আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
জীবন্ত নামায প্রিন্ট কর ইমেল
লিখেছেন অধ্যাপক গোলাম আযম   
Wednesday, 28 November 2007
আর্টিকেল সূচি
জীবন্ত নামায
কালেমা শিক্ষার বিভিন্ন দিক
নামায-শিক্ষার বিভিন্ন দিক
নামাযের দেহ
নামাযের রূহ
নামাযের মর্যাদা
নামাযের প্রধান মাসয়ালা মাসায়েল
নামাযে ১৪টি ফরয
সব নামাযে মোট ১১টি ওয়াজিব
অতিরিক্ত আরও ৩টি ওয়াজিব
নামাযে সমস্যা
জীবন্ত নামাযের নমুনা
পাতা 13
নামায ও নামাযের বাইরের জীবন
নামাযের বাইরে মনকে কী কাজ দেয়া যায়?
কতক বাস্তব পরামর্শ
নামায বহু কিছু শেখায়
মুমিনের সাফল্যের হাতিয়ার
শেষকথা

নামাযের শেষে দোয়া

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইমাম হিসেবে নামায পড়ালে নামাযের শেষ দিকে () বলে নামায শেষ করে মুসল্লীদের দিকে মুখ করে বসতেন যাতে যারা শেষ দিকে নামাযে শরীক হয়েছে তারা বুঝতে পারে যে জামায়াত শেষ হয়ে গেছে। ঘুরে বসার সময় তিনি আওয়ায দিয়ে আল্লাহু আকবার এবং তিনবার আসতাগফিরুল্লাহ বলতেন।

 

“আল্লাহর রাসূল (স) কিভাবে নামায পড়তেন” নামক বই থেকে বিস্তারিত জানা যায় যে, এ সময় তিনি কী কী দোয়া পড়তেন। এ সব দোয়ার কথাগুলোও আল্লাহর সাথে সম্পর্ক ঘনিষ্ঠ করায় সহায়ক।

আসলে মুমিনের জীবনটা আল্লাহময় হোক, এটাই নামাযের উদ্দেশ্য । আল্লাহ সব সময় দেখছেন এবং মনে যা চিন্তা-ভাবনা আসে তা সবই তিনি জানেন, এ চেতনা সবময় মুমিনকে পরিচালিত করুক জীবন্ত নামাযের এটাই লক্ষ্য ।

কুরআন ও হাদীস থেকে অনেকগুলো দোয়া বাছাই করে আমি একটি ছোট সংকলন তৈরি করেছি। বই আকারে আল্লাহর দরবারে ধরনা নামে তা প্রকাশিত। নামাযের ভেতরে ও বাইরের জন্য অনেক আবেগময় দোয়া এ সংকলনে রয়েছে। আমি ৫ ওয়াক্ত নামাযের জন্য দোয়া বাছাই করে নামাযের শেষে আল্লাহর দরবারে পেশ করি। প্রত্যেকেই তার পছন্দমতো দোয়া বাছাই করে নিতে পারেন। একসাথে সব দোয়া মনে থাকে না। এভাবে নির্দিষ্ট করে নিলে মনে থাকে।



সর্বশেষ আপডেট ( Thursday, 26 August 2010 )