয় কাজের পারিশ্রমিক নেয়া কি বৈধ?
২৭. ইসলামের ফোজদারী দন্ড বিধি সংক্রান্ত কিছু ব্যাখ্যা
২৮. বেতের নামাযে দোয়া কুনূত
২৯. লাইসেন্স ক্রয় বিক্রয়
৩০. কিবলার দিক নির্ণয়ের শরিয়তসম্মত বনাম বিজ্ঞানসম্মত পন্থা
বিষয়                                            পৃষ্ঠা
৩১. মৃত ব্যক্তির জন্য ফিদিয়া দান, শোক ও কুরআন খতম
৩২. কয়েদি সৈন্যরা কি নামায কসর করবে
৩৩. পবিত্র কুরআন ও গুপ্ত ওহী
৩৪. ব্যভিচারের অপবাদ
৩৫. কোন্ কোন্ প্রাণী হালাল বা হারাম?
৩৬. কুরবানীর চামড়া সম্পর্কে শরিয়তের বিধান
৩৭. মৃত জন্তুর চামড়া সম্পর্কে শরিয়তের বিধান
৩৮. মৃত প্রাণীর চামড়া সম্পর্কে আরো আলোচনা
৩৯. জবাই হালাল হওয়ার জন্য কি বিসমিল্লাহ বলা শর্ত নয়?
৪০. যাকাত সংক্রান্ত কিছু খোলামেলা কথা
৪১. নগদ পুঁজির যাকাত ও তার নিসাব
৪২. বাইয়ে সালাম
৪৩. হযরত আলী রা.-এর জন্য সূর্যকে ফিরিয়ে দেয়ার ঘটনা কি সত্য
৪৪. কুরাইশের ১২ জন খলিফা ও 'ফিতনায়ে আহলাস'
৪৫. আল্লাহ ও রসূলের কোনো উক্তি কি মানুষকে কর্মবিমুখ করতে পারে?
৪৬. আল্লাহর পথে অর্থ ব্যয় করা সত্বেও দৈন্যদশার কারণ কি?
৪৭. হযরত আলী রা.-এর বর্ম চুরি-১
৪৮. হযরত আলী রা.-এর বর্ম চুরি-২
    •নিকটাত্মীয়ের সাক্ষ্য সংক্রান্ত বিধি
৪৯. ইসলামের দৃষ্টিতে গানবাজনা ও নারী পুরুষের মেলামেশা
৫০. আবদুল্লাহ বিন উবাইর জানাযা
৫১. ইমাম ইবনে জারির তাবারি কি শিয়া ছিলেন?
৫২. ফোজদারি অপরাধের ক্ষেত্রে আপোস নিষ্পত্তির অধিকার
৫৩. ইসলামের উত্তরাধিকার আইন সম্পর্কে অভিযোগ
৫৪. শরিয়তের দৃষ্টিতে ওয়াক্‌ফের সংজ্ঞা ও বিধান
৫৫. আত্মহননকারীর জানাযা নামায
৫৬. হারুত মারুত ফেরেশতাদ্বয় সম্পর্কে এক ভিত্তিহীন অলীক কাহিনী
৫৭. 'চাটান' সম্পাদকের নিকট দুটো চিঠি
৫৮. হাদিস অস্বীকার করা ও স্বীকার করা
৫৯. হাদিস বিরোধী গোষ্ঠির বিভ্রান্তিকর প্রচারণা
৬০. একটি হাদিস সম্পর্কে আপত্তি ও তার জবাব
৬১. সন্তান পালনে নারীর অধিকার
বিষয়                                            পৃষ্ঠা
৬২. স্তনের দুধ পানে বিয়ে হারাম হওয়া
৬৩. পারিবারিক আইন ও অর্পিত তালাক
৬৪. ফাসিদ বিয়ে ও বাতিল বিয়ে
    • বাতিল বিয়ের সংজ্ঞা
    • বাতিল বিয়ের উদাহরণ
    • ফাসিদ বিয়ের সংজ্ঞা
    • ফাসিদ বিয়ের উদাহরণ
    • আইনগত ফলাফল
৬৫. রসূল সা. কি হযরত সওদা রা. কে তালাক দিতে চেয়েছিলেন?
৬৬. উম্মুল মুমিনীন হযরত সওদার বিয়ে সম্পর্কে আরো আলোচনা
৬৭. কতখানি দুধ পান করলে বিয়ে হারাম হয়?
৬৮. পিতামাতার আদেশে স্ত্রী তালাক দেয়া যায় কি?
৬৯. রসূল সা.-এর একাধিক বিয়ের যোক্তিকতা ও সার্থকতা
৭০. বেলুচিস্তানের বাগদান প্রথা
৭১. লটারি ও নির্বাচনী লটারি
৭২. সমবায় সমিতি

 



সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )