রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 14 মোট 74
<h1>১২। কালো খেজাব কি বৈধ?-২</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : সেপà§à¦Ÿà§‡à¦®à§à¦¬à¦° ১৯৬৪ সালের 'তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡' খেজাবের বৈধতা অবৈধতা সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•টি পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব দেয়া হয়েছে। কিনà§à¦¤à§ ঠবিষয়ে জটিলতা নিরসন হয়নি। হাদিসে কালো খেজাবের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° নিষেধ থাকা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ কেমন করে তা বৈধ হবার অবকাশ থাকতে পারে? হানাফি ফকীহà§à¦—ণ ও তা বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে নিষেধ করেছেন। সহীহ হাদিসে চà§à¦² কালো করার বিপকà§à¦·à§‡ নিরà§à¦¦à§‡à¦¶ রয়েছে à¦à¦¬à¦‚ মেহেদী লাগানোর সপকà§à¦·à§‡ নিরà§à¦¦à§‡à¦¶ রয়েছে। ঠহাদিসের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡à¦‡ হযরত আবৠবকরের রা. পিতাকে মেহেদী লাগানো হয়েছিলো। আমাদেরও হাদিসের উপরই আমল করা উচিত।
জবাব : খেজাব সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সনদগত দিক থেকে সেটিই সহীহ হাদিস, যেটি মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। হাদিসটি হলো, হযরত আবৠকোহাফাকে যখন নবী করীম সা.-à¦à¦° সমà§à¦®à§à¦–ে আনা হলো, তখন তিনি তার সাদা দাড়ি দেখে বলেছিলেন : "গাইয়িরৠহাযা বিশাইয়িন ওয়া জানà§à¦¨à¦¿à¦¬à§à¦¹à§à¦¸ সাওয়াদ" "তার চà§à¦² (দাড়ি) গà§à¦²à§‹à¦•ে রং করে দাও। তবে কালে রং লাগাবেনা।"
ঠহাদেসে মেহেনà§à¦¦à§€ লাগানোর কথা উলà§à¦²à§‡à¦– নেই। অবশà§à¦¯ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বরà§à¦£à¦¨à¦¾ থেকে জানা যায়, আবৠকোহাফাকে রা. লাল খেজাব লাগানো হয়েছিলো।
ইবনে মাযাহর 'পোশাক অধà§à¦¯à¦¾à§Ÿà§‡' বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•টি হাদিসের বকà§à¦¤à¦¬à§à¦¯ à¦à¦° বিপরীত। তাতে বলা হয়েছে : "তোমরা যে খেজাব বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করো তনà§à¦®à¦§à§à¦¯à§‡ কালো রং সবচেয়ে সà§à¦¨à§à¦¦à¦°à¥¤"
ঠহাদিস কালো খেজাবের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বৈধ হবার পà§à¦°à¦¤à¦¿ ইঙà§à¦—িত করে। কিনà§à¦¤à§ কোনো কোনো মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ ঠহাদিসটির সনদকে জয়ীফ বলেছেন। পূরà§à¦¬à§‡ পà§à¦°à¦•াশিত জবাবে আমি উà¦à§Ÿ মতকেই অপরিহারà§à¦¯ ধরে নেয়ার পরিবরà§à¦¤à§‡ তানযীহী বা মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ ধরে উà¦à§Ÿ মতের সামঞà§à¦œà¦¸à§à¦¯ বিধানের চেষà§à¦Ÿà¦¾ করেছিলাম। মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° হাদিসে অবশà§à¦¯à¦¿ কালো রং à¦à¦° খেজাব বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° না করার নিরà§à¦¦à§‡à¦¶ রয়েছে। কিনà§à¦¤à§ আমি সেই নিষেধকে তাহরীমীর পরিবরà§à¦¤à§‡ তানযীহী মনে করাকে অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার দিয়েছি। কারণ à¦à¦‡ নিষেধকে যদি অপরিহারà§à¦¯ (ফরয) পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° ধরে নেয়া হয়, তবে সাদা চà§à¦² বা দাড়িতে খেজাব লাগানোর নিরà§à¦¦à§‡à¦¶à¦•েও অপরিহারà§à¦¯ ধরে নিতে হয় à¦à¦¬à¦‚ সে অবসà§à¦¥à¦¾à§Ÿ চà§à¦² বা দাড়ি সাদা রাখাও নিষেধ হয়ে পড়ে। অথচ কেউই ঠধরণের মত পোষণ করেননা। à¦à¦®à¦¨à¦Ÿà¦¿ কিছà§à¦¤à§‡à¦‡ সঠিক হতে পারেনা। ঠউদাহরণের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° হাদিসে কালো খেজাবের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে যে নিষেধ à¦à¦¸à§‡à¦›à§‡, সেটাকে অকাটà§à¦¯ নিষেধ (হারাম) মনে না করাই উচিত।
অতীত মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à¦—ণের কেউ কেউ à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ ঠবিষয়টির জটিলতা নিরসন করেছেন। ইমাম নববী সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° উকà§à¦¤ হাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ তাবরানীর ঠমতটি উলà§à¦²à§‡à¦– করেছেন :
"à¦à¦–ানে নিরà§à¦¦à§‡à¦¶ à¦à¦¬à¦‚ নিষেধাজà§à¦žà¦¾à¦° অপরিহারà§à¦¯à¦¤à¦¾ বà§à¦à¦¾à§Ÿ না। à¦à¦Ÿà¦¾à¦‡ সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ মত। ঠকারণেই ঠবিষয়ে à¦à¦¿à¦¨à§à¦¨à¦®à¦¤ পোষণকারীর à¦à¦•ে অপরের সমালোচনা করেননি।"
ইমাম নববী আরো বলেছেন, ইমাম যà§à¦¹à¦°à§€ ছাড়াও অতীতের অনেক বà§à¦¯à§à¦°à§à¦—ই কালো খেজাব লাগিয়েছেন। যেমন আবৠহà§à¦°à¦¾à¦‡à§Ÿà¦¾ বা. উসমান রা. হাসান রা. হà§à¦¸à¦¾à¦‡à¦¨ রা. উকবা ইবনে আমের রা. ইবনে সীরান রা. à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বà§à¦¯à§à¦°à§à¦—। হানাফিগণের দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ নিষেধাজà§à¦žà¦¾à¦° দিকে। কিনà§à¦¤à§ তারা কোনো কোনো কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কালো খেজাবের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বৈধ হবার সপকà§à¦·à§‡ ফতোয়া দিয়েছেন যেমন, সৈনিকদের জনà§à¦¯à§‡à¥¤ অথচ অকাটà§à¦¯ হারাম জিনিস তো কেবল তখনই বৈধ হতে পারে, যখন তা অকাটà§à¦¯ দলিল দà§à¦¬à¦¾à¦°à¦¾ অনà§à¦®à¦¤à¦¿à¦ªà§à¦°à¦¾à¦ªà§à¦¤ হবে, কিংবা বাধà§à¦¯ হবার পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ সৃষà§à¦Ÿà¦¿ হবে, অথবা সহজতরটি গà§à¦°à¦¹à¦£à§‡à¦° পà§à¦°à¦¶à§à¦¨ দেখা দেবে। ঠকারণে ঠবিষয়ে হানাফি ফকীহগণের না জায়েযের দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি মাকরূহ তানযীহি পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° বলেই পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়।
আপনি যদি কালো খেজাবের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦•ে নিষেধ বলে মনে করেন, তবে নিজে অবশà§à¦¯à¦¿ সে অনà§à¦¯à¦¾à§Ÿà§€ আমল করà§à¦¨à¥¤ আমি নিজেও à¦à¦Ÿà¦¾ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করিনা। পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿà¦¤à¦¾à¦“ অনà§à¦à¦¬ করিনা। কিনà§à¦¤à§ শরিয়ত যে বিষয়ে পà§à¦°à¦¶à¦¸à§à¦¤ মতামতের অবকাশ রেখেছে, সে বিষয়ে অনà§à¦¯à¦¦à§‡à¦° মতকে নিয়নà§à¦¤à§à¦°à¦£ করার চেষà§à¦Ÿà¦¾ করা à¦à¦¬à¦‚ তা নিয়ে à¦à¦—ড়া বিবাদ করা ঠিক নয়। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ ১৯৬à§]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|