 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 10 মোট 74
<h1>৮। সাহরির শেষ সময় কোনটি?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨: কিছৠলোক অà¦à¦¿à¦¯à§‹à¦— করে বেড়াচà§à¦›à§‡ মাওলানা মওদূদী রা. সাহরির শেষ সময় সমà§à¦ªà¦°à§à¦•ে যে মতামত দিয়েছেন, তা কà§à¦°à¦†à¦¨ হাদিসের বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° খেলাফ। বলা হয়, তিনি à¦à¦•টি হাদিসের আলোকে আযানের পরও কিছৠপানাহার করে নেয়াকে বৈধ বলেছেন। কিনà§à¦¤à§ শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹ à¦à¦‡ হাদিসে উলà§à¦²à§‡à¦–িত আযানকে বেলালের রা. আযান বলেআযানের পরও কিছৠপানাহার করে নেয়াকে বৈধ বলেছেন। কিনà§à¦¤à§ শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹ à¦à¦‡ হাদিসে উলà§à¦²à§‡à¦–িত আযানকে বেলালের রা. আযান বলেছেন। তিনি ফজরের সময় হবার আগে রাত থাকতেই আযান দিতেন। বিষয়টির সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤
জবাব : আসলে ঠবিষয়ে যারা অà¦à¦¿à¦¯à§‹à¦— করেছেন, তাদের অà¦à¦¿à¦¯à§‹à¦— মূলত তাফহিমà§à¦² কà§à¦°à¦†à¦¨ সূরা আল বাকারা ১৯৪ টীকার নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ বাকà§à¦¯à¦—à§à¦²à§‹ সমà§à¦ªà¦°à§à¦•ে :
"আজকাল লোকেরা সাহরি ও ইফতার উà¦à§Ÿ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ অতà§à¦¯à¦¾à¦§à¦¿à¦• সতরà§à¦•তার কারণে কিছৠঅযথা কড়াকড়ি শà§à¦°à§ করেছে। কিনà§à¦¤à§ শরিয়ত ঠদà§'টি সময়ের à¦à¦®à¦¨ কোনো সীমানা নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দেয়নি যে, তা থেকে কয়েক সেকেণà§à¦¡ বা কয়েক মিনিট à¦à¦¦à¦¿à¦• ওদিক হয়ে গেলে রোযা নষà§à¦Ÿ হয়ে যেতে পারে। পà§à¦°à¦à¦¾à¦¤à¦•ালে রাতà§à¦°à¦¿à¦° বà§à¦• চিরে সাদা রেখা ফà§à¦Ÿà§‡ উঠার মধà§à¦¯à§‡ যথেষà§à¦Ÿ সময়ের অবকাশ রয়েছে। ঠিক পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° উদয়মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ যদি কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° ঘà§à¦® à¦à¦¾à¦™à§à¦—ে তাহলে সঙà§à¦—তà¦à¦¾à¦¬à§‡à¦‡ সে উঠে তাড়াহà§à§œà¦¾ করে কিছৠপানাহার করে নিতে পারে। হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. বলেছেন : যদি তোমাদের কেউ সাহরি খাচà§à¦›à§‡ à¦à¦®à¦¨ সময় আযানের আওয়াজ কানে à¦à¦¸à§‡ গিয়ে থাকে, তাহলে সঙà§à¦—ে সঙà§à¦—ে সে যেন আহার ছেড়ে না দেয়, বরং সে যেনো পেট à¦à¦°à§‡ পানাহার করে নেয়।"
ঠবাকà§à¦¯ কয়টির উপরই বিà¦à¦¿à¦¨à§à¦¨ অà¦à¦¿à¦¯à§‹à¦— উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ করা হয়েছে। অà¦à¦¿à¦¯à§‹à¦—সমূহের সারকথা হলো, ঠবাকà§à¦¯à¦—à§à¦²à§‹à¦¤à§‡ যে বকà§à¦¤à¦¬à§à¦¯ দেয়া হয়েছে, তা à¦à¦‡ আয়াতাংশের সাথে সাংঘারà§à¦·à¦¿à¦•: "আর পানাহার করো, যতোকà§à¦·à¦£ না রাতà§à¦°à¦¿à¦° কালো রেখার বà§à¦• চিরে পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° সাদা রেখা পরিষà§à¦•ার দৃষà§à¦Ÿà¦¿à¦—োচর হয়।" (সূরা আল বাকারাহ, আয়াত: à§§à§®à§) আর উপরোলà§à¦²à§‡à¦–িত হাদিসে মূলত বেলালের রা. আযানের পà§à¦°à¦¤à¦¿ ইঙà§à¦—িত করা হয়েছে। তিনি পà§à¦°à¦à¦¾à¦¤ শà§à¦°à§ হবার অনেক আগে লোকদেরকে সাহরির জনà§à¦¯à§‡ উঠাতে আযান দিতেন।
রাতের কালো রেখার বà§à¦• চিরে পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° সাদা রেখা পরিষà§à¦•ার হয়ে না উঠা পরà§à¦¯à¦¨à§à¦¤ পানাহার করা যে জায়েয, কà§à¦°à¦†à¦¨ মজিদের ঠবকà§à¦¤à¦¬à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦•ে কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦‡ অজà§à¦žà¦¾à¦¤ নয়। কিনà§à¦¤à§ সনà§à¦§à§à¦¯à¦¾à¦° লাল রেখার মতোই সাহরির শেষ সময় সমà§à¦ªà¦°à§à¦•ে পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ আলিমগণের মধà§à¦¯à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ মতের লোক ছিলেন। তাà¦à¦¦à§‡à¦° মতামতসমূহ পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ à¦à¦¬à¦‚ অধিকাংশ কিতাবে লিপিবদà§à¦§ আছে।
তাà¦à¦¦à§‡à¦° কারো মতে পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° à¦à¦•েবারে পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• রেখা সূচিত হবার সাথে সাথেই পানাহার নিষিদà§à¦§ হয়ে যায়। আবার কেউ মনে করেন, পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° সাদা রেখা উজà§à¦œà§à¦¬à¦² হয়ে না উঠা পরà§à¦¯à¦¨à§à¦¤ পানাহারের অবকাশ থাকে। à¦à¦‡ মতà¦à§‡à¦¦ সà§à¦¬à§Ÿà¦‚ হানাফি ফকীহগণের মধà§à¦¯à§‡à¦“ রয়েছে। শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹ র. নিজেও তাà¦à¦° 'আল মà§à¦¸à¦¾à¦¬à¦à¦¾' গà§à¦°à¦¨à§à¦¥à§‡ ফতোয়ায়ে আলমগীরীর সূতà§à¦°à§‡ লিখেছেন:
ফতোয়ায়ে আলমগীরীতে উলà§à¦²à§‡à¦– হয়েছে, (রোযার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সাহরির শেষ সময়) পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° সূচনালগà§à¦¨ থেকে ধরা হবে, নাকি চতà§à¦°à§à¦¦à¦¿à¦•ে আলোর আà¦à¦¾ ছড়িয়ে পড়লে, ঠবিষয়ে মতà¦à§‡à¦¦ রয়েছে। à¦à¦° মধà§à¦¯à§‡ পà§à¦°à¦¥à¦® মতটি সতরà§à¦•তামূলক আর দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ মতটি পà§à¦°à¦¶à¦¸à§à¦¤ ও সহজ। অধিকাংশ ওলামা দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ মতের সমরà§à¦¥à¦•।
বিà¦à¦¿à¦¨à§à¦¨ হাদিস থেকে দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ মতটির সমরà§à¦¥à¦¨ পাওয়া যায়। যেমন, সà§à¦¨à¦¾à¦¨à§‡ নাসায়ির 'সাহরি' অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ à¦à¦‡ হাদিসটি বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে :
যায়িদ থেকে বরà§à¦£à¦¿à¦¤à¥¤ "আমরা হà§à¦¯à¦¾à¦‡à¦«à¦¾ রা. কে জিজà§à¦žà§‡à¦¸ করলাম, রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° সাথে আপনি কোনৠসময় খেতেন? তিনি বললেন : আমরা যখন সাহরি খেতাম, তখন দিনের আলো ছড়িয়ে পড়তো, কেবল সূরà§à¦¯ উঠার বাকি থাকতো।"
আবৠদাউদের সেই হাদিসটির কথাই ধরà§à¦¨, যেটি তাফহিমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। হাদিসটির বিà¦à¦¿à¦¨à§à¦¨ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£ করা হয়েছে। কেউ কেউ বলেছেন, à¦à¦‡ হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ আযানের অরà§à¦¥ মাগরিবের আযান। কেউ কেউ বলেছেন, ফজর সূচনার আযান। কিনà§à¦¤à§ হাদিসটিতে পানাহার বিষয়ক যে আলোচনা হয়েছে, তা কেবল তখনই অরà§à¦¥à¦¬à¦¹ হতে পারে, যখন রোযাদারের নিজের à¦à§‹à¦° হয়ে গেছে বলে à¦à¦•িন না হবে। তা না হলে ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে ঠহাদিস অরà§à¦¥à¦¹à§€à¦¨ হয়ে দাà¦à§œà¦¾à§Ÿà¥¤
শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹ তাà¦à¦° হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿à¦² বালিগায় যে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছেন, সেটা হাদিসের আরেকটি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¥¤ তার বিবরণ হলো : রমযানে হযরত বেলাল লোকদের ঘà§à¦® থেকে উঠানোর জনà§à¦¯ à¦à¦•টি আযান দিতেন পà§à¦°à¦à¦¾à¦¤ সূচনার পূরà§à¦¬à§‡ আর পà§à¦°à¦à¦¾à¦¤ সূচনার সময় আরেকটি আযান দিতেন হযরত আবদà§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে উমà§à¦®à§‡ মাকতà§à¦® রা. শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹à¦° রা. বকà§à¦¤à¦¬à§à¦¯ হলো, আবৠদাউদের হাদিসে যে আযানের পর পানাহারের অনà§à¦®à¦¤à¦¿ দেয়া হয়েছে, সেটি বেলালের রা. à¦à¦‡ আযান বা পà§à¦°à¦à¦¾à¦¤ হবার পূরà§à¦¬à§‡à¦‡ তিনি রাত থাকতে দিতেন।
শাহৠসাহেবের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কেউ যেনো à¦à¦‡ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¤à§‡ নিমজà§à¦œà¦¿à¦¤ না হন যে, তিনি যে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিয়েছেন সেটাই à¦à¦•মাতà§à¦° সঠিক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾, অথবা সেটাই অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার পাওয়ার যোগà§à¦¯ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾, কিংবা সেই বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° সপকà§à¦·à§‡ কোনো মজবà§à¦¤ সমরà§à¦¥à¦¨ আছে।
আসল বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° 'মà§à¦¯à¦¾à¦²à¦¿à¦®à§à¦¸à§ সà§à¦¨à¦¾à¦¨' à¦à¦¬à¦‚ 'মিরকাত' পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ উপরোকà§à¦¤ তিনটি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦‡ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ আছে। কিনà§à¦¤à§ সবগà§à¦²à§‹ মতই 'বলা হয়েছে' অথবা 'à¦à¦°à§‚প হতে পারে' à¦à¦° সাথে বলা হয়েছে। কোনো à¦à¦•টি মতকেও অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ আসà§à¦¥à¦¾à¦° সাথে গà§à¦°à¦¹à¦£ করা হয়নি। পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡, à¦à¦‡à¦¸à¦¬ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£ কিছৠনা কিছৠসনà§à¦¦à§‡à¦¹ সংশয় থেকে মà§à¦•à§à¦¤ নয়। পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ à¦à¦‡à¦¸à¦¬ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° পরিবরà§à¦¤à§‡ মাওলানা মওদূদী যে সরল সোজা বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছেন, তা কেবল সনà§à¦¦à§‡à¦¹ সংশয় থেকেই মà§à¦•à§à¦¤ নয়, বরঞà§à¦š অপর à¦à¦•টি হাদিস সরাসরি ঠবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦•ে সমরà§à¦¥à¦¨ করে। সে হাদিসটি ইমাম আহমদ ইবনে হামà§à¦¬à¦² মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আবৠহà§à¦°à¦¾à¦‡à¦°à¦¾à§Ÿ বিশà§à¦¦à§à¦§ à¦à¦¬à¦‚ মà§à¦¤à§à¦¤à¦¾à¦¸à¦¿à¦² সনদের সাথে উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। হাদিসটি নিমà§à¦¨à¦°à§‚প :
"তোমাদের কেউ যখন (সাহরি) খাবার অবসà§à¦¥à¦¾à§Ÿ আযান শà§à¦¨à§‡, তখন সে যেনো খাবার শেষ না করে বরতন (পà§à¦²à§‡à¦Ÿ) রেখে না দেয়। মà§à§Ÿà¦¾à¦¯à¦¯à¦¿à¦¨ à¦à¦‡ আযান তখন দিতো যখন পà§à¦°à¦à¦¾à¦¤ সূচিত হয়ে যেতো।"
আবৠদাউদ à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আহমদের à¦à¦‡ দà§à§'টি হাদিসেরই রাবী হলেন আবৠহà§à¦°à¦¾à¦‡à§Ÿà¦¾ রা. উà¦à§Ÿ হাদিসই à¦à¦•ই শিরোনামের অধিনে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। ঠথেকে পরিষà§à¦•ার বà§à¦à¦¾ যায়, শেষোকà§à¦¤ হাদিসটি পà§à¦°à¦¥à¦®à§‹à¦•à§à¦¤ হাদিসটির বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বরà§à¦£à¦¨à¦¾ করছে। ঠশেষোকà§à¦¤ হাদিসটির বিবরণ থেকে অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হলো যে, হাদিসে যে আযানের সময় পানাহার শেষ করার কথা আলোচিত হয়েছে, তা রাতের আযান নয়, বরং পà§à¦°à¦à¦¾à¦¤ সূচনার আযান। সে আযান দিতেন সাধারণত ইবনে উমà§à¦®à§‡ মাকতà§à¦® রা. à¦à¦–ানে à¦à¦•থাও পà§à¦°à¦®à¦¾à¦£ হলো যে, মাওলানা মওদূদীর à¦à¦‡ বকà§à¦¤à¦¬à§à¦¯ হà§à¦¬à§à¦¹à§ হাদিসের অনà§à¦°à§‚প যে : "ঠিক পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° উদয় মà§à¦¹à§‚তà§à¦¬à§‡ যদি কোনো বà§à¦¯à¦¾à¦•à§à¦¤à¦¿à¦° ঘà§à¦® à¦à¦¾à¦™à§à¦—ে তাহলে সঙà§à¦—তà¦à¦¾à¦¬à§‡à¦‡ সে উঠে তাড়াহà§à§œà¦¾ করে কিছৠপানাহার করে নিতে পারে।" à¦à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦¬à¦‚ তাà¦à¦° রসূলের পকà§à¦· থেকে à¦à¦•টি সহজতর বিধান। আলà§à¦²à¦¾à¦¹à¦° কোনো বানà§à¦¦à¦¾à¦¹ যদি à¦à¦° সà§à¦¬à¦¿à¦§à¦¾ গà§à¦°à¦¹à¦£ করে, তবে অপর কারো থলে থেকে কিছৠকমে যায় না। সà§à¦¤à¦°à¦¾à¦‚ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মনে সংকীরà§à¦£à¦¤à¦¾ বোধ করার কি পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ আছে?
à¦à¦¬à¦¾à¦° দেখা যাক, কোনো কোনো বà§à¦¯à¦°à§à¦— à¦à¦–ানে আযানের অরà§à¦¥ যে বেলালের আযান করেছেন, তার হেতৠকি? তাদের পà§à¦°à¦¤à¦¿ শà§à¦°à¦¦à§à¦§à¦¾ অনà§à¦¤à¦°à§‡ রেখেই বলছি, তাà¦à¦¦à§‡à¦° ঠবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ কিছà§à¦¤à§‡à¦‡ আমরা গà§à¦°à¦¹à¦£ করতে পারিনা। কারণ বেলাল তা লোকদেরকে সাহরি খাবার জনà§à¦¯à§‡ উঠাতেই আযান দিতেন। সà§à¦¤à¦°à¦¾à¦‚ তাà¦à¦° আযানের সময় খাবার অবসà§à¦¥à¦¾à§Ÿ থাকা à¦à¦¬à¦‚ আযান শà§à¦¨à§‡ তাড়াহà§à§œà¦¾ করে খেয়ে নেয়ার অনà§à¦®à¦¤à¦¿ à¦à¦•েবারেই অবানà§à¦¤à¦°à¥¤ তাà¦à¦° আযানের পর ঘà§à¦® থেকে উঠে তো লোকেরা ধীরে সà§à¦¸à§à¦¥à§‡ সাহরি খেতো। তাড়াহà§à§œà¦¾ করে কিছৠখেয়ে নেবার অনà§à¦®à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¶à§à¦¨ তো কেবল তখনই সৃষà§à¦Ÿà¦¿ হতে পারে যখন দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ আযানের সময় কারো ঘà§à¦® à¦à¦¾à¦™à§à¦—বে, কিংবা à¦à¦Ÿà¦¾ ঠবà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ হতে পারে যে খà§à¦¬ দেরিতে সাহরি খেতে শà§à¦°à§ করেছে à¦à¦¬à¦‚ তার খাবার শেষ না হতেই দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ আযান পড়েছে। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, ডিসেমà§à¦¬à¦° ১৯৬২]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|