পাতা 1 মোট 6 ইসলাম ও জাহেলিয়াতের আদরà§à¦¶à¦¿à¦• ও à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à¦ªà§ƒà¦¥à¦¿à¦¬à§€à¦¤à§‡ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯à§‡ যে জীবন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦‡ রচিত হবে তার অনিবারà§à¦¯ যাতà§à¦°à¦¾à¦°à¦®à§à¦ হবে অতি-পà§à¦°à¦¾à¦•ৃতিক বা ধরà§à¦® সমà§à¦ªà¦°à§à¦•িত বিষয়াবলী থেকে। মানà§à¦· সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¬à¦‚ ঠপৃথিবী -যার মধà§à¦¯à§‡ সে বাস করে -তার সমà§à¦ªà¦°à§à¦•ে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦ª ও দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ ধারণা সৃষà§à¦Ÿà¦¿ না করা পরà§à¦¯à¦¨à§à¦¤ জঅবনের কোনো পরিকলà§à¦ªà¦¨à¦¾ পà§à¦°à¦£à§€à¦¤ হতে পারে না। দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ মানà§à¦·à§‡à¦° আচরণ কেমন হবে à¦à¦¬à¦‚ à¦à¦–ানে তাকে কিà¦à¦¾à¦¬à§‡ কাজ করতে হবে, ঠপà§à¦°à¦¶à§à¦¨ আসলে à¦à¦‡ পরবরà§à¦¤à§€ পà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‡à¦¾à¦° সংগে গà¦à§€à¦° সমà§à¦ªà¦°à§à¦• রাখে যে, মানà§à¦· কি? ঠদà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ তার মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ কি? ঠদà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ কোন ধরনের, যার সংগে মানà§à¦·à§‡à¦° জীবন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦•ে সামঞà§à¦œà¦¸à§à¦¯à¦¶à§€à¦² হতে হবে? ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‡à¦¾à¦° যে সমাধান নিরà§à¦£à§€à¦¤ হবে,সে পরিপà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§‡ নৈতিকতা সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•টি বিশেষ মত সà§à¦¥à¦¿à¦°à§€à¦•ৃত হবে। অতঃপর ঠমতবাদের পà§à¦°à¦•ৃতি অনà§à¦¯à¦¾à§Ÿà§€ মানব জীবনে বিà¦à¦¿à¦¨à§à¦¨ বিà¦à¦¾à¦— গড়ে উঠবে। আবার à¦à¦‡ কাঠামোর মধà§à¦¯à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ চরিতà§à¦° ও করà§à¦®à¦•াণà§à¦¡ à¦à¦¬à¦‚ সামষà§à¦Ÿà¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦• ও বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বিধানাবলী বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ রূপ পরিগà§à¦°à¦¹ করবে। à¦à¦à¦¾à¦¬à§‡ অবশেষে ঠসবের পরিপà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§‡ তমà§à¦¦à§à¦¦à§à¦¨à§‡à¦° বিরাট পà§à¦°à¦¾à¦¸à¦¾à¦¦ নিরà§à¦®à§€à¦¤ হবে। দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ আজ পরà§à¦¯à¦¨à§à¦¤ মানব জীবনের জনà§à¦¯à§‡ যতগà§à¦²à§‡à¦¾ ধরà§à¦® à¦à¦¬à¦‚ মত ও পথ তৈরী হয়েছে, তাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•কে অবশà§à¦¯à¦¿ নিজের à¦à¦•টি সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° মৌলিক দরà§à¦¶à¦¨ ও মৌলিক নৈতিক মতবাদ পà§à¦°à¦£à§Ÿà¦¨ করতে হয়েছে। à¦à¦‡ মৌলিক দরà§à¦¶à¦¨ ও নৈতিক দৃষà§à¦Ÿà¦¿à¦à¦‚গীই মূলনীতি থেকে নিয়ে খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ বিষয়েও à¦à¦•টি পদà§à¦§à¦¤à¦¿à¦•ে অনà§à¦¯à¦Ÿà¦¿ থেকে পৃথক করে । কেননা তাদেরই পà§à¦°à¦•ৃতি অনà§à¦¯à¦¾à§Ÿà§€ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি জীবন বিধানের পà§à¦°à¦•ৃতি গড়ে উঠেছে।তারা জীবন বিধানের দেহে পà§à¦°à¦¾à¦£à§‡à¦° নà§à¦¯à¦¾à§Ÿà¥¤
à¦à§à¦®à¦¿à¦•া
ইসলামের সরà§à¦¬à¦¾à¦§à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ পারিà¦à¦¾à¦·à¦¿à¦• শবà§à¦¦à¦—à§à¦²à§‡à¦¾à¦° মধà§à¦¯à§‡ ‘মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦’ শবà§à¦¦à¦Ÿà¦¿ অনà§à¦¯à¦¤à¦®à¥¤ ঠশবà§à¦¦à¦Ÿà¦¿à¦° à¦à¦•টি মোটামà§à¦Ÿà¦¿ অরà§à¦¥ পà§à¦°à¦¾à§Ÿ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦‡ জানেন। অরà§à¦¥à¦¾à§Ž যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ দà§à¦¬à§€à¦¨à¦•ে নতà§à¦¨ করে সঞà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ ঠসতেজ করেন তিনি মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦ ।কিনà§à¦¤à§ à¦à¦° বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ অরà§à¦¥à§‡à¦° দিকে অতি অলà§à¦ª লোকেরই দৃষà§à¦Ÿà¦¿ আকৃষà§à¦Ÿ হয়। দà§à¦¬à§€à¦¨à§‡à¦° ‘তাজদীদ’-সংসà§à¦•ারের তাৎপরà§à¦¯ কি, কোন ধরনের কাজকে পূরà§à¦£ ‘তাজদীদ বলা যেতে পারে ঠকাজের ক’টি বিà¦à¦¾à¦— আছে,à¦à¦¬à¦‚ আংশিক তাজদীদও বা কাকে বলে, ঠকথা অলà§à¦ª লোকেই জানেন। à¦à¦‡ অজà§à¦žà¦¤à¦¾à¦° কারণেই সাধারণ মানà§à¦· ইসলামের ইতিহাসে মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦ আখà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¨ কারী মনীষীদের করà§à¦®à¦•াণà§à¦¡à§‡à¦° নিখà§à¦à¦¤ পরà§à¦¯à¦¾à¦²à§‡à¦¾à¦šà¦¨à¦¾ করতে অকà§à¦·à¦® । তারা শà§à¦§à§ à¦à¦¤à¦Ÿà§à¦•ৠজানে যে উমর ইবনে আবদà§à¦² আযীয, ইমাম গাজà§à¦œà¦¾à¦²à§€, ইবনে তাইমিয়া, শায়খ আহমদ সরহিনà§à¦¦à§€, শাহ ওয়ালিউলà§à¦²à¦¾à¦¹ à¦à¦à¦°à¦¾ সবাই মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦ ।কিনà§à¦¤à§ তারা জানে না, à¦à¦à¦¦à§‡à¦°à¦•ে কোন পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦ বলা যেতে পারেà¦à¦¬à¦‚ কার সংষà§à¦•ারমূলক কারà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ কোন ধরনের à¦à¦¬à¦‚ কতটà§à¦•ৠমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° অধিকারী? à¦à¦‡ অকà§à¦·à¦®à¦¤à¦¾ ও গাফলতির অনà§à¦¯à¦¤à¦® কারণ হলো, যে সব নামের সাথে ‘হযরত’ ‘ইমাম’ ‘হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦² ইসলাম’,কà§à¦¤à§à¦¬à§à¦²-আরেফিন,’যà§à¦¬à¦¦à¦¾à¦¤à§à¦¸ সালেকীন’ à¦à¦¬à¦‚ à¦à¦‡ ধরনের শবà§à¦¦à¦¾à¦¬à¦²à§€ সংযোজিত হয়, মন-মসà§à¦¤à¦¿à¦·à§à¦• তাদের পà§à¦°à¦¤à¦¿ à¦à¦•à§à¦¤à¦¿ শà§à¦°à¦¦à§à¦§à¦¾à§Ÿ à¦à¦¤à¦Ÿà¦¾ আচà§à¦›à¦¨à§à¦¨ হয়ে পড়ে যে,à¦à¦°à¦ªà¦° সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ তাদের কারà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ পরà§à¦¯à¦¾à¦²à§‡à¦¾à¦šà¦¨à¦¾ করে তাà¦à¦¦à§‡à¦° মধà§à¦¯ থেকে কে à¦à¦‡ আনà§à¦¦à§‡à¦¾à¦²à¦¨à§‡à¦° জনà§à¦¯ কতটা à¦à¦¬à¦‚ কোন পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° কারà§à¦¯ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨ করেছেন à¦à¦¬à¦‚ ঠকারà§à¦¯à§‡ তাà¦à¦° নিজের অংশ কতটà§à¦•à§-à¦à¦‡ সঠিক সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡ পৌà¦à¦›à¦¾à¦¨à§‡à¦¾ অসমà§à¦à¦® হয়ে পড়ে। সাধারণতঃ à¦à¦‡ মনীষীগণের করà§à¦®à¦•াণà§à¦¡à¦•ে অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨à§€à¦° মাপাজোকা à¦à¦¾à¦·à¦¾à¦° পরিবরà§à¦¤à§‡ à¦à¦•à§à¦¤à¦¿-শà§à¦°à¦¦à§à¦§à¦¾ মিশà§à¦°à¦¿à¦¤ কাবà§à¦¯à¦¿à¦• à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বরà§à¦£à¦¨à¦¾ করা হয়। ফলে পাঠক à¦à¦¾à¦¬à§‡à¦¨ à¦à¦¬à¦‚ সমà§à¦à¦¬à¦¤à¦ƒ লেখকের মনে ঠকথাই থাকে যে, যাà¦à¦° কথা উলà§à¦²à§‡à¦– করা হচà§à¦›à§‡ , ‘তিনি কামেল পà§à¦°à§à¦·’ ছিলেন à¦à¦¬à¦‚ তিনি যা কিছৠকরেছেন , তা যে কোন দিক দিয়েই ‘কামালিয়াত’-পূরà§à¦£à¦¤à¦¾à¦° সরà§à¦¬à§‡à¦¾à¦šà§à¦š সà§à¦¤à¦°à§‡ উপনীত হয়েছিল। অথচ বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ যদি আমাদেরকে ইসলামী আনà§à¦¦à§‡à¦¾à¦²à¦¨à§‡à¦° সংসà§à¦•ার ও পà§à¦¨à¦°à§à¦œà§à¦œà§€à¦¬à¦¨à§‡à¦° জনà§à¦¯ কোন পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ চালাতে হয়, তা হলে à¦à¦‡ ধরনের à¦à¦•à§à¦¤à¦¿-শà§à¦°à¦¦à§à¦§à¦¾ ও অসà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦¾à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ কোন কাজ চলবে না । আমাদেরকে পূরà§à¦£à¦°à§‚পে à¦à¦‡ সংসà§à¦•ারমূলক কাজকে বà§à¦à¦¤à§‡ হবে। আমাদেরকে নিজেদের অতীত ইতিহাসের পাতায় দৃষà§à¦Ÿà¦¿ নিকà§à¦·à§‡à¦ª করে দেখতে হবে যে, বিগত শতাবà§à¦¦à§€à¦¸à¦®à§‚হে আমাদের নেতৃবৃনà§à¦¦ কতটা কাজ কিà¦à¦¾à¦¬à§‡ করেছেন, তাà¦à¦¦à§‡à¦° কারà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ থেকে আমরা কতটà§à¦•ৠলাà¦à¦¬à¦¾à¦¨ হতে পারি à¦à¦¬à¦‚ তাà¦à¦¦à§‡à¦° কোন কোন কাজ অসমà§à¦ªà¦¨à§à¦¨ রয়ে গেছে, সেগà§à¦²à§‡à¦¾à¦° দিকে আমাদেরকে à¦à¦–ন দৃষà§à¦Ÿà¦¿ দেয়া উচিত।
ঠবিষয়টি আলোচনার জনà§à¦¯ à¦à¦•টি পৃথক পà§à¦¸à§à¦¤à¦•ের পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à¥¤ কিনà§à¦¤à§ পà§à¦¸à§à¦¤à¦• লেখার অবসরই বা কোথায়? শাহ ওয়ালিউলà§à¦²à¦¾à¦¹ সাহেবের পà§à¦°à¦¸à¦‚গ উতà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤ হয়েছে, à¦à¦¤à¦Ÿà§à¦•à§à¦‡ যথেষà§à¦Ÿà¥¤ ঠকারনেরও বিষয়টি সামানà§à¦¯ আলোচনা করার সà§à¦¯à§‡à¦¾à¦— পেয়েছি। হয়তো আমার à¦à¦‡ সামানà§à¦¯ আলোচনা কোন সà§à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ ইসলামের সংসà§à¦•ার ও পà§à¦¨à¦°à§à¦œà§à¦œà§€à¦¬à¦¨à§‡à¦° ইতিহাস রচনা করার পথ পà§à¦°à¦¶à¦¸à§à¦¤ করে দেবে।
ঠপà§à¦°à¦¬à¦¨à§à¦§à¦Ÿà¦¿ বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ পà§à¦¸à§à¦¤à¦•াকারে ছাপা হলেও আসলে à¦à¦Ÿà¦¿ বেরিলির ‘আলকোরান’ পতà§à¦°à¦¿à¦•ার শাহ ওয়ালিউলà§à¦²à¦¾à¦¹ সংখà§à¦¯à¦¾à¦° জনà§à¦¯à§‡ লেখা হয়েছিল। তাই à¦à¦¤à§‡ শাহ সাহেবের সংসà§à¦•ারমূলক কারà§à¦¯à¦¾à¦¬à¦²à§€à¦° পà§à¦°à¦¤à¦¿ তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক à¦à¦¾à¦¬à§‡ অধিক বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ দৃষà§à¦Ÿà¦¿ নিকà§à¦·à§‡à¦ª করা হয়েছে à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦—ণের কারà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ পà§à¦°à¦¸à¦‚গকà§à¦°à¦®à§‡ বরà§à¦£à¦¨à¦¾ করা হয়েছে। ঠপà§à¦°à¦¬à¦¨à§à¦§à¦Ÿà¦¿ পাঠকরার সময় সà§à¦®à¦°à¦£ রাখা উচিত যে, সমসà§à¦¤ মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦—ণের যাবতীয় কারà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ পà§à¦°à§‡à¦¾à¦ªà§à¦°à¦¿ বরà§à¦£à¦¨à¦¾ করা à¦à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ নয়, বরং যেসব মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦ ইসলামের ইতিহাসে বিশিষà§à¦Ÿà¦¤à¦¾à¦° অধিকারী হয়েছেন কেবল তাà¦à¦¦à§‡à¦° কথাই à¦à¦–ানে বরà§à¦£à¦¿à¦¤à¥¤ উপরনà§à¦¤à§ ঠকথাও সà§à¦®à¦°à¦£ রাখা উচিত যে, তাজদীদের কাজ অনেক করেছেন à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¿ যà§à¦—ে অনেক লোক করেন কিনà§à¦¤à§ তাà¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ অতি অলà§à¦ª লোকই ‘মà§à¦œà¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¦’ উপাধি লাà¦à§‡à¦° অধিকারী হয়ে থাকেন।
আবà§à¦² আ’লা
ফেবà§à¦°à§à§Ÿà¦¾à¦°à§€, ১৯৪০ইং
সামà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦•কালের ফেতনাবাজ লোকেরা ঠবইটিকে লকà§à¦· করে বিশেষà¦à¦¾à¦¬à§‡ তাà¦à¦¦à§‡à¦° নিশানাবাজী শà§à¦°à§ করেছেন। তাই আমি বইটি দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¬à¦¾à¦° পরà§à¦¯à¦¾à¦²à§‡à¦¾à¦šà¦¨à¦¾ করে à¦à¦° যে সব বাকà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ থেকে নানান ফেতনা সৃষà§à¦Ÿà¦¿ করা হচà§à¦›à¦¿à¦², সেগà§à¦²à§‡à¦¾à¦•ে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ করে দিয়েছি। à¦à¦‡ সংগে সেই সমসà§à¦¤ বিবৃতি ও উদà§à¦§à§ƒà¦¤à¦¾à¦‚শের বরাতও দিয়েছি, সেগà§à¦²à§‡à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦‡ মনে করে পà§à¦°à¦¶à§à¦¨ উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ করা হয়েছিল যে, হয়তো à¦à¦—à§à¦²à§‡à¦¾ আমার নিজের মনগড়া। ঠছাড়া পà§à¦¸à§à¦¤à¦•ের শেষাংশে পরিশিষà§à¦Ÿ হিসাবে বিà¦à¦¿à¦¨à§à¦¨ জবাবও সংযোজিত করেছি। ঠজবাবগà§à¦²à§‡à¦¾ ‘তরà§à¦œà¦®à¦¾à¦¨à§à¦² কোরআন’-à¦à¦° মাধà§à¦¯à¦®à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ পà§à¦°à¦¶à§à¦¨à¦•ারীকে আমি দিয়েছিলাম। যদিও à¦à¦° পরও পà§à¦°à¦¶à§à¦¨à¦•ারীদের মà§à¦– বনà§à¦§ হবে না। তবà§à¦“ শà§à¦°à§‡à¦¾à¦¤à¦¾à¦° করà§à¦£ পà§à¦°à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ হওয়া থেকে বহà§à¦²à¦¾à¦‚শে নিষà§à¦•ৃতি পাবে।
আবà§à¦² আ’লা
অকà§à¦Ÿà§‡à¦¾à¦¬à¦°, ১৯৬০ইং
|