রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 11 মোট 74
<h1>৯। à¦à¦•টি হাদিস থেকে সà§à¦¦à§‡à¦° বৈধতা পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° অপচেষà§à¦Ÿà¦¾</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : সরকার যে পà§à¦°à¦à¦¿à¦¡à§‡à¦¨à§à¦Ÿ ফানà§à¦¡ কেটে রাখে, সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ করà§à¦®à¦šà¦¾à¦°à§€à¦•ে ঠফানà§à¦¡ থেকে সà§à¦¦ গà§à¦°à¦¹à¦£ করা ও না করার à¦à¦–তিয়ার দেয়া হয়। সেà¦à¦¿à¦‚ সারà§à¦Ÿà¦¿à¦«à¦¿à¦•েটের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦“ তদà§à¦°à§à¦ªà¥¤ জনৈক আলেম আমাকে বলেছেন, সরকার যদি নিজের পকà§à¦· থেকে কিছৠদিতে চায়, চাই তা সà§à¦¦à§‡à¦° নামে হোক বা অনà§à¦¯ কোনো নামে হোক à¦à¦¬à¦‚ তার হার নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ হোক বা না হোক, তা গà§à¦°à¦¹à¦£ করা জায়েয। à¦à¦Ÿà¦¾ সà§à¦¦ নয়। তিনি à¦à¦•টা হাদিসের উলà§à¦²à§‡à¦– করেছেন যে, রসূল সা. à¦à¦• যà§à¦¦à§à¦§à§‡à¦° সময় পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ উটের বদলায় দà§à¦Ÿà§‹ করে উট দেয়ার পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿ দিয়েছিলেন। ঠঘটনা থেকে নাকি ইজতিহাদ করা চলে যে, সরকার ইচà§à¦›à§‡ করলে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¦° সময় নিজের পকà§à¦· থেকে কিছৠবাড়তি টাকা দেয়ার পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿ দিয়ে জনগণের কাছ থেকে টাকা ধার নিতে পারে। à¦à¦à¦¾à¦¬à§‡ যে বাড়তি টাকা দেয়া হয়, তা জায়েয। পà§à¦°à¦®à¦¾à¦£ চাইলে তিনি বà§à¦²à§à¦—à§à¦² মà§à¦°à¦¾à¦® গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° কিতাবà§à¦² বà§à§Ÿà§‚ (কà§à¦°à§Ÿ-বিকà§à¦°à§Ÿ অধà§à¦¯à¦¾à§Ÿ) à¦à¦° à¦à¦•টি হাদিসের উলà§à¦²à§‡à¦– করেন। হাদিসটি হলো, হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে আমর ইবনে আ'স বরà§à¦£à¦¨à¦¾ করেন যে :
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• উকà§à¦¤ আলেম à¦à¦‡ হাদিস থেকে যেà¦à¦¾à¦¬à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করেছেন, সে সমà§à¦ªà¦°à§à¦•ে আলোকপাত করà§à¦¨à¥¤ উলà§à¦²à§‡à¦–িত মাসয়ালাটি সঠিক কিনা জানাবেন।
জবাব : আপনার উদà§à¦§à§ƒà¦¤ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ যদি কোনো আলেম অনà§à¦°à§‚প যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করে থাকেন, যা আপনার পà§à¦°à¦¶à§à¦¨à§‡ উলà§à¦²à§‡à¦– করেছেন, তাহলে তার সাথে à¦à¦•মত হওয়া সমà§à¦à¦¬ নয়। তার যà§à¦•à§à¦¤à¦¿à¦¤à¦°à§à¦• à¦à¦•াধিক তà§à¦°à§à¦Ÿà¦¿ ও à¦à§à¦² বà§à¦à¦¾à¦¬à§à¦à¦¿à¦¤à§‡ পরিপূরà§à¦£à¥¤ সতরà§à¦•à¦à¦¾à¦¬à§‡ হাদিসটির শাবà§à¦¦à¦¿à¦• অনà§à¦¬à¦¾à¦¦ করলে ঠরকম দাà¦à§œà¦¾à§Ÿ :
"হযরত আমর ইবনে আ'স থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. তাà¦à¦•ে à¦à¦•টা যà§à¦¦à§à¦§à§‡à¦° জনà§à¦¯ যাবতীয় সাজসরঞà§à¦œà¦¾à¦® তৈরির নিরà§à¦¦à§‡à¦¶ দেন। অত:পর উট শেষ হয়ে গেলে রসূল সা. যাকাতের উষà§à¦Ÿà§à¦°à§€à¦¸à¦®à§‚হের বিনিময়ে উট সংগà§à¦°à¦¹ করতে বলেন। অত:পর আমি দà§à¦‡ উটের বিনিময়ে à¦à¦•টা উট নিচà§à¦›à¦¿à¦²à¦¾à¦® যতোকà§à¦·à¦£ না যাকাতের উট আদায় হয়ে যায়।"
à¦à¦–ানে পà§à¦°à¦¥à¦® যে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿ লকà§à¦·à§à¦¯à¦£à§€à§Ÿ, তা হলো, à¦à¦• উটের বদলে দà§à¦‡ উট পাওয়া যাবে-à¦à¦‡ মরà§à¦®à§‡ কোনো শরà§à¦¤ সà§à¦¬à§Ÿà¦‚ রসূল সা. আরোপ বা গà§à¦°à¦¹à¦£ করেছেন বলে ঠহাদিস থেকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না। à¦à¦Ÿà¦¾ হযরত আমর ইবনà§à¦² আ'সের নিজসà§à¦¬ উকà§à¦¤à¦¿à¥¤ রসূল সা, তাà¦à¦° ঠকারà§à¦¯à¦•à§à¦°à¦®à§‡à¦° কথা জানতেন কিনা à¦à¦¬à¦‚ তিনি বহাল রেখেছেন কিনা, সে সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¤à§‡ কোনো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ বরà§à¦£à¦¨à¦¾ নেই। à¦à¦®à¦¨à¦•ি সà§à¦¬à§Ÿà¦‚ হযরত আমর যাকাতের উট সংগৃহীত হবার পর à¦à¦• উটের বদলে দà§à¦‡ উট দিয়েছিলেন কিনা সে কথাও সà§à¦ªà¦·à§à¦Ÿ নয়।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤: রেওয়ায়েতটির à¦à¦¾à¦·à¦¾ থেকে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ ঠকথাও জানা যায়না যে, ঠঘটনটা কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ছিলো, না ঋণ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤ টীকাকারদের কেউ কেউ à¦à¦Ÿà¦¾à¦•ে কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿ অরà§à¦¥à§‡ গà§à¦°à¦¹à¦£ করেছেন à¦à¦¬à¦‚ কেউ কেউ গà§à¦°à¦¹à¦£ করেছেন ঋণ অরà§à¦¥à§‡à¥¤ অরà§à¦¥à¦¾à§Ž কারো ধারণা, উটগà§à¦²à§‹à¦•ে কিনে নেয়া হয়েছিলো à¦à¦¬à¦‚ তার দাম হিসেবে অনà§à¦¯ উট দেয়ার কথা ছিলো। আর অনà§à¦¯à¦¦à§‡à¦° মতে উটগà§à¦²à§‹ ঋণ হিসেবে নেয়া হয়েছিলো।
'বà§à¦²à§à¦—à§à¦² মà§à¦°à¦¾à¦®'-à¦à¦° গà§à¦°à¦¨à§à¦¥à¦•ার ঠহাদিসকে হাকেম ও বায়হাকীর বরাতে উদà§à¦§à§ƒà¦¤ করে à¦à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের বিশà§à¦¬à¦¸à§à¦¤ ও নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ বলে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন, সে কথা সতà§à¦¯, তবে ইমাম বায়হাকী ও ইমাম হাকেমের বরà§à¦£à¦¿à¦¤ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• হাদিস à¦à¦®à¦¨ নয় যে, à¦à¦•টা সাধারণ বিশà§à¦¬à¦¸à§à¦¤à¦¤à¦¾à¦° সারà§à¦Ÿà¦¿à¦«à¦¿à¦•েটের উপর নিরà§à¦à¦° করেই তা নিরà§à¦¦à§à¦¬à¦¿à¦§à¦¾à§Ÿ গà§à¦°à¦¹à¦£ করা যায়। বিশেষত, যখন তার মূল à¦à¦¾à¦·à§à¦¯à§‡ জটিলতা ও অসà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦¾ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ à¦à¦¬à¦‚ তার পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦¦à§à¦¯ বিষয় বিপà§à¦² সংখà§à¦¯à¦• বিশà§à¦¬à¦¸à§à¦¤ হাদিসের পরিপনà§à¦¥à§€à¥¤ বà§à¦²à¦—à§à¦² মà§à¦°à¦¾à¦®à§‡à¦° বিশিষà§à¦Ÿ টীকাকার নওয়াব সিদà§à¦¦à§€à¦• হাসান খান সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'মিসকà§à¦² খিতামে' à¦à¦‡ হাদিসকে দà§à¦°à§à¦¬à¦² পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨à¦•ারী à¦à¦•াধিক মনীষীর উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন à¦à¦¬à¦‚ নিজের অà¦à¦¿à¦®à¦¤ নিমà§à¦¨à¦°à§‚প বà§à¦¯à¦•à§à¦¤ করেছেন :
"আমার মতে ঠহাদিসের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦° কারণ, à¦à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের মধà§à¦¯à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ ইবনে ইসহাক রয়েছেন, যিনি বিতরà§à¦•িত।"
তাছাড়া ঠহাদিসে কোনৠযà§à¦¦à§à¦§à§‡à¦° কথা বল হয়েছে, তা যেমন হাদিসটির মূল à¦à¦¾à¦·à§à¦¯ থেকে জানা যায়না, তেমনি টীকাকারদের বকà§à¦¤à¦¬à§à¦¯ থেকেও তার সনà§à¦§à¦¾à¦¨ মেলেনা। সà§à¦¦ ও তদসংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ বিষয়টি সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বিসà§à¦¤à§ƒà¦¤ ও চূড়ানà§à¦¤ বিধিমালা নবà§à¦“য়াতের শেষদিকে পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤ হয়েছিলো। হয়তো বা ঠঘটনা তার আগেকার। তা যদি হয়ে থাকে তা হলে ঠধরনের লেনদেন বাতিল বলেই সাবà§à¦¯à¦¸à§à¦¤ হবার কথা।
ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে সরà§à¦¬à¦¶à§‡à¦· ও সবচাইতে লকà§à¦·à¦£à§€à§Ÿ কথা à¦à¦‡ যে, ঠহাদিস জীবজনà§à¦¤à§à¦° লেনদেন ও বিনিময় সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤ আর ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ নগদ টাকাকড়ি ও জিনিসপতà§à¦°à§‡à¦° লেনদেন থেকে à¦à¦•েবারেই আলাদা। গাবাদিপশà§à¦° কোনো নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ বাজার দর বা রেট নেই। à¦à¦—à§à¦²à§‹à¦•ে মাপা ও ওজন করা যায়না à¦à¦¬à¦‚ বয়স পà§à¦°à¦œà¦¾à¦¤à¦¿ করà§à¦®à¦•à§à¦·à¦®à¦¤à¦¾ উপকারিতার বিচারে à¦à¦•ই শà§à¦°à§‡à¦£à§€à¦° à¦à¦• জানোয়ারের সাথে আরেক জানোয়ারের অনেক পারà§à¦¥à¦•à§à¦¯ থাকে। à¦à¦œà¦¨à§à¦¯ বিশেষà¦à¦¾à¦¬à§‡ জীবজনà§à¦¤à§à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ শরিয়তের বিধি তেমন কড়া ও চূড়ানà§à¦¤ নয়। ঠকারণেই ফেকাহবিদ ও হাদিসবেতà§à¦¤à¦¾à¦¦à§‡à¦° ঠবিষয়ে বিসà§à¦¤à¦° মতানà§à¦¤à¦° ঘটেছে যে, যখন নগদে অথবা বাকিতে জীবজনà§à¦¤à§à¦° বিনময় করা হবে, অথবা জীবজনà§à¦¤à§ ঋণ হিসেবে দিয়ে জীবজনà§à¦¤à§à¦‡ ফেরত নেয়া হবে, তখন সেকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কমবেশি করা জায়েয কিনা। কারো কারো মতে, জীবজনà§à¦¤à¦° বয়স ও সংখà§à¦¯à¦¾ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° দিক দিয়ে কমবেশি করলেও বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ যদি বেচাকেনা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয় ও নগদ বিনিময় হয়, তাহলে সেটা জায়েয। কিনà§à¦¤à§ জীবজনà§à¦¤à§à¦° বিনিময়ে জীবজনà§à¦¤à§à¦° ঋণের আদান পà§à¦°à¦¦à¦¾à¦¨ জায়েয নেই। ঠমতের পকà§à¦·à§‡ à¦à¦•টি হাদিস বà§à¦²à§à¦—à§à¦² মà§à¦°à¦¾à¦®à§‡à¦° à¦à¦‡ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦‡ রয়েছে :
------------------------------------------------------------------------------------------------------------------
"হযরত সামà§à¦°à¦¾ বিন জà§à¦¨à¦¦à§à¦¬ থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. জীবজনà§à¦¤à§à¦° বিনিময়ে জীবজনà§à¦¤à§à¦° বাকি বেচাবেকা নিষিদà§à¦§ করেছেন।"
à¦à¦‡ মতেরই অনà§à¦¸à¦¾à¦°à¦¿à¦¦à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ হযরত আমর ইবনà§à¦² আ'সের বরà§à¦£à¦¿à¦¤ হাদিস দলিল হিসেবে গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ হতে পারেনা। কেননা জীবজনà§à¦¤à§à¦° বিনিময়ে জীবজনà§à¦¤à§à¦° বাকি কেনাবেচা যদি নিষিদà§à¦§ হয়ে থাকে, তাহলে জীবজনà§à¦¤à§à¦° ঋণ হিসেবে দিয়ে পরে আবার জীবজনà§à¦¤à§à¦° আদায় করা কিà¦à¦¾à¦¬à§‡ জায়েয হয়?
কোনো কোনো ফেকাহবিদ জীবজনà§à¦¤à§à¦° বিনিময় আদৌ জায়েয মনে করেননা। চাই তা নগদে হোক বা বাকিতে হোক, কিংবা লেনদেনটা ঋণের হোক বা কেনাবেচার হোক।
কিনà§à¦¤à§ আপনার ও উকà§à¦¤ আলেম সাহেবের যিনি, পà§à¦°à¦à¦¿à¦¡à§‡à¦¨à§à¦Ÿ ফানà§à¦¡ ও সেà¦à¦¿à¦‚ সারà§à¦Ÿà¦¿à¦«à¦¿à¦•েট (অথবা অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ ঋণ) à¦à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সà§à¦¦à¦•ে নিছক à¦à¦•টি দà§à¦°à§à¦¬à¦² হাদিসের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ হালাল করার চেষà§à¦Ÿà¦¾ চালিয়েছেন- উà¦à§Ÿà§‡à¦°à¦‡ ঠকথা পà§à¦¨à¦°à¦¾à§Ÿ à¦à¦¾à¦²à§‹à¦à¦¾à¦¬à§‡ বà§à¦à§‡ নেয়া উচিত যে, বিনিময়ে কমবেশি করা জায়েয কি নাজায়েয, তা নিয়ে যে মতà¦à§‡à¦¦à§‡à¦° কথা à¦à¦•টৠআগেই উলà§à¦²à§‡à¦– করা হলো, সেটা সোনারূপা বা টাকাকড়ির সাথে আদৌ সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ নয়। ওটার সমà§à¦ªà¦°à§à¦• শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° জীবজনà§à¦¤à§ কিংবা অনà§à¦¯ কিছৠদà§à¦°à¦¬à§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° সাথে। নচেত ১৪০০ বছরবà§à¦¯à¦¾à¦ªà§€ পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ও আধà§à¦¨à¦¿à¦• মà§à¦¸à¦²à¦¿à¦® আলেমদের সকলে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ পূরà§à¦£ à¦à¦•মত যে, টাকা পয়সার নগদ অথবা ঋণ আদান-পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡ বাড়তি পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° অগà§à¦°à¦¿à¦® শরà§à¦¤ আরোপ করা নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সà§à¦¦ à¦à¦¬à¦‚ অকাটà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ হারাম। à¦à¦‡ সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ নীতির à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ ও চিরনà§à¦¤à¦¨ ঘোষণার উপর পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত। দà§à¦°à§à¦¬à¦² অসà§à¦¤à§à¦° দিয়ে à¦à¦‡ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•ে বিধà§à¦¬à¦¤à§à¦¬ বা নড়বড়ে করার সাধà§à¦¯ কারো নেই। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, আগসà§à¦Ÿ ১৯৬৩]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|