 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾ সহজ |
|
|
লিখেছেন অধà§à¦¯à¦¾à¦ªà¦• গোলাম আযম
|
Saturday, 14 April 2007 |
পাতা 19 মোট 26
à§§à§®. কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আলোচনা কৌশলমাদানী যà§à¦—ের সূরাগà§à¦²à§‹à¦° আলোচà§à¦¯ বিষয় à¦à¦®à¦¨ যে তা বà§à¦à¦¤à§‡ à¦à¦¤à¦Ÿà¦¾ অসà§à¦¬à¦¿à¦§à¦¾ মনে হয় না। কিনà§à¦¤à§ মাকà§à¦•à§€ যà§à¦—ের সূরার আসল বকà§à¦¤à¦¬à§à¦¯ বà§à¦à¦¤à§‡ সে তà§à¦²à¦¨à¦¾à¦° বেশ কঠিন বোধ হয়। অবশà§à¦¯ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আলোচনার টেকনিক ধরতে পারলে সহজেই বà§à¦à¦¤à§‡ পারা যায়।
ক) পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡ মনে রাখতে হবে মাকà§à¦•à§€ যà§à¦—ের সূরাগà§à¦²à§‹à¦° মূল আরোচà§à¦¯ বিষয় হলো তাওহীদ ,রিসালাত ও আখিরাত। কোন সূরায় ঠতিনটির à¦à¦•টি , কোনটায় যে কোন দà§à¦Ÿà§‹ à¦à¦¬à¦‚ কোনটায় তিনটিই আলোচনা করা হয়েছে। আবার দেখা যাবে যে কোন সূরায় à¦à¦•টা বিষয় পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· à¦à¦¬à¦‚ অনà§à¦¯ à¦à¦•টা বা দà§à¦Ÿà§‹ পরাকà§à¦·à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤
গ) তাওহীদ ,রিসালাত ও আখিরাতের শিকà§à¦·à¦¾à¦•ে বাসà§à¦¤à¦¬à§‡ উপলবà§à¦§à¦¿ করার জনà§à¦¯ নবী ও রাসূলগণের বহৠঘটনা ,বিà¦à¦¿à¦¨à§à¦¨ জাতির উদাহরণ ও রূপক কাহিনী আলোচনা করা হয়েছে। à¦à¦¸à¦¬à§‡à¦° মূল শিকà§à¦·à¦¾ যে তাওহীদ, রিসালাত ও আখিরাত, সে কথার দিকে দৃষà§à¦Ÿà¦¿ নিবদà§à¦§ না রাখলে à¦à¦¸à¦¬ ঘটনা ও কাহিনীই আসল বিষয় বলে গণà§à¦¯ হবার আশংকা রয়েছে।
‘ইসরাঈলিয়াত ’নামে পরিচিত বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ কাহিনী ইয়াহà§à¦¦à§€à¦¦à§‡à¦° ইতিহাস থেকে আমদানী হয়ে কà§à¦°à¦†à¦¨à§‡ উলà§à¦²à§‡à¦–িত ঘটনাবলী ও কাহিনীসমূহকে রূপকথার à¦à¦®à¦¨ গলà§à¦ªà§‡ পরিণত করেছে যে ,তাফসীর পড়তে গিয়ে পাঠক ঠগলà§à¦ªà§‡à¦° মধà§à¦¯à§‡à¦‡ আটক হয়ে পড়ে। তখন তাওহীদ ,রিসালাত ও আখিরাতের যà§à¦•à§à¦¤à¦¿ হিসাবেই যে ঠঘটনাগà§à¦²à§‹ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে সে উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ও শিকà§à¦·à¦¾à¦‡ হারিয়ে যায়।
ঘ)মূল আলোচà§à¦¯ বিষয় নিরà§à¦§à¦¾à¦°à¦£à¦ƒ সà§à¦¤à¦°à¦¾à¦‚ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• সূরা অধà§à¦¯à§Ÿà¦¨à¦•ালে পয়লা তালাশ করতে হবে ,সূরাটির মূল আলোচà§à¦¯ বিষয়টি কী?যেমন সূরা মà§à¦²à¦• (৬à§à¦¨à¦‚ সà§à¦°à¦¾)।à¦à¦° মূল আলোচà§à¦¯ বিষয় তাওহীদ । সূরা মà§à¦¦à§à¦¦à¦¾à¦¸à¦¸à¦¿à¦° (à§à§ª) ও আবাসা (৮০)à¦à¦° মূল আলোচà§à¦¯ বিষয় হলো রিসালাত।সূরা কাফ(৫০),সূরা যারিয়াত (à§«à§§),সূরা মায়ারিজ(à§à§¦)ও সূরা মà§à¦¤à¦¾à¦«à¦«à¦¿à¦«à§€à¦¨(৮৩)à¦à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ আলোচà§à¦¯ বিষয় আখিরাত। সূরা তà§à¦°(৫২) ও সূরা হাকà§à¦•াহ (৬৯) à¦à¦° পà§à¦°à¦¥à¦® রà§à¦•ূতে আখিরাত ও ২য় রà§à¦•à§‚’তে রিসালাত হলো মূল বিষয়।
à¦à¦à¦¾à¦¬à§‡ মূল বিষয় তালাশ করার পর দেখা যাবে যে ,পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• বিষয়ের পকà§à¦·à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ রকম যà§à¦•à§à¦¤à¦¿ করা হয়েছে। ঠযà§à¦•à§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° ধরন বà§à¦à¦¤à§‡ হবে। তাহলে যà§à¦•à§à¦¤à¦¿à¦—à§à¦°à¦²à§‹à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ মূল বিষয়কে বà§à¦à¦¾ সহজ হবে। তাই তাওহীদ ,রিসালাত ও আখিরাতের যà§à¦•à§à¦¤à¦¿à¦° ধরন সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¾à¦²à¦à¦¾à¦¬à§‡ অবগত হওয়া দরকার ।
à¦à¦•ঃ তাওহীদের পকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿
যে সূরা বা রà§à¦•ূর মূল আলোচà§à¦¯ বিষয় তাওহীদ সূরার পকà§à¦·à§‡ তিন ধরনের যà§à¦•à§à¦¤à¦¿à¦° যে কোন à¦à¦• বা à¦à¦•াধিক যà§à¦•à§à¦¤à¦¿ পাওয়া যায়।
পà§à¦°à¦¥à¦®à¦¤à¦ƒ আফাকী যà§à¦•à§à¦¤à¦¿à¦ƒ পৃথিবীর সমসà§à¦¤ সৃষà§à¦Ÿ যা মনà§à¦·à§‡à¦° উপকারে লাগে à¦à¦¬à¦‚ মহাশূনà§à¦¯à§‡à¦° বিরাট বিরাট সৃষà§à¦Ÿà¦¿ যা মানà§à¦·à§‡à¦° খেদমতে নিযà§à¦•à§à¦¤ à¦à¦¸à¦¬à¦•ে তাওহীদের যà§à¦•à§à¦¤à¦¿ হিসাবে পেশ করে দেখানো হয়েছে যে ,গোটা বিশà§à¦¬ à¦à¦•জন মহাকৌশলীর à¦à¦•ক পরিকলà§à¦ªà¦¨à¦¾à§Ÿà¦‡ à¦à¦®à¦¨ সà§à¦¶à§ƒà¦–লà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ à¦à¦• নিয়মে চলছে। ঠমহাপরিকলà§à¦ªà¦¨à¦¾à§Ÿà¦‡ à¦à¦®à¦¨ সà§à¦¶à§ƒà¦‚খলà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ à¦à¦• নিয়মে বলছে।ঠমহাপরিকলà§à¦ªà¦¨à¦¾à§Ÿ ও বিশà§à¦¬à§‡à¦° পরিচালনায় à¦à¦¬à¦‚ মানবজাতির পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ যাকিছৠকরা হচà§à¦›à§‡ à¦à¦° মধà§à¦¯à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথেও আর কেউ শরীক নেই। সমগà§à¦° সৃষà§à¦Ÿà¦¿à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦•ক ইচছা ও কà§à¦·à¦®à¦¤à¦¾à¦° অধীন । আর কারো ইখতিয়ার সেখানে খাটে না।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤à¦ƒ ‘আনফà§à¦¸ ’-à¦à¦° যà§à¦•à§à¦¤à¦¿à¦ƒ মানব সৃষà§à¦Ÿà¦¿à¦° কৌশল---মাটি থেকে পয়লা আদমকে সৃষà§à¦Ÿà¦¿ করে তা থেকে হাওয়াকে পয়দা করা হয় à¦à¦¬à¦‚ à¦à¦° পর তাদের যৌন মিলনের মাধà§à¦¯à¦®à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦°à¦‡ ইচà§à¦›à¦¾à§Ÿ মানব বংশের বৃদà§à¦§à¦¿ হচà§à¦›à§‡à¥¤ পà§à¦°à§à¦·à§‡à¦° সামানà§à¦¯ শà§à¦•à§à¦°à¦•ীট নারীর গরà§à¦à¦¸à§à¦¥ ডিমà§à¦¬à§‡à¦° সাথে মিলে যে অণৠপরিমাণ কà§à¦·à§à¦¦à§à¦° সৃষà§à¦Ÿà¦¿à¦° পতà§à¦¤à¦¨ হয় তা à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦°à¦‡ পরিকলà§à¦ªà¦¨à¦¾à§Ÿ সà§à¦¨à§à¦¦à¦° দেহ ও অগণিত গà§à¦£ বিশিষà§à¦Ÿ মানà§à¦·à§‡ পরিণত হয় ।
মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ অংগপà§à¦°à¦¤à§à¦¯à¦™à§à¦— পà§à¦°à¦®à¦¾à¦£ করে যে ,মানব দেহের ঠসà§à¦¨à¦¿à¦ªà§à¦£ বিনà§à¦¯à¦¾à¦¸ ও তার মন মসà§à¦¤à¦¿à¦¸à§à¦•ের à¦à¦®à¦¨ বিকাশের কৃতিতà§à¦¬ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° । à¦à¦¤à§‡ মানà§à¦·à§‡à¦° বাহাদà§à¦°à§€ করার কিছà§à¦‡ নেই । আলà§à¦²à¦¾à¦¹ যাকে পà§à¦°à§à¦· বানাতে চান তাকে মেয়ে বানাবার কà§à¦·à¦®à¦¤à¦¾ কারো নেই । মায়ের পেটে তিনি যাকে à¦à¦•টা হাত দেননি তাকে ঠহাত কেউ দিতে পারে না । যাকে তিনি বোকা বানিয়েছেন তাকে কেউ মেধাশকà§à¦¤à¦¿ দিতে পারেনা। à¦à¦¸à¦¬ যà§à¦•à§à¦¤à¦¿ দিয়ে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে ,à¦à¦¸à¦¬ কিছà§à¦° কà§à¦·à¦®à¦¤à¦¾ à¦à¦•কà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° হাতে রয়েছে। কেউ তাà¦à¦° সাথে শরীক নেই।
তৃতীয়তঃ তাওহীদ বিশà§à¦¬à¦¾à¦¸à§€ ও অবিশà§à¦¬à¦¾à¦¸à§€à¦¦à§‡à¦° পরিণাম বরà§à¦£à¦¨à¦¾ করা হয়েছে যাতে মানà§à¦· তাওহীদ বিশà§à¦¬à¦¾à¦¸ করার গà§à¦°à§à¦¤à§à¦¬ অনà§à¦à¦¬ করতে পারে। ঠপরিণাম দ৒পà§à¦°à¦•ারে দেখানো হয়েছে।
ক) à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• যà§à¦•à§à¦¤à¦¿---তাওহীদ অবিশà§à¦¬à¦¾à¦¸à§€ জাতির উপর অতীতে আলà§à¦²à¦¾à¦¹ কিà¦à¦¾à¦¬à§‡ আযাব নাযিল করেছেন তার উদাহরণ দেয়া হয়েছে।
খ)আখিরাতের à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ পরিণামের যà§à¦•à§à¦¤à¦¿----তাওহীদ অবিশà§à¦¬à¦¾à¦¸à§€à¦—ণকে আলà§à¦²à¦¾à¦¹ পাক আখিরাতে কেমন শাসà§à¦¤à¦¿ দেবেন à¦à¦¬à¦‚ বিশà§à¦¬à¦¾à¦¸à§€à¦¦à§‡à¦°à¦•ে কিà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¸à§à¦•ৃত করবেন তার বিবরণ দিয়ে তাওহীদকে কবà§à¦² করার জনà§à¦¯ উদà§à¦¬à§à¦¦à§à¦§ করা হয়েছে à¦à¦¬à¦‚ শিরক থেকে সাবধান করা হয়েছে।
দà§à¦‡à¦ƒ রিসালাতের পকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ br> যে সূরা বা রà§à¦•à§‚’র মূল আলোচà§à¦¯ বিষয় ‘রিসালাত ’ সেখানেও তিন রকম যà§à¦•à§à¦¤à¦¿à¦° à¦à¦• বা à¦à¦•ধিক যà§à¦•à§à¦¤à¦¿ পাওয়া যায়ঃ
পà§à¦°à¦¥à¦®à¦¤à¦ƒ রাসূল(সাঃ) à¦à¦° উনà§à¦¨à¦¤ নিরà§à¦®à¦² চরিতà§à¦°à¦•ে পà§à¦°à¦®à¦¾à¦£ হিসাবে পেশ করে বলা হয়েছে যে ,মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ (সাঃ) অবশà§à¦¯à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল। তাà¦à¦° অতীত জীবনে , তাà¦à¦° মানবিক গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ à¦à¦¬à¦‚ তাà¦à¦° সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡ যারা à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨ তাদের নৈতিক ও মানসিক উনà§à¦¨à¦¤à¦¿ à¦à¦•থাই পà§à¦°à¦®à¦¾à¦£ করে যে তাà¦à¦° নবà§à¦“য়াতের দাবী খà§à¦¬à¦‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤à¦ƒ রাসূল (সাঃ)-à¦à¦° উপর আলà§à¦²à¦¾à¦¹à¦° যে কিতাব নাযিল হয়েছে সে কà§à¦°à¦†à¦¨à¦•েও যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£ হিসাবে পেশ করা হয়েছে। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾ ও à¦à¦¾à¦¬ à¦à¦®à¦¨ যে কোন মানà§à¦·à§‡à¦° পকà§à¦·à§‡ তা রচনা করা সমà§à¦à¦¬ নয়। ঠবিষয়ে কà§à¦°à¦†à¦¨ কাফিরদের চà§à¦¯à¦¾à¦²à§‡à¦žà§à¦œà¦“ দিয়েছে। à¦à¦° মহান উপদেশ , নিরà§à¦à§‚ল বিধান ও যà§à¦•à§à¦¤à¦¿à¦ªà§‚রà§à¦£ আহà§à¦¬à¦¾à¦¨ à¦à¦•থাই পà§à¦°à¦®à¦¾à¦£ করে যে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ (সাঃ) আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল। তা না হলে কà§à¦°à¦†à¦¨ তিনি কী করে পেলেন?
তৃতীয়তঃ রাসূলকে অবিশà§à¦¬à¦¾à¦¸ করার à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ পরিণাম বরà§à¦£à¦¨à¦¾ করে ঠবিষয়ে মানà§à¦·à¦•ে উপদেশ দেয়া হয়েছে । à¦à¦° পরিণাম ও দ৒পà§à¦°à¦•ারের দেখানো হয়েছেঃ
ক) ইতিহাসের উদাহরণ--- নূহ (আঃ), শোয়াইব (আঃ), লূত (আঃ), হà§à¦¦(আঃ),সালেহ (আঃ) ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ নবীদের কাওমের উপর দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡à¦‡ আযাব নাযিল হয়েছে। à¦à¦¸à¦¬à§‡à¦° বিবরণ কà§à¦°à¦†à¦¨à§‡ বার বার উলà§à¦²à§‡à¦– করা হয়েছে।
খ) আখিরাতের পরিণাম à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে যা থেকে বà§à¦à¦¾ যায় যে , ষেখানে মানà§à¦·à§‡à¦° কিসমতের ফায়সালা à¦à¦‡ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ হবে যে , কে রাসূলকে বিশà§à¦¬à¦¾à¦¸ করেছে আর কে করেনি।
তিনঃ আখিরাতের পকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿
যে সূরা বা রà§à¦•à§‚’র মূল আলোচà§à¦¯ বিষয় আখিরাত সেখানেও তিন ধরনের যà§à¦•à§à¦¤à¦¿à¦° মধà§à¦¯à§‡ à¦à¦• বা à¦à¦•াধিক যà§à¦•à§à¦¤à¦¿ পেশ করা হয়েছেঃ
পà§à¦°à¦¥à¦®à¦¤à¦ƒ ইমকান বা সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ --- আখিরাত হওয়া যে সমà§à¦à¦¬ তা পà§à¦°à¦®à¦¾à¦£ করা হয়েছে।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤à¦ƒ উকূ’ বা আখিরাত অবশà§à¦¯à¦‡ যে হবে বা হবেই সে বিষয়ে বিবরণ।
তৃতীয়তঃ উজূব বা হওয়াই ইচিত --- অরà§à¦¥à¦¾à§Ž যà§à¦•à§à¦¤à¦¿ ,বিবেক ও কানà§à¦¡à¦œà§à¦žà¦¾à¦¨à§‡à¦° দাবী যে আখিরাত হওয়া অপরিহারà§à¦¯à¥¤ ঠতিন ধরনের যà§à¦•à§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° আরও à¦à¦•টৠবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দরকার----
পà§à¦°à¦¥à¦®à¦¤à¦ƒ ইমকান বা সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে যেসব যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦¨ দেয়া হয়েছে তা দ৒পà§à¦°à¦•ার –আফাক ও আনফà§à¦¸à¥¤ আফাক মানে সৃষà§à¦Ÿà¦¿à¦œà¦—তের বহৠউদাহরণ দিয়ে ----বিশেষ করে বৃষà§à¦Ÿà¦¿à¦° পানি দà§à¦¬à¦¾à¦°à¦¾ মৃত যমীনকে জীবিত করার উদাহরণ বারবার দিয়ে পà§à¦°à¦®à¦¾à¦£ করা হয়েছে যে ,আখিরাতে আবার মানà§à¦·à¦•ে পয়দা করা সমà§à¦à¦¬à¥¤ আর আনফà§à¦¸ মানে মানà§à¦·à§‡à¦° দেহের অংগ – পà§à¦°à¦¤à§à¦¯à¦™à§à¦— ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° উদাহরণ দিয়ে বলা হয়েছে যে ,à¦à¦•বার যিনি à¦à¦¸à¦¬ সৃষà§à¦Ÿà¦¿ করেছেন তাà¦à¦° পকà§à¦·à§‡ আবার সৃষà§à¦Ÿà¦¿ করা অসমà§à¦à¦¬ হবে কেন?
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤à¦ƒ উকূ’ অরà§à¦¥à¦¾à§Ž হবেই হবে। কà§à¦°à¦†à¦¨à§‡ ঠবিষয়ে à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ কথা বলা হয়েছে যে আখিরাত হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোন সনà§à¦¦à§‡à¦¹ করার উপায় নেই । আখিরাতের কয়েকটি পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ রয়েছে। পà§à¦°à¦¥à¦® পরà§à¦¯à¦¾à§Ÿ হলো কিয়ামত। দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ যে অবসà§à¦¥à¦¾à§Ÿ আছে তা à¦à¦• সময় à¦à§‡à¦™à§‡ চà§à¦°à¦®à¦¾à¦° করে দেয়া হবে । à¦à¦°à¦‡ নাম কিয়ামত । পà§à¦¨à¦°à§à¦¥à§à¦¥à¦¾à¦¨à§‡à¦° পূরà§à¦¬ পরà§à¦¯à¦¨à§à¦¤ সময়ের নাম হলো বারযাখ। à¦à¦°à¦ªà¦° হলো বা’স বা পà§à¦¨à¦°à¦¾à§Ÿ সৃষà§à¦Ÿà¦¿ হওয়া । à¦à¦°à¦ªà¦° হাশর ও বিচার ।
কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦°à¦¾à§Ÿ কিয়ামাত ও হাশরের à¦à¦®à¦¨ জীবনà§à¦¤ বিবরণ দেয়া হয়েছে যা পà§à¦°à¦®à¦¾à¦£ করে যে à¦à¦¸à¦¬ অবশà§à¦¯à¦‡ হবে। বহৠজায়গায় অতীত কালের à¦à¦¾à¦·à¦¾ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা হয়েছে যাতে বà§à¦à¦¾ যায় যে ,আখিরাত আলà§à¦²à¦¾à¦¹à¦° হিসাবে à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦° সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° বিষয় নয় , যেন অতীতের ঘটনার মতো সতà§à¦¯à¥¤
তৃতীয়তঃ উজূব মানে হওয়াই যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦‚গত , অবশà§à¦¯à¦‡ করà§à¦¤à¦¬à§à¦¯ , অপরিহারà§à¦¯ à¦à¦¬à¦‚ যা না হলে চলে না ।
ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে কà§à¦°à¦†à¦¨à§‡ তিন রকমের যà§à¦•à§à¦¤à¦¿ দেয়া হয়েছেঃ
ক) ইতিহাসের পà§à¦°à¦®à¦¾à¦£ বহৠজাতির উথান পতনের উদাহরন দিয়ে পà§à¦°à¦®à¦¾à¦£ করা হয়েছে যে , দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦Ÿà¦¾ বসà§à¦¤à§à¦œà¦—ত হলেও চূড়ানà§à¦¤ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ গোটা মানবজাতি আলà§à¦²à¦¾à¦¹à¦° তৈরী নৈতিক বিধান দà§à¦¬à¦¾à¦°à¦¾ নিয়নà§à¦¤à§à¦°à¦¿à¦¤à¥¤ নৈতিক à¦à¦®à¦¨ à¦à¦• মনাদনà§à¦¡ দà§à¦¬à¦¾à¦°à¦¾ আলà§à¦²à¦¾à¦¹ মানব জাতিকে নিয়নà§à¦¤à§à¦°à¦¿à¦¤ করেন যে কোন জাতি à¦à¦° শেষ সীমা লংঘন করলে তিনি সে জাতির উপর অবশà§à¦¯à¦‡ গযব নাযিল করেন।
খ) আলà§à¦²à¦¾à¦¹ পাক যà§à¦•à§à¦¤à¦¿ দিয়ে বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¦¨ যে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° জীবনে মানà§à¦·à¦•ে চিনà§à¦¤à¦¾ ও করà§à¦®à§‡ যে ইখতিয়ার বা সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ দিয়েছেন তার দরà§à¦¨ তিনি মনà§à¦¦ কাজ করার সাথে সাথেই মানà§à¦·à¦•ে শাসà§à¦¤à¦¿ দেন না । দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ দেখা যায় যে, চরম অনà§à¦¯à¦¾à§Ÿ করেও মানà§à¦· যেন সà§à¦–েই আছে। আবার অতà§à¦¯à¦¨à§à¦¤ সৎলোক ও জীবনে কেবল দà§à¦ƒà¦–ই পায়।
কà§à¦°à¦†à¦¨à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ দেয়া হয়েছে যে ,ঠদà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦¾à¦² ও মনà§à¦¦ কাজের বসà§à¦¤à§à¦—ত ফলই শà§à¦§à§ পà§à¦°à¦•াশ পায় , নৈতিক ফল পà§à¦°à¦•াশ পায় না, à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ মানà§à¦·à¦•ে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ পরীকà§à¦·à¦¾à§Ÿ ফেলা হয়েছে ।
কà§à¦°à¦†à¦¨à§‡ বার বার উলà§à¦²à§‡à¦– করা হয়েছে যে ,মানà§à¦·à¦•ে à¦à¦¤ সà§à¦¯à§‹à¦— সà§à¦¬à¦¿à¦§à¦¾ দেবার সাথে সাথে à¦à¦¾à¦² ও মনà§à¦¦à§‡à¦° ধারণাও দেয়া হয়েছে। à¦à¦•দিন à¦à¦¸à¦¬à§‡à¦° হিসাব দিতেই হবে। তাই নৈতিক ফল পà§à¦°à¦•াশ করার জনà§à¦¯ আখিরাত অপরিহারà§à¦¯à¥¤
গ) আরও à¦à¦• রকম যà§à¦•à§à¦¤à¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦•থা বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে ,মানà§à¦· নৈতিক বিধানকে অবশà§à¦¯à¦‡ সà§à¦¬à§€à¦•ার করে থাকে । à¦à¦¾à¦²à¦•ে à¦à¦¾à¦² বলা à¦à¦¬à¦‚ মনà§à¦¦à¦•ে মনà§à¦¦ মনে করার মতো বিবেক মকà§à¦¤à¦¿ মানà§à¦·à¦•ে দেয়া হয়েছে। তাই মানà§à¦·à§‡à¦° বিবেকেরই দাবী যে ,à¦à¦¾à¦² কাজের à¦à¦¾à¦² ফল ও মনà§à¦¦ কাজের মনà§à¦¦ ফল হওয়া উচিত । সূরা কিয়ামাহ (à§à§«à¦¨à¦‚ )-à¦à¦° দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ আয়াতে নাফসে লাওয়ামাহ বা বিবেকের কসম খেয়ে আলà§à¦²à¦¾à¦¹ বলেছেন যে , আখিরাত হওয়া অবশà§à¦¯à¦‡ উচিত।
মানà§à¦· যদি à¦à¦¾à¦² কাজের পà§à¦°à¦¸à§à¦•ার ও মনà§à¦¦ কাজের শাসà§à¦¤à¦¿à¦•ে যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦‚গত মনে না করতো তাহলে মানব জীবন অচল হতো। আইন, বিচার ও জেলের অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦‡ পà§à¦°à¦®à¦¾à¦£ করে যে , মানà§à¦· নৈতিক জীবন à¦à¦‚ নৈতিক বিধান দà§à¦¬à¦¾à¦°à¦¾ পরিচালিত । তাহলে বিবেক ,বà§à¦¦à§à¦§à¦¿ ও যà§à¦•à§à¦¤à¦¿à¦°à¦‡ দাবী যে , আখিরাত হওয়া জরà§à¦°à§€à¥¤ কà§à¦°à¦†à¦¨à§‡ বহৠজায়গায় পà§à¦°à¦¶à§à¦¨ তোলা হয়েছে যে, নেক ও বদ লোকের পরিণাম কী করে à¦à¦• রকম হতে পারে ?
|
সর্বশেষ আপডেট ( Monday, 09 November 2009 )
|
|
|
|