পাতা 2 মোট 22
রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° বিপà§à¦²à¦¬à§€ জীবনমূল:আবৠসলীম মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ আবদà§à¦² হাই
অনà§à¦¬à¦¾à¦¦: মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ হাবীবà§à¦° রহমান
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨ ও তার অননà§à¦¯ বৈশিষà§à¦Ÿà§à¦¯
ইসলাম তথা হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা:)-à¦à¦° পয়গাম দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° à¦à¦• বিরাট সংসà§à¦•ারমূলক আনà§à¦¦à§‹à¦²à¦¨à¥¤ সৃষà§à¦Ÿà¦¿à¦° আদিকাল থেকে বিà¦à¦¿à¦¨à§à¦¨ যà§à¦—ে, বিà¦à¦¿à¦¨à§à¦¨ দেশে খোদা-পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ নবীগণ à¦à¦‡ à¦à¦•ই আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° পয়গাম নিয়ে à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨à¥¤ ঠকেবল à¦à¦•টি আধà§à¦¯à¦¾à¦¤à§à¦¨à¦¿à¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦‡ নয়, বরং à¦à¦Ÿà¦¿ মানব জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দিক ও বিà¦à¦¾à¦—ে পরিবà§à¦¯à¦¾à¦ªà§à¦¤ à¦à¦• অà¦à§‚তপূরà§à¦¬ সংসà§à¦•ার আনà§à¦¦à§‹à¦²à¦¨à¥¤ à¦à¦Ÿà¦¿ à¦à¦•াধারে আধà§à¦¯à¦¾à¦¤à§à¦¨à¦¿à¦•, নৈতিক, সামাজিক, অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿à¦• ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ সকল বৈশিষà§à¦Ÿà§‡à¦° অধিকারি à¦à¦•টি বà§à¦¯à¦¾à¦ªà¦• ও সরà§à¦¬à¦¾à¦¤à§à¦¨à¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨à¥¤à¦®à¦¾à¦¨à¦¬ জীবনের কোন দিকই ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° গণà§à¦¡à§€-বহিরà§à¦à§‚ত নয়।
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° গà§à¦°à§à¦¤à§à¦¬
দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সংসà§à¦•ারমূলক বা বিপà§à¦²à¦¬à¦¾à¦¤à§à¦¨à¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨ বহà§à¦¬à¦¾à¦°à¦‡ দানা বেধে উঠেছে;কিনà§à¦¤à§ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨ তার নিজসà§à¦¬ বà§à¦¯à¦¾à¦ªà¦•তা à¦à¦¬à¦‚ অননà§à¦¯ বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° দরà§à¦£ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সকল আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° চেয়ে শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° অধিকারী।ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সাথে কিছà§à¦Ÿà¦¾ পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• পরিচয় ঘটলেই লোকদের মনে পà§à¦°à¦¶à§à¦¨ জাগে :কিà¦à¦¾à¦¬à§‡ ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨ উতà§à¦¥à¦¿à¦¤ হয়েছিল ?à¦à¦° পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦• কিà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•ে পেশ করেছিলেন à¦à¦¬à¦‚ তার কি পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ হয়েছিল?কিনà§à¦¤à§ ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‹à¦° সঠিক জবাব পাওয়া গেলে শà§à¦§à§ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• কৌতূহলই নিবৃত হয়না, বরং à¦à¦° ফলে আমাদের মানস পটে à¦à¦®à¦¨ à¦à¦•টি বà§à¦¯à¦¾à¦ªà¦• ও পূরà§à¦£à¦¾à¦™à§à¦— সংসà§à¦•ারমূলক আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° ছবি à¦à§‡à¦¸à§‡ উঠে, যা আজকের দিনেও মানব জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ সমসà§à¦¯à¦¾à¦° সà§à¦·à§à¦ ৠসমাধান করতে সকà§à¦·à¦®à¥¤à¦à¦–ানেই ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° আসল গà§à¦°à§à¦¤à§à¦¬ নিহিত।
ঠআনà§à¦¦à§‹à¦²à¦¨ যেমন মানà§à¦·à¦•ে তার পà§à¦°à¦•ৃত লাà¦-কà§à¦·à¦¤à¦¿à¦° সঠিক তাৎপরà§à¦¯ বাতলে দেয়,তেমনি তার মৃতà§à¦¯à§ পরবরà§à¦¤à§€ অননà§à¦¤ জীবনের নিগূৠততà§à¦¤à§à¦¬à¦“ সবার সামনে উনà§à¦®à§‹à¦šà¦¨ করে দেয়।ফলে পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ জটিল ও দà§à¦ƒà¦¸à¦®à¦¾à¦§à§‡à§Ÿ সমসà§à¦¯à¦¾ থেকেই মানà§à¦· চিরতরে মà§à¦•à§à¦¤à¦¿ লাঠকরতে পারে। বসà§à¦¤à§à¦¤ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° à¦à¦¸à¦¬ বৈশিষà§à¦Ÿà§à¦¯ à¦à¦•ে ঘনিষà§à¦Ÿ আলোকে পরà§à¦¯à¦¬à§‡à¦•à§à¦·à¦£ ও উপলবà§à¦§à¦¿ করবার à¦à¦¬à¦‚ à¦à¦° সরà§à¦®à§à¦ªà¦•ে উতà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤ দাবিগà§à¦²à§‹à¦° সতà§à¦¯à¦¤à¦¾ নিরà§à¦ªà¦£à§‡à¦° জনà§à¦¯à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কৌতূহলী মনকে অনà§à¦ªà§à¦°à¦¾à¦£à¦¿à¦¤ করে।
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦•ে জানবার ও বà§à¦à¦¬à¦¾à¦° জনà§à¦¯à§‡à¦ পরà§à¦¯à¦¨à§à¦¤ অনেক বই-পà§à¦¸à§à¦¤à¦•ই লেখা হয়েছে à¦à¦¬à¦‚ আগামীতেও লেখা হতে থাকবে। à¦à¦¸à¦¬ বই-পà§à¦¸à§à¦¤à¦•ের সাহাযà§à¦¯à§‡ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨ সরà§à¦®à§à¦ªà¦•ে বেশ পরিষà§à¦•ার à¦à¦•টি ধারণাও করা চলে,সনà§à¦¦à§‡à¦¹ নেই।কিনà§à¦¤ পà§à¦°à¦¦à§€à¦ª থেকে যেমন আলোকরশà§à¦®à¦¿ à¦à¦¬à¦‚ ফà§à¦² থেকে খোশবà§à¦•ে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ করা চলে না, তেমনি ঠজনà§à¦¯à§‡à¦‡ যখন ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° কথা উঠে, তখন মানà§à¦· সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ à¦à¦° আহà§à¦¬à¦¾à§Ÿà¦• হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সাঃ)-à¦à¦° জীবনচরিত à¦à¦¬à¦‚ à¦à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ উৎস আল-কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾-বিশà§à¦²à§‡à¦·à¦£ জানবার জনà§à¦¯à§‡ উৎসà§à¦• হয়ে উঠে। ঠঔৎসà§à¦•à§à¦¯ খà§à¦¬à¦‡ সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•।
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦à¦•থা সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ যে, মানà§à¦·à§‡à¦° নৈতিক জীবনের সংশোধন, তার কà§à¦·à¦¤à¦¿à¦•র বৃতà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° অপনোদন à¦à¦¬à¦‚ জীবনকে সঠিকà¦à¦¾à¦¬à§‡ কামিয়াব করে তà§à¦²à¦¬à¦¾à¦° উপযোগী à¦à¦•টি পূরà§à¦£à¦¾à¦™à§à¦— জীবন পদà§à¦§à¦¤à¦¿ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦‡ হচà§à¦›à§‡ মানবতার পà§à¦°à¦¤à¦¿ সবচেয়ে পবিতà§à¦° à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾à¦‡ হচà§à¦›à§‡ তার সবচেয়ে সেরা খেদমত।à¦à¦‡ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° অসংখà§à¦¯ মানà§à¦· নিজ নিজ পথে কাজ করে গেছেন।কিনà§à¦¤à§ ঠধরণের সংসà§à¦•ারমূলক কাজ যাà¦à¦°à¦¾ করেছেন, তাà¦à¦°à¦¾ মানব জীবনের কয়েকটি মাতà§à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à¦•েই শà§à¦§à§ বেছে নিয়েছেন à¦à¦¬à¦‚ তার আওতাধীনে থেকেই যতদূর সমà§à¦à¦¬ কাজ করে গেছেন।কেউ আধà§à¦¯à¦¾à¦¤à§à¦¨à¦¿à¦• ও নৈতিক দিককে নিজের করà§à¦®à¦•াণà§à¦¡à¦•ে সীমাবদà§à¦§ রেখেছেন রাজনীতি ও রাষà§à¦Ÿà§à¦°à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° সংশোধনের মধà§à¦¯à§‡à¥¤à¦•িনà§à¦¤à§ মানব জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দিক ও বিà¦à¦¾à¦—ের সà§à¦·à¦® পà§à¦¨à¦°à§à¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾à¦¸ ও পà§à¦¨à¦°à§à¦—ঠনের চেষà§à¦Ÿà¦¾ করেছেন à¦à¦®à¦¨ পূরà§à¦£à¦¾à¦™à§à¦— সংসà§à¦•ারবাদী à¦à¦•মাতà§à¦° খোদা-পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ নবীগণকেই বলা যেতে পারে।
মানব জাতির পà§à¦°à¦¤à¦¿ বিশà§à¦¬à¦¸à§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° সবচেয়ে বড় অনà§à¦—à§à¦°à¦¹ à¦à¦‡ যে, তার পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ সরà§à¦¬à¦¶à§‡à¦· ও সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦ নবী হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সাঃ) à¦à¦° দাওয়াত ও জীবন-চরিত কে তিনি অতà§à¦²à¦¨à§€à§Ÿà¦à¦¾à¦¬à§‡ সà§à¦°à¦•à§à¦·à¦¿à¦¤ রেখেছেন।বসà§à¦¤à§à¦¤ à¦à¦‡ মহামানবের জীবনী à¦à¦®à¦¨ নিরà§à¦à§à¦²à¦à¦¾à¦¬à§‡ লিপিবদà§à¦§ করা হয়েছে যে, দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° অনà§à¦¯ কোন মহাপà§à¦°à§à¦·à§‡à¦° জীবনী কিংবা কোন à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• দলিলের লিপিবদà§à¦§à¦•রণেই à¦à¦¤à¦–ানি সতরà§à¦•তা অবলমà§à¦¬à¦¨à§‡à¦° দাবি করা যেতে পারে না।পরনà§à¦¤ বà§à¦¯à¦¾à¦ªà¦•তার দিক দিয়ে à¦à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ বৈশিষà§à¦Ÿà§à¦¯ à¦à¦‡ যে, à¦à¦¤à§‡ হযরত (সা )-à¦à¦° কথাবারà§à¦¤à¦¾, কাজ-করà§à¦® জীবন-ধারা, আকার-আকৃতি, উঠা-বসা চলন-বলন, লেন-দেন, আচার-বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°, à¦à¦®à¦¨à¦•ি খাওয়া পরা, শয়ন-জাগরণ à¦à¦¬à¦‚ হাসি-তামাসার নà§à¦¯à¦¾à§Ÿ সামানà§à¦¯ বিষয়গà§à¦²à§‹ পরà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦°à¦•à§à¦·à¦¿à¦¤ রাখা হয়েছে। মোটকথা, আজ থেকে মাতà§à¦° কয়েক শো বছর আগেকার বিশিষà§à¦Ÿ লোকদের সমà§à¦ªà¦°à§à¦•েও যে খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ তথà§à¦¯ জানা সমà§à¦à¦¬à¦ªà¦° নয়, হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স) সমà§à¦ªà¦°à§à¦•ে পà§à¦°à¦¾à§Ÿ দেড় হাজার বছর পরেও সেগà§à¦²à§‹ নিরà§à¦à§à¦²à¦à¦¬à§‡ জানা যেতে পারে।
হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦(স)-à¦à¦° জীবন-চরিত পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করার আগে à¦à¦° আর à¦à¦•টি বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ আমাদের লকà§à¦·à§à¦¯ রাখা দরকার।তাহলো à¦à¦‡ যে, কোন কাজটি কতখানি গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ তা কেবল সেই কাজের পারিপারà§à¦¶à§à¦¬à¦¿à¦• অবসà§à¦¥à¦¾à¦° পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§‡ অনà§à¦§à¦¾à¦¬à¦£ করা চলে। কারণ পà§à¦°à¦¾à§Ÿà¦¶à¦‡ দেখা যায় যে, অনà§à¦•ূল পরিবেশে যে সব আনà§à¦¦à§‹à¦²à¦¨ দà§à¦°à§à¦¤à¦¬à§‡à¦—ে à¦à¦—িয়ে চলে,পà§à¦°à¦¤à¦¿à¦•ূল পরিবেশে সেগà§à¦²à§‹à¦‡ আবার সà§à¦¤à¦¿à¦®à¦¿à¦¤ হয়ে পড়ে।তাই সাধারণ আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦—à§à¦²à§‹à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ দেখা যায় যে,সেগà§à¦²à§‹à¦•ে গà§à¦°à¦¹à¦£ করার জনà§à¦¯à§‡ আগে থেকেই লোকদের à¦à§‡à¦¤à¦° যথারীতি পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ চলতে থাকে।অত:পর কোন দিক থেকে হঠাৎ কেউ আনà§à¦¦à§‹à¦²à¦¨ শà§à¦°à§ করলেই লোকেরা সà§à¦¬à¦¤:সà§à¦«à§‚রà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ তার পà§à¦°à¦¤à¦¿ সহানà§à¦à§‚তি জানাতে থাকে à¦à¦¬à¦‚ à¦à¦° ফলে আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦“ সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ à¦à¦—িয়ে চলে।দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ হিসাবে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° আজাদী আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦—à§à¦²à§‹à¦° কথা উলà§à¦²à§‡à¦– করা যেতে পারে।মানà§à¦· সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ বিদেশী শাসকদের জà§à¦²à§à¦®-পীড়নে অতিষà§à¦ হয়ে ওঠে à¦à¦¬à¦‚ মনে মনে তার পà§à¦°à¦¤à¦¿ কà§à¦·à§à¦¬à§à¦§ হতে থাকে।অত:পর কোন সাহসী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি পà§à¦°à¦•াশà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ আজাদীর দাবি উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ করে,তাহলে বিপদ-মà§à¦¸à¦¿à¦¬à¦¤à§‡à¦° à¦à§Ÿà§‡ মà§à¦·à§à¦Ÿà¦¿à¦®à§‡à§Ÿ লোক তার সহগামী হলেও দেশের সাধারণ মানà§à¦· তার পà§à¦°à¦¤à¦¿ সহানà§à¦à§‚তিশীল না হয়ে পারে না।অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦—à§à¦²à§‹à¦° অবসà§à¦¥à¦¾à¦“ ঠিক à¦à¦‡à¦°à§‚প। কà§à¦°à¦®à¦¾à¦—ত দà§:খ-কà§à¦²à§‡à¦¶ à¦à¦¬à¦‚ অরà§à¦¥à¦—ৃধà§à¦¨à§ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° শোষণ-পীড়নে লোকেরা সà§à¦¬à¦à¦¾à¦¬à¦‡ à¦à¦°à§‚প আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ পà§à¦°à¦¸à§à¦¤à¦¤ হতে থাকে।à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• বিধি-বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° সংশোধন à¦à¦¬à¦‚মানà§à¦·à§‡à¦° দà§à¦ƒà¦–-দà§à¦°à§à¦—তি মোচনের নামে দেশের কোথাও যদি কোনো বিপà§à¦²à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨ মাথা তà§à¦²à§‡ দাà¦à§œà¦¾à§Ÿ, তাহলে লোকেরা সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ তার পà§à¦°à¦¤à¦¿ আকৃষà§à¦Ÿ হয়ে পড়ে।কিনà§à¦¤à§ à¦à¦° বিপরীত -সমà§à¦ªà§‚রà§à¦£ পà§à¦°à¦¤à¦¿à¦•ূল পরিবেশে উতà§à¦¥à¦¿à¦¤ à¦à¦•টি আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° কথা à¦à§‡à¦¬à§‡ দেখা যেতে পারে।দৃষà§à¦Ÿà¦¾à¦¨- হিসাবে বলা যায়, কোনো উগà§à¦° মূরà§à¦¤à¦¿à¦ªà§‚জারী জাতির সামনে কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ যদি মূরà§à¦¤à¦¿à¦ªà§‚জাকে নেহাত à¦à¦•টি অনরà§à¦¥à¦• ও বাজে কাজ বলে ঘোষণা করে, তাহলে তার ওপর কী বিপদ-মà§à¦¸à¦¿à¦¬à¦¤ নেমে আসতে পারে, à¦à¦•টৠà¦à§‡à¦¬à§‡ দেখা দরকার।
বসà§à¦¤à§à¦¤ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° আহà§à¦¬à¦¾à§Ÿà¦• হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦(স) কী পà§à¦°à¦¤à¦¿à¦•ূল পরিবেশে তার কাজ শà§à¦°à§ করেছিলেন, তা সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤ সামনে না থাকলে তার কাজের গà§à¦°à§à¦¤à§à¦¬ à¦à¦¬à¦‚ তার বিশালতা উপলবà§à¦§à¦¿ করা কিছà§à¦¤à§‡à¦‡ সমà§à¦à¦¬à¦ªà¦° হবে না। ঠকারণেই তার জীবনচরিত আলোচনার পূরà§à¦¬à§‡ তৎকালীন আরব জাহান তথা সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সারà§à¦¬à¦¿à¦• অবসà§à¦¥à¦¾à¦° ওপর কিছà§à¦Ÿà¦¾ আলোকপাত করা দরকার।
|