হজ্জ ও উমরাহ্ পালনকারীদের প্রতি কিছু খোলা চিঠি প্রিন্ট কর ইমেল
লিখেছেন ড. ইয়াহ্ইয়া ইবন ইব্রাহীম আল-ইয়াহ্ইয়া   
Wednesday, 13 December 2006
আর্টিকেল সূচি
হজ্জ ও উমরাহ্ পালনকারীদের প্রতি কিছু খোলা চিঠি
প্রথম চিঠি
দ্বিতীয় চিঠি
তৃতীয় চিঠি
চতুর্থ চিঠি
পঞ্চম চিঠি

অনুবাদ ও সম্পাদনা :

সাইফুল্লাহ বিন আহমাদ কারীম, নূরুল্লাহ তারীফ, মাসউদুর রহমান নূর, ও ওহীদুজ্জামান মাসুদ

বিস্মিল্লাহির রাহমানির রাহিম

সমস্ত প্রশংসা বিশ্বজগতের প্রতিপালক আল্লাহ্ তা'আলার জন্য, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ্ তা'আলা ছাড়া প্রকৃত কোন মা'বুদ নেই, তিনি সৎকর্মশীলদের অভিভাবক। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দাহ ও রাসূল, তিনি মুখোজ্জল সৎকর্মশীলদের নেতা। তিনি যথাযথভাবে আমাদের কাছে রেসালাত পেঁৗছিয়েছেন, আমানত আদায় করেছেন, উম্মতের কল্যাণ কামনা করেছেন এবং আমাদেরকে শুভ্র উজ্জ্বল-স্পষ্ট দ্বীনের উপর রেখে গেছেন, যার সকল বিষয় দিবালোকের মত সুস্পষ্ট, একমাত্র ধ্বংসপ্রাপ্ত ব্যক্তিই এতে বক্রতার পথ অবলম্বন করে থাকে। আল্লাহর অপার করুণা ও রহমত বর্ষিত হোক তাঁর উপর, তাঁর পরিবার-পরিজন ও সকল সাহাবীর উপর এবং যারা কেয়ামত পর্যন্ত তার এ দাওয়াতে অংশগ্রহণ করে তার সুন্নাতের অনুসরণ করেছেন, তার পদাংক অনুবর্তন করে তার প্রদর্শিত পথে পরিচালিত হয়েছেন; তাদের সকলের উপর।

সুপ্রিয় হাজী ভাই,

আপনাকে মহান আল্লাহ্ তা'আলা মিলিয়ন মিলিয়ন মুসলমানদের মধ্য থেকে তাঁর পবিত্র ঘর যিয়ারতের জন্য মনোনীত করেছেন। আল্লাহ্ তা'আলার কাছে আবেদন করি তিনি যেন দুনিয়া ও আখেরাতে আপনাকে অভিভাবকত্ব দান করেন এবং যেখানেই থাকুন না কেন সেখানেই আপনাকে বরকতময় করেন।

সম্মানিত ভাই,

আপনি অনেক কষ্ট বরদাশ্ত করেছেন। অনেক কঠিন পরিস্থিতি সহ্য করেছেন। অনেক সম্পদ-অর্থ-কড়ি ব্যয় করেছেন। নিজ দেশ, আপন-জন, পরিবার পরিজন,সন্তান-সন্ততি ছেড়ে এসেছেন। এসব কেবলমাত্র এ জন্য যে আল্লাহ্ তা'আলা আপনার উপর তাঁর পবিত্র ঘরের হজ্জ পালন করা ফরজ করেছেন, তা সম্পন্ন করার জন্যই আপনার এ আগমন। আল্লাহ্ আপনার হজ্জকে কবুল ও কলুষমুক্ত করুন।

সম্মানিত হাজী ভাই,

আপনার আগমনে আমার ভালবাসা ও অনুরাগ আপনার প্রতি। আপনার সন্তুষ্টি ও আনন্দ, আপনার নিরাপত্তা ও শান্তিতে আমার মানসিক আনন্দ, আর এটাই আমাকে আপনার প্রতি আমার কিছু করণীয় আদায়ের লক্ষ্যে কয়েকটি উন্মুক্ত চিঠি প্রেরণ করতে উদ্বুদ্ধ করেছে। এর মাধ্যমে আমি আমার প্রতি আমার মহিয়ান গরিয়ান প্রতিপালকের সে নির্দেশের বাস্তবায়ন করতে চাই। যাতে তিনি বলেনঃ

((إِلَّا الَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ وَتَوَاصَوْا بِالْحَقِّ وَتَوَاصَوْا بِالصَّبْر))

العصر: 3

((কিন্তু উহারা নয়, যারা ঈমান আনে ও সৎকর্ম করে এবং পরস্পরকে সত্যের উপদেশ দেয় ও ধৈর্য্যের উপদেশ দাও।)) [সূরা আল-আসরঃ ৩]

আর আমাদের নবী, হাবীব, ইমাম ও আদর্শ মুহাম্মাদ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামের সে নির্দেশের অনুসরণ করনার্থে, যাতে তিনি এরশাদ করেছেনঃ

مَثَلُ الْْمؤمنينِ فِيْ تَوَادِّهِمْ وَ تَرَاحُمِهِمْ وَتَعَاطُفِهِمْ كَمََُثَلِ الْجَسَدِ إِذَا اشْتَكَى مِنْهُ عَُْضْوٌ تَدَاعَى لَهُ سَائِر الجَسَدِ بِالسَّهَرِ وَالْْحُمّى.

((পরস্পরের প্রতি ভালবাসা, দয়া, করুণা ও অনুকম্পার ক্ষেত্রে মুমিনদের উদাহরণ হচ্ছে এক দেহের মত, যখন দেহের কোন একটি অংশ অসুস্থ হয়ে পড়ে, তখন গোটা দেহ অনিদ্রা ও জ্বরাক্রান্ত হয়ে পড়ে।))

রাসূল সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম আরো এরশাদ করেছেনঃ

المُؤمِنُ لِلْمُؤْمِنِ كَالْبُنْيَانِ يَشُدُّ بَعْضُهُ بَعْضا.

((একজন মুমিন ব্যক্তি অপর মুমিন ব্যক্তির জন্য একটি প্রাচীরের মত, যার কিছু অংশ অপর অংশকে শক্তিশালী করে।))

সুপ্রিয় হাজীভাই!

সুতরাং আপনার কাছে আমার অনুরোধ ও আশা- আপনি আপনার প্রতি আন্তরিক এ ভাইয়ের চিঠিগুলো গভীরভাবে উপলব্ধি করবেন, সম্ভবত আল্লাহ্ তা'আলা এর মাধ্যমে আপনাকে উপকৃত করবেন।

লেখক

ইয়াহ্ইয়া ইবনে ইব্রাহীম আল-ইয়াহ্ইয়া



সর্বশেষ আপডেট ( Thursday, 26 August 2010 )