পাতা 1 মোট 28 সূচিপতà§à¦°
০১. আধà§à¦¨à¦¿à¦• বিশà§à¦¬à§‡ ইসলামী পà§à¦¨à¦°à§à¦œà¦¾à¦—রণ
০২. বরà§à¦¤à¦®à¦¾à¦¨ পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿ
০৩. দেশে দেশে জন আকাঙà§à¦•à§à¦·à¦¾à¦ƒ ইসলামী বিপà§à¦²à¦¬
০৪. ইসলামী বিপà§à¦²à¦¬ কি?
০৫. ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° পà§à¦°à¦•ৃতি ও বৈশিষà§à¦Ÿà§à¦¯
০৬. বিপà§à¦²à¦¬ à¦à¦¨à§‡à¦›à§‡ জনতা
০à§. জনতাই ইতিহাসের গতি নিয়নà§à¦¤à§à¦°à¦£ করে
০৮. ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° দà§à¦Ÿà§‹ পà§à¦°à¦§à¦¾à¦¨ বৈশিষà§à¦Ÿà§à¦¯
০৯. ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿
১০. বিপà§à¦²à¦¬ রফতানী করা যায় না
à§§à§§. ইসলামী বিপà§à¦²à¦¬ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨
১২. ইসলামী বিপà§à¦²à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে মাওলানা মওদূদী
ক. ইসলামের সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পনà§à¦¥à¦¾à§Ÿ à¦à¦•টি রাষà§à¦Ÿà§à¦° বিপà§à¦²à¦¬
খ. মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ পরিচালিত হলেই ইসলামী রাষà§à¦Ÿà§à¦° হয় না
গ. বà§à¦¯à¦¾à¦ªà¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨ সৃষà§à¦Ÿà¦¿ অপরিহারà§à¦¯
ঘ. আতà§à¦®à¦¤à§à¦¯à¦¾à¦—à§€ নেতৃতà§à¦¬
ঙ. সেই ধরণের আনà§à¦¦à§‹à¦²à¦¨ চাই
চ. ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ াকামীদের বৈশিষà§à¦Ÿà§à¦¯
ছ. সামষà§à¦Ÿà¦¿à¦• পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨
à§§à§©. ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° মডেল
১৪. ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° চিতà§à¦°
১৫. ইসলামের মূল দাওয়াত
ক. à¦à¦•টি কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§à¦° দিকে আহà§à¦¬à¦¾à¦¨
খ. কোন বাà¦à¦•া পথে নয়
গ. তাওহীদের বিপà§à¦²à¦¬à§€ দাওয়াত
১৬. সংগঠন
à§§à§. কà§à¦¯à¦¾à¦¡à¦¾à¦° সিসটেম
à§§à§®. নেতৃতà§à¦¬
১৯. গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° শà§à¦²à§‹à¦—ান ও ইসলামী বিপà§à¦²à¦¬
২০. রাজনৈতিক সà§à¦Ÿà§à¦°à§à¦¯à¦¾à¦Ÿà§‡à¦œà§€
২১. ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¨à§à¦§à¦•তা
২২. সমসà§à¦¯à¦¾à¦° মোকাবিলায় করণীয়
২৩. গণআনà§à¦¦à§‹à¦²à¦¨ গড়ে তোলার পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿
২৪. গণচেতনার সà§à¦¤à¦°
২৫. জনতার দাবী
২৬. ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° শরà§à¦¤
২à§. বিপà§à¦²à¦¬à§‡à¦° পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾
à§§. সশসà§à¦¤à§à¦° সংগà§à¦°à¦¾à¦®
২. সামরিক অà¦à§à¦¯à§à¦¤à§à¦¥à¦¾à¦¨
à§©. কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¸à§€à¦¨ সরকারে যোগদান
৪. নিরà§à¦¬à¦¾à¦šà¦¨
à§«. নিরà§à¦¬à¦¾à¦šà¦¨à¦ƒ বাংলাদেশ পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿ
৬. অবাধ ও নিরপেকà§à¦· নিরà§à¦¬à¦¾à¦šà¦¨à§‡à¦° শরà§à¦¤
à§. গণআনà§à¦¦à§‹à¦²à¦¨
লেখকের কথা
আধà§à¦¨à¦¿à¦• যà§à¦—টাকে অনেকে বিজà§à¦žà¦¾à¦¨ ও পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿à¦° অগà§à¦°à¦—তির যà§à¦— বলে চিহà§à¦¨à¦¿à¦¤ করেছেন। বিজà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অসাধারণ শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ ও বিসà§à¦®à§Ÿà¦•র আবিষà§à¦•ার বসà§à¦¤à§à¦—তà¦à¦¾à¦¬à§‡ মানবজাতিকে à¦à§‹à¦—-বিলাস, আরাম-আয়েশের অনেক কিছà§à¦‡ দিয়েছে। বলা হচà§à¦›à§‡, সà¦à§à¦¯à¦¤à¦¾ উনà§à¦¨à¦¤à¦¿à¦° à¦à¦• চরম শিখরে আরোহণ করেছে। পৃথিবীটা à¦à¦–ন মানà§à¦·à§‡à¦° মà§à¦ োর মধà§à¦¯à§‡; যদিও সৃষà§à¦Ÿà¦¿à¦œà¦—তের অনেক রহসà§à¦¯à¦‡ মানব সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ à¦à¦–নও উনà§à¦®à§‹à¦šà¦¨ করা সমà§à¦à¦¬ হয়নি। পৃথিবীতে মানবজাতি অনেক কিছৠলাঠকরা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ à¦à¦•টি অà¦à¦¾à¦¬ বোধ মানà§à¦·à¦•ে তাড়িয়ে ফিরছে।
মানà§à¦·à§‡à¦° সতà§à¦¯à¦¿à¦•ার মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়নি। মানà§à¦·à§‡ মানà§à¦·à§‡ বৈষমà§à¦¯, বঞà§à¦šà¦¨à¦¾, মানà§à¦·à§‡à¦° উপর মানà§à¦·à§‡à¦° আধিপতà§à¦¯ অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রয়েছে। দেশে দেশে, জাতিতে জাতিতে হানাহানি সংঘাত-সংঘরà§à¦· মানà§à¦·à§‡à¦° শানà§à¦¤à¦¿ সà§à¦¬à¦¸à§à¦¤à¦¿ কেড়ে নিয়েছে। যà§à¦¦à§à¦§à§‹à¦¨à§à¦®à¦¾à¦¦à¦¨à¦¾, অসà§à¦¤à§à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতা, পারমাণবিক শকà§à¦¤à¦¿ মানব সà¦à§à¦¯à¦¤à¦¾à¦•ে বিপনà§à¦¨ করে তà§à¦²à§‡à¦›à§‡à¥¤ কেউ বলছেন, বিশà§à¦¬à§‡à¦° গোটা মানবসমাজ আজ à¦à¦• কঠিন সময় অতিকà§à¦°à¦® করছে। কেউ বলছেন, à¦à¦Ÿà¦¾ মানবজাতির à¦à¦• কà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•াল। কেউ বলছেন, বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সময়টা বড় দà§à¦ƒà¦¸à¦®à§Ÿà¥¤ অনেকের মনà§à¦¤à¦¬à§à¦¯, à¦à¦Ÿà¦¿ à¦à¦•টি কালো সময়। à¦à¦¸à¦¬ মনà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° মধà§à¦¯ দিয়ে মূলতঃ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বিশà§à¦¬ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মানà§à¦·à§‡à¦° à¦à¦• ধরণের হতাশাবাদই বà§à¦¯à¦•à§à¦¤ হয়েছে। মানà§à¦· ঠঅবসà§à¦¥à¦¾à¦Ÿà¦¾ উতà§à¦¤à¦°à¦£ করতে চায়। অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦° à¦à¦•টি বিকলà§à¦ª মানব জাতির কামà§à¦¯à¥¤ সà§à¦¤à¦°à¦¾à¦‚ বলা যেতে পারে যে, ঠবিপনà§à¦¨ অবসà§à¦¥à¦¾à¦° হাত থেকে মানà§à¦· বাà¦à¦šà¦¾à¦° জনà§à¦¯ আজ পথ খà§à¦à¦œà§‡ বেড়াচà§à¦›à§‡à¥¤
পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à§€ গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° হাত থেকে বাà¦à¦šà¦¾à¦° জনà§à¦¯ বিংশ শতাবà§à¦¦à§€à¦° সূচনা লগà§à¦¨à§‡à¦‡ মানব গোষà§à¦ ীর à¦à¦• বিরাট অংশ সমাজতনà§à¦¤à§à¦° বা কমিউনিজমের পà§à¦°à¦¤à¦¿ à¦à§à¦à¦•ে পড়ে। পৌনে à¦à¦• শতাবà§à¦¦à§€ কাল যাবত কমিউনিজমের পরীকà§à¦·à¦¾ নিরীকà§à¦·à¦¾à¦° পর আবার মানà§à¦·à§‡à¦° মোহà¦à¦™à§à¦— হলো। à¦à§‡à¦™à§à¦—ে খান খান হয়ে গেল সামà§à¦¯à¦¬à¦¾à¦¦à§€ সমাজ নিরà§à¦®à¦¾à¦£à§‡à¦° যতসব সোনালী সà§à¦¬à¦ªà§à¦¨à¥¤ কমিউনিসà§à¦Ÿ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à¦° অনà§à¦¤à¦ƒà¦¸à¦¾à¦°à¦¶à§‚ণà§à¦¯à¦¤à¦¾ নবà§à¦¬à¦‡-à¦à¦° দশকের ঊষালগà§à¦¨à§‡ নিয়ে à¦à¦²à§‹ পূরà§à¦¬ ইউরোপের দেশগà§à¦²à§‹à¦¤à§‡ গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° বিপà§à¦²à¦¬à¥¤ কমিউনিসà§à¦Ÿ বিপà§à¦²à¦¬à§‡à¦° হাতছানিতে আনà§à¦¦à§‹à¦²à¦¿à¦¤ মানবগোষà§à¦ à§€ ঘৃণাà¦à¦°à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করতে শà§à¦°à§ করলো কমিউনিজম বা সমাজতনà§à¦¤à§à¦°à¦•ে। গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ গণজাগরণকে কমিউনিসà§à¦Ÿà¦°à¦¾ পরà§à¦¯à¦¨à§à¦¤ লà§à¦«à§‡ নিয়েছে। গণতনà§à¦¤à§à¦°à¦•ে বà§à¦°à§à¦œà§‹à§Ÿà¦¾ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ বলে গালি দেয়া ছাড়া যারা কিছà§à¦‡ বà§à¦à¦¤à§‹ না তারাই আজ গণতনà§à¦¤à§à¦°à¦—ত পà§à¦°à¦¾à¦£à¥¤ à¦à¦Ÿà¦¿ যে তাদের পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¦° à¦à¦• নতà§à¦¨ কৌশল বৈ আর কিছৠনয় তা কি বলার অপেকà§à¦·à¦¾ রাখে? à¦à¦•থা কারো বà§à¦à¦¤à§‡ বাকী নেই যে, রাতারাতি তাদের গণতনà§à¦¤à§à¦°à§€ সাজা à¦à¦•টি রাজনৈতিক কৌশল মাতà§à¦°à¥¤ গণতনà§à¦¤à§à¦°à¦•ে অসà§à¦¬à§€à¦•ার করার মধà§à¦¯ দিয়েই যে বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° জনà§à¦® হয়েছিল সেই বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° সাথে কিà¦à¦¾à¦¬à§‡ খাপ খাওয়াবে সে পà§à¦°à¦¶à§à¦¨ মোটেই অবানà§à¦¤à¦° নয়। à¦à¦•শ’ বছরের গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• রাজনীতির ইতিহাস পà§à¦°à¦®à¦¾à¦£ করেছে যে, রাজনৈতিক পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ হিসেবে গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° কারà§à¦¯à¦•ারিতা পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হলেও অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° সীমাবদà§à¦§à¦¤à¦¾ রয়েছে। গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• সমাজে অবাধ পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à§‡à¦° বিকাশের কারণেই শোষণ ও বঞà§à¦šà¦¨à¦¾ থেকে মানবতা মà§à¦•à§à¦¤à¦¿ পায়নি। শিলà§à¦ª, বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿ বাণিজà§à¦¯à§‡ অà¦à§‚তপূরà§à¦¬ উনà§à¦¨à¦¤à¦¿ সাধিত হওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦ªà§‚রà§à¦£ অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿à¦° বিকাশ নিশà§à¦šà¦¿à¦¤ করা যায়নি। উপরনà§à¦¤à§ ধনী ও গরীবের বৈষমà§à¦¯ হà§à¦°à¦¾à¦¸ পায়নি। ফলে বিংশ শতকের পà§à¦°à¦¥à¦®à¦à¦¾à¦—েই হতাশাগà§à¦°à¦¸à§à¦¤ মানব সমাজের à¦à¦• বিরাট অংশ সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° দিকে à¦à§à¦à¦•ে পড়েছিল। কিনà§à¦¤à§ সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• বিশà§à¦¬ পৌনে à¦à¦• শতাবà§à¦¦à§€à¦¤à§‡ মানবজাতিকে তেমন কিছà§à¦‡ দিতে পারেনি। অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• সমসà§à¦¯à¦¾à¦° সমাধান দিতে পারেনি। পশà§à¦šà¦¿à¦®à¦¾ গণতনà§à¦¤à§à¦° মানà§à¦·à§‡à¦° জীবনে যে অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• ও বসà§à¦¤à§à¦—ত সমৃদà§à¦§à¦¿ দিয়েছে সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• দেশসমূহ তার ধারে কাছেও যেতে পারেনি। অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à§€ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ বৃহতà§à¦¤à¦® মানবগোষà§à¦ ীকে শোষণের হাত থেকে বাà¦à¦šà¦¾à¦¤à§‡ পারেনি। অবাধ পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à¦•ে নানাà¦à¦¾à¦¬à§‡ নিয়নà§à¦¤à§à¦°à¦£à§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à§€ সমাজ à¦à§‹à¦—বাদ ও বসà§à¦¤à§à¦¤à¦¾à¦¨à§à¦¤à§à¦°à¦¿à¦•তার ঊরà§à¦§à§‡ উঠতে পারেনি। মানà§à¦·à§‡à¦° সতà§à¦¯à¦¿à¦•ার মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও নিরাপতà§à¦¤à¦¾à¦° গà§à¦¯à¦¾à¦°à¦¾à¦¨à§à¦Ÿà¦¿ দিতে পারেনি। à¦à¦¹à§‡à¦¨ à¦à¦• পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° পতনের মাধà§à¦¯à¦®à§‡ বিশà§à¦¬à¦®à§Ÿ আবার গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° যে জাগরণের সূচনা হয়েছে তা কি সতà§à¦¯à¦¿à¦•ার অরà§à¦¥à§‡ মানবজাতির মà§à¦•à§à¦¤à¦¿à¦° পথ নিরà§à¦¦à§‡à¦¶ করতে পারবে? পশà§à¦šà¦¿à¦®à¦¾ গণতনà§à¦¤à§à¦° তো à¦à¦• পরীকà§à¦·à¦¿à¦¤ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¥¤ ঠবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ নতà§à¦¨ করে বিশà§à¦¬à¦¬à¦¾à¦¸à§€à¦•ে আর কি দিবার শকà§à¦¤à¦¿ রাখে? পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦ ও সমাজতনà§à¦¤à§à¦° ঠদà§à¦‡ পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° মাà¦à¦¾à¦®à¦¾à¦à¦¿ à¦à¦• à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦ªà§‚রà§à¦£ বিধান যা মানবজাতির শানà§à¦¤à¦¿ ও সমৃদà§à¦§à¦¿ নিশà§à¦šà¦¿à¦¤ করতে পারে। ততà§à¦¤à§à¦¬à¦—তà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•থা আজ আর পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° অপেকà§à¦·à¦¾ রাখে না। আজকের যà§à¦—ের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হলো তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° পরিবরà§à¦¤à§‡ কিà¦à¦¾à¦¬à§‡ ইসলামী বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ সমাজে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হতে পারে তার পদকà§à¦·à§‡à¦ª গà§à¦°à¦¹à¦£à¥¤ কি করে ইসলামের বিধান অনà§à¦¯à¦¾à§Ÿà§€ রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা করা যেতে পারে তাই আজ বিবেচনার বিষয়। অরà§à¦¥à¦¾à§Ž রাষà§à¦Ÿà§à¦°à¦¶à¦•à§à¦¤à¦¿ ইসলাম কিà¦à¦¾à¦¬à§‡ অরà§à¦œà¦¨ করতে পারে সেটাই à¦à¦–ন মূখà§à¦¯ বিষয় হওয়া উচিত। ইসলামের ততà§à¦¤à§à¦¬à¦—ত শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ নিয়ে আলোচনার চাইতে ইসলামের বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨; রাষà§à¦Ÿà§à¦° ও সমাজ জীবনে ইসলামী বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡à¦° আলোচনা বেশী গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£à¥¤
সà§à¦¤à¦°à¦¾à¦‚ ইসলামের রাষà§à¦Ÿà§à¦° বিপà§à¦²à¦¬ কিà¦à¦¾à¦¬à§‡ সংঘটিত হতে পারে নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡ à¦à¦Ÿà¦¿à¦‡ হওয়া উচিত ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ াকামীদের সরà§à¦¬à¦¾à¦§à¦¿à¦• বিবেচà§à¦¯ বিষয়। ইসলামী বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ উতà§à¦¤à¦°à¦£ কিà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦à¦¬, বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ পালà§à¦Ÿà§‡ দিয়ে কিà¦à¦¾à¦¬à§‡ ইসলামের খেলাফতি বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ গড়ে তোলা যায়; à¦à¦° পথ ও পনà§à¦¥à¦¾ কি ঠনিয়ে ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° করà§à¦®à§€à¦¦à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ ধারণা আছে বা থাকাটাই সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•। কারও হয়তো সà§à¦ªà¦·à§à¦Ÿ ধারণা আছে। আবার কেউ হয়তো ঠনিয়ে চিনà§à¦¤à¦¾-à¦à¦¾à¦¬à¦¨à¦¾ খà§à¦¬ à¦à¦•টা করেন না। তবে কিà¦à¦¾à¦¬à§‡ ঠলকà§à¦·à§à¦¯à§‡ পৌà¦à¦›à¦¾ সমà§à¦à¦¬ তা নিয়ে অসà§à¦¥à¦¿à¦°à¦¤à¦¾ যে নেই তা বলা যায় না। ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° চূড়ানà§à¦¤ লকà§à¦·à§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹à¦° সনà§à¦¤à§‹à¦· ও রেজামনà§à¦¦à¦¿ হাসিল। আর দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¬à§€ জীবনে ইসলামকে বিজয়ী করার কথা তো আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা নিজেই পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ ঘোষণা করেছেন। দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ সকল মতবাদ, বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° উপর আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া বিধান ইসলামকে বিজয়ী করতে হবে। আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ নবী রাসূল ও আমà§à¦¬à¦¿à§Ÿà¦¾à§Ÿà§‡ কেরাম (আ) à¦à¦° মিশন ছিল তাই।
Ù‡ÙÙˆÙŽ الَّذÙÙŠ أَرْسَلَ رَسÙÙˆÙ„ÙŽÙ‡Ù Ø¨ÙØ§Ù„Ù’Ù‡ÙØ¯ÙŽÙ‰Ù° وَدÙين٠الْØÙŽÙ‚Ù‘Ù Ù„ÙÙŠÙØ¸Ù’Ù‡ÙØ±ÙŽÙ‡Ù عَلَى الدّÙين٠كÙلّÙه٠وَلَوْ كَرÙÙ‡ÙŽ Ø§Ù„Ù’Ù…ÙØ´Ù’رÙÙƒÙونَ
‘‘তিনিই তাà¦à¦° রাসূলকে (সা) পà§à¦°à§‡à¦°à¦£ করেছেন হিদায়াত ও সতà§à¦¯ দà§à¦¬à§€à¦¨à¦¸à¦¹ সকল দà§à¦¬à§€à¦¨à§‡à¦° উপর তাকে শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ দানের জনà§à¦¯, যদিও মà§à¦¶à¦°à¦¿à¦•গণ তা অপছনà§à¦¦ করে।’’ (সূরা আসৠসাফঃ ৯)
Ù‡ÙÙˆÙŽ الَّذÙÙŠ أَرْسَلَ رَسÙÙˆÙ„ÙŽÙ‡Ù Ø¨ÙØ§Ù„Ù’Ù‡ÙØ¯ÙŽÙ‰Ù° وَدÙين٠الْØÙŽÙ‚Ù‘Ù Ù„ÙÙŠÙØ¸Ù’Ù‡ÙØ±ÙŽÙ‡Ù عَلَى الدّÙين٠كÙلّÙÙ‡Ù Ûš ÙˆÙŽÙƒÙŽÙَىٰ Ø¨ÙØ§Ù„لَّه٠شَهÙيدًا
‘‘তিনি তাà¦à¦° রাসূলকে পথনিরà§à¦¦à§‡à¦¶ ও সতà§à¦¯ দà§à¦¬à§€à¦¨à¦¸à¦¹ পà§à¦°à§‡à¦°à¦£ করেছেন অপর সমসà§à¦¤ দà§à¦¬à§€à¦¨à§‡à¦° উপর তাকে জয়যà§à¦•à§à¦¤ করার জনà§à¦¯à¥¤ সà§à¦¬à¦¾à¦•à§à¦·à§€ হিসাবে আলà§à¦²à¦¾à¦¹à¦‡ যথেষà§à¦Ÿà¥¤’’ (সূরা ফাতহঃ ২৮)
আলà§à¦²à¦¾à¦¹à¦° দà§à¦¬à§€à¦¨à§‡à¦•ে অনà§à¦¯à¦¸à¦¬ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° উপর জয়যà§à¦•à§à¦¤ করতে হলে রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ কাঠামোতে পরিবরà§à¦¤à¦¨ আনা অপরিহারà§à¦¯à¥¤ ঠরাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ কাঠামোর পরিবরà§à¦¤à¦¨ আনতে যে রাজনৈতিক পরিবরà§à¦¤à¦¨ আসবে তাকেই বিপà§à¦²à¦¬ বলা যেতে পারে। মোদà§à¦¦à¦¾à¦•থা à¦à¦‡ যে, ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ াকামীদের দেশ পরিচালনার দায়দায়িতà§à¦¬ গà§à¦°à¦¹à¦£ করতে হবে। ঠদায়িতà§à¦¬ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ হবে? সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ কাজ করে জনগণের মধà§à¦¯à§‡ পরিবরà§à¦¤à¦¨ আনয়নের জনà§à¦¯ সচেতনতা সৃà§à¦·à§à¦Ÿà¦¿ করে জনগনের ইচà§à¦›à¦¾à§Ÿ ও সকà§à¦°à¦¿à§Ÿ অংশগà§à¦°à¦¹à¦£à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡à¦‡ সমà§à¦à¦¬à¥¤ অনà§à¦¯ কোন পনà§à¦¥à¦¾à§Ÿ সমà§à¦à¦¬ নয়। নিরà§à¦¬à¦¾à¦šà¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡à¦‡ হোক কিংবা গণজাগরণের মাধà§à¦¯à¦®à§‡à¦‡ হোক জনগনের সচেতনতা ও সকà§à¦°à¦¿à§Ÿ অংশগà§à¦°à¦¹à¦£ ছাড়া ইসলামী বিপà§à¦²à¦¬ সমà§à¦à¦¬ নয়।
ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡ ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° বৈশিষà§à¦Ÿà§à¦¯, পূরà§à¦¬à¦¶à¦°à§à¦¤, সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾, সংগঠন, নেতৃতà§à¦¬à¦¸à¦¹ বিà¦à¦¿à¦¨à§à¦¨ উপাদানের গà§à¦°à§à¦¤à§à¦¬, বিপà§à¦²à¦¬ সাধনের পথ, তাছাড়া সশসà§à¦¤à§à¦° সংগà§à¦°à¦¾à¦®, সামরিক শাসন, গণঅà¦à§à¦¯à§à¦¤à§à¦¥à¦¾à¦¨ ও নিরà§à¦¬à¦¾à¦šà¦¨ à¦à¦¸à¦¬ পনà§à¦¥à¦¾à¦° মধà§à¦¯à§‡ কোন কোনটি সঠিক ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ নিয়ে অতি সংকà§à¦·à§‡à¦ªà§‡ আলোকপাত করা হয়েছে। বিপà§à¦²à¦¬à§‡à¦° পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ সমà§à¦ªà¦°à§à¦•েই সাধারণ বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° অবকাশ থাকে, মতপারà§à¦¥à¦•à§à¦¯à§‡à¦° কারণ ঘটে পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ নিয়েই। যেহেতৠইসলামী বিপà§à¦²à¦¬ পরà§à¦¦à¦¾à¦° অনà§à¦¤à¦°à¦¾à¦²à§‡à¦° রাজনীতিতে বিশà§à¦¬à¦¾à¦¸à§€ নয়, কিংবা আà¦à¦¤à¦¾à¦¤ ও ষড়যনà§à¦¤à§à¦° ঘৃণা করে à¦à¦¬à¦‚ যেহেতৠমানà§à¦·à§‡à¦° মà§à¦•à§à¦¤à¦¿ ও কলà§à¦¯à¦¾à¦£à¦‡ à¦à¦° লকà§à¦·à§à¦¯, যে জনপদে বিপà§à¦²à¦¬ সংঘটিত হবে সেই জনপদের জনমণà§à¦¡à¦²à§€à¦•ে ঠবিপà§à¦²à¦¬à§‡à¦° জনà§à¦¯ তà§à¦¯à¦¾à¦— ও কোরবানী সà§à¦¬à§€à¦•ার করতে হবে à¦à¦¬à¦‚ যেহেতৠঠজনপদের জনগোষà§à¦ ীর সাধারণ ইচà§à¦›à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨ ঘটাতে হবে সেহেতৠঠবিপà§à¦²à¦¬ গোপন কৌশলের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয় বরং খোলামেলা ও পà§à¦°à¦•াশà§à¦¯ কৌশল। সামগà§à¦°à¦¿à¦• পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿ সামনে রেখে বিà¦à¦¿à¦¨à§à¦¨ দেশের কৌশল গৃহীত হবে। তবে সাধারণ কিছৠবিষয় আছে যা সরà§à¦¬à¦¤à§à¦°à¦‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ বলে ধরে নেয়া যায়। ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦•টি সাধারণ আলোচনাই করার চেষà§à¦Ÿà¦¾ হয়েছে। তবে বাংলাদেশ পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿà§‡ কিছৠবিশেষ দিক সংযোজিত হয়েছে। খোলামেলা আলোচনার মাধà§à¦¯à¦®à§‡ ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে আরও সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ও পরিচà§à¦›à¦¨à§à¦¨ ধারণা নেয়া সমà§à¦à¦¬ হতে পারে। গà§à¦°à¦¨à§à¦¥à¦Ÿà¦¿ পাঠকরে সমà§à¦®à¦¾à¦¨à¦¿à¦¤ পাঠকবরà§à¦— যদি দয়া করে তà§à¦°à§à¦Ÿà¦¿-বিচà§à¦¯à§à¦¤à¦¿ নিরà§à¦¦à§‡à¦¶ করেন কিংবা পরামরà§à¦¶ বা কোন বকà§à¦¤à¦¬à§à¦¯ ঠলেখককে জানান তাহলে তা কৃতজà§à¦žà¦¤à¦¾à¦° সাথে গà§à¦°à¦¹à¦£ করা হবে।
à¦à¦–ানে à¦à¦•টি বিষয় উলà§à¦²à§‡à¦– করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨, ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সাথে আমার দীরà§à¦˜ দিনের সাহচরà§à¦¯ ও বাসà§à¦¤à¦¬ অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾ আমার লেখার উপর পà§à¦°à¦à¦¾à¦¬ বিসà§à¦¤à¦¾à¦° করে থাকতে পারে। ঠদীরà§à¦˜ সময়ে ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ দেশের বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° নেতা ও করà§à¦®à§€à¦¦à§‡à¦° সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡ যাবার সৌà¦à¦¾à¦—à§à¦¯ আমার হয়েছে। বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¥à¦¾à¦¨à§‡ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° অগà§à¦°à¦—তি, সমসà§à¦¯à¦¾, সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· করার কিংবা সে সমà§à¦ªà¦°à§à¦•ে অনà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ জানারও সà§à¦¯à§‹à¦— আমার হয়েছে। ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° পà§à¦°à¦¾à§Ÿà§‹à¦—িক কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦° মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¦à¦¿à¦° সহযোগিতা তো আছেই। দেশে দেশে ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সাথে সমà§à¦ªà¦°à§à¦•িত যà§à¦¬ মানসের সাথে পরিচিত হবার সৌà¦à¦¾à¦—à§à¦¯à¦“ আমার হয়েছে। ঠসবের পাশাপাশি ইসলামী বিপà§à¦²à¦¬à§‡à¦° রংয়ে পৃথিবীকে রাঙিয়ে দেয়ার যে সà§à¦¬à¦ªà§à¦¨ ও আকাঙà§à¦•à§à¦·à¦¾ আমার হৃদয়ে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ তার কারণেই সমà§à¦à¦¬à¦¤à¦ƒ আধà§à¦¨à¦¿à¦• যà§à¦—ে ইসলামী বিপà§à¦²à¦¬ কিà¦à¦¾à¦¬à§‡ সংঘটিত হতে পারে à¦à¦®à¦¨ à¦à¦•টি অতীব জটিল বিষয়ে লিখার সাহস পেয়েছি। অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ à¦à¦®à¦¨ à¦à¦•টি অতীব জটিল ও সà§à¦ªà¦°à§à¦¶à¦•াতর বিষয়ে কোন কিছৠলেখার বা মনà§à¦¤à¦¬à§à¦¯ করার যোগà§à¦¯à¦¤à¦¾ বা কà§à¦·à¦®à¦¤à¦¾ কোনটাই আমার নেই। আমার ঠলেখা থেকে যদি ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° করà§à¦®à§€à¦°à¦¾ সামানà§à¦¯à¦“ উপকৃত হন তাহলে আমার শà§à¦°à¦® সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦• হবে। আলà§à¦²à¦¾à¦¹ আমাদের সবাইকে সাহাযà§à¦¯ করà§à¦¨à¥¤ ঠলেখাটি তৈরী ও বই হিসাবে তা পà§à¦°à¦•াশের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নানাà¦à¦¾à¦¬à§‡ যারা আমাকে উৎসাহিত, অনà§à¦ªà§à¦°à¦¾à¦£à¦¿à¦¤ ও সহযোগিতা করেছেন তাদের সবাইকে আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা যথাযোগà§à¦¯ পà§à¦°à¦¸à§à¦•ৃত করà§à¦¨à¥¤ আমীন।
বিনীত
মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ কামারà§à¦œà§à¦œà¦¾à¦®à¦¾à¦¨
ঢাকা, à§§à§-১২-৯০ ইং
|