পাতা 1 মোট 3 à¦à§‚মিকা
ঢাকা কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ কারাগারে ২৬ সেল নামক ১২ কামরা বিশিষà§à¦Ÿ দীরà§à¦˜ দালানের à¦à¦• নমà§à¦¬à¦° কামরায় আমার ১৬ মাসের জেল জীবন কাটাই। দিনের বেলা আমার কামরার সামনে নিরাপতà§à¦¤à¦¾à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ à¦à¦•জন সিপাই সব সময় ডিউটিরত থাকত।
সকাল ৬টা থেকে সনà§à¦§à§à¦¯à¦¾ ৬টা পালাকà§à¦°à¦®à§‡ দà§'জন সিপাই ৬ ঘনà§à¦Ÿà¦¾ করে অবসà§à¦¥à¦¾à¦¨ করত। রাতে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের à§© ঘনà§à¦Ÿà¦¾ করে ডিউটি করতে হত। দীরà§à¦˜ ৬ ঘনà§à¦Ÿà¦¾ সময় তাদের যেà¦à¦¾à¦¬à§‡ কাটত তা দেখে আমার মায়াই লাগত। কখনো à¦à¦•টৠপায়চারী করে, কোন সময় বারানà§à¦¦à¦¾à¦° লোহার সিক ধরে দাà¦à§œà¦¿à§Ÿà§‡, à¦à¦• সময় দেয়ালে হেলান দিয়ে, মাà¦à§‡ মাà¦à§‡ বসে à¦à¦•টৠà¦à¦¿à¦®à¦¿à§Ÿà§‡ কোন রকম সময়টা পার করত হতো। ২৬ সেলের চাবির ছড়া হাতে ডিউটিরত অপর à¦à¦•জন সিপাইর সাথে গেটের সিà¦à§œà¦¿à¦¤à§‡ বসে আলাপ করা কালে তার সময়টা à¦à¦¾à¦²à¦‡ কাটত বলে মনে হয়। আমি আলাপ করলে খà§à¦¬ খà§à¦¶à¦¿ হত।
ঠà¦à¦²à¦¾à¦•ার জমাদার ঠদà§'জন সিপাইর সাথে গলà§à¦ªà¦°à¦¤ অবসà§à¦¥à¦¾à§Ÿ দেখলে আমি কয়েকজনকে à¦à¦•সাথে পেয়ে জিজà§à¦žà§‡à¦¸ করতামঃ আপনারা ডিউটিতে থাকাকালে শরীরটাতো দাà¦à§œà¦¿à§Ÿà§‡, বসে বা হেà¦à¦Ÿà§‡ সময় কাটান, কিনà§à¦¤à§ মনটা à¦à¦¸à¦®à§Ÿ কোথায় থাকে à¦à¦¬à¦‚ কী করে? পà§à¦°à¦¶à§à¦¨ শà§à¦¨à§‡ à¦à¦•ে অপরের দিকে চেয়ে মà§à¦šà¦•ি হেসে আমার দিকে অসহায় চোখে তাকালে আবার ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦‡ করতাম। তখন à¦à¦•টৠà¦à§‡à¦¬à§‡ পালà§à¦Ÿà¦¾ পà§à¦°à¦¶à§à¦¨ করতঃ মনে হাজারো চিনà§à¦¤à¦¾ à¦à¦¾à¦¬à¦¨à¦¾ তোলপাড় করতে থাকে- পারিবারিক বিষয়, চাকà§à¦°à§€à¦¤à§‡ সমসà§à¦¯à¦¾, অà¦à¦¾à¦¬ অনটন নিয়ে দà§à¦¶à§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾, আজেবাজে কত কথা যে মনে জাগে à¦à¦° কি কোন হিসাব থাকে? আবার পà§à¦°à¦¶à§à¦¨ করতামঃ আচà§à¦›à¦¾, à¦à¦¸à¦¬ à¦à¦¾à¦¬à¦¨à¦¾-চিনà§à¦¤à¦¾ কি নিজে নিজেই à¦à¦¸à§‡ à¦à§€à§œ জমায়, না সচেতনà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•টা à¦à¦•টা করে বিষয় নিয়ে à¦à¦¾à¦¬à§‡à¦¨? à¦à¦•টৠহেসে জওয়াব দিতঃ à¦à¦° কোন ঠিকানা নেই। কখন যে কোন কথা মনে হাজির হয়ে যায় তা টেরও পাওয়া যায় না।
পà§à¦°à¦¥à¦®à¦¤à¦ƒ à¦à¦¦à§‡à¦° কথা বিবেচনা করেই আমার মনে খেয়াল আসল যে মনটাকে সচেতনà¦à¦¾à¦¬à§‡ কাজ না দিলে শয়তান সহজেই খালি মনটাকে দখল করে বসে । শà§à¦§à§ পà§à¦²à¦¿à¦¶, সিপাই, দারোয়ানের বেলায়ই নয় সবার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦‡ ঠকথা সতà§à¦¯à¥¤ তাই মনটাকে কাজ দেবার গà§à¦°à§à¦¤à§à¦¬ অনà§à¦à¦¬ করে ঠপà§à¦¸à§à¦¤à¦¿à¦•াটি রচনা করা হয়। আমার জেলে থাকাকালে ঠলেখাটি মাসিক পà§à¦°à¦¥à¦¿à¦¬à§€à¦¤à§‡ পà§à¦°à¦•াশিত হয়। à¦à¦–ন তা পà§à¦¸à§à¦¤à¦¿à¦•ারে পà§à¦°à¦•াশিত হচà§à¦›à§‡à¥¤ আশা করি পাঠক -পাঠিকাগণ পà§à¦¸à§à¦¤à¦¿à¦•াটি পড়ে উপকৃত হবে। আলà§à¦²à¦¾à¦¹ পাক ঠলেখাটির উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সফল করà§à¦¨à¥¤
গোলাম আযম, আগসà§à¦Ÿ -১৯৯৩ ইং
মনটাকে কাজ দিন
আপনার দেহকে শোয়া, বসা, দাà¦à§œà¦¾à¦¨à§‹ বা হাà¦à¦Ÿà¦¾à¦¨à§‹ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ যে অবসà§à¦¥à¦¾à§Ÿà¦‡ রাখà§à¦¨, সকল অবসà§à¦¥à¦¾à§Ÿà¦‡ আপনার মন কাজ করতে থাকে। à¦à¦®à¦¨à¦•ি দেহ যখন ঘà§à¦®à§‡ অচেতন থাকে তখনো মন কাজ করতে থাকে। সে ঘà§à¦®à¦¾à§Ÿ না। মনোবিজà§à¦žà¦¾à¦¨à§€à¦°à¦¾ সà§à¦¬à¦ªà§à¦¨à¦•ে মনের করà§à¦®à¦¬à§à¦¯à¦¸à§à¦¤à¦¤à¦¾ বলে বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছেন । দেহ যখন কà§à¦²à¦¾à¦¨à§à¦¤ শà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে বিছানায় à¦à¦²à¦¿à§Ÿà§‡ পড়ে, মন তখন আরো সকà§à¦°à¦¿à§Ÿ হয়। দেহ তখন কà§à¦²à¦¾à¦¨à§à¦¤ ও হয় না, বিশà§à¦°à¦¾à¦®à¦“ নেয়না।
মনোবিজà§à¦žà¦¾à¦¨à§€à¦°à¦¾ মনের বিশà§à¦²à§‡à¦·à¦£ à¦à¦¬à¦‚ চেতন, অবচেতন ও অচেতন মনের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ নিয়ে বà§à¦¯à¦¾à¦ªà¦• চরà§à¦šà¦¾ করেছেন। আমার আলোচà§à¦¯ বিষয় তা নয়। আমরা সবাই à¦à¦° à¦à§à¦•à§à¦¤à¦à§‹à¦—à§€ যে আমাদের সজাগ সচেতন পরিকলà§à¦ªà¦¨à¦¾ ছাড়াই মনে হাজারো কথা জাগে। সà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾, কà§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾, দà§à¦¶à§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾ সব সময়ই মনে à¦à§€à§œ করেই থাকে। গাড়িতে হোক আর বাড়িতেই হোক, চà§à¦ª করে হয়তো বসে আছেন। মন কিনà§à¦¤à§ চà§à¦ª নয়। কত আজেবাজে, খেই ছাড়া, খেই হারা, অগণিত কথা সে বà§à¦¨à§‡à¦‡ চলেছে। হাতে কাজ করছেন আর আপনার বিনা ইচà§à¦›à¦¾à§Ÿ à¦à¦®à¦¨ সব কথা মনে জাগছে যা হয়তো আপনি মন থেকে তাড়াতে চান। শà§à¦¦à§à¦§ উচà§à¦šà¦¾à¦°à¦£à§‡ নামাযে সূরা কিরআত পড়ছেন, আর মন কোথায় যে ছà§à¦Ÿà¦¾à¦›à§à¦Ÿà¦¿ করছে তার হিসাব নেই। কোন কোন সময় à¦à¦®à¦¨ বে খেয়াল মনে জাগে যা বিবেকের নিকট লজà§à¦œà¦¾à¦° কারণ হয়ে দাà¦à§œà¦¾à§Ÿà¥¤ ঠসবই আমাদের তিকà§à¦¤ অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¥¤
আমরা যখন মনোযোগ দিয়ে বই পড়ি তখন বই à¦à¦° আলোচà§à¦¯ বিষয়ের বাইরের কোন কথা মনে ঢà§à¦•বারই ফাà¦à¦• পায় না । যখন à¦à¦•াগà§à¦°à¦šà¦¿à¦¤à§à¦¤à§‡ কারো বকà§à¦¤à§ƒà¦¤à¦¾ শà§à¦¨à¦¿ তখন অনà§à¦¯ কোন à¦à¦¾à¦¬ মনে জাগে না। যখন কোন কাজের পরিকলà§à¦ªà¦¨à¦¾ করতে বসি তখন মনে à¦à¦¿à¦¨à§à¦¨ চিনà§à¦¤à¦¾ সà§à¦¥à¦¾à¦¨ পায় না । কোন বিষয়ে যখন গবেষণায় লিপà§à¦¤ তখনও বাইরের চিনà§à¦¤à¦¾ জাগবার সà§à¦¯à§‹à¦— পায় না। কোন বিশেষ à¦à¦¾à¦¬ যখন লিখে পà§à¦°à¦•াশ করার চেষà§à¦Ÿà¦¾ করি তখন à¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¾à¦¬ মনে কোন পাতà§à¦¤à¦¾à¦‡ পায় না। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠকথাই পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে, মনকে সচেতনà¦à¦¾à¦¬à§‡ কোন কাজে বà§à¦¯à¦¸à§à¦¤ রাখলে অনà§à¦—ত হয়ে সে কাজ করতে থাকে। কিনà§à¦¤à§ যখনই তাকে কোন কাজ দেয়া হয় তখন সে নিজেই কাজ যোগাড় করে নেয়। কারণ সে যে বিনা কাজে থাকতে পারেনা।
বিখà§à¦¯à¦¾à¦¤ ইংরেজী পà§à¦°à¦¬à¦¾à¦¦: “Empty mind is devil’s workshop” (শূনà§à¦¯ মন শয়তানের কারখানা ) কথাটি বড়ই তিকà§à¦¤à¦¸à¦¤à§à¦¯ । অরà§à¦¥à¦¾à§Ž মনকে করà§à¦®à¦¹à§€à¦¨ অবসà§à¦¥à¦¾à§Ÿ রাখা হলে সে খালি থাকবে না। ইবলিশ তাকে কাজ দেবেই। যেহেতৠসে বিনা কাজে থাকতে পারে না সেহেতৠইবলিশের দেয়া কাজই সে করতে থাকে। রাসূল (সা.) বলেছেন, মানà§à¦· à¦à¦®à¦¨ à¦à¦• ঘোড়া যার পিঠকখনো খালি থাকেনা। যদি সে সব সময় আলà§à¦²à¦¾à¦¹à¦•ে তার পিঠে সওয়ার করিয়ে রাখে তাহলে সে নিরাপদ। যখনই তার পিঠখালি হয় তখনই ইবলিশ চেপে বসে। তাই ইবলিশ থেকে বেà¦à¦šà§‡ থাকতে হলে পিঠকখনো খালি রাখা চলব না। সকল অবসà§à¦¥à¦¾à§Ÿ সচেতনà¦à¦¾à¦¬à§‡ কথা, কাজ ও চিনà§à¦¤à¦¾à§Ÿ আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ করতে থাকলে ইবলিশের আনà§à¦—তà§à¦¯ করার সà§à¦¯à§‹à¦— পায় না।
আমরা যদি আমাদের মনকে শয়তানের কারখানা হওয়ার শোচনীয় পরিণাম থেকে রকà§à¦·à¦¾ করতে চাই তাহলে মনটাকে হামেশা কাজ দিয়ে বà§à¦¯à¦¸à§à¦¤ রাখতে হবে। আমাদের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নিতে হবে যে, সচেতনà¦à¦¾à¦¬à§‡ তাকে সব সময় কাজ দিতে থাকব। বিনা কাজে কোন সময়ই তাকে থাকতে দেবো না।
ঠকথাটা বলা যত সহজ বাসà§à¦¤à¦¬à§‡ করা ততই কঠিন। à¦à¦° জনà§à¦¯ রীতিমতো অনà§à¦¶à§€à¦²à¦¨ ও অà¦à§à¦¯à¦¾à¦¸ গড়ে তোলা ছাড়া সফলতা সমà§à¦à¦¬ নয়। কিনà§à¦¤à§ অনà§à¦¶à§€à¦²à¦¨ ও অà¦à§à¦¯à¦¾à¦¸à§‡à¦° জনà§à¦¯ যে নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ দরকার তা কোথায় ও কিà¦à¦¾à¦¬à§‡ পাওয়া যাবে সে পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿à¦‡ পà§à¦°à¦§à¦¾à¦¨à¥¤ à¦à¦¤ বড় à¦à¦•টা বিষয় নিয়ে বছর বছর চিনà§à¦¤à¦¾ à¦à¦¾à¦¬à¦¨à¦¾ করেও কোন কà§à¦² কিনারা পাচà§à¦›à¦¿à¦²à¦¾à¦® না। মনকে অনà§à¦—ত করার কঠিন কাজ আর নেই । যে কাজ দেবো তাই করতে হবে, আর কোন কাজ করতে দেবো না, à¦à¦®à¦¨ করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ মনের উপর হাসিল করা অসাধà§à¦¯ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ মনকে সব সময়ই ইতিবাচক কাজ দেবার সাধà§à¦¯ কার ? ২৪ ঘনà§à¦Ÿà¦¾à¦° জনà§à¦¯ ঠবিষয়ে রà§à¦Ÿà¦¿à¦¨ তৈরি করে সে অনà§à¦¯à¦¾à§Ÿà§€ মনকে পরিচালনা চরম দà§à¦ƒà¦¸à¦¾à¦§à§à¦¯ সাধন বলেই আমার অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¥¤
মন কি চায়
মানব সতà§à¦¤à¦¾ বড় বিচিতà§à¦° । অনেক সময় বা কোন কোন সময় মন à¦à¦®à¦¨ কিছৠপেতে চায় যা বিবেক সমরà§à¦¥à¦¨ করে না। à¦à¦¤à§‡ সà§à¦ªà¦·à§à¦Ÿ বà§à¦à¦¾ গেল যে , মানব সতà§à¦¤à¦¾ à¦à¦•ক নয়। মানà§à¦·à§‡à¦° দà§à¦Ÿà§‹ সতà§à¦¤à¦¾ রয়েছে। à¦à¦•টি দেহসতà§à¦¤à¦¾, অপরটি নৈতিক সতà§à¦¤à¦¾à¥¤ দেহ হলো বসà§à¦¤à§à¦¸à¦¤à§à¦¤à¦¾ । দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦Ÿà¦¾à¦“ বসà§à¦¤à§à¦¸à¦¤à§à¦¤à¦¾à¥¤ বসà§à¦¤à§à¦œà¦—তের কতক উপাদানেই মানব দেহ গঠিত। তাই বসà§à¦¤à§à¦œà¦—তের পà§à¦°à¦¤à¦¿ মানবদেহের পà§à¦°à¦¬à¦² আকরà§à¦·à¦£ থাকাই সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•। ঠপৃথিবীতে à¦à§‹à¦— করার মতো যা কিছৠআছে তাই দেহ পেতে চায়। দেহের মà§à¦–পাতà§à¦°à¦‡ হলো মন। দেহ যা চায় তাই মনের মাধà§à¦¯à¦®à§‡ পà§à¦°à¦•াশ পায়। সà§à¦¤à¦°à¦¾à¦‚ বà§à¦à¦¾ গেল যে, মন যা চায় তা দেহেরই দাবী।
কà§à¦°à¦†à¦¨ পাকে দেহের দাবীর নাম দেয়া হয়েছে 'নাফস'। নাফস মানে দেহের দাবী । নাফসের পরিচয় দিতে গিয়ে আলà§à¦²à¦¾à¦¹ পাক বলেনঃ 'নিশà§à¦šà§Ÿà¦‡ নাফস মনà§à¦¦à§‡à¦° দিকে পà§à¦°à¦°à§‹à¦šà¦¨à¦¾ দেয়।' (সূরা ইউসà§à¦« à§«à§© আয়াত) অরà§à¦¥à¦¾à§Ž দেহের যেহেতৠকোন নৈতিক চেতনা নেই সেহেতৠসে দাবী জানাবার সময় উচিত বা অনà§à¦šà¦¿à¦¤ কিনা তা বিবেচনা করতে পারে না। তাই à¦à¦Ÿà¦¾ নিশà§à¦šà¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ ধরেই নিতে হবে যে দেহের সব দাবীই মনà§à¦¦à¥¤ অবশà§à¦¯ বিবেক যদি দেহের কোন কোন দাবীকে মনà§à¦¦ নয় বলে সà§à¦¬à§€à¦•ার করে তাহলে কোন সমসà§à¦¯à¦¾ নেই। à¦à¦¾à¦² মনà§à¦¦à§‡à¦° বিচার কে করবে?
মানà§à¦·à§‡à¦° বিবেক বা নৈতিক সতà§à¦¤à¦¾à¦‡ দেহের দাবী সমà§à¦ªà¦°à§à¦•ে বিচার বিবেচনা করে। ঠবিবেকই হলো আসল মানà§à¦·à¥¤ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦•েই বলা হয় রূহ । দেহ হলো বসà§à¦¤à§à¦—ত হাতিয়ার যা মানà§à¦·à¦•ে বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে দেয়া হয়েছে। ঠবসà§à¦¤à§à¦œà¦—তকে কাজে লাগাবার জনà§à¦¯ বসà§à¦¤à§à¦—ত হাতিয়ার জরà§à¦°à¦¿ । কিনà§à¦¤à§ হাতিয়ার সঠিকà¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে না পারলে উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সফল হয়না।
দেহ হাজারো দাবি করতে পারে। কিনà§à¦¤à§ তাকে কষে লাগাম লাগাবার যোগà§à¦¯à¦¤à¦¾ যদি রূহ বা বিবেকের থাকে তাহলে ঠদেহ ঘোড়াই দà§à¦°à§à¦¤ গনà§à¦¤à¦¬à§à¦¯à¦¸à§à¦¥à¦²à§‡ পৌà¦à¦›à¦¿à§Ÿà§‡ দেবে। ঘোড়াকে বাদ দিয়ে দà§à¦°à§à¦¤ গনà§à¦¤à¦¬à§à¦¯à§‡ পৌà¦à¦›à¦¾à¦¨à§‹ সমà§à¦à¦¬ নয়। à¦à¦¾à¦²à¦à¦¾à¦¬à§‡ ঘোড়ার যতà§à¦¨ নিতে হবে, ওকে সà§à¦¸à§à¦¥ ও সবল রাখতে হবে। কিনà§à¦¤à§ ঘোড়াকে নিয়নà§à¦¤à§à¦°à¦£ করার যোগà§à¦¯à¦¤à¦¾ না থাকলে আরোহীর জীবনই বà§à¦¯à¦°à§à¦¥à¥¤
মনের উপর লাগাম লাগাবার উপায় কী?
ঠবিষয়ে ইতিপূরà§à¦¬à§‡à¦‡ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছি যে, বহৠবছর চিনà§à¦¤à¦¾ করেও কোন কà§à¦² কিনারা পাচà§à¦›à¦¿à¦²à¦¾à¦® না। কেমন করে কà§à¦² কিনারা পাব? ঠসমসà§à¦¯à¦¾à¦° সমাধান দেবার জনà§à¦¯ যে আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ । যে সমসà§à¦¯à¦¾à¦° সমাধানের জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹à¦¤à¦¾à¦†à¦²à¦¾ রাসূল পাঠাবার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ মনে করেছেন, সে সমসà§à¦¯à¦¾ আর কে সমাধান করতে পারে ? দেহযনà§à¦¤à§à¦° যে আলà§à¦²à¦¾à¦¹ তৈরী করেছেন, তিনিই à¦à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° পদà§à¦§à¦¤à¦¿ রাসূলের মাধà§à¦¯à¦®à§‡ শিকà§à¦·à¦¾ দিয়েছেন। মনের উপর লাগাম লাগাবার ইচà§à¦›à¦¾ কারো থাকলে রাসূল (সা) à¦à¦° কাছ থেকেই শিখতে হবে। à¦à¦° আর কোন বিকলà§à¦ª নেই।
বিà¦à¦¿à¦¨à§à¦¨ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বহৠমনীষী তাদের পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦° সাকà§à¦·à¦° রেখেছেন। দারà§à¦¶à¦¨à¦¿à¦•, বৈজà§à¦žà¦¾à¦¨à¦¿à¦•, চিনà§à¦¤à¦¾à¦¬à¦¿à¦¦, রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•, কবি-সাহিতà§à¦¯à¦¿à¦•, শিলà§à¦ª সংগঠক, সমাজ সেবক ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ যারা বিশà§à¦¬à¦œà§‹à§œà¦¾ খà§à¦¯à¦¾à¦¤à¦¿ অরà§à¦œà¦¨ করেছেন, তারাও মনকে নিয়নà§à¦¤à§à¦°à¦£ করার বিজà§à¦žà¦¾à¦¨à¦¸à¦®à§à¦®à¦¤ বাসà§à¦¤à¦¬ কোন উপায় আবিষà§à¦•ার করতে সকà§à¦·à¦® হননি। কারণ ঠকাজটির জনà§à¦¯ গবেষণা ও সাধনা যথেষà§à¦Ÿ নয়। à¦à¦° জনà§à¦¯ রিসালাত ও নবà§à¦“য়াত পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ । নবী ও রাসূলগণ যে জà§à¦žà¦¾à¦¨ লাঠকরেন তা তাদের সাধনা ও গবেষণার ফসল নয়। তা আলà§à¦²à¦¾à¦¹à¦° দান যা তিনি নবী-রাসূলগণকেই দিয়ে থাকেন ।
নবী-রাসূলগণের বাসà§à¦¤à¦¬ শিকà§à¦·à¦¾à¦° নাগাল না পেয়ে যারা ঠসমসà§à¦¯à¦¾à¦° সমাধানে à¦à¦•ানà§à¦¤à¦¿à¦• পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ চালিয়েছেন তারা বৈরাগà§à¦¯à§‡à¦° মাà¦à§‡à¦‡ à¦à¦° à¦à¦•মাতà§à¦° সমাধান তালাশ করেছেন। কিনà§à¦¤à§ à¦à¦Ÿà¦¾à¦¤à§‹ আসলে কোন সমাধানই নয়। তারা দেহের দাবিকে অসà§à¦¬à§€à¦•ার করে মনকে মেরেই ফেলেন । মরা ঘোড়া কী কাজে আসবে?
নবী-রাসূলগণ মানà§à¦·à¦•ে বৈরাগী বানাতে আসেননি। আলà§à¦²à¦¾à¦¹à¦¤à¦¾à§Ÿà¦¾à¦²à¦¾ ঘোষণা করেছেন যে 'গোটা বসà§à¦¤à§à¦œà¦—তকে তিনি মানà§à¦·à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦‡ সৃষà§à¦Ÿà¦¿ করেছেন' (সূরা আল বাকারাহ ২৯ আয়াত)। আর ঠজগতকে বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ মানà§à¦·à¦•ে দেহযনà§à¦¤à§à¦°à¦Ÿà¦¿ দেয়া হয়েছে। বৈরাগà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦° সমà§à¦ªà§‚রà§à¦£ বিরোধী। রাসূলগণ মানà§à¦·à¦•ে ঠবসà§à¦¤à§à¦œà¦—ত ও দেহযনà§à¦¤à§à¦°à¦•ে আলà§à¦²à¦¾à¦¹à¦° পছনà§à¦¦à¦¨à§€à§Ÿ পনà§à¦¥à¦¾à§Ÿ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করার পদà§à¦§à¦¤à¦¿à¦‡ শিকà§à¦·à¦¾ দিয়েছেন। ঠশিকà§à¦·à¦¾ সকল মানà§à¦·à§‡à¦° পকà§à¦·à§‡à¦‡ গà§à¦°à¦¹à¦£ করা সমà§à¦à¦¬ । তাà¦à¦°à¦¾ কোন অবাসà§à¦¤à¦¬ শিকà§à¦·à¦¾ দেননি।
বিà¦à¦¿à¦¨à§à¦¨ ধরà§à¦®à§‡à¦° à¦à¦•নিষà§à¦ সাধকগণ বৈরাগà§à¦¯ সাধনের মাধà§à¦¯à¦®à§‡ ঠকথাই পà§à¦°à¦®à¦¾à¦£ করতে চেয়েছেন যে, দেহকে বসà§à¦¤à§à¦œà¦—তের সকল পà§à¦°à¦•ার à¦à§‹à¦— থেকে বঞà§à¦šà¦¿à¦¤ করা ছাড়া আতà§à¦®à¦¾à¦° বা নৈতিকতার উনà§à¦¨à§Ÿà¦¨ সমà§à¦à¦¬ নয়। তাই তারা কেবল দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সকল আকরà§à¦·à¦£ পরিতà§à¦¯à¦¾à¦— করার মাধà§à¦¯à¦®à§‡à¦‡ মনকে নিয়নà§à¦¤à§à¦°à¦£ করা সমà§à¦à¦¬ মনে করেন। ঠঅবাসà§à¦¤à¦¬ পদà§à¦§à¦¤à¦¿ গà§à¦Ÿà¦¿à¦•য়েক লোক গà§à¦°à¦¹à¦£ করতে পারে । à¦à¦Ÿà¦¾ মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦•ৃতির বিরà§à¦¦à§à¦§à§‡ অবাসà§à¦¤à¦¬ বিদà§à¦°à§‹à¦¹ মাতà§à¦°à¥¤
তারা ধরেই নিয়েছেন যে, বিবাহিত জীবনের সà§à¦¬à¦¾à¦¦ à¦à§‹à¦— করে মনকে পরনারীর লোঠথেকে রকà§à¦·à¦¾ করা অসমà§à¦à¦¬à¥¤ সà§à¦¸à§à¦¬à¦¾à¦¦à§ খাদà§à¦¯ খেয়ে হারাম কামাই থেকে বেà¦à¦šà§‡ থাকা সমà§à¦à¦¬ নয়। তাদের à¦à¦¸à¦¬ তিকà§à¦¤ অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾ অসà§à¦¬à§€à¦•ার করার মতো নয়। রাসূলের শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£ করার সৌà¦à¦¾à¦—à§à¦¯ যাদের হয়নি তাদের পকà§à¦·à§‡ পবিতà§à¦° জীবন লাà¦à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ বৈরাগà§à¦¯ সাধনের পথ বেছে নেয়া অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• নয়। তাই বৈরাগà§à¦¯ সাধকদের পà§à¦°à¦¤à¦¿ আমি অশà§à¦°à¦¦à§à¦§à¦¾ পোষণ করি না । রূপ, রস, গনà§à¦§à§‡ à¦à¦°à¦¾ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° আকরà§à¦·à¦£ তà§à¦¯à¦¾à¦— করা কোন খেলা নয়। অনà§à¦¯ à¦à¦•টি পà§à¦°à¦¬à¦² আকরà§à¦·à¦£ না থাকলে à¦à¦Ÿà¦¾ করা সমà§à¦à¦¬ হতো না। অবশà§à¦¯ ঠপথ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ নয়।
মà§à¦¸à¦²à¦¿à¦® ধরà§à¦® সাধকদের মধà§à¦¯à§‡à¦“ ঠপà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾ বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦°à§‚পে লকà§à¦·à§à¦¯ করা যায়। রাসূল সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ 'আলাইহি ওয়াসালà§à¦²à¦¾à¦® দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ আলà§à¦²à¦¾à¦¹à¦° খেলাফত কায়েমের যে আদরà§à¦¶ রেখে গেছেন সে কঠিন পথ তà§à¦¯à¦¾à¦— করে à¦à¦¬à¦‚ বাতিল শকà§à¦¤à¦¿à¦° সাথে সংঘরà§à¦· à¦à§œà¦¿à§Ÿà§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° অলী হবার সাধনা যারা করেন, তাদের পথ আর যাই হোক রাসূলের সতà§à¦¯à¦¿à¦•ার অনà§à¦¸à¦°à¦£ নয়।
|