কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾ সহজ |
|
|
লিখেছেন অধà§à¦¯à¦¾à¦ªà¦• গোলাম আযম
|
Saturday, 14 April 2007 |
পাতা 5 মোট 26
৪. কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦®à§à¦–à§€ তাফসীরছাতà§à¦° জীবন থেকেই বাংলা ও ইংরেজী à¦à¦¾à¦·à¦¾à§Ÿ পà§à¦°à¦•াশিত তাফসীর থেকে কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¬à¦¾à¦° চেষà§à¦Ÿà¦¾ করেছিলাম । আলেম না হলে কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾ সমà§à¦à¦¬ নয় মনে করেই ঠচেষà§à¦Ÿà¦¾à§Ÿ কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ দিলাম । ১৯৫৪ সালে মরহà§à¦® আবদà§à¦² খালেক সাহেবের দারসে কà§à¦°à¦†à¦¨ কিছà§à¦¦à¦¿à¦¨ শà§à¦¨à§‡ সহজ মনে হল । জানতে পারলাম যে মাওলানা মওদূদী (রঃ) - à¦à¦° লিখিত তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ থেকেই তিনি দারস দেন । তখন নতà§à¦¨ উৎসাহ নিয়ে ঠতাফসীর অধà§à¦¯à§Ÿà¦¨à§‡ মনোযোগ দিলাম।
ক. তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বৈশিষà§à¦Ÿà§à¦¯
তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ যে বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° দরà§à¦¨ বিশেষ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° অধিকারী তা ঠতাফসীরখানা না পড়া পরà§à¦¯à¦¨à§à¦¤ বà§à¦à§‡ আসতে পারে না । মধৠকেমন তা খেয়েই বà§à¦à¦¤à§‡ হয় । অনà§à¦¯à§‡à¦° কথায় মধà§à¦° সà§à¦¬à¦¾à¦¦ ও মিষà§à¦ তা সঠিকà¦à¦¾à¦¬à§‡ জানা সমà§à¦à¦¬ নয়। নবà§à§Ÿà¦¾à¦¤à§‡à¦° ২৩ বছর রাসূল (সা) কালেমা তাইয়à§à¦¯à§‡à¦¬à¦¾à¦° দাওয়াত থেকে শà§à¦°à§ করে সমাজ ও রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ জীবনের সব কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ ইকামাতে দà§à¦¬à§€à¦¨à§‡à¦° যে মহান দায়িতà§à¦¬ পালন করেছেন সে কাজটি করবার জনà§à¦¯ কà§à¦°à¦†à¦¨ পাক নাযিল হয়েছে । রাসূল (সা) -à¦à¦° নেতৃতà§à¦¬à§‡ পরিচালিত ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ অবসà§à¦¥à¦¾à§Ÿ ও পরিবেশে আলà§à¦²à¦¾à¦¹ পাক পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ মতো যখন যে হেদায়াত পাঠিয়েছেন তা-ই গোটা কà§à¦°à¦†à¦¨à§‡ ছড়িয়ে আছে । তাই কà§à¦°à¦†à¦¨à¦•ে আসল রূপে দেখতে হলে রাসূল (সা)-à¦à¦° ২৩ বছরের সংগà§à¦°à¦¾à¦®à§€ জীবনের সাথে মিলিয়ে বà§à¦à¦¬à¦¾à¦° চেষà§à¦Ÿà¦¾ করতে হবে । তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ ঠকাজটিই করেছে । à¦à¦–ানেই à¦à¦° বৈশিষà§à¦Ÿà§à¦¯à¥¤
খ. কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¬à¦¾à¦° আসল মজা
তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ à¦à¦•থাই বà§à¦à¦¾à¦¬à¦¾à¦° চেষà§à¦Ÿà¦¾ করেছে যে , রাসূল (সাঃ) -à¦à¦° ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨à¦•ে পরিচালনা করার জনà§à¦¯à¦‡ কà§à¦°à¦†à¦¨ à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ তাই কোন সূরাটি ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° কোন যà§à¦—ে à¦à¦¬à¦‚ কি পরিবেশে নাযিল হয়েছে তা উলà§à¦²à§‡à¦– করে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে ঠপরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ নাযিলকৃত সূরায় কী হেদায়াত দেয়া হয়েছে । à¦à¦à¦¾à¦¬à§‡ আলোচনার ফলে পাঠক রাসূল (সাঃ) à¦à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦•ে à¦à¦¬à¦‚ সে আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à§à¦®à¦¿à¦•াকে à¦à¦®à¦¨ সহজ ও সà§à¦¨à§à¦¦à¦°à¦à¦¾à¦¬à§‡ বà§à¦à¦¤à§‡ পারে যার ফলে কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¬à¦¾à¦° আসল মজা মনে -পà§à¦°à¦¾à¦£à§‡ উপলবà§à¦¦à¦¿ করতে পারে।
তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ ঈমানদার পাঠককে রাসূল (সা) - à¦à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সংগà§à¦°à¦¾à¦®à§€ ময়দানে নিয়ে হাযির করে । দূর থেকে হক ও বাতিলের সংঘরà§à¦· না দেখে যাতে পাঠক নিজেকে হকের পকà§à¦·à§‡ বাতিলের বিরà§à¦¦à§à¦§à§‡ সকà§à¦°à¦¿à§Ÿ দেখতে পায় সে বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦‡ à¦à¦–ানে করা হয়েছে । ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° ও ইকামাতে দà§à¦¬à§€à¦¨à§‡à¦° সংগà§à¦°à¦¾à¦®à§‡ রাসূল (সা) ও সাহাবায়ে কেরাম (রাঃ) - কে যে à¦à§‚মিকা পালন করতে হয়েছে তা ঠতাফসীরে à¦à¦®à¦¨ জীবনà§à¦¤ হয়ে উঠেছে যে পাঠকের পকà§à¦·à§‡ নিরপেকà§à¦· থাকার উপায় নেই । ঠতাফসীর পাঠককে ঘরে বসে শà§à¦§à§ পড়ার মজা নিয়ে সনà§à¦¤à§à¦·à§à¦Ÿ থাকতে দেয়না । তাকে ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡ উদà§à¦¬à§à¦¦à§à¦§ করে । যে সমাজে সে বাস করে সেখানে রাসূলের সেই সংগà§à¦°à¦¾à¦®à§€ আনà§à¦¦à§‹à¦²à¦¨ না চালালে কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾ অরà§à¦¥à¦¹à§€à¦¨ বলে তার মনে হয় । তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ কোন নিষà§à¦•à§à¦°à¦¿à§Ÿ মà§à¦«à¦¾à¦¸à¦¸à¦¿à¦°à§‡à¦° রচনা নয় । ইকামাতে দà§à¦¬à§€à¦¨à§‡à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সংগà§à¦°à¦¾à¦®à§€ নেতার লেখা ঠতাফসীর পাঠককেও সংগà§à¦°à¦¾à¦®à§‡ à¦à¦¾à¦à¦ªà¦¿à§Ÿà§‡ পড়ার তাকিদ দেয় । à¦à¦Ÿà¦¾à¦‡ ঠতাফসীরের বাহাদà§à¦°à§€à¥¤
গ. সব তাফসীর ঠরকম নয় কেন ?
কারো মনে ঠপà§à¦°à¦¶à§à¦¨ জাগতে পারে যে তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦®à§à¦–à§€ যে তাফসীর পাওয়া যায় তা অতীতের বিখà§à¦¯à¦¾à¦¤ তাফসীরগà§à¦²à§‹à¦¤à§‡ নেই কেন ? তারা কি কà§à¦¨à¦†à¦¨ ঠিকমতো বà§à¦à§‡à¦¨à¦¨à¦¿? ঠপà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জওয়াব সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হওয়া দরকার ।
চৌদà§à¦¦à¦¶ বছর আগে আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল (সা) কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ সমাজ ও রাষà§à¦Ÿà§à¦° à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ গড়ে তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ যে পà§à¦°à¦¾à§Ÿ বারশ বছর বিশà§à¦¬à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦‡ নেতৃতà§à¦¬ ছিল। খোলাফায়ে রাশেদার তà§à¦°à¦¿à¦¶ বছর ইসলামী সমাজ ও রাষà§à¦Ÿà§à¦°à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ শতকরা à¦à¦•শ à¦à¦¾à¦—ই চালৠছিল । à¦à¦°à¦ªà¦° খেলাফতের সà§à¦¥à¦²à§‡ রাজতনà§à¦¤à§à¦° চালৠহলেও শিকà§à¦·à¦¾à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ,আইনবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ,অরà§à¦¥à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ইসলাম অনà§à¦¯à¦¾à§Ÿà§€ চলতে থাকে । ইসলামী শাসনবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ কà§à¦°à¦®à§‡ কà§à¦°à¦®à§‡ তà§à¦°à§à¦Ÿà¦¿ দেখা দেবার ফলে বারশ বছর পর শাসনকà§à¦·à¦®à¦¤à¦¾ অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° হাতে চলে যায় ।
যে বারশ বছর মà§à¦¸à¦²à¦¿à¦® শাসন ছিল তখন যেসব তাফসীর লেখা হয়েছে , মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° শিকà§à¦·à¦¾ বà§à¦¯à¦¾à¦ªà¦• করাই উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিল । ইসলামী রাষà§à¦Ÿà§à¦° কায়েম থাকার কারণে কà§à¦°à¦†à¦¨à¦•ে আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° কিতাব হিসাবে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ তখন ছিল না ।
যখন ইংরেজ শাসন ঠউপমহাদেশে ইসলামকে জীবনের সকল কà§à¦·à§‡à¦¤à§à¦° থেকে উৎখাত করে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিপরীত শিকà§à¦·à¦¾ ,সà¦à§à¦¯à¦¤à¦¾ ও সংসà§à¦•ৃতি চালৠকরল তখন নতà§à¦¨ করে ইসলামী রাষà§à¦Ÿà§à¦° কায়েমের আনà§à¦¦à§‹à¦²à¦¨ জরà§à¦°à§€ হয়ে পড়ল । শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹ দেহলবী (রঃ) থেকেই ঠচিনà§à¦¤à¦¾à¦° সূচনা হয় । ঠচিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à¦° ধারকগনই মà§à¦œà¦¾à¦¹à¦¿à¦¦ আনà§à¦¦à§‹à¦²à¦¨ গড়ে তোলেন à¦à¦¬à¦‚ উতà§à¦¤à¦° পশà§à¦šà¦¿à¦® সীমানà§à¦¤à§‡ à¦à¦•টি ইসলামী রাষà§à¦Ÿà§à¦°à¦“ কায়েম করেন । ১৮৩১সালে বালাকোটের যà§à¦¦à§à¦§à§‡ নেতৃবৃনà§à¦¦ শহীদ হলেও ইসলামকে বিজয়ী করার চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ বিলà§à¦ªà§à¦¤ হয়নি।
মাওলানা মওদূদী (রঃ) ঠচিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à¦° সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦• ধারক হওয়ার সাথে সাথে নিজেই ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° নেতৃতà§à¦¬à§‡à¦° দায়িতà§à¦¬ পালন করার ফলে আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ কà§à¦°à¦†à¦¨à¦•ে বà§à¦à¦¾à¦¬à¦¾à¦° গà§à¦°à§à¦¤à§à¦¬ উপলবà§à¦§à¦¿ করেছেন । তাই তাà¦à¦° তাফসীর সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡à¦‡ আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦®à§à¦–à§€ হয়েছে।
|
সর্বশেষ আপডেট ( Monday, 09 November 2009 )
|