পাতা 1 মোট 5 à¦à§‚মিকা
ইতিহাস পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করলে à¦à¦•থা দিবালোকের মতো সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে ওঠে যে, আমà§à¦¬à¦¿à§Ÿà¦¾à§Ÿà§‡ কিরাম সরà§à¦¬à¦¦à¦¾à¦‡ মানব সমাজের পà§à¦¨à¦°à§à¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾à¦¸ করেছেন। তাà¦à¦°à¦¾ মানব জাতিকে à¦à¦• বà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦à§€ আদরà§à¦¶à§‡à¦° দিকে আহবান জানিয়েছেন। à¦à¦¬à¦‚ সে আহবানে যারা সাড়া দিয়েছে, তাদেরকে à¦à¦• নতà§à¦¨ à¦à¦•à§à¦¯à¦¸à§‚তà§à¦°à§‡ গেà¦à¦¥à§‡ দিয়েছেন। যে মানব গোষà§à¦ à§€ বিà¦à¦¿à¦¨à§à¦¨ দল-গোতà§à¦°-খানà§à¦¦à¦¾à¦¨à§‡ দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¬à¦¿à¦à¦•à§à¦¤ হয়েছিলো, ছিলো পরসà§à¦ªà¦°à§‡à¦° রকà§à¦¤ পিপাসৠও ইজà§à¦œà¦¤à§‡à¦° দà§à¦¶à¦®à¦¨-ঠআহবানের ফলে তারা পরসà§à¦ªà¦° পরসà§à¦ªà¦°à§‡à¦° à¦à¦¾à¦‡ à¦à¦¬à¦‚ à¦à¦•ে অপরের ইজà§à¦œà¦¤à§‡à¦° সংরক বনে গেল। à¦à¦‡ à¦à¦•à§à¦¯à§‡à¦° ফলে à¦à¦• নতà§à¦¨ শকà§à¦¤à¦¿à¦° উদà§à¦¬à§‹à¦§à¦¨ হলো à¦à¦¬à¦‚ à¦à¦‡ আহবান দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সব চাইতে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ইতিহাস সৃষà§à¦Ÿà¦¿ করলো ও শà§à¦°à§‡à¦·à§à¦ তম সংসà§à¦•ৃতি রূপায়ণের নিয়ামকে পরিণত হলো। à¦à¦‡ গূৠসতà§à¦¯à§‡à¦° দিকেই আল কà§à¦°à¦†à¦¨ ইংগিত করেছে তার নিজসà§à¦¬ অনà§à¦ªà¦® à¦à¦™à§à¦—িতেঃ
واذكروا نعمة الله عليكم اذ كنتم اعداء ÙØ§Ù„َّ٠بيت قلوبكم ÙØ§ØµØ¨ØØªÙ… بنعمته اخوانا وَّ كنتم على Ø´ÙØ§Ø¡ ØÙرة من النار ÙØ§Ù†Ù‚ذكم منها –
“আলà§à¦²à¦¾à¦¹à¦° সেই নিয়ামতের কথা সà§à¦®à¦°à¦£ করো, যখন তোমরা ছিলে পরসà§à¦ªà¦°à§‡à¦° ঘোরতর দà§à¦¶à¦®à¦¨, তখন তিনিই তোমাদের হৃদয়কে জà§à§œà§‡ দিলেন à¦à¦¬à¦‚ তোমরা তাà¦à¦° অনà§à¦—à§à¦°à¦¹ ও মেহরবানীর ফলে à¦à¦¾à¦‡-à¦à¦¾à¦‡ হয়ে গেলে। (নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡) তোমরা ছিলে আগà§à¦¨à§‡à¦° গরà§à¦¤à§‡à¦° তীরে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¥¤ অতঃপর তিনি তোমাদেরকে সেখান থেকে নাজাত দিলেন (à¦à¦¬à¦‚ ধà§à¦¬à¦‚সের হাত থেকে রা করলেন।)” আলে ইমরানঃ ১০৩
আমà§à¦¬à¦¿à§Ÿà¦¾à§Ÿà§‡ কিরাম মানব জাতিকে আহবান জানিয়েছেন à¦à¦‡ বলেঃ
واعتصموا Ø¨ØØ¨Ù„ الله جميعا ولا ØªÙØ±Ù‚وا –
“আলà§à¦²à¦¾à¦¹à¦° রজà§à¦œà§à¦•ে দৃà§à¦à¦¾à¦¬à§‡ আà¦à¦•ড়ে ধরো (à¦à¦•বদà§à¦§ হও) à¦à¦¬à¦‚ পরসà§à¦ªà¦° বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ হয়ো না।”
ইসলামের à¦à¦‡ à¦à¦•তা শà§à¦§à§ কানà§à¦¨à§€ বাহà§à¦¯à¦¿à¦• à¦à¦•তা নয়, বরং ঠহচà§à¦›à§‡ হৃদয়ের à¦à¦•তà§à¦¬à¥¤ ইসলাম শà§à¦§à§ কানà§à¦¨à§€ à¦à¦•à§à¦¯à¦•ে à¦à¦•à§à¦¯ মনে করে না, বরং à¦à¦‡ বাহà§à¦¯à¦¿à¦• à¦à¦•à§à¦¯à§‡à¦° বà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦à¦•ে সে মানà§à¦·à§‡à¦° হৃদয়ে সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করতে চায়। à¦à¦° পà§à¦°à¦•ৃত উৎস হচà§à¦›à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸ ও মতোবাদের à¦à¦•à§à¦¯, আশা ও আকাঙà§à¦–ার à¦à¦•à§à¦¯, সংকলà§à¦ª ও হৃদয়াবেগের à¦à¦•à§à¦¯à¥¤ সে বাইরে যেমন সবাইকে à¦à¦• à¦à¦•à§à¦¯ সূতà§à¦°à§‡ গেà¦à¦¥à§‡ দেয়, তেমনি à¦à§‡à¦¤à¦° দিক দিয়েও তাদেরকে à¦à¦• ‘উখà§à§Ÿà§à¦¯à¦¾à¦¤’ বা à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে জà§à§œà§‡ দেয়। আর à¦à¦Ÿà¦¾à¦‡ সতà§à¦¯ যে, à¦à¦‡ উà¦à§Ÿ লণ যখন পূরà§à¦£à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦•াশ পায়, পà§à¦°à¦•ৃত à¦à¦•à§à¦¯ ঠিক তখনই গড়ে ওঠে। কারণ কৃতà§à¦°à¦¿à¦® à¦à¦•à§à¦¯ কখনো কোন à¦à¦•à§à¦¯ গড়ে তà§à¦²à¦¤à§‡ পারে না। সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦ªà¦°à¦¤à¦¾à¦®à§‚লক à¦à¦•à§à¦¯ শà§à¦§à§ বিà¦à§‡à¦¦ ও অনৈকà§à¦¯à§‡à¦° উৎস হয়ে থাকে। আর শà§à¦§à§ আইনগত বনà§à¦§à¦¨à¦“ কোন যথারà§à¦¥ মিলন বা বনà§à¦§à§à¦¤à§à¦¬à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ রচনা করতে পারে না। ঠকারণেই ইসলাম à¦à¦•তার à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•ে ঈমান, à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ ও আতà§à¦®à¦¤à§à¦¯à¦¾à¦—ের ওপর সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছে। à¦à¦‡ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦à§‚মির ওপর গড়ে ওঠা সমà§à¦ªà¦°à§à¦• à¦à¦®à¦¨à¦¿ সà§à¦¦à§ƒà§ পà§à¦°à¦¾à¦šà§€à¦°à§‡ পরিণত হয় যে, তার সাথে সংঘরà§à¦· লাগিয়ে বড় বড় তà§à¦«à¦¾à¦¨à¦“ শà§à¦§à§ নিজের মসà§à¦¤à¦•ই চূরà§à¦£ করতে পারে, কিনà§à¦¤à§ তার কোন তি সাধন করতে পারে না।
উপরনà§à¦¤à§ à¦à¦‡ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦° ওপর যে সমাজ সংসà§à¦¥à¦¾ গঠিত হয়, সেখানে বিরোধ ও সংঘরà§à¦·à§‡à¦° বদলে সহযোগিতা ও পোষকতার à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾ গড়ে ওঠে। সেখানে à¦à¦•জন অপরজনের সহায়ক, পৃষà§à¦Ÿà¦ªà§‹à¦·à¦• ও সাহাযà§à¦¯à¦•ারী হয়ে থাকে। সেখানে পড়নà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে পড়ে যেতে দেয়া হয় না, বরং তার সাহাযà§à¦¯à§‡à¦° জনà§à¦¯à§‡ অসংখà§à¦¯ হাত পà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ হয়। সেখানে পিছে পড়ে থাকা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে ফেলে যাওয়া হয় না, বরং তাকে সরà§à¦¬à¦¤à§‹ à¦à¦¾à¦¬à§‡ সাহাযà§à¦¯ করে সামনে à¦à¦—িয়ে নেয়া হয়। ঠসমাজ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে তার সমসà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° মà§à¦•াবেলা করার যোগà§à¦¯ কওে তোলে à¦à¦¬à¦‚ পতনশীল বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে আà¦à¦•ড়ে ধরে রাখার কাজ আঞà§à¦œà¦¾à¦® দেয়।
ইসলাম যে à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° ওপর তার সামাজিক সমà§à¦ªà¦°à§à¦• গড়ে তোলে সেগà§à¦²à§‹à¦•ে খà§à¦¬ à¦à¦¾à¦²à§‹à¦®à¦¤à§‹ অনà§à¦§à¦¾à¦¬à¦¨ করা à¦à¦¬à¦‚ সে লà§à¦¯ অজনের জনà§à¦¯à§‡ নিজের শকà§à¦¤à¦¿ ও সামরà§à¦¥à¦•ে নিয়োজিত করা ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° করà§à¦®à§€à¦¦à§‡à¦° পà§à§‡à¦¯ অবশà§à¦¯ করà§à¦¤à¦¬à§à¦¯à¥¤
আমাদের শà§à¦°à¦¦à§à¦§à§‡à§Ÿ বনà§à¦§à§ ও পà§à¦°à¦¿à§Ÿ à¦à¦¾à¦‡ খà§à¦°à¦°à¦® জাহৠমà§à¦°à¦¾à¦¦ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° করà§à¦®à§€à¦¦à§‡à¦° ঠবà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦à§€ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¦Ÿà¦¿ পূরà§à¦£ করার জনà§à¦¯à§‡ à¦à¦‡ পà§à¦¸à§à¦¤à¦•টি রচনা করেছেন। ঠদেশের যে ক’জন নগনà§à¦¯ সংখà§à¦¯à¦• যà§à¦¬à¦• পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯ শিা লাঠকরা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ ধরà§à¦®à§€à§Ÿ জà§à¦žà¦¾à¦¨ অরà§à¦œà¦¨à§‡ বিশেষ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ চালিয়েছেন à¦à¦¬à¦‚ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ যথেষà§à¦Ÿ কৃতিতà§à¦¬ অরà§à¦œà¦¨ করেছেন, খà§à¦°à¦°à¦® সাহেব তাà¦à¦¦à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦®à¥¤ বসà§à¦¤à§à¦¤à¦ƒ খà§à¦¶à¦¬à§ থেকে যদি ফà§à¦²à§‡à¦° পরিচয় পাওয়া যায় তবে তাà¦à¦° ঠরচনাটিও তাà¦à¦° চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ ও দৃষà§à¦Ÿà¦¿à¦à¦‚গী উপলবà§à¦§à¦¿ করার পà§à§‡à¦¯ সহায়ক হবে। পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ আলোচà§à¦¯ বিষয়টির তিনটি দিক রয়েছেঃ
à¦à¦•ঃ à¦à¦• সামাজিক ও সামগà§à¦°à¦¿à¦• জীবনধারা গড়ে তোলা à¦à¦¬à¦‚ à¦à¦•ে সà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¶à§€à¦² রাখার জনà§à¦¯à§‡ ইসলাম বà§à¦¯à¦•à§à¦¤à¦¿-চরিতà§à¦°à§‡ কোনৠকোনৠমৌলিক বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦•াশ দেখতে চায়।
দà§à¦‡à¦ƒ কি কি বসà§à¦¤à§ ঠà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦•ে ধà§à¦¬à¦‚স ও দà§à¦°à§à¦¬à¦² করে দেয়, যাতে করে সেগà§à¦²à§‹ থেকে বেà¦à¦šà§‡ থাকা যায়।
তিনঃ কি কি গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ ঠà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦•ে মজবà§à¦¤ ও উনà§à¦¨à¦¤ করে তোলে, যাতে করে সেগà§à¦²à§‹à¦•ে গà§à¦°à¦¹à¦£ করা যেতে পারে।
শà§à¦°à¦¦à§à¦§à§‡à§Ÿ লেখক অতà§à¦¯à¦¨à§à¦¤ বিসà§à¦¤à§ƒà¦¤à¦à¦¾à¦¬à§‡ ঠতিনটি পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব দিয়েছেন। আমি বিশà§à¦¬à¦¾à¦¸ করি, ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° করà§à¦®à§€à¦—ণ যদি à¦à¦‡ জবাবগà§à¦²à§‹ অà¦à¦¿à¦¨à¦¿à¦¬à§‡à¦¶ সহকারে পড়েন à¦à¦¬à¦‚ à¦à¦—à§à¦²à§‹ অবলমà§à¦¬à¦¨ করার পà§à¦°à§Ÿà¦¾à¦¸ পান, তবে নিজেদের সামগà§à¦°à¦¿à¦• জীবনকেই তারা ঈমান, à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ ও আতà§à¦®à¦¤à§à¦¯à¦¾à¦—ের পà§à¦·à§à¦ªà§‡- যা জীবনের ফà§à¦²-বাগিচাকে কà§à¦¸à§à¦®à¦¿à¦¤ করে তোলে –পà§à¦·à§à¦ªà¦¿à¦¤ করতে পারবেন।
ঠপà§à¦¸à§à¦¤à¦¿à¦•া থেকে উপকারীতা লাà¦à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ করà§à¦®à§€à¦¦à§‡à¦° আরো à¦à¦•টি বিষয়ের পà§à¦°à¦¤à¦¿ লà§à¦¯ রাখতে হবে। সমসà§à¦¤ জিনিস মানà§à¦· রাতারাতি অরà§à¦œà¦¨ করতে পারে না। তাই আমাদের করà§à¦¤à¦¬à§à¦¯ হচà§à¦›à§‡ ঃ চরিতà§à¦° গঠনের গোটা পরিকলà§à¦ªà¦¨à¦¾à¦Ÿà¦¿à¦•ে বà§à¦à§‡ নিয়ে à¦à¦• à¦à¦•টি জিনিসকে মনের মধà§à¦¯à§‡ খà§à¦¬ à¦à¦¾à¦²à§‹ মতো বদà§à¦§à¦®à§‚ল করে নেয়া, তারপর তাকে গà§à¦°à¦¹à¦£ ও অনà§à¦¸à¦°à¦£ করার চেষà§à¦Ÿà¦¾ করা à¦à¦¬à¦‚ à¦à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¥à¦®à¦Ÿà¦¿à¦° পর দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦Ÿà¦¿à¦° পর তৃতীয়টিকে গà§à¦°à¦¹à¦£ করা।
হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ বিন উমর (রাঃ) সমà§à¦ªà¦°à§à¦•ে বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, তিনি সাত-আট বছরে সূরায়ে বাকà§à¦¬à¦¾à¦°à¦¾à¦¹ পড়েছিলেন। ঠসমà§à¦ªà¦°à§à¦•ে তাà¦à¦° কাছে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ চাওয়া হলে তিনি বলেন যে, ‘আমি à¦à¦•টি জিনিস পড়ি, তাকে গà§à¦°à¦¹à¦£ করি à¦à¦¬à¦‚ তারপর সামনে অগà§à¦°à¦¸à¦° হই।’ বসà§à¦¤à§à¦¤à¦ƒ চরিতà§à¦° গঠনের জনà§à¦¯à§‡ à¦à¦®à¦¨à¦¿ কà§à¦°à¦®à¦¿à¦•, ধারাবাহিক ও অবিশà§à¦°à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦°à¦‡ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ নিছক অধà§à¦¯à¦¾à§Ÿà¦¨à¦‡ à¦à¦° জনà§à¦¯à§‡ যথেষà§à¦Ÿ নয়। ঠউদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ কেবল কà§à¦°à¦®à¦¾à¦—ত পà§à¦°à§Ÿà¦¾à¦¸-পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦‡ হাসিল হতে পারে। ঠকথাও খà§à¦¬ à¦à¦¾à¦²à§‹à¦à¦¾à¦¬à§‡ মনে রাখতে হবে যে, à¦à¦Ÿà¦¾ চড়াই-উৎরাই à¦à¦° পথ। সাহস ও আসà§à¦¥à¦¾à¦° সাথে অবিরাম পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦° à¦à§‡à¦¤à¦°à§‡à¦‡ ঠপথের সাফলà§à¦¯ নিহিত। ঠপথে বà§à¦¯à¦°à§à¦¥à¦¤à¦¾ আসবে কিনà§à¦¤à§ দৃà§à¦à¦¾à¦¬à§‡ তার মোকাবেলা করতে হবে। সমসà§à¦¯à¦¾ যà§à¦¦à§à¦§à§‡à¦° আহবান জানাবে, কিনà§à¦¤à§ তাকে জয় করতে হবে। সংকট বাà¦à¦§à¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ করবে, কিনà§à¦¤à§ তাকে পরাà¦à§‚ত করতে হবে। à¦à¦—à§à¦²à§‹ হচà§à¦›à§‡ ঠপথের অনিবারà§à¦¯ পরà§à¦¯à¦¾à§Ÿà¥¤ à¦à¦¸à¦¬ দেখে কি আমরা à¦à§€à¦¤ কিংবা লà§à¦¯ পথ থেকে পিছিয়ে যাবো।
-অধà§à¦¯à¦¾à¦ªà¦• খà§à¦°à¦¶à§€à¦¦ আহমাদ।
|