 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 22 মোট 74
<h1>২০। উশরযোগà§à¦¯ ফল ফসল কি কি?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : উশরের যেসব বিধিতে হানাফি মাযহাব ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মাযহাবের মধà§à¦¯à§‡ মতবিরোধ রয়েছে, তার মধà§à¦¯à§‡ à¦à¦•টি হলো উশরযোগà§à¦¯ ফসল বা ফলমূল কি কি সেই সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤ কিছৠকিছৠফসল রয়েছে, যা পাকতে দেয়া হয়না, বরং কাà¦à¦šà¦¾ বা তরতাজা অবসà§à¦¥à¦¾à§Ÿ বিকà§à¦°à¦¿ করা হয়। শাক সবজির অবসà§à¦¥à¦¾à¦“ তাই। à¦à¦‡ সব ফসল দà§à¦¬à¦¾à¦°à¦¾ পà§à¦°à¦šà§à¦° অরà§à¦¥ উপারà§à¦œà¦¿à¦¤ হয়। কোনো কোনো আহলে হাদিস আলেম বলেন, রসূল সা.-à¦à¦° আমলে শà§à¦§à§ গম, যব, খেজà§à¦° ও কিসমিস পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿à¦° বাবদে উশর নেয়া হতো। শাক সবজির বাবদে উশর নেয়া হতোনা। ইমাম মালেক রহ. ও ইমাম শাফেয়ী রহ. à¦à¦° মতে যেসব খাদà§à¦¯à¦¦à§à¦°à¦¬à§à¦¯ শà§à¦•িয়ে গà§à¦¦à¦¾à¦®à¦œà¦¾à¦¤ করে রাখা যায়, কেবল সেগà§à¦²à§‹à¦‡ উশরযোগà§à¦¯à¥¤ ঠকারণে ইকà§à¦·à§, সবজি তরকারি ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦¤à§‡ উশর আরোপিত হবেনা।
অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ কৃষি খরচ, কৃতà§à¦°à¦¿à¦® সার পà§à¦°à§Ÿà§‹à¦—, টিউবওয়েল ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° বাবদে যে অরà§à¦¥ বà§à¦¯à§Ÿ হয়, অথবা সরকার যে খাজনা বা সেচ কর আদায় করে, তা উশর দেয়ার আগে ফমল থেকে করà§à¦¤à¦¨ করার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সঠিক মত কি? কোনো কোনো আধà§à¦¨à¦¿à¦• কৃষি যনà§à¦¤à§à¦°à¦ªà¦¾à¦¤à¦¿ ও উপকরণ পà§à¦°à§Ÿà§‹à¦—ে পà§à¦°à¦šà§à¦° অরà§à¦¥ বà§à¦¯à§Ÿ হয়। কà§à¦·à§‡à¦¤à§à¦° বিশেষে তা গোটা কৃষি উৎপাদনের চেয়েও কয়েকগà§à¦£ বেশি হয়ে যায়। উশর হিসেব করার সময় à¦à¦¸à¦¬ বà§à¦¯à§Ÿ হিসেবে ধরা যাবে কি?
à¦à¦¸à¦¬ বিষয়ের কà§à¦°à¦†à¦¨ হাদিস ও ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ মতামতের আলোকে আলোচনা করে যে মতটি আপনার বিচার বিবেচনার অগà§à¦°à¦—ণà§à¦¯ মনে হয়, তা জানলে ও তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ ছেপে দিলে আমাদের বনà§à¦§à§ মহল ও সাধারণ পাঠক উপকৃত ও দà§à¦¶à§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾à¦®à§à¦•à§à¦¤ হবে।
জবাব : ইমাম আবৠহানিফার মতে ইচà§à¦›à¦¾à¦•ৃতà¦à¦¾à¦¬à§‡ উৎপাদন করা হয় à¦à¦¬à¦‚ à¦à¦•েবারেই মূলà§à¦¯à¦¹à§€à¦¨ ও বেচাকেনার অযোগà§à¦¯ নয় à¦à¦®à¦¨ যে কোনো কৃষিজাত দà§à¦°à¦¬à§à¦¯à§‡à¦° উপর উশর দিতে হয়। অনà§à¦¯ কতিপয় ফকীহ ও মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ কয়েকটি নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ কৃষিজাত দà§à¦°à¦¬à§à¦¯à§‡à¦° উপর বিশেষ বিশেষ শরà§à¦¤ ও গà§à¦£à¦¾à¦—à§à¦£ সাপেকà§à¦·à§‡ উশর দেয়া বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক বলে রায় দিয়েছেন। যেমন, তা খাদà§à¦¯ হিসেবে বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হওয়া চাই à¦à¦¬à¦‚ শà§à¦•িয়ে গà§à¦¦à¦¾à¦®à¦œà¦¾à¦¤ করা যায় à¦à¦®à¦¨ হওয়া চাই। কেউ কেউ à¦à¦° সংখà§à¦¯à¦¾ চার বা ততোধিক নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে তার নামের তালিকাও লিপিবদà§à¦§ করেছেন। আমি গবেষণা ও অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ চালিয়ে যতোদà§à¦° জানতে পেরেছি, তাতে ইমাম আবৠহানিফার মতামতই অগà§à¦°à¦—ণà§à¦¯ à¦à¦° পকà§à¦·à§‡ কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° বলিষà§à¦ দলিল পà§à¦°à¦®à¦¾à¦£ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ আধà§à¦¨à¦¿à¦• ও পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ অনেক হানাফি আলেমও ঠঅà¦à¦¿à¦®à¦¤ সমরà§à¦¥à¦¨ করেছেন। দলিল পà§à¦°à¦®à¦¾à¦£à¦—à§à¦²à§‹ সংকà§à¦·à§‡à¦ªà§‡ উলà§à¦²à§‡à¦– করছি।
à§§. পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ কৃষি উৎপাদন থেকে আলà§à¦²à¦¾à¦¹à¦° নামে বà§à¦¯à§Ÿ করার যে নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে, তার à¦à¦¾à¦·à¦¾ সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ ও সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦•। যেমন :
---------------------------------------------------------------------------------
"হে ঈমানদারগণ! যে সমà§à¦ªà¦¦ তোমরা উপারà§à¦œà¦¨ করেছো à¦à¦¬à¦‚ যে সমà§à¦ªà¦¦ আমি তোমাদের জনà§à¦¯ মাটি থেকে উদগত করেছি, তার মধà§à¦¯à§‡ থেকে উতà§à¦¤à¦® অংশ আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে বà§à¦¯à§Ÿ কর।" [সূরা আল বাকারা, আয়াত : ২৬à§]
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"তিনিই সৃষà§à¦Ÿà¦¿ করেছেন নানা রকমের লতা ও বৃকà§à¦·à§‡à¦° বাগান, খেজà§à¦°à§‡à¦° বাগান, রকমারি খাদà§à¦¯ ফসলের কà§à¦·à§‡à¦¤, যাইতà§à¦¨ ও ডালিমের গাছ -যা দেখতে à¦à¦• রকম ও সà§à¦¬à¦¾à¦¦à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ রকমের। à¦à¦¸à¦¬ ফসল যখন উৎপনà§à¦¨ হয় তখন তা খাও à¦à¦¬à¦‚ ঘরে তোলার সময় তার পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ দিয়ে দাও।" [সূরা আল আনয়াম, আয়াত : ১৪১]
ঠসব আয়াতে যে à¦à¦¾à¦·à¦¾à¦° নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে, তা সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€à¥¤ উপরনà§à¦¤à§ à¦à¦–ানে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ কৃষিজাত দà§à¦°à¦¬à§à¦¯, বাগান, ফসল, আঙà§à¦—à§à¦°, যাইতà§à¦¨ ও ডালিমের উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। ঠকথা নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সতà§à¦¯ যে, à¦à¦®à¦¨ কোনো সহীহ হাদিস যদি থাকতো, যা à¦à¦‡ সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ নিরà§à¦¦à§‡à¦¶à¦•ে বিশেষ কয়েকটি জিনিসের à¦à§‡à¦¤à¦° সীমাবদà§à¦§ ও নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে দিতো, তাহলে সেই হাদিস অনà§à¦¸à¦¾à¦°à§‡à¦‡ à¦à¦° পà§à¦°à§Ÿà§‹à¦— হতো। কিনà§à¦¤à§ তেমন কোনো হাদিস বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ নেই। যা আছে তা সনদের দিক থেকে দà§à¦°à§à¦¬à¦²à¥¤ হাফেজ ইবনে হাজার সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'আততালখীসà§à¦² জাবীরে' পà§à¦°à¦¥à¦®à§‡ হযরত মায়াযের বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•টি হাদিস দারকà§à¦¤à¦¨à§€, হাকেম ঠবায়হাকী থেকে উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। à¦à¦‡ হাদিসে বলা হয়েছে যে, রসূল সা, কাকà§à§œ, তরমà§à¦œ, ডালিম তরিতরকারিতে উশর রহিত করেছেন। কিনà§à¦¤à§ পরকà§à¦·à¦£à§‡à¦‡ তিনি ঠহাদিসের সনদ ধারাবাহিক নয় à¦à¦¬à¦‚ দà§à¦°à§à¦¬à¦² বলে মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছেন। অত:পর তরিতরকারি ও বিà¦à¦¿à¦¨à§à¦¨ ফসলে উশর রহিত হওয়া সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অনà§à¦¯ à¦à¦•টি হাদিস তিরমিযী থেকে উদà§à¦§à§ƒà¦¤ করার পর ইবনে হাজর সà§à¦¬à§Ÿà¦‚ ইমাম তিরমিযীর নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ মনà§à¦¤à¦¬à§à¦¯ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন।
"শাক সবজি ও তরিতরকারি সমà§à¦ªà¦°à§à¦•ে কোনো বিশà§à¦¦à§à¦§ হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়নি।"
সূরা আল বাকারার উপরোকà§à¦¤ ২৬ৠনং আয়াতের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইমাম রাজী বলেন :
ঠআয়াতের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ শাবà§à¦¦à¦¿à¦• অরà§à¦¥ থেকে পà§à¦°à¦¤à§€à§Ÿà¦®à¦¾à¦¨ হয়, মাটি থেকে উদগত যে কোনো ফসলেরই যাকাত দিতে হয়। ইমাম আবৠহানিফার বকà§à¦¤à¦¬à§à¦¯à¦“ তাই। ঠআয়াত থেকে তিনি অতà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ও সাবলীলà¦à¦¾à¦¬à§‡à¦‡ তার বকà§à¦¤à¦¬à§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করেন। কিনà§à¦¤à§ 'তরিতরকারি ও শাকসবজিতে যাকাত নেই' à¦à¦‡ বকà§à¦¤à¦¬à§à¦¯ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ à¦à¦•টি হাদিসের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ ইমাম আবৠহানিফার বিরোধীরা বলেন, শাক সবজি ও তরিতরকারি বাদে আর যতো ফসল আছে কেবল সেগà§à¦²à§‹à¦¤à§‡à¦‡ যাকাত দিতে হবে।
আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইউসà§à¦« আল কারজাà¦à§€ সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'ফিকহà§à¦¯ যাকাতে'র ইসলামের যাকাত বিধান' পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡à§‡à¦° à§©à§«à§« পৃষà§à¦ ায় ইমাম রাযীর তফসির থেকে উপরোকà§à¦¤ অংশ উদà§à¦§à§ƒà¦¤ করার পর à¦à¦° সরà§à¦¬à¦¶à§‡à¦· বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করতে গিয়ে বলেন :
"কিনà§à¦¤à§ শাক সবজি ও তরিতরকারি সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ à¦à¦‡ হাদিসটি বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° মানের দিক দিয়ে à¦à¦®à¦¨ নয় যে, আয়াতে যেখানে সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ ফসলে যাকাত আরোপ করা হয়েছে সেখানে à¦à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ কতিপয় শà§à¦°à§‡à¦£à§€à¦•ে বাদ দেয়া যেতে পারে। তাই ইমাম রাযীর নà§à¦¯à¦¾à§Ÿ আমার মতেও আবৠহানিফার যà§à¦•à§à¦¤à¦¿ অতà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦¬à¦šà§à¦› ও সাবলীল।"
ফিকহà§à¦¯ যাকাতের à¦à¦‡ জায়গায় আলà§à¦²à¦¾à¦®à¦¾ কারজাà¦à§€ বিà¦à¦¿à¦¨à§à¦¨ মাযহাবের তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করে বলেন :
"উশর সমà§à¦ªà¦°à§à¦•ে ইমাম আবৠহানিফার নীতিই সবচেয়ে উতà§à¦¤à¦® ও অগà§à¦°à¦—ণà§à¦¯à¥¤ হযরত ওমর ইবনে আবà§à¦¦à§à¦² আযীর র. মà§à¦œà¦¾à¦¹à¦¿à¦¦ র. হামà§à¦®à¦¾à¦¦ র. দাউদ জাহেরী র. à¦à¦¬à¦‚ ইবরাহীম নাখয়ীর অà¦à¦¿à¦®à¦¤à¦“ à¦à¦‡ যে, মাটি থেকে উদগত যে কোনো ফসলেই উশর দিতে হবে। কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ উকà§à¦¤à¦¿ ঠবকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦°à¦‡ সমরà§à¦¥à¦¨ করে à¦à¦¬à¦‚ যাকাতের সামগà§à¦°à¦¿à¦• বিধানের সাথেও তা সামঞà§à¦œà¦¸à§à¦¯à¦ªà§‚রà§à¦£à¥¤ গম ও যব উৎপাদনকারির উপর উশর আরোপিত হবে, আর আম ও আপেলের বাগানে উশর আরোপিত হবেনা- à¦à¦Ÿà¦¾ আমর মতে ইসলামি বিধান পà§à¦°à¦£à§Ÿà¦¨à§‡à¦° পেছনে যে গà¦à§€à¦° পà§à¦°à¦œà§à¦žà¦¾ ও মহৎ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সকà§à¦°à¦¿à§Ÿ, তার পরিপনà§à¦¥à§€à¥¤ যেসব হাদিসে চারটি খাদà§à¦¯ ফসলের মধà§à¦¯à§‡ উশরকে সীমিত করা হয়েছে। কোনো à¦à¦•টি হাদিস নিখà§à¦à¦¤ নয়। কোনোটির সনদ দà§à¦°à§à¦¬à¦² কিংবা বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨à¥¤ আবার কোনোটির সনদ রসূল সা, পরà§à¦¯à¦¨à§à¦¤ না পৌà¦à¦›à§‡ সাহাবি পরà§à¦¯à¦¨à§à¦¤ গিয়ে থেমে রয়েছে। (দেখà§à¦¨, 'আর রà§à§Ÿà¦¾à¦¤à§ আলালৠমিশকাত') আর à¦à¦—à§à¦²à§‹à¦•ে নিরà§à¦à§à¦² ও নিখà§à¦à¦¤ মেনে নিলেও ইবনà§à¦² মালিক র. ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আলেমগণ à¦à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিয়েছেন যে, রসূল সা.-à¦à¦° আমলে আরবে à¦à¦‡ চারটি ফসলই উৎপনà§à¦¨ হতো। তাই ঠচারটির মধà§à¦¯à§‡ সীমিত রাখাটা নিতানà§à¦¤à¦‡ কাকতালীয় ও আপেকà§à¦·à¦¿à¦•, পà§à¦°à¦•ৃত অরà§à¦¥à§‡ সীমিত রাখা নয়।" [মিশকাত দà§à¦°à¦·à§à¦Ÿà¦¬à§à¦¯]
মালেকি ফেকাহ বিশারদ ইবনà§à¦² আরাবী রহ. সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'আহকামà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡' ইমাম আবৠহানিফার মাযহাব সমরà§à¦¥à¦¨ করেছেন। নিজের রচিত তিরমিযি শরিফের টীকাগà§à¦°à¦¨à§à¦¥ আরিযাতà§à¦² আহওয়ামী শরহে সà§à¦¨à¦¾à¦¨à§à¦¤ তিরমিযীতে তিনি বলেন :
"উশর বিধানের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইমাম আবৠহানিফার অà¦à¦¿à¦®à¦¤ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° দিক দিয়েও সবচেয়ে বলিষà§à¦ , দরিদà§à¦° লোকদের অধিকারের দিক দিয়েও সরà§à¦¬à§‹à¦¤à§à¦¤à¦®à¥¤ তাছাড়া কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à¦¿ থেকেও সেটাই পà§à¦°à¦¤à§€à§Ÿà¦®à¦¾à¦¨ হয়।"
ইবনà§à¦² আরবি র. পরবরà§à¦¤à¦¿ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ সূরা আল আনয়ামের ১৪১ আয়াত পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইমাম আবৠহানিফার মতের সপকà§à¦·à§‡ বিশদ আলোচনা করেছেন à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মাযহাবের মতামত খণà§à¦¡à¦¨ করেছেন। à¦à¦° à¦à¦•টি সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ অংশ নিমà§à¦¨à§‡ তà§à¦²à§‡ ধরছি :
আবৠহানিফা ঠআয়াতটি দরà§à¦ªà¦£à§‡à¦° মতো সামনে রেখেছেন à¦à¦¬à¦‚ সতà§à¦¯à¦¦à¦°à§à¦¶à¦¿à¦¤à¦¾à¦° চেতনা নিয়ে পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কৃষি উৎপাদনে উশর বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক বলে রায় দিয়েছেন- চাই তা খাদà§à¦¯ জাতীয় হোক বা না হোক à¦à¦¬à¦‚ গà§à¦¦à¦¾à¦®à¦œà¦¾à¦¤ করার যোগà§à¦¯ হোক বা না হোক। রসূল সা. নিজেও সà§à¦¬à§€à§Ÿ সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ উকà§à¦¤à¦¿à¦¤à§‡ ঠকথাই বলেছেন যে,
--------------------------------------
"অরà§à¦¥à¦¾à§Ž বরà§à¦·à¦£à¦¸à¦¿à¦•à§à¦¤ à¦à§‚মির ফসলে উশর à¦à¦¬à¦‚ জলাশয় সিঞà§à¦šà¦¿à¦¤ à¦à§‚মির ফসলে অরà§à¦§ উশর দিতে হবে।" আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনà§à¦² আরাবীর মূল গà§à¦°à¦¨à§à¦¥ সমগà§à¦° আলোচনাটি পড়ে দেখার অনà§à¦°à§‹à¦§ জানাচà§à¦›à¦¿à¥¤
অত:পর ফিকহà§à¦¯à§ যাকাতের লেখক বলেন : ইবনà§à¦² হà§à¦®à¦¾à¦® ফাতহà§à¦² কà§à¦•াদীর গà§à¦°à¦¨à§à¦¥à§‡, আল হাইসামী মাজমায়à§à¦œ জাওয়ায়েদ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦¬à¦‚ তাবরানী মà§'জামà§à¦² আউসাত গà§à¦°à¦¨à§à¦¥à§‡ দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলেছেন যে, শাক সবজি ও তরিতরকারিতে উশর দিতে হবেনা- à¦à¦‡ বকà§à¦¤à¦¬à§à¦¯ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ হাদিসটি দà§à¦°à§à¦¬à¦²à¥¤ ঠহাদিস কোনোà¦à¦¾à¦¬à§‡à¦‡ আইন পà§à¦°à¦£à§Ÿà¦¨à§‡à¦° উৎস হতে পারেনা, à¦à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আয়াত বা সহীহ হাদিসের বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•ে সীমিত করা বা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করা তো দà§à¦°à§‡à¦° কথা। à¦à¦›à¦¾à§œà¦¾ হানাফি ফেকাহবেতà§à¦¤à¦¾à¦¦à§‡à¦° মতে à¦à¦¸à¦¬ হাদিসের à¦à¦¿à¦¨à§à¦¨ রকমের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦°à¦“ অবকাশ রয়েছে। যেমন ঠকথা বলার অবকাশ রয়েছে যে, শাক-সবজি ও তরিতরকারি মাপজোখ করে উশর আদায় করা যাকাত করà§à¦®à§€à¦¦à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। কেননা তার আগেই à¦à¦—à§à¦²à§‹ নষà§à¦Ÿ হয়ে বা পচে যাবে।
অনà§à¦¯ কথায় বলা যায়, আলà§à¦²à¦¾à¦®à¦¾ কারযাà¦à§€ হয়তো বলতে চান যে, à¦à¦¸à¦¬ দà§à¦°à¦¬à§à¦¯à§‡à¦° পরিমাণ ও মূলà§à¦¯ নিরà§à¦§à¦¾à¦°à¦£ করা সমà§à¦à¦¬ হলে যাকাত করà§à¦®à§€à¦¦à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ তার উশর আদায় করতে হবে। কেননা, পরবরà§à¦¤à§€à¦¤à§‡ à¦à¦‡ আলোচনা পà§à¦°à¦¸à¦™à§à¦—েই তিনি ইয়াহিয়া বিন আদম র.-à¦à¦° গà§à¦°à¦¨à§à¦¥ কিতাবà§à¦² খারাজ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সূতà§à¦°à§‡à¦° বরাত দিয়ে ইমাম জà§à¦¹à¦°à¦¿, আতা আলৠখà§à¦°à¦¾à¦¸à¦¾à¦¨à§€, ইমাম শায়বী à¦à¦¬à¦‚ আরো কয়েকজনের à¦à¦‡ অà¦à¦¿à¦®à¦¤ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন যে, ঠধরনের পচনশীল তরকারি ও ফলমূলের মূলà§à¦¯ নিরà§à¦£à§Ÿ করতে হবে à¦à¦¬à¦‚ যাকাত আদায় করতে হবে। à¦à¦—à§à¦²à§‹à¦° যদি বেচাকেনা চলে তবে বানিজà§à¦¯ পণà§à¦¯ ধরে নিয়ে তাতে শতকরা আড়াই à¦à¦¾à¦— যাকাতও ধারà§à¦¯ করা যেতে পারে। কিতাবà§à¦² খারাজে উদà§à¦§à§ƒà¦¤ বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• মতামত থেকে ঠরকমই মনে হয়। তবে আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইউসà§à¦« কারযাà¦à§€à¦° অà¦à¦¿à¦®à¦¤ হলো, à¦à¦—à§à¦²à§‹ কৃষিজাত ও খামারজাত দà§à¦°à¦¬à§à¦¯ বিধায় à¦à¦¤à§‡ উশর কিংবা অরà§à¦§ উশর ধারà§à¦¯ হওয়াই সঙà§à¦—ত। à¦à¦‡ অà¦à¦¿à¦®à¦¤à§‡à¦° সপকà§à¦·à§‡ তিনি পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ইমামদের কিছৠকিছৠউকà§à¦¤à¦¿à¦“ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। আমিও à¦à¦‡ শেষোকà§à¦¤ অà¦à¦¿à¦®à¦¤à¦Ÿà¦¿à¦‡ সমরà§à¦¥à¦¨ করি। তবে আমার মতে ঠঅà¦à¦¿à¦®à¦¤à¦•ে আরো à¦à¦•টৠবিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ রূপ দিতে গেলে সেটা ঠরকম দাà¦à§œà¦¾à¦¬à§‡ যে, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ খামার বা বাগানের মালিক অথবা বরà§à¦—া চাষ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ নিয়মে কৃষি উৎপাদনে অংশীদার, সে যদি ফসল বা ফল বিকà§à¦°à¦¿ করে তবে নিজের উৎপনà§à¦¨ ফসলে উশর ১০ à¦à¦¾à¦—ের à¦à¦• à¦à¦¾à¦— অথবা অরà§à¦§ উশর ২০ à¦à¦¾à¦—ের à§§ à¦à¦¾à¦— পà§à¦°à¦¦à¦¾à¦¨ করবে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ খামার বা বাগান বনà§à¦§à¦• নিয়েছে, সে বনà§à¦§à¦•ের টাকা কেটে রেখে বাদবাকি ফসলে উশর কিংবা অরà§à¦§ উশর দিবে। আর জমির মালিক যে অরà§à¦¥ বনà§à¦§à¦• রাখার বাবদে পেয়েছে, তার উশর মালিক নিজে দিবে। কিনà§à¦¤à§ জমির ফসল বা বাগানের ফলমূল à¦à¦•বার বিকà§à¦°à¦¿ হওয়ার পর তা যখন বাজারে পণà§à¦¯ হিসেবে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ বিকà§à¦°à¦¿ হবে, তখন শতকরা আড়াই à¦à¦¾à¦— যাকাত আরোপিত হবে।
আমাদের দেশের আহলে হাদিস গোষà§à¦ িà¦à§à¦•à§à¦¤ কোনো কোনো আলেমও গম, যব, আঙà§à¦—à§à¦° ও খেজà§à¦° à¦à¦‡ চারটি পà§à¦°à¦§à¦¾à¦¨ জিনিস বাদে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কৃষিজাত দà§à¦°à¦¬à§à¦¯ যেমন আখ, ছোলা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦¤à§‡à¦“ উশর বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক বলে রায় দিয়েছেন। কেউ কেউ ফলমূল, সবজি ও তরকারিকেও উশরযোগà§à¦¯ বলেছেন। ফতোয়ায়ে সানাইয়া পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡à§‡à¦° যাকাত অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ঠধরণের à¦à¦•াধিক ফতোয়া বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। মাওলানা উবায়দà§à¦²à§à¦²à¦¾à¦¹ মà§à¦¬à¦¾à¦°à¦•পà§à¦°à§€ আখ, কলাই, বà§à¦Ÿ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦¤à§‡à¦“ উশর বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক বলে মত দিয়েছেন। মাওলানা আবà§à¦² কালাম বেনারসীর ফতোয়া à¦à¦‡ যে, আখে উশর কিংবা অরà§à¦§ উশর দিতে হবে। মাওলানা সানাউলà§à¦²à¦¾à¦¹ সাহেবও à¦à¦‡ ফতোয়ার পà§à¦°à¦¤à¦¿ সমরà§à¦¥à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤ করেছেন। মাওলানা আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ রোপড়ীর মতে উশর উকà§à¦¤ চারটি জিনিসে সীমিত নয়। কেননা আবৠদাউদ শরিফে ইয়ামনের à¦à§‚মি সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ তà§à¦²à¦¾à¦¤à§‡à¦“ উশর আদায় করার কথা উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ ধান, à¦à§à¦Ÿà§à¦Ÿà¦¾, বà§à¦Ÿ, আখ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦¤à§‡à¦“ তার মতে উশর দিতে হবে।
মাওলানা শামছà§à¦² হক আযিমাবাদী à¦à¦¬à¦‚ মাওলানা আবà§à¦¦à§à¦° রউফও à¦à¦‡ ফতোয়ায় à¦à¦•মত হয়েছেন। মাওলানা শারফà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° à¦à¦• পৃথক ফতোয়া অনà§à¦¸à¦¾à¦°à§‡ যাবতীয় ফসল ও যাবতীয় ফলমূল যথা-আম, ডালিম, আপেল ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦¤à§‡à¦“ উশর অথবা অরà§à¦§ উশর দিতে হবে। বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আলোচনার পর উপসংহারে তিনি বলেন :
"সà§à¦¤à¦°à¦¾à¦‚ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়েছে যে, পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ দলিল অনà§à¦¸à¦¾à¦°à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• কৃষি দà§à¦°à¦¬à§à¦¯à§‡à¦‡ উশর অথবা অরà§à¦§ উশর দিতে হবে। শাক সবজি ও তরিতরকারি উশরযোগà§à¦¯ নয়। à¦à¦‡ মরà§à¦®à§‡ যে বকà§à¦¤à¦¬à§à¦¯ দেয়া হয়েছে তার কোনোটাই সঠিক নয়। à¦à¦Ÿà¦¾ কà§à¦°à¦†à¦¨ ও বিশà§à¦¦à§à¦§ হাদিসের বিপরীত বটে। কাজেই ঠসব মত অনà§à¦¸à¦¾à¦°à§‡ কাজ করা চলবেনা। যদি ধরেও নেয়া হয় যে, ওগà§à¦²à§‹ সঠিক, তবে ঠশাক-সবজি ও তরিতরকারি অরà§à¦¥ হলো নিজেদের খাওয়ার জনà§à¦¯ যে সব শাক, পাতা লাউ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ সà§à¦¬à¦²à§à¦ª পরিসরে ফলানো হয়। খামারের পর খামার ও à¦à¦•রের পর à¦à¦•র জà§à§œà§‡ হাজার হাজার টাকার যে ফসল ফলানো হয়, তা কখনো উশর থেকে বাদ পড়তে পারেনা। à¦à¦Ÿà¦¾ কà§à¦°à¦†à¦¨ ও হাদিস ও সাধারণ বিবেক বà§à¦¦à§à¦§à¦¿ উà¦à§Ÿà§‡à¦°à¦‡ পরিপনà§à¦¥à§€à¥¤ মূলা, গাজর, শালগম, আলà§, আখ, তরমà§à¦œ, খিরাই ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ থেকে পà§à¦°à¦šà§à¦° অরà§à¦¥ উপারà§à¦œà¦¿à¦¤ হয়ে থাকে।" [ফতোয়ায়ে সানাইয়া, পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡, পৃ, ৫৪-à§à§ª]
মাওলানা আতাউলà§à¦²à¦¾ হানিফ সাহেব নাসায়ী শরিফের টীকায় যে আলোচনা করেছেন, তাতে à¦à¦‡ অà¦à¦¿à¦®à¦¤à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ সমরà§à¦¥à¦¨à§‡à¦° দিকটাই পà§à¦°à¦¬à¦² বলে মনে হয়।
কà§à¦·à§‡à¦¤ খামার à¦à¦¬à¦‚ বাগানের পাহারা ও রকà§à¦·à¦£à¦¾à¦¬à§‡à¦•à§à¦·à¦¨, চাষাবাদ, সার পà§à¦°à§Ÿà§‹à¦—, ফসল কাটা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° খরচের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হানাফি মাযহাবের সাধারণ ফতোয়া à¦à¦‡ যে, মোট কৃষি উৎপাদন বা তার মূলà§à¦¯ থেকে à¦à¦Ÿà¦¾ বাদ দিয়ে অবশিষà§à¦Ÿà§‡à¦° উপর উশর দেয়া জায়েয নয়, বরং গোটা ফসলের উপর উশর দিতে হবে। ঠবিধান অধিকাংশ হানাফি গà§à¦°à¦¨à§à¦¥à§‡ লেখা আছে, বরাত দেয়ার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই। 'আল ফিকহৠআলাল মাযাহিবিল আরবায়া' (চারি মাযহাবের ফেকাহ নামক গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯ থেকে মনে হয়, শাফেয়ী মাযহাবের নীতেও à¦à¦Ÿà¦¾à¦‡à¥¤) পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡à§‡à¦° ৬১ৠপৃষà§à¦ ায় বলা হয়েছে :
"নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ মতানà§à¦¸à¦¾à¦°à§‡ যাকাত দেয়ার আগে ফসল কাটার খরচ বের করা নাজায়েয।"
'আল মà§à¦¹à¦¾à¦²à§à¦²à¦¾' ৫ম খণà§à¦¡à§‡à¦° ২৫৮ পৃষà§à¦ ায় ইবনে হাজম বলেন, ফসল উৎপাদন, কাটা ও মাড়াই, মাটি খনন, সার পà§à¦°à§Ÿà§‹à¦— à¦à¦¬à¦‚ ঠজাতীয় অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বà§à¦¯à§Ÿ উশর দেয়ার আগে বাদ দেয়া জায়েয নয়। তাà¦à¦° মতে, ইমাম মালেক,শাফেয়ী, আবৠহানিফা à¦à¦¬à¦‚ জাহেরিয়া মাযহাবের ইমামদের অà¦à¦¿à¦®à¦¤à¦“ তাই।
আধà§à¦¨à¦¿à¦• কৃষি যনà§à¦¤à§à¦°à¦ªà¦¾à¦¤à¦¿ তথা টà§à¦°à¦¾à¦•à§à¦Ÿà¦°, থà§à¦°à¦¾à¦¸à¦¾à¦°, টিউবওয়েল ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° বিধানও তদà§à¦°à§à¦ªà¥¤ à¦à¦—à§à¦²à§‡à¦¾à¦° মূলà§à¦¯ বা à¦à¦¾à§œà¦¾à¦° টাকা মোট উৎপনà§à¦¨ ফসল থেকে বাদ দেয়া যাবেনা। অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ, সাধারণ কৃষকের হালের বলদ ও কূয়া খননের খরচও বাদ না দেয়ার কোনো কারণ থাকতে পারেনা। টিউবওয়েল বা কূয়ার কিংবা খাল-নালা সিঞà§à¦šà¦¿à¦¤ জমির সেচকর উশর দেয়ার আগে করà§à¦¤à¦¨ করা অবৈধ ঠকারণে যে, ঠধরনের কৃতà§à¦°à¦¿à¦® ও শà§à¦°à¦®à¦¸à¦¾à¦ªà§‡à¦•à§à¦· সেচের জনà§à¦¯ পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡ উশরে রেয়াত দিয়ে অরà§à¦§ উশর করে দেয়া হয়েছে। অনেকে বলেন, আমরা টিউবওয়েল ও টà§à¦°à¦¾à¦•à§à¦Ÿà¦°à§‡ পঞà§à¦šà¦¾à¦¶ হাজার বা লাখ টাকা বà§à¦¯à§Ÿ করেছি। à¦à¦¸à¦¬ বà§à¦¯à§Ÿ না পà§à¦·à¦¿à§Ÿà§‡ উশর দেয়া কিà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦à¦¬? ঠকথার যৌকà§à¦¤à¦¿à¦•তা মেনে নিলে তো ঠকথাও উঠবে যে, আমি à¦à¦• লাখ বা দà§'লাখ টাকায় জমি কিনেছি। জমির à¦à¦‡ দাম না উঠা পরà§à¦¯à¦¨à§à¦¤ উশর নেয়া কেন? ঠধরনের টালবাহানা à¦à¦•জন বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿà§€à¦“ করতে পারে যে, আমি দোকান বা কারখানা সà§à¦¥à¦¾à¦ªà¦¨à§‡ à¦à¦¤à§‡à¦¾ টাকা বà§à¦¯à§Ÿ করেছি। কাজেই আমার বাণিজà§à¦¯à¦¿à¦• পণà§à¦¯à§‡ আপাতত যাকাত ধারà§à¦¯ না হওয়া বাঞà§à¦›à¦¨à§€à§Ÿà¥¤ à¦à¦à¦¾à¦¬à§‡ ধনীরা নিরাপদ আর গরিবেরা বঞà§à¦šà¦¿à¦¤ হতে থাকবে।
à¦à¦•জন বৃহৎ জমিদার যেমন যানà§à¦¤à§à¦°à¦¿à¦• উপকরণ ও রাসায়নিক সার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে à¦à¦•দিকে সময় ও শà§à¦°à¦®à§‡à¦° সাশà§à¦°à§Ÿ à¦à¦¬à¦‚ অপরদিকে বিপà§à¦² বাড়তি ফসল উৎপাদন করে, তেমনি à¦à¦•জন কà§à¦·à§à¦¦à§à¦° কৃষক নিজের হাত, পা ও গবাদিপশৠবà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে। উà¦à§Ÿà§‡à¦° মধà§à¦¯à§‡ বৈষমà§à¦¯ করার কোনো যৌকà§à¦¤à¦¿à¦•তা বা শরিয়তসমà§à¦®à¦¤ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ নেই। তবে সরকারি খাজনা তথা à¦à§‚মিকর (সেচকর নয়) উশরের আগে পরিশোধ করা নতà§à¦¨ ও পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ বহৠফেকাহবিদই অনà§à¦®à§‹à¦¦à¦¨ করেছেন। à¦à¦° সপকà§à¦·à§‡ তাদের পà§à¦°à¦®à¦¾à¦£ হলো, খাজনা সরাসরি à¦à§‚মি উনà§à¦¨à§Ÿà¦¨, অধিক ফসল ফলানো বা কৃষি বà§à¦¯à§Ÿà§‡à¦° সাথে জড়িত নয়। তাই উশরের হিসাব করার আগে à¦à¦Ÿà¦¿à¦•ে উৎপাদন থেকে বাদ দেয়াতে কোনো আপতà§à¦¤à¦¿ নেই। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, সেপà§à¦Ÿà§‡à¦®à§à¦¬à¦° ১৯à§à§®]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|