পাতা 17 মোট 22
ইসলামী রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° সà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¶à§€à¦²à¦¤à¦¾ মদীনা থেকে বনৠনযীর গোতà§à¦°à§‡à¦° লোকদেরকে বহিসà§à¦•ৃত করার পর তারা খায়বরে à¦à¦¸à§‡ বসতি সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করলো। খায়বর মদীনা মà§à¦¨à¦¾à¦“য়ারা থেকে পà§à¦°à¦¾à§Ÿ দ৒শ মাইল উতà§à¦¤-পশà§à¦šà¦¿à¦®à§‡ অবসà§à¦¥à¦¿à¦¤à¥¤ à¦à¦–ানে ইহà§à¦¦à§€à¦°à¦¾ কয়েকটি বড়ো সà§à¦¦à§ƒà§ কিলà§à¦²à¦¾ নিরà§à¦®à¦¾à¦£ করেছিলো।
খায়বর তখন ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° সবচাইতে বড়ো কেনà§à¦¦à§à¦° à¦à¦¬à¦‚ ইসলামের পকà§à¦·à§‡ à¦à¦•টি সà§à¦¥à¦¾à§Ÿà§€ বিপদে পরিণতি হয়েছিলো। খনà§à¦¦à¦• যà§à¦¦à§à¦§à§‡à¦° সময় মদীনার ওপর যে পà§à¦°à¦šà¦£à§à¦¡ হামলা চালান হয়েছিলো, তার মূল কারণ ছিলো à¦à¦‡ খায়বরের ইহà§à¦¦à§€à¦°à¦¾à¦‡à¥¤ সেই চকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বà§à¦¯à¦°à§à¦¥à¦• হবার পর à¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦° পনà§à¦¥à¦¾à§Ÿ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° মূলোৎপাটনের জনà§à¦¯à§‡ তারা কà§à¦°à¦®à¦¾à¦—ত ষড়যনà§à¦¤à§à¦° পাকাতে লাগালো। à¦à¦‡ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ তারা আরবের বিà¦à¦¿à¦¨à§à¦¨ গোতà§à¦° বিশেষত কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦¦à§‡à¦° সঙà§à¦—ে আà¦à¦¤à¦¾à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ তো করলোই, সেই সঙà§à¦—ে মদীনার মà§à¦¨à¦¾à¦«à¦¿à¦•দেরও উসà§à¦•াতে শà§à¦° করলো। তাদেরকে à¦à¦‡ মরà§à¦®à§‡ বà§à¦à¦¾à¦¨à§‹ হলো যে, তারা যদি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ থেকে à¦à¦¦à§‡à¦° শিকড় কাটতে থাকে, তাহলে বাইরের বিরà§à¦¦à§à¦§à¦¬à¦¾à¦¦à§€à¦¦à§‡à¦° পকà§à¦·à§‡ ইসলামকে চিরতরে মিটিয়ে দেয়া সহজতর হবে। ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° à¦à¦‡ সব চকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° খবর হযরত (স)-à¦à¦° কাছেও যথারীতি পৌà¦à¦›à¦¤à§‡ লাগলো। তিনি ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦°à¦•ে ঠজঘনà§à¦¯ তৎপরতা থেকে বিরত হলো না। à¦à¦®à¦¨ কি তারা বিà¦à¦¿à¦¨à§à¦¨ গোতà§à¦°à§‡à¦° কাছ à¦à¦‡ মরà§à¦®à§‡ পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬ পাঠালো যে, ‘আমাদের সঙà§à¦—ে মিলে যদি তোমরা মদীনার ওপর হামলা করো, তাহলে তোমাদেরকে সà§à¦¥à¦¾à§Ÿà§€à¦à¦¾à¦¬à§‡ আপন খেজà§à¦° বাগানের অরà§à¦§à§‡à¦• ফসল দিতে থাকবো।’ মোটকথা, ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° চকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° ফলে বহৠগোতà§à¦°à§‡à¦° মন-মানস পরিবরà§à¦¤à¦¿à¦¤ হলো à¦à¦¬à¦‚ তারা à¦à¦•যোগে মদীনার ওপর হামলা করার বà§à¦¯à¦¾à¦ªà¦°à§‡ à¦à¦•à§à¦¯à¦®à¦¤à§à¦¯à§‡ পৌà¦à¦›à¦²à§‹à¥¤
আকà§à¦°à¦®à¦£à¦¾à¦¤à§à¦¨à¦• যà§à¦¦à§à¦§ ঠযাবত মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ যà§à¦¦à§à¦§ করে আসছে শà§à¦§à§ আতà§à¦¨à¦°à¦•à§à¦·à¦¾à¦° খাতিরে। দà§à¦¶à¦®à¦¨à¦°à¦¾ তাদেরকে খতম করার জনà§à¦¯à§‡ হামলা চালিয়েছে আর তাà¦à¦°à¦¾ আতà§à¦¨à¦°à¦•à§à¦·à¦¾à¦° জনà§à¦¯à§‡ অসà§à¦¤à§à¦° হাতে নিয়েছেন। অতঃপর আলà§à¦²à¦¾à¦¹ তা’আলার সাহাযà§à¦¯ তাà¦à¦¦à§‡à¦° সঙà§à¦—ে যà§à¦•à§à¦¤ হয়েছে à¦à¦¬à¦‚দà§à¦¶à¦®à¦¨à¦°à¦¾ অপমানিত ও লাঞà§à¦›à¦¿à¦¤ হয়ে পলায়ন করেছে। কিনà§à¦¤à§ à¦à¦‡ সà§à¦¤à¦°à§‡ à¦à¦¸à§‡ অবসà§à¦¥à¦¾à¦° গতি অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে মোড় নিলো। কà§à¦«à¦°à§€ শকà§à¦¤à¦¿à¦° সà§à¦¸à¦‚হত রূপ নেবার আগেই আকà§à¦°à¦®à¦£à¦¾à¦¤à§à¦¨à¦• হামলা চালিয়ে তাকে খতম করে দেবার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিলো। কারণ ইসলামী আদরà§à¦¶à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া ও নিরাপতà§à¦¤à¦¾à¦° জনà§à¦¯à§‡ যেমন পà§à¦°à¦¤à¦¿à¦°à¦•à§à¦·à¦¾à¦®à§‚লক যà§à¦¦à§à¦§à§‡à¦¤à§à¦® পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ রয়োছে, তেমনি পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ মতো আকà§à¦°à¦®à¦£à¦¾à¦¤à§à¦¨à¦• হামলা করারও দরকার আছে। ইসলাম à¦à¦•টি পূরà§à¦£à¦¾à¦™à§à¦— জীবন-পদà§à¦§à¦¤à¦¿ ও রাষà§à¦Ÿà§à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¥¤ à¦à¦‡ জীবন পদà§à¦§à¦¤à¦¿ ও রাষà§à¦Ÿà§à¦°-বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ কায়েম ও তাকে নিরাপদ করতে হলে কেবল অন-ইসলামী জিনà§à¦¦à§‡à¦—à§€ ও জীবন বিধানের অনà§à¦ªà¦°à§à¦¤à§€à¦¦à§‡à¦° হামলা থেকে আতà§à¦¨à¦°à¦•à§à¦·à¦¾ করাই যথেষà§à¦Ÿ নয়; বরং à¦à¦‡ জীবন বিধানকে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করার পথে কখনো কখনো অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বাতিল জীবন পদà§à¦§à¦¤à¦¿à¦•ে উৎখাত করার জনà§à¦¯à§‡ আকà§à¦°à¦®à¦£à¦¾à¦¤à§à¦¨à¦• আঘাত হানারও পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হয়ে পড়ে।
খনà§à¦¦à¦• যà§à¦¦à§à¦§à§‡à¦° পর ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨ à¦à¦‡ সà§à¦¤à¦°à§‡à¦‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করলো। à¦à¦¬à¦¾à¦° শà§à¦§à§ পà§à¦°à¦¤à¦¿à¦°à¦•à§à¦·à¦¾à¦®à§‚লক যà§à¦¦à§à¦§à¦‡ নয়; বরং à¦à¦–ন আকà§à¦°à¦®à¦£à¦¾à¦¤à§à¦¨à¦• মনোà¦à¦¾à¦¬ নিয়ে বিপদাশংকা চিরতরে মà§à¦›à§‡ ফেলারই পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিলো। তাই খনà§à¦¦à¦• যà§à¦¦à§à¦§à§‡à¦° সমআপà§à¦¤à¦¿à¦° পর হযরত আমরা শà§à¦§à§ তার মà§à¦•াবিলা করবো, à¦à¦–ন আর à¦à¦Ÿà¦¾ চলবে না; বরং à¦à¦–ন আমরা নিজেরাই গিয়ে দà§à¦¶à¦®à¦¨à¦¦à§‡à¦° ওপর হামলা করবো।৪৯
খায়বর আকà§à¦°à¦®à¦£ à¦à¦¬à¦¾à¦° খায়বরের ইহূদীদের কà§à¦°à¦®à¦¬à¦°à§à¦§à¦®à¦¾à¦¨ ফিতনাকে কারà§à¦¯à¦•র à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§ করার সময় à¦à¦¸à§‡ পড়লো! হযরত [স] খায়বরের ওপর হামলা চালানোর পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ শà§à¦°à§ করে দিলেন à¦à¦¬à¦‚ ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° তরফ থেকে সমà§à¦à¦¾à¦¬à§à¦¯ হামলা পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§ করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ মদীনা থেকে যাতà§à¦°à¦¾ করলেন। à¦à¦Ÿà¦¾ সপà§à¦¤à¦® হিজরীর মà§à¦¹à¦¾à¦°à¦°à¦® মাসের ঘটনা। à¦à¦‡ হামলার জনà§à¦¯à§‡ তিনি ষোলশ’ সৈনà§à¦¯ সঙà§à¦—ে নিলেন। à¦à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ মাতà§à¦° দ৒শ ছিলো অশà§à¦¬ ও উষà§à¦Ÿà§à¦°à¦¾à¦°à§‹à¦¹à§€, বাকী সব পদাতিক।
খায়বরে ছয়টি দà§à¦°à§à¦— à¦à¦¬à¦‚ তাতে বিশ হাজার ইহà§à¦¦à§€ সৈনà§à¦¯ মোহায়েন ছিলো। সেখানে পৌà¦à¦›à§‡ হযরত (স) নিশà§à¦šà¦¿à¦¤à¦°à§‚প জানতে পারলেন যে, ইহà§à¦¦à§€à¦°à¦¾ সতà§à¦¯ সতà§à¦¯à¦‡ যà§à¦¦à§à¦§à§‡à¦° জনà§à¦¯à§‡ পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤; তারা কোনো অবসà§à¦¥à¦¾à§Ÿà¦‡ কোনো সনà§à¦§à¦¿-চà§à¦•à§à¦¤à¦¿ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨ করতে রাযী নয়। তিনি সাহাবীদের সামনে জিহাদ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•টি উদà§à¦¦à§€à¦ªà¦¨à¦¾à¦®à§Ÿ à¦à¦¾à¦·à¦£ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করলেন à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° দà§à¦¬à§€à¦¨à§‡à¦° খাতিরে তাদেরকে জীবন পণ করার উপদেশ দিলেন। পর দিন তিনি ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° দà§à¦°à§à¦—গà§à¦²à§‹ অবরোধ করলেন। অবরোধকালে কয়েকটি খণà§à¦¡à¦¯à§à¦¦à§à¦§ সংঘটিত হলো। পà§à¦°à¦¾à§Ÿ বিশ দিন অবরোধের পর আলà§à¦²à¦¾à¦¹ তা’আলা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে বিজয় দান করলেন। à¦à¦‡ যà§à¦¦à§à¦§à§‡ ৯৩ জন ইহà§à¦¦à§€ নিহত à¦à¦¬à¦‚ à§§à§« জন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ শহীদ হলেন। হযরত আলী (রা)-à¦à¦° হাতে মারহাব নামক ইহà§à¦¦à¦¿à¦¦à§‡à¦° à¦à¦• বিরাট পাহলোয়ান নিহত হলো। ইহà§à¦¦à§€à¦°à¦¾ তার বীরà§à¦¯à¦¬à¦¤à§à¦¤à¦¾à¦° জনà§à¦¯à§‡ গরà§à¦¬ করতো। তার মৃতà§à¦¯à§ তাই ঠযà§à¦¦à§à¦§à§‡à¦° à¦à¦• বিরাট উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ ঘটনা ছিলো।
বিজয়ের পর ইহà§à¦¦à§€à¦—ণ আবেদন জানালো, তাদের কাছে যে সব জমি-জমা রয়েছে, তা তাদেরকেই ছেড়ে দেয়া হলে মà§à¦¸à¦²à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে তারা অরà§à¦§à§‡à¦• ফসল দিতে থাকবে। তাদের à¦à¦‡ আবেদন হযরত (স) মঞà§à¦œà§à¦° করলেন। পরবরà§à¦¤à§€ বছরগà§à¦²à§‹à¦¤à§‡ à¦à¦‡ ফসল আদায়ের বà§à¦¯à¦¾à¦ªà¦°à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦® করà§à¦®à¦šà¦¾à¦°à§€à¦—ণ ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° সঙà§à¦—ে অতà§à¦¯à¦¨à§à¦¤ ইনসাফপূরà§à¦£ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করেন। তাà¦à¦°à¦¾ ফসলকে দ৒à¦à¦¾à¦—ে বিà¦à¦•à§à¦¤ করতেন à¦à¦¬à¦‚ কৃষকদের যে à¦à¦¾à¦— ইচà§à¦›à¦¾ পছনà§à¦¦ করে নেবার অধিকার দিতেন। à¦à¦à¦¾à¦¬à§‡ ফসল আদায়ের সঙà§à¦—ে সঙà§à¦—ে ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° অনà§à¦¤à¦°à¦“ তাà¦à¦°à¦¾ জয় করে নিলেন।
মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ ওহà§à¦¦ যà§à¦¦à§à¦§à§‡à¦° পর ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ বাইরের বিপদাশংকা কি পরিমাণে বেড়ে গিয়েছিলো, খনà§à¦¦à¦• যà§à¦¦à§à¦§ à¦à¦¬à¦‚ তার পরবরà§à¦¤à§€ ঘটনাবলী থেকে তা সহজেই আনà§à¦¦à¦¾à¦œ করা চলে। à¦à¦Ÿà¦¿ ছিলো অতà§à¦¯à¦¨à§à¦¤ সংঘাতের সময়; কিনà§à¦¤à§ তা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° আহবায়ক à¦à¦•জন জেনারেল হিসেবে যেমন দৃà§à¦¤à¦¾à¦° সাথে à¦à¦¸à¦¬ ঘটনাবলী মà§à¦•াবিলা করছিলেন, তেমনি à¦à¦•জন সà§à¦¦à¦•à§à¦· নৈতিক শিকà§à¦·à¦• হিসেবেও তিনি আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° অগà§à¦°à¦¸à§‡à¦¨à¦¾à¦¦à§‡à¦° জনà§à¦¯à§‡ যথোচিত পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করছিলেন। তিনি à¦à¦‡ নয়া ইসলামী সমাজের জনà§à¦¯à§‡ পà§à¦°à¦¾à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ আইন-কানà§à¦¨ ও নিয়ম-বিধি শিকà§à¦·à¦¾ দেয়া হতো, তা ঠসময়ে অবতীরà§à¦£ দà§à¦Ÿà¦¿ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ সূরা অরà§à¦¥à¦¾à§Ž নিসা ও সূরা মায়েদা অধà§à¦¯à§Ÿà¦¨ করলেই সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤ অনà§à¦®à¦¾à¦¨ করা যায়।
সূরা নিসা চতà§à¦°à§à¦¥ ও পঞà§à¦šà¦® হিজরীর বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময়ে অবতীরà§à¦£ সময়ে অবতীরà§à¦£ হয়। ঠসময় নবী করীম (স) à¦à¦‡ নতà§à¦¨ ইসলামী সমাজকে পà§à¦°à¦¨à§‹ জাহিলী রীতিনীতি ও বিধি-বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ থেকে মà§à¦•à§à¦¤ করে কিà¦à¦¾à¦¬à§‡ নৈতিকতা, কৃষà§à¦Ÿà¦¿-সà¦à§à¦¯à¦¤à¦¾, সামাজিক ও অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿à¦° নবতর à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦° ওপর দাà¦à§œ করিয়েছিলেন, ঠথেকে তা সহজেই আনà§à¦¦à¦¾à¦œ করা চলে। ঠসময় আলà§à¦²à¦¾à¦¹ তা’আলা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত জীবনের সঙà§à¦—ে সঙà§à¦—ে তাদের সামাজিক জীবনেও ইসলামী ধারায় শà§à¦§à¦°à§‡ নেবার পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ পথ নিরà§à¦¦à§‡à¦¶ দিলেন। তাদেরকে পারিবারিক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à¦° নীতি বাতলানো হলো; বিবাহ ও তালাক সমà§à¦ªà¦°à§à¦•ে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ নিযম-নীতি জানিয়ে দেয়া হলো; নারী-পà§à¦°à§à¦·à§‡à¦° অধিকার-সীমা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে সমাজের নান তà§à¦°à§à¦Ÿà¦¿-বিচà§à¦¯à§à¦¤à¦¿ দূর করা হলো, ইয়াতিম, মিসকীন ও দরিদà§à¦° লোকদের অধিকারের নিরাপতà§à¦¤à¦¾ বিধানের জনà§à¦¯à§‡ তাগিদ করা হলো; সমà§à¦ªà¦¦à§‡à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•র সংকà§à¦°à¦¾à¦¨- নীতিà¦à¦™à§à¦—ি নিরà§à¦§à¦¾à¦°à¦£ করা হলো; পারিবারিক বিরোধ নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° পদà§à¦§à¦¤à¦¿ বাতলে দেয়া হলো, শরাব পানের ওপর নিষেধাজà§à¦žà¦¾ আরোপ করা হলো à¦à¦¬à¦‚ পবিতà§à¦°à¦¤à¦¾ ও পরিচà§à¦›à¦¨à§à¦¨à¦¤à¦¾à¦° নিয়ম-কানà§à¦¨ বলে দেয়া হলো। à¦à¦à¦¾à¦¬à§‡ খোদা ও তাà¦à¦° বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° সাথে à¦à¦•জন সৎ লোকের সমà§à¦ªà¦°à§à¦• সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে অবহিত করা হলো। সেই সঙà§à¦—ে আহলি কিতাবদের à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ আচরণ ও অসঙà§à¦—ত জীবন যাপন পদà§à¦§à¦¤à¦¿à¦° সমালোচনা করে তাদের দোষ-তà§à¦°à§à¦Ÿà¦¿à¦—à§à¦²à§‹ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ রূপে তà§à¦²à§‡ ধরা হলো à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে ঠধরণের à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿ থেকে বেà¦à¦šà§‡ থাকার জনà§à¦¯à§‡ সতরà§à¦• করে দেয়া হলো।
বসà§à¦¤à§à¦¤ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° ঠদিকটি অতীব গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à¦¬à¦‚ à¦à¦° সংশোধন ছাড়া বাতিলের মà§à¦•াবিলায় তার সাফলà§à¦¯ অরà§à¦œà¦¨ কখনোই সমà§à¦à¦¬ নয়। অনà§à¦¯ কথায়, ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° অগà§à¦°à¦¸à§‡à¦¨à¦¾à¦¦à§‡à¦° শà§à¦§à§ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত নৈতিকতার দিক থেকেই বাতিলপনà§à¦¥à§€à¦¦à§‡à¦° চেয়ে উনà§à¦¨à¦¤ হওয়া যথেষà§à¦Ÿ নয়; বরং অন-ইসলামী সমাজের তà§à¦²à¦¨à¦¾à§Ÿ সরà§à¦¬à¦¦à¦¿à¦• থেকে শà§à¦°à§‡à¦·à§à¦ à¦à¦•টি আদরà§à¦¶ সমাজের দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করাও তাদের করà§à¦¤à¦¬à§à¦¯à¥¤ à¦à¦‡ লকà§à¦·à§à¦¯ অরà§à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ কোনো বিশেষ ধরণের উদà§à¦¯à§‹à¦—-আয়োজনের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই; বরং আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° অগà§à¦°à¦¸à§‡à¦¨à¦¾à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ খোদানিরà§à¦à¦°à¦¤à¦¾ ও খোদাপà§à¦°à§‡à¦®à§‡à¦° গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ সৃষà§à¦Ÿà¦¿ হতে থাকলে সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ à¦à¦°à§‚প ফলাফল পà§à¦°à¦•াশ পেতে থাকে। ঠকারণেই à¦à¦•জন নবীর সংসà§à¦•ারক ও বিপà§à¦²à¦¬à¦¾à¦¤à§à¦¨à¦• আনà§à¦¦à§‹à¦²à¦¨ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সমসà§à¦¤ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° চেয়ে শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ অরà§à¦œà¦¨ করে থাকে। নবী সাধারণ লোকদের মধà§à¦¯à§‡ আদরà§à¦¶ পà§à¦°à¦šà¦¾à¦° করার জনà§à¦¯à§‡ যতোটা অসà§à¦¥à¦¿à¦° হয়ে থাকেন, তাà¦à¦° অনà§à¦¬à¦°à§à¦¤à§€à¦¦à§‡à¦° শিকà§à¦·à¦¾-দীকà§à¦·à¦¾ ও সংশোধনের পà§à¦°à¦¤à¦¿ তার চেয়ে অনেক বেশি মনোযোগী হয়ে থাকেন। ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° à¦à¦‡ বৈশিষà§à¦Ÿà§à¦¯-বিশেষতà§à¦¬ সূরা নিসা বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦“ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦¤ হয়েছে। à¦à¦‡ সূরায় নৈতিকতা, কৃষà§à¦Ÿà¦¿-সà¦à§à¦¯à¦¤à¦¾, সামাজিকতা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ বিষয়ে আইন-কানà§à¦¨ বরà§à¦£à¦¨à¦¾à¦° পাশাপাশি দাওয়াত ও তাবলীগের পà§à¦°à¦¤à¦¿à¦“ লকà§à¦·à§à¦¯ রাখা হয়েছে à¦à¦¬à¦‚ মà§à¦¶à¦°à¦¿à¦• ও আহলি কিতাবদেরকে যথারীতি সতà§à¦¯ দà§à¦¬à§€à¦¨à§‡à¦° দিকে আহবান জানানো হয়েছে।
সূরা মায়েদা হà§à¦¦à¦¾à¦‡à¦¬à¦¿à§Ÿà¦¾ সনà§à¦§à¦¿à¦° পর পà§à¦°à¦¾à§Ÿ সপà§à¦¤à¦® হিজরীতে অবতীরà§à¦£ হয়। হà§à¦¦à¦¾à¦‡à¦¬à¦¿à§Ÿà¦¾à¦° সনà§à¦§à¦¿-চà§à¦•à§à¦¤à¦¿à¦° পরিপà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ ঠবছর ‘উমরা’ করতে পারে নি। তখন সà§à¦¥à¦¿à¦° করা হয়েছিলো যে, হযরত (স) পরবরà§à¦¤à§€ বছর কা’বা জিয়ারত করতে আসবেন । তাই ঠসময়ের পূরà§à¦¬à§‡ কা’বা জিয়ারত সমà§à¦ªà¦°à§à¦•ে বহৠনিয়ম-কানà§à¦¨ বাতলে দেবার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হলো। ঠছাড়া কাফিরদের বাড়াবাড়ি সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ সà§à¦¬à¦¤à¦ƒà¦ªà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤ হয়ে কখনো যাতে সীমালংঘন না করে, সে সমà§à¦ªà¦°à§à¦•ে তাদেরকে সতরà§à¦• করে দেয়া হলো।
ঠসূরাটি (সà§à¦²à¦¾ মায়েদা) যখন অবতীরà§à¦£ হয়, তখন পরà§à¦¯à¦¨à§à¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অবসà§à¦¥à¦¾ অনেক বদলে গিয়েছিলো। ওহà§à¦¦ যà§à¦¦à§à¦§à§‡à¦° পরবরà§à¦¤à§€à¦•ালে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ যে রূপ চারদিক দিয়ে বিপদ পরিবেষà§à¦Ÿà¦¿à¦¤ হয়ে পড়েছিলো, ঠসময়টা ঠিক সে রকম ছিলো না। ঠসময় ইসলাম নিজেই à¦à¦•টি পà§à¦°à¦šà¦£à§à¦¡ শকà§à¦¤à¦¿à¦° রূপ পরিগà§à¦°à¦¹ করেছিলো à¦à¦¬à¦‚ ইসলামী রাষà§à¦Ÿà§à¦°à¦“ যথেষà§à¦Ÿ সমপà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ হয়েছিলো। মদীনার চারদিকে দে-দà§à¦¶’ মাইলের মধà§à¦¯à¦•ার সমসà§à¦¤ বিরোধী গোতà§à¦°à§‡à¦° শকà§à¦¤à¦¿ ঠসময় à¦à§‡à¦™à§‡ পড়েছিলো à¦à¦¬à¦‚ খোদ মদীনা থেকে বিপজà§à¦œà¦¨à¦• ইহà§à¦¦à§€à¦—ণ সমূলে নিশà§à¦šà¦¿à¦¹à§à¦¨ হয়ে গিয়েছিলো। কোথাও কিছৠঅবশিষà§à¦Ÿ থাকলে তারাও মদীনা সরকারের অধীনতা সà§à¦¬à§€à¦•ার করে নিয়েছিলো। মোটকথা, ঠসময় ঠসতà§à¦¯ সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦¤ হয়ে উঠলো যে, ইসলাম শà§à¦§à§ কতিপয় আকীদা-বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦°à¦‡ সমষà§à¦Ÿà¦¿ নয়, যাকে পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ ‘ধরà§à¦®’ বলা যায় à¦à¦¬à¦‚ যার সমà§à¦ªà¦°à§à¦• কেবল মানà§à¦·à§‡à¦° মন-মগজের সঙà§à¦—ে বরং ইসলাম à¦à¦•টি পরিপূরà§à¦£ জীবন-পদà§à¦§à¦¤à¦¿, যার সমà§à¦ªà¦°à§à¦• মানà§à¦·à§‡à¦° মন-মগজ ছাড়াও তার পূরà§à¦£ জীবনের সঙà§à¦—ে; সমাজ, রাষà§à¦Ÿà§à¦°, যà§à¦¦à§à¦§, সনà§à¦§à¦¿ সব কিছà§à¦‡ তার অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤à¥¤ পরনà§à¦¤ ঠসময় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ বেশ শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ হয়ে উঠেছিলো। তারা যে জীবন পদà§à¦§à¦¤à¦¿à¦•ে (দà§à¦¬à§€à¦¨) বà§à¦à§‡-শà§à¦¨à§‡ গà§à¦°à¦¹à¦£ করেছিলো , তার à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ তারা নিজেরা নিরà§à¦¬à§‹à¦§ জীবন যাপন করতে পারছিলো। বাইরের অনà§à¦¯ কোনো জীবন পদà§à¦§à¦¤à¦¿ বা আইন-কানà§à¦¨ তাদের গতিরোধ করতে পাছিলো না; বরং তারা à¦à¦‡ দà§à¦¬à§€à¦¨à§‡à¦° দিকে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ লোকদেরকেও আহবান জানাতে সমরà§à¦¥ হচà§à¦›à¦¿à¦²à§‹à¥¤
ঠসময় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নিজসà§à¦¬ à¦à¦•টি কৃষà§à¦Ÿà¦¿-সà¦à§à¦¯à¦¤à¦¾ গড়ে উঠেছিলো à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কৃষà§à¦Ÿà¦¿-সà¦à§à¦¯à¦¤à¦¾ থেকে তার শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হতে লাগলো। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নৈতিক চরিতà§à¦°, তাদের জীবন যাপন পদà§à¦§à¦¤à¦¿, তাদের আচার-বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°-à¦à¦• কথায় তাদের জীবনের সমগà§à¦° কাঠামোই ইসলামী নীতির ছাà¦à¦šà§‡ ঢালাই হতে লাগলো। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ জাতির মà§à¦•াবিলায় তারা সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ বৈশিষà§à¦Ÿà§à¦¯ ও সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯à§‡à¦° অধিকারী হয়ে উঠলো। তাদের নিজসà§à¦¬ দেওয়ানী ও ফৌজদারী আইন পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ হলো; নিজসà§à¦¬ আদালত ও কোরà§à¦Ÿ-কাচারী বসলো; লেনদেন ও বেচা-কেনার নিজসà§à¦¬ পদà§à¦§à¦¤à¦¿ চালৠহলো; উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•টি সà§à¦¥à¦¾à§Ÿà§€ বিধান জারি হলো। ঠছাড়া বিবাহ ,তালাক, পরà§à¦¦à¦¾ à¦à¦¬à¦‚ ঠধরনের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বিষয়েও তাদের নিজসà§à¦¬ আইন-কানà§à¦¨ চালৠহলো। à¦à¦®à¦¨ কি তাদের উঠা-বসা, খানা-পিনা ও মেলামেশার নিয়ম-কানà§à¦¨ সমà§à¦ªà¦°à§à¦•েও সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ পথ-নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হলো।
সূরা মায়েদার হজà§à¦œ সংকà§à¦°à¦¾à¦¨- নিয়মাবলী, খাদà§à¦¯-দà§à¦°à¦¬à§à¦¯à§‡ হারাম-হালালের বাচ-বিচার, অযà§-গোসল ও তায়ামà§à¦®à§à¦®à§‡à¦° নিয়মাবলী, শরাব ও জà§à§Ÿà¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ নিষেধাজà§à¦žà¦¾, সাকà§à¦·à§à¦¯ আইন সমà§à¦ªà¦°à§à¦•িত নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€, বিচার ও ইনসাফের ওপর কয়েম থাকার তাগিদ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ সহ ইসলামী সমাজ গঠনের জনà§à¦¯à§‡ অপরিহারà§à¦¯ বিষয়াদি বিবৃত হলো। তাই à¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ বিষয়ের পà§à¦°à¦¤à¦¿à¦‡ অতীব গà§à¦°à§à¦¤à§à¦¬ আরোপ করা হলো।
উমরা উদযাপন হà§à¦¦à¦¾à¦‡à¦¬à¦¿à§Ÿà¦¾ সনà§à¦§à¦¿à¦° à¦à¦•টি শরà§à¦¤ ছিলো à¦à¦‡ যে, মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ পর বছর à¦à¦¸à§‡ উমরা উদযাপন করবে। তাই পর বছর অরà§à¦¥à§Ž সপà§à¦¤à¦® হিজরী সালে হযরত (স) মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦• বিরাট কাফেলা নিয়ে কা’বা জিয়ারতের মনসà§à¦¤ করলেন। ঠউপলকà§à¦·à§‡ সাহাবীদের মধà§à¦¯à§‡ à¦à¦• আশà§à¦šà¦°à§à¦¯ রকমের আননà§à¦¦ ও উদà§à¦¦à§€à¦ªà¦¨à¦¾ পরিলকà§à¦·à¦¿à¦¤ হলো। ঠদৃশà§à¦¯ কাফির কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦¦à§‡à¦° অনà§à¦¤à¦°à§‡ হিংসা-বিদà§à¦¬à§‡à¦·à§‡à¦° চাপা আগà§à¦¨ আবার জà§à¦¬à¦¾à¦²à¦¿à§Ÿà§‡ দিলো। à¦à¦®à¦¨ কি তাদের ইচà§à¦›à¦¾ মাফিক সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ সনà§à¦§à¦¿-চà§à¦•à§à¦¤à¦¿à¦•ে à¦à¦–ন নিজেদের কাছেই অরà§à¦¥à¦¹à§€à¦¨ বলে মনে হতে লাগলো।
à§§à§«
|