রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 13 মোট 74
<h1>১১। কালো খেজাব লাগানো কি বৈধ?-১</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : শরয়ি দৃষà§à¦Ÿà¦¿à¦•োন থেকে খেজাব বা অনà§à¦°à§‚প অনà§à¦¯à¦•িছৠদà§à¦¬à¦¾à¦°à¦¾ দাড়ি কিংবা মাথার চà§à¦² রং করা কি বৈধ? যদি বৈধ হয়ে থাকে তবে তার পà§à¦°à¦®à¦¾à¦£ কি? আর যদি নাজায়েয হয়ে থাকে, তবে তারই বা পà§à¦°à¦®à¦¾à¦£ কি? বিষয়টি নিয়ে আমাদের à¦à¦–ানে বেশ বাহাছ চলছে। কেউ বলছে। বৈধ। কেউ বলছে অবৈধ। ঠবিষয়ে আপনার মতামত জানতে চাচà§à¦›à¦¿à¥¤
জবাব : আপনার পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ জবাব দিচà§à¦›à¦¿à¥¤ দাড়ি বা চà§à¦²à§‡ কালো ছাড়া অনà§à¦¯ যে কোনো রং লাগানো বৈধ হবার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ উলামায়ে কিরামের মধà§à¦¯à§‡ à¦à¦•à§à¦¯à¦®à¦¤à§à¦¯ রয়েছে। কারণ, à¦à¦° বৈধতা সমà§à¦ªà¦°à§à¦•ে রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯ রয়েছে। অবশà§à¦¯ কালো রং à¦à¦° খেজাব লাগানোর বিষয়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ মত রয়েছে।
খেজাব সমà§à¦ªà¦°à§à¦•ে ইমাম মà§à¦¸à¦²à¦¿à¦® পà§à¦°à¦®à§à¦– à¦à¦•টি সহীহ হাদিস বরà§à¦£à¦¨à¦¾ করেছেন। সে হাদিসে আবৠবকর রা. à¦à¦° পিতা আবৠকোহাফা সমà§à¦ªà¦°à§à¦•ে রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° à¦à¦‡ কথাটি বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, তার চà§à¦²à§‡ রং লাগাও, তবে কালো রং লাগাবেনা। খেজাব সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ à¦à¦›à¦¾à§œà¦¾à¦“ কয়েকটি হাদিস পাওয়া যায়। তবে সনদের দিক থেকে সেগà§à¦²à§‹à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ à¦à¦‡ হাদিসটির সমতà§à¦²à§à¦¯ নয়। তাছাড়া সেগà§à¦²à§‹à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦“ বিরোধপূরà§à¦£à¥¤ কোনোটিতে কালো খেজাব বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦•ারীদের কঠিন শাসà§à¦¤à¦¿à¦° কথা উলà§à¦²à§‡à¦– হয়েছে। আবার কোনো কোনোটি থেকে কালো খেজাবের বৈধতার পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়। [যেমন, ইবনে মাজহা'র পোশাক অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ উদà§à¦§à§ƒà¦¤ ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসটি।]
মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° হাদিসটিতে যে কালো খেজাব লাগাতে নিষেধ করা হয়েছে, সেই নিষেধাজà§à¦žà¦¾à¦•ে যদি মাকà§à¦°à§‚হৠতাহরীমীর পরিবরà§à¦¤à§‡ মাকà§à¦°à§‚হৠতানযীহী ধরা হয়, তবে ইবনে মাজাহর হাদিসের সাথে সে হাদিসের আর কোনো বিরোধ থাকবেনা। à¦à¦°à§‚প সামঞà§à¦œà¦¸à§à¦¯ বিধানের সপকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦‡ পাওয়া যায়। তাহলো : চà§à¦² রং করার হà§à¦•à§à¦®à¦Ÿà¦¿à¦“ ওয়াজিব কিংবা তাকীদ নয়, বরং মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬ বলেই পà§à¦°à¦®à¦¾à¦£ হয়। কারণ, তা না হলে চà§à¦² বা দাড়ি সাদা রাখাটাও মাকà§à¦°à§‚হৠতাহà§à¦°à§€à¦®à§€à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ পড়তে বাধà§à¦¯à¥¤ অথচ কেউই à¦à¦°à§‚প মত বà§à¦¯à¦•à§à¦¤ করেননি।
à¦à¦•দল ইমাম ও ফকীহ কালো খেজাবকে মাকরূহ তাহরীমী বলেছেন। কালো খেজাব বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° না করতে তাকীদ করেছেন। অপরদল কালো খেজাবকে মাকরূহ তানযীহী বলেছেন। à¦à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° না করাকে অপরিহারà§à¦¯ মনে করেননি। বিখà§à¦¯à¦¾à¦¤ মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ ইমাম যà§à¦¹à¦°à§€ কালো খেজাবের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦•ে জায়েয মনে করতেন। নিজেও বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতেন।
যাই হোক, কালো খেজাবের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ অতীতে আলিমগণের মধà§à¦¯à§‡ মতà¦à§‡à¦¦ ছিলো। উà¦à§Ÿà¦ªà¦•à§à¦·à§‡à¦° মতই দলিল পà§à¦°à¦®à¦¾à¦£ ও যà§à¦•à§à¦¤à¦¿à¦° উপর পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত। তাই, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোনো à¦à¦•টি মতের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কঠোরতা অবলমà§à¦¬à¦¨ না করাই à¦à¦¾à¦²à§‹à¥¤ [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, সেপà§à¦Ÿà§‡à¦®à§à¦¬à¦° ১৯৬৪]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|