লিখেছেন অধ্যাপক গোলাম আযম
|
Saturday, 14 April 2007 |
পাতা 4 মোট 26
৩. এ আন্দোলন থেকে বিচ্ছিন্ন করে কুরআন বুঝা কিছুতেই সম্ভব নয়ঃ ক. ২৩ বছরের দীর্ঘ আন্দোলনের বিভিন্ন অবস্থা, পরিস্থিতি , কায়েমী স্বার্থের বিরোধিতা, সংঘর্ষের বিভিন্ন রূপ এবং এর মোকাবেলা ইত্যাদি উপলক্ষে নাযিলকৃত আয়াত ও সূরাকে বুঝতে হলে ঐ সময়কার পরিবেশকে সামনে রাখতে হবে ।
খ. সুতরাং ঐ আন্দোলনের ইতিহাস ও তার বিপ্লবী মহান নেতার জীবনই কুরআনের বাস্তব রূপ ও আসল কুরআন । কিতাবী কুরআনকে ঐ জীবন্ত কুরআন থেকেই বুঝতে হবে - শুধু কিতাব থেকে বুঝা অসম্ভব ।
গ. অতএব মুহাম্মাদ (সা) - ই কুরআনের একমাত্র সরকারী ও নির্ভরযোগ্য ব্যাখ্যাদাতা । কুরআনের অর্থ ও ব্যাখ্যা দানের দায়িত্ব একমাত্র তাঁরই উপর ন্যস্ত ছিল।
ঘ. যুগে যুগে কুরআনের নতুন নতুন ব্যাখ্যা হতে পারে এবং হওয়া উচিত-কিন্তু রাসূলের ব্যাখ্যার বিপরীতে কোন ব্যাখ্যা গ্রহনযোগ্য হতে পারে না ।
ঙ. কুরআনের অর্থ ও ব্যাখ্যার হেফাযতের প্রয়োজনেই রাসূল (সা) - এর জীবনেতিহাস হাদীসের মাধ্যমে সংরক্ষিত হয়েছে । নইলে কুরআনের ভাষার হেফাযত ও অর্থহীন হয়ে পড়তো ।
|
সর্বশেষ আপডেট ( Monday, 09 November 2009 )
|