আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
আদর্শ কিভাবে প্রচার করতে হবে প্রিন্ট কর ইমেল
লিখেছেন আবু সালীম মুহাম্মাদ আবদুল হাই   
Friday, 29 November 2013
আর্টিকেল সূচি
আদর্শ কিভাবে প্রচার করতে হবে
মানুষের সঙ্গে সম্পর্ক
নিজেকে সবাই ভাল মনে করে
মনের ঝাল প্রকাশ করা
হাস্যোজ্জ্বল চেহারা
কথা বলার ধরন
গুণের সমাদর
জয়-পরাজয়ের ভাব
নিম্নের একটি দৃষ্টান্ত দেখুন
মানসিক প্রবণতার প্রতি সন্মান প্রদর্শন
যেসব ব্যাপারে মতের মিল রয়েছে
পর্যায়ক্রমে অগ্রসর হোন

নিম্নের একটি দৃষ্টান্ত দেখুন

জনৈক ব্যবসায়ী ব্যক্তির সঙ্গে কোনো ইনকাম ট্যাক্স অফিসার তর্কে প্রবৃত্ত হলেন। অফিসার সাহেব এমনএকটা বিষয়ের ওপর ট্যাক্স ধার্য করতে চাচ্ছেন, আইনের বিধান মতে যেখানে ট্যাক্স ধার্য করার কোনো অবকাশ নেই। ব্যবসায়ী ব্যক্তি বহু চেষ্টা করেদেখলেন যে, ইনকাম ট্যাক্স অফিসারকে কোনোক্রমে বুঝাতে সক্ষম হচ্ছেন না, বরং যতই তাকে বুঝানোর চেষ্টা করা হয়, তত বেশী তিনি বাদানুবাদ শুরু করে দেন এবং ক্ষেপে ওঠেন। ঝগড়া বাড়তেই থাকলো। ব্যবসায়ী বুঝতে পারলেন যে, বিষয়টা শেষ পর্যন্ত একটা বাদানুবাদ এবং বিতর্কে পরিণত হচ্ছে । তিনি তখন ঝট করে অন্যদিকে কথার মোড় পরিবর্তনের চেষ্টা করলেন। বললেন, দেখুন অফিসার সাহেব, আপনারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যতো গুরুত্বপূর্ন কাজ করে থাকেন তার তুলনায় এই বিষয়টা তো কিছুই নয়। এটা সাধারণ তুচ্ছ ব্যাপার মাত্র। এ নিয়ে অতো বাড়াবাড়িটা উচিত হচ্ছেনা। আইন-কানুনের ব্যাপারে আপনাদের যে দক্ষতা আছে আমার সেটা নেই, হতেও পারে না। কেননা আমরা তো শুধু বই-ই পড়েছি আর আপনারা নিজেরাই এ নিয়ে সকাল-সন্ধ্যা পর্যন্ত চর্চা করেছেন। বই এর জ্ঞান আর প্রত্যক্ষ অভিজ্ঞতার আকাশ-পাতাল তফাত। আইন-কানুন বুঝার ব্যাপারে আমার ও যদি এমন সুযোগ ঘটতো, তাহলে  হয়তো আমিও ঐ ধারাটির অর্থ তেমন ই বুঝতাম, যেমন আপনি বুঝেছন। যা হোক এখন কথা হচ্ছে, এ ব্যাপারে আমাকে ও চিন্তা করতে দিন এবং আপনিও বিষয়টা আরো একটু গভীরভাবে চিন্তা করুন। হয়তো আপনার অভিজ্ঞতার আলোকে এমন কোনো পথ খুলে যেতে পারে যাতে আমাকেও সন্তুষ্ট করতে আপনি সক্ষম হবেন। এখন এ ব্যাপারে আর অধিক আলোচনা না করে অন্য সময় বিষয়টি নিয়ে আলোচনা করলেই আমার মনে হয় সবচাইতে ভাল হয়। ব্যবসায়ীর এ কথার অফিসার সাহেব এখন কিছুটা নরম হলেন। আলোচনার গতিও অন্য দিকে মোড় নেয়। আফিসার সাহেব এখন নিজের যোগ্যতার বাহার দখানোর জন্যে এমন কতিপয় ব্যক্তির কথা উল্লেখ করতে লাগলেন সাধারণতঃ যারা তাকে ধোঁকা দিয়েছে এবং তিনি তাদেরকে ধরতে পেরেছেন। 
এভাবে আলাপ-আলোচনার পর অবশেষে উভয়ে মধ্যে বেশ বন্ধুত্বপূর্ণ আলাপ চলতে লাগলো। ব্যবসায়ী ব্যক্তিটি চলে যেতে উদ্যত হলে, অফিসার সাহেব তার সঙ্গে অঙ্গীকার করলেন আচ্ছা আমি আপনার বিষয়টা পুনর্বিবেচনা করে দেখবো। তিন দিন পর যখন আবার ব্যবসায়ী ব্যক্তি ঐ অফিসারের সঙ্গে সাক্ষাত করলো তখন বিনা বাক্য ব্যয়ে অফিসার সে কথাই মানতে রাজী হলেন যা ঐদিন বহু তর্কবিতর্কের পরও তিনি মানতে প্রস্তুত ছিলেন না। তার একমাত্র কারণ ছিল যে, সে একজন সরকারী অফিসার হয়ে সাধারণ ব্যবসায়ীর নিকট তার অজ্ঞতার পরিচয় দিয়ে তার কাছে নতি স্বীকার করবেন! কেননা এতে প্রমাণিত হবে যে, সংশ্লিষ্ট অফিসার অপেক্ষা একজন ব্যবসায়ী আইনের তাৎপর্য ভালো ভাবে উপলব্ধি করতে পারে। এ জন্যেই নিজের মর্যাদা বহাল এবং দুর্বলতাকে ঢেকে রাখার জন্য প্রস্তুত হয়ে তর্কে প্রবৃত্ত হয়েছিলেন এবং কোনো অবস্থাতেই ব্যবসায়ীর কথা সমর্থন করতে প্রস্তুত ছিলেননা। কিন্তু যখনই অন্যভাবে তার মর্যাদার স্বীকৃতি পেলো এবং দুর্বলতা ঢাকা পড়লো, তখনই তার যাবতীয় রোষানল ক্ষনিকের মধ্যে ঠান্ডা হয়ে গেলো এবং তার মন ন্যায় ও সত্যকে মেনে নিতে প্রস্তুত হলো। অনুরুপভাবে এমন বহুশিক্ষিত লোকের সঙ্গে আপনার সাক্ষাত ঘটবে। আপনি যদি তাদের সন্মুখে কোনো নির্ভুল যুক্তিও পেশ করেন কিন্তু তারা এ সত্যকে স্বীকার করে আপনার নিকট নতি স্বীকার করতে রাজি হবেনা, রাজি হবেনা নিজেকে কম জ্ঞানী বলে স্বীকার করতে। পক্ষান্তরে আপনি যদি এমন কোনো কর্মপন্থা অবলম্বন করেন, যাতে তার জ্ঞানানূভূতি আহত না হয়, তাহলে নিঃসন্দেহে আপনি তাকে নিজের যুক্তি মানতে বাধ্য করতে পারবেন। বিশেষভাবে আর একটা কথা আপনি স্বরণ রাখবেন, আপনি সর্বদা আলেম, ধর্মীয় নেতা, গ্রাহক, স্বামী-স্ত্রী এদের কাছে তর্কে পরাজয় বরণ করতে চেষ্টা করবেন। কেননা এ ময়দানে আপনার জয়ী হওয়া অপেক্ষা পরাজয় বরণ করাতেই লাভ অধিক। মনে রাখবেন, দুনিয়ায় যারা গঠন মূলক কিছু কীর্তি রেখে যেতে চায়, সাধারন কথা নিয়ে তাদের ঝগড়া করার সময়টাই বা কোথায়? ছুটন্ত ঘোড়াকে পথ ছেড়ে দেয়াই উত্তম। অন্যথায় রাস্তা বন্ধ করে দিলে নিজের গায়ে চোট লাগার সম্ভাবনা রয়েছে। এক কথায় বিতর্কে জয়ী হওয়ার ইচ্ছা করার পরিবর্তে ওখান থেকে দূরে থাকাই ভালো। 

সর্বশেষ আপডেট ( Saturday, 30 November 2013 )