পাতা 6 মোট 6
রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) তাওহীদ পà§à¦‚খানà§à¦ªà§à¦‚খà¦à¦¾à¦¬à§‡ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨ করে গেছেন
রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) তার উমà§à¦®à¦¤à§‡à¦° জনà§à¦¯ তাওহীদের বাসà§à¦¤à¦¬ পà§à¦°à§Ÿà§‹à¦— করে দেখিয়েছেন। তাদের সামনে থেকে শিরà§à¦•ের সাথে সমà§à¦ªà¦°à§à¦• রাখে à¦à¦®à¦¨ যাবতীয় পথ রà§à¦¦à§à¦§ করে গেছেন। আর à¦à¦Ÿà¦¾à¦‡ মà§à¦²à¦¤à¦ƒ কালেমা তাইয়à§à¦¯à§‡à¦¬à¦¾ "লা ইলাহা ইলà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹" (আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া সঠিক কোন ইলাহ - মাবà§à¦¦ নেই) à¦à¦° বাসà§à¦¤à¦¬ রà§à¦ªà¥¤ কেননা "ইলাহ" বা মাবà§à¦¦ বলতে তো সেই সà§à¦¬à¦¤à§à¦¬à¦¾à¦•েই বà§à¦à¦¾à§Ÿ যাকে অনà§à¦¤à¦°à§‡à¦° যাবতীয় পরিপূরà§à¦£ à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾, সমà§à¦®à¦¾à¦¨, শà§à¦°à§‡à¦·à§à¦Ÿà¦¤à§à¦¬, মরà§à¦¯à¦¾à¦¦à¦¾, à¦à§Ÿ ও আশার মাধà§à¦¯à¦®à§‡ উপাসনা করা হয়।
রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) ঠতাওহীদ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করতে যেয়ে সাহাবাদের বলেছেনঃ (তোমরা à¦à¦•থা বলোনা যে, যা আলà§à¦²à¦¾à¦¹, à¦à¦¬à¦‚ যা মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) ইচà§à¦›à¦¾ করেছেন, বরং à¦à¦à¦¾à¦¬à§‡ বলো যে, যা আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à¦¾ করেন, অতঃপর যা মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) ইচà§à¦›à¦¾ করেন। {হাদীসটি ইমাম আহমাদ তার মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ বিশà§à¦¦à§à¦§ সনদ বরà§à¦£à¦¨à¦¾ করেছেন।}
অনà§à¦¯ à¦à¦•জন তাà¦à¦•ে বললঃ যা আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à¦¾ করেন, à¦à¦¬à¦‚ আপনি ইচà§à¦›à¦¾ করেন, রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বললেনঃ (তà§à¦®à¦¿ কি আমাকে আলà§à¦²à¦¾à¦¹à¦° শরীক বানিয়েছ? বল : যা কেবলমাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à¦¾ করেন।)। {হাদীসটি ইমান নাসায়ী তার সà§à¦¨à¦¾à¦¨à§‡ হাসান সনদে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন।}
আরো বলেন : (যে শপথ করতে ইচà§à¦›à¦¾ করে সে যেন আলà§à¦²à¦¾à¦¹à¦° নামে শপথ করে, নতà§à¦¬à¦¾ চà§à¦ª থাকে)। {বà§à¦–ারী, মà§à¦¸à¦²à¦¿à¦®}
আরো বলেন : (যে আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯ কিছà§à¦° নামে শপথ করবে সে অবশà§à¦¯à¦¿ শিরà§à¦• করলো)। {হাদীসটি ইমাম আহমাদ তার মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ বিশà§à¦¦à§à¦§ সনদে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন।}
আর ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহà§à¦®à¦¾) কে সমà§à¦¬à§‹à¦§à¦¨ করে তিনি বলেছিলেনঃ (যখন তà§à¦®à¦¿ কোন কিছৠচাইবে তখন শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছেই চাইবে, আর যখন সাহাযà§à¦¯ পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ করবে, তখন আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছেই সাহাযà§à¦¯ পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ করবে, তোমার জনà§à¦¯ যা বরাদà§à¦§ তা লিখে কলম শà§à¦•িয়ে গেছে, সমসà§à¦¤ সৃষà§à¦Ÿà¦¿ জগত যদি তোমার à¦à¦¾à¦² করার জনà§à¦¯ উঠে পড়ে লেগে যায়, তবà§à¦“ আলà§à¦²à¦¾à¦¹ যা লিখেছেন তার বাইরে তোমার জনà§à¦¯ কোন কলà§à¦¯à¦¾à¦£ বয়ে আনতে পারবেনা, আর যদি তারা তোমার কà§à¦·à¦¤à¦¿ করার শত চেষà§à¦Ÿà¦¾à¦“ করে তার পরও তোমার à¦à¦¾à¦—à§à¦¯à§‡à¦° লিখার বাইরে তোমার কà§à¦·à¦¤à¦¿ সাধন করতে পারবেনা।) {তিরমিযী (বিশà§à¦¦à§à¦§)}
আরো বলেছেনঃ (খà§à¦°à§€à¦·à§à¦Ÿà¦¾à¦¨à¦°à¦¾ যেà¦à¦¾à¦¬à§‡ মরিয়ম পà§à¦¤à§à¦° ঈসার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সীমলংঘন করেছে তোমরা সেà¦à¦¾à¦¬à§‡ আমার পà§à¦°à¦¶à¦‚সায় সীমালংঘন করোনা, কেননা আমিতো কেবলমাতà§à¦° à¦à¦•জন দাস- বানà§à¦¦à¦¾à¦¹, সà§à¦¤à¦°à¦¾à¦‚ তোমরা বলঃ আলà§à¦²à¦¾à¦¹à¦° বানà§à¦¦à¦¾ (দাস) ও তাà¦à¦° রাসূল।) {সহীহৠবà§à¦–ারী}
আরো বলেন : (হে আলà§à¦²à¦¾à¦¹ ! আমার কবরকে পà§à¦œà¦¾ করা হয় à¦à¦®à¦¨ পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾à§Ÿ পরিণত করোনা)। {হাদীসটি ইমাম আহমাদ তার মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ বিশà§à¦¦à§à¦§ সনদে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন।}
আরো বলেন : (তোমরা আমার কবরকে সমà§à¦®à¦¿à¦²à¦¨ সà§à¦¥à¦² পরিণত করোনা, আর আমার উপর দরূদ পড়তে থাক, কেননা তোমরা যেখানেই থাক, সেখান থেকেই তোমাদের দরূদ আমার কাছে পৌà¦à¦›à§‡ যায়)। {হাদীসটি ইমাম আহমাদ তার মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ বিশà§à¦¦à§à¦§ সনদে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন।}
তিনি তাà¦à¦° মৃতà§à¦¯à§ শযà§à¦¯à¦¾à§Ÿ বলেছিলেন : (ইহà§à¦¦à§€ ও নাসারাদের পà§à¦°à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° লানত পতিত হোক, তারা তাদের নবীদের কবরগà§à¦²à§‹à¦•ে মাসজিদে রূপানà§à¦¤à¦°à¦¿à¦¤ করেছে)। à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ তিনি তারা যা করেছে তা থেকে দà§à¦°à§‡ থাকার জনà§à¦¯ লোকদের সাবধান করে দিচà§à¦›à§‡à¦¨, আয়েশা (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহা) বলেন : যদি ঠসমসà§à¦¤ করà§à¦®à¦•ানà§à¦¡ হওয়ার à¦à§Ÿ না থাকতো তাহলে তাà¦à¦° (রাসূলের) কবরকে পà§à¦°à¦•াশà§à¦¯ সà§à¦¥à¦¾à¦¨à§‡ দেয়া হতো, কিনà§à¦¤à§ তার কবরকে মসজিদে রà§à¦ªà¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ করার à¦à§Ÿ করা হচà§à¦›à¦¿à¦²à¥¤ {বà§à¦–ারী, মà§à¦¸à¦²à¦¿à¦®}
ঠবিষয়টি à¦à¦¤à¦‡ বà§à¦¯à¦¾à¦ªà¦• যে, à¦à¦–ানে তা লিখে শেষ করা যাবেনা।
মà§'মিন বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মাতà§à¦°à¦‡ জানে যে, আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা সব কিছà§à¦° রব, পালনকরà§à¦¤à¦¾ ও মালিক। তবে আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা সমসà§à¦¤ উপায় উপকরণাদি, à¦à¦¬à¦‚ কোন কিছৠসংঘটিত হওয়ার জনà§à¦¯ বিশেষ বিশেষ কারণও সৃষà§à¦Ÿà¦¿ করেছেন তা অসà§à¦¬à§€à¦•ার করা যায়না, যেমনঃ উৎপাদনের জনà§à¦¯ বৃষà§à¦Ÿà¦¿à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা কারণ হিসাবে দেখিয়েছেন, মà§'মিন মাতà§à¦°à¦‡ তা সà§à¦¬à§€à¦•ার করে, আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা বলেন: (আর আলà§à¦²à¦¾à¦¹ আকাশ থেকে যে পানি অবতীরà§à¦£ করেন তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à§‚মিকে মৃতà§à§à¦¯à¦° পর জীবিত করেন, আর জমীনে ছড়িয়ে দেন যাবতীয় জীব জনà§à¦¤à§)। {সূরা আর-বাকারাহà§: ৬৪} অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ বসà§à¦¤à§à¦° সৃষà§à¦Ÿà¦¿à¦° কারণ হিসাবে চাà¦à¦¦ ও সূরà§à¦¯à¦•ে নিরà§à¦§à¦¾à¦°à¦£ করেছেন।
তেমনিà¦à¦¾à¦¬à§‡ শাফায়াত ও দà§à¦†'কে (à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ যা অরà§à¦œà¦¿à¦¤ হয় তা হাসিলের) উপায়, উপলকà§à¦·, বা উপকরণ হিসাবে সà§à¦¥à¦¿à¦° করেছেন,) যেমন মৃত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° লাশের উপর নামাজ আদায় করা, à¦à¦Ÿà¦¾à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা তার রহমত লাà¦à§‡à¦° উপায়, আর মà§à¦¸à¦²à§à¦²à§€à¦¦à§‡à¦° জনà§à¦¯ সওয়াবের à¦à¦¾à¦—à§€ হওয়ার উপকরণ হিসাবে অনà§à¦®à§‹à¦¦à¦¨ করেছেন। (তবে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মূল কথা হলোঃ ঠসমসà§à¦¤ মাধà§à¦¯à¦®, উপায়, উপকরণ শরীয়ত কতৃক সà§à¦¬à§€à¦•ৃত ও নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ হতে হবে।)
জায়েয উপায় অবলমà§à¦¬à¦¨, আর হারাম উপায় অবলমà§à¦¬à¦¨
কোন কিছৠঅরà§à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯ উপায় অবলমà§à¦¬à¦¨, বা সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ সিদà§à¦§à¦¿à¦° উপলকà§à¦· নিরà§à¦§à¦¾à¦°à¦¨à§‡ তিনটি বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° জানা অতà§à¦¯à¦¾à¦¬à¦¶à§à¦¯à¦•:
à¦à¦• : ঠকথা বিশà§à¦¬à¦¾à¦¸ করতে হবে যে, ঠসমসà§à¦¤ উপায় উপকরণ সমূহ অবলমà§à¦¬à¦¨ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ হাসিলে সà§à¦¬à§Ÿà¦‚সমà§à¦ªà§‚রà§à¦£ নহে, বরং à¦à¦° সাথে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বেশ কিছৠউপকরণ যোগ হতে হবে, à¦à¦¤à¦¦à¦¸à¦¤à§à¦¬à§‡à¦“ তা অরà§à¦œà¦¨à§‡ বাধা বিঘà§à¦¨à¦“ আছে, তা দূরীà¦à§‚ত হতে হবে, ফলে যখন সরà§à¦¬ পà§à¦°à¦•ার উপকরণের কোরà§à¦¸ পূরà§à¦£ না হয়, à¦à¦¬à¦‚ বাধা সমà§à¦¹ দূরীà¦à§‚ত না হয়, তখন সে উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ হাসিল হয়না, বা সে বসà§à¦¤à§ অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡ আসেনা।
অথচ আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা যা ইচà§à¦›à¦¾ করেন তাই হয়, যদিও মানà§à¦· তা ইচà§à¦›à¦¾ না করà§à¦•, আর মানà§à¦· যা চায় তা আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à¦¾ না হলে ককà§à¦·à¦¨à§‹ হবে না।
দà§à¦‡ : কোন বসà§à¦¤à§à¦•ে কোন বিষয় অরà§à¦œà¦¨à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ উপায়- উপকরণ হিসাবে বিশà§à¦¬à¦¾à¦¸ করতে হলে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ অকাটà§à¦¯ জà§à¦žà¦¾à¦¨ থাকতে হবে, নতà§à¦¬à¦¾ তা উপায় হিসাবে বিশà§à¦¬à¦¾à¦¸ করা জায়েয হবেনা। সà§à¦¤à¦°à¦¾à¦‚ কেহ বিনা দলীলে কোন উপায় নিরà§à¦§à¦¾à¦°à¦£ করলে বা শরীয়তের নিষিদà§à¦§ পনà§à¦¥à¦¾à§Ÿ কোন কিছৠঅরà§à¦œà¦¨à§‡à¦° উপায় উপকরণ অবলমà§à¦¬à¦¨ করলে তা বাতিল হতে বাধà§à¦¯, যেমনঃ কেহ যদি ধারণা করে যে, মানত করা বালা মà§à¦¸à¦¿à¦¬à¦¤, বিপদাপদ দà§à¦°à§€à¦•রণে বা কোন অà¦à§€à¦·à§à¦Ÿ লকà§à¦·à§à¦¯ অরà§à¦œà¦¨à§‡, নেয়ামত লাà¦à§‡à¦° উপায় হবে, তার ঠধারনা পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¤ হবে, কারণ বà§à¦–ারী ও মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) থেকে মানত করার নিষেধাজà§à¦žà¦¾ à¦à¦¸à§‡à¦›à§‡, তিনি বলেছেনঃ (মানত কোন কলà§à¦¯à¦¾à¦£ বয়ে আনতে পারে না, অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦¾à¦² করার কোন কà§à¦·à¦®à¦¤à¦¾ মানতের নেই, বরং কৃপনের থেকে তা কিছৠবের করে আনে মাতà§à¦°à¥¤)
তিনঃ ধরà§à¦®à§€à§Ÿ কোন কাজে যতকà§à¦·à¦£ পরà§à¦¯à¦¨à§à¦¤ কোন উপায় উপকরণ শরীয়ত সমà§à¦®à¦¤ না হবে, ততকà§à¦·à¦£ পরà§à¦¯à¦¨à§à¦¤ কোন কিছৠঅরà§à¦œà¦¨à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তা উপায় উপকরণ হিসাবে সà§à¦¥à¦¿à¦° করা যাবেনা, কেননা ইবাদতের মূল à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ হল আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° রাসূল কতৃক নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ পনà§à¦¥à¦¾ (অরà§à¦¥à¦¾à§Ž যা সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ জানিয়ে দেয়া হয়েছে। তার উপরই শà§à¦§à§ নিরà§à¦à¦° করা) সà§à¦¤à¦°à¦¾à¦‚ কোন মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ à¦à¦Ÿà¦¾ জায়েয হবেনা যে, সে আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে কাউকে শরীক করবে, আর তাকে আহবান করবে, যদিও সে মনে করে যে, à¦à¦Ÿà¦¾ তার কতক উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ হাসিলের জনà§à¦¯ উপায় উপকরণ অবলমà§à¦¬à¦¨ মাতà§à¦°à¥¤ আর ঠজনà§à¦¯à¦‡ শরীয়ত বিরোধী বিদ'আত দà§à¦¬à¦¾à¦°à¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° ইবাদাত করা যাবেনা, যদিও বিদআতকারী মনে করে যে, সে ইবাদত করছে, à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ তার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সফল হচà§à¦›à§‡; কেননা কখনো কখনো শয়তান কোন মানà§à¦·à¦•ে যখন সে শিরà§à¦• করে তখন তার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ হাসিলে সহায়তা করে থাকে, আবার কখনো কখনো কà§à¦«à¦°à§€, নাফরমানী, দà§à¦¬à¦¾à¦°à¦¾ মানà§à¦·à§‡à¦° কিছৠকিছৠউদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¿à¦¤ হয়ে থাকে, কিনà§à¦¤à§ তাই বলে তা করা জায়েয হয়ে যাবে না; কেননা à¦à¦° মাধà§à¦¯à¦®à§‡ যে সà§à¦¬à¦¿à¦§à¦¾ সে অরà§à¦œà¦¨ করছে তার থেকে অনেক বেশী গà§à¦£ কà§à¦·à¦¤à¦¿à¦° সমà§à¦®à§à¦–ীন তাকে হতে হচà§à¦›à§‡à¥¤ আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা যাবতীয় কà§à¦·à¦¤à¦¿à¦•ারক, অনাসৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ সহায়ক, ফাসাদ সৃষà§à¦Ÿà¦¿à¦•ারক বসà§à¦¤à§ বনà§à¦§ করতে, বা পারত পকà§à¦·à§‡ তা নিয়নà§à¦¤à§à¦°à¦£ করতে ও কমাতে তাà¦à¦° রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) কে পà§à¦°à§‡à¦°à¦£ করেছেন, সà§à¦¤à¦°à¦¾à¦‚ আলà§à¦²à¦¾à¦¹ যা কিছà§à¦° নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছেন তা উপকারী হওয়াই মà§à¦–à§à¦¯, আর যা কিছৠথেকে নিষেধ করেছেন তা কà§à¦·à¦¤à¦¿à¦•ারী, বা তাতে অপকারী দিকটাই পà§à¦°à¦§à¦¾à¦¨à¥¤
ঠবিষয়টি আরো অনেক বেশী বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° দাবী রাখে কিনà§à¦¤à§ ঠসামানà§à¦¯ কিছৠকাগজে তার সà§à¦¥à¦¾à¦¨ সংকà§à¦²à¦¾à¦¨ সমà§à¦à¦¬ নয়।
আলà§à¦²à¦¾à¦¹ সবচেয়ে বেশী জানেন।
সমাপà§à¦¤
অনà§à¦¬à¦¾à¦¦à¦• পরিচিতি: ড. আবৠবকর মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ যাকারিয়া
à¦à¦®.à¦à¦® (ঢাকা), লিসানà§à¦¸, à¦à¦®.à¦, à¦à¦®.ফিল, পি à¦à¦‡à¦š, ডি (মদীনা)
সহকারী অধà§à¦¯à¦¾à¦ªà¦•, চেয়ারমà§à¦¯à¦¾à¦¨, আল-ফিকহ বিà¦à¦¾à¦—
ইসলামী বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦²à§Ÿ, কà§à¦·à§à¦Ÿà¦¿à§Ÿà¦¾
বাংলাদেশ
বইটি পà§à¦°à¦•াশ ও পà§à¦°à¦šà¦¾à¦°à§‡
ইমাম ইবনে তাইমিয়া ফাউনà§à¦¡à§‡à¦¶à¦¨, বাংলাদেশ।
|