আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
আল্লাহ কোথায় আছেন ? প্রিন্ট কর ইমেল
লিখেছেন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী   
Friday, 28 December 2007
আর্টিকেল সূচি
আল্লাহ কোথায় আছেন ?
শাসন কর্তৃত্বের আসনে তিনি সমাসীন
তাঁর জ্ঞান সৃষ্টি জগতকে বেষ্টন করে রয়েছে
সৃষ্টির ক্ষুদ্রতম বিষয় ও তাঁর কাছে গোপন নেই
দৃশ্যমান-অদৃশ্যমান সবকিছুই তাঁর আয়ত্বে
আল্লাহ তায়ালা কত কাছে ?
অতীত ,বর্তমান ও ভবিষ্যৎ সবই তাঁর নিয়ন্ত্রণে
তাঁর অজ্ঞাতে একটি পাতাও পড়ে না
সৃষ্টি কাজে কেউ অংশীদার ছিল না
আল্লাহর সৃষ্টি উদ্দেশ্যহীন নয়
নিস্প্রাণের মাঝে তিনিই প্রাণ দানকারী
তিনি যা ইচ্ছা তাই সৃষ্টি করেন
রাত ও দিনকে তিনি যদি দীর্ঘ করে দেন
সমস্ত কিছুর ভান্ডার আল্লাহরই হাতে
তিনিই ভাগ্য নির্ধারণকারী
তিনিই সৃষ্টিতে ভারসাম্যতা রক্ষা করেছেন
তিনি সকল সৃষ্টি সম্পর্কে পূর্ণরূপে অবগত
আল্লাহ শব্দ কিভাবে এলো

আল্লাহ তায়ালা কত কাছে ?

আল্লাহ তা’য়ালার জ্ঞান ও ক্ষমতার বাইরে কোনো কিছুই নেই। তিনি মানুষের মনের কল্পনা ও চিন্তা ভাবনা সম্পর্কে পূর্ণমাত্রা অবগত রয়েছেন এবং তাঁর ক্ষমতা মানুষের সমস্ত সত্তাকে নিয়ন্ত্রণ করছে। আল্লাহ তায়ালা বলেন -() আর আমিই মানুষকে সৃষ্টি করেছি এবং প্রবৃত্তি তাকে যে কুমন্ত্রণা দেয় তা আমি জানি। আমি তার কাছে তার গ্রীবাস্থিত ধমনী অপেক্ষাও নিকটতর । (রূরা কাফ- ১৬ )

মানুষে একা একা নীরবে নির্জনে মনে মনে যে চিন্তা কল্পনা করে ,সেটা আল্লাহতা’য়ালার জ্ঞানের বাইরে নয়,তেমনি দুইজন মানুষ যখন কোথাও নির্জনে গোপন সলাপরামর্শ করে ,সেটাও আল্লাহর কাছে অজানা থাকে না। সর্বত্র আল্লাহর জ্ঞান ও ক্ষমতা বিরাজ করছে । আল্লাহতা’য়ালা বলেন -() তুমি কি অনুধাবন করোনা ,আকাশমন্ডলী ও পৃথিবীতে যা কিছু আছে আল্লাহ তা’য়ালা তা জানেন তিনি ব্যক্তির মধ্যে এমন কোনো গোপন পরামর্শ হয় না চতুর্থজন হিসেবে তিনি উপস্থিত থাকে না এবং পাঁচ ব্যক্তির মধ্যে এমন কোনো গোপন পরামর্শ হয় না যেখানে ষষ্ঠজন হিসেবে তিনি উপস্থিত থাকেন না,তারা এর চেয়েও কম হোক বা বেশী হোক ,তারা যেখানেই থাকুক না কেনো আল্লাহ তাদের সাথে রয়েছেন। তারা যা কিছু করে তিনি তাদের কে কিয়ামতের দিন তা জানিয়ে দেবেন ।আল্লাহ তা’য়ালা সর্ব বিষয়ে সম্যক অবগত। (সূরা মুজাদালা- ৭)

পৃথিবীর সূচনা থেকে বর্তমান সময় পর্যন্ত এই পৃথিবীর বুকে কোথায় কত সংখ্যক কি আকৃতির মানুষ বাস করেছে এবং কোন অঞ্চলে কি আকৃতির কত সংখ্যক প্রাণী বাস করেছে তার সঠিক পরিসংখ্যান পরিপূর্ণ ভাবে জানা মানুষের পক্ষে সম্ভব নয়। গবেষণার মাধ্যমে কিছুটা অনুমান করতে পারে মাত্র। অনুসন্ধানের মাধ্যমে প্রাণীসমূহের ফসিল ওমানুষের কঙ্কাল যা কিছু পাওয়া যাচ্ছে,তার ওপর গবেষণা করে একটি অনুমান ভিত্তিক সিদ্ধান্তে মানুষ পৌঁছতে পারে। পৃথিবীর সূচনা বর্তমান সময় পর্যন্ত সৃষ্টি জগতে যেখানে যে পরিবর্র্তন ঘটেছে পাহাড় পবর্ত নদী সাগর মহাসাগর আগ্নেয়গিরি মৃত্তিকার তলদেশে তথা সমগ্র সৃষ্টি জগৎ জুড়ে পরিবর্তন ঘটেছে ,তার সঠিক কারণ নির্ণয় এবং সঠিক সময় ও কি ধরনের পরবর্তন ঘটেছে তার যথাযথ তথ্য জানা মানুষের পক্ষে সম্ভব নয়।



সর্বশেষ আপডেট ( Sunday, 31 January 2010 )