 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 19 মোট 74
<h1>à§§à§à¥¤ পিতামাতার অধিকার</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : আমাদের বনà§à¦§à§ বানà§à¦§à¦¬ মহলে কয়েকটি বিষয়ে বিতরà§à¦• ও মতবিরোধ দেখা দিয়েছে। অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• à¦à¦—à§à¦²à§‹à¦° সঠিক সমাধান কি জানাবেন। বিতরà§à¦•িত বিষয়গà§à¦²à§‹ নিমà§à¦¨à¦°à§‚প :
à§§. হাদিসে কি বলা হয়েছে, কেয়ামতের দিন মানà§à¦· মায়ের নামে পরিচিত হবে? মায়ের ফযিলত ও অধিকার পà§à¦°à¦¸à¦™à§à¦—ে কেউ কেউ ঠহাদিস বরà§à¦£à¦¨à¦¾ করে থাকেন।
২. ঠকথা কি সতà§à¦¯ যে, পিতা নিজের পà§à¦¤à§à¦° বা কনà§à¦¯à¦¾à¦•ে হতà§à¦¯à¦¾ করলে তিনি মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡à§‡ দণà§à¦¡à¦¿à¦¤ হননা? à¦à¦° কারণ কি à¦à¦‡ যে, হতà§à¦¯à¦¾à¦•ারি নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী বিধায় তিনি নিজেই কà§à¦·à¦®à¦¾ করার অধিকারী? যেসব অপরাধ বানà§à¦¦à¦¾à¦° অধিকারের সাথে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ, সেগà§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইসলামের মূলনীতি কি à¦à¦‡ যে, শারীরিক বা আরà§à¦¥à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¥ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কà§à¦·à¦®à¦¾ করে দিলে অধিকার হরণকারীর শাসà§à¦¤à¦¿ হবেনা?
à§©. সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° উপর পিতামাতার আনà§à¦—তà§à¦¯ কোনৠকোনৠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ জায়েয à¦à¦¬à¦‚ কোনৠকোনৠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ফরয? পিতামাতার আদেশ দিলে পà§à¦¤à§à¦° কি শরিয়ত মতে সà§à¦¬à§€à§Ÿ সà§à¦¤à§à¦°à§€à¦•ে তালাক দিতে বাধà§à¦¯?
জবাব : à§§. আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° রসূল সা. যে পিতামাতার অধিকারের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ অতà§à¦¯à¦§à¦¿à¦• জোর দিয়েছেন, তাà¦à¦¦à§‡à¦° উà¦à§Ÿà§‡à¦° সাথে পà§à¦°à§€à¦¤à¦¿à¦•র আচরণের কড়া নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছেন à¦à¦¬à¦‚ নিজের অধিকারের সাথে সাথে পিতামাতার অধিকার বরà§à¦£à¦¨à¦¾ করেছেন, তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ নেই। ঠকথাও সতà§à¦¯ যে, কোনো কোনো সহীহ হাদিসে যেখানে পিতামাতার পà§à¦°à¦¤à¦¿ সদাচরণের নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে, সেখানে পà§à¦°à¦¥à¦®à§‡ দà§'তিন বার মাতার কথা উলà§à¦²à§‡à¦– করে তারপর পিতার কথা বলা হয়েছে। কিনà§à¦¤à§ পà§à¦°à¦¶à§à¦¨à§‡ যে কথা জিজà§à¦žà§‡à¦¸ করা হয়েছে, তা কোনো বিশà§à¦¦à§à¦§ ও পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ হাদিসে নেই। কোনো কোনো গà§à¦°à¦¨à§à¦¥à§‡ ঠধরণের à¦à¦•টি হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হলেও হাদিস শাসà§à¦¤à§à¦°à¦¿à§Ÿ বিশেষজà§à¦žà¦—ণ ও হাদিস বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের জীবনী সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ 'রিজাল শাসà§à¦¤à§à¦°' বিশারদগণের মতে ওটা সহীহ হাদিস নয়। হাদিসটির মূল à¦à¦¾à¦·à§à¦¯ হলো :
-----------------------------------------------------
"কেয়ামতের দিন মানà§à¦·à¦•ে নিজ নিজ মায়ের সাথে সমà§à¦ªà¦°à§à¦•যà§à¦•à§à¦¤ করে ডাকা হবে, যাতে আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে তাদের গোপনীয়তা রকà§à¦·à¦¾ পায়।"
ইমাম ইবনে জাওযী à¦à¦Ÿà¦¿à¦•ে জাল বা মনগড়া হাদিস বলে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন। ইমাম সà§à§Ÿà§à¦¤à§€ যদিও সà§à¦¬à§€à§Ÿ 'আতà§-তায়াকà§à¦•à§à¦¬à¦¾à¦¤ আলাল মাউযà§à¦°à¦¾à¦¤' (মনগড়া হাদিস পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾) নামক গà§à¦°à¦¨à§à¦¥à§‡ ইমাম ইবনে জাওযী করà§à¦¤à§ƒà¦• কিছৠকিছৠহাদিসকে কৃতà§à¦°à¦¿à¦® সাবà§à¦¯à¦¸à§à¦¤à¦•রণের রায় খণà§à¦¡à¦¨ করেছেন, কিনà§à¦¤à§ ঠহাদিসকে তিনি ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° কেয়ামত সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ইমাম ইবনে আদীর বরাত দিয়ে 'মà§à¦¨à¦•ার' আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন। মà§à¦¨à¦•ার বলা হয় সেই যয়িফ হাদিসকে, যার বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী মারাতà§à¦®à¦• à¦à§à¦², নিদারà§à¦£ শৈথিলà§à¦¯ অথবা পাপাচারের দায়ে দোষি সাবà§à¦¯à¦¸à§à¦¤ হন।
পিতামাতার বিশেষত মাতার সমà§à¦®à¦¾à¦¨ ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ বকà§à¦¤à¦¬à§à¦¯ থাকার পর ঠধরণের মনগড়া বা মারাতà§à¦®à¦• যয়িফ হাদিসের আশà§à¦°à§Ÿ নেয়ার কি দরকার, যাতে মাতার শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° কোনো বিশেষ দিক নিরà§à¦¦à§‡à¦¶ করা হয়নি। অধিকনà§à¦¤à§ তা কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সূরা আহযাবের যে আয়াতে মানà§à¦·à¦•ে সà§à¦¬à§€à§Ÿ পিতার পরিচয়ে পরিচিত করার নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে তারও বিপরীত।
২. ঠকথা সতà§à¦¯ যে, অধিকাংশ ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¦ সনà§à¦¤à¦¾à¦¨ হতà§à¦¯à¦¾à¦° দায়ে পিতাকে মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ না দেয়ার পকà§à¦·à¦ªà¦¾à¦¤à¦¿à¥¤ তবে সেটা ঠজনà§à¦¯ নয় যে, পিতা সà§à¦¬à§€à§Ÿ সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী à¦à¦¬à¦‚ খà§à¦¨à§‡à¦° বদলার আইনগত দাবিদার, আর তিনি ইচà§à¦›à§‡ করলে নিজেই নিজেকে কà§à¦·à¦®à¦¾ করতে পারেন। নিজের অপরাধের জনà§à¦¯ নিজেই নিজেকে কà§à¦·à¦®à¦¾à¦° যোগà§à¦¯ সাবà§à¦¯à¦¸à§à¦¤ করা যেতে পারে à¦à¦Ÿà¦¾ à¦à¦•েবারেই à¦à¦•টা বাজে ও à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ ধারণা। নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার বা তার খà§à¦¨à§‡à¦° বদলার আইনগত দাবিদার হলেই যে সে সà§à¦¬à§Ÿà¦‚ খà§à¦¨à¦¿ হয়েও মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ থেকে অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ পাবে- ঠকথাও à¦à§à¦²à¥¤ পিতাকে সনà§à¦¤à¦¾à¦¨ হতà§à¦¯à¦¾à¦° দায়ে মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ থেকে অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ দেয়া à¦à¦•টা বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§€ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦®à¦¾à¦¤à§à¦°à¥¤ à¦à¦• সাহাবির সাথে তাà¦à¦° পà§à¦¤à§à¦°à§‡à¦° অবনিবণার কথা জানতে পেরে রসূল সা. তাà¦à¦° পà§à¦¤à§à¦°à¦•ে বলেছিলেন, ---------------------------- "তà§à¦®à¦¿ ও তোমার যাবতীয় সহায় সমà§à¦ªà¦¦ তোমার পিতার সমà§à¦ªà¦¦à¥¤" ঠঘটনা থেকে বà§à¦à¦¾ যায়, সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° উপর পিতার অধিকার কতো বেশি ও নিরংকà§à¦¶à¥¤ অপর à¦à¦• হাদিসে সনà§à¦¤à¦¾à¦¨ সনà§à¦¤à¦¤à¦¿à¦•ে পিতার উপারà§à¦œà¦¨ বলে উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° মোকাবেলায় পিতার à¦à¦‡ অসাধারণ গà§à¦°à§à¦¤à§à¦¬ ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° পরিপেকà§à¦·à¦¿à¦¤à§‡à¦‡ à¦à¦‡ বিধি পà§à¦°à¦£à§Ÿà¦¨ করা হয়েছে যে, পিতামাতাকে সনà§à¦¤à¦¾à¦¨ হতà§à¦¯à¦¾à¦° দায়ে মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ দেয়া হবেনা। তবে তার অরà§à¦¥ à¦à¦Ÿà¦¾ নয় যে, পিতা সনà§à¦¤à¦¾à¦¨à¦•ে অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ হতà§à¦¯à¦¾ করলে তাকে আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছেও জবাবদিহি করতে হবেনা।
পিতামাতা ছাড়া অনà§à¦¯ যেসব উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার à¦à¦¬à¦‚ খà§à¦¨à§‡à¦° বদলা আদায়ের আইনসঙà§à¦—ত হকদার, তাদের কেউ কেউ নিহত আতà§à¦®à§€à§Ÿà§‡à¦° খà§à¦¨à¦¿ হলে উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারী হওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তাদেরকে মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ দণà§à¦¡à¦¿à¦¤ করা যায়। আর যদি উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦•ার লাà¦à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ হতà§à¦¯à¦¾ করে থাকে তবে সে উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার থেকেও বঞà§à¦šà¦¿à¦¤ হবে।
ইসলামি শরিয়ত à¦à¦°à§‚প বিধানও দেয়নি যে, বানà§à¦¦à¦¾à¦° অধিকার লংঘনজনিত অপরাধের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ মজলà§à¦® বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বা তার অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦• কà§à¦·à¦®à¦¾ করে দিলে রাষà§à¦Ÿà§à¦° উকà§à¦¤ অপরাধি বা জà§à¦²à§à¦®à¦•ারীকে শাসà§à¦¤à¦¿ দিতে পারবেনা। মানà§à¦·à§‡à¦° জানমাল ও সমà§à¦à§à¦°à¦® হানিজনিত বহৠঅপরাধ সরকারের হসà§à¦¤à¦•à§à¦·à§‡à¦ª ও বিচার বিবেচনার যোগà§à¦¯ à¦à¦¬à¦‚ তা দà§à¦¬à¦¿à¦ªà¦•à§à¦·à§€à§Ÿ সমà§à¦®à¦¤à¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ আইনসিদà§à¦§ হয়ে যায়না। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°, চà§à¦°à¦¿ ও ডাকাতি à¦à¦®à¦¨ অপরাধ, যাকে রাষà§à¦Ÿà§à¦° সব সময় পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§ করবে à¦à¦¬à¦‚ শাসà§à¦¤à¦¿ দেবে। কেননা বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ হতà§à¦¯à¦¾à¦•াণà§à¦¡ অনেক সময় বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত আকà§à¦°à§‹à¦¶ ও শতà§à¦°à§à¦¤à¦¾ বা সাময়িক উসà§à¦•ানির বশে সংঘটিত হতে পারে। নিহতের উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীরা যদি দিয়াত (আরà§à¦¥à¦¿à¦• কà§à¦·à¦¤à¦¿à¦ªà§‚রণ) নিয়ে কà§à¦·à¦®à¦¾ করতে রাজি হয়ে যায়, তাহলে পরবরà§à¦¤à§€ পà§à¦°à¦¤à¦¿à¦¶à§‹à¦§à¦®à§‚লক তৎপরতা, রকà§à¦¤à¦ªà¦¾à¦¤ ও গোলাযোগের পথ বনà§à¦§ হতে পারে। কিনà§à¦¤à§ উপরোকà§à¦¤ সামাজিক অপরাধগà§à¦²à§‹ à¦à¦®à¦¨ ধরণের যে, à¦à¦—à§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নমনীয়তা ও শৈথিলà§à¦¯ দেখালে আরো অনাচার ও দà§à¦·à§à¦•ৃতি ছড়িয়ে পড়ার সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ পà§à¦°à¦¬à¦² হয়ে উঠে। হতà§à¦¯à¦¾à¦•াণà§à¦¡à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ নিহত বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীরা আরà§à¦¥à¦¿à¦• কà§à¦·à¦¤à¦¿à¦ªà§‚রণ গà§à¦°à¦¹à¦£ করে কà§à¦·à¦®à¦¾ করে দিলে মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡ তো রহিত হয়ে যাবে, কিনà§à¦¤à§ কোনো কোনো ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦•ারের মতে উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ারীরা কà§à¦·à¦®à¦¾ করতে রাজি হয়ে যাওয়ার পরও ইসলামি সরকার যদি মনে করে যে গোলযোগ ও দà§à¦·à§à¦•ৃতির উৎসগà§à¦²à§‹à¦•ে পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ নিরà§à¦®à§à¦² করার জনà§à¦¯ হতà§à¦¯à¦¾à¦•ারীর কিছৠশাসà§à¦¤à¦¿ হওয়া দরকার, তবে তার বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা যেতে পারে।
à§©. যে সমসà§à¦¤ কারà§à¦¯à¦•লাপ আলà§à¦²à¦¾à¦¹ ও রসূলের নিকট নিনà§à¦¦à¦¨à§€à§Ÿ ও নিষিদà§à¦§, সেসব কাজে কারো আনà§à¦—তà§à¦¯ করা জায়েয নেই। ঠছাড়া অনà§à¦¯à¦¸à¦¬ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মাতাপিতার আনà§à¦—তà§à¦¯ করা জায়েয, মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬, à¦à¦®à¦¨à¦•ি অধিকাংশ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অবশà§à¦¯ করà§à¦¤à¦¬à§à¦¯à¥¤ পিতার কথামত সà§à¦¤à§à¦°à§€à¦•ে তালাক দেয়া যাবে কিনা, ঠপà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাব à¦à¦‡ যে, শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° সেই কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ তালাক দেয়া যাবে যখন পিতার আদেশ শরিয়তের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ কলà§à¦¯à¦¾à¦£à¦•র হয়। নচেত তালাক আলà§à¦²à¦¾à¦¹à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ সরà§à¦¬à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ ঘৃণিত ও অপছনà§à¦¦à¦£à§€à§Ÿ কাজ।
আসলে ঠপà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿à¦° সূচনা হয়েছিল à¦à¦à¦¾à¦¬à§‡ যে, à¦à¦•বার হযরত ওমর রা. সà§à¦¬à§€à§Ÿ পà§à¦¤à§à¦°à¦•ে বলেছিলেন, তোমার সà§à¦¤à§à¦°à§€à¦•ে তালাক দিয়ে দাও। পà§à¦¤à§à¦° সেই আদেশ অনà§à¦¸à¦¾à¦°à§‡ তালাক দিয়ে দিয়েছিলেন। তবে বলাই বাহà§à¦²à§à¦¯ যে, সব পিতা হযরত ওমরের মতো হ'তে পারেনা। তিনি রসূল সা.-à¦à¦° à¦à¦•জন উà¦à¦šà§ দরের সাহাবি à¦à¦¬à¦‚ খোদাà¦à§€à¦°à§ মানà§à¦· ছিলেন। তাà¦à¦° পবিতà§à¦° জীবন ও অতà§à¦²à¦¨à§€à§Ÿ চরিতà§à¦°à§‡à¦° পরিপেকà§à¦·à¦¿à¦¤à§‡ সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾ করা চলে যে, তিনি কোনো যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত ও শরিয়তসমà§à¦®à¦¤ কারণটি বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করা হয়তো আবশà§à¦¯à¦• ছিলনা বা সমীচীন ছিলনা। আর হযরত ইবনে ওমর à¦à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¸ ও আসà§à¦¥à¦¾à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡à¦‡ তাà¦à¦° আদেশ মেনে নিয়েছিলেন। à¦à¦®à¦¨à¦“ হতে পারে যে, হযরত ওমর কারণ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছিলেন কিনà§à¦¤à§ সেটি পরবরà§à¦¤à§€ সময়ের বরà§à¦£à¦¨à¦¾ থেকে বাদ গেছে। তাই বলে à¦à¦•জন পিতা যখন খà§à¦¶à¦¿ পà§à¦¤à§à¦°à§‡à¦° কাছে তার সà§à¦¤à§à¦°à§€à¦•ে তালাক দেয়ার আবদার করবেন, আর পà§à¦¤à§à¦°à§‡à¦° তা না মেনে উপায়ানà§à¦¤à¦° থাকবেনা, à¦à¦®à¦¨ কথা à¦à¦‡ ঘটনা থেকে বà§à¦à¦¾ যায়না। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, ডিসেমà§à¦¬à¦° ১৯৬৬]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|