কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾ সহজ |
|
|
লিখেছেন অধà§à¦¯à¦¾à¦ªà¦• গোলাম আযম
|
Saturday, 14 April 2007 |
পাতা 18 মোট 26
à§§à§. কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আলোচà§à¦¯ বিষয়ক) কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ আলোচà§à¦¯ বিষয়ঃ
মানà§à¦·à§‡à¦° কলà§à¦¯à¦¾à¦£ ও অকলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° সঠিক পথনিরà§à¦¦à§‡à¦¶à¦ƒ
ঠকেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ বিষয়কে নিতিবাচক ও ইতিবাচক বিষয়ে à¦à¦¾à¦— করা যায় । গোটা কà§à¦°à¦†à¦¨à§‡ à¦à¦•দিকে মানà§à¦·à¦•ে à¦à§à¦² পথ সমà§à¦ªà¦°à§à¦•ে সতরà§à¦• করা হয়েছে ;অপরদিকে সঠিক পথের সনà§à¦§à¦¾à¦¨ দেয়া হয়েছেঃ
খ) নেতিবাচক বিষয়ঃ
à§§. বালষà§à¦ যà§à¦•à§à¦¤à¦¿ দিয়ে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে নিরà§à¦à§à¦² জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অà¦à¦¾à¦¬à§‡à¦‡ মানà§à¦· জীবনের সঠিক উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ বà§à¦à¦¤à§‡ পারে না।
২. সà§à¦¥à§à¦² দৃষà§à¦Ÿà¦¿, অমূলক ধারণা ও পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ কà§à¦¸à¦‚সà§à¦•ারের দরà§à¦¨ মানà§à¦· বিশà§à¦¬à§‡à¦° সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ ও বিশà§à¦¬à¦œà¦—ত সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦®à¦¨à¦¸à¦¬ মতবাদ রচনা করেছে যা মানব জীবনে অশানà§à¦¤à¦¿à¦‡ বৃদà§à¦§à¦¿ করে চলেছে।
à§©. বিবেকের দাবী ও নৈতিকতার বনà§à¦§à¦¨ অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করে পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿à¦° দাসতà§à¦¬ ও à¦à§‹à¦—বাদী মনোবৃতà§à¦¤à¦¿à¦° দরà§à¦¨ মানà§à¦· নিজের সতà§à¦¤à¦¾à¦° সঠিক পরিচয় সমà§à¦ªà¦°à§à¦•ে ও সচেতন নয়।
৪. উপরোকà§à¦¤ কারণে জগত ও জীবন সমà§à¦ªà¦°à§à¦•ে বহৠঅযৌকà§à¦¤à¦¿à¦• ধারনার à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ মানà§à¦· à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ আচরণ ও মনà§à¦¦ করà§à¦®à§‡ লিপà§à¦¤ রয়েছে।
à§«. মানবজাতির অতীত ইতিহাস থেকে উদাহরন দিয়ে পà§à¦°à¦®à¦¾à¦£ করা হয়েছে যে , আলà§à¦²à¦¾à¦¹à¦° বিধানকে অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করে মনগড়া মত ও পথে চলার ফলেই মানà§à¦· যà§à¦—ে যà§à¦—ে ধà§à¦¬à¦‚স হয়েছে ।
গ) ইতিবাচক দিক দিয়ে আলোচনার ধারা নিমà§à¦¨à¦°à§‚পঃ
à§§. নিরà§à¦à§à¦² জà§à¦žà¦¾à¦¨ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° নিকটই আছে। মানà§à¦· ও বিশà§à¦¬à¦œà¦—ত যিনি সৃষà§à¦Ÿà¦¿ করেছেন তাà¦à¦° কাছ থেকেই বিশà§à¦¦à§à¦§ জà§à¦žà¦¾à¦¨ পাওয়া সমà§à¦à¦¬à¥¤
২. অতীত ও à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦° জà§à¦žà¦¾à¦¨ যে আলà§à¦²à¦¾à¦¹à¦° নিকট চির বরà§à¦¤à¦®à¦¾à¦¨ তিনিই মানà§à¦·à¦•ে সঠিক পথ দেখাতে সকà§à¦·à¦® ।
à§©. মানà§à¦·à¦•ে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ সঠিকà¦à¦¾à¦¬à§‡ জীবন-যাপন করে আখিরাতে চির শানà§à¦¤à¦¿ লাঠকরার à¦à¦•মাতà§à¦° উপায়ই হলো আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূলগণকে পূরà§à¦£à¦°à§‚পে অনà§à¦¸à¦°à¦£ করা।
৪. মানà§à¦·à§‡à¦° চিনà§à¦¤à¦¾ ও করà§à¦®à§‡à¦° জনà§à¦¯ à¦à¦•মাতà§à¦° নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ পথনিরà§à¦¦à§‡à¦¶à¦•ই হলো দà§à¦¬à§€à¦¨ ইসলাম ।
à§«. দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° শানà§à¦¤à¦¿ ও আখিরাতের মà§à¦•à§à¦¤à¦¿ পেতে হলে আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° রাসূলের আনà§à¦—তà§à¦¯à¦‡ à¦à¦•মাতà§à¦° উপায়।
ঘ) উপরোকà§à¦¤ কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•ে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ যেসব বিষয় কà§à¦°à¦†à¦¨à§‡ আলোচনা করা হয়েছে ,তার মধà§à¦¯à§‡ নিমà§à¦¨à¦²à¦¿à¦–িত বিষয়গà§à¦²à§‹ বিশেষ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯à¦ƒ
à§§. পৃথিবী ও আকাশ রাজà§à¦¯à§‡à¦° গঠন পà§à¦°à¦•ৃতি , পà§à¦°à¦¾à¦•ৃতির অগণিত নিদরà§à¦¶à¦¨ à¦à¦¬à¦‚ চনà§à¦¦à§à¦° -সূরà§à¦¯ , গà§à¦°à¦¹-তারা à¦à¦¬à¦‚ বায়ৠও বৃষà§à¦Ÿà¦¿ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿ বারবার দৃষà§à¦Ÿà¦¿ আকরà§à¦·à¦£ করা হয়েছে। à¦à§‚গোল ও বিজà§à¦žà¦¾à¦¨ শেখাবার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ à¦à¦¸à¦¬ আলোচনা করা হয়নি । à¦à¦¸à¦¬à§‡à¦° পেছনে যে মহাকà§à¦¶à¦²à§€ সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ রয়েছেন à¦à¦¬à¦‚ তিনি যে à¦à¦¸à¦¬ বিনা উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ সৃষà§à¦Ÿà¦¿ করেননি সে কথা বà§à¦à¦¾à¦¬à¦¾à¦° জনà§à¦¯à¦‡ অতি আকরà§à¦·à¦£à§€à§Ÿ à¦à¦¾à¦·à¦¾ ও à¦à¦™à§à¦—িতে সমসà§à¦¤ কà§à¦°à¦†à¦¨à§‡ ঠবিষয়ে বারবার আলোচনা করা হয়েছে।
২. মানà§à¦·à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ আলà§à¦²à¦¾à¦¹ পাক যত কিছৠপয়দা করেছেন ---বিশেষ করে খাদà§à¦¯ ও পানীয় , গৃহপালিত পশৠ,ফল ও ফসলাদী সমà§à¦ªà¦°à§à¦•ে বারবার উলà§à¦²à§‡à¦– করে চিনà§à¦¤à¦¾ করতে বাধà§à¦¯ করা হয়েছে যে ,আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারো পকà§à¦·à§‡ à¦à¦¸à¦¬à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা সমà§à¦à¦¬ নয় à¦à¦¬à¦‚ à¦à¦¸à¦¬ ছাড়া মানà§à¦· দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦•দিন ও বেà¦à¦šà§‡ থাকতে পারতো না । তাই à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° দাসতà§à¦¬ করাই মানà§à¦·à§‡à¦° করà§à¦¤à¦¬à§à¦¯ ।
উপরোকà§à¦¤ দৠপà§à¦°à¦•ার বিষয়কে à¦à¦• সাথে ‘আফাক ’ বা পà§à¦°à¦•ৃতি জগত বলা হয় । গোটা সৃষà§à¦Ÿà¦¿ জগতই à¦à¦° অরà§à¦¨à§à¦¤à¦à§à¦•à§à¦¤à¥¤ ‘উফà§à¦• ’ à¦à¦° বহà§à¦¬à¦šà¦¨ আফাক। উফà§à¦• অরà§à¦¥ দিগনà§à¦¤ (Horizon)
à§©. “আফাক”-à¦à¦° আলোচনার পাশাপাশি ‘আনফà§à¦¸’-à¦à¦° আলোচনা করা হয়েছে ‘আনফà§à¦¸’ অরà§à¦¥ মানব জীবন বা মানবসতà§à¦¤à¦¾à¥¤ আলà§à¦²à¦¾à¦¹ পাক কà§à¦°à¦†à¦¨à§‡ বহৠজায়গায় মানà§à¦·à¦•ে কিà¦à¦¾à¦¬à§‡ সৃষà§à¦Ÿà¦¿ করা হয়েছে à¦à¦° বিবরণ দিয়েছেন। মানà§à¦·à§‡à¦° দেহ ও বিà¦à¦¿à¦¨à§à¦¨ অংগপà§à¦°à¦¤à§à¦¯à¦™à§à¦— নিয়ে যথেষà§à¦Ÿ কথা বলা হয়েছে। মানà§à¦·à¦•ে আতà§à¦®à¦¸à¦šà§‡à¦¤à¦¨ করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ à¦à¦¬à¦‚ তার সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦•ে চিনে তার পà§à¦°à¦¤à¦¿ কৃতজà§à¦ž বানাবার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ ঠবিষয়ের দিকে মানà§à¦·à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿ আরà§à¦•ষণ করা হয়েছে।
৪. মানব জাতির ইতিহাস থেকে বহৠজাতির উথান ও পতন সমà§à¦ªà¦°à§à¦•ে আলোচনা করা হয়েছে। ঠআলোচনা à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ করা হয়নি যেমন ইতিহাসের বইতে করা হয় । অতীত জাতিগà§à¦²à§‹à¦° থেকে উপদেশ গà§à¦°à¦¹à¦£ করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ ঠআলোচনা করা হয়েছে । ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে বিশেষ করে অতীতে যেসব নবী ও রাসূল পাঠানো হয়েছে তাদের কাওমের উলà§à¦²à§‡à¦– করে পà§à¦°à¦®à¦¾à¦£ করা হয়েছে যে ,আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূলগণের সাথে যারা যে আচরণ করেছে তাদের সাথে আলà§à¦²à¦¾à¦¹ সে রকম বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦‡ করেছেন। যেসব জাতি রাসূলগণকে অসà§à¦¬à§€à¦•ার করেছে তাদের উপর আলà§à¦²à¦¾à¦¹ অবশà§à¦¯à¦‡ গযব নাযিল করেছেন। মানব জাতির উনà§à¦¨à¦¤à¦¿ ও অবনতি যে রাসূলের আনà§à¦—তà§à¦¯à§‡à¦° উপর নিরà§à¦à¦° করে সে কথা পà§à¦°à¦®à¦¾à¦£ করাই ইতিহাস আলোচনার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¥¤
à§«. কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বহৠজায়গায় কতকগà§à¦²à§‹ বিষয়ে তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক আলোচনা করে দ৒রকম বিপরীত জিনিসের পারà§à¦¥à¦•à§à¦¯ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ আলোচনা করে দ৒রকম বিপরীতে জিনিসের পারà§à¦¥à¦•à§à¦¯ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরা হয়েছে। যেখানেই বেহেশতের বিবরণ দেয়া হয়েছে সেখানেই দোযখের চিতà§à¦°à¦“ আà¦à¦•া হয়েছে। সৎলোকের গà§à¦¨à¦¾à¦¬à¦²à§€ বরà§à¦£à¦¨à¦¾ করার সাথে সাথেই অসৎলোকের বিবরণও দেয়া হয়েছে । মà§à¦¤à§à¦¤à¦¾à¦•ীদের বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° পাশাপাশি আলà§à¦²à¦¾à¦¹à¦° নাফরমানদের চরিতà§à¦°à¦“ ফà§à¦Ÿà¦¿à§Ÿà§‡ তোলা হয়েছে। সফলতা লাà¦à§‡à¦° উপায় বলার সাথে বিফলতার কারণও উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। বেহেশতের সà§à¦–ের আকরà§à¦·à¦£à§€à§Ÿ বিবরণের পাশে দোযখের à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ চিতà§à¦° তà§à¦²à§‡ ধরা হয়েছে। হাশরে নেক লোকদের অবসà§à¦¥à¦¾à¦° পাশে বদলোকদের দশাও বরà§à¦£à¦¨à¦¾ করা হয়েছে। à¦à¦à¦¾à¦¬à§‡ কà§à¦°à¦†à¦¨à§‡ বিপরীতমà§à¦–à§€ ,(Contrast) চিতà§à¦°à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ মানà§à¦·à¦•ে কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° পথে আহবান জানানো হয়েছে।
ঙ) কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সবচেয়ে বেশী আলোচিত বিষয়ঃ
à§§. আলà§à¦²à¦¾à¦¹à¦° পরিচয় কয়েক আয়াতের পর পরই আলà§à¦²à¦¾à¦¹à¦° কোন না কোন গà§à¦£à§‡à¦° উলà§à¦²à§‡à¦– পাওয়া যায়। কোথাও কোথাও à¦à¦• সাথেই আলà§à¦²à¦¾à¦¹à¦° অনেক গà§à¦£à§‡à¦° উলà§à¦²à§‡à¦– করা হয়েছে।
২. রাসূল ও নবীদের পরিচয় , মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ , দায়িতà§à¦¬ ও করà§à¦¤à¦¬à§à¦¯à¥¤
à§©. আখিরাতের যà§à¦•à§à¦¤à¦¿, সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ ও বিবরণ।
৪. আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাবের গà§à¦°à§à¦¤à§à¦¬à¥¤
চ) মাদানী সূরাগà§à¦²à§‹à¦° বিশেষ আলোচà§à¦¯ বিষয়ঃ
উপরে বরà§à¦£à¦¿à¦¤ আলোচà§à¦¯ বিষয়সমূহ সমসà§à¦¤ কà§à¦°à¦†à¦¨à§‡à¦‡ ছড়িয়ে আছে।মাকà§à¦•à§€ ও মাদানী উà¦à§Ÿ যà§à¦—ের সূরার মধà§à¦¯à§‡à¦‡ à¦à¦¸à¦¬ বিষয় আলোচনা করা হয়েছে। যা মাকà§à¦•à§€ যà§à¦—ের সূরাতে পাওয়া যায়, সেগà§à¦²à§‹ নিমà§à¦¨à¦°à§‚পঃ
à§§. মদীনায় হিজরাত করার পরই সমাজ গঠন ও রাষà§à¦Ÿà§à¦° পরিচালনার সà§à¦¯à§‹à¦— à¦à¦²à§‹à¥¤ তাই পারিবারিক আইন থেকে শà§à¦°à§ করে সরকারী দায়িতà§à¦¬ পালনের জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ সব আইন-কানà§à¦¨ মাদানী সà§à¦°à¦¾à¦—à§à¦²à§‹à¦¤à§‡à¦‡ পাওয়া যায়। à¦à¦¸à¦¬ বিষয়ে মাকà§à¦•à§€ যà§à¦—ের শেষ দিকে সূরা বনী ইসরাইলে সমাজ ও রাষà§à¦Ÿà§à¦° গঠনের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦®à¦¨ সংকà§à¦·à§‡à¦ªà§‡ ইঙà§à¦—িত করা হয়েছে যা মূলনীতি হিসাবে গণà§à¦¯à¥¤ কিনà§à¦¤à§ বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আইন মাদানী যà§à¦—েই নাযিল হয়েছে।
২. মাকà§à¦•à§€ যà§à¦—ে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° উপর অতà§à¦¯à¦¾à¦šà¦° ও নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ চললেও কাফির ও মà§à¦¨à¦«à¦¿à¦•দের বিরà§à¦¦à§à¦§à§‡ শকà§à¦¤à¦¿ পà§à¦°à§Ÿà§‹à¦—ের কোন উপায় ছিল না। হিজরাতের পর মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° হাতে কà§à¦·à§à¦¦à§à¦° আকারে হলেও রাষà§à¦Ÿà§à¦°à¦•à§à¦·à¦®à¦¤à¦¾ আসার পরই বিরোধী শকà§à¦¤à¦¿à¦° সাথে যà§à¦¦à§à¦§ করার সà§à¦¯à§‹à¦— হলো।তাই যà§à¦¦à§à¦§, সনà§à¦§à¦¿, আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦¤à¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦•, যà§à¦¦à§à¦§à¦¬à¦¨à§à¦¦à§€à¦¦à§‡à¦° সাথে আচরণ, যà§à¦¦à§à¦§à§‡à¦° ফলে অরà§à¦œà¦¿à¦¤ সমà§à¦ªà¦¦ ও à¦à¦²à¦¾à¦•ার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ,যà§à¦¦à§à¦§à§‡ শহীদদের পরিবারের পà§à¦°à¦¤à¦¿ করà§à¦¤à¦¬à§à¦¯ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ বিষয়ে বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আইন মাদানী সূরায়ই পাওয়া যায়।
à§©. মাদানী সূরায় যেসব বিষয়ে বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিধি বিধান দেয়া হয়েছে তার মধà§à¦¯à§‡ বিশেষà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ হলোঃ বিয়ে ও তালাক , সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার ,খাদà§à¦¯à§‡à¦° হালাল ও হারাম à¦à¦¬à¦‚ ফোজদারী আইন (সমাজবিরোধী কোন কাজের কী শাসà§à¦¤à¦¿ হওয়া উচিত ), সামাজিক নিরাপতà§à¦¤à¦¾à¦° জনà§à¦¯ যাকাত বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ ,ধার –করà§à¦¯ ও লেন -দেনের বিধান ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¥¤
৪. যেসব বিষয়ে মূলনীতি বেà¦à¦§à§‡ দেয়া হয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ আইন রচনার দায়িতà§à¦¬ ইসলামী রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° পরিচালকদের হাতে ছেড়ে দেয়া হয়েছেঃ
সরকার গঠন ও পরিচালনার মূলনীতি ,অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• পলিসী ,উৎপাদন ও বনà§à¦Ÿà¦¨à§‡à¦° নীতি ,বà§à¦¯à¦¬à¦¸à¦¾-বাণিজà§à¦¯à§‡à¦° বিধি ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ বিষয়ে ‘গাইড-লাইন ’ দিয়ে দেয়া হয়েছে। à¦à¦¸à¦¬ মূলনীতির à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡à¦‡ রাসূল (সাঃ) বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিধান চালৠকরেন।
আলà§à¦²à¦¾à¦¹à¦° কà§à¦°à¦†à¦¨ ও রাসূল (সাঃ) à¦à¦° সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ à¦à¦¸à¦¬ বিষয়ে যে বিধান দিয়েছে তারই à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ খোলাফায়ে রাশেদীন আরও বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আইন জারী করেন।
ঠবিষয়গà§à¦²à§‹ à¦à¦®à¦¨ যে ,যà§à¦—ে যà§à¦—ে নতà§à¦¨ নতà§à¦¨ বিধি-বিধানের দরকার বোধ না হয়ে পারে না। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মূলনীতি ,সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° পà§à¦°à§Ÿà§‹à¦— বিধি ও খোলাফায়ে রাশেদার পদাংক অনà§à¦¸à¦°à¦£à¦•রে দেশে দেশে যà§à¦—ে যà§à¦—ে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ বিধান রচনা করতে হবে ।
à§«. বিশেষ বিবেচনার বিষয়ঃ à¦à¦–ানে à¦à¦•টি কথা গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ চিনà§à¦¤à¦¾ ও বিবেচনা করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ যেসব বিষয়ে মাদানী যà§à¦—ের সূরাগà§à¦²à§‹à¦¤à§‡ মূলনীতি ও বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আইন নাযিল করা হয়েছে সেসব মাকà§à¦•à§€ সূরায় কেন নাযিল করা হয়নি ? ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿ কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾à¦° সাথে জড়িত।
যদি মাকà§à¦•à§€ যà§à¦—ে à¦à¦¸à¦¬ আইন নাযিল করা হতো তাহলে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦¾ à¦à¦¸à¦¬ আয়াত শà§à¦§à§ তেলাওয়াতই করতে পারতেন। মকà§à¦•ায় à¦à¦¸à¦¬ আইন জারী করার সà§à¦¯à§‹à¦— ছিল না। আইন জারী করার কà§à¦·à¦®à¦¤à¦¾ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° হাতে তà§à¦²à§‡ দেবার পরই আলà§à¦²à¦¾à¦¹ পাক তাদের নিকট আইন পাঠালেন ,যাতে à¦à¦¸à¦¬ আইন শà§à¦§à§ তেলাওয়াত করেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ হতে না হয়। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে ,আলà§à¦²à¦¾à¦¹à¦° আইন শà§à¦§à§ তেলাওয়াতের জনà§à¦¯ নাযিল করা হয়নি।তাই সমাজ ও রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° à¦à¦¸à¦¬ আইন চালৠকরার দায়িতà§à¦¬à¦¬à§‹à¦§ নিয়ে কà§à¦°à¦†à¦¨à¦•ে বà§à¦à¦¤à§‡ হবে। তা না হলে কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¬à¦¾à¦° হক আদায় হতে পারে না ।
|
সর্বশেষ আপডেট ( Monday, 09 November 2009 )
|