পাতা 1 মোট 6 আলà§à¦²à¦¾à¦¹à¦•ে পেতে মাধà§à¦¯à¦® গà§à¦°à¦¹à¦£
মà§à¦²: শাইখà§à¦² ইসলাম আহমাদ ইবনে আবà§à¦¦à§à¦² হালীম ইবনে তাইমিয়à§à¦¯à¦¾à¦¹ (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি)
অনà§à¦¬à¦¾à¦¦: আবৠবকর মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ যাকারিয়া
à¦à§‚মিকা {আলোচà§à¦¯ à¦à§‚মিকাটি ‘ইসলামী বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ মদীনা’ করà§à¦¤à§ƒà¦• উপসà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤}
সমসà§à¦¤ পà§à¦°à¦¶à¦‚সা আলà§à¦²à¦¾à¦¹à¦° জনà§à¦¯à¥¤ আমরা তাà¦à¦°à¦‡ পà§à¦°à¦¶à¦‚সা করছি, তাà¦à¦° কাছেই সাহাযà§à¦¯ চাচà§à¦›à¦¿à¥¤ আর তার কাছেই কà§à¦·à¦®à¦¾ পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ করছি। আমাদের মনà§à¦¦ কৃতকরà§à¦®, à¦à¦¬à¦‚ আতà§à¦®à¦¾à¦° কà§à¦·à¦¤à¦¿à¦•র পà§à¦°à¦à¦¾à¦¬ থেকে আলà§à¦²à¦¾à¦¹à¦° দরবারে আশà§à¦°à§Ÿ নিচà§à¦›à¦¿, আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা যাকে হিদায়াত করেন তাকে গোমরাহ করার কেউ নেই। আর যাকে গোমরাহ করেন তাকে হেদায়াত করার কেউ নেই, আমি সাকà§à¦·à§à¦¯ দিচà§à¦›à¦¿ যে, à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹ বà§à¦¯à¦¤à§€à¦¤ পà§à¦°à¦•ৃত কোন মাবà§à¦¦ নেই, তার কোন শরীক নেই, আর ও সাকà§à¦·à§à¦¯ দিচà§à¦›à¦¿ যে, মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) আলà§à¦²à¦¾à¦¹à¦° বানà§à¦¦à¦¾ ও রাসূল।
সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ ও সৃষà§à¦Ÿà¦¿à¦° মাà¦à§‡ মাধà§à¦¯à¦® মানার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ অতà§à¦¯à¦¨à§à¦¤ বিপজà§à¦œà¦¨à¦• বিষয়। পরিতাপের বিষয় যে, অনেক মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦‡ ঠসমà§à¦ªà¦°à§à¦•ে পরিষà§à¦•ার কোন ধারণা রাখেনা। ফলে আমরা আলà§à¦²à¦¾à¦¹à¦° সাহাযà§à¦¯ সহযোগিতা থেকে বঞà§à¦šà¦¿à¦¤ হতে চলেছি, যে সাহাযà§à¦¯ করার কথা তিনি কà§à¦°à¦†à¦¨à§‡ তাà¦à¦° কাছে আশà§à¦°à§Ÿ কামনা à¦à¦¬à¦‚ তাà¦à¦° শরীয়তের অনà§à¦¸à¦°à¦£ করার শরà§à¦¤à§‡ ঘোষণা করেছেন।
আলà§à¦²à¦¾à¦¹ বলেন : (আর মà§'মিনদের সাহাযà§à¦¯ করা আমার দায়িতà§à¦¬)। {সূরা আর-রূম: ৪à§} (যদি তোমরা আলà§à¦²à¦¾à¦¹à¦•ে সাহাযà§à¦¯ কর তবে তিনিও তোমাদের সাহাযà§à¦¯ করবেন, à¦à¦¬à¦‚ তোমাদের পদযà§à¦—লে সà§à¦¥à¦¿à¦¤à¦¿ দিবেন)। {সূরা মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦: à§}
(আলà§à¦²à¦¾à¦¹à¦° জনà§à¦¯à¦‡ যাবতীয় সমà§à¦®à¦¾à¦¨, আর তাà¦à¦° রাসূলের জনà§à¦¯, à¦à¦¬à¦‚ মà§'মিনদের জনà§à¦¯)। {সূরা আল-মà§à¦¨à¦¾à¦«à¦¿à¦•ূন: à§®}
(তোমরা দà§à¦°à§à¦¬à¦² হয়োনা, à¦à¦¬à¦‚ তোমরা চিনà§à¦¤à¦¾ করোনা, তোমরাই বিজয়ী হবে যদি তোমরা ঈমানদার হও)। {সূরা আলে-ইমরান: ১৩৯}
সৃষà§à¦Ÿà¦¿ ও সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° মাà¦à§‡ মাধà§à¦¯à¦® বলতে কি বà§à¦à¦¾à§Ÿ, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মানà§à¦· তিনটি দলে বিà¦à¦•à§à¦¤à¦ƒ
à¦à¦•ঃ à¦à¦•দল হচà§à¦›à§‡ তারা যারা শরীয়ত পà§à¦°à¦£à§‡à¦¤à¦¾ হিসাবে পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ à¦à¦•মাতà§à¦° মাধà§à¦¯à¦® রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®)কেও মানতে নারাজ, বরং তারা দাবী করছে, - আর কত জঘনà§à¦¯à¦‡ না তাদের ঠদাবী - যে, শরীয়ত শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° সাধারণ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯, উপরনà§à¦¤ তারা ঠশরীয়ত কে "ইলমে জাহীর" বা পà§à¦°à¦•াশà§à¦¯ বিদà§à¦¯à¦¾ হিসাবে নামকরণ করেছে, তারা তাদের ইবাদতের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কতেক বাজে চিনà§à¦¤à¦¾-ধারণা ও কà§à¦¸à¦‚সà§à¦•ারকে গà§à¦°à¦¹à¦£ করে "ইলমে বাতেন" বা গোপন বিদà§à¦¯à¦¾ নামে চালৠকরেছে, আর à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ যা অরà§à¦œà¦¿à¦¤ হয় তার নাম দিয়েছে (কাশà§à¦«)। মূলত তাদের à¦à¦‡ কাশà§à¦« ইবলীশি কà§à¦®à¦¨à§à¦¤à§à¦°à¦£à¦¾ আর শয়তানী মাধà§à¦¯à¦® ছাড়া কিছà§à¦‡ নয়, কারণ à¦à¦Ÿà¦¾ ইসলামের সাধারণ মà§à¦²à¦¨à§€à¦¤à¦¿à¦° পরিপনà§à¦¥à§€, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তাদের দলগত শà§à¦²à§‡à¦¾à¦—ান হলোঃ ঠকথা (আমার মন আমার রব থেকে সরাসরি বরà§à¦£à¦¨à¦¾ করেছে)।
à¦à¦¤à§‡ করে তারা শরীয়তের আলেমদের সাথে ঠাটà§à¦Ÿà¦¾ করছে, à¦à¦¬à¦‚ ঠবলে দোষ দিচà§à¦›à§‡ যে, তোমরা তোমাদের বিদà§à¦¯à¦¾ অরà§à¦œà¦¨ করছ ধারাবাহিক à¦à¦¾à¦¬à§‡ মৃতদের থেকে আর তারা তাদের বিদà§à¦¯à¦¾ সরাসরি চিরঞà§à¦œà§€à¦¬, চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ রব à¦à¦° কাছ থেকে অরà§à¦œà¦¨ করছে।
ঠসমসà§à¦¤ কথা দà§à¦¬à¦¾à¦°à¦¾ তারা অনেক সাধারন মানà§à¦·à¦•ে আকৃষà§à¦Ÿ করে তাদের পথà¦à§à¦°à¦·à§à¦Ÿ করছে। আর শরীয়ত নিষিদà§à¦§ অনেক কাজ তারা à¦à¦à¦¾à¦¬à§‡ জায়েয করেছে যার বিবরণ তাদের কà§à¦¸à¦‚সà§à¦•ারপূরà§à¦£ বই গà§à¦²à¦¿à¦¤à§‡ বিশদà¦à¦¾à¦¬à§‡ লিপিবদà§à¦§ করা হয়েছে। ফলে ঠবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° অবসান কলà§à¦ªà§‡ আলেমগণ তাদেরকে কাফের à¦à¦¬à¦‚ ধরà§à¦® বিচà§à§à¦¯à¦¤à¦¿à¦° কারণে তাদের হতà§à¦¯à¦¾ করার নিরà§à¦¦à§‡à¦¶ দিতে বাধà§à¦¯ হয়েছিলেন। কারণ তারা জানতনা বা জেনেও না জানার à¦à¦¾à¦¨ করত যে, ইসলামের পà§à¦°à¦¥à¦® মূলনীতি হলোঃ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) à¦à¦° অবতীরà§à¦£ পদà§à¦§à¦¤à¦¿à¦° বাইরে কেউ আলà§à¦²à¦¾à¦¹à¦° ইবাদাত করলে সে কাফের হিসাবে গণà§à¦¯ হবে; কেননা আলà§à¦²à¦¾à¦¹ বলেন: (সà§à¦¤à¦°à¦¾à¦‚ তারা যা বলছে তা নয় বরং আপনার রবের শপথ, তারা যতকà§à¦·à¦£ পরà§à¦¯à¦¨à§à¦¤ আপনাকে তাদের মধà§à¦¯à¦•ার à¦à¦—ড়ার মাà¦à§‡ বিচারক মানবেনা অতঃপর তাদের অনà§à¦¤à¦°à§‡ আপনার ফয়সালার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোন পà§à¦°à¦•ার দà§à¦¬à¦¿à¦§à¦¾ দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à§‡à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ থাকবেনা, à¦à¦¬à¦‚ পরিপà§à¦°à§à¦£à¦à¦¾à¦¬à§‡ তা মেনে নিবেনা ততকà§à¦·à¦£ পরà§à¦¯à¦¨à§à¦¤ তারা ঈমানদার হতে পারবেনা)। {সূরা আনà§-নিসা: ৬৫}
আর à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ শরীয়তের ইলমের বিরোধীতা ও তার আলোকে নিরà§à¦¬à¦¾à¦ªà¦¿à¦¤ করার কাজ শয়তান তাদের মনে সৌনà§à¦¦à¦°à§à¦¯ মনà§à¦¡à¦¿à¦¤ করে দেখায়। ফলে তারা নিশà§à¦šà¦¿à¦¦à§à¦° অনà§à¦§à¦•ারে ঘà§à¦°à¦¤à§‡ থাকে à¦à¦¬à¦‚ তাদের খেয়াল খà§à¦¶à¦¿ মোতাবেক আলà§à¦²à¦¾à¦¹à¦° ইবাদত করতে থাকে। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা তাদের যে চিতà§à¦° অংকন করেছেন তা তাদের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সঠিক বলে পà§à¦°à¦¤à¦¿à§Ÿà¦®à¦¾à¦¨ হয়। আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা বলেন : (বলà§à¦¨: আমি কি তোমাদেরকে আমলের দিক থেকে সবচেয়ে বেশী কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤à¦¦à§‡à¦° সংবাদ দেব? (তারা হলো ঠসব লোক) যাদের দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° জীবনের সমসà§à¦¤ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ পনà§à¦¡ হয়ে গেছে, অথচ তারা মনে করত কত সà§à¦¨à§à¦¦à¦° কাজই না তারা করছে, তারাই সে সব লোক যারা তাদের রবের আয়াতসমূহ ও তার সাথে সাকà§à¦·à¦¾à§Žà¦•ে অসà§à¦¬à§€à¦•ার করেছে, ফলে তাদের সমসà§à¦¤ আমল বিনষà§à¦Ÿ হয়ে গেছে, সà§à¦¤à¦°à¦¾à¦‚ কিয়ামতের দিন তাদের জনà§à¦¯ কোন ওজন সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করবোনা)। {সূরা আল-কাহà§à¦«: ১০৩-১০৫}
ঠগà§à¦°à§à¦ª শতধা বিà¦à¦•à§à¦¤ হয়ে à¦à¦•ে অপরের বিরà§à¦¦à§à¦§à§‡ লেগেছে, কারণ তারা সহজ সরল পথ থেকে দূরে সরে গেছে, যে পথ ছিল আলà§à¦²à¦¾à¦¹à¦° নেয়ামতপà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¦à§‡à¦° পথ, অà¦à¦¿à¦¶à¦ªà§à¦¤ বা পথহারাদের পথ নয়।
তাদের সমসà§à¦¤ গà§à¦°à§à¦ªà¦‡ জাহানà§à¦¨à¦¾à¦®à§‡ যাবে, কারণ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বলেছেন: (আমার উমà§à¦®à¦¤ তিয়াতà§à¦¤à¦° ফেরকা বা গà§à¦°à§à¦ªà§‡ বিà¦à¦•à§à¦¤ হবে, বাহাতà§à¦¤à¦°à¦Ÿà¦¿ জাহানà§à¦¨à¦¾à¦®à§‡ আর à¦à¦•টি জানà§à¦¨à¦¾à¦¤à§‡ যাবে - যারা আমি à¦à¦¬à¦‚ আমার সাহাবাগণ যে পথে আছি, তার উপর থাকবে)। হাদিসটি আবৠদাউদ, নাসায়ী, ইবনে মাজাহ, তিরমিযি সবাই আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনà§à¦¹à§) থেকে সহীহ সনদে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন।
দà§à¦‡à¦ƒ যারা মাধà§à¦¯à¦® সাবà§à¦¯à¦¸à§à¦¤ করতে গিয়ে সীমালংঘন করেছে, আর মাধà§à¦¯à¦®à§‡à¦° à¦à§à¦² বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করে à¦à¦° উপর à¦à¦®à¦¨ কিছৠজিনিস চাপিয়েছে, যা চাপানো ককà§à¦·à¦¨à§‹ জায়েয নয়।
তারা রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ নবী ও নেকà§à¦•ার বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—কে à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ মাধà§à¦¯à¦® মানতে শà§à¦°à§ করেছে যে তাদের বিশà§à¦¬à¦¾à¦¸ আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা কারো কোন আমল à¦à¦¦à§‡à¦° মাধà§à¦¯à¦® হয়ে না আসলে কবà§à¦² করবেননা; কারণ à¦à¦°à¦¾à¦‡ হচà§à¦›à§‡ তার কাছে যাওয়ার অসীলা। (নাউজà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹)। à¦à¦¤à§‡ করে তারা আলà§à¦²à¦¾à¦¹ তা'আলাকে à¦à¦®à¦¨ সব অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§€ বাদশাহদের বিশেষণে বিশেষিত করেছে যারা তাদের পà§à¦°à¦¾à¦¸à¦¾à¦¦à§‡ পà§à¦°à¦šà§à¦° দারোয়ান নিযà§à¦•à§à¦¤ করে রেখেছে যাতে করে কোন শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ মাধà§à¦¯à¦® ছাড়া তাদের কাছে পৌà¦à¦›à¦¾ ককà§à¦·à¦¨à§‹ সমà§à¦à¦¬ হয়ে উঠেনা।
অথচ আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ বলেন: (যখন আপনাকে আমার বানà§à¦¦à¦¾à¦—ণ আমার সমà§à¦ªà¦°à§à¦•ে পà§à¦°à¦¶à§à¦¨ করে তখন (বলà§à¦¨) আমি নিকটে, আহবানকারী যখন আমাকে আহবান করে আমি তার ডাকে সাড়া দেই, সà§à¦¤à¦°à¦¾à¦‚ তারা যেন আমার হà§à¦•à§à¦® মেনে নেয় à¦à¦¬à¦‚ আমার উপরই ঈমান আনে যাতে করে তারা সৎপথ লাঠকরে) আলà§à¦²à¦¾à¦¹ তা'আলার ঠবাণীর সাথে পূরà§à¦¬ বরà§à¦£à¦¿à¦¤ লোকদের বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° সংগতি কতটà§à¦•à§?
ঠআয়াত ইঙà§à¦—িত করছে যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে পৌà¦à¦›à¦¾à¦° à¦à¦•মাতà§à¦° মাধà§à¦¯à¦® হচà§à¦›à§‡ তার উপর সঠিকà¦à¦¾à¦¬à§‡ ঈমান আনা à¦à¦¬à¦‚ তার পà§à¦°à¦°à§à¦¦à¦¶à¦¿à¦¤ পথে ইবাদাত করা। দৃশà§à¦¯à¦¨à§€à§Ÿ যে, ঠআয়াতে ইবাদতের কথা ঈমানের পূরà§à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦– করে নেক আমল বা সৎকাজের গà§à¦°à§à¦¤à§à¦¬ সমà§à¦ªà¦°à§à¦•ে সাবধান করা হয়েছে; কেননা আলà§à¦²à¦¾à¦¹à¦° সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿ অরà§à¦œà¦¨ ও তার জানà§à¦¨à¦¾à¦¤ হাসিলের জনà§à¦¯ à¦à¦Ÿà¦¾ পà§à¦°à¦§à¦¾à¦¨ শরà§à¦¤à¥¤
আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা কà§à¦°à¦†à¦¨à§‡ অসীলা শবà§à¦¦à§‡à¦° উলà§à¦²à§‡à¦– করেছেন à¦à¦¬à¦‚ তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ পূরà§à¦£ আনà§à¦—তà§à¦¯ করাকেই বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¦¨ কারণ à¦à¦Ÿà¦¾ (অরà§à¦¥à¦¾à§Ž আলà§à¦²à¦¾à¦¹ ও তার রাসূলের পূরà§à¦£ আনà§à¦—তà§à¦¯à¦‡) à¦à¦•মাতà§à¦° মাধà§à¦¯à¦® যা তাà¦à¦° নৈকটà§à¦¯ দিতে পারে à¦à¦¬à¦‚ তার রহমতের দরজা খà§à¦²à¦¤à§‡ ও জানà§à¦¨à¦¾à¦¤à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করাতে সকà§à¦·à¦®à¥¤ তাই বলছেনঃ (হে ঈমানদারগণ তোমরা আলà§à¦²à¦¾à¦¹à¦•ে à¦à§Ÿ করো à¦à¦¬à¦‚ তার কাছে অসীলা (পূরà§à¦£ আনà§à¦—তà§à¦¯à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ নৈকটà§à¦¯) অনà§à¦¬à§‡à¦·à¦£ কর আর তার রাসà§à¦¤à¦¾à§Ÿ জিহাদ কর যাতে করে তোমরা সফলকাম হতে পার।) {সূরা আল-মায়িদাহà§: à§©à§«}
নেককার বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦°à¦•ে যারা অসীলা হিসাবে গà§à¦°à¦¹à¦£ করে à¦à¦®à¦¨ মà§à¦°à§à¦–, চেতনাহীন লোকদেরকে আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা পরিহাস করেছেন কারণ তারা নেককার বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦°à¦•ে অসীলা বানাচà§à¦›à§‡, অথচ নেককার বানà§à¦¦à¦¾à¦°à¦¾ নিজেরাই à¦à¦‡ অসীলা তথা আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ দà§à¦¬à¦¾à¦°à¦¾ নৈকটà§à¦¯ হাসিলের অধিক মà§à¦–াপেকà§à¦·à§€à¥¤
আর ঠছাড়া আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ কোন পথ নেই, যেমন আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা বলেছেন: (তারা যাদের আহবান করছে তারা নিজেরাই তাদের পà§à¦°à¦à§‚র নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° জনà§à¦¯ অসীলা খà§à¦à¦œà¦›à§‡à¥¤ তারা তার রহমতের আশা করছে, তার শাসà§à¦¤à¦¿à¦° à¦à§Ÿ করছে, নিশà§à¦šà§Ÿà¦‡ আপনার পà§à¦°à¦à§à¦° শাসà§à¦¤à¦¿ à¦à§€à¦¤à¦¿à¦ªà§à¦°à¦¦)। {সূরা আল-ইসরা: à§«à§}
বড়ই পরিতাপের বিষয় যে, ঠসমসà§à¦¤ অমনযোগী লোকেরা যাদেরকে মাধà§à¦¯à¦® হিসাবে গà§à¦°à¦¹à¦£ করেছে তাদের সতà§à¦¤à¦¾à¦° উপর à¦à¦°à¦¸à¦¾ করে থাকার ফলে নেক আমল করা থেকে বিরত থাকছে, খারাপ কাজে অà¦à§à¦¯à¦¸à§à¦¤ হয়ে পড়ছে। যা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অধঃপতনের কারণ হয়েছে। তারা à¦à§à¦²à§‡ গেছে বা à¦à§à¦²à§‡ থাকার à¦à¦¾à¦¨ করছে যে, আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা তাà¦à¦° রাসূলকে - যিনি সমসà§à¦¤ মানব সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° নেতা - তাà¦à¦•ে সমà§à¦¬à§‹à¦§à¦¨ করে বলেছেনঃ (বলà§à¦¨à¦ƒ আমি আমার নিজের কোন উপকার বা কà§à¦·à¦¤à¦¿ করার কà§à¦·à¦®à¦¤à¦¾ রাখিনা)। {সূরা আল-আ’রাফ: ১৮৮}
অনà§à¦°à§à¦ªà¦à¦¾à¦¬à§‡ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) তাà¦à¦° কলিজার টà§à¦•রা কনà§à¦¯à¦¾à¦•ে সমà§à¦¬à§‹à¦§à¦¨ করে বলেছেনঃ (হে ফাতিমা ! আমার কাছে যত সমà§à¦ªà¦¦ আছে তার থেকে যা ইচà§à¦›à¦¾ হয় চেয়ে নাও, আমি আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে তোমার কোন কাজে আসবনা )। {বà§à¦–ারী ও মà§à¦¸à¦²à¦¿à¦®}
তিনি আরো বলেন : (যখন কোন মানà§à¦· মারা যায় তখন তার সমসà§à¦¤ আমল বনà§à¦§ হয়ে যায়, কেবলমাতà§à¦° তিনটি আমল বà§à¦¯à¦¤à§€à¦¤...)। {মà§à¦¸à¦²à¦¿à¦®}
যদি নবীগণ ও নেকà§à¦•ার লোকদের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à¦¤à§à¦¤à¦¾à¦° অসীলা গà§à¦°à¦¹à¦£ জায়েয না হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোন দলীল না থাকত, বরং আমাদের সামনে উমর (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনà§à¦¹à§) à¦à¦° সেই ঘটনাটিই শà§à¦§à§ থাকত, যাতে তিনি নবী (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) à¦à¦° মৃতà§à§à¦¯à¦° পর তাà¦à¦° অসীলা বাদ দিয়ে তার চাচা আবà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° দà§à¦†'র শরণাপনà§à¦¨ হয়েছিলেন, তবে অসীলাবাদী ঠদলের মà§à¦²à§‹à§Žà¦ªà¦¾à¦Ÿà¦¨à§‡ তাই যথেষà§à¦Ÿ হত।
ইমাম আবৠহানীফা (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹ আলাইহি) কতই না সà§à¦¨à§à¦¦à¦° বলেছেন: "আমি আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে আলà§à¦²à¦¾à¦¹ বà§à¦¯à¦¤à§€à¦¤ অপর কিছà§à¦° মাধà§à¦¯à¦®à§‡ কিছৠচাওয়াকে হারাম মনে করি" দà§à¦°à¦°à§‡ মà§à¦–তার ও হানাফীদের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কিতাবে তা ইমাম সাহেব থেকে বরà§à¦£à¦¿à¦¤ আছে। যদি বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সà§à¦¬à¦¤à§à¦¬à¦¾ দà§à¦¬à¦¾à¦°à¦¾ অসীলা দেয়া জায়েজ হতো, তবে কà§à¦°à¦†à¦¨ ও হাদীসের যাবতীয় দà§à¦†' যার সংখà§à¦¯à¦¾ অগণিত তা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সতà§à¦¤à¦¾à¦° অসীলা দিয়েই আসত। (কিনà§à¦¤à§ তার à¦à¦•টিও সেà¦à¦¾à¦¬à§‡ আসেনি)।
তিনঃ যারা সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ ও সৃষà§à¦Ÿà¦¿à¦° মাà¦à§‡ মাধà§à¦¯à¦® বলতে বà§à¦à§‡à¦›à§‡à¦¨ সেই রিসালাতকে যার মানে হলো দà§à¦¬à§€à¦¨ পà§à¦°à¦šà¦¾à¦°, শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨ ও দà§à¦¬à§€à¦¨à§‡à¦° পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à¥¤ তারা à¦à¦‡ রিসালাতের উচà§à¦š মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ à¦à¦¬à¦‚ à¦à¦° পà§à¦°à¦¤à¦¿ মানব জাতির পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿà¦¤à¦¾ উপলবà§à¦§à¦¿ করেছেন। ফলে তারা শরয়ী বিধান লাà¦à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ à¦à¦¬à¦‚ à¦à¦¶à§€ বাণী বা ওহীর আলোকে আলোকিত হওয়ার জনà§à¦¯ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) কে বড় মাধà§à¦¯à¦® à¦à¦¬à¦‚ বৃহৎ অসীলা হিসাবে গà§à¦°à¦¹à¦£ করেছেন। যেমনিà¦à¦¾à¦¬à§‡ তারা কà§à¦°à¦†à¦¨ অধà§à¦¯à§Ÿà¦¨ করছেন তেমনিà¦à¦¾à¦¬à§‡ তারা রাসূলের পবিতà§à¦° জিবনী ও তার সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤ অধà§à¦¯à§Ÿà¦¨ করছেন। à¦à¦¤à§‡ তাদের শà§à¦²à§‡à¦¾à¦—ান হচà§à¦›à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° বাণীঃ (নিশà§à¦šà§Ÿà¦‡ তোমাদের কাছে আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছ থেকে নূর à¦à¦¬à¦‚ সà§à¦¸à§à¦ªà¦·à¦Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ à¦à¦¸à§‡à¦›à§‡, à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ যারা আলà§à¦²à¦¾à¦¹à¦° সনà§à¦¤à§à¦·à¦Ÿà¦¿à¦° পিছনে ধাবিত হয় আলà§à¦²à¦¾à¦¹ তাদেরকে হিদায়াত পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেন, আর তাদেরকে তাà¦à¦° ইচà§à¦›à¦¾ মোতাবেক অনà§à¦§à¦•ার থেকে আলোতে নিয়ে যান, à¦à¦¬à¦‚ সরল সোজা পথে পরিচালিত করেন )। {সূরা আল-মায়িদাহà§: à§§à§«, ১৬}
à¦à¦°à¦¾à¦‡ হলো মà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ দল যাদের কথা পূরà§à¦¬à§‹à¦•à§à¦¤ হাদীসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, à¦à¦¬à¦‚ তাদেরকেই জানà§à¦¨à¦¾à¦¤à§‡à¦° সà§à¦¸à¦‚বাদ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করা হয়েছে।
কিনà§à¦¤à§ দà§à¦ƒà¦–ের বিষয়: ঠগà§à¦°à§à¦ªà§‡à¦° পথ বিপদসংকà§à¦², কনà§à¦Ÿà¦•াকীরà§à¦£à¥¤ কেননা সতà§à¦¯à¦¿à¦•ার ইসলাম আজ অপরিচিত হয়ে পড়েছে। অধিকাংশ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦° থেকে অনেক দà§à¦°à§‡ সরে গেছে। তারা ঠদà§à¦¬à§€à¦¨à¦•ে বিদআ'ত ও মনগড়া রসম রেওয়াজে পরিবরà§à¦¤à¦¨ করেছে।
à¦à¦‡ রোগ অতি পà§à¦°à¦¾à¦¤à¦¨, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সংসà§à¦•ারকদের à¦à§à¦®à¦¿à¦•া খà§à¦¬ à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ ও কষà§à¦Ÿà¦¸à¦¾à¦§à§à¦¯à¥¤
উমর বিন আবà§à¦¦à§à¦² আজীজ (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) বলেছেন (আমরা à¦à¦®à¦¨ কাজ সংসকার করতে চেষà§à¦Ÿà¦¾ করছি যাতে আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আমাদের আর কোন সাহাযà§à¦¯à¦•ারী নেই, যে কাজ করতে গিয়ে বৃদà§à¦§à¦°à¦¾ তাদের জীবন শেষ করেছে, আর ছোট ছোট ছেলেরা যà§à¦¬à¦• হতে চলেছে, বেদà§à¦ˆà¦¨à¦—ণ তাদের বাসà§à¦¤à§ তà§à¦¯à¦¾à¦— করে চলে গেছে। তারা à¦à¦Ÿà¦¾à¦•ে দà§à¦¬à§€à¦¨ (ধরà§à¦®) মনে করেছে অথচ à¦à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে দà§à¦¬à§€à¦¨ বলে সাবà§à¦¯à¦¸à§à¦¤ নয়।)
অবশà§à¦¯ à¦à¦Ÿà¦¾ নতà§à¦¨ কিছৠনয়, কারণ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) দà§à¦¬à§€à¦¨à§‡à¦° ঠকরà§à¦£ দৃশà§à¦¯à§‡à¦° কথা বরà§à¦£à¦¨à¦¾ করতে যেয়ে বলেছেন (ইসলাম অপরিচিত হিসাবে শà§à¦°à§ হয়েছে। যেà¦à¦¾à¦¬à§‡ তা শà§à¦°à§ হয়েছিল সেà¦à¦¾à¦¬à§‡ আবার (অপরিচিত) অবসà§à¦¥à¦¾à§Ÿ ফিরে আসবে। সà§à¦¤à¦°à¦¾à¦‚ গরীব (à¦à¦‡ অপরিচিত) দের জনà§à¦¯à¦‡ সà§à¦¸à¦‚বাদ) হাদীসটি মà§à¦¸à¦²à¦¿à¦® শরীফে আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনà§à¦¹à§)থেকে বরà§à¦£à¦¿à¦¤à¥¤
অপর বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ à¦à¦¸à§‡à¦›à§‡ (বলা হলঃ হে আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল à¦à¦‡ গরীব (অপরিচিত) রা কারা? বললেনঃ বিà¦à¦¿à¦¨à§à¦¨ গোতà§à¦° থেকে উতà§à¦¥à¦¿à¦¤ বিকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ কতক বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¬à¦°à§à¦—) আহমাদ, ইবনে মাজা।
তিরমিযির à¦à¦• (হাছান) বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ à¦à¦¸à§‡à¦›à§‡ (à¦à¦‡ গরীবদের জনà§à¦¯ সà§à¦–বর যারা আমার সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤à§‡à¦° যে অংশ মানà§à¦· নষà§à¦Ÿ করেছে তা পূণঃ সংসà§à¦•ার করে চালৠকরেছে)।
মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আহমাদে অপর à¦à¦• সহীহ বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ à¦à¦¸à§‡à¦›à§‡ (à¦à¦‡ গরীব (অপরিচিত) গণ হলোঃ অনেক খারাপ লোকের মাà¦à¦–ানে à¦à¦®à¦¨ কিছৠà¦à¦¾à¦² লোক, যাদের অনà§à¦¸à¦¾à¦°à§€à¦° চেয়ে বিরোধীরাই হবে বেশী)।
সà§à¦¤à¦°à¦¾à¦‚ ঠগà§à¦°à§à¦ªà¦•েই সংসকার কাজে à¦à¦—িয়ে যেতে হবে, সংসà§à¦•ারের আলোতে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জাগিয়ে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ সঠিক ইসলামের দিকে ফিরিয়ে নিতে হবে। আর বিরোধীতা ও বিপরà§à¦¯à§Ÿ সৃষà§à¦Ÿà¦¿à¦•ারীদের আমরা তাই বলব যা আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা তাদের পূরà§à¦¬à¦¸à§à¦°à§€à¦¦à§‡à¦°à¦•ে বলেছেনঃ (আমাদের কি হলো যে, আমরা আলà§à¦²à¦¾à¦¹à¦° উপর à¦à¦°à¦¸à¦¾ করবনা অথচ তিনি আমাদেরকে যাবতীয় পথের দিশা দিয়েছেন? আর আমরা তোমাদের শত আঘাতের বিপরীতে ধৈরà§à¦¯à§à¦¯ ধারণ করবো, à¦à¦°à¦¸à¦¾à¦•ারীগণ যেন শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° উপরই à¦à¦°à¦¸à¦¾ করেন)। {সূরা ইবà§à¦°à¦¾à¦¹à§€à¦®: ১২}
à¦à¦¬à¦¾à¦° আমরা শাইখà§à¦² ইসলাম ইবনে তাইমিয়া (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹ আলাইহি) à¦à¦° কথায় à¦à¦¸à§‡ পৌছেছি, যিনি তার à¦à¦‡ মà§à¦²à§à¦¯à¦¬à¦¾à¦¨ পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡ সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ ও সৃষà§à¦Ÿà¦¿à¦° মাà¦à§‡ মাধà§à¦¯à¦® মানা সমà§à¦ªà¦°à§à¦•ে বà§à¦¯à¦¾à¦ªà¦• আলোচনা করবেন। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে à¦à¦Ÿà¦¾ বà§à¦à¦¾, à¦à¦¬à¦‚ à¦à¦° আলোচনা করার আজ বড়ই পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিয়েছে।
আলà§à¦²à¦¾à¦¹ আমাদের নেতা যাবতীয় কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° পথ-পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦• মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° উপর সালাত ও সালাম পাঠকরà§à¦¨à¥¤ অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ তার যাবতীয় পরিবার-পরিজন ও সঙà§à¦—à§€-সাথীদের উপরও। আমাদের সরà§à¦¬à¦¶à§‡à¦· দোআ' হলো: সমসà§à¦¤ জগতের পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦• আলà§à¦²à¦¾à¦¹à¦° জনà§à¦¯à¦‡ যাবতীয় পà§à¦°à¦¶à¦‚সা।
বিসমিলà§à¦²à¦¾à¦¹à¦¿à¦° রাহমানির রাহীম
(বলà§à¦¨à¦ƒ আলà§à¦²à¦¾à¦¹à¦° জনà§à¦¯ সমসà§à¦¤ পà§à¦°à¦¶à¦‚সা, সালাম তার মনোনীত বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿, আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা কি শà§à¦°à§‡à¦·à§à¦ , না সে সব সতà§à¦¬à¦¾ যাদেরকে তারা তার সাথে শরীক সাবà§à¦¯à¦¸à§à¦¤ করছে?)। {সূরা আনà§-নমল: ৫৯}
আলোচà§à¦¯ পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡ à¦à¦®à¦¨ দà§à¦‡à¦œà¦¨ লোকের বিতরà§à¦• নিয়ে আলোচনা হচà§à¦›à§‡ যাদের à¦à¦•জন বলেছেঃ আমাদের à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° মাà¦à§‡ মাধà§à¦¯à¦® মানা অবশà§à¦¯à¦®à§à¦à¦¾à¦¬à§€, কারণ আমরা ঠছাড়া আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে পৌà¦à¦›à¦¤à§‡ পারবনা। ঠবকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° উতà§à¦¤à¦° হিসাবে শায়খà§à¦² ইসলাম ইবনে তাইমিয়া (রহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) নিচের বিশদ আলোচনাটি পেশ করেন।
|