পাতা 3 মোট 22
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° পà§à¦°à¦¾à¦•à§à¦•ালে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° অবসà§à¦¥à¦¾à¦‡à¦¸à¦²à¦¾à¦® মানà§à¦·à§‡à¦° কাছে যে দাওয়াত পেশ করেছে, তার সবচেয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ বà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦ হচà§à¦›à§‡ তাওহীদ। কিনà§à¦¤à§ à¦à¦‡ তাওহীদের আলো থেকেই তখনকার আরব উপদà§à¦¬à§€à¦ª তথা সমগà§à¦° দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ ছিল বঞà§à¦šà¦¿à¦¤à¥¤à¦¤à§Žà¦•ালীন মানà§à¦·à§‡à¦° মনে তাওহীদ সমà§à¦ªà¦°à§à¦•ে সঠিক কোন ধারণাই বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল না।ঠকথা সতà§à¦¯à¦¿ যে হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স) à¦à¦° আগেও খোদার অসংখà§à¦¯ নবী দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ মানব সমাজের কাছেই তারা তাওহীদের পয়গাম পেশ করেছেন।কিনà§à¦¤à§ মানà§à¦·à§‡à¦° দà§à¦°à§à¦à¦¾à¦—à§à¦¯ à¦à¦‡ যে, কালকà§à¦°à¦®à§‡ à¦à¦‡ মহান শিকà§à¦·à¦¾ বিসà§à¦®à§ƒà¦¤ হয়ে সে নিজেরই ইচà§à¦›à¦¾-পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿à¦° দাসতà§à¦¬à§‡ লিপà§à¦¤ হয়ে পড়ে à¦à¦¬à¦‚ তার ফলে চনà§à¦¦à§à¦°-সূরà§à¦¯, গà§à¦°à¦¹-উপগà§à¦°à¦¹,দেব-দেবী, নদী-সমà§à¦¦à§à¦°, পাহপড়-পরà§à¦¬à¦¤, জà§à¦¬à¦¿à¦¨-ফেরেশতা, মানà§à¦·-পশৠইতà§à¦¯à¦¾à¦•ার অনেক বসà§à¦¤à§à¦•ে নিজের উপাসà§à¦¯ বা মাবà§à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ শামিল করে নেয়।à¦à¦à¦¾à¦¬à§‡ মানà§à¦· ঠখোদার নিশà§à¦šà¦¿à¦¤ বনà§à¦¦à§‡à¦—ীর পরিবরà§à¦¤à§‡ অসংখà§à¦¯ মাবà§à¦¦à§‡à¦° বনà§à¦¦à§‡à¦—ীর আবরà§à¦¤à§‡ জড়িয়ে পড়ে।
রাজনৈতিক দিক থেকে তখন পারসà§à¦¯ ও রোম à¦à¦‡ দà§à¦Ÿà¦¿ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ শকà§à¦¤à¦¿ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিলো । পারসà§à¦¯à§‡à¦° ধরà§à¦®à¦®à¦¤ ছিলো অগà§à¦¨à¦¿à¦ªà§‚জা (মাজà§à¦¸à¦¿à§Ÿà¦¾à¦¤) । à¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿ ছিলো ইরাক থেকে à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° সীমানা পরà§à¦¯à¦¨à§à¦¤ বিসà§à¦¤à§ƒà¦¤à¥¤ আর রোমের ধরà§à¦® ছিলো খà§à¦°à¦¿à¦·à§à¦Ÿà¦¬à¦¾à¦¦(ঈসাইয়াত)।à¦à¦Ÿà¦¿ গোটা ইউরোপ ,à¦à¦¶à¦¿à§Ÿà¦¾ ও আফà§à¦°à¦¿à¦•াকে পরিবেষà§à¦Ÿà¦¨ করে ছিলো। ঠদà§à¦Ÿà¦¿ বৃহৎ শকà§à¦¤à¦¿ ছাড়া ধরà§à¦®à§€à§Ÿ দিক থেকে ইহà§à¦¦à§€ ও হিনà§à¦¦à§ ধরà§à¦®à§‡à¦° কিছà§à¦Ÿà¦¾ গà§à¦°à§à¦¤à§à¦¬ ছিলো। à¦à¦°à¦¾ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েই নিজ নিজ à¦à¦²à¦¾à¦•ায় সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° দাবি করত।
অগà§à¦¨à¦¿à¦ªà§‚জা ছাড়া পারসà§à¦¯à§‡ (ইরানে) নকà§à¦·à¦¤à§à¦°à¦ªà§‚জারও বà§à¦¯à¦¾à¦ªà¦• পà§à¦°à¦šà¦²à¦¨ ছিলো। সেই সঙà§à¦—ে রাজা-বাদশা ও আমির-ওমরাগণ ও বিà¦à¦¿à¦¨à§à¦¨ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦œà¦¾à¦¦à§‡à¦° খোদা ও দেবতার আসনে অধিষà§à¦ িত ছিলো। তাদেরকে যথারীতি সিজদা করা হত à¦à¦¬à¦‚ তাদের খোদায়ীর পà§à¦°à¦¶à¦¸à§à¦¤à¦¿à¦®à§‚লক সংগীত পরিবেশন করা হত।মোট কথা,সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ থেকেই তাওহীদের ধারণা বিদায় নিয়েছিলো।
রোম সামà§à¦°à¦œà§à¦¯à¦—à§à¦°à§€à¦¸à§‡à¦° পতনের পর রোম সামà§à¦°à¦¾à¦œà§à¦¯à¦•েই তখন দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সবচেয়ে সেরা শকà§à¦¤à¦¿ বলে বিবেচনা করা হত। কিনà§à¦¤à§ ঈসায়ী ষষà§à¦ শতকের শেষà¦à¦¾à¦—ে à¦à¦‡ বৃহৎ সামà§à¦°à¦¾à¦œà§à¦¯à¦‡ অধঃপতনের শেষ পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡ à¦à¦¸à§‡ উপনীত হয়। রাষà§à¦Ÿ-সরকারের অবà§à¦¯à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾,শতà§à¦°à§à¦° à¦à§Ÿ,অà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°à§€à¦¨ অশানà§à¦¤à¦¿ ,নৈতিকতার বিলà§à¦ªà§à¦¤à¦¿, বিলাসিতার আতিশযà§à¦¯-à¦à¦• কথায় তখন à¦à¦®à¦¨ কোন দà§à¦·à§à¦•ৃতি ছিলো না ,যা লোকেদের মধà§à¦¯à§‡ অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ করেনি। ধরà§à¦®à§€à§Ÿ দিক থেকে তো কিছৠলোক নকà§à¦·à¦¤à§à¦° ও দেবতার কলà§à¦ªà¦¿à¦¤ মূতির পূজা-উপাসনায় লিপà§à¦¤ ছিলোই;কিনà§à¦¤à§ যারা ঈসার ধরà§à¦®à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€ বলে নিজেদের দাবি করত, তারাও তাওহীদের à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾ থেকে সমà§à¦ªà§‚রà§à¦£ বিচà§à¦¯à§à¦¤ হয়ে পড়েছিলো। তারা হযরত ঈসা(আঃ) ও মরিয়মের খোদায়ী মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ বিশà§à¦¬à¦¾à¦¸à§€ ছিলো। পরনà§à¦¤ তারা অসংখà§à¦¯ ধরà§à¦®à§€à§Ÿ ফিরà§à¦•ায় বিà¦à¦•à§à¦¤ হয়ে পড়েছিলো à¦à¦¬à¦‚ পরসà§à¦ªà¦° লড়াই-à¦à¦—ড়ায় লিপà§à¦¤ থাকতো। তাদের মধà§à¦¯à§‡ কবর পূজার বà§à¦¯à¦¾à¦ªà¦• পà§à¦°à¦šà¦²à¦¨ ছিলো। পাদà§à¦°à§€à¦¦à§‡à¦° তারা সিজদা করত। পোপ ও বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° ধরà§à¦®à§€à§Ÿ পদাধিকারীগণ বাদশাহী,à¦à¦®à¦¨à¦•ি কোন কোন কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ খোদায়ী কà§à¦·à¦®à¦¤à¦¾ পরà§à¦¯à¦¨à§à¦¤ করায়তà§à¦¤ করে রেখেছিলো। হারাম ও হালালের মাপকাঠী তাদের হাতেই নিবদà§à¦§ ছিলো। তাদের কথাকে ‘খোদায়ী আইন’ বলে গণà§à¦¯ করা হত। পাশাপাশি সংসারতà§à¦¯à¦¾à¦— বা সনà§à¦¨à§à¦¯à¦¾à¦¸ বà§à¦°à¦¤à¦•ে ধারà§à¦®à¦¿à¦•তার উচà§à¦šà¦¾à¦¦à¦°à§à¦¶ বলে মনে করা হতো à¦à¦¬à¦‚ সকল পà§à¦°à¦•ার আরাম আয়েশ থেকে দেহকে মà§à¦•à§à¦¤ রাখাই শà§à¦°à§‡à¦·à§à¦ ইবাদত বলে বিবেচিত হতো।
à¦à¦¾à¦°à¦¤à¦¬à¦°à§à¦·à¦§à¦°à§à¦®à§€à§Ÿ দিক থেকে à¦à¦¾à¦°à¦¤à§‡ তখন‘পৌরাণিক যà§à¦—’ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ ছিলো। à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° ধরà§à¦®à§€à§Ÿ ইতিহাসে à¦à¦‡ যà§à¦—টিকে সবচেয়ে অনà§à¦§à¦•ার যà§à¦— বলে গণà§à¦¯ করা হয়। কারণ ঠযà§à¦—ে বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à§à¦¯à¦¬à¦¾à¦¦ পà§à¦¨à¦°à¦¾à§Ÿ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¶à¦¾à¦²à§€ হয়ে উঠেছিলো à¦à¦¬à¦‚ বৌদà§à¦§à¦¦à§‡à¦°à¦•ে পà§à¦°à¦¾à§Ÿ নিরà§à¦®à§‚ল করে দেয়া হয়েছিলো। ঠযà§à¦—ে শিরà§à¦•ের চরà§à¦šà¦¾ মাতà§à¦°à¦¾à¦¤à¦¿à¦°à¦¿à¦•à§à¦¤ রকমে বেড়ে গিয়েছিলো। দেবতাদের সংখà§à¦¯à¦¾ বাড়তে বাড়তে à§©à§© কোটি পরà§à¦¯à¦¨à§à¦¤ পৌà¦à¦›à§‡à¦›à¦¿à¦²à§‹à¥¤ কথিত আছে যে,বৈদিক যà§à¦—ে কোন মূরà§à¦¤à¦¿ পূজার পà§à¦°à¦šà¦²à¦¨ ছিলনা। কিনà§à¦¤à§ ঠযà§à¦—ে মূরà§à¦¤à¦¿à¦ªà§‚জার বà§à¦¯à¦¾à¦ªà¦• পà§à¦°à¦šà¦²à¦¨ ঘটেছিলো। মনà§à¦¦à¦¿à¦°à§‡à¦° পà§à¦°à§‹à¦¹à¦¿à¦¤à¦—ণ অনৈতিকতার à¦à¦• জীবনà§à¦¤ পà§à¦°à¦¤à§€à¦•। সরল পà§à¦°à¦¾à¦£ লোকেদের শোষাণ ও লà§à¦¨à§à¦ ন করাই ছিল তাদের পà§à¦°à¦§à¦¾à¦¨ কাজ। সে যà§à¦—ে বরà§à¦£à¦¬à¦¾à¦¦ বা জাতিà¦à§‡à¦¦ পà§à¦°à¦¥à¦¾à¦° বৈষমà§à¦¯ চরমে পৌছেছিল। à¦à¦° ফলে সামাজিক শৃংখলা ও বà§à¦¯à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾ ধà§à¦¬à¦‚স হয়েছিল। সমাজপতিদের খেয়াল-খà§à¦¶à¦¿ মতো আইন কানà§à¦¨ তৈরি করে নেয়া হয়েছিল বিচার ইনসাফকে সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§à¦ªà§‡ হতà§à¦¯à¦¾ করা হয়েছিল। বংশ-গোতà§à¦°à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ লোকেদের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ নিরà§à¦ªà¦¨ করা হতো। সাধারণà§à¦¯à§‡ মদপানের বà§à¦¯à¦¾à¦ªà¦• পà§à¦°à¦šà¦²à¦¨ ঘটেছিলো। তবে খোদা পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ বন-জঙà§à¦—ল ও পাহাড়-পরà§à¦¬à¦¤à§‡ জীবন কাটানো কে অপরিহারà§à¦¯ মনে করা হতো। কà§à¦¸à¦‚সà§à¦•ার ও ধà§à¦¬à¦‚সাতà§à¦¨à¦• চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ চরমে পৌছেছিলো। à¦à§‚ত পà§à¦°à§‡à¦¤ , শà§à¦à¦¾à¦¶à§à¦ গণন ঠà¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž কথনে বিশà§à¦¬à¦¾à¦¸ গোটা মানব জীবনকে আচà§à¦›à¦¨à§à¦¨ করে রেখেছিলো। যে কোন অদà§à¦à§à¦¤ জিনিসকেই ‘খোদা’ বলে গণà§à¦¯ করা হতো। যে কোন অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• বসà§à¦¤à§à¦° সামনে মাথা নত করাই ধরà§à¦®à§€à§Ÿ কাজ বলে বিবেচিত হতো। দেব-দেবী ও মূরà§à¦¤à¦¿à¦° সংখà§à¦¯à¦¾ গণনা তো দূরের কথা , তা আনà§à¦¦à¦¾à¦œ অনà§à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦“ সীমা অতিকà§à¦°à¦® করেছিলো। পূজারিণী ও দেবদেবীদের নৈতিক চরিতà§à¦° অতà§à¦¯à¦¨à§à¦¤ লজà§à¦œà¦¾à¦•র অবসà§à¦¥à¦¾à§Ÿ উপনীত হয়েছিলো। ধরà§à¦®à§‡à¦° নামে সকল পà§à¦°à¦•ার দà§à¦·à§à¦•রà§à¦® ও অনৈতিকতাকে সরà§à¦®à¦¥à¦¨ দেয়া হতো। à¦à¦• à¦à¦• জন নারী à¦à¦•াধিক পà§à¦°à§à¦·à¦•ে সà§à¦¬à¦¾à¦®à§€à¦°à§à¦ªà§‡ গà§à¦°à¦¹à¦£ করতো। বিধবা নারীকে আইনের বলে সকল পà§à¦°à¦•ার সà§à¦– সমà§à¦à§‹à¦— থেকে জীবনà¦à¦° বঞà§à¦šà¦¿à¦¤ করে রাখা হতো। à¦à¦‡ ধরনের জà§à¦²à§à¦® মূলক সমাজরীতির ফলে জীবন- নারী তার মৃত সà§à¦¬à¦¾à¦®à§€à¦° জà§à¦¬à¦²à¦¨- চিতায় à¦à¦¾à¦à¦ª দিয়ে মৃতà§à¦¯à§à¦¬à¦°à¦£ করতে পরà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦¬à§€à¦•ৃত হতো। যà§à¦¦à§à¦§à§‡ হেরে যাবার à¦à§Ÿà§‡ বাপ,à¦à¦¾à¦‡ ও সà§à¦¬à¦¾à¦®à§€ তাদের কনà§à¦¯à¦¾ , à¦à¦—à§à¦¨à¦¿ ও সà§à¦¤à§à¦°à§€à¦•ে সà§à¦¬à¦¹à¦¸à§à¦¥à§‡ হতà§à¦¯à¦¾ করে ফেলতো à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ তারা অতà§à¦¯à¦¨à§à¦¤ গরà§à¦¬à¦¬à§‹à¦§ করতো। নগà§à¦¨ নারী ও নগà§à¦¨ পà§à¦°à§à¦·à§‡à¦° পূজা করাকে পূণà§à¦¯à§‡à¦° কাজ বলে গণà§à¦¯ করতো। পূজা পারà§à¦¬à¦£ উপলকà§à¦·à§‡ মদà§à¦¯à¦ªà¦¾à¦¨ করে তারা নেশায় চà§à¦° হয়ে যেত। মোদà§à¦¦à¦¾à¦•থা, ধরà§à¦®à¦¾à¦šà¦°à¦£, নৈতিকতা ও সামাজিকতার দিক দিয়ে খোদার à¦à¦‡ à¦à§‚খনà§à¦¡à¦Ÿà¦¿ শয়তানের à¦à¦• নিকৃষà§à¦Ÿ লীলাà¦à§‚মিতে পরিণত হয়েছিলো।
ইহà§à¦¦à§€à¦†à¦²à§à¦²à¦¾à¦¹à¦° দà§à¦¬à§€à¦¨à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€ হিসেবে কোনো সংসà§à¦•ার-সংশোধন যদি পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾ করা যেতো, তাহলে ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° কাছ থেকেই করা যেতে পারতো। কিনà§à¦¤à§ তাদের অবসà§à¦¥à¦¾à¦“ তখন অধঃপতনের চরম সীমায় পৌছে গিয়েছিলো। তারা তাদের দীরà§à¦˜ ইতিহাসে à¦à¦®à¦¨ সব গà§à¦°à§à¦¤à¦° অপরাধ করেছে যে, তাদের পকà§à¦·à§‡ কোনো সংসà§à¦•ার মূলক কাজ করাই সমà§à¦à¦¬ ছিলো না। তাদের মানসিক অবসà§à¦¥à¦¾ অতà§à¦¯à¦¨- শোচনীয় আকার ধারণ করেছিলো। ফলে তাদের à¦à§‡à¦¤à¦° কোনো নবীর আগমন ঘটলে তাà¦à¦° কথা শà§à¦¨à¦¤à§‡ পরà§à¦¯à¦¨à§à¦¤ তারা পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ ছিলো না। à¦à¦œà¦¨à§à¦¯à§‡ কতো নবীকে যে তারা হতà§à¦¯à¦¾ করেছে তার ইয়তà§à¦¤à¦¾ নেই। তারা à¦à¦°à§à¦ª à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ধারণায় নিমজà§à¦œà¦¿à¦¤ ছিলো যে, খোদার সাথে তাদের à¦à¦•টি বিশেষ সমà§à¦ªà¦°à§à¦• রয়েছে ; সà§à¦¤à¦°à¦¾à¦‚ কোনো অপরাধের জনà§à¦¯à§‡à¦‡ তিনি তাদের শাসà§à¦¤à¦¿ দেবেন না। তারা à¦-ও ধারণা করতো যে, বেহেসà§à¦¤à§‡à¦° সকল সà§à¦–-সমà§à¦à§‹à¦— শà§à¦§à§ তাদের জনà§à¦¯à§‡à¦‡ নিরà§à¦¦à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে রাখা হয়েছে।নবà§à§Ÿà§à¦¯à¦¾à¦¤ ও রিসালাতকে তারা নিজেদের মীরাসী সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ বলে মনে করতো। তাদের আলেম সমাজ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾-পà§à¦œà¦¾ ও যà§à¦—-বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¤à§‡ চরমà¦à¦¾à¦¬à§‡ লিপà§à¦¤ হয়ে পড়েছিলো। বিতà§à¦¤à¦¶à¦¾à¦²à§€ ও শাসক সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° মনোতà§à¦·à§à¦Ÿà¦¿à¦° জনà§à¦¯à§‡ সবসময় তারা ধরà§à¦®à§€à§Ÿà¦¬à¦¿à¦§à¦¿-বিধানে হà§à¦°à¦¾à¦¸-বৃদà§à¦§à¦¿ করতে থাকতো। খোদায়ী বিধান সমূহের মধà§à¦¯à§‡ যেগà§à¦²à§‹ অপেকà§à¦·à¦¾à¦•ৃত সহজতর à¦à¦¬à¦‚ তাদের মরà§à¦œà¦¿ মাফিক,সে গà§à¦²à§‹à¦‡ তারা অনà§à¦¸à¦°à¦£ করতো;পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ যেগà§à¦²à§‹ কঠিন ও অপছনà§à¦¦à¦¨à§€à§Ÿ ,সেগà§à¦²à§‹ অবলীলাকà§à¦°à¦®à§‡ বরà§à¦œà¦¨ করতো।
পরসà§à¦ªà¦° যà§à¦¦à§à¦§-বিগà§à¦°à¦¹ ও খà§à¦¨ খারাবী করা তৎকালীন ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° à¦à¦•টা সাধারণ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ পরিণত হয়েছিলো। ধন-মালের লালসা তাদেরকে সীমাহীনà¦à¦¾à¦¬à§‡ অনà§à¦§ করে তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‹ à¦à¦¬à¦‚ à¦à¦¦à¦¿à¦• থেকে কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° কà§à¦·à¦¤à¦¿ হতে পারে, à¦à¦®à¦¨ কোন কাজ করতেই তারা পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ ছিলো না। à¦à¦° ফলে তাদের নৈতিক চরিতà§à¦° অতà§à¦¯à¦¨à§à¦¤ দূরà§à¦¬à¦² হয়ে পড়েছিল। তাদের à¦à§‡à¦¤à¦°à§‡ মà§à¦¶à¦°à¦¿à¦•দের মত মূরà§à¦¤à¦¿à¦ªà§‚জাও পà§à¦°à¦à¦¾à¦¬ বিসà§à¦¤à¦¾à¦° করেছিল। যাদà§-টোনা,তাবিজ-তà§à¦®à¦¾à¦°, আমল-তদবীর ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ অসংখà§à¦¯ পà§à¦°à¦•ার কà§à¦ªà§à¦°à¦¥à¦¾ তাদের মধà§à¦¯à§‡ ঢà§à¦•ে পড়েছিলো à¦à¦¬à¦‚ তওহীদের সঠিক ধারণাকে তা নিশà§à¦šà¦¿à¦¹à§à¦¨ করে দিয়েছিলো। à¦à¦®à¦¨ কি,যখন আলà§à¦²à¦¾à¦¹à¦° শেষ নবী তওহীদের সঠিক দাওয়াত পেশ করেন। তখন à¦à¦‡ ইহà§à¦¦à§€à¦°à¦¾à¦‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° চেয়ে আরব মà§à¦¶à¦°à¦¿à¦•দেরকে উতà§à¦¤à¦® বলে ঘোষণা করেন।
আরব দেশের অবসà§à¦¥à¦¾à¦¦à§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° ধরà§à¦®à§€à§Ÿ ও রাজনৈতিক অবসà§à¦¥à¦¾ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à¦° পর à¦à¦¬à¦¾à¦° খোদ আরব দেশের পà§à¦°à¦¤à¦¿ আমরা দৃষà§à¦Ÿà¦¿à¦ªà¦¾à¦¤ করবো। কারণ, à¦à¦‡ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à§‚-খণà§à¦¡à§‡à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° সরà§à¦¬à¦¶à§‡à¦· ও সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦ নবী তার আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সূতà§à¦°à¦ªà¦¾à¦¤ করেন à¦à¦¬à¦‚ à¦à¦–ানকার পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦‡ তাকে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® মà§à¦•াবেলা করতে হয়।
আরবের à¦à¦•টি বিরাট অংশ- কোরা উপতà§à¦¯à¦•া, খায়বার ও ফিদাকে তখন বেশির à¦à¦¾à¦— বাসিনà§à¦¦à¦¾à¦‡ ছিল ইহà§à¦¦à§€à¥¤ খোদ মদীনায় পরà§à¦¯à¦¨à§à¦¤ ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° আদিপতà§à¦¯ কায়েম ছিল। বাকী সারা দেশে পৌতà§à¦¤à¦²à¦¿à¦• রীতি-রেওয়াজ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ছিল। লোকেরা মূতি,পাথর ,নকà§à¦·à¦¤à§à¦°,ফেরেশতা, জà§à¦¬à¦¿à¦¨ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿à¦° পূজা-উপাসনা করতো ।অবশà§à¦¯ à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à¦° ধারণা তখনও কিছà§à¦Ÿà¦¾ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল। তবে তা শà§à¦§à§ à¦à¦‡ পরà§à¦¯à¦¨à§à¦¤ যে, লোকেরা তাকে খোদাদের খোদা বা ‘সবচাইতে বড় খোদা’ বলে মনে করত। আর à¦à¦‡ আকিদাও à¦à¦¤à¦Ÿà¦¾ দà§à¦°à§à¦¬à¦² ছিল যে কারà§à¦¯à¦¤ তারা নিজেদের মনগড়া ছোটখাটো খোদাগà§à¦²à§‹à¦° পূজা উপাসনায়ই লিপà§à¦¤ থাকতো। তারা বিশà§à¦¬à¦¾à¦¸ করতো যে, মানà§à¦·à§‡à¦° দৈননà§à¦¦à¦¿à¦¨ জীবনে à¦à¦‡ সব ছোট খাটো খোদার পà§à¦°à¦à¦¾à¦¬à¦‡ কারà§à¦¯à¦•র হয়ে থাকে। তাই বাসà§à¦¤à¦¬ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তারা à¦à¦—à§à¦²à§‡à¦°à¦‡ পূজা উপাসনা করতো। à¦à¦¦à§‡à¦° নামেই মানত মানতো ও কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ করতো à¦à¦¬à¦‚ à¦à¦¦à§‡à¦° কাছেই নিজ নিজ বাসনা পূরণের আবেদন জানাতো। তারা à¦à¦“ ধারণা করতো à¦à¦¸à¦¬ ছোট খাটো খোদাকে সনà§à¦¤à¦·à§à¦Ÿ করলেই আলà§à¦²à¦¾à¦¹ তাদের পà§à¦°à¦¤à¦¿ সনà§à¦¤à¦·à§à¦Ÿ হবেন।
ঠà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ লোকেরা ফেরেসà§à¦¥à¦¤à¦¾à¦¦à§‡à¦°à¦•ে খোদার পà§à¦¤à§à¦° কনà§à¦¯à¦¾ বলে আখà§à¦¯à¦¾ দিত। জà§à¦¬à§€à¦¨à¦¦à§‡à¦° কে খোদার ঘনিষà§à¦ বনà§à¦§à§ à¦à¦¬à¦‚ খোদায়ীর অনà§à¦¯à¦¤à¦® শরিকদার বলে ধারণা করতো à¦à¦¬à¦‚ à¦à¦‡ কারণে তারা তাদের পূজা-উপাসনা করতো, তাদের কাছে সাহাযà§à¦¯ কামনা করতো। যে সব শকà§à¦¤à¦¿à¦•ে à¦à¦°à¦¾ খোদায়ীর শরিকদার বলে মনে করতো, তাদের মূরà§à¦¤à¦¿ বানিয়ে যথারীতি পূজা-উপাসনাও করতো। মূরà§à¦¤à¦¿ পূজার à¦à¦¤à§‹à¦Ÿà¦¾ বà§à¦¯à¦¾à¦ªà¦• পà§à¦°à¦šà¦²à¦¨ ঘটেছিল যে, কোথাও কোন সà§à¦¨à§à¦¦à¦° পাথর খনà§à¦¡ দৃষà§à¦Ÿà¦¿ গোচর হলেই তারা তার পূজা-উপাসনা শূরৠকরে দিত। à¦à¦®à¦¨à¦•ি, à¦à¦•ানà§à¦¤à¦‡ কিছৠনা পাওয়া গেলে মাটির à¦à¦•টা সà§à¦¤à§à¦ª বানিয়ে তার উপর কিছà§à¦Ÿà¦¾ ছাগ-দà§à¦—à§à¦§ ছিটিয়ে দিত à¦à¦¬à¦‚ তার চারদিক পà§à¦°à¦¦à¦•à§à¦·à¦¿à¦£ করতো।
মোট কথা, পূজা-উপাসনার জনà§à¦¯ আরবরা অসংখà§à¦¯ পà§à¦°à¦•ার মূরà§à¦¤à¦¿ নিরà§à¦®à¦¾à¦¨ করে নিয়েছিল। à¦à¦¸à¦•ল মূরà§à¦¤à¦¿à¦° পাশাপাশি তারা গà§à¦°à¦¹ নকà§à¦·à¦¤à§à¦°à§‡à¦°à¦“ পূজা করতো। বিà¦à¦¿à¦¨à§à¦¨ গোতà§à¦°à§‡à¦° লোকেরা বিà¦à¦¿à¦¨à§à¦¨ নকà§à¦·à¦¤à§à¦°à§‡à¦° পূজা করতো। à¦à¦° à¦à¦¿à¦¤à¦° সূরà§à¦¯ ও চনà§à¦¦à§à¦°à§‡à¦° পূজাই সবচেয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ছিল। তারা জà§à¦¬à¦¿à¦¨-পরী à¦à¦¬à¦‚ à¦à§‚ত-পà§à¦°à§‡à¦¤à§‡à¦°à¦“ পূজা করতো। à¦à¦¦à§‡à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে নানা পà§à¦°à¦•ার অদà§à¦à§‚ত কথা তাদের মধà§à¦¯à§‡ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ছিল। à¦à¦›à¦¾à§œà¦¾ মà§à¦¶à¦°à¦¿à¦• জাতি গà§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ আর যে সব কà§à¦¸à¦‚সà§à¦•ারের পà§à¦°à¦šà¦²à¦¨ দেখা যায়,সেসব ও à¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল।
à¦à¦¹à§‡à¦¨ ধরà§à¦®à§€à§Ÿ বিকৃতির সাথে সাথে পারসà§à¦ªà¦¾à¦°à¦¿à¦• লড়াই-à¦à¦—ড়া আরবদের মধà§à¦¯à§‡ à¦à¦•টা সাধারণ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ পরিণত হয়েছিল। মামà§à¦²à¦¿ বিষয়াদি নিয়ে তাদের মধà§à¦¯à§‡ যà§à¦¦à§à¦§-বিগà§à¦°à¦¹ শà§à¦°à§ হয়ে যেতো à¦à¦¬à¦‚ বংশ পরমà§à¦ªà¦°à¦¾à§Ÿ তার জের চলতে থাকতো। জà§à§Ÿà¦¾à¦–েলা ও মদà§à¦¯à¦ªà¦¾à¦¨à§‡ তারা à¦à¦¤à¦Ÿà¦¾ অà¦à§à¦¯à¦¸à§à¦¥ হয়ে পড়েছিল যে, তখনকার দিনে আর কোন জাতিই সমà§à¦à¦¬à¦¤ তাদের সমককà§à¦· ছিল না।মদের পà§à¦°à¦¶à¦¸à§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ তার সাথে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ দà§à¦·à§à¦•রà§à¦®à¦—à§à¦²à§‹ পà§à¦°à¦¸à¦‚সায় তাদের কাবà§à¦¯-সাহিতà§à¦¯ পূরà§à¦£ হয়ে গিয়েছিল। à¦à¦›à¦¾à§œà¦¾ সà§à¦¦à§€ কারবার,লà§à¦Ÿà¦ªà¦¾à¦Ÿ,চৌরà§à¦¯à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿,নৃশংসতা রকà§à¦¤à¦ªà¦¾à¦¤, বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°, à¦à¦¬à¦‚ ঠজাতীয় অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ দà§à¦·à§à¦•রà§à¦® তাদেরকে পà§à¦°à¦¾à§Ÿ মানবরà§à¦ªà¦¿ পশà§à¦¤à§‡ পরিণত করেছিল।আপন কনà§à¦¯à¦¾ সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে তারা অপয়া à¦à§‡à¦¬à§‡ জীবনà§à¦¤ দাফন করতো। নিরà§à¦²à¦œà§à¦œ আচরণে তারা à¦à¦¤à¦¦à§‚র পরà§à¦¯à¦¨à§à¦¤ পৌà¦à¦›à§‡à¦›à¦¿à¦² যে, পà§à¦°à§à¦· ও নারীর à¦à¦•তà§à¦°à§‡ নগà§à¦¨à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ কাবা শরীফ তওয়াফ করাকে তারা ধরà§à¦®à§€à§Ÿ কাজ বলে বিবেচনা করতো। মোটকথা,ধরà§à¦®à§€à§Ÿ,নৈতিক,সামাজিক,ও রাজনৈতিক জীবনে তখনকার আরব à¦à§‚মি অধঃপতনের চরম সীমায় উপনীত হয়েছিল।
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ আরব দেশের বিশেষতà§à¦¬à¦†à¦°à¦¬ উপদà§à¦¬à§€à¦ª তথা সমগà§à¦° বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ à¦à¦‡ ঘোর অমানিশার অবসান ঘটিযে আলà§à¦²à¦¾à¦¹à¦° পথà¦à§à¦°à¦·à§à¦Ÿ বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦°à¦•ে তারই মনোনীত পথে চালিত করার জনà§à¦¯à§‡ à¦à¦•টি শà§à¦ পà§à¦°à¦à¦¾à¦¤à§‡à¦° যে à¦à¦•ানà§à¦¤ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হয়ে পড়েছিল, à¦à¦¤à§‡ কোন সনà§à¦¦à§‡à¦¹ নেই। কিনà§à¦¤à§ à¦à¦‡ শà§à¦ পà§à¦°à¦à¦¾à¦¤à¦Ÿà¦¿à¦° সূচনার জনà§à¦¯à§‡ আলà§à¦²à¦¾à¦¹ তা’আলা সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মধà§à¦¯à§‡ আরব দেশকে কেন মনোনীত করলেন, পà§à¦°à¦¸à¦™à§à¦—ত à¦à¦‡ কথাটিও আমাদের à¦à§‡à¦¬à§‡ দেখা দরকার।
আলà§à¦²à¦¾à¦¹ তা’আলা হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦(স)- কে সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° জনà§à¦¯à§‡ হেদায়াত ও দিক-নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ সরà§à¦¬à¦¶à§‡à¦· পয়গামসহ পাঠানোর জনà§à¦¯à§‡ মনোনীত করেছিলেন। সà§à¦¤à¦°à¦¾à¦‚ তার দাওয়াত সমগà§à¦° দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿà¦‡ পà§à¦°à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হবার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিল। সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ বোà¦à¦¾ যায় যে, à¦à¦‡ বিরাট কাজের জনà§à¦¯à§‡ কোন à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জীবন-কালই যথেষà§à¦Ÿ হতে পারে না।à¦à¦° জনà§à¦¯à§‡ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিল :আলà§à¦²à¦¾à¦¹à¦° নবী তার নিজের জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿà¦‡ সৎ ও পà§à¦£à§à¦¯à¦¬à¦¾à¦¨ লোকদের à¦à¦®à¦¨ à¦à¦•টি দল তৈরি করে যাবেন, যারা তার তিরোধানের পরও তার মিশনকে অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রাখবেন। আর à¦à¦‡ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ কাজের জনà§à¦¯à§‡ যে ধরনের বিশেষতà§à¦¬ ও গà§à¦£à¦¾à¦¬à¦°à§€à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিল, তা à¦à¦•মাতà§à¦° আরব অধিবাসীদের মধà§à¦¯à§‡à¦‡ সবচেয়ে বেশি উনà§à¦¨à¦¤ মানের à¦à¦¬à¦‚ বিপà§à¦² পরিমানে পাওয়া যেত । উপরনà§à¦¤ আরবের à¦à§Œà¦—োলিক অবসà§à¦¥à¦¾à¦¨à¦•ে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° জনবসতিপূরà§à¦£ à¦à¦²à¦¾à¦•ার পà§à¦°à¦¾à§Ÿ কেনà§à¦¦à§à¦°à¦¸à§à¦¥à¦² বলা চলে। à¦à¦¸à¦¬ কারণে à¦à¦–ান থেকেই নবীজীর দাওয়াত চারদিকে পà§à¦°à¦šà¦¾à¦° করা সবদিক থেকেই সà§à¦¬à¦¿à¦§à¦¾à¦œà¦¨à¦• ছিল।
à¦à¦›à¦¾à§œà¦¾ আরবী à¦à¦¾à¦·à¦¾à¦°à¦“ à¦à¦•টি অতà§à¦²à¦¨à§€à§Ÿ বিশেষতà§à¦¬ ছিল। কোন গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ বিষয়কে à¦à¦‡ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ যতটা সহজে ও হৃদয়গà§à¦°à¦¾à¦¹à§€ করে পেশ করা যেতো, দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° অনà§à¦¯ কোন à¦à¦¾à¦·à¦¾à§Ÿ তা সমà§à¦à¦¬à¦ªà¦° ছিল না। সরà§à¦¬à§‹à¦ªà¦°à¦¿, আরবদের à¦à¦•টা বড়ো সৌà¦à¦¾à¦—à§à¦¯ ছিল যে, তারা কোনো বিদেশি শকà§à¦¤à¦¿à¦° শাসনাধীন ছিল না। গোলামীর অà¦à¦¿à¦¶à¦¾à¦ªà§‡ মানà§à¦·à§‡à¦° চিনà§à¦¤à¦¾ ও মানসিকতার যে নিদারà§à¦£ অধঃগতি সূচিত à¦à¦¬à¦‚ উনà§à¦¨à¦¤ মানবীয় গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦°à¦“ অপমৃতà§à¦¯à§ ঘটে,আরবরা সে সব দোষ থেকে সমà§à¦ªà§‚রà§à¦£ মà§à¦•à§à¦¤ ছিল। তাদের চারদিকে পারসà§à¦¯ ও রোমের নà§à¦¯à¦¾à§Ÿ বিরাট দà§à¦Ÿà¦¿ শকà§à¦¤à¦¿à¦° রাজতà§à¦¬ কায়েম ছিল; কিনà§à¦¤à§ তাদের কেউই আরবদের কে গোলামীর শৃঙà§à¦–লে আবদà§à¦§ করতে পারেনি ।তারা ছিল দà§à¦°à§à¦§à¦°à§à¦· পà§à¦°à¦•ৃতির বীর জাতি; বিপদ-আপদকে তারা কোনোদিন পরোয়া করতো না। তারা ছিল সà§à¦¬à¦à¦¾à¦¬à¦—ত বীরà§à¦¯à¦¬à¦¾à¦¨;যà§à¦¦à§à¦§-বিগà§à¦°à¦¹à¦•ে তারা মনে করতোà¦à¦•টা খেল-তামাসা মাতà§à¦° । তারা ছিল অটল সংকলà§à¦ª আর সà§à¦¬à¦šà§à¦› দিলের অধিকারী। যে কথা তাদের মনে জাগতো,তা-ই তারা মà§à¦–ে পà§à¦°à¦•াশ করতো। গোলাম ও নিরà§à¦¬à§‹à¦§ জাতিসমূহের কাপà§à¦°à§à¦·à¦¤à¦¾ ও কপট মনোবৃতà§à¦¤à¦¿à¦° অà¦à¦¿à¦¶à¦¾à¦ª থেকে তারা ছিল সমà§à¦ªà§‚রà§à¦£ মà§à¦•à§à¦¤à¥¤ তাদের কাণà§à¦¡à¦œà§à¦žà¦¾à¦¨,বিবেক-বà§à¦¦à§à¦§à¦¿à¦“ মেধা-পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ ছিল উনà§à¦¨à¦¤ মানের। সূকà§à¦·à§à¦£à¦¾à¦¤à¦¿à¦¸à§‚কà§à¦·à§à¦£ কথাও তারা অতি সহজে উপলবà§à¦§à¦¿ করতে পারতো। তাদের সà§à¦®à¦°à¦£ শকà§à¦¤à¦¿ ছিল অতà§à¦¯à¦¨à§à¦¤ পà§à¦°à¦–র; à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সমকালীন দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° কোনো জাতিই তাদের সমককà§à¦· ছিল না।তারা ছিল উদারপà§à¦°à¦¾à¦£, সà§à¦¬à¦¾à¦¬à¦²à¦®à§à¦¬à§€ ও আতà§à¦®-মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ সমà§à¦ªà§‚রà§à¦£ জাতি। করো কাছে মাথা নত করতে তারা আদৌ অà¦à§à¦¯à¦¸à§à¦¤ ছিল না। সরà§à¦¬à§‹à¦ªà¦°à¦¿, মরà§à¦à§‚মির কঠোর জীবন-যাতà§à¦°à¦¾à§Ÿ তারা হয়ে ওঠেছিল নিরেট বাসà§à¦¤à¦¬à¦¬à¦¾à¦¦à§€ মানà§à¦·à¥¤ কোন বিশেষ পয়গাম কবà§à¦² করার পর বসে বসে তার পà§à¦°à¦¶à¦¸à§à¦¤à¦¿ কীরà§à¦¤à¦¨ করা তাদের পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ ছিল না;বরং সে পয়গামকে নিয়ে তারা মাথা তà§à¦²à§‡ দাà¦à§œà¦¾à¦¤à§‹ à¦à¦¬à¦‚ তার পিছনে তাদের সমগà§à¦° শকà§à¦¤à¦¿-সামরà§à¦¥à§à¦¯ নিয়োজিত করতো।
আরবদের সংশোধনের পথে বাধাআরব দেশের à¦à§Œà¦—োলিক অবসà§à¦¥à¦¾à¦¨, তার শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ à¦à¦¾à¦·à¦¾ à¦à¦¬à¦‚ তার বাসিনà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° à¦à¦¸à¦¬ বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° কারণেই আলà§à¦²à¦¾à¦¹ তা’আলা তাà¦à¦° সরà§à¦¬à¦¶à§‡à¦· নবীকে à¦à¦‡ জাতির মধà§à¦¯à§‡ পà§à¦°à§‡à¦°à¦£ করার সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ করেন, সনà§à¦¦à§‡à¦¹ নেই।কিনà§à¦¤à§ à¦à¦‡ অদà§à¦à§‚ত কওম কে সংশোধন করতে গিয়ে খোদ হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à§à¦¦ (স)-কে যে বাধা-বিপতà§à¦¤à¦¿à¦° সমà§à¦®à§à¦–ীন হতে হয়, তার গà§à¦°à§à¦¤à§à¦¬à¦“ কোনো দিক দিয়ে কম ছিল না। আগেই বলেছি, কোনো কাজের সঠিক মূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨ করতে হলে সে কাজটির চারদিকের অবসà§à¦¥à¦¾ ও পরিবেশের কথা বিচার করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ।à¦à¦‡ দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ বিচার করলে আরব à¦à§‚মির সেই ঘনঘোর অনà§à¦§à¦•ার যà§à¦—ে ঠইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সূচনা ও তার সাফলà§à¦¯à¦•ে ইতিহাসের à¦à¦• নজিরবিহীন কীরà§à¦¤à¦¿ বলে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করতে হয়। আর à¦à¦•ারণেই আরবদের নà§à¦¯à¦¾à§Ÿ à¦à¦•টি অদà§à¦à§‚ত জাতিকে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° নেতৃতà§à¦¬à§‡à¦° উপযোগী করে গড়ে তà§à¦²à¦¤à§‡ গিয়ে হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦(স)-কে যে সীমাহীন বাধা-বিপতà§à¦¤à¦¿ অতিকà§à¦°à¦® করতে হয়েছে, তাকেও à¦à¦•টা অলৌকিক বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ছাড়া আরা কিছà§à¦‡ বলা চলে না।
কাজেই আরবদের à¦à¦‡ বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦—à§à¦²à§‹ যে পরà§à¦¯à¦¨à§à¦¤ সামনে না রাখা হবে, সে পরà§à¦¯à¦¨à§à¦¤ হযরত মà§à¦¹à¦¾à¦®à¦¾à¦®à¦¦(স)- à¦à¦° নেতৃতà§à¦¬à§‡ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ বিশাল সংসà§à¦•ার কারà§à¦¯à¦•ে কিছà§à¦¤à§‡à¦‡ উপলবà§à¦§à¦¿ করা যাবে না।à¦à¦‡ কওমটির সংশোধনের পথে যে সমসà§à¦¤ জটিলতার অসà§à¦¬à¦¿à¦§à¦¾ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল, তার মধà§à¦¯à§‡ সবচেয়ে উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯à¦“ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ বিষয়গà§à¦²à§‹ আমরা à¦à¦–ানে বিবৃত করছি। আরবরা ছিল à¦à¦•টা নিরেট অশিকà§à¦·à¦¿à¦¤ জাতি।খোদার সতà§à¦¤à¦¾ ও গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ সমà§à¦ªà¦°à§à¦•িতজà§à¦žà¦¾à¦¨, নবà§à§Ÿà§à¦¯à¦¾à¦¤à§‡à¦° সà§à¦¬à¦°à§‚প ও গà§à¦°à§à¦¤à§à¦¬, ওহীর তাৎপরà§à¦¯, আখিরাত সমà§à¦ªà¦°à§à¦•িত ধারণা, ইবাদতের অরà§à¦¥ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ কোনো বিষয়ই তারা ওয়াকিফহাল ছিল না।পরনà§à¦¤ তারা বাপ-দাদার আমল থেকেই পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ রীতিনীতি ও রসম রেওয়াজের অতà§à¦¯à¦¨à§à¦¤ অনà§à¦§ অনà§à¦¸à¦¾à¦°à§€ ছিল à¦à¦¬à¦‚ তা থেকে à¦à¦• ইঞà§à¦šà¦¿ পরিমাণ দূরে সরতেও পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ ছিল না। অথচ ইসলামের যাবতীয় শিকà§à¦·à¦¾à¦‡ ছিল তাদের à¦à¦‡ পৈতà§à¦°à¦¿à¦• ধরà§à¦®à§‡à¦° সমà§à¦ªà§‚রà§à¦£ বিপরীত। অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে শিরà§à¦• থেকে উদà§à¦à§‚ত সকল মানসিক বà§à¦¯à¦¾à¦§à¦¿à¦‡ তাদের মধà§à¦¯à§‡ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল। অহংকার ও আতà§à¦®à¦®à§à¦à¦°à¦¿à¦¤à¦¾à¦° ফলে তাদের বিবেক-বà§à¦¦à§à¦§à¦¿ হয়ে পড়েছিল পà§à¦°à¦¾à§Ÿ নিসà§à¦•à§à¦°à¦¿à§Ÿà¥¤à¦ªà¦¾à¦°à¦¸à§à¦ªà¦°à¦¿à¦• লড়াই-à¦à¦—ড়া তাদের à¦à¦•টা জাতীয় বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡ পরিণত হয়েছিল। ঠজনà§à¦¯à§‡ শানà§à¦¤ মসà§à¦¤à¦¿à¦·à§à¦•ে ও গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ কোনো কিছৠচিনà§à¦¤à¦¾ করা তাদের পকà§à¦·à§‡ সহজতর ছিল না।তাদের কিছৠà¦à¦¾à¦¬à¦¤à§‡ হলে তা যà§à¦¦à§à¦§-বিগà§à¦°à¦¹à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦•োণ থেকেই à¦à¦¾à¦¬à¦¤à§‹, à¦à¦° বাইরে তাদের আর কিছৠযেন à¦à¦¾à¦¬à¦¬à¦¾à¦°à¦‡ ছিল না।সাধারণà¦à¦¬à§‡ দসà§à¦¯à§à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿,লà§à¦Ÿà¦¤à¦°à¦¾à¦œ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ ছিল তাদের জীবিকা নিরà§à¦¬à¦¾à¦¹à§‡à¦° উপায়।ঠথেকে সহজেই আনà§à¦¦à¦¾à¦œ করা চলে যে,হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦(স)-à¦à¦° দাওয়াত তাদের à¦à§‡à¦¤à¦° কী পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ করেছিল। তিনি যখন তাদের কে ইসলামের দিকে আহà§à¦¬à¦¾à¦¨ জানান, তখন তাদের কাছে তা মনে হয়েছিল à¦à¦•টি অà¦à¦¿à¦¨à¦¬ দà§à¦°à§à¦¬à§‹à¦§à§à¦¯ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ তারা বাপ-দাদার আমল থেকে যে সব রসম-রেওয়াজ পালনে অà¦à§à¦¯à¦¸à§à¦¤, যে সব চিনà§à¦¤à¦¾-খেয়াল তারা মনের মধà§à¦¯à§‡ পোষণ করেছিল -ঠদাওয়াত ছিল তার সমà§à¦ªà§‚রà§à¦£ বিপরীত। ঠদাওয়াতের মূল কথা ছিল : লড়াই-à¦à¦—ড়া বনà§à¦§ করো, শানà§à¦¤à¦¿à¦¤à§‡ বসবাস করো,দসà§à¦¯à§à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿ ও লà§à¦Ÿà¦¤à¦°à¦¾à¦œ থেকে বিরত থাকো, বদà¦à§à¦¯à¦¾à¦¸ ও ধà§à¦¬à¦‚সাতà§à¦®à¦• চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ পরিহার করো, সরà§à¦¬à§‹à¦ªà¦°à¦¿ জীবিকার জনà§à¦¯à§‡ হারাম পনà§à¦¥à¦¾ তà§à¦¯à¦¾à¦— করো। সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ বোà¦à¦¾ যায়,ঠধরণের à¦à¦•টি সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• বিপà§à¦²à¦¬à§€ পয়গামকে কবà§à¦² করা তাদের পকà§à¦·à§‡ কত কঠিন বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ছিল।
মোটকথা, তৎকালীন দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ অবসà§à¦¥à¦¾, আরব দেশের বিশেষ পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ জাতির সà§à¦¬à¦à¦¾à¦¬-পà§à¦°à¦•ৃতি ও বৈশিষà§à¦Ÿà§à¦¯-বিশেষতà§à¦¬ -à¦à¦° কোন জিনিসই ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ অনà§à¦•ূল ছিল না।কিনà§à¦¤à§ যখন à¦à¦° ফলাফল পà§à¦°à¦•াশ পেলো,তখনই সà§à¦ªà¦·à§à¦Ÿ বোà¦à¦¾ গেল :
“বজà§à¦°à§‡à¦° ধà§à¦¬à¦¨à¦¿ ছিল সেথবা ছিল সে ‘সওতে হাদী’
দিল যে কাà¦à¦ªà¦¾à§Ÿà§‡ আরবের মাটি রাসূল সতà§à¦¯à¦¬à¦¾à¦¦à§€à¥¤
জাগালো সে à¦à¦• নতà§à¦¨ লগà§à¦¨ সকলের অনà§à¦¤à¦°à§‡,
জাগায়ে গেল সে জনতাকে চির সà§à¦ªà§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡!
সাড়া পড়ে গেল চারদিকে à¦à¦‡ সতà§à¦¯à§‡à¦° পয়গামে,
হলো মà§à¦–রিত গিরি-পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦° চির সতà§à¦¯à§‡à¦° নামে।”
বসà§à¦¤à§à¦¤ à¦à¦Ÿà¦‡ ছিল ইসরামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সবচেয়ে বড় ম৒জিজা। à¦à¦‡ ম৒জিজার কথা যখন উতà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤ হয়, তখন সà§à¦¬à¦à¦¬à¦¤à¦‡ হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦(স)- জীবনধারা আলোচনা à¦à¦¬à¦‚ তার পেশকৃত পয়গামকে নিকট থেকে উপলবà§à¦§à¦¿à¦•রার জনà§à¦¯à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ উৎসà§à¦• মন বà§à¦¯à¦¾à¦•à§à¦² হয়ে ওঠে।পরবরà§à¦¤à§€ অধà§à¦¯à¦¾à§Ÿà¦—à§à¦²à§‹à¦¤à§‡ à¦à¦‡ বিষয়টি আমরা পাঠকদের সামনে তà§à¦²à§‡ ধরবার চেষà§à¦Ÿà¦¾ করবো।
|