পাতা 9 মোট 22
নবপরà§à¦¯à¦¾à§Ÿà§‡ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨ হিজরতের আগে ইসলামের দাওয়াত পেশ করা হচà§à¦›à¦¿à¦² মকà§à¦•ার মà§à¦¶à¦°à¦¿à¦•দের কাছে। তাদের কাছে à¦à¦Ÿà¦¾ ছিল à¦à¦•টি অà¦à¦¿à¦¨à¦¬ জিনিস। কিনà§à¦¤à§ হিজরতের পর সমসà§à¦¯à¦¾ দেখা দিল মদিনার ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° নিয়ে। à¦à¦°à¦¾ তাওহীদ, রিসালাত, আখিরাত, ফেরেশতা, ওহী ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ বিশà§à¦¬à¦¾à¦¸ করতো à¦à¦¬à¦‚ à¦à¦•জন পয়গমà§à¦¬à¦°à§‡à¦° (হযরত মূসার ) উমà§à¦®à¦¤ হিসাবে খোদার তরফ থেকে আগত à¦à¦•টি শরীয়াতের অনà§à¦—ামী হবারও দাবিদার ছিল। নীতিগত à¦à¦¾à¦¬à§‡ হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা:) যে দà§à¦¬à§€à¦¨-ইসলামের দিকে আহà§à¦¬à¦¾à¦¨ জানাচà§à¦›à¦¿à¦²à§‡à¦¨, তাদেরও পà§à¦°à¦•ৃত দà§à¦¬à§€à¦¨ ছিল তা-ই। কিনà§à¦¤à§ শতাবà§à¦¦à§€ কালের অনাচার ও বেপরোয়া আচরণের ফলে তাদের à¦à§‡à¦¤à¦° নানারকমের দোষ-তà§à¦°à§à¦Ÿà¦¿ দেখা দিয়েছিল ।তাদের জীবন পà§à¦°à¦•ৃত খোদায়ী শরীয়ত থেকে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ হয়ে পড়েছিল à¦à¦¬à¦‚ তাদের à¦à§‡à¦¤à¦° অসংখà§à¦¯ কà§à¦¸à¦‚সà§à¦•ার , বিদয়াত ,ও কà§à¦ªà§à¦°à¦¥à¦¾à¦° অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ ঘটেছিল ।তাদের কাছে তওরাত কিতাব ছিল বটে, কিনà§à¦¤à§ তার মধà§à¦¯à§‡ তারা বহৠমানবীয় কালাম শামিল করে নিয়েছিল। তবà§à¦“ তার মধà§à¦¯à§‡ খোদায়ী বিধি-বিধান যা কিছৠবাকী ছিল , তাও মনগড়া বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡à¦° ছাà¦à¦šà§‡ ফেলে তারা ওলট-পালট করে দিয়েছিল। à¦à¦à¦¾à¦¬à§‡ খোদার দà§à¦¬à§€à¦¨à§‡à¦° সাথে তাদের সমà§à¦ªà¦°à§à¦• অতà§à¦¯à¦¨à§à¦¤ দà§à¦°à§à¦¬à¦² হয়ে পড়েছিল। সামাজিক দিক দিয়ে তাদের à¦à§‡à¦¤à¦° মারাতà§à¦®à¦• সব দোষ-তà§à¦°à§à¦Ÿà¦¿ শিকড় গেড়ে বসেছিল। আলà§à¦²à¦¾à¦¹à¦° কোন বানà§à¦¦à¦¾à¦¹ যদি তাদেরকে সঠিক পথ দেখাতে চাইতো, তার কোন কথা পরà§à¦¯à¦¨à§à¦¤ তারা শà§à¦¨à¦¤à§‡ পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ ছিল না। বরং তাকে তারা ঘোরতর দà§à¦¶à¦®à¦¨ বলে মনে করতো à¦à¦¬à¦‚ তার কণà§à¦ কে সà§à¦¤à¦¬à§à¦§ করে দেওয়ার জনà§à¦¯à§‡ সরà§à¦¬à§‹à¦¤à¦à¦¾à¦¬à§‡ চেষà§à¦Ÿà¦¾ চালাতো। যদিও তারা মিলগতà¦à¦¾à¦¬à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦®à¦‡ ছিল, তবà§à¦“ তাদের à¦à¦¤à¦–ানি পতন ঘটেছিল যে, তাদের আসল দà§à¦¬à§€à¦¨ কি ছিল , তা তাদের নিজেদেরই সà§à¦®à¦°à¦£ ছিল না।
à¦à¦¦à¦¿à¦• দিয়ে ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সামনে শà§à¦§à§ দà§à¦¬à§€à¦¨-ইসলামের মূলনীতি সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦à§€ পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° কাজই ছিলনা, বরং à¦à¦¸à¦¬ বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° à¦à§‡à¦¤à¦° পà§à¦¨à¦°à¦¾à§Ÿ দà§à¦¬à§€à¦¨à¦¿ à¦à¦¾à¦¬à¦¾à¦¦à¦°à§à¦¶ জাগà§à¦°à¦¤ করার দায়িতà§à¦¬à¦“ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল। তাছাড়া হযরত (সা:) à¦à¦° আগমনের পর মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦¾ কà§à¦°à¦®à¦¾à¦¨à§à¦¬à§Ÿà§‡ চারদিক থেকে à¦à¦¸à§‡ মদিনায় জমায়েত হচà§à¦›à¦¿à¦² à¦à¦¬à¦‚ à¦à¦‡ সব মà§à¦¹à¦¾à¦œà¦¿à¦° ও মদিনার আনসার গণ মিলে à¦à¦•টি কà§à¦·à§à¦¦à§à¦°à¦¾à¦•ৃতির ইসলামী রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦°à¦“ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ পতà§à¦¤à¦¨ করেছিল। ৩ৠঠকারণে আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦•ে ঠযাবত শà§à¦§à§ আদরà§à¦¶ পà§à¦°à¦šà¦¾à¦°, আকীদা-বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° সংসà§à¦•ারে à¦à¦¬à¦‚ কিছৠনৈতিক শিকà§à¦·à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ নিরà§à¦¦à§‡à¦¶ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করতে হলেও, à¦à¦–ন সামাজিক জবিনধারার সংসà§à¦•ার, পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨à¦¿à¦• আইন-কানà§à¦¨ পà§à¦°à¦£à§Ÿà¦¨ à¦à¦¬à¦‚ পারসà§à¦ªà¦°à¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦•-সমà§à¦¬à¦¨à§à¦§ বিষয়ক বিধি-বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ জারির পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিলো। সà§à¦¤à¦°à¦¾à¦‚ à¦à¦¬à¦¾à¦° à¦à¦¦à¦¿à¦•ে পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ মনোযোগ দেয়া হলো।
ঠসময় আরো à¦à¦•টি বিরাট পরিবরà§à¦¤à¦¨ সাধিত হলো। à¦à¦‡ পরà§à¦¯à¦¨à§à¦¤ কà§à¦«à¦°à§€ পরিবেশেই ইসলামী দাওয়াত পেশ করা হচà§à¦šà¦¿à¦²à§‹ à¦à¦¬à¦‚ à¦à¦°à¦‡ à¦à§‡à¦¤à¦° থেকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ কাফিরদের জà§à¦²à§à¦®-পীড়ন বরদাশত করছিরো। কিনà§à¦¤à§ à¦à¦¬à¦¾à¦° তারা কà§à¦·à§à¦¦à§à¦°à¦¾à¦•ৃতির হলেও à¦à¦•টি সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ রাষà§à¦Ÿà§à¦° লাঠকরলো যা চারদিকে দিয়েই ছিলো কাফিরদের দà§à¦°à§à¦— দà§à¦¬à¦¾à¦°à¦¾ পরিবেষà§à¦Ÿà¦¿à¦¤à¥¤ তাই বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿ à¦à¦–ন আর শà§à¦§à§ উৎপীড়ন আর হয়রানির মধà§à¦¯à§‡à¦‡ সীমাবদà§à¦§ রইলো না, বরং গোটা আরব উপদà§à¦¬à§€à¦ªà¦‡ à¦à¦¬à¦¾à¦° সংকলà§à¦ªà¦—à§à¦°à¦¹à¦£ করলো যে, à¦à¦‡ নগনà§à¦¯ দলটিকে যতো শীঘà§à¦° সমà§à¦à¦¬ খতম করে দিতে হবে; নচেৎ ইসলামের à¦à¦‡ কেনà§à¦¦à§à¦°à¦Ÿà¦¿ শকà§à¦¤à¦¿ অরà§à¦œà¦¨ করতে শà§à¦°à§ করলে তাদের জনà§à¦¯à§‡ দাà¦à§œà¦¾à¦¬à¦¾à¦° সà§à¦¥à¦¾à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ থাকবে না। তাই নিজেদের à¦à¦¬à¦‚ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° নিরাপতà§à¦¤à¦¾à¦° তাগিদে à¦à¦‡ নয়া ইসলামী দলের সামনে জরà§à¦°à§€ করà§à¦¤à¦¬à§à¦¯ হয়ে দেখা দিলো :
à§§. পূরà§à¦£ উৎসাহ-উদà§à¦¦à§€à¦ªà¦¨à¦¾à¦° সাথে জিদের আদরà§à¦¶ পà§à¦°à¦šà¦¾à¦° করা, দলিল পà§à¦°à¦®à¦¾à¦£ দà§à¦¬à¦¾à¦°à¦¾ তার সতà§à¦¯à¦¤à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করা à¦à¦¬à¦‚ যতো বেশি সমà§à¦à¦¬ লোকদেরকে à¦à¦° সমরà§à¦¥à¦• বানানোর চেষà§à¦Ÿà¦¾ করা;
২. বিরà§à¦¦à§à¦§à¦¬à¦¾à¦¦à§€à¦—ণ যে সব আকীদা-বিশà§à¦¬à¦¾à¦¸à¦•ে আà¦à¦•ড়ে ধরেছিলো, যà§à¦•à§à¦¤à¦¿-পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° সাহাযà§à¦¯à§‡ তার অসারতা পà§à¦°à¦®à¦¾à¦£ করা, যেনো বিবেকের আলোয় কেউ কিছৠবà§à¦à¦¤à§‡ চাইলে পà§à¦°à¦•ৃত সতà§à¦¯ পরà§à¦¯à¦¨à§à¦¤ পৌà¦à¦›à¦¤à§‡ তাকে কোনো বেগ পেতে না হয়:
à§©. ঘরবাড়ি ও বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿ-বাণিজà§à¦¯ নষà§à¦Ÿ করে যারা à¦à¦‡ নতà§à¦¨ রাষà§à¦Ÿà§à¦°à§‡ à¦à¦¸à§‡ আশà§à¦°à§Ÿ গà§à¦°à¦¹à¦£ করেছে, তাদের জনà§à¦¯à§‡ শà§à¦§à§ বসবাসের বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦‡ নয়, বরং তাদেরকে উনà§à¦¨à¦¤ মানের নৈতিক ও ঈমানী শিকà§à¦·à¦¾ দান করা, যেনো চরম দà§à¦ƒà¦–-দারিদà§à¦°à§à¦¯ à¦à¦¬à¦‚ অনিশà§à¦šà§Ÿà¦¤à¦¾à¦° মধà§à¦¯à§‡à¦“ তারা পূরà§à¦£ ধৈরà§à¦¯à§‡à¦° সাথে পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° মà§à¦•াবিলা করতে পারে à¦à¦¬à¦‚ কোনো কঠিনতর অবসà§à¦¥à¦¾à§Ÿà¦“ তাদের পা কেà¦à¦ªà§‡ না ওঠে;
৪. মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে চরম পà§à¦°à¦¤à¦¿à¦•ূল অবসà§à¦¥à¦¾à¦° মà§à¦•াবিলার জনà§à¦¯à§‡ পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ করা, যাতে করে তাদের নিশà§à¦šà¦¿à¦¹à§à¦¨ করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ বিরà§à¦¦à§à¦§à¦¬à¦¾à¦¦à§€à¦—ণ কোনো সশসà§à¦¤à§à¦° হামলা চালালে নিজেদের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ ও অসà§à¦¤à§à¦°à¦ªà¦¾à¦¤à¦¿à¦° দৈনà§à¦¯ সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তারা পূরà§à¦£ দৃà§à¦¤à¦¾à¦° সাথে শতà§à¦°à§à¦° মà§à¦•াবিলা করতে পারে à¦à¦¬à¦‚ আপন লকà§à¦·à§à¦¯ ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦° সতà§à¦¯à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে গà¦à§€à¦°à¦¤à¦° পà§à¦°à¦¾à§Ÿ ও খোদার পà§à¦°à¦¤à¦¿ à¦à¦•ানà§à¦¤à¦¿à¦• নিরà§à¦à¦°à¦¤à¦¾à¦° কারণে ময়দান থেকে কখনো পশà§à¦šà¦¾à¦¦à¦ªà¦¸à¦¾à¦°à¦£ না করে;
à§«. যে সব লোক নানাà¦à¦¾à¦¬à§‡ বà§à¦à¦¾à¦¨à§‹ সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ ইসলামের কাঙà§à¦–িত জীবন পদà§à¦§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার পথে বাদ সাধবে, তাদেরকে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হলে শকà§à¦¤à¦¿ পà§à¦°à§Ÿà§‹à¦— করে ময়দান থেকে তাড়িয়ে দেয়ার জনà§à¦¯à§‡ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° অনà§à¦¬à¦°à§à¦°à§à¦¤à§€à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ পূরà§à¦£ হিমà§à¦®à¦¤ ও সৎ সাহস পয়দা করা।
ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° সঙà§à¦—ে চà§à¦•à§à¦¤à¦¿ মদীনার পà§à¦°à¦¾à§Ÿ চারদিকেই ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° বসতি ছিলো।৩৮à¦à¦¦à§‡à¦° কাছে ইসলামের দাওয়াত পেশ করার সঙà§à¦—ে সঙà§à¦—ে à¦à¦•টা রাজনৈতিক সমà§à¦ªà¦°à§à¦• নিরà§à¦§à¦¾à¦°à¦£à§‡à¦°à¦“ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিলো। কারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মকà§à¦•া তà§à¦¯à¦¾à¦—ের কথা জানতে পেরে কাফির কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦—ণ নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¤ হয়ে বসে থাকেনি, বরং মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦•টি সংঘবদà§à¦§ দলকে মদীনায় à¦à¦•তà§à¦°à¦¿à¦¤ হতে দেখেই তারা ইসলামের à¦à¦‡ নয়া কেনà§à¦¦à§à¦°à¦•ে আপন শকà§à¦¤à¦¿ ও পà§à¦°à¦à¦¾à¦¬à§‡ মিটিয়ে দেবার পনà§à¦¥à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে চিনà§à¦¤à¦¾-à¦à¦¾à¦¬à¦¨à¦¾ শà§à¦°à§ করে দিয়েছিলো। ঠকারণেই মদীনার চার দিককার ইহà§à¦¦à§€ বাসিনà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° সথে à¦à¦•টা সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦° রাজনৈতিক সমà§à¦ªà¦°à§à¦• নিরà§à¦§à¦¾à¦°à¦£à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিলো, যেনো মকà§à¦•ার মà§à¦¶à¦°à¦¿à¦•গণ কোনো হামলা চালালে ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° à¦à§‚মিকাটা অনà§à¦®à¦¾à¦¨ করা যেতে পারে। তাই মদীনা ও লোহিত সাগরের মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ à¦à¦²à¦¾à¦•ায় বসবাসকারী ইহà§à¦¦à§€ গোতà§à¦°à¦—à§à¦²à§‹à¦° সঙà§à¦—ে হযরত (স) নিরপেকà§à¦·à¦¤à¦¾à¦° চà§à¦•à§à¦¤à¦¿ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨ করলেন। অরà§à¦¥à¦¾à§Ž কà§à¦°à¦¾à¦‡à¦¶ বা অনà§à¦¯ কেউ যদি মদীনার মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ওপর হামলা করে, তাহলে à¦à¦°à¦¾ না মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° পকà§à¦·à§‡ লড়াই করবে আর না তাদের শতà§à¦°à§à¦ªà¦•à§à¦·à¦•ে সমরà§à¦¥à¦¨ করবে; আর কারো সঙà§à¦—ে à¦à¦‡ মরà§à¦®à§‡ চà§à¦•à§à¦¤à¦¿ করা হলো যে, যদি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ওপর কেউ হামলা করে, তাহলে তারা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে সকà§à¦°à¦¿à§Ÿà¦à¦¾à¦¬à§‡ সাহাযà§à¦¯ করবে।
মà§à¦¨à¦¾à¦«à¦¿à¦• ঠসময় মদীনায় ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦•ে কতকগà§à¦²à§‹ নতà§à¦¨ সমসà§à¦¯à¦¾à¦° মà§à¦•াবিলা করতে হলো। à¦à¦° মধà§à¦¯à§‡ মà§à¦¨à¦¾à¦«à¦¿à¦•দের সমসà§à¦¯à¦¾à¦Ÿà¦¿ ছিলো অতীব গà§à¦°à§à¦¤à§à¦¬à§à¦ªà§‚রà§à¦£à¥¤ মকà§à¦•ায় শেষ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ à¦à¦®à¦¨ কিছৠলোক ইসলামী সংগঠনের অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ হয়েছিলো, যারা ইসলামী দাওয়াতকে সমà§à¦ªà§‚রà§à¦£ সতà§à¦¯ বলে জানতো বটে, কিনà§à¦¤à§ ঈমানের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦¬à¦¶à¦¤ ইসলামের খাতিরে পারà§à¦¥à¦¿à¦¬ সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦¤à§à¦¯à¦¾à¦— করতে পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ ছিলো না। চাষাবাদ, বà§à¦¯à¦¬à¦¸à¦¾-বাণিজà§à¦¯, আতà§à¦¨à§€à§Ÿà¦¤à¦¾ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ পà§à¦°à¦¾à§Ÿà¦¶ ইসলামের দাবি পূরণের পথে তাদের অনà§à¦¤à¦°à¦¾à§Ÿ হয়ে দাà¦à§œà¦¾à¦¤à§‹à¥¤ কিনà§à¦¤à§ মদীনায় আসার পর à¦à¦®à¦¨ কিছৠলোকও ইসলামী সংগঠনে অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ করলো, যারা আদতেই ইসলামে বিশà§à¦¬à¦¾à¦¸à§€ ছিলো না। à¦à¦°à¦¾ নিছক ফিতনা সৃষà§à¦Ÿà¦¿à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ ইসলামী সংগঠনে শামিল হয়েছিল। আবার কিছৠলোক অকà§à¦·à¦®à¦¤à¦¾ হেতৠনিজেদেরকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বলে জাহির করতো। à¦à¦¦à§‡à¦° হৃদয় যদিও ইসলাম সমà§à¦ªà¦°à§à¦•ে নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¤ ছিল না। কিনà§à¦¤à§ নিজ গোতà§à¦° বা খানà§à¦¦à¦¾à¦¨à§‡à¦° বহৠলোক মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হবার ফলে à¦à¦°à¦¾ বাধà§à¦¯ হয়ে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° দলে শামিল হয়ে যায়। সেই সঙà§à¦—ে আরো কিছৠসà§à¦¯à§‹à¦— সনà§à¦§à¦¾à¦¨à§€ লোকও ইসলামী সংগঠনে ঢà§à¦•ে পড়েছিল । à¦à¦°à¦¾ à¦à¦•দিকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সঙà§à¦—à§€ হয়ে পারà§à¦¥à¦¿à¦¬ ফায়াদা হাসিলের চিনà§à¦¤à¦¾ করতো, অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে কাফিরদের সঙà§à¦—েও নিয়মিত যোগাযোগ রাখতো। à¦à¦¦à§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ ছিল ইসলাম ও কà§à¦«à¦°à§‡à¦° সংঘরà§à¦·à§‡ যদি ইসলামী বিজয়ী হয়, তাহলে à¦à¦°à¦¾ যেন ইসলামের মধà§à¦¯à§‡ আশà§à¦°à§Ÿ পেতে পারে আর যদি কà§à¦«à¦° জয়লাঠকরে , তবà§à¦“ যেন à¦à¦¦à§‡à¦° সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ নিরাপদ থাকে।
ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ à¦à¦‡ মিতà§à¦°à¦¬à§‡à¦¶à§€ শতà§à¦°à§à¦°à¦¾à¦‡ ছিল সবচেয়ে বেশি অসà§à¦¬à¦¿à¦§à¦¾à¦° কারণ। à¦à¦¦à§‡à¦° সঙà§à¦—ে কাজ-কারবার করা মোটেই সহজতর ছিল না। মদিনার গোটা জীবনে à¦à¦‡ শà§à¦°à§‡à¦£à§€à¦° লোকদের সৃষà§à¦Ÿ ফিতনার কিà¦à¦¾à¦¬à§‡ মà§à¦•াবেলা করা হয়, যথাসà§à¦¥à¦¾à¦¨à§‡ তা আলোচিত হবে। à¦à¦–ানে শà§à¦§à§ ঠশà§à¦°à§‡à¦£à§€à¦° মà§à¦¨à¦¾à¦«à¦¿à¦• আর সাচà§à¦šà¦¾ মà§à¦®à¦¿à¦¨à¦¦à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক পরিচয়টা জেনে রাখারই পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ বেশি। কারণ à¦à¦‡à¦¸à¦®à§Ÿ ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨ কে à¦à¦• সংকটজনক পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° মà§à¦•াবেলা করতে হয় à¦à¦¬à¦‚ ঠকারণেই যেসব লোক পà§à¦°à¦¾à¦¨à§‹ বিদà§à¦¬à§‡à¦· à¦à¦¬à¦‚ ইসলাম বিমà§à¦– চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ আà¦à¦•ড়ে ধরে ছিল অথবা যাদের ঈমান কোন দিক দিয়ে দà§à¦°à§à¦¬à¦² ছিল , আনà§à¦¦à§‹à¦²à¦¨ থেকে তাদের সরে পড়বার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿà¦¤à¦¾ তীবà§à¦°à¦à¦¾à¦¬à§‡ অনà§à¦à§‚ত হচà§à¦›à¦¿à¦²à¥¤
কিবলা পরিবরà§à¦¤à¦¨ ঠযাবত ইসলামের কিবলা ছিল বায়তà§à¦² মà§à¦•াদà§à¦¦à¦¾à¦¸à¥¤ à¦à¦¦à§à¦¦à¦¿à¦¨ à¦à¦¦à¦¿à¦•ে মà§à¦– করেই মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ নামায পড়তো। বায়তà§à¦² মà§à¦•াদà§à¦¦à¦¾à¦¸à§‡à¦° সাথে ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° সমà§à¦ªà¦°à§à¦• ছিল খà§à¦¬ ঘনিষà§à¦ তর । à¦à¦°à¦¾à¦“ à¦à¦¦à¦¿à¦•ে মà§à¦– করে উপাসনা করতো। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ হিজরীর শাবান মাসে à¦à¦•দিন ঠিক নামাজের মধà§à¦¯à§‡ কিবলা পরিবরà§à¦¤à¦¨ করার নিরà§à¦¦à§‡à¦¶ à¦à¦²à§‹ à¦à¦¬à¦‚ তখন থেকে বায়তà§à¦² মà§à¦•াদà§à¦¦à¦¾à¦¸à§‡à¦° বদলে কা’বাকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কিবলা বলে ঘোষণা করা হলো। তাই হযরত (সা:) নামাজের মধà§à¦¯à§‡à¦‡ তার মà§à¦– বায়তà§à¦² মà§à¦•াদà§à¦¦à¦¾à¦¸ থেকে কা’বার দিকে ঘà§à¦°à¦¿à§Ÿà§‡ দিলেন। ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° ইতিহাসে à¦à¦Ÿà¦¿ অতà§à¦¯à¦¨à§à¦¤ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ঘটনা । খোদ আলà§à¦²à¦¾à¦¹ তাআলা à¦à¦° গà§à¦°à§à¦¤à§à¦¬ নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বরà§à¦£à¦¨à¦¾ করেছেনঃ
“আমরা কা’বাকে তোমাদের কিবলা নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দিয়েছি। à¦à¦° কারণ হচà§à¦›à§‡, কে পয়গমà§à¦¬à¦°à§‡à¦° অনà§à¦¬à¦°à§à¦¤à§€ আর কে পশà§à¦šà¦¾à¦¦à¦ªà¦¸à¦°à¦£à¦•ারী , তা যাচাই করে নেয়া”।
à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠসতà§à¦¯ ঘোষিত হলো যে, ঠযাবত দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° নৈতিক à¦à¦¬à¦‚ ঈমানী নেতৃতà§à¦¬à§‡à¦° যে দায়িতà§à¦¬ ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° ওপর নà§à¦¯à¦¸à§à¦¤ ছিল , তা থেকে তাদেরকে অপসারণ করা হয়েছে। কারণ তারা ঠদায়িতà§à¦¬ পালন করেনি à¦à¦¬à¦‚ ঠনিয়ামতটির কদরও বà§à¦à¦¤à§‡ পারেনি। তাই তাদের বদলে ঠখেদমতের দায়িতà§à¦¬ à¦à¦–ন উমà§à¦®à¦¤à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦®à¦¾à¦° ওপর নà§à¦¯à¦¸à§à¦¤ করা হলো। তারা à¦à¦‡ করà§à¦¤à¦¬à§à¦¯ পালন করে যাবে।
à¦à¦‡ ঘটনার পà§à¦°à¦à¦¾à¦¬à§‡ বহৠকপট মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦‡ -যাদের হৃদয়ে ঈমানের আসন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়নি - মà§à¦–োশ খসে পড়লো। তারা রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা:) à¦à¦° à¦à¦‡ কারà§à¦¯à§‡à¦° তীবà§à¦° সমালোচনা করলো। à¦à¦° ফলে ইসলামী আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡ à¦à¦‡à¦¸à¦¬ লোকের à¦à§‚মিকা কি, তাও অতà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে উঠলো। à¦à¦à¦¾à¦¬à§‡ বহৠদো-দিল বানà§à¦¦à¦¾à¦¹ ইসলামী সংগঠন থেকে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ হয়ে গেল à¦à¦¬à¦‚ à¦à¦‡ শà§à¦°à§‡à¦£à§€à¦° মিতà§à¦°à¦°à§à¦ªà§€ শতà§à¦°à§à¦¦à§‡à¦° দà§à¦·à§à¦Ÿ পà§à¦°à¦à¦¾à¦¬ থেকে আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦“ বহà§à¦²à¦¾à¦‚শে মà§à¦•à§à¦¤ হলো।
|