পাতা 1 মোট 6
যারা সতà§à¦¯à¦¿à¦‡ à¦à¦•টি ইসলামী সমাজ কায়েম করতে চান তাদের-
সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® à¦à¦¾à¦²à§‹à¦à¦¾à¦¬à§‡ উপলবà§à¦§à¦¿ করতে হবে, আমাদের জাতির মধà§à¦¯à§‡ à¦à¦•টি আদরà§à¦¶ ইসলামী সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার আকাঙà§à¦–ার মোটেই অà¦à¦¾à¦¬ নেই। আসল অà¦à¦¾à¦¬ আগà§à¦°à¦¹ ও উদà§à¦¯à§‹à¦— গà§à¦°à¦¹à¦£à§‡à¦° à¦à¦¬à¦‚ তার চাইতে বেশী অà¦à¦¾à¦¬ যোগà§à¦¯à¦¤à¦¾à¦°à¥¤ ঠকাজের জনà§à¦¯ যে মৌলিক গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ অধিকাংশ লোকের মধà§à¦¯à§‡ তা অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤à¥¤
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ যে বিষটির পà§à¦°à¦¤à¦¿ তীকà§à¦· নজর রাখতে হবে তা হচà§à¦›à§‡ আমাদের জাতির সমগà§à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à¦¶à¦¾à¦²à§€ অংশ অধিকাংশ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সমাজে বিকৃতি ও à¦à¦¾à¦™à§à¦—ন সà§à¦·à§à¦Ÿà¦¿à¦¤à§‡ মà§à¦–র। আর যারা বিকৃতি ও à¦à¦¾à¦™à§à¦—ন সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ মà§à¦–র। আর যারা বিকৃতি ও à¦à¦¾à¦™à§à¦—নের কাজে লিপà§à¦¤ নেই তারাও সৃষà§à¦Ÿà¦¿ ও বিনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦° চিনà§à¦¤à¦¾à¦®à§à¦•à§à¦¤à¥¤ সমাজ সংসà§à¦•ার ও গঠনের পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦°à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° সংখà§à¦¯à¦¾ মà§à¦·à§à¦Ÿà¦¿à¦®à§‡à§Ÿà¥¤
তৃতীয় যে বিষয়টি থেকে উচিৎ নয় সেটি হচà§à¦›à§‡, বরà§à¦¤à¦®à¦¾à¦¨ যà§à¦—ে সমাজ জীবন পরিগঠন ও à¦à¦¾à¦™à§à¦—ার বৃহতà§à¦¤à¦® শকà§à¦¤à¦¿ হচà§à¦›à§‡ সরকার। আর যেখানে গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত থাকে সেখানে জনগনের উপযà§à¦•à§à¦¤à¦¤à¦¾ বা অনà§à¦ªà¦¯à§à¦•à§à¦¤à¦¤à¦¾ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° হাতে শাসন কà§à¦·à¦®à¦¤à¦¾ সোপরà§à¦¦ করার ওপরই সরকারের উপযà§à¦•à§à¦¤ বা অনà§à¦ªà¦¯à§à¦•à§à¦¤ পূরà§à¦£à¦¤à¦ƒ নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ à¦à¦¾à¦™à§à¦—ার কাজে যারা লিপà§à¦¤ থাকে তারা জনগণ যাতে কোনদিন নিরà§à¦à§à¦² নিরà§à¦¬à¦¾à¦šà¦¨à§‡à¦° যোগà§à¦¯ না হতে পারে সেজনà§à¦¯à§‡ জনগণকে পà§à¦°à¦°à§‹à¦šà¦¿à¦¤ করার কাজে যতো শকà§à¦¤à¦¿ বà§à¦¯à§Ÿ করে অনà§à¦¯ কাজে ততো বà§à¦¯à§Ÿ করে না।
ঠতিনটি বিষয়ের সমনà§à¦¬à§Ÿà§‡ à¦à¦•টি à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ দৃশà§à¦¯ সৃষà§à¦Ÿà¦¿ করে যা পà§à¦°à¦¥à¦®à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ মানà§à¦·à§‡à¦° মনে নিরà§à§Žà¦¸à¦¾à¦¹à§‡à¦° সঞà§à¦šà¦¾à¦° করে à¦à¦¬à¦‚ চারদিকের নৈরাশà§à¦¯à§‡à¦° মধà§à¦¯à§‡ সে চিনà§à¦¤à¦¾ করতে থাকে, à¦à¦–ানে কোন কাজে সফলতা কি সমà§à¦à¦¬? কিনà§à¦¤à§ à¦à¦—à§à¦²à§‹à¦° বিপরীতে আরো কতিপয় বিষয় রয়েছে যেগà§à¦²à§‹ সামনে রাখলে নিরাশার মেঘ কেটে যেতে থাকে à¦à¦¬à¦‚ আশার আলোকচà§à¦›à¦Ÿà¦¾à§Ÿ চতà§à¦°à§à¦°à§à¦¦à¦¿à¦• উদà§à¦à¦¾à¦¸à¦¿à¦¤ হয়ে ওঠে।
পà§à¦°à¦¥à¦®à¦Ÿà¦¿ হচà§à¦›à§‡ আমাদের সমাজ কেবল অসৎ লোকের আবাসসà§à¦¥à¦² নয়, à¦à¦–ানে কিছৠসংখà§à¦¯à¦• সৎলোকও আছে। তারা কেবল সংশোধন ও চরিতà§à¦° গঠনের আকাঙà§à¦–া মনে পোষন করে না, বরং তাদের মধà§à¦¯à§‡ আগà§à¦°à¦¹ ও যোগà§à¦¯à¦¤à¦¾ রয়েছে। আর à¦à¦° মধà§à¦¯à§‡ কিছà§à¦Ÿà¦¾ অà¦à¦¾à¦¬ থাকলেও সামানà§à¦¯ যতà§à¦® ও পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿ তা পরিবরà§à¦§à¦¿à¦¤ করা যেতে পারে।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ হচà§à¦›à§‡, আমাদের জাতি সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ অসৎপà§à¦°à¦¬à¦£ নয়। অশিকà§à¦·à¦¾ ও অজà§à¦žà¦¤à¦¾à¦° দরà§à¦¨ তারা পà§à¦°à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ হতে পারে à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ হয়ে আসছে, কিনà§à¦¤à§ পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¦•ারীরা যে বিকৃতির সমà§à¦®à§à¦–ীন করে তার ওপর তারা সনà§à¦¤à§à¦·à§à¦Ÿ নয়। বিচকà§à¦·à¦¨à¦¤à¦¾à¦° সাথে সà§à¦¸à¦‚বদà§à¦§ ও অবিরাম পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ চালালে দেশের জনমতকে অবশেষে সংশোধন পà§à¦°à§Ÿà¦¾à¦¸à§€ শকà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° সমরà§à¦¥à¦•ে পরিণত করা যেতে পারে। সমাজে অসৎ শকà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à§‡à¦° ফলে যে সমসà§à¦¤ অনাচারের সৃষà§à¦Ÿà¦¿ হচà§à¦›à§‡ জাতির বৃহতà§à¦¤à¦® অংশ খোদ তার পরিপোষক হলে অবশà§à¦¯à¦¿ নিরাশার কথা ছিল। কিনà§à¦¤à§ আসল পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ তা নয়।
তৃতীয় কথা হচà§à¦›à§‡, বিকৃতির জনà§à¦¯ কাজ করে যাচà§à¦›à§‡ তারা সকল পà§à¦°à¦•ার সà§à¦¯à§‹à¦—-সà§à¦¬à¦¿à¦§à¦¾ লাঠকরেছে কিনà§à¦¤à§ দ৒টি সà§à¦¬à¦¿à¦§à¦¾ অরà§à¦œà¦¨ করতে পারেনি। à¦à¦•.চারিতà§à¦°à¦¿à¦• শকà§à¦¤à¦¿, দà§à¦‡. à¦à¦•à§à¦¯à§‡à¦° শকà§à¦¤à¦¿à¥¤
সরà§à¦¬à¦¶à§‡à¦· ও সবচাইতে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ কথা হচà§à¦›à§‡, দà§à¦¬à§€à¦¨ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার নিজের কাজ। à¦à¦œà¦¨à§à¦¯ যারা পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ চালায় তারা আলà§à¦²à¦¾à¦¹à¦° সমরà§à¦¥à¦¨ লাঠকরে তবে শরà§à¦¤ হচà§à¦›à§‡ à¦à¦‡ যে, তাদের সবর ও আনà§à¦¤à¦°à¦¿à¦•তার সাথে কাজ করতে হবে। বà§à¦¦à§à¦§à¦¿ ও বিচকà§à¦·à¦¨à¦¤à¦¾ পরিহার করলে চলবে না। ঠধরণের লোক যতই সà§à¦¬à¦²à§à¦ª সংখà§à¦¯à¦• হোক না কেন à¦à¦¬à¦‚ তাদের সাজ-সরঞà§à¦œà¦¾à¦®-উপকরণাদি যতই সামানà§à¦¯ হোক না কেন অবশেষে আলà§à¦²à¦¾à¦¹à¦° সাহাযà§à¦¯ ও সমরà§à¦¥à¦¨ তাদের সকল অà¦à¦¾à¦¬ পূরণ করে দেয়।
আপাতঃ নৈরাশà§à¦¯à§‡à¦° পেছনে আশার ঠআলোকচà§à¦›à¦Ÿà¦¾ à¦à¦•টি আদরà§à¦¶ ইসলামী সমাজের কেবল সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° উনà§à¦®à§‡à¦· সাধনই নয় বরং তার সফল পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ারও দিগনà§à¦¤ উনà§à¦®à§à¦•à§à¦¤ করে। তবে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হচà§à¦›à§‡, যারা ঠকাজের সতà§à¦¯à¦¿à¦•ার আকাঙà§à¦–া পোষন করে তাদের আশা ও আকাঙà§à¦–ার মনà§à¦œà¦¿à¦² অতিকà§à¦°à¦® করে কিছৠকরার জনà§à¦¯ অগà§à¦°à¦¸à¦° হতে হবে à¦à¦¬à¦‚ সাফলà§à¦¯à§‡à¦° জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹ যে নীতি পদà§à¦§à¦¤à¦¿ নিরà§à¦§à¦¾à¦°à¦£ করেছেন সেই পদà§à¦§à¦¤à¦¿à¦¤à§‡ à¦à¦—িয়ে যেতে হবে। আপনি কেবল অসৎ কাজ ও দোষতà§à¦°à§à¦Ÿà¦¿à¦° সমালোচনা করে যাবেন à¦à¦¬à¦‚ সেগà§à¦²à§‹ নিছক আপনার কথার জোরে শà§à¦§à¦°à§‡ যাবে, à¦à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° নীতি নয়। আপনি হাত ও পায়ের শকà§à¦¤à¦¿ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° না করা পরà§à¦¯à¦¨à§à¦¤ জংগলের à¦à¦•টি কাà¦à¦Ÿà¦¾ à¦à¦¬à¦‚ পথের à¦à¦•টি পাথরও সরে না। তাহলে সমাজের দীরà§à¦˜à¦•ালের দোষতà§à¦°à§à¦Ÿà¦¿à¦—à§à¦²à§‹ নিছক আপনার কথার জোরেই বা কেমন করে দূর হতে পারে? কৃষকের পরিশà§à¦°à¦® ছাড়া ধানের à¦à¦•টি শীষও উৎপনà§à¦¨ হয় না। তাহলে নিছক দোয়া ও আশার মাধà§à¦¯à¦®à§‡ কেমন করে সমাজে সততা ও সৎপà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦° সবà§à¦œ শà§à¦¯à¦¾à¦®à¦² শসà§à¦¯ উৎপাদনের আশা করা যেতে পারে? যখন আমরা ময়দানে নেমে কাজ করি à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° নিকট সাফলà§à¦¯à§‡à¦° দোয়া চাই তখনই সমালোচনা কারà§à¦¯à¦•রী হয়। নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡ ফিরিশà§à¦¤à¦¾à¦¦à§‡à¦° আগমন ঘটে। কিনà§à¦¤à§ তারা নিজেরা লড়বার জনà§à¦¯ আসে না। বরং যে সকল সতà§à¦¯à¦ªà¦¨à§à¦¥à§€ খোদার পথে পà§à¦°à¦¾à¦£ উৎসরà§à¦— করার জনà§à¦¯ লড়াই করতে থাকে তাদেরকে সাহাযà§à¦¯ করতে আসে। কাজেই যাদের মনে কাজ করার আগà§à¦°à¦¹ আছে তাদের মিথà§à¦¯à¦¾ আশা-আকাঙà§à¦–ার পথ পরিহার করে সà§à¦¸à§à¦¥ মসà§à¦¤à¦¿à¦·à§à¦•ে ঠকাজের যাবতীয় দাবী ও চাহিদা উপলবà§à¦§à¦¿ করা উচিৎ। অতঃপর তারা কি সতà§à¦¯à¦¿à¦‡ ঠকাজ করবেন, না নিছক সমাজের বিকৃতি দেখে অশà§à¦°à§à¦ªà¦¾à¦¤ করবেন à¦à¦¬à¦‚ সমাজ গঠনের আকাঙà§à¦–া হৃদয়ে পোষন করেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ হবেন, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ যথারà§à¦¥ চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করে তাদের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ করা উচিৎ। কাজ করার সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ যিনি করবেন তিনি উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦° বশবরà§à¦¤à§€ হয়ে নয় বরং সà§à¦¸à§à¦¥ মসà§à¦¤à¦¿à¦·à§à¦•ে à¦à§‡à¦¬à§‡ চিনà§à¦¤à§‡à¦‡ করবেন। সাময়িক উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦° বশে মানà§à¦· বনà§à¦¦à§à¦•ের সামনে বà§à¦• পেতে দিতে à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¾à¦£ দান করতে পারে কিনà§à¦¤à§ সাময়িক উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦° বশে à¦à¦•টি উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ও লকà§à¦·à§à¦¯à§‡ পৌছার জনà§à¦¯ সারা জীবন পরিশà§à¦°à¦® করা তো দূরের কথা মাতà§à¦° চারদিন কোন অসৎ কাজ থেকে দূরে থাকা অথবা কোন সৎ কাজের উপর অটল থাকা মানà§à¦·à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। যারা সà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¿à¦¤ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ নিজেদের সমগà§à¦° জীবন গঠনমূলক à¦à¦¾à¦¬à§‡ নিয়োগ করতে পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ হয় à¦à¦•মাতà§à¦° তারাই ঠকাজ করতে পারে।
কাজ করার আগà§à¦°à¦¹ ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° সাথে সাথে মানà§à¦· সাধারণতঃ করà§à¦®à¦¸à§‚চীর পà§à¦°à¦¶à§à¦¨ উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ করে। কিনà§à¦¤à§ তারা à¦à§à¦²à§‡ যায়, করà§à¦®à§‡à¦° সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ ও করà§à¦®à¦¸à§‚চীর মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ সà§à¦¥à¦¾à¦¨à§‡ করà§à¦®à§€à¦° নিজের সতà§à¦¤à¦¾à¦‡ হচà§à¦›à§‡ কাজের আসল à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ ও নিরà§à¦à¦°à¥¤ ঠবিষয়টিকে বাদ দিয়ে কাজ ও করà§à¦®à¦¸à§‚চীর কথা বলা ঠিক নয়। কাজ করার জনà§à¦¯ কেবল সংকলà§à¦ªà¦‡ যথেষà§à¦Ÿ à¦à¦¬à¦‚ à¦à¦°à¦ªà¦° শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° করà§à¦®à¦¸à§‚চীর পà§à¦°à¦¶à§à¦¨ থেকে যায়, ঠকথা মনে করা à¦à§à¦²à¥¤ ঠà¦à§à¦² ধারণার কারণে আমাদের à¦à¦–ানে অনেক বড় বড় কাজ শà§à¦°à§ হয়েছে à¦à¦¬à¦‚ পরে তা চূড়ানà§à¦¤ লকà§à¦·à§‡ পৌà¦à¦›à¦¤à§‡ বà§à¦¯à¦°à§à¦¥ হয়েছে। কাজেই করà§à¦®à¦¸à§‚চী ও পরিকলà§à¦ªà¦¨à¦¾ আসল নয়, আসল হচà§à¦›à§‡ à¦à¦—à§à¦²à§‹à¦° বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡ নিয়োজিত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦— ও তাদের চারিতà§à¦°à¦¿à¦• গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত ও সামষà§à¦Ÿà¦¿à¦• গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¥¤ করà§à¦®à¦¸à§‚চী ও পরিকলà§à¦ªà¦¨à¦¾à¦° সাফলà§à¦¯ ও বà§à¦¯à¦°à§à¦¥à¦¤à¦¾à¦° মূলে à¦à¦Ÿà¦¿à¦‡ আসল কারà§à¦¯à¦•র শকà§à¦¤à¦¿à¥¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ কাজের ফলাফলকে পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ করে à¦à¦¬à¦‚ তার পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ গà§à¦£ কাজকে সà§à¦·à¦®à¦¾-মনà§à¦¡à¦¿à¦¤ করে। সে উনà§à¦¨à¦¤ ও উতà§à¦¤à¦® গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° অধিকারী হলে à¦à¦•টি তà§à¦°à§à¦Ÿà¦¿à¦ªà§‚রà§à¦£ পরিকলà§à¦ªà¦¨à¦¾ ও বাজে করà§à¦®à¦¸à§‚চীকেও à¦à¦®à¦¨ সফল পরিচালনার মাধà§à¦¯à¦®à§‡ চূড়ানà§à¦¤ লকà§à¦·à§‡ উনà§à¦¨à§€à¦¤ করে যে মানà§à¦· অবাক হয়ে যায়। বিপরীতপকà§à¦·à§‡ তার যোগà§à¦¯à¦¤à¦¾à¦° অà¦à¦¾à¦¬ থাকলে উতà§à¦¤à¦® কাজও পণà§à¦¡ হয়ে যায়। à¦à¦®à¦¨à¦•ি অযোগà§à¦¯ লোক যে কাজ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à§‡ বà§à¦°à¦¤à§€ হয় তার নিরà§à¦à§à¦²à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•েও মানà§à¦·à§‡à¦° মনে সনà§à¦¦à§‡à¦¹ জাগে। কাজেই সংসà§à¦•ার ও গঠনমূলক বাসà§à¦¤à¦¬ পরিকলà§à¦ªà¦¨à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে চিনà§à¦¤à¦¾ করার আগে ঠকাজ সাধনের জনà§à¦¯ যে সব লোক à¦à¦—িয়ে আসবে তাদের কোনৠধরনের যোগà§à¦¯à¦¤à¦¾ থাকতে হবে, কোনৠধরণের গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ সমনà§à¦¬à¦¿à¦¤ হতে হবে à¦à¦¬à¦‚ কোনৠধরণের দোষ তà§à¦°à§à¦Ÿà¦¿ থেকে তাদেরকে মà§à¦•à§à¦¤ হতে হবে, উপরনà§à¦¤à§ ঠধরণের লোক গঠনের উপায়-পদà§à¦§à¦¤à¦¿ কি, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦“ যথাযথ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করতে হবে।
পরবরà§à¦¤à§€ আলোচনায় ঠবিষয়টিকে আমরা নিনà§à¦®à§‹à¦•à§à¦¤ কà§à¦°à¦®à¦¾à¦¨à§à¦¸à¦¾à¦°à§‡ বরà§à¦¨à¦£à¦¾ করবো-
à§§) ঠউদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ যারা কাজ করে তাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের মধà§à¦¯à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত যেসব গà§à¦£ থাকা উচিৎ।
২) তাদের মধà§à¦¯à§‡ সামষà§à¦Ÿà¦¿à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ যেসব গà§à¦£ থাকা উচিৎ।
à§©) ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°, ইসলামী দাওয়াত সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦°à¦£ ও দà§à¦¬à§€à¦¨ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার সংগà§à¦°à¦¾à¦®à§‡ সাফলà§à¦¯ অরà§à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ যেসব গà§à¦£ থাকা উচিৎ।
৪) বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত ও সামষà§à¦Ÿà¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ যেসব বড় বড় দোষ তà§à¦°à§à¦Ÿà¦¿ থেকে তাদের মà§à¦•à§à¦¤ থাকা উচিৎ।
à§«) অà¦à¦¿à¦ªà§à¦°à§‡à¦¤ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° বিকাশ সাধনে ও অনà¦à¦¿à¦ªà§à¦°à§‡à¦¤ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ থেকে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ও সমষà§à¦Ÿà¦¿à¦•ে মà§à¦•à§à¦¤ রাখার জনà§à¦¯à§‡ যেসব উপায় অবলমà§à¦¬à¦¨ করা যেতে পারে।
দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ ইসলামী জীবন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ বাসà§à¦¤à¦¬à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹à¦° সাহায়à§à¦¯à§‡à¦° পর সাফলà§à¦¯à§‡à¦° দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ চাবিকাঠি হচà§à¦›à§‡ ঠকাজ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦°à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—েও নিজসà§à¦¬ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¥¤ কতিপয় গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ তাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের মধà§à¦¯à§‡ থাকতে হবে। কতিপয় গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ সমষà§à¦Ÿà¦¿à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ তাদের মধà§à¦¯à§‡ থাকা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ কতিপয় গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° সংসà§à¦•ার ও গঠনমূলক কারà§à¦¯ সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦°à¦£à§‡à¦° জনà§à¦¯à§‡ তাদের মধà§à¦¯à§‡ থাকতে হবে। আবার কতিপয় দোষতà§à¦°à§à¦Ÿà¦¿ থেকে যদি তারা নিজেদেরকে মà§à¦•à§à¦¤ না রাখে তাহলে তাদের সমসà§à¦¤ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦‡ বà§à¦¯à¦°à§à¦¥ হয়ে যেতে পারে। সবার আগে ঠবিষয়গà§à¦²à§‹ অনà§à¦§à¦¾à¦¬à¦¨ করতে হবে। ফলে যারা ঠখেদমতের সতà§à¦¯à¦¿à¦•ার পà§à¦°à§‡à¦°à¦£à¦¾à§Ÿ উদà§à¦¬à§à¦¦à§à¦§ তারা নিজেদের অনà¦à¦¿à¦ªà§à¦°à§‡à¦¤ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° লালন ও অনà¦à¦¿à¦ªà§à¦°à§‡à¦¤ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ থেকে নিজেদেরকে মà§à¦•à§à¦¤ রাখার জনà§à¦¯ বিশেষà¦à¦¾à¦¬à§‡ সচেষà§à¦Ÿ হতে পারবে। সমাজ গঠনের জনà§à¦¯ à¦à¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ গঠন হচà§à¦›à§‡ পà§à¦°à¦¥à¦® শরà§à¦¤à¥¤ কারণ যে নিজেকে সজà§à¦œà¦¿à¦¤ ও বিনà§à¦¯à¦¸à§à¦¤ করতে পারে না সে অনà§à¦¯à¦•ে সজà§à¦œà¦¿à¦¤ ও বিনà§à¦¯à¦¸à§à¦¤ করার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কিছà§à¦‡ করতে পারে না।
|