পাতা 14 মোট 21
à§§à§©. সাকà§à¦·à§€à¦¦à§à¦¬à§Ÿà§‡à¦° সমতাপà§à¦°à¦¶à§à¦¨à¦ƒ কেন দ৒জনের সাকà§à¦·à§€, যারা নারী- সমতূলà§à¦¯ মাতà§à¦° à¦à¦•জনের, যে পà§à¦°à§à¦· ?
জবাব
ক. à¦à¦•জন পà§à¦°à§à¦· সাকà§à¦·à¦¿à¦° বিকলà§à¦ª দà§à¦œà¦¨ নারীর সাকà§à¦·à§€ সরà§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ নয়।সাকà§à¦·à§€ পà§à¦°à¦¦à¦¾à¦¨ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° কমপকà§à¦·à§‡ তিনখানি আয়াত রয়েছে যেখানে পà§à¦°à§à¦· ও নারীর পারà§à¦¥à¦•à§à¦¯ করা হয়নি।
à§§. উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারের ওসীয়ত করার সময় সাকà§à¦·à§€ হিসেবে দ৒জন নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦£ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কথা বলা হয়েছে।
(আরবী)------------------------
হে ঈমানধারনকারীরা! তোমাদের মধà§à¦¯à§‡ কেউ যখন মৃতà§à¦¯à§à¦° দà§à§Ÿà¦¾à¦°à§‡ পৌছায় তখন অসীয়ত করতে হলে তোমাদের মধà§à¦¯ থেকে সাকà§à¦·à§€ রেখো। তোমাদের নিজেদের মধà§à¦¯à§‡ থেকে দ৒জন নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦£ বà§à¦¯à¦¾à¦•à§à¦¤à¦¿ অথবা বাইরের, যখন তোমরা à¦à¦ªà§ƒà¦¥à¦¿à¦¬à§€à¦° বà§à¦•ে (কোথাও) সফরে আছো, আর à¦à¦®à¦¨ সময় মৃতà§à¦¯à§ à¦à¦¸à§‡ উপসà§à¦¥à¦¿à¦¤ হয়েছে। (সূরা মায়েদাঃ১০৬)
২.তালাকের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ দ৒জন নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦¨ সাকà§à¦·à§€à¦° কথা বলা হয়েছে।
আরবী---------------
à¦à¦¬à¦‚ সাকà§à¦·à§€à¦° জনà§à¦¯ তোমাদের মধà§à¦¯à§‡ থেকে দà§à¦œà¦¨ নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦£ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে নাও। আর পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করো à¦à¦¸à¦¾à¦•à§à¦·à§€ শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° জনà§à¦¯à¥¤ (সূরা তালাকঃ২)
২. নারীর পà§à¦°à¦¤à¦¿ বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à§‡à¦° অà¦à¦¿à¦¯à§‹à¦—ে চারজন সাকà§à¦·à§€ দাড় করাতে হবে।
আরবী---------------
আর যারা পবিতà§à¦° চরিতà§à¦°à§‡à¦° নারীদের সমà§à¦ªà¦°à§à¦•ে মিথà§à¦¯à¦¾ অà¦à¦¿à¦¯à§‹à¦— আনবে। তারপর চারজন সাকà§à¦·à§€ উপসà§à¦¥à¦¿à¦¤ করতে পারবেনা (অà¦à¦¿à¦¯à§‹à¦— পà§à¦°à¦®à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯) তাহলে তাদেরকে আশিবার বেতà§à¦°à¦˜à¦¾à¦¤ করো। আর কোনো দিন তাদের কোনো সাকà§à¦·à§à¦¯ গà§à¦°à¦¹à¦£ করবে না। আর à¦à¦¸à¦¬ লোক তারাই যারা ফাসেক। (সূরা নূরঃ৪)
খ. টাকা পয়সা লেন-দেনের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° সà§à¦¥à¦²à§‡ দà§à¦œà¦¨ নারীর সাকà§à¦·à§€à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° সà§à¦¥à¦²à§‡ দà§à¦œà¦¨ নারীর সাকà§à¦·à§€à¦¸à¦°à§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ à¦à¦•থা সতà§à¦¯ নয় à¦à¦° সতà§à¦¯à¦¤à¦¾ শà§à¦§à§ বিশেষ বিশেষ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ । সাকà§à¦·à§€ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে কà§à¦°à¦†à¦¨à§‡ পাà¦à¦š খানি আয়াত আছে যেখানে নারী কিংবা পà§à¦°à§à¦· আলাদা করে উলà§à¦²à§‡à¦– করা হয়ণি। আর à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° সà§à¦¥à¦²à§‡ দà§à¦œà¦¨ নারীর সাকà§à¦·à¦¿à¦° কথা মাতà§à¦° à¦à¦•খানি আয়াতে বলা হয়েছে সূরা বাকারা ২৮২ আয়াত। আয়াত খানির বিশেষ বৈশিষà§à¦Ÿ হলো কà§à¦°à¦†à¦¨à§‡à¦° দীরà§à¦˜à¦¤à¦® আয়াত à¦à¦¬à¦‚ তা বà§à¦¯à¦¾à¦¬à¦¸à¦¾ ও টাকা পয়সা লেনদেন সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤
আরবী-----------
হে ঈমানদারগন যদি নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ মেয়াদের জনà§à¦¯ তোমরা à¦à¦•ে অপরের সাথে লেন-দেন করো। তাহলে তা লিখে নিও ---- অতঃপর তোমাদের নিজেদের মধà§à¦¯à§‡à¦° দà§à¦œà¦¨ পà§à¦°à§à¦·à¦•ে সাকà§à¦·à§€ বানাও। তখন যদি দà§à¦œà¦¨ পà§à¦°à§à¦·à§‡à¦° আয়োজন না করা যায়, তাহলে à¦à¦•জন পà§à¦°à§à¦· ও যাদের সাকà§à¦·à§€à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তোমরা আসà§à¦¥à¦¾à¦¶à§€à¦² à¦à¦®à¦¨ দà§à¦œà¦¨ নারী বেছে নাও যে à¦à¦•জন à¦à§à¦²à¦•রলে অনà§à¦¯à¦œà¦¨ সà§à¦®à¦°à¦£ করিয়ে দিতে পারে। (সূরা বাকারাঃ২৮২)
à¦à¦¸à¦¬ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ উà¦à§Ÿ পকà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•টি লিখিত চà§à¦•à§à¦¤à¦¿à¦° আদেশ করা হয়েছে à¦à¦¬à¦‚ সেখানে দà§à¦œà¦¨ সাকà§à¦·à§€à¦° কথা বলা হয়েছে। আর সে দà§à¦œà¦¨à¦‡ পà§à¦°à§à¦· হতে হবে। কিনà§à¦¤à§ যদি সে রকম আসà§à¦¥à¦à¦¾à¦œà¦¨ দà§à¦œà¦¨ পà§à¦°à§à¦· মানà§à¦·à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ না করা যায় কেবল তখন, অনà§à¦¤à¦¤à¦ƒ à¦à¦•জন পà§à¦°à§à¦· ও দà§à¦œà¦¨ মহিলা থাকতেই হবে। à¦à¦–ানে à¦à¦•টা উদাহন পà§à¦°à¦£à¦¿à¦§à¦¾à¦¨à¦¯à§‹à¦—à§à¦¯à¥¤ ধরা যাক কেউ à¦à¦•জন তার à¦à¦•টি বিশেষ রোগের জনà§à¦¯ অপারেশন করতে মনসà§à¦¥ করেছে। মোটামà§à¦Ÿà¦¿ নিশà§à¦šà¦¿à¦¤ হবার জনà§à¦¯ সে সমমানের দà§à¦œà¦¨ শলà§à¦¯ চিকিৎসকের পরামরà§à¦¶ নিবে। কোনো কারণে যদি দà§à¦œà¦¨ সারà§à¦œà¦¨à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করতে সে বà§à¦¯à¦°à§à¦¥ হয় তখন বিকলà§à¦ª হিসেবে à¦à¦•জন সারà§à¦œà¦¨ à¦à¦¬à¦‚ দà§à¦œà¦¨ সাধারণ à¦à¦® বি বি à¦à¦¸-à¦à¦° পরামরà§à¦¶ গà§à¦°à¦¹à¦£ করল।
à¦à¦•ইà¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦¬à¦¸à¦¾ ও ঋণ লেনদেনের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ দ৒জন পà§à¦°à§à¦·à¦•ে সাকà§à¦·à§€ রাখতে বলা হয়েছে। ইসলাম চায় পরিবারের à¦à¦°à¦£ পোষণের জনà§à¦¯ উপারà§à¦œà¦¨à§‡à¦° দায়à¦à¦¾à¦° পà§à¦°à§à¦· চহন করà§à¦•। অরà§à¦§à¦¨à§ˆà¦¤à¦¿à¦• দায়-দায়িতà§à¦¬ যেখানে পà§à¦°à§à¦·à§‡à¦° কাà¦à¦§à§‡ নà§à¦¯à¦¾à¦¸à§à¦¤à¥¤ পৃথিবীতে পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ সাধারণ বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦“ তাই। কাজেই অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• লেন-দেনে নারীর তà§à¦²à¦¨à¦¾à§Ÿ পà§à¦°à§à¦·à¦‡ সà§à¦¦à¦•à§à¦·à¥¤
বিকলà§à¦ª হিসেবে যে, à¦à¦•জন পà§à¦°à§à¦· ও দ৒জন নারীর কথা বলা হয়েছে। তার কারণও সà§à¦ªà¦·à§à¦Ÿ করে বলে দেয়া হয়েছে যে, à¦à¦•জন যদি কোনো à¦à§à¦² করে তাহলে আর à¦à¦•জন যেন তাকে সà§à¦®à¦°à¦£ করিয়ে দিতে পারে। কà§à¦°à¦†à¦¨ à¦à¦–ানে শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করেছে ‘তা’দিল’ যার মানে দালগোল পাকিয়ে ফেলা। অথবা à¦à§à¦² করা। অনেকেই শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° তরজমা করেছেন ‘à¦à§à¦²à§‡ যাওয়া’ à¦à¦Ÿà¦¾ শà§à¦¦à§à¦§ নয়। যা হোক আরà§à¦¥à¦¿à¦• লেনদেনই à¦à¦•মাতà§à¦° বিষয় যেখানে সাকà§à¦·à§€ হিসাবে à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° বিকলà§à¦ª দ৒জন নারী।
গ. হতà§à¦¯à¦¾ মামলার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ সাকà§à¦·à§€ হিসেবে à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° বিকলà§à¦ª দ৒জন নারীকিছৠইসলামী আইন-শাসà§à¦¤à§à¦°à¦¬à§€à¦¦à¦—ণের মতে, হতà§à¦¯à¦¾ মামলার সাকà§à¦·à§€ দানের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নারীসà§à¦²à¦ অà¦à¦¿à¦¬à§à¦¯à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ সৃষà§à¦Ÿà¦¿ করতে পারে। à¦à¦§à¦°à¦¨à§‡à¦° পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ à¦à¦•জন নারী বেশি মাতà§à¦°à¦¾à§Ÿ ঘাবড়ে যেতে পারে। তার নারী সà§à¦²à¦ à¦à¦¾à¦¬à¦¾à¦¬à§‡à¦— তাকে কিংকরà§à¦¤à¦¬à§à¦¯à¦¬à¦¿à¦®à§‚ৠকরে দিতে পারে। ঠকারনেই কিছৠবিশেষজà§à¦ž আলেম খà§à¦¨à§‡à¦° মামলায় à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° বিকলà§à¦ª হিসেবে দ৒জন নারীর সাকà§à¦·à§€ à¦à¦‡ রায় দিয়েছেন। অনà§à¦¯ সব বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦‡ à¦à¦•জন নারীর সাকà§à¦·à§€ à¦à¦• জন পà§à¦°à§à¦·à§‡à¦° সাকà§à¦·à§€à¦° সমান মূলà§à¦¯à¦®à¦¾à¦¨à§‡à¦°à¥¤
ঘ. কà§à¦°à¦†à¦¨ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ à¦à¦¾à¦¬à§‡ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে দিয়েছে-à¦à¦•জন নারীর সাকà§à¦·à§€ à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° সমানকিছৠবিশেষজà§à¦ž আলেম যদিও ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ জোরালো মতামত দিয়েছেন যে à¦à¦•জন পà§à¦°à§à¦·à§‡à¦° সাকà§à¦·à§€à¦° বিকলà§à¦ª দ৒জন নারীর সাকà§à¦·à§€ বিষয়টা সরà§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯à¥¤ কিনà§à¦¤à§ নিরà§à¦¦à§à¦¬à¦¿à¦§à¦¾à§Ÿ à¦à¦•থা মেনে নেয়া যায় না। কেননা খোদ কà§à¦°à¦†à¦¨à§‡à¦‡ তা সমান করে দিয়েছে।
(আরবী)--------------
আর যারা তাদের সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে অà¦à¦¿à¦¯à§‹à¦— তà§à¦²à¦¬à§‡ অথচ তাদের কাছে তাদের নিজেদের ছাড়া অনà§à¦¯à¦•োনো সাকà§à¦·à¦¦à¦¾à¦¤à¦¾ নেই। তাহলে তাদের à¦à¦•জনের সাকà§à¦·à§à¦¯à¦‡ চার বার (আলà§à¦²à¦¾à¦¹à¦° নামে শপথ করে বললে) গà§à¦°à¦¹à¦£ যোগà§à¦¯ হবে। (সূরা নূর ঃ ৬)
ঙ. হযরত আয়শা (রাঃ)-à¦à¦° à¦à¦•ক সাকà§à¦·à§€ হাদীসের বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯à¦®à§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কাছে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পরেই নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦° জনà§à¦¯ মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ যে উৎস সেই হাদীস সমূহের মধà§à¦¯à§‡ হযরত আয়শা (রাঃ) বরà§à¦£à¦¿à¦¤ ২২২০ খানা হাদূস শà§à¦§à§ মাতà§à¦° তাà¦à¦° à¦à¦•ক সাকà§à¦·à§€à¦° ওপরেই বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° সকল বিবেচনায় উতà§à¦¤à§€à¦°à§à¦¨à¥¤ কাজেই কà§à¦·à§‡à¦¤à§à¦° অনà§à¦¯à¦¾à§Ÿà§€ à¦à¦•জন নারীর সাকà§à¦·à§€à¦‡ যে গà§à¦°à¦¹à¦£ ও যোগà§à¦¯, à¦à¦° জনà§à¦¯ আর কোনো দলিলের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ পড়েনা। ইসলামী আইন-শাসà§à¦¤à§à¦°à¦¬à§€à¦¦à¦—ণের অনেকেই à¦à¦¬à§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•মত যে চাà¦à¦¦ দেখার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•জন “মো’মেনা” নারীর সাকà§à¦·à¦‡ যথেষà§à¦Ÿà¥¤ বিষয়টা অবশà§à¦¯à¦‡ à¦à§‡à¦¬à§‡ দেখার মতো। ইসলামের à¦à¦•টি সà§à¦¤à¦®à§à¦ ‘রোযা’র কারà§à¦¯à¦•রিতার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সমগà§à¦° মà§à¦¸à¦²à¦¿à¦® জনগোষà§à¦ ি à¦à¦•জন মাতà§à¦° নারীর সাকà§à¦·à§€ দানের ওপরেই নিরà§à¦à¦° করতে পারে।
কোন কোন ইসলামী পনà§à¦¡à¦¿à¦¤ বলেছেজন, রমযানের চাà¦à¦¦ দেখার জনà§à¦¯ à¦à¦•জন সাকà§à¦·à§€ à¦à¦¬à¦‚ রমযানের শেষের চাà¦à¦¦ অরà§à¦¥à¦¾à§Ž ঈদের চাà¦à¦¦ দেখার জনà§à¦¯ দ৒জন সাকà§à¦·à§€à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ সাকà§à¦·à§€à¦—ণের পà§à¦°à§à¦· বা নারী হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোন শরà§à¦¤ নেই।
চ. কোন কোন কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ মহিলার সাকà§à¦·à§€ অগà§à¦°à¦—নà§à¦¯à¦•োন কোন কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° নারীর সাকà§à¦·à§€à¦‡ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯, সেখানে পà§à¦°à§à¦·à§‡à¦° কোনো à¦à§‚মিকাই নেই। যেমন কেনো মহিলার মৃতদেহের গোসল করানোর সাকà§à¦·à§€ à¦à¦•জন নারীর পকà§à¦·à§‡à¦‡ হওয়া সমà§à¦à¦¬à¥¤
দৃশà§à¦¯à¦¤ সাকà§à¦·à§€à¦¦à¦¾à¦¨à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নারী-পà§à¦°à§à¦·à§‡à¦° যে বৈষমà§à¦¯ পরিলকà§à¦·à¦¿à¦¤ হয় তা আদৌ লিঙà§à¦— বৈষমà§à¦¯à§‡à¦° জনà§à¦¯ নয়। তা বরং ইসলামের বিবেচনায় সমাজে নারী ও পà§à¦°à§à¦¸à§‡à¦° পà§à¦°à¦•ৃতি ও à¦à§‚মিকার পারà§à¦¥à¦•à§à¦¯à§‡à¦° কারণে।
|